তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জুন ২০২০

তথ্যবিবরণী ৮ জুন ২০২০

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২০৮৯

বুধবার পদ্মা সেতুর কাজে ফেরি বন্ধ থাকায় যাত্রাবাড়ি-মাওয়া-ভাংগা

মহাসড়ক ব্যবহারকারী যানবাহনকে বিকল্পরুটে চলাচলের পরামর্শ

ঢাকা, ২৫ জ্যৈষ্ঠ (৮ জুন) :

          আগামী বুধবার (১০ জুন) শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-চ্যানেলের মাঝ বরাবর পদ্মা সেতুর একত্রিশতম স্প্যান স্থাপন করা হবে। 

          এ দিন সকাল এগারটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত শিমুলিয়া-কাঁঠালবাড়ি চ্যানেল দিয়ে ফেরি, লঞ্চ, স্পিডবোট, ট্রলার-সহ সকল ধরনের জলযান চলাচল পুরোপুরি বন্ধ থাকবে।

          ভোগান্তি এড়াতে বুধবার ঢাকা-মাওয়া-ভাংগা মহাসড়ক ব্যবহারকারী যানবাহনকে বিকল্প রুটে (ঢাকা-পাটুরিয়া-ভাংগা) চলাচলের পরামর্শ দেয়া হয়েছে।

#

নাছের/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/২০৪২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২০৮৮

সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ্’র স্ত্রীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ঢাকা,  ২৫ জ্যৈষ্ঠ (৮ জুন):

          বরিশাল-১ আসনের সংসদ সদস্য, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক  ও সাবেক চিফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহ্’র সহধর্মিণী শাহান আরা বেগমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

          এক শোকবার্তায়  মন্ত্রী প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

          উল্লেখ্য, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ্’র মাতা শাহান আরা বেগম রোববার রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

#

আকরাম/নাইচ/রফিকুল/শফিকুল/২০২০/২০৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :২০৮৭

৬ দফা আমাদের মুক্তির সনদ -তথ্যমন্ত্রী

ঢাকা,  ২5 জ্যৈষ্ঠ (8 জুন):

          তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বিএনপিকে উদ্দেশ করে বলেছেন, যারা ইতিহাসকে অস্বীকার করে, তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়।

          সোমবার (৮ জুন) দুপুরে রাজধানীতে বাংলাদেশ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে নিজ দপ্তরে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে নেতৃবৃন্দের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে ‘বিএনপি কেন ৭ জুন ৬ দফা দিবস পালন করে না’- এ প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

          ড. হাছান বলেন, ‘৭ জুন আমাদের ইতিহাসের অংশ, ৬ দফা আমাদের মুক্তির সনদ। এটি যারা পালন করে না, তারা প্রকৃতপক্ষে ইতিহাসকে অস্বীকার করে। কারণ ৭ জুন পালন করলে তো যে সংগ্রামের  ধারাবাহিকতায় স্বাধীনতা অর্জিত হয়েছে, তাকে স্বীকার করা হয়। সেটিকে অস্বীকার করার জন্যই তারা সচেতনভাবে ৭ জুন পালন করে না। কারণ ইতিহাস বিকৃত করে তারা বলতে চায়, একজন শিঙ্গা ফুঁকেছিল, সেটি শুনে সবাই যুদ্ধে গিয়েছিল এবং বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল। কিন্তু বিষয়টি তা নয়।’

          বহু আগে থেকেই বঙ্গবন্ধু এদেশের স্বাধীনতার পরিকল্পনা করেছিলেন উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, ‘১৯৫১ সালে বঙ্গবন্ধু যখন জেলে ছিলেন, তখন কমরেড মনি সিংহকে চিঠি লিখেছিলেন যে, ‘আমি বাংলাদেশের স্বাধীনতার পরিকল্পনা করছি, আপনার এতে সমর্থন আছে কি না?’ অর্থাৎ ১৯৫১ সালের আগে থেকেই বঙ্গবন্ধু মুজিব বাংলাদেশের স্বাধীনতার পরিকল্পনা করেছিলেন। এই ঐতিহাসিক সত্যগুলোকে বিএনপি পালন করে না ইতিহাসকে অস্বীকার করার জন্য। কিন্তু যারা ইতিহাসকে অস্বীকার করে, তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়। বিএনপিও ইতিহাসকে অস্বীকার করলে একদিন ইতিহাসের আস্তাকুঁড়েই নিক্ষিপ্ত হবে। 

          সকল পত্র-পত্রিকা ও ইলেক্ট্রনিক গণমাধ্যম প্রতিষ্ঠানের মালিকদের উদ্দেশ্যে এসময় তথ্যমন্ত্রী বলেন, ‘মহামারির এ পরিস্থিতিতে মানুষ অত্যন্ত অসহায়। যারা বিভিন্ন কাজ করছেন, চাকুরি করছেন তারাও অসহায়। আমি আগেও অনুরোধ জানিয়েছি, আবারও অনুরোধ জানাই, এ পরিস্থিতিতে কাউকে যেন চাকুরিচ্যুত না করা হয়। সেই সাথে সবার বেতন-ভাতাও যেন নিয়মিত পরিশোধ করা হয়। কারণ এসময়ে চাকুরিচ্যুতি অত্যন্ত অমানবিক। আমি সেটি না করার জন্য অনুরোধ জানাই।’

          বিএফইউজে মহাসচিব শাবান মাহমুদ ও ডিইউজে সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম তপু এসময় গণমাধ্যমে ছাঁটাই বন্ধে মালিকদের প্রতি আহ্বানের জন্য তথ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান। 

          ব্রিফিংয়ে ড. হাছান আরো জানান, প্রধানমন্ত্রী এ দুর্যোগের সময় বিপদগ্রস্ত সাংবাদিকদের সহায়তার ঘোষণা দিয়েছেন। সাংবাদিক সংগঠনগুলোর কাছ থেকে নামের তালিকা পাওয়া গেলে আগামী সপ্তাহে আমরা সহায়তা প্রদানের জন্য তালিকা চূড়ান্ত করতে পারবো বলে আশা করছি। মন্ত্রী এসময় করোনায় আক্রান্ত সাংবাদিকদের দ্রুত আরোগ্য এবং করোনা ও এর উপসর্গে মৃত্যুবরণকারী সাংবাদিকদের আত্মার শান্তি কামনা করেন।

#

আকরাম/নাইচ/রফিকুল/শফিকুল/২০২০/২০১৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২০৮৬

করোনাকালে মাস্ক ব্যবহার সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে কিনা তদারকির জন্য 

আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স  নির্ভর উদ্ভাবনী পণ্য  সেবা তৈরি করছে সরকার

                                                                             --আইসিটি প্রতিমন্ত্রী  

ঢাকা,  ২5 জ্যৈষ্ঠ (8 জুন):

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছে, করোনাকালে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে কিনা তা তদারকির জন্য আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) নির্ভর উদ্ভাবনী পণ্য ও সেবা তৈরি করছে সরকার। ইতোমধ্যে এআই, ডাটা এনালাইটিক্স  প্রযুক্তি ব্যবহার করে    মানুষকে সেবা দেয়া হচ্ছে।  

          প্রতিমন্ত্রী আজ জুম অনলাইনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সেন্টার অভ এক্সেন্সের (সিওই) অধীনে এআই ল্যাব-২ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।  

          উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বিসিসি’র লিভারেজিং আইসিটি ফর এমপ্লয়মেন্ট  অ্যান্ড গ্রোথ অভ দ্য আইটি আইটিইএস ইন্ডাস্ট্রির (এলআইসিটি) প্রকল্পের উদ্যোগে দুই মাস ব্যাপী ল্যাব প্রোগ্রামের আওতায় ১০টি আইটি কোম্পানি ১০টি এআইভিত্তিক উদ্ভাবনী পণ্য ও সেবা তৈরি করবে। উদ্ভাবনী   পণ্য ও সেবার গুণগত মান নিশ্চিত করবে ন্যাশনাল ইউনিভার্সিটি অভ সিঙ্গাপুর (এনএসইউ)।

          প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস ফ্রন্টিয়ার টেকনোলজি ব্যবহারের গতি ত্বরান্বিত করেছে। সরকার  করোনাকালে ভাতাপ্রদান সহ বিভিন্ন সমস্যা সমাধানে এআই, ব্লককচেইন, ডাটা অ্যানালাইটিক্সের মতো   অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার শুরু করেছে। আগামীতে সার্বিক জীবনের চালিকা শক্তি হবে চতুর্থ শিল্প বিপ্লবের অত্যধুনিক প্রযুক্তি।

          তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে ডিজিটাল অর্থনীতির গতি ত্বরান্বিত করায় করোনা পরবর্তীতেও বিভিন্ন ক্ষেত্রে ফ্রন্টিয়ার প্রযুক্তির ব্যাপক ব্যবহার করা হবে। 

#

শহিদুল/নাইচ/রফিকুল/শফিকুল/২০২০/১৯৩৯ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২০৮৫

মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে

মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়গুলোকে ভূমিকা রাখার আহ্বান ধর্ম মন্ত্রণালয়ের

ঢাকা, ২৫ জ্যৈষ্ঠ (৮ জুন) :

            করোনা ভাইরাস সংক্রমণ বিস্তার রোধে দেশের সকল মসজিদের খতিব, ইমাম, পরিচালনা কমিটির সদস্য এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ের দর্মীয় নেতৃবৃন্দ, পরিচালনা কমিটির সদস্যদের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এই মহামারি সংক্রমণ বিস্তার রোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠন ও প্রতিষ্ঠান ইতোমধ্যে বিভিন্ন ধরণের প্রচারণা ও সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করেছে। দেশের সকল মসজিদ থেকে প্রতিদিন ও জুমার খুতবার সময় মসজিদের মাইকে এবং অনুরূপভাবে অন্যান্য ধর্মীয় উপাসনালয় থেকে করোনা ভাইরাস সংক্রমণ রোধে করণীয় সম্পর্কে প্রচার করা হলে সাধারণ জনগণ এ বিষয়ে উদ্বুদ্ধ হয়ে আরো সচেতন হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

            দেশের সকল মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ের মাইক থেকে নিয়মিতভাবে করোনা ভাইরাস সংক্রমণ রোধে নিম্নবর্ণিত ঘোষণাসমূহ আবশ্যিকভাবে প্রচারের জন্য স্থানীয় প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদ ও উপাসনালয়ের পরিচালনা কমিটিকে অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

ঘোষণাসমূহ নিম্নরূপ:

  • আতঙ্কিত না হয়ে মহান আল্লাহর উপর ভরসা রাখুন এবং করোনা মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য দোয়া করুন। অনুরূপভাবে অন্যান্য ধর্মের অনুসারীগণও মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করুন;
  • কিছুক্ষণ পর পর সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড যাবৎ দুই হাত ভালভাবে পরিস্কার করুন;
  • ঘরের বাহিরে গেলে অবশ্যই মাস্ক পরুন এবং চলাফেরা ও সকল কাজে সামাজিক দূরত্ব বজায় রাখুন;
  • অপরিস্কার হাতে নাক, মুখ ও চোখ স্পর্শ করবেন না এবং যেখানে সেখানে কফ, থুতু ও ময়লা আবর্জনা ফেলা থেকে বিরত থাকুন;
  • হাচি-কাশির সময় টিস্যু অথবা কাপড় ব্যবহার করুন বা বাহুর ভাজে নাজ-মুখ ঢেকে রাখুন;
  • একান্ত জরুরি প্রয়োজনে ঘরের বাহিরে যেতে হলে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করুন;
  • নিয়মিতভাবে পুষ্টিসমৃদ্ধ খাবার গ্রহণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন;
  • করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হোন। কোন প্রকার লুকোচুরি করবেন না। করেনা আক্রান্ত অধিকাংশ রোগীই চিকিৎসার পর সুস্থ হয়ে যান;
  • করোনা আক্রান্ত ব্যক্তি ও তাঁর পরিবারের সদস্যদের প্রতি মানবিক আচারণ করুন;
  • নিয়মিত শরীর চর্চা অথবা শারীরিক পরিশ্রম করুন;
  • গুজব রটাবেন না, গুজবে কান দিবেন না এবং গুজবে বিচলিত হবেন না;
  • করোনা মহামারি সংক্রমণ রোধে সরকারের নির্দেশিত বিধি-নিষেধ এবং স্থানীয় প্রশাসনের নির্দেশনা অবশ্যই অনুসরণ করুন।

#

আনোয়ার/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/১৯২৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২০৮৪

সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহর স্ত্রীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

ঢাকা,  ২5 জ্যৈষ্ঠ (8 জুন):

          সংসদ সদস্য আবুল হাসনাত আবদুল্লাহর স্ত্রী এবং বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর মা শাহান আরা বেগমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। 

          ড. মোমেন মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি   সমবেদনা জানান।

তৌহিদুল/নাইচ/রফিকুল/শফিকুল/২০২০/১৬১৮ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২০৮৩

অতিরিক্ত সচিব শিরীনা দেলহুরের স্বামীর মৃত্যুতে তথ্যমন্ত্রী, তথ্য প্রতিমন্ত্রী ও তথ্যসচিবের শোক

ঢাকা, ২৫ জ্যৈষ্ঠ (৮ জুন) :

          তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিরীনা দেলহুরের স্বামী মোহাম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এবং তথ্যসচিব কামরুন নাহার।

          মোহাম্মদ আলী আজ রাজধানীতে নিজগৃহে শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ....... রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। 

          তথ্যমন্ত্রী, প্রতিমন্ত্রী ও তথ্যসচিব তাঁদের শোকবার্তায় প্রয়াতের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

#

আকরাম/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/১৮২৫ ঘণ্টা

তথ্যববিরণী                                                                                নম্বর : ২০৮২

৭ই জুন ঐতিহাসিক ৬ দফা দিবস উদ্যাপন উপলক্ষে অনলাইন কুইজ প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন

ঢাকা, ২৫ জ্যষ্ঠৈ (৮ জুন):

          ৭ই জুন ২০২০ ঐতিহাসিক ৬ দফা দিবস উদ্যাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র পক্ষ থেকে আয়োজিত অনলাইন কুইজ প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ও এরই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জন বিষয়ে সকলকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে নিবিড়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে ৭ই জুন রাত ৯টা হতে রাত ১০টা এই এক ঘণ্টা ব্যাপী ‘শতবর্ষে শত পুরস্কার’ শিরোনামে এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতা দেশের ভেতরে বসবাসকারী সকল প্রতিযোগীর জন্য উন্মুক্ত ছিল।

          দেশের ইতিহাসে এই প্রথমবারের মতো সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সকলের অংশগ্রহণের জন্য আয়োজিত এই অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিপুল সাড়া পাওয়া গেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধনের নির্ধারিত সময় ৭ই জুন বিকাল ৩টার মধ্যে প্রায় ২ লাখ প্রতিযোগী নিবন্ধন সম্পন্ন করেন। ৭ই জুন রাত ৯টা থেকে প্রতিযোগিতা শুরু হওয়ার কথা থাকলেও যান্ত্রিক ত্রুটির কারণে কুইজ শুরু হতে বিলম্ব হওয়ায় বিপুল সংখ্যক প্রতিযোগীকে সুযোগ প্রদানের লক্ষ্যে রাত ৩টা পর্যন্ত কুইজ পরিচালনা করা হয়। নিবন্ধিতদের মধ্য থেকে ৪৬ হাজার ৬৭৫ জন প্রতিযোগী নির্দিষ্ট সময়ে সফলভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারার উপর ভিত্তি করে কম্পিউটার বিজয়ী নির্ধারণ করবে। যত দ্রুত সম্ভব মুজিববর্ষের ওয়েবসাইটে (য়য়য়ঁরু.সঁলরন১০০.মড়া.নফ) ফলাফল ঘোষণা করে কুইজ প্রতিযোগিতায় ১০০ জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হবে। ১ম পুরস্কার ৩ লাখ টাকা, ২য় পুরস্কার ২ লাখ টাকা, ৩য় পুরস্কার ১ লাখ টাকা, ৪র্থ পুরস্কার ৫০ হাজার টাকা, ৫ম পুরস্কার ২৫ হাজার টাকা এবং বিশেষ পুরস্কার ৯৫টি প্রতিটি ১০ হাজার টাকা।

          দেশে প্রথমবারের মতো এ ধরণের অনলাইন প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, কারিগরি সহায়তা প্রদানকারী প্রিয় ডটকম, পুরস্কার প্রদানকারী বাংলা ট্র্যাক ও বিশেষ করে অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে এবং অ্যাসোসিয়েশন অভ টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) সহ সকল প্রিন্ট-ইলেক্ট্রনিক ও অনলাইন গণমাধ্যমকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়েছে।

#

নাসরীন/নাইচ/রফকিুল/শফকিুল/২০২০/১৭৪৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২০৮১

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ২৫ জ্যৈষ্ঠ (৮ জুন) :

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ২ লাখ ১ হাজার ৪ শত ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১১৬ কোটি ৬৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে । ‌

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ২ হাজার ৭৩৫ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৬৮ হাজার ৫০৪ জন। গত ২৪ ঘণ্টায় ৪২ জন-সহ এ পর্যন্ত ৯৩০ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৯৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

          এখন পর্যন্ত সর্বমোট ২৫ লাখ ৯ হাজার ১৪২টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২২ লাখ ৩৭ হাজার ২৭৫টি এবং মজুত আছে ২ লাখ ৭১ হাজার ৮৬৭টি।

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

#

তাসমীন/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/১৭৫৪ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২০৮০

চীনের ১০ সদস্যের করোনা বিশেষজ্ঞ চিকিৎসকদল ঢাকায় পৌঁছেছে

ঢাকা, ২৫ জ্যৈষ্ঠ (৮ জুন) : 

          বাংলাদেশকে কারোনা চিকিৎসায় সহযোগিতা করার জন্য চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক দল আজ দুপুরে ঢাকায় এসে পৌঁছেছে । তাঁরা আগামী ২২ জুন পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন।

          চীনের চিকিৎসক দলকে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এ চিকিৎসক দলের মাধ্যমে বাংলাদেশের চিকিৎসকরা উৎসাহ পাবেন। এছাড়া এদেশের রোগীরাও সাহস পাবে। তিনি বলেন, পৃথিবীর সব দেশকে সম্মিলিতভাবে করোনা মহামারী মোকাবিলায় কাজ করতে হবে। করোনা পরবর্তী অথনৈতিক সমস্যা মোকাবিলায়ও বিভিন্ন দেশের পারস্পরিক সহযোগিতা ও অংশীদারিত্ব প্রয়োজন।

          মন্ত্রী বলেন, চীন বাংলাদেশের করোনা মোকাবিলায় সহযোগিতার পাশাপাশি রোহিঙ্গা বিষয়েও বিশেষ আগ্রহ নিয়ে কাজ করছে। রোহিঙ্গা সমস্যার সমাধানেও চীনের সহায়তা বাংলাদেশকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক আরো গভীর হবে বলে ড. মোমেন আশাবাদ ব্যক্ত করেন।

          চিকিৎসক দল পাঠানোর বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চীনের প্রেসিডেন্ট জি জিনপিং আশ্বস্ত করেছিলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমেও চীনের চিকিৎসক দল বাংলাদেশের ডাক্তারদের পরামর্শ প্রদান করেছিল। ইতিপূর্বে চীন সরকার এবং চীনের বেসরকারি সংস্থা আলীবাবা  ও জ্যাকমা  পিপিই, মাস্ক, টেস্টিং কীট, থার্মোমিটার-সহ বিভিন্ন চিকিৎসামগ্রী প্রেরণ করেছে। বাংলাদেশও চীনকে করোনা মোকাবিলায় চিকিৎসামগ্রী প্রেরণ করেছিল।

          এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহপিরিচালক এফ এম বোরহান উদ্দীন।

#

তৌহিদুল/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/১৭৪০ ঘণ্টা

Handout                                                                                                         Number :  2079

Nahida Rahman Shumona New High Commissioner to Brunei

Dhaka,08 June 2020:

            The Government has appointed Nahida Rahman Shumona as the next High Commissioner of Bangladesh to Brunei.

            She is currently serving as the Director General of Regional Organizations Wing in the Ministry of Foreign Affairs.

            High Commissioner designate Shumona is a career foreign service officer, belonging to 17th batch of Bangladesh Civil Service (BCS) Foreign Affairs cadre. In her distinguished diplomatic career, Mrs. Shumona served in various capacities at Bangladesh Missions in Brasilia, Ottawa, Kolkata and Canbera.

            Nahida Rahman Shumona obtained a Masters degree in Diplomacy and International Trade from Monash University, Australia. She also had Masters and Honours degree in English Literature from Dhaka University. She is also a recipient of a fellowship in Trans-boundary Water Law from Geneva University.

            She is married to retired Additional Secretary to the Government Aslam Iqbal and blessed with two sons.

#

Parikshit/Zulfikar/Rezzakul/Shajib/2020/1600 hours

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : 2078

বিএনপির উদ্দেশ্য তথ্যমন্ত্রী

যারা ইতিহাসকে অস্বীকার করে, তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়

ঢাকা ০৮ জুন, ২০২০

            তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিএনপিকে উদ্দেশ্য করে বলেছেন, যারা ইতিহাসকে অস্বীকার করে, তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়। 

            আজ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় নিজ দপ্তরে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে নেতৃবৃন্দের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে ‘বিএনপি কেন ৭ জুন ৬ দফা দিবস পালন করে না’- এ প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। 

            ড. হাছান বলেন, ‘৭ জুন বাংলাদেশের ইতিহাসের অংশ, ৬ দফা বাংলাদেশের মুক্তির সনদ। এটি যারা পালন করে না, তারা প্রকৃতপক্ষে ইতিহাসকে অস্বীকার করে। কারণ ৭ জুন পালন করলে তো যে সংগ্রামের  ধারাবাহিকতায় স্বাধীনতা অর্জিত হয়েছে, তাকে স্বীকার করা হয়। সেটিকে অস্বীকার করার জন্যই তারা সচেতনভাবে ৭ জুন পালন করে না। কারণ ইতিহাস বিকৃত করে তারা বলতে চায়, একজন শিঙ্গা ফুঁকেছিল, সেটি শুনে সবাই যুদ্ধে গিয়েছিল এবং বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল। কিন্তু বিষয়টি তা নয়।’

            বহু আগে থেকেই বঙ্গবন্ধু এদেশের স্বাধীনতার পরিকল্পনা করেছিলেন উল্লেখ করে মন্ত্রী ‘১৯৫১ সালে বঙ্গবন্ধু যখন জেলে ছিলেন, তখন কমরেড মনি সিংহকে চিঠি লিখেছিলেন যে, ‘আমি বাংলাদেশের স্বাধীনতার পরিকল্পনা করছি, আপনার এতে সমর্থন আছে কি না?’ অর্থাৎ ১৯৫১ সালের আগে থেকেই বঙ্গবন্ধু মুজিব বাংলাদেশের স্বাধীনতার পরিকল্পনা করেছিলেন। এই ঐতিহাসিক সত্যগুলোকে বিএনপি পালন করে না ইতিহাসকে অস্বীকার করার জন্য। কিন্তু যারা ইতিহাসকে অস্বীকার করে, তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়। বিএনপিও ইতিহাসকে অস্বীকার করলে একদিন ইতিহাসের আস্তাকুঁড়েই নিক্ষিপ্ত হবে। 

            তথ্যমন্ত্রী বলেন, ‘১৯৬৬ সালের ৭ জুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ৬ দফা ঘোষণা করেছিলেন তা ছিল বাঙালির মুক্তির সনদ। তিনি স্বাধীনতার লক্ষ্যে বাঙালির মনন তৈরি করার জন্যই ৬ দফা ঘোষণা করেছিলেন। সেটির ভিত্তিতেই  ১৯৭০ সালে নির্বাচন হয়েছিল এবং এই নির্বাচনে জাতির পিতার নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল এবং তারই ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জন।’ 

            প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গণমাধ্যমবান্ধব সরকার উল্লেখ করে ড. হাছান জানান, প্রধানমন্ত্রী এ দুর্যোগের সময় বিপদগ্রস্ত সাংবাদিকদের সহায়তার ঘোষণা দিয়েছেন। সাংবাদিক সংগঠনগুলোর কাছ থেকে পাওয়া গেলে আগামী সপ্তাহে আমরা সহায়তা প্রদানের জন্য তালিকা চূড়ান্ত করতে পারবো বলে আশা করছি। মন্ত্রী এসময় করোনায় আক্রান্ত সাংবাদিকদের দ্রুত আরোগ্য এবং করোনা ও এর উপসর্গে মৃত্যুবরণকারী সাংবাদিকদের আত্মার শান্তি কামনা করেন।

            গণমাধ্যমকর্মীদের এসময় চাকুরিচ্যুতি না করার অনুরোধ জানিয়ে সকল পত্র-পত্রিকা ও ইলেক্ট্রনিক গণমাধ্যম প্রতিষ্ঠানের মালিকদের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, ‘মহামারির এ পরিস্থিতিতে মানুষ অত্যন্ত অসহায়। যারা বিভিন্ন কাজ করছেন, চাকুরী করছেন তারাও অসহায়। আমি আগেও অনুরোধ জানিয়েছি, আবারও অনুরোধ জানাই, এ পরিস্থিতিতে কাউকে যেন চাকুরীচ্যুত না করা হয়। সেই সাথে সবার বেতন-ভাতাও যেন নিয়মিত পরিশোধ করা হয়। কারণ এসময়ে চাকুরিচ্যুতি অত্যন্ত অমানবিক। আমি সেটি না করার জন্য অনুরোধ জানাই।’

#

আকরাম/পরীক্ষিৎ/রেজ্জাকুল/সজিব/২০২০/১600 ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ২০৭৭  

আবুল হাসানাত আবদুল্লাহর স্ত্রীর মৃত্যুতে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীগণের শোক

ঢাকা, ২৫ জ্যৈষ্ঠ (৮ জুন) :

          মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ মন্ত্রী মো: শাহাব উদ্দিন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ’র স্ত্রী, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদেক আবদুল্লাহ’র মা, মুক্তিযোদ্ধা ও মহিলা আওয়ামী লীগ নেত্রী শাহান আরা আবদুল্লাহ’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।  

          এছাড়া আবুল হাসানাত আবদুল্লাহ’র স্ত্রীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মহিলা ও শিশু প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এবং পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। 

          মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীগণ আজ পৃথক পৃথক শোকবার্তায় বলেন, বরিশাল জেলা আওয়ামী লীগের সহসভাপতি বেগম শাহান আরা ছিলেন একজন দক্ষ রাজনীতিবিদ, সমাজসেবক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব। শোকাবহ ১৫ আগস্টের কালরাতের তিনি একজন প্রত্যক্ষদর্শী। তাঁর মৃত্যু দলের জন্য এক অপূরণীয় ক্ষতি বলে তাঁরা উল্লেখ করেন।  

             মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীগণ মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। 

#

মারুফ/পরীক্ষিৎ/নাইচ/জুলফিকার/রেজ্জাকুল/আসমা/২০২০/১০০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২০৭৬  

উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি নির্ধারণ হয়নি

ঢাকা, ২৫ জ্যৈষ্ঠ (৮ জুন) :  

     

2020-06-09-08-39-026640c8fb9b98d1e1b1d65736009ef7.docx 2020-06-09-08-39-026640c8fb9b98d1e1b1d65736009ef7.docx

Share with :

Facebook Facebook