তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ এপ্রিল ২০১৬

তথ্যবিবরণী 8/4/2016

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১১৮৩

রূপকল্প বাস্তবায়নে ব্রতী হতে তথ্য সচিবের আহ্বান

ঢাকা, ২৫ চৈত্র ( ৮ এপ্রিল) :
 
    নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে সকলকে ব্রতী হবার আহ্বান জানিয়েছেন তথ্য সচিব মরতুজা আহমদ।

    তথ্য সচিব আজ রাজধানীর পুরানা পল্টন গার্লস কলেজ মিলনায়তনে প্রয়াত পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া প্রতিষ্ঠিত ‘সাধনা সংসদ’ এর ২৬ বছর পূর্তিতে দেশব্যাপী স্কুল ও কলেজের শিক্ষার্থীদের ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং আমার বাংলাদেশ’ শীর্ষক সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৬ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

    সচিব বলেন, রক্তার্জিত স্বাধীন বাংলাদেশকে এগিয়ে নিতে বিজ্ঞান গবেষণা ও সংস্কৃতিচর্চার বিকল্প নেই। পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া একাধারে যেমন বিজ্ঞানসাধনা করেছেন, তেমনি সাংস্কৃতিক চর্চাকেও উৎসাহিত করেছেন। তাঁর আদর্শ অনুসরণ করে নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস এবং দেশের ভবিষ্যৎ পথনকশা জানাতে হবে। তবেই দেশ এগুবে, রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়িত হবে।

    সাধনা সংসদের প্রধান সমন্বয়ক ও বাংলাদেশ উন্নয়ন সাংবাদিক ও লেখক ফোরামের সভাপতি আলী নিয়ামতের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো. সিদ্দিকুর রহমান,
ড. ফোরকান উদ্দিন আহাম্মদ, নাট্যজন আসলাম শিহির, বীর মুক্তিযোদ্ধা এডভোকেট দেলোয়ার হোসেন ভূঞা ও কণ্ঠশিল্পী রেজওয়ানুল হক বক্তব্য রাখেন ।
#
আকরাম/মিজানুর/মোশারফ/আব্বাস/২০১৬/২০৪৩ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ১১৮২
দেশের সাফল্যের বিরুদ্ধে অপপ্রচার রুখে দিন
                                     ----তথ্যমন্ত্রী
ঢাকা, ২৫ চৈত্র ( ৮ এপ্রিল) :   
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দেশে গণমাধ্যমের স্বাধীনতা, গণতন্ত্রচর্চা ও জঙ্গিদমনে সাফল্যের বিরুদ্ধে বিদেশি অপপ্রচার রুখে দিতে গণমাধ্যমসহ সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।  
    মন্ত্রী আজ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এর সাগররুনি মিলনায়তনে প্রয়াত সাংবাদিক আজিজুল হকের স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।
    মন্ত্রী বলেন, দেশে এ মুহূর্তে দৈনিক থেকে বাৎসরিক সবমিলিয়ে প্রায় ২ হাজার ৮ শত পত্রপত্রিকা প্রকাশিত হচ্ছে। টেলিভিশন, এফ এম রেডিও, কমিউনিটি রেডিও, অনলাইন সবই স্বাধীনভাবে বেসরকারি খাতে পরিচালিত ও বিকশিত হচ্ছে। এরপরও বিদেশি কোনো সংস্থা যদি লেখে বাংলাদেশে গণমাধ্যম চাপের মুখে, তা অসত্য, উদ্দেশ্যপ্রণোদিত  এবং তথ্যনির্ভর নয়।
    হাসানুল হক ইনু এসময় দেশের গণমাধ্যমের প্রশংসা করে বলেন, গণতন্ত্র কোনো কাচপাত্র নয়। দু’একটি বিচ্ছিন্ন সংবাদবিভ্রাটে যেমন গণমাধ্যম ভেঙে পড়ে না, তেমনি দু’একটি বিচ্ছিন্ন সন্ত্রাস, হত্যাকা- বা ৯৩ দিনের আগুনসন্ত্রাস কিংবা রেলের ফিশপ্লেট খুললেই গণতন্ত্রও ভেঙে পড়ে না।
    জঙ্গি-সন্ত্রাসী অপতৎপরতা প্রসঙ্গে তথ্যমন্ত্রী ব্রাসেলস্ ও প্যারিসের সাম্প্রতিক এবং যুক্তরাষ্ট্রে টুইন-টাওয়ারসহ বিভিন্ন জঙ্গি হামলায় নিহত হাজার হাজার মানুষকে স্মরণ করে বলেন, বাংলাদেশ তাদের চেয়ে অনেক বেশি নিরাপদ এবং সরকার জঙ্গিদমনে অনেক বেশি সফল। এ প্রসঙ্গে দেশের নিম্ন আদালতে জঙ্গি-হত্যাকা-ের ৭৫ জন আসামির ফাঁসির দ-াদেশের কথাও তিনি উল্লেখ করেন।
    এবছরের জানুয়ারিতে ৭৩ বছর বয়সে প্রয়াত সাবেক দৈনিক অবজারভারের প্রধান প্রতিবেদক আজিজুল হকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে হাসানুল হক ইনু প্রয়াত সাংবাদিকের ছেলে তানভীর আজিজের হাতে ডিআরইউ প্রদত্ত তিন লাখ টাকার চেক হস্তান্তর করেন।
    হাসানুল হক ইনু বলেন, সাংবাদিকদের জন্য সরকার যে কল্যাণ ট্রাস্ট করেছে, সরকারি থোক বরাদ্দ এবং দানশীলদের সহায়তায় তা শক্তিশালী হবে। সাংবাদিকদের এ ট্রাস্টের সদস্য হতে তিনি আহ্বান জানান ।
    ডিআরইউ সভাপতি জামাল উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাজু আহমেদের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে ডিআরইউ’র সাবেক সভাপতি শফিকুল ইসলাম সাবু, জ্যেষ্ঠ সাংবাদিক কাশেম হুমায়ূন ও প্রয়াত আজিজুল হকের জ্যেষ্ঠপুত্র তানভীর আজিজ বক্তব্য রাখেন ।
#
আকরাম/মিজানুর/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৬/২০৪২ ঘণ্টা  

 

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৮১

রামুতে জয়নাল মেম্বার ফুটবল টুর্নামেন্টে ক্রীড়া প্রতিমন্ত্রী

কক্সবাজার, ২৫ চৈত্র (৮ এপ্রিল) : 

    কক্সবাজার জেলার রামু উপজেলার মিয়ানমার সীমানেত্ম বাংলাদেশের সর্বশেষ গ্রাম কচ্ছপিয়ার প্রত্যনত্ম বিলে আজ অনুষ্ঠিত জয়নাল মেম্বার ফুটবল টুর্নামেন্টে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার প্রধান অতিথি হিসেবে উপসি'ত ছিলেন। টুর্নামেন্টে লড়্গাধিক দর্শক উপসি'ত ছিলেন।

    প্রতিমন্ত্রী ফুটবল খেলাটি উপভোগ করেন এবং খেলাশেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।  

    অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য সাইমুম সারোয়ার কমল ও উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম উপসি'ত ছিলেন।

#

শফিকুল/মিজান/নবী/মোশারফ/সেলিম/২০১৬/১৯৪০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৮০

৪ মে পবিত্র লাইলাতুল মিরাজ 

ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) : 

বাংলাদেশের আকাশে আজ চলতি হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল ৯ এপ্রিল থেকে পবিত্র রজব মাস গণনা শুরম্ন হবে। ৪ মে বুধবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল মিরাজ পালিত হবে।  

 আজ ঢাকায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকড়্গে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধানত্ম গৃহীত হয়। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আমজাদ আলী এতে সভাপতিত্ব করেন।

প্রধান তথ্য অফিসার এ কে এম শামীম চৌধুরী, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) শাখাওয়াত হোসেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক মো. আবদুর রহমান, স্পারসো’র সিএসও মো. শাহ আলম, ইসলামিক ফাউন্ডেশনের সচিব মো. অহিদুল ইসলাম, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যড়্গ প্রফেসর সিরাজ উদ্দিন আহমেদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান এবং লালবাগ শাহী জামে মসজিদের খতিব আবু রায়হান সভায় উপসি'ত ছিলেন।  

#

শায়লা/মিজান/নবী/মোশারফ/সেলিম/২০১৬/১৯৪০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৭৯

মনিপুরের মুখ্যমন্ত্রীর সাথে বাণিজ্যমন্ত্রীর বৈঠক

মনিপুর (ভারত), ২৫ চৈত্র (৮ এপ্রিল) : 

    বাংলাদেশ ভারতের মনিপুরসহ পার্শ্ববর্তী অঞ্চলে ফার্নিচার, তৈরি পোশাক, ঔষধ, খাদ্যপণ্য ও সে অঞ্চলের চাহিদা অনুযায়ী অন্যান্য পণ্য রপ্তানি করতে আগ্রহী।

    ভারত সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আজ ভারতের মনিপুরের মুখ্যমন্ত্রী ওকরাম আইবোবি সিং এর সাথে তাঁর কার্যালয়ে দ্বিপাড়্গিক বৈঠকে এ আগ্রহের কথা জানান।

    বৈঠকে বাণিজ্যমন্ত্রী বলেন, মনিপুরসহ ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি পেলে উভয় দেশ উপকৃত হবে। বাণিজ্য ব্যবধান কমিয়ে আনতে পণ্য রপ্তানিতে ভারত বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদান করছে। তবে কিছু ড়্গেত্রে কাউন্টারভেলিং ডিউটি আরোপের কারণে আশানুরূপ পণ্য রপ্তানি হচ্ছে না। আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করা হলে মনিপুর বাংলাদেশের তৈরি পণ্য কম খরচে আমদানি করতে পারবে। 

    মনিপুরের মুখ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ড়্গেত্রে অনেক এগিয়ে গেছে। বাংলাদেশের তৈরি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে মনিপুরে। এজন্য মনিপুর বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধিতে আগ্রহী। 

    বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ, ভারত, ভুটান, মিয়ানমার সড়ক যোগাযোগ চুক্তি স্বাড়্গরিত হয়েছে। আনুষ্ঠানিকভাবে যানবাহন চলাচল শুরম্ন হলে এ অঞ্চলের সাথে বাংলাদেশের বাণিজ্য বহুগুণ বৃদ্ধি পাবে। 
  
#

বকসী/মিজান/মাহমুদ/নবী/মোশারফ/সেলিম/২০১৬/১৯৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৭৮

আটশ’ কেজি জাটকা আটক করেছে কোস্টগার্ড

ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) : 

    বাংলাদেশ কোস্টগার্ড নারায়ণগঞ্জ জেলার পাগলা স্টেশনের একটি বিশেষ অপারেশনদল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুড়িগঙ্গা নদীর ফতুলস্ন্লা লঞ্চঘাট এলাকায় অভিযান চালিয়ে দুলারচর-১ ও আঁচল-২ যাত্রীবাহী দু’টি লঞ্চ হতে মালিকবিহীন অবস'ায় ৮শ’ কেজি জাটকা আটক করে, যার মূল্য প্রায় ২ লাখ ৪০ হাজার টাকা। 

    আইনানুগ ব্যবস'া গ্রহণের জন্য আটককৃত জাটকা নারায়ণগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তার নিকট হসত্মানত্মর করা হয়। তিনি সেগুলো জেলার বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা ও গরিব-দুস'দের মাঝে বিতরণ করেন।
                        
#

সায়ীদ/মিজান/মোশারফ/সেলিম/২০১৬/১৭৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৭৭

খুলনায় ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপ্তি

খুলনা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) : 

    আজ খুলনা জেলা প্রশাসন প্রাঙ্গণে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৬ এর সমাপনী ও উদ্ভাবনী উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ। 

    একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের সহায়তায় খুলনা বিভাগীয় প্রশাসন ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন করে। মেলায় সরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও তরম্নণ উদ্ভাবকদের মোট ৪২টি স্টল অংশগ্রহণ করে। অনুষ্ঠানে খুলনা বিভাগের ৫৪ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে বিভিন্ন ক্যাটাগরিতে ইনোভেশন পুরস্কার দেয়া হয়। আইসিটি ব্যবহার ও উদ্ভাবন চর্চায় শ্রেষ্ঠ জেলা প্রশাসক পদক পান কুষ্টিয়ার ডিসি সৈয়দ বেলাল হোসেন ও খুলনার ডিসি নাজমুল আহসান (সাতক্ষীরায় কর্মকালীন সাফল্যের জন্য) এবং যশোরের ডিসি ড. মো. হুমায়ুন কবীর। অনুষ্ঠানে ৬ ক্যাটাগরিতে মেলায় অংশ নেয়া ৯টি স্টলকে  পুরস্কার দেয়া হয়।

    প্রধান অতিথির বক্তৃতায় মুখ্য সচিব বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠিত হলে সুশাসন নিশ্চিত হবে। এতে করে জনগণের ভোগানিত্ম কমে আসবে এবং তারা সেবা গ্রহণে আগ্রহী হবে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন যেমন বাসত্মব, তেমনি বাসত্মব ২০২১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া। বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাসত্মবায়নে সকলকে যার যার অবস'ান থেকে কাজ করতে হবে। ডিজিটাল দেশ গড়ার অন্যতম উদ্দেশ্য হচ্ছে অতি সহজে মানুষকে সেবা দেয়া। সরকারের গণমুখী কাজগুলো জনগণের কাছে পৌঁছে দিতে হবে। 

    জনাব আজাদ বলেন, সরকার রূপকল্প তৈরি করে অগ্রসর হচ্ছে। ২০২১ ও ২০৪১ সালে কেমন বাংলাদেশ হবে সেই পরিকল্পনা নিয়েই সরকার এগুচ্ছে। সরকারের এ সকল কর্মসূচি বাসত্মবায়নে সরকারি কর্মকর্তাসহ সকলকে প্রত্যয় নিয়ে কাজ করতে হবে।   

    খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মঈন উদ্দিন, খুলনা রেঞ্জের ডিআইজি এস এম মনির উজ জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম এবং এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনিসুর রহমান বক্তৃতা করেন। 

#

জাকির/মিজান/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৬/১৭০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১১৭৬ 

স্বাস'্যমন্ত্রীর নয়াদিলিস্ন যাত্রা 

ঢাকা, ২৫ চৈত্র ( ৮ এপ্রিল) :

আনত্মর্জাতিক হোমিওপ্যাথিক সম্মেলনে যোগ দিতে স্বাস'্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম আজ ভারতের রাজধানী নয়াদিলিস্ন গেছেন। 

বিশ্ব হোমিওপ্যাথি দিবস উপলড়্গে ভারতের আয়ুস মন্ত্রণালয় ও হোমিওপ্যাথিক রিসার্চ কাউন্সিলের সহায়তায় আনত্মর্জাতিক হোমিওপ্যাথিক সংস'া ‘লিগা মেডিকোরাম হোমিওপ্যাথিকা ইন্টারন্যাশনালিস’ দু’দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করছে। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ৯ এপ্রিল নয়াদিলিস্নর বিজ্ঞান ভবনে সম্মেলনের উদ্বোধন করবেন।

যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, দড়্গিণ আফ্রিকা, অস্ট্রিয়া, ব্রাজিল, ইটালি, আর্জেন্টিনা, নেদারল্যান্ড, তুরস্ক, বাংলাদেশ, পাকিসত্মান, নেপালসহ বিশ্বের ১৭টি দেশের মন্ত্রী, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, হোমিওপ্যাথিক চিকিৎসক, গবেষক ও বিশেষজ্ঞগণ সম্মেলনে অংশ নিচ্ছেন। সম্মেলনে সার্বজনীন স্বাস'্যসেবা নিশ্চিত করতে বিকল্প চিকিৎসা পদ্ধতি বিশেষ করে হোমিওপ্যাথির উন্নয়নের লড়্গ্যে আটটি বৈজ্ঞানিক সেমিনার ও পারস্পরিক বৈঠক অনুষ্ঠিত হবে।  

সম্মেলনে স্বাস'্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়, রেজিস্ট্রার ডা. জাহাঙ্গীর আলমসহ চার সদস্যের প্রতিনিধিদল ছাড়াও দেশের বিশেষজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসকগণ অংশ নিচ্ছেন।

 মোহাম্মদ নাসিম সম্মেলনের প্রথম দিন ‘গেস্নাবাল সিনারিও অ্যান্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখবেন।

১৩ এপ্রিল মন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।  

#
পরীড়্গিৎ/মিজানুর/মাহমুদ/মোশারফ/আব্‌বাস/২০১৬/১৬৫৫ ঘণ্টা 

Todays handout (5).doc Todays handout (5).doc

Share with :

Facebook Facebook