তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ মার্চ ২০২০

তথ্যবিবরণী ২৬ মার্চ ২০২০

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১৪৩

 

করোনা ভাইরাস মোকাবিলায় ইসলামী বিধান অনুসরণের জন্য আলেমদের আহ্বান

 

ঢাকা, ১২ চৈত্র (২৬ মার্চ) :

         

          বিশ্বব্যাপী বিরাজমান করোনা ভাইরাস মহামারীর প্রেক্ষাপটে পবিত্র কুরআন ও সুন্নাহ্‌র আলোকে দুর্যোগকালীন সময়ে ইসলামের বিধি-বিধান অনুসরণের জন্য দেশের বিশিষ্ট আলেমগণ জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। গত মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনে এক বৈঠকে মিলিত হয়ে তাঁরা জনগণের জন্য নিম্নরূপ পরামর্শ প্রদান করেছেন :

করোনা ভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার জরুরি পদক্ষেপ হিসেবে সব ধরনের জনসমাগম বন্ধের পাশাপাশি মসজিদসমূহে জুমআ ও জামায়াতে সম্মানিত মুসুল্লিগণের উপস্থিতি সীমিত রাখতে দেশের বিশিষ্ট আলেমগণ আহ্বান জানিয়েছেন। 

মসজিদ বন্ধ থাকবে না জানিয়ে করোনা ভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদে গমন না করার জন্য তাঁরা মুসল্লিদের প্রতি পরামর্শ দিয়েছেন। সরকার ও বিশেষজ্ঞগণ সতর্কতার জন্য যেসব নির্দেশনা প্রদান করছেন তা মেনে চলার জন্য তাঁরা জনগণকে অনুরোধ জানান। অপরাধমূলক কাজকর্ম থেকে বিরত হয়ে ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্যও তাঁরা অনুরোধ জানান।  

          বৈঠকে আল-হাইআতুল উলয়া লিল জামি’আতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান আল্লামা আব্দুল কুদ্দুস, মারকাযুত দাওয়ার শিক্ষাসচিব মুফতি মুহাম্মদ আবদুল মালেক, শায়খ যাকারিয়া (র.) ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মীযানুর রহমান সাঈদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা ‍মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, তেজগাঁও জামেয়া ইসলামিয়ার শায়েখুল হাদিস ড. মাওলানা মুশতাক আহমদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, পেশ-ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি ওয়ালিয়ুর রহমান খান এবং মুফসসির ও মাওলানা আবু ছালেহ পাটোয়ারিসহ বিভিন্ন মাদ্রাসার প্রিন্সিপাল ও মুহতামিম এবং মসজিদের খতিবগণ উপস্থিত ছিলেন।

 

          ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

#

 

 

আনিস/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/২০৫৫ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১১৪২  

মহান স্বাধীনতা দিবস উদ্‌যাপিত

 

ঢাকা, ১২ চৈত্র (২৬ মার্চ) :

 

          বাংলাদেশ-সহ বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেওয়ায় দেশে সীমিত পরিসরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২০ উদ্‌যাপিত হয়েছে।

 

          করোনা ভাইরাসের প্রকোপ রোধে এর আগে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণসহ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু-কিশোর সমাবেশ, জেলা উপজেলায় কুচকাওয়াজ ও সকল ধরনের জনসমাবেশ স্থগিত করা হয়।

 

          ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্টপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া এ দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের  শুভেচ্ছা জানিয়েছেন  মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম  মোজাম্মেল হক ।

 

          এদিন প্রথম প্রহরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হয়। সকালে জেলা ও উপজেলা পর্যায়ে ন্যূনতম সংখ্যক উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

 

          ২৬ মার্চ উপলক্ষে গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনাসমূহ আলোকসজ্জায় সজ্জিত করা হয়। ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা ও অন্যান্য পতাকায় সজ্জিত করা হয়।

 

          দিবসের তাৎপর্য তুলে ধরে এদিন সংবাদপত্রসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। এ উপলক্ষে ইলেকট্রনিক মিডিয়াসমূহ মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানমালা প্রচার করে।

 

          ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে দেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে ন্যূনতম উপস্থিতিতে বিশেষ দোয়া ও উপাসনার আয়োজন করা হয় । এছাড়া দেশের সকল হাসপাতাল, জেলখানা, শিশু পরিবার, বৃদ্ধাশ্রমে উন্নতমানের খাবার  ও মিষ্টি পরিবেশন করা হয়।

 

#

 

মারুফ/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৪০ ঘণ্টা  

 

 

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১১৪১

 

বাংলাদেশকে চীনের ১০ হাজার করোনা টেস্ট কিটস প্রদান

 

ঢাকা, ১২ চৈত্র (২৬ মার্চ) :

          চীন বাংলাদেশকে করোনা ভাইরাস শনাক্তকরণের জন্য ১০ হাজার করোনা টেস্ট কিটস, ১০ হাজার পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই) ও ১ হাজার ইনফ্রারেড থার্মোমিটার প্রদান করেছে।
আজ বৃহস্পতিবার বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন সরকারের পক্ষে সেদেশের রাষ্ট্রদূত Li Jiming দেশের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদের নিকট মেডিক্যাল ইকুইপমেন্ট সামগ্রীসমূহ হস্তান্তর করেন।

          এর আগে গত ২২ মার্চ সন্ধ্যায় চীনের রাষ্ট্রদূত দেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি'র বারিধারাস্থ বাসভবনে সৌজন্য সাক্ষাতে চীন সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে ১০ হাজার টেস্টিং কিট, ১০ হাজার প্রোটেকটিভ গাউন ও এক হাজার থার্মোমিটার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রতিশ্রুতি অনুযায়ী আজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনা দূতাবাসের পক্ষ থেকে এসব সরঞ্জামাদি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ সরকারকে হস্তান্তর করা হয়।

          উল্লেখ্য, চীনের উহান প্রদেশে করোনা আক্রান্ত সময়ে বাংলাদেশ সরকারও চীন সরকারকে পিপিই সামগ্রী প্রদান করেছিল। চীন সরকারও তারই ধারাবাহিকতায় বাংলাদেশকে এর আগে প্রথম দফায় আরো দুই হাজার কিট ও চিকিৎসা সামগ্রী প্রেরণ করে।

#

 

মাইদুল/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৩৬ ঘণ্টা  

 

 

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১১৪০

করোনা মোকাবেলায় জনগণের পাশে আছি

                          ---স্থানীয় সরকার মন্ত্রী

 

ঢাকা, ১২ চৈত্র (২৬ মার্চ) :

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, করোনা মোকাবেলায় জনগণের পাশে আছি। গতকাল জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী প্রয়োজনীয় সব নির্দেশনা দিয়েছেন। জনগণের পাশে থেকে করোনা ভাইরাস রোধে সরকার কাজ করছে।

          আজ মিরপুরে ক্রিকেট স্টেডিয়ামের সামনে ওয়াটার ব্রাউজারে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৭ নম্বর ওয়ার্ডে করোনা ভাইরাস সংক্রমণ রোধে এই কার্যক্রম পরিচালনা করা হয়।

          মন্ত্রী বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশে এবং স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। জাতীয় কমিটির নেতৃত্বে সারা দেশে করোনা ভাইরাস মোকাবেলা করার জন্য এলজিআরডি মন্ত্রণালয়-সহ অন্যান্য মন্ত্রণালয়ের সবাই সম্মিলিতভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে কাজ করছে। তিনি আরো বলেন, ইউনিয়ন পরিষদ ও পৌরসভা এলাকায় যারা বিদেশ থেকে এসেছেন তারা যেন ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকেন সে বিষয়ে স্থানীয় প্রতিনিধিরা কাজ করছেন। এ জন্য প্রতিটি এলাকায় একটি করে কমিটি গঠন করা হয়েছে। ঢাকা-চট্টগ্রাম থেকে প্রচুর লোকজন গ্রামে গেছেন। তারা যেন তাদের পরিবারের কাছ থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখে সে বিষয়টি নিশ্চিত করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

          মন্ত্রী উপস্থিত সাংবাদিকদের আরো জানান, গতকাল  ১২টি সিটি কর্পোরেশন, ৩২৮টি পৌরসভা ও ৪৯২টি উপজেলা পরিষদের জন্য ৩৩ কোটি টাকা বিশেষ বরাদ্দ দেয়া হয়েছে। করোনা ভাইরাস বিস্তার রোধকল্পে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য এ টাকা ব্যয় করা যাবে। এছাড়া স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের  মাধ্যমে সকল জেলা ও উপজেলায় জীবাণুনাশক ও সুরক্ষা সামগ্রী কেনার জন্য বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে ইউনিসেফ ও বিশ্ব ব্যাংক থেকেও কিছু অর্থ পাওয়া গেছে, যা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে কাজে লাগানো হবে।

          এ সময় উপস্থিত ছিলেন ডিএনসিসির নবনির্বাচিত মেয়র মোঃ আতিকুল ইসলাম এবং প্যানেল মেয়র মোঃ জামাল মোস্তফা।

#

 

হাসান/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৯২৪ ঘণ্টা

 

 

Handout                                                                                                       Number : 1139

 

UN Secretary-General greets President on the occasion of Independence Day

 

Dhaka, 26 March :

 

            Antonio Guterres, Secretary-General of the United Nations has greeted Md. Abdul Hamid, President of the People's Republic of Bangladesh and sent him the following message on the occasion of the Independence and National Day of Bangladesh:

 

"Excellency,

 

            I wish to extend to the people of the People's Republic of Bangladesh warm greetings on the occasion of the Independence Day.

 

            Each member of the United Nations has its unique culture and history — diversity that enriches our Organization and our world. Your country's engagement in the work of the United Nationsacross the international agenda is extremely important.

 

            This year, the first of a Decade of Action for the Sustainable Development Goals, we must raise our collective ambition to build a fair globalization that works for all and take decisive climate action.

 

            In all these efforts, I look forward to the contributions and support of the People's Republic of Bangladesh in our pursuit of a more peaceful, just and sustainable world for all.

 

            Please accept, Excellency, the assurances of my highest consideration."

 

           

#

Mahmud/Mosharaf/Abbas/2020/1922 Hours

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১১৩৭

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

 

ঢাকা, ১২ চৈত্র (২৬ মার্চ) :

 

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) এর আজ বিকাল ৫টা পর্যন্ত সর্বশেষ প্রতিবেদন এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে পাঁচ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। বাংলাদেশে বর্তমানে  COVID-19 আক্রান্ত রোগীর সংখ্যা ৪৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ১১ জন। এ রোগে মৃত্যুবরণ করেছে ৫ জন। 

আজ সকাল ৮টার পূর্বের ২৪ ঘণ্টায় সারা দেশে ৪ হাজার ৭৫ জনকে হোম কোয়ারেন্টাইন করা হয়েছে এবং ছাড়পত্র পেয়েছেন ৩ হাজার ৭৪৩ জন। এছাড়া একই সময়ে দেশের হাসপাতালগুলোতে কোয়ারেন্টাইনে অবস্থানরত রোগীর সংখ্যা ২৪ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির সংখ্যা ৩০ হাজার ৭২৪ জন এবং আইসোলেশনে থাকা ব্যক্তির সংখ্যা ৪৭ জন।

করোনা ভাইরাস শনাক্তকরণের জন্য এ পর্যন্ত দেশে ৬ লাখ ৬৪ হাজার ১৫৭ জনকে স্ক্রিনিং করা হয়েছে। তন্মধ্যে ৩টি আন্তর্জাতিক বিমানবন্দরে ৩ লাখ ২২ হাজার ১৯৯ জন,  দু’টি সমুদ্রবন্দরে ১০ হাজার ১৪৪ জন, ঢাকা ক্যান্টনমেন্ট ও বেনাপোল রেলওয়ে স্টেশনে ৭ হাজার ২৯ জন এবং অন্যান্য চালু স্থলবন্দরসমূহে ৩ লাখ ২৪ হাজার ৭৮৫ জনকে স্ক্রিনিং করা হয়েছে। 

#

 

তাসমীন/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৮১৫ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১১৩৬

 

কায়রোর বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপন

 

কায়রো, ১২ চৈত্র (২৬ মার্চ) :  

 

          কায়রোস্থ বাংলাদেশ দূতাবাস আজ যথাযোগ্য মর্যাদায় ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপন করেছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা। দূতাবাসের চার্জ অ্যাফেয়ার্স  এটিএম আব্দুর রউফ মন্ডল দূতাবাসে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে সকাল ১০টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু করেন। সভাকক্ষে পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন দিবসের  বাণী পাঠ, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন, দিবসটির তাৎপর্যের ওপর আলোচনা এবং মোনাজাত করা হয়।

 

          আলোচনা অনুষ্ঠানে চার্জ চার্জ অ্যাফেয়ার্স এটিএম আব্দুর রউফ মন্ডল তার বক্তব্যে ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরেন। বক্তব্যের শুরুতেই তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি প্রবাসী বাংলাদেশিদেরকে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে প্রত্যেককে তার নিজ নিজ অবস্থান থেকে সর্বাত্মক আত্মনিয়োগ করার আহ্বান জানান। সবশেষে বঙ্গবন্ধু-সহ স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে মোনাজাত করা হয়।

#

 

মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৭৫০ ঘণ্টা

     

 

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১১৩৮

 

বিজিবি’র সকল ইউনিটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

 

ঢাকা, ১২ চৈত্র (২৬ মার্চ) :

 

          বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রতি বছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার সাথে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২০ উদ্‌যাপন করেছে।

 

          সূর্যোদয়ের সাথে সাথে সকাল ৬টা ২০ মিনিটে বিজিবি’র সকল ইউনিটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে জাতির শান্তি ও সমৃদ্ধি, মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার শান্তি এবং বিজিবি’র উত্তরোত্তর অগ্রগতি ও একাত্মতা কামনা করে বিজিবি’র সকল সদস্য নিজ নিজ ব্যবস্থাপনায় দোয়া ও মোনাজাত করে। দুপুরে বিজিবি সদস্যদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। বিজিবি’র সকল ইউনিটে ‘‘আমাদের বঙ্গবন্ধু’’ শীর্ষক রচনা প্রতিযোগিতার আয়োজন এবং সন্ধ্যার পর পিলখানাস্থ গুরুত্বপূর্ণ অফিস ভবন ও গেটসমূহে আলোকসজ্জা করা হয়।

 

          উল্লেখ্য, গণহত্যা দিবস পালন উপলক্ষে ২৫ মার্চ ২০২০ তারিখ রাত ৯টা থেকে ৯টা ১মিনিট পর্যন্ত
১ মিনিট বিজিবি সদর দপ্তর-সহ সকল ইউনিটে প্রতীকী ব্ল্যাক আউট কর্মসূচি পালন করা হয়। 

#

 

শরিফুল/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৮২৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১১৩৫

চিকিৎসা সেবায় অস্বীকৃতি প্রদানে আইনানুগ ব্যবস্থা গ্রহণ বিষয়ক পত্র বাতিল

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

          সাধারণ রোগীর চিকিৎসা সেবায় অস্বীকৃতি প্রদানে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ বিষয়ক পত্রটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ গতকাল ৪৫.০০.০০০০.১৬১.৯৯.০০১.১৯-৯১ স্মারকবলে বাতিল ঘোষণা করেছে।

#

রোকেয়া/পরীক্ষিৎ/শামীম/২০২০/১৫৪২  ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১১৩৪

করোনা ভাইরাস মোকাবিলায় জরুরি করণীয়

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

          বিদেশ থেকে আগত ও তাদের সংস্পর্শে বা ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা সকল ব্যক্তিকে ১৪ দিন পর্যন্ত স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য কর্তৃপক্ষের নজরদারিতে কোয়ারেন্টিনে যেতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তির মাধ্যমে। এ ব্যাপারে সর্বসাধারণের সহযোগিতা কামনা করেছে অধিদপ্তর।

          দর্শনার্থীরা যেন কোন হাসপাতালে প্রবেশ না করেন এই পরামর্শ জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, কেবল অন্যের সহযোগিতা জরুরি, এমন রোগীর সাথে শুধু একজন সাহায্যকারী থাকবেন। জরুরি সমস্যা নেই এবং যাদের অস্ত্রোপচার কয়েক মাস পরে করলেও চলবে, তাঁদের এখন হাসপাতালে ভর্তি হওয়া উচিত হবে না।

          জ্বর, সর্দি, হাঁচি-কাশি, গলাব্যাথা বা ম্যাজম্যাজ ভাব হলে এবং শ্বাসকষ্ট না থাকলে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। জ্বর কমানোর জন্য প্যারাসিটামল ও সর্দি-কাশির জন্য এন্টিহিস্টামিন (যেমন ফেক্সোফেনাডিন, ক্লোরফেনারামিন ইত্যাদি) খাওয়া এবং গলাব্যাথায় কুসুম গরম পানিতে গড়গড়া করা যেতে পারে বলেও পরামর্শ দেওয়া হয়েছে। অন্যান্য করণীয় হিসেবে স্বাস্থ্য অধিদপ্তর যা বলেছে তা হলো - মাস্ক পরুন ও বাড়িতে অতিথিদের আসা বন্ধ করুন। ঘন ঘন সাবান পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধুতে হবে। হাত দিয়ে নাক, চোখ, মুখ ছোবেন না। ঘরে বসে চিকিৎসকের পরামর্শ নিতে ফোন করুন ১৬২৬৩ (স্বাস্থ্য বাতায়ন) বা ৩৩৩ নম্বরে। প্রয়োজনে সন্দেহভাজন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির বাড়িতে গিয়ে রক্তের নমুনা সংগ্রহ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

          এদিকে ১ মার্চ থেকে দেশে আগত প্রবাসী বাংলাদেশি যারা পাসপোর্টে বর্ণিত ঠিকানা ব্যতীত অন্য ঠিকানায় অবস্থান করছেন তাঁদেরকে নিকটস্থ থানায় যোগাযোগ করে বর্তমান অবস্থান ও মোবাইল নম্বর জানাতে পুলিশ হেডকোয়ার্টাস থেকে অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। 

 #

পরীক্ষিৎ/শামীম/২০২০/১২৪৬  ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১১৩৩

জাপানে ৪৯ তম স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

টোকিও (জাপান), ১২ চৈত্র (২৬ মার্চ) :    

          যথাযথ মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে ৪৯ তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে জাপানের রাজধানী টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।   

          আজ সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন দূতাবাস  প্রধান  ড. জিয়াউল আবেদীন। পরে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের শহীদ সদস্যগণ ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে জীবন উৎসর্গকারী শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশের শান্তি ও অব্যাহত অগ্রগতি কামনা করে দোয়া করা হয়।
কোভিড-১৯ ভাইরাসের প্রকোপ থেকে বাংলাদেশসহ বিশ্বকে রক্ষার জন্যও বিশেষ দোয়া করা হয়।  

          পরে দূতালয় প্রধান ড. আবেদীন ও অন্যান্য কর্মকর্তা কর্মচারীগণ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।

          অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন ও বাংলাদেশের সার্বিক উন্নয়ন নিয়ে ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। দিবসটি উপলক্ষে জাপানের স্থানীয় পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। 

          এদিকে গতকাল দূতাবাসে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ‘গণহত্যা দিবস’ পালিত হয়।

#

শিপলু/পরীক্ষিৎ/শামীম/২০২০/১৩০০ ঘণ্টা

 

2020-03-26-21-07-7266b2e51804e5279d0cf47f08270366.docx 2020-03-26-21-07-7266b2e51804e5279d0cf47f08270366.docx

Share with :

Facebook Facebook