তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ মার্চ ২০১৬

তথ্যবিবরণী 27 মার্চ ২০১৬

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৩৫

কৃষিতে সম্ভাবনার তথ্য ছড়িয়ে দিন
                         -- তথ্যমন্ত্রী

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
    কৃষি বিষয়ে নতুন ধারণা ও সম্ভাবনার তথ্য সকলের মাঝে ছড়িয়ে দিতে কৃষি সাংবাদিকতার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
    মন্ত্রী আজ ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট ভবন মিলনায়তনে ‘কৃষি সাংবাদিকতা’ গ্রন্থের দ্বিতীয় সংস্করণের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। মন্ত্রী বলেন, সাংবাদিকতার একটি বিরাট জগত হচ্ছে কৃষি। বিশেষায়িত সাংবাদিকতার এ যুগে কৃষি সাংবাদিকতার জন্য প্রয়োজন দেশের কৃষক, কৃষি পদ্ধতি, বাজার, মূল্য ও আন্তর্জাতিক কৃষিবাজার সম্পর্কে সম্যক জ্ঞান। এতে সাংবাদিকদের জন্য কৃষিপণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, বিপণনসহ বিভিন্ন ক্ষেত্রে বস্তুনিষ্ঠ খবরসহ নতুন ধারণা ও সম্ভাবনার তথ্য পরিবেশন সহজ হবে।
    ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের কৃষি সাংবাদিকতা পাঠ্যসূচি অনুযায়ী সংকলিত এ বইটি প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমি।
    হাসানুল হক ইনু বলেন, কৃষিতে স্বনির্ভর বাংলাদেশের সামনে চ্যালেঞ্জ হচ্ছে খাদ্য নিরাপত্তা, পুষ্টিমান নিশ্চিত করা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা এবং কৃষিতে আধুনিক উপকরণ ও প্রযুক্তির সমন্বয় ঘটানো। তিনি বলেন, শেখ হাসিনার সরকার কৃষিখাতে উন্নতি ঘটানোর ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যারা দেশ ধ্বংস করতে চায়, তারা কৃষিভরতুকি তুলে নিয়ে দেশকে পুঁজিবাদের কাছে ইজারা দিতে চেয়েছিল।
    ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সভায় প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, অধ্যাপক ড. সাখাওয়াত আলী খান এবং সাংবাদিক অজয় দাশগুপ্ত বক্তব্য রাখেন।
#

আকরাম/আফরাজ/নবী/সঞ্জীব/জয়নুল/২০১৬/২২১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৩৪

আইইউবিএটিতে ২০ দিনব্যাপী বইমেলা

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
    জ্ঞান আহরণের মাধ্যমে একজন মানুষ প্রকৃত শিক্ষিত হিসেবে গড়ে উঠতে পারে। জ্ঞান আহরণে পাঠ্যবইয়ের বাইরেও অন্যান্য বই পড়ার জন্য ছাত্রছাত্রীদের আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার।

    শ্রম সচিব আজ উত্তরায় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অভ্ বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (ওটইঅঞ) এর ক্যাম্পাসে প্রতিষ্ঠানের রজতজয়ন্তী উপলক্ষে ২০ দিনব্যাপী বই মেলার উদ্বোধন অনুষ্ঠানে এ আহ্বান জানান।

    সচিব বলেন, বই হচ্ছে আত্মার ঔষধ। সভ্যতার ক্রমবিকাশে বইয়ের অবদান অনেক বেশি। তিনি শিক্ষার প্রসারে এ বিশ্ববিদ্যালয়ের অবদানের প্রশংসা করেন। বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রতিপাদ্য নির্ধারণ করেছে, ‘যোগ্যতাসম্পন্ন প্রত্যেক ব্যক্তির জন্য উচ্চ শিক্ষার নিশ্চয়তা: মেধাবী অস¦চ্ছলদের জন্য অর্থায়ন।’

    মেলায় ১৫টি স্টল বরাদ্দ করা হয়েছে। আগামী ২০ এপ্রিল পর্যন্ত এ মেলা চলবে।

    অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আলিমুল্লাহ রিপন বক্তৃতা করেন।

#

আকতারুল/আফরাজ/নবী/সঞ্জীব/জয়নুল/২০১৬/২১৪৫ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৩৩

একটি বাড়ি একটি খামার প্রকল্প সঠিকভাবে এগিয়ে নিতে হবে
                                         -- এলজিআরডি প্রতিমন্ত্রী
রংপুর, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেছেন, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে একটি বাড়ি একটি খামার প্রকল্পকে সঠিকভাবে এগিয়ে নিতে হবে। সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নপূরণ করতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। তাই এই প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেন।
প্রতিমন্ত্রী আজ রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে উপজেলা নির্বাহী অফিসার এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প, সমবায় অধিদপ্তর ও বাংলাদেশ পল্লিউন্নয়ন বোর্ডের রংপুর জেলা-উপজেলা পর্যায়ের অফিস প্রধানদের সাথে পর্যালোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
জেলা প্রশাসক রাহাত আনোয়ারের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক ড. এ টি এম মাহবুব উল করীম, বিআরডিবি রংপুরের উপপরিচালক রাবেয়া সুলতানাসহ রংপুরের সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা বক্তব্য রাখেন।
    সভায় প্রকল্প এগিয়ে নেয়ার ব্যাপারে কার্যকর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।  

    প্রতিমন্ত্রী পরে রংপুর শিল্প ও বাণিজ্য মেলা ২০১৬ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।
#

আহসান/আফরাজ/মিজান/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০৫৫ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৩২

দেশের সুষম উন্নয়ন নিশ্চিত করতে সরকার কাজ করছে
                    -- স্থানীয় সরকার মন্ত্রী
কুমিল্লা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
    স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের সব অঞ্চলের সুষম উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান সরকার নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে। জাতি আজ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলে তিনি উল্লেখ করেন। চান্দিনা পৌরসভাকে খুব শীঘ্রই প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত করা হবে বলেও মন্ত্রী আশ্বাস দেন।
    মন্ত্রী আজ কুমিল্লার চান্দিনা উপজেলা আওয়ামী লীগ এবং চান্দিনা পৌরসভা আয়োজিত পৃথক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    সমাবেশে বিশেষ অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ এবং চান্দিনা থানা আওয়ামী লীগের সভাপতি ও চান্দিনা পৌরসভার মেয়র মফিজুল ইসলাম।
    স্থানীয় সরকার মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার ঘোষণা প্রদান করেছেন। প্রধানমন্ত্রী ঘোষিত এ লক্ষ্য বাস্তবায়নে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
    বিশেষ অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠার লড়াইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, স্বাধীনতাযুদ্ধে নিরীহ সাধারণ মানুষকে নির্বিচারে হত্যা করা হয়েছে। দীর্ঘকাল হত্যাকারীদের বিচার হয়নি। বর্তমানে তাদেরকে বিচারের সম্মুখীন করা হয়েছে। সকল ষড়যন্ত্র মোকাবিলা করে বিচারহীনতার সংস্কৃতি থেকে জাতি আজ বেরিয়ে আসতে সক্ষম হয়েছে।
    পরে মন্ত্রীদ্বয় এলজিইডি’র একটি প্রকল্পের আওতায় ৭ কোটি টাকা ব্যয়ে মাধাইয়া-রহিমানগর রাস্তার রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করেন।
#

শহীদুল/আফরাজ/মিজান/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৩১

১৩৬ গবেষণা প্রকল্পের চেক বিতরণ শিক্ষামন্ত্রীর

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের  শিক্ষকদের উচ্চতর বেতনক্রমে উন্নীত করার যে ব্যবস্থা সরকার নিয়েছে তা সর্বোচ্চ পর্যায়ের শিক্ষকদের শিক্ষা ও গবেষণায় আরো বেশি আত্মনিয়োগে অনুপ্রাণিত করবে।
    মন্ত্রী আজ ঢাকায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে উচ্চতর গবেষণা সহায়তার চেক প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতাকালে একথা বলেন।
    জনাব নাহিদ বলেন, সরকার গবেষণাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। জাতীয় জীবনের বিভিন্ন সমস্যা সমাধানে বাস্তবভিত্তিক গবেষণায় আত্মনিয়োগের জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান।
    অনুষ্ঠানে মন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়াধীন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান কর্তৃক গৃহীত গবেষণা প্রকল্পের চেক প্রদান করেন। এসময় ১৩৬টি প্রকল্পে গবেষকদের মোট ২৫ কোটি টাকার চেক প্রদান করা হয়।
    অনুষ্ঠানে শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দীন, গবেষণা প্রকল্প বাছাই কমিটি প্রধান প্রফেসর মেজবাহ উদ্দীন আহম্মেদ, নায়েমের মহাপরিচালক প্রফেসর
মো. হামিদুল হক এবং ব্যানবেইজ পরিচালক মো. ফসিউল্লাহ বক্তৃতা করেন।
#

সাইফুল্লাহ/আফরাজ/মিজান/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৩০

খেলাধুলা সৃজনশীল প্রজন্ম গঠনে ভূমিকা রাখে
                                                             -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, খেলাধুলাসহ সাংস্কৃতিক কর্মকান্ড সৃষ্টিশীল প্রজন্ম গঠনে কার্যকর অবদান রাখে। খেলাধুলা মানসিক বিকাশ ও শরীর গঠনে সহায়তা করে। তাই শত প্রতিকূলতার মাঝেও নতুন প্রজন্মকে খেলাধুলায় সম্পৃক্ত করার উদ্যোগ অব্যাহত রাখা প্রয়োজন।
    প্রতিমন্ত্রী আজ শহিদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে ‘জয়যাত্রা ঢাকা মহানগরী টেবিল টেনিস লীগ-২০১৬’ সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণকালে একথা বলেন। তিনি সামর্থ্যবান ব্যক্তি ও প্রতিষ্ঠানকে খেলাধুলায় আরো বেশি স্পন্সর করার আহ্বান জানান।
    জয়যাত্রা ঢাকা মহানগরী টেবিল টেনিস লীগ-২০১৬ এর সিনিয়র ডিভিশন গ্রুপে অর্ণিমা চ্যাম্পিয়ন ও সিসিরণ রানার আপ এবং প্রথম বিভাগে উত্তরা টি টি একাডেমি চ্যাম্পিয়ন ও পরি টি টি একাডেমি রানার আপ হয়। মহিলা লীগে আবাহনী ক্রীড়া চক্র চ্যাম্পিয়ন হয়।
    বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সভাপতি সাবেক মন্ত্রিপরিষদ সচিব মো. আব্দুল করিম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
#

আসলাম/আফরাজ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০২৯

৩৫০ কেজি জাটকা আটক

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
    বাংলাদেশ কোস্টগার্ডের গজারিয়া স্টেশনের একটি অপারেশন দল আজ গোপন সংবাদের ভিত্তিতে মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে যাত্রীবাহী লঞ্চ এমভি টিপু-৪ এ অভিযান চালিয়ে প্রায় ৩৫০ কেজি জাটকা আটক করে।
    পরে আটককৃত জাটকা উপজেলা মৎস্য কর্মকর্তা এবং স্থানীয় সাংবাদিকদের উপস্থিতিতে বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা, গরীব ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

#

মারুফ/আফরাজ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮৪৫ঘণ্টা

Handout                                                                                                           Number : 1028

 

Four Bangladeshi killed in Libya

Dhaka, March 27 :

Four reportedly Bangladesh nationals were killed in a skirmish between rival groups in Benghazi, some 1200 km away from capital Tripoli. Ambassador of Bangladesh   in Libya, Maj Gen (rtd.) Shahidul Haque conveyed that whereabouts of three of the deceased have already been found out. The deceased are Md. Abdur Rahim (Rajbari), Md. Humayun Kabir (Mymenshingh or Jhenaidah) and Md. Hasan (Jessore). The fourth victim is yet to be identified.

             The Embassy in a subsequent message informed that, with the aid of Red Cross and Red Crescent, all the dead bodies were rescued and kept at the mortuary of Benghazi Medical College Hospital. The Embassy is in the process of arranging repatriation of the mortal remnants of the deceased. The Ministry of Foreign Affairs is in continuous touch with the Embassy.

             A hot line (+218944642154) has been opened to monitor the situation on a 24/7 basis and liaise the repatriation procedure of the victims.  

#

 

Kamruzzaman/Afraz/Rejaul/Sanjib/Joynul /2016/1835hours

 

Handout                                                                                                          Number : 1027

 

BD Missions celebrates Independence Day

 

Dhaka, March 27 :

All Bangladesh Missions abroad celebrated the 45th anniversary of the Independence and National Day of Bangladesh on 26 March with due dignity and festivity.

Missions organized day-long programme to celebrate the Independence and National Day. The day’s programme began with hoisting of the national flag at the Chancery by the Head of Mission in the morning. This was followed by ‘Doa Mahfil’ where prayer for the eternal peace of the souls of the Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, whose indomitable spirit and selfless sacrifice led to the emergence of an independent Bangladesh, his family members and national leaders who were brutally assassinated in 1975 and martyred freedom fighters who laid down their lives during the glorious War of Liberation in 1971 was made. The Doa Mahfil was followed by the reading out of the Independence Day messages of President, Prime Minister, Foreign Minister and State Minister for Foreign Affairs. The morning’s programme was attended by the Ambassador & High Commissioner of Bangladesh, officers, members of staff of the Bangladesh Mission and Bangladesh community residing in the respective countries.

Missions have also arranged reception at local hotel to celebrate the day. The programme was attended by a number of Ministers of the host government, Members of the Parliament, leaders of the political parties, high ranking bureaucrats and members of the Armed Forces and civil society, representatives of the business community, media representatives, cultural personalities, Ambassadors, diplomats, Heads of international organisations and expatriate members of Bangladesh community.

To mark the occasion, Missions also brought out special supplements in the dailies of the host countries. Photography and painting exhibition along with  cultural programme were held in many places.

#

Kamruzzaman/Afraz/Mizan/Rejaul/Sanjib/Joynul /2016/1825hours


 
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১০২৬

এসপিসিপিডি প্রকল্পের যুব উন্নয়ন সাবকমিটির সভা

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
ইউএনএফপিএ’র অর্থায়নে জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন ঝঃৎবহমঃযবহরহম চধৎষরধসবহঃ’ং ঈধঢ়ধপরঃু রহ ওহঃবমৎধঃরহম চড়ঢ়ঁষধঃরড়হ ওংংঁবং রহঃড় উবাবষড়ঢ়সবহঃ (ঝচঈচউ) প্রকল্পের আওতায় গঠিত যুব উন্নয়ন সাবকমিটির দ্বিতীয় সভা আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। সাবকমিটির আহ্বায়ক সানজিদা খানম এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সংসদ সদস্য মো. ফকরুল ইমাম এবং বেগম শিরিন আখতার উপস্থিত ছিলেন।
কমিটি ২০০৩ সালে প্রণীত যুবনীতির আলোকে ২০১৫ সালে খসড়া যুবনীতি চূড়ান্তকরণের জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশের ন্যায় ডেমোগ্রাফিক ডিভিডেন্ড অর্জনের তথ্যাদি কমিটিতে সরবরাহের সুপারিশ করে। এছাড়া চ্যালেঞ্জিং বিশ্বে বাংলাদেশকে টিকে থাকার জন্য যুবসমাজকে অধিকতর দক্ষ জনশক্তিতে রূপান্তর করে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড অর্জন গতিশীল করার সুপারিশ করে।
কমিটি জনপ্রতিনিধিদের মাধ্যমে স্থানীয় সচেতনতা বৃদ্ধির মাধ্যমে মাদকবিরোধী আন্দোলন জোরদার করার সুপারিশ করে।
বৈঠকে যুব উন্নয়নের সাথে সাথে বাল্যবিবাহ, মাতৃমৃত্যু প্রতিরোধ ও নিরাপদ প্রসব নিশ্চিত করতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের সেবাপ্রাপ্তি উন্নতকরণ ও নিশ্চিতকরণের সুপারিশ করা হয়।
    সচিব ড. আবদুর রব হাওলাদারসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
#

হালিম/আফরাজ/মিজান/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ১০২৪

ইস্তানবুলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত                        

ইস্তানবুল, ১৩ চৈত্র(২৭ মার্চ ) :
    যথাযথ মর্যাদা ও আনন্দের সাথে ইস্তানবুলস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়। কনস্যুলেট জেনারেল-এর কর্মকর্তা-কর্মচারী, ইস্তানবুলে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ও সেখানে শিক্ষারত বাংলাদেশের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকি।
    
    দিবসটি উপলক্ষে কনস্যুলেট জেনারেল মহান স্বাধীনতা আন্দোলন-এর ওপর একটি আলোচনাসভা আয়োজন করে। কনসাল জেনারেল এফ. এম বোরহান উদ্দিন আলোচনাসভার সভাপতিত্ব করেন। আলোচনায় অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিরা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। পাশাপাশি তারা মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনার ভিত্তিতে রাষ্ট্র গঠনে সক্রিয় থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
    
    কনসাল জেনারেল এফ. এম বোরহান উদ্দিন তার বক্তব্যে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর অসামান্য অবদানের জন্য গভীর শ্রদ্ধার সাথে তাঁকে এবং মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মরণ করেন। তিনি জাতি গঠন এবং বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহ্বান জানান।
    
    প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বাধীনতা অর্জনে তাঁর দূরদর্শী ও অসামান্য অবদানের কথা স্মরণ করেন। তিনি স্বাধীনতার পর বাংলাদেশের অবিশ্বাস্য অর্থনৈতিক অর্জনের কথা উল্লেখ করে বলেন বাংলাদেশ বর্তমানে বিশ্বের অন্যতম ক্রমবর্ধমান অর্থনীতি যা শুধুমাত্র স্বাধীন রাষ্ট্র বলেই অর্জন করা সম্ভব হয়েছে।

#

মাহাবুব/অনসূয়া/নুসরাত/খাদীজা/২০১৬/১৫০০ঘন্টা

 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১০২৫

বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ চেয়েছিলেন
                                                   -শিক্ষামন্ত্রী

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুর্নীতি প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির ওপর জোর দিয়ে বলেছেন, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের শিক্ষার্থী, শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে সততা সংঘ গঠন নতুন প্রজন্মের মধ্যে দুর্নীতি বিরোধী নৈতিক মূল্যবোধ জাগ্রত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি বলেন, কোমলমতি শিক্ষার্থীদের বিশ্বমানে জ্ঞানে আলোকিত করার পাশাপাশি তাদের উচ্চ নৈতিক জ্ঞানসম্পন্ন করে গড়ে তুলতে বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তকে দুর্নীতি বিরোধী অধ্যায় সংযোজন করা হয়েছে।

    মন্ত্রী আজ ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে সততা সংঘ আয়োজিত আলোচনা সভায় একথা বলেন। দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন দুদক কমিশনার ড. কাজী নাসিরউদ্দীন আহমেদ, এ এফ এম আমিনুল ইসলাম, দুদক মহাপরিচালক ড. মো. শামছুল আরেফিন এবং দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল।

    অনুষ্ঠানে শিক্ষার্থী প্রতিনিধি মেহজাবীন তোরসা ও আল আমীন এবং শিক্ষক প্রতিনিধি রুমানা শাহীন সেফা বক্তৃতা করেন। দুদক চেয়ারম্যান অনুষ্ঠানে শিক্ষার্থীদের দুর্নীতি বিরোধী শপথবাক্য পাঠ করান।

    শিক্ষামন্ত্রী তার বক্তৃতায় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ চেয়েছেন।

    জনাব নাহিদ বলেন, বিশ্বমানের জ্ঞানে আলোকিত নৈতিক মূল্যবোধে উদ্দীপ্ত প্রজন্মই সেই সোনার মানুষ। তিনি দেশের অব্যাহত উন্নয়নে মূল্যবোধকে গ্রথিত করার ওপর জোর দিয়ে বলেন, নৈতিক  মূল্যবোধহীন কোনো উন্নয়নই টেকসই হবে না।
 
#

সাইফুল্লাহ/অনসূয়া/খাদীজা/রফিকুল/কামাল/২০১৬/১৬০৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১০২৩

এপ্রিলের শেষ সপ্তাহে মেট্রোরেলের নির্মাণ কাজের সূচনা

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :

    এপ্রিলের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী মেট্রোরেলের নির্মাণকাজের সূচনা করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

    মন্ত্রী আজ রাজধানীর একটি হোটেলে মেট্রোরেল প্রকল্পের কন্ট্রাক্ট প্যাকেজ-১ এর আওতায় মেট্রোরেলের ডিপো নির্মাণের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান।

    এসময় সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একাব্বর হোসেন, নাজমুল হক প্রধান, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, জাইকা’র চিফ রিপ্রেজেন্টেটিভ মিকিও হাতেইদা উপস্থিত ছিলেন।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি অংশের মেট্রোরেলের রুট এবং শব্দদূষণ বিষয়ক অভিযোগ প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে বেশ কয়েকবার বৈঠকসহ দীর্ঘ আলাপ আলোচনার পর কর্তৃপক্ষের সম্মতি নিয়েই মেট্রোরেলের রুট চূড়ান্ত করা হয়েছে। তিনি বলেন, মেট্রোরেল রুটে বিশ্ববিদ্যালয় এলাকা শব্দ ও কম্পন নিরোধক সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। শব্দ প্রতিরোধে দেয়ালে স্থাপন করা হবে নয়েজ ব্যারিয়ার। এর ফলে শব্দ মাত্রা উল্লেখযোগ্য পরিমাণ কমে যাবে এবং মেট্রোরেলের চলাচলের কারণে এ এলাকায় বিদ্যমান শব্দের তীব্রতা কোনোভাবেই বাড়বে না।

    চুক্তি অনুযায়ী ৫’শ ৬৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ ঠিকাদার প্রতিষ্ঠান উত্তরা ৩য় ফেজ এলাকায় মাটি ভরাট, ভূমি উন্নয়ন, মেট্রোরেল ডিপো নির্মাণসহ অন্যান্য কাজ সম্পাদন করবে এবং ২৫ মাসের মধ্যে এ কাজ সম্পন্ন করা হবে।

    চুক্তিপত্রে টোকিও কনস্ট্রাকশন কোম্পানি লি.’র অথরাইজড্ রিপ্রেজেন্টেটিভ হিরোসি আসাকামি এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লি. এর ব্যবস্থাপনা পরিচালক মোফাজ্জল হোসাইন নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

    সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন এবং মন্ত্রণালয় ও প্রকল্প সংশ্লিষ্ট ্ঊর্ধ্বতন কর্মকর্তাগণ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

#

নাছের/অনসূয়া/নুসরাত/খাদীজা/রফিকুল/কামাল/২০১৬/১৫৪২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১০২২

লন্ডনে স্বাধীনতা এবং জাতীয় দিবস উদ্যাপিত

লন্ডন, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
 
            যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ২৬ মার্চ লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে ৪৫তম স্বাধীনতা এবং জাতীয় দিবস উদ্যাপিত হয়। এ উপলক্ষে, হাইকমিশন প্রাঙ্গণে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার মো. আব্দুল হান্নান। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করা হয়।
    দিবসটি উদ্যাপন উপলক্ষে হাইকমিশনের উদ্যোগে ২৬ মার্চ সন্ধ্যায় লন্ডনের কেনসিংটন টাউন হলে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর, স্বাধীনতা ও জাতীয় দিবস এবং মহান মুক্তিযুদ্ধের চেতনা-নির্ভর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
    অনুষ্ঠানে হাইকমিশনার তার বক্তব্যে হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং দেশ ও বিদেশে অবস্থানরত প্রত্যেক নর-নারী যারা বাংলাদেশের জন্যে ১৯৭১ সালে চরম আত্মত্যাগ স্বীকার করেছিলেন তাদের স্মরণ করেন। তিনি মুক্তিযুদ্ধে বৃটেনে বসবাসরত বাংলাদেশি ও বিদেশি বন্ধুদের অনন্য ভূমিকার কথা বিশেষভাবে উল্লেখ করেন। মুক্তিযুদ্ধের মূল্যবোধের ভিত্তিতে গণতান্ত্রিক, ধর্ম নিরপেক্ষ, সুখী ও সমৃদ্ধিশালী  ডিজিটাল সোনার বাংলা বাস্তবায়নে স্ব-স্ব অবস্থান থেকে ভূমিকা পালন করার জন্য প্রত্যেকের প্রতি আহ্বান জানান।
যুক্তরাজ্যে অবস্থানরত কমিউনিটি নেতৃবৃন্দ, বিভিন্ন পেশাজীবী  ও অন্যান্য সংগঠনের নেতৃস্থানীয় প্রতিনিধিবৃন্দ, স্থানীয় বৃটিশ-বাংলাদেশি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিকসহ অন্যান্য আমন্ত্রিত অতিথিবর্গ এ সংবর্ধনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শেষে নৈশভোজের আয়োজন করা হয়।
#

অনসূয়া/নুসরাত/খাদীজা/রফিকুল/কামাল/২০১৬/১২৩৯ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১০২১

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত

নিউইয়র্ক, ১৩ চৈত্র (২৭ মার্চ) :
    বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে ২৬ মার্চ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়। মিশন প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি উদ্যাপনের সূচনা করা হয়। স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের নেতৃত্বে মিশনের কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশ নেন।
    অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনের বিভিন্ন দিক তুলে ধরে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এরপর সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশিত হয়।
    মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকৃত ৩০ লাখ শহিদ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ও তাঁর পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
    দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাণী পাঠ করে শোনানো হয়।
    মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনাসভায় স্বাগত বক্তৃতায় স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের ব্যাপক উন্নয়ন হয়েছে। সাত বছর ধরেই জিডিপি’র প্রবৃদ্ধি ৬ শতাংশের বেশি অর্জিত হয়েছে। প্রবাসী আয় কয়েকগুণ বেড়েছে। নারীর ক্ষমতায়ন হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতার আদর্শ বাস্তবায়িত হচ্ছে। কিছু অপশক্তি বাংলাদেশের এ অগ্রগতিকে বাঁধাগ্রস্ত করতে চায়। এসব অপশক্তিকে সকলে মিলে রুখে দিয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় স্ব-স্ব অবস্থান থেকে অবদান রাখার জন্য তিনি প্রবাসীদের প্রতি আহ্বান জানান।
    স্থায়ী প্রতিনিধি বলেন, বাংলাদেশ অত্যন্ত সফলতার সাথে এমডিজি অর্জন করেছে। এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। তিনি বলেন, এসডিজি’র ১৭টি লক্ষ্য ও ১৬৯টি টার্গেট পূরণে দেশকে এগিয়ে নিতে বাংলাদেশ স্থায়ী মিশন জাতিসংঘে কাজ করে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কর্মসূচি বাস্তবায়নে তিনি প্রবাসীদেরকে সার্বিক সহযোগিতা করার আহ্বান জানান।
    স্থানীয় সর্বস্তরের প্রবাসী বাঙালি, যুক্তরাষ্ট্র ও নিউইয়র্ক আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, মিডিয়া প্রতিনিধি ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যগণ অনুষ্ঠানে অংশ নেন।
    পরে জাতির পিতা, তাঁর পরিবারের শহিদ সদস্যগণ ও শহিদ মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।
#

অনসূয়া/খাদীজা/কামাল/২০১৬/১১২৫ ঘণ্টা

 

Todays Handout (2).doc Todays Handout (2).doc

Share with :

Facebook Facebook