তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd মার্চ ২০১৫

তথ্যবিবরণী 02/03/2015

তথ্যবিবরণী                                                                                                                                                                                            নম্বর : ৬১৬
 

মোঃ আশরাফ হোসেন

জয়িতার ব্যবস্থাপনা পরিচালক পদে আশরাফ হোসেনের যোগদান

ঢাকা, ১৮ ফাল্গুন (২ মার্চ) :
    জয়িতা ফাউন্ডেশনের প্রথম ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগ দিয়েছেন সচিব পদমর্যাদার অবসরপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আশরাফ হোসেন। ২৬ ফেব্রুয়ারি তিনি এ পদে যোগদান করেন। এর আগে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাঁকে এ পদে নিয়োগ দেয়া হয়।
    ১৯৮২ সালের বিসিএস (বিশেষ) ব্যাচের কর্মকর্তা মোঃ আশরাফ হোসেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালকসহ সরকারের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।


#


খায়ের/সাইফুল্লাহ/জসীম/জয়নুল/২০১৫/১৯১৫ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                                                                                                              নম্বর : ৬১৪

 

স্পিকারের সাথে সুইজারল্যান্ডের এসিস্ট্যান্ট স্টেট সেক্রেটারির সাক্ষাৎ

ঢাকা, ১৮ ফাল্গুন (২ মার্চ) :
সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এসিস্ট্যান্ট স্টেট সেক্রেটারি জোহানেস ম্যাটিয়াসি (ঔড়যধহহবং গধঃুধংংু) আজ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে তাঁরা সুইজারল্যান্ড ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক, বাণিজ্য, উন্নয়নসহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।
সাক্ষাতের প্রথমেই জোহানেস ম্যাটিয়াসি স্পিকারকে সিপিএ এর নির্বাহী কমিটির চেয়ারপার্সন নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান। স্পিকার বলেন, কমনওয়েলথভুক্ত দেশসমূহের জীবনমানের উন্নয়নকে সিপিএ অগ্রাধিকার দিয়ে থাকে। দারিদ্র্যবিমোচন, গণতন্ত্র শক্তিশালীকরণ, আইনের শাসন প্রতিষ্ঠা, জেন্ডার সমতা নিশ্চিতকরণসহ বিভিন্ন ইস্যুতে সিপিএ কাজ করে যাচ্ছে।
সাক্ষাৎকালে জোহানেস ম্যাটিয়াসি বলেন, তরুণরা শক্তির আঁধার। যেকোন দেশের আর্থসামাজিক উন্নয়নে তরুণ প্রজন্ম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি আরো বলেন, তরুণরাই ভবিষ্যতে রাজনীতিতে অংশগ্রহণ করবে এবং দেশের নেতৃত্ব প্রদান করবে। তাই তাদেরকে তরুণ বয়সেই রাজনীতি সচেতন করে তুলতে হবে যেন অদূর ভবিষ্যতে রাজনীতিতে অংশগ্রহণ করতে পারে এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সরাসরি যুক্ত হতে পারে। তিনি এ লক্ষ্যে যথাযথ নীতি প্রণয়নের উপরও গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, নারী ক্ষমতায়ন নিশ্চিত করতে তাদেরকেও রাজনীতি এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অধিকভাবে যুক্ত করতে হবে।
এ প্রসঙ্গে স্পিকার বলেন, বাংলাদেশের জনসংখ্যার একটি বড় অংশ তরুণ। উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে দক্ষ মানবসম্পদে পরিণত করা সম্ভব। তরুণরা দেশের আর্থসামাজিক ও রাজনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ লক্ষ্যে উপযুক্ত প্রশিক্ষণ, সেমিনার-সিম্পোজিয়ামের মাধ্যমে তরুণ প্রজন্মকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে বাংলাদেশ কাজ করে যাচ্ছে।  
এসময় দু’দেশের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে বলে স্পিকার আশাবাদ ব্যক্ত করেন।  সুইজারল্যান্ডের প্রতিনিধি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি সহযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক আরো বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সুইজারল্যান্ড বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস প্রদান করে।
    এসময় বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান এম ফচ্ (ঈযৎরংঃরধহ গ ঋড়ঃংপয) উপস্থিত ছিলেন।


#

মঞ্জু/সাইফুল্লাহ/মোশারফ/জয়নুল/২০১৫/১৮৪০ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                                                                                                             নম্বর : ৬১৩

কর্মকর্তাদের ট্যাব প্রদানকালে শিক্ষামন্ত্রীর আহ্বান
তথ্যপ্রযুক্তি ছড়িয়ে দিতে হবে

ঢাকা, ১৮ ফাল্গুন (২ মার্চ) :

    তথ্যপ্রযুক্তির মাধ্যমে অফিসের কাজে নতুন গতি সঞ্চার করার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় ও এর আওতাধীন অফিসসমূহের উপসচিব ও সমপর্যায় এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাঝে ১০০টি ট্যাব (মিডিয়া প্যাড) বিতরণ করা হয়েছে।

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মকর্তাদের মাঝে এসব ট্যাব বিতরণ করেন।

    এসময় শিক্ষাসচিব মোঃ নজরুল ইসলাম খান, অতিরিক্ত সচিব স্বপন কুমার সরকার, এ এস মাহমুদ, হেলালউদ্দিন, এনটিআরসিএ’র চেয়ারম্যান আশীষ কুমার সরকার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহজাহান মিঞা, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুবকর সিদ্দিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  

    অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে। প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ২০২১ সালের মধ্যে মধ্যমআয়ের দেশে উন্নীত হবে বাংলাদেশ। এজন্য প্রযুক্তিসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। নতুন প্রজন্মকে আধুনিক প্রযুক্তির আলোয় আলোকিত করতে হবে। তিনি বলেন, তথ্যপ্রযুক্তিকে শিক্ষক-শিক্ষার্থীসহ সবার মধ্যে ছড়িয়ে দিতে হবে।

    তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের আওতায় ন্যাশনাল ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট ফেজ-২ (ইনফো সরকার) প্রকল্প হতে ট্যাবগুলো প্রদান করা হয়েছে।

#

সুবোধ/সাইফুল্লাহ/রফিকুল/রেজাউল/২০১৫/১৮০৪ ঘণ্টা

 

Todays handout (2).doc Todays handout (2).doc

Share with :

Facebook Facebook