তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ডিসেম্বর ২০১৫

তথ্যবিবরণী 23/12/2015

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৩৭৯৬

পাকিস্তানিদের মনজয়েই মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধের বিচারকে বিতর্কিত করা 
                                                                   -- তথ্যমন্ত্রী

ঢাকা, ৯ পৌষ (২৩ ডিসেম্বর) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধীদের বিচারকে বিতর্কিত করে পাকিস্তানিদের মনজয় করাই বিএনপি নেত্রীর একমাত্র লক্ষ্য। তিনি শহিদের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেছেন। কিন্তু তিনি যেখানে বসে আছেন, সেখান থেকেই একমুঠো মাটি তুলে দেখুন, সেখানে শহিদের রক্ত আছে আর আছে নির্যাতিত মা-বোনের কান্না।
    মন্ত্রী আজ রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে ‘সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সর্বজনীন ব্যবহার ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 
    তথ্যমন্ত্রী বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর থেকে স্বশাসিত বাংলাদেশ ২৬ মার্চ স্বাধীনতা লাভ করে। স্বাধীন বাংলাদেশের ওপর হামলাকারী পাকিস্তানি বাহিনী ১৬ ডিসেম্বর বাংলাদেশ-ভারতের যৌথবাহিনীর কাছে নিঃশর্ত আত্মসমর্পণের মাধ্যমে বাংলাদেশ সরকারকে স্বীকৃতি দিতে বাধ্য হয়। মহান বিজয় দিবস তাই হানাদার পাকিস্তানিদের বিরুদ্ধে স্বাধীন বাংলাদেশের বিজয়। তিনি বলেন, রাজাকার-জঙ্গিরা পশুর মতো মানুষ হত্যা করেছে। আমরা পশু নই। তাই বিচারের জন্য ৪০ বছর অপেক্ষা করেছি। আমরা বীর, যুদ্ধক্ষেত্রে লড়াই করি। যুদ্ধক্ষেত্রের বাইরে কাউকে হত্যায় বিশ্বাস করিনা। 
    মুক্তিযুদ্ধকে রাজনৈতিক যুদ্ধ এবং বাঙালিকে বীরযোদ্ধা জাতি বলে অভিহিত করে তথ্যমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ ছিল কোটি কোটি বাঙালির ঠিকানা খোঁজা আর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার সংগ্রাম। বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন এ মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অমর হয়ে রয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধুকে খাটো করার অর্থ মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশকে খাটো করা।
    ১৯৯০ সালে বাংলাদেশকে সাবমেরিন ক্যাবলে যুক্ত হওয়া থেকে বঞ্চিত করার জন্য বিএনপি নেত্রীকে দায়ী করে হাসানুল হক ইনু বলেন, তিনি রাজাকার-জঙ্গির সাথে চুক্তি করেন আর ডিজিটাল প্রযুক্তির সুতো কেটে দেন। অপরদিকে তথ্যপ্রযুক্তির মহাসড়কে দেশকে যুক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বকালের জন্য স্মরণীয় হয়ে থাকবেন। তথ্যমন্ত্রী এসময় সাইবারজগৎকে জঙ্গি ও সাইবার অপরাধীমুক্ত রাখার জন্য আইন ও প্রযুক্তির সময়োপযোগী প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন। 
    মহান বিজয় দিবস ২০১৫ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত এ সভায় বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক জসিম উদ্দিন এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বক্তব্য রাখেন।
#

আকরাম/আফরাজ/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/২১৩০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৭৯৫

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত
১ জানুয়ারি দেশব্যাপী পাঠ্যপুস্তক দিবস পালিত হবে

ঢাকা, ৯ পৌষ (২৩ ডিসেম্বর) :
    ১ জানুয়ারি শুক্রবার সারাদেশে পাঠ্যপুস্তক দিবস উদ্যাপন করবে শিক্ষা মন্ত্রণালয়। 
    আজ শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়। 
    সভার সিদ্ধান্ত অনুযায়ী ১ জানুয়ারি শুক্রবার সকাল ৯ টায় রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল মাঠে আয়োজিত অনুষ্ঠানে পাঠ্যপুস্তক দিবস উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী। 
    জাতীয় পাঠ্যপুস্তক দিবসে সারাদেশে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এ উপলক্ষে দেশের সকল স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ১ জানুয়ারি খোলা থাকবে।
    সভায় জাতীয় পাঠ্যপুস্তক দিবস উদ্যাপন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব, বিভিন্ন অধিদপ্তর প্রধান ও বোর্ডের চেয়ারম্যানগণ সভায় উপস্থিত ছিলেন।
    উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয় ২০১০ সন থেকে ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব উদ্যাপন করে আসছে। এ বছরের ১ জানুয়ারি সারাদেশে শিক্ষার্থীদের মাঝে ৩৩ কোটি বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। আগামী বছর এ সংখ্যা হবে ৩৪ কোটির বেশি।
#

সাইফুল্লাহ/আফরাজ/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯২০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৭৯৪

সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ 
এমবিবিএস প্রথম বর্ষ শিক্ষার্থীদের পরিচিতি ক্লাস ১০ জানুয়ারি
  
সিলেট, ৯ পৌষ (২৩ ডিসেম্বর) :
    সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ এমবিবিএস ক্লাস এবং ডেন্টাল ইউনিটে প্রথম বর্ষ বিডিএস ক্লাসে ভর্তিকৃত ছাত্রছাত্রীদের পরিচিতি ক্লাস আগামী ১০ জানুয়ারি সকাল ১০টায় কলেজ  অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে।
    প্রথম বর্ষ এমবিবিএস ও প্রথম বর্ষ বিডিএস ক্লাসে ভর্তিকৃত সকল ছাত্রছাত্রীকে উক্ত পরিচিতি ক্লাসে মা-বাবা অথবা একজন অভিভাবকসহ উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।
    উল্লেখ্য, আগামী ৯ জানুয়ারি থেকে কলেজ হোস্টেল ছাত্রছাত্রীদের জন্য খুলে দেয়া হবে। হোস্টেলে সিট বরাদ্দ সংক্রান্ত তথ্য কলেজের হোস্টেল অফিস হতে জানা যাবে।
#

আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৫/১৯০০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৭৯৩

হাতিরঝিলে বাস সার্ভিসের উদ্বোধন
  
ঢাকা, ৯ পৌষ (২৩ ডিসেম্বর) :
    আজ হাতিরঝিলে চক্রাকার বাস সার্ভিস চালু করা হয়েছে। রামপুরা ব্রিজ থেকে শুরু হয়ে বাস সার্ভিস মহানগর-মধুবাগ-মগবাজার-ভায়াডাক্ট-১, বেগুনবাড়ি-কুনিপাড়া-গুলশান আড়ং-পুলিশ প্লাজা-মেরুল বাড্ডা হয়ে আবার রামপুরা ব্রিজে যাবে। প্রতিদিন সকাল সাতটা থেকে রাত ১১টা পর্যন্ত বাস সার্ভিস চালু থাকবে। রামপুরা ব্রিজ থেকে ভায়াডাক্ট-১ পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা এবং পুরো চক্রপথের ভাড়া হবে ৩০ টাকা। প্রাথমিকভাবে ২৭ আসনের চারটি নন-এসি বাস দিয়ে এ কার্যক্রম চালু করা হলো।
    এ উপলক্ষে হাতিরঝিলে এক উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন অনুষ্ঠানে প্রধান অতিথি এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও বাংলাদেশ সেনাবাহিনীর এস ডব্লিউ ও অনুষ্ঠানের আয়োজন করে।
    গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, হাতিরঝিলের নান্দনিকতা বৃদ্ধি ও আগত দর্শনার্থীদের সুযোগ-সুবিধা বাড়ানোর আরো পরিকল্পনা রয়েছে। নাগরিক জীবনে স্বস্তি দিতে হাতিরঝিলের মতো প্রকল্পের গুরুত্ব অনেক বেশি। এ প্রকল্পের পানি পরিশোধনের কাজ শেষ হলে আরো সুবিধা চালু করা হবে। হাতিরঝিলকে গুলশান-বনানী লেকের সাথে সংযোগ করে বৃহৎ জলাধারে রূপ দেয়া হবে।  
    অনুষ্ঠানে জানানো হয় হাতিরঝিলে ১ হাজার ৫০০ আসনের একটি এম্ফিথিয়েটারের নির্মাণ কাজ আগামী বছরের মার্চ মাসের মধ্যে শেষ করা হবে। জুন মাসের মধ্যে ওয়াটার ট্যাক্সি এবং দর্শনার্থীদের জন্য টয়লেট সুবিধা চালু করা হবে। এছাড়াও এখানে শিশুপার্ক ও খাবারের সুবিধাও চালু করা হচ্ছে।
    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজউক চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন। আরো বক্তৃতা করেন গৃহায়ন ও গণপূর্ত সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ ও হাতিরঝিল প্রকল্পের প্রকল্প পরিচালক মেজর জেনারেল আবু সাঈদ মো. মাসুদ।
    চক্রাকার বাস সার্ভিস চালু করার ফলে বনশ্রী, আফতাবনগর, রামপুরা, উলন, বাড্ডা, মধুবাগ, মগবাজার, বাংলামোটর, কারওয়ানবাজার, পান্থপথ, বেগুনবাড়ি, তেজগাঁও শিল্প এলাকা ও গুলশানসহ হাতিরঝিল এলাকা দিয়ে যাতায়াতকারীদের বিশেষ সুবিধা হবে। এছাড়াও দর্শনার্থীরা সহজে পুরো এলাকা পরিদর্শন করতে পারবে। 
#

কিবরিয়া/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮৫০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৩৭৯১

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বিষয়ে মতবিনিময়
শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগের প্রতি শিক্ষাবিদদের সমর্থন
  
ঢাকা, ৯ পৌষ (২৩ ডিসেম্বর) :
    এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে শিক্ষক নিয়োগ সম্পর্কিত বিধিমালা সংশোধনের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, জনপ্রতিনিধি, প্রতিষ্ঠান প্রধান এবং শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির সদস্যবৃন্দ।
    আজ ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটের সভাকক্ষে বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা ২০০৬ এর সাম্প্রতিক সংশোধনী জারির পরিপ্রেক্ষিতে গৃহীতব্য পরবর্তী কার্যক্রম সম্পর্কিত এক মতবিনিময়সভায় তাঁরা এ সমর্থন জানান। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
    এতে আলোচনায় অংশ নেন ইমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, ইমিরেটাস অধ্যাপক ড. মঞ্জুর আহমেদ, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়িদ, ড. এনামুল হক, অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান, অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশীদ।
    শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান ডা. আফছারুল আমীন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এতে সংসদীয় কমিটির সদস্য গোলাম মোস্তফা এবং সেলিনা আক্তার বানুও অংশ নেন।
    বক্তাগণ এনটিআরসিএ’র অধীন পরিচালিত শিক্ষক নিবন্ধন পরীক্ষার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে শিক্ষক নিয়োগের পরিবর্তে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে শুন্যপদের সংখ্যার সাথে সঙ্গতি রেখে মেধাভিত্তিক শিক্ষক নিয়োগের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় গৃহীত উদ্যোগের প্রতি সমর্থন জানান।
    বক্তাগণ বলেন, মানসম্মত নিবেদিতপ্রাণ শিক্ষক নিয়োগ নিশ্চিত করা না গেলে শিক্ষার উন্নয়নে গৃহীত অন্য সকল উদ্যোগ ব্যর্থ হবে। তাঁরা আরো বলেন দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও গ্রহণযোগ্য পরীক্ষা পদ্ধতির মাধ্যমেই শিক্ষাপ্রতিষ্ঠান মানসম্মত ও নিবেদিতপ্রাণ শিক্ষক পেতে পারে। বক্তাগণ এনটিআরসিএ’র পরীক্ষায় পাস নম্বর বৃদ্ধি, প্রিলিমিনারি পরীক্ষা মানসম্পন্ন করা, নতুন নিয়োগপ্রাপ্তদের প্রশিক্ষণের ব্যবস্থা করা ও ক্যারিয়ার প্লান গড়ে তোলার ওপর জোর দেন।
    শিক্ষামন্ত্রী তাঁর বক্তৃতায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে গৃহীত পদক্ষেপসমূহের কথা উল্লেখ করে বলেন, সেসব কর্মসূচির সফলতার জন্যই আমরা দক্ষ শিক্ষক তৈরির সকল বাধা দূর করতে চাই। তিনি বলেন, মতবিনিময়সভায় অংশগ্রহণকারীদের মতামত ও পরামর্শের ভিত্তিতে এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।
    শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিধপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুনও অনুুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রচলিত বিধির সংশোধনীর ওপর উপস্থাপনা প্রদান করেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ।
#
সাইফুল্লাহ/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮৪০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৭৯০

দেশীয় শিল্পের স্বার্থ রক্ষা করে শুল্ক নির্ধারণ করা হচ্ছে
                                           --বাণিজ্যমন্ত্রী   
ঢাকা, ৯ পৌষ (২৩ ডিসেম্বর) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশীয় শিল্পের স্বার্থ রক্ষা করে শুল্ক নির্ধারণ করা হচ্ছে। দেশীয় কোনো শিল্পের স্বার্থ ক্ষুণœ হতে পারে এমন সিদ্ধান্ত সরকার গ্রহণ করবে না। বহুপাক্ষিক বাণিজ্য ব্যবস্থায় বাণিজ্য বাধাসমূহ  হ্রাস পাচ্ছে এবং শুল্কহারও কমেছে। ফলে আমদানি শুল্ক আরোপের মাধ্যমে দেশীয় শিল্প সংরক্ষণের সুযোগ কমে যাচ্ছে। 
    বাণিজ্যমন্ত্রী আজ ঢাকায় সিরডাপ মিলনায়তনে দেশীয় শিল্পের স্বার্থ রক্ষার্থে বাংলাদেশ ট্যারিফ কমিশন আয়োজিত ‘এন্টি-ডাম্পিং, কাউন্টারভেইলিং এবং সেইফগার্ড মেজার্স’ সংক্রান্ত দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
    মন্ত্রী বলেন, মুক্তবাজার অর্থনীতির ফলে সৃষ্ট প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থা একদিকে যেমন রাষ্ট্রগুলোকে বিশ^বাণিজ্যে টিকে থাকার সুযোগ করে দিয়েছে, তেমনি অনেক সময় এ প্রতিযোগিতার কারণে স্বল্প বাণিজ্য  ক্ষমতাসম্পন্ন দেশগুলোর দেশীয় শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রতিযোগিতার এসব ক্ষতিকর প্রভাব থেকে দেশীয় উৎপাদনকারীদের রক্ষা করার জন্য বিশ^বাণিজ্য সংস্থার বাণিজ্য প্রতিবিধান আইনের আওতায় এন্টি ডাম্পিং, কাউন্টারভেইলিং এবং সেইফগার্ড ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।
    তিনি বলেন,  ডব্লিউটিও’র  সদস্যভুক্ত দেশগুলো প্রয়োজনে এ ব্যবস্থা নিয়ে থাকে। ১৯৯৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত সদস্যভুক্ত অনেক দেশ ৩ হাজার ৫৮টি এন্টি-ডাম্পিং মেজার্স, ২০২টি কাউন্টারভেইলিং মেজার্স এবং ১৪৭টি সেইফগার্ড মেজার্স আরোপ করেছে। সংশ্লিষ্ট ব্যবসায়ীদের এ বিষয়ে একটি স্বচ্ছ ধারনা থাকা দরকার। দেশীয় শিল্পের জন্য বিদেশ হতে ডাম্পিং বা সাবসিডাইজড বা অতিরিক্ত আমদানির অভিযোগ মোকাবিলা করা যায়, সে সম্পর্কে স্থানীয় শিল্পের প্রস্তুতি থাকা একান্ত প্রয়োজন। সরকার দেশীয় শিল্প রক্ষায় প্রয়োজনীয় আইন ও বিধিবিধান প্রণয়ন করেছে । 
    তোফায়েল আহমেদ বলেন, সরকারের সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের ফলে দেশের সিমেন্ট শিল্প, টিন শিল্প ও কাগজ শিল্প বিকশিত হয়েছে। এ সকল শিল্প এখন দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করছে। একসময় এগুলো পণ্য আমদানির ওপর নির্ভরশীল ছিল।
    বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান এটিএম মুর্তজা রেজা চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, এফবিসিসিআই এর সভাপতি আবদুল মতলুব আহমাদ এবং বাংলাদেশ ট্যারিফ কমিশনের সদস্য আফরোজা বেগম বক্তব্য রাখেন।  
#
বকসী/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮১০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৭৮৯

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে কর্মসূচি  

ঢাকা, ৯ পৌষ (২৩ ডিসেম্বর) :


পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ১৪৩৭ হিজরি উদ্যাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ২৪ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা। 
আগামীকাল বাদ আসর বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান প্রধান অতিথি হিসেবে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী এডভোকেট মো. কামরুল ইসলাম এমপি। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্মসচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অভ্ গভর্নরস-এর গভর্নর আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী, গভর্নর শায়খ আল্লামা খন্দকার গোলাম মাওলা নকশেবন্দী প্রমুখ। প্রখ্যাত শিল্পী মোস্তফা জামান আব্বাসী না’তে রাসূল (সা.) পরিবেশন করবেন। 
পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে ২৪ ডিসেম্বর ২০১৫ থেকে ৭ জানুয়ারি ২০১৬ পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য পীর-মাশায়েখ ও ওলামায়ে কেরাম উক্ত মাহফিলে বয়ান করবেন।
 বাংলাদেশ বেতারের সাথে যৌথ প্রযোজনায় ২৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.) এর জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলানায়তনে বাদ আসর অনুষ্ঠেয় উক্ত সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার এফ এম ১০৬ মেগাহার্জে প্রতিদিন রাত ১০ টা ১৫ মিনিটে প্রচার করা হবে।
২৪ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত বায়তুল মুকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামি ক্যালিগ্রাফি ও মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রতিদিন বাদ যোহর থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
পবিত্র রবিউল আউয়াল ও ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ১৩ ডিসেম্বর থেকে মাসব্যাপী ইসলামি বইমেলা শুরু হয়ে ১২ জানুয়ারি পর্যন্ত চলবে। মেলায় কুরআন-হাদিসসহ বিভিন্ন ইসলামি পুস্তক বিশেষ কমিশনে পাওয়া যাবে। প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সমমানের মাদরাসার শিক্ষার্থী এবং অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধীদের মাঝে ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তন ও বায়তুল মুকাররম মসজিদের মহিলা নামাজকক্ষে অনুষ্ঠেয় উক্ত প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে কিরাত, হামদ-না’ত ও রচনা প্রতিযোগিতা। এছাড়া জাতীয় ও জনগুরুত্বপূর্ণ বিষয়ে কুরআন-সুন্নাহর আলোকে আরবি ভাষায় খুতবা রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে আগামী ২ জানুয়ারি ও ৩ জানুয়ারি বাদ মাগরিব থেকে যথাক্রমে হামদ-নাত ও কিরাত মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য কারী ও শিল্পীগণ এতে অংশগ্রহণ করবেন।
আগামী ৪ জানুয়ারি বাদ আসর বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে রাসূল (সা.) এর শানে স্বরচিত কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হবে। দেশের নবীন ও প্রবীণ কবিগণ এতে অংশগ্রহণ করবেন।
#
নিজাম/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৬০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৭৮৮


সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত 

ঢাকা, ৯ পৌষ (২৩ ডিসেম্বর) :
জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির ১৬তম বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন এর সভাপতিত্বে কমিটির সদস্য প্রমোদ মানকিন, মনোরঞ্জন শীল গোপাল, আয়েশা ফেরদাউস ও লুৎফা তাহের বৈঠকে অংশগ্রহণ করেন। 
বৈঠকে প্রবেশন ও আফটার কেয়ার সার্ভিস কর্মসূচি, সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম, ভার্টিক্যাল এক্সটেনশন অভ্ সিলেট ডায়াবেটিক হসপিটাল প্রকল্পের কাজ এবং ঊংঃধনষরংযসবহঃ ড়ভ গঁষঃরঢ়ঁৎঢ়ড়ংব জবযধনরষরঃধঃরড়হ ঈবহঃৎব ভড়ৎ উবংঃরঃঁঃব অমব-ঙষফ ঢ়বড়ঢ়ষব ্ ঝড়পরধষষু উরংধনষবফ অফড়ষবংপবহঃ এরৎষং প্রকল্পের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। 
কমিটি উপজেলাপর্যায়ে প্রবেশন অফিসারের শুন্য পদে দ্রুত নিয়োগের সুপারিশ করে। বাস্তবায়িত প্রকল্পের কার্যক্রমপরিদর্শন এবং বৃদ্ধাশ্রমগুলোতে বয়োবৃদ্ধ, প্রকৃত অসহায় ও নিঃস্ব ব্যক্তিদের চিহ্নিত করে বৃদ্ধাশ্রমে রাখার পরামর্শ প্রদান করা হয়। এছাড়া প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সহযোগিতায় সমাজের সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। ঢাকা শহরকে যানজটমুক্ত ও পরিচ্ছন্ন নগর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ফুটপাতের অবৈধ স্থাপনাউচ্ছেদে পৃথক কর্মসূচিগ্রহণ, স্বেচ্ছাসেবক তৈরি ও শিক্ষামূলক ক্যাম্পেইন করার বিষয়েও গুরুত্বারোপ করা হয়। 
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।  
#

মৌমিতা/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা 

Todays handout.doc Todays handout.doc

Share with :

Facebook Facebook