তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 05/04/2015

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯৮৭

দেশের উন্নয়নে নারীর অংশগ্রহণ ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব নয়
                                                                    -- ভূমিমন্ত্রী

ঈশ্বরদী, ২২ চৈত্র (৫ এপ্রিল) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, দেশের উন্নয়নমূলক কাজে নারীর সক্রিয় অংশগ্রহণ ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব না। মেয়েদের যারা বন্দি করে রাখে, যারা কুসংস্কার ও কূপম-ূকতাকারী তাদের কোনভাবেই ছাড় দেয়া হবে না। তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করেছে।
আজ ঈশ্বরদী সরকারি কলেজের পাঁচটি নতুন অনার্সকোর্সের উদ্বোধন, আইসিটি ল্যাবের উদ্বোধন ও নতুন শহিদ মিনারের ভিত্তিপ্রস্তরস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী একথা বলেন।
ভূমিমন্ত্রী শরীফ বলেন, পুরুষের পাশাপাশি মেয়েদের সমানতালে চলতে হবে। মেয়েদের অবলা হলে চলবে না। সকলকে আদবকায়দা ও বড়দের সম্মান দিয়ে চলতে হবে। তিনি নারীদেরকে পুরুষের পাশাপাশি ইঞ্জিনিয়ার, ডাক্তার, সেনা, নৌ, বিমান ও পুলিশসহ সকল পেশায় অংশ নেয়ার আহ্বান জানান। তিনি বলেন, মেয়েরা এখন মাঠে, অফিস-আদালতে কাজ করছে। মেয়েদের জুজুবুড়ি হয়ে থাকলে দেশে কখনো উন্নতি হবে না। সরকার দেশে জেন্ডার ইকুইটি বাস্তবায়ন করছে। তিনি দেশের উন্নয়নে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ধর্মীয়মূল্যবোধ ও আইনের শাসনে বিশ্বাসী।
মন্ত্রী শামসুর রহমান ঈশ্বরদী সরকারি কলেজের ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন ও রসায়ন বিভাগের অনার্স কোর্সের উদ্বোধন করেন। নতুন পাঁচটি অনার্সকোর্স চালুর মাধ্যমে ঈশ্বরদী সরকারি কলেজে ১২টি বিষয়ের উপর অনার্সকোর্স অন্তর্ভুক্ত হলো। পরে মন্ত্রী কলেজপ্রাঙ্গণে নতুন শহিদ মিনারের ভিত্তিপ্রস্তরস্থাপন, কলেজের আইসিটি ল্যাবউদ্বোধন এবং কলেজের বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
ঈশ্বরদী সরকারি কলেজের অধ্যক্ষ ড. এ কে এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে পাবনার জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন, ভারপ্রাপ্ত পুলিশ সুপার এস এম মোস্তাইন হোসাইন এবং ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান মকলেছুর রহমান মিন্টু বক্তব্য রাখেন।
#

রেজুয়ান/ফায়জুল/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৭৪৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৯৮৬

কৃষিতে বিজ্ঞানের আবিষ্কার কৃষকের ভাষায় বোঝাতে হবে
                                                  -- কৃষিমন্ত্রী
ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :
কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, খাদ্যশক্তি, প্রাণশক্তি, শ্রমশক্তি ও মেধাশক্তির মূল উৎস কৃষি। এ কারণে কৃষি উন্নতির জন্য প্রয়োজন কৃষকের চাওয়া মাত্র প্রয়োজনীয় তথ্যসেবাসহ প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা। এছাড়া কৃষিতে প্রযুক্তির ছোঁয়া এবং যে উৎকর্ষতা লেগেছে কৃষককে তা স্পষ্ট ভাষায় বোঝাতে হবে।
আজ রাজধানীর ফার্মগেট এলাকায় (কৃষি খামার সড়ক) আ কা মু গিয়াস উদ্দিন মিলকী অডিটোরিয়ামে  তিন দিনব্যাপী জাতীয় কৃষিপ্রযুক্তি মেলা ২০১৫ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এসব কথা বলেন।
‘প্রযুক্তি দিয়ে করবো কৃষি সুখে থাকবো দিবানিশি’ এ স্লোগান সামনে নিয়ে কৃষিতথ্য সার্ভিসের উদ্যোগে ও কৃষি মন্ত্রণালয় এবং কৃষির সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অংশগ্রহণে আয়োজিত এ মেলা শেষ হবে আগামী মঙ্গলবার।
প্রধান অতিথির বক্তব্যে মতিয়া চৌধুরী বলেন, কৃষিতে নতুন নতুন আবিষ্কার করলেই হবে না, তা কৃষককে বোঝাতে হবে। কৃষকের ভাষাতেই প্রযুক্তির সব বিষয় তুলে ধরতে হবে। কৃষক যখন প্রযুক্তির নানা আবিষ্কার দেখবে তখনই কৃষক সেসব ব্যবহার শুরু করবে। এসব বিষয়ে খেয়াল রেখেই প্রচার চালাতে হবে।
মতিয়া চৌধুরী বলেন, কৃষিক্ষেত্রে যেটুকু অর্জন হয়েছে তার সিংহভাগই এসেছে দেশের কৃষক ও কৃষিজীবীদের অক্লান্ত প্রচেষ্টায়। তাই কৃষকের চাহিদা অনুযায়ী আমাদের বিভিন্ন সেবার মান স্বচ্ছ ও আধুনিক হতে হবে।
কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিজয় ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মকবুল হোসেন।
মেলা প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। এখানে কৃষি বিষয়ে যাবতীয় তথ্যসেবা পাওয়া যাবে। কৃষিমন্ত্রী মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
মেলার উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে শুরুতে সংসদভবনের দক্ষিণ প্লাজা থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
#

বিবেকানন্দ/ফায়জুল/মোশারফ/রেজাউল/২০১৫/১৭২৮ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৮৫

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে একমি লিঃ -এর লভ্যাংশ প্রদান


ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :


    শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে একমি লিঃ লভ্যাংশ প্রদান করেছে। একমির পক্ষে ইনডিপেনডেন্ট পরিচালক সাহেদ রেজা আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক চুন্নু’র কাছে লভ্যাংশের চেক হস্তান্তর করেন।  
    একমি লিঃ ৬৪ লাখ ৩৭ হাজার টাকার চেক প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, যুগ্ম-সচিব ফয়জুর রহমান, চিফ ফাইন্যানশিয়াল অফিসার মোঃ জাহাঙ্গির আলম এ সময় উপস্থিত ছিলেন।
    উল্লেখ্য শ্রম আইন অনুযায়ী প্রত্যেক কোম্পানিকে তাদের নিট লভ্যাংশের দশমিক পাঁচ শতাংশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে জমা দিতে হয়।
#

আরিফুজ্জামান/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৬০০ ঘণ্টা      
 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৮৪

উন্নয়নের অগ্রযাত্রাকে নস্যাৎ করতে একটি গোষ্ঠী অপচেষ্টা চালিয়ে যাচ্ছে
                                                                   - শিল্পমন্ত্রী

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে সূচিত উন্নয়নের অগ্রযাত্রাকে নস্যাৎ করতে একটি গোষ্ঠী অপচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন নিউইয়র্ক সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, এ গোষ্ঠীর ধ্বংসাত্মক কর্মকা- শুধু সরকারের বিরুদ্ধে নয়, একই সাথে দেশের বিরুদ্ধেও। তিনি এ গোষ্ঠীর অপতৎপরতা সম্পর্কে সজাগ থেকে দেশের উন্নয়নে কাজ করতে কনস্যুলেট কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান।
গত শুক্রবার (৩ এপ্রিল) নিউইয়র্কে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট অফিস পরিদর্শন উপলক্ষে মিশনের কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময়কালে শিল্পমন্ত্রী এ মন্তব্য করেন।
শিল্পমন্ত্রী বাংলাদেশের মহান স্বাধীনতা কিভাবে জনগণের জন্যে ব্যাপক কল্যাণ বয়ে এনেছে তা তুলে ধরেন। তিনি বলেন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোর কর্মকর্তা-কর্মচারীরা আন্তরিকভাবে সেবা প্রদান করে আসছে। তিনি এর ধারাবাহিকতা অব্যাহত রেখে সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে প্রবাসী বাঙালিদের সেবা প্রদানের জন্য মিশনের কর্মকর্তা-কর্মচারীদের দৃষ্টি আকর্ষণ করেন। পরে মন্ত্রী কনস্যুলেট অফিসের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন। তিনি সেবা নিতে অপেক্ষমান প্রবাসীদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজখবর নেন।
এ সময় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন, পরিকল্পনা কমিশনের সদস্য এস এম গোলাম ফারুক, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হক, আইএমইডি’র বিভাগীয় প্রধান শেখ নজরুল ইসলামসহ মন্ত্রীর সফরসঙ্গী ও মিশনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  
এর আগে বাংলাদেশ কনস্যুলেটে পৌঁছলে কনসাল জেনারেল মোঃ শামীম আহসান এনডিসিসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা মন্ত্রীকে স্বাগত জানান।
উল্লেখ্য, ২ এপ্রিল শিল্পমন্ত্রী ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০১৫’ উপলক্ষে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন। এতে অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন যোগদান করেন।
উন্নত দেশগুলোর মান অবকাঠামো (ছঁধষরঃু ওহভৎধংঃৎঁপঃঁৎব) ও গুণগত মাননীতি (ছঁধষরঃু চড়ষরপু) সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের জন্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে বাংলাদেশের পাঁচ সদস্যের এক প্রতিনিধিদল বর্তমানে নিউইয়র্ক অবস্থান করছে। প্রতিনিধিদলটি যুক্তরাষ্ট্র সফর শেষে কানাডার বিভিন্ন মান ইন্সটিটিউট, অ্যাক্রেডিটেশন সংস্থা এবং গবেষণাগার পরিদর্শন করবে।
প্রতিনিধিদল ১৩ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে।
#
জলিল/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৪৩০ ঘণ্টা      
 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৮৩

দেশের উন্নয়নে নারীদের ভূমিকা সবচেয়ে বেশি
                                       - ভূমিমন্ত্রী

আটঘরিয়া (পাবনা), ২২ চৈত্র (৫ এপ্রিল) :  


ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি বলেছেন, দেশের উন্নয়নে নারীদের ভূমিকা সবচেয়ে বেশি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করেছে।
গতকাল পাবনার আটঘরিয়া উপজেলার শ্রীপুর বাজারের কৈজুরিতে শামছুজ্জামান নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ভূমিমন্ত্রী নারীদেরকে পুরুষের পাশাপাশি সেনা, নৌ, বিমান ও পুলিশবাহিনীসহ সকল পেশায় অংশগ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, আমাদের দেশের মেয়েরা এখন মাঠে কাজ করছে। অফিস আদালতে যাচ্ছে। সরকার দেশে জেন্ডার ইকুইটি বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ধর্মীয় মূল্যবোধ ও আইনের শাসনে বিশ্বাসী। দেশে দুর্নীতি, খুন, হত্যা, সন্ত্রাস কমিয়ে এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের ধারাকে বেগবান করেছেন। মন্ত্রী এলাকার সকল শিশুকে বিদ্যালয়ে পাঠানোর জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।
এর আগে মন্ত্রী আটঘরিয়া উপজেলা পরিষদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
আটঘরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আলিমুন রাজীব এর সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে পাবনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ড. ফারুক আহম্মেদ, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাইন হোসাইন ও আটঘরিয়া উপজেলা নির্বাহী প্রকৌশলী ওয়ারেছ উদ্দীন বক্তব্য রাখেন।
#
রেজুয়ান/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১২০০ ঘণ্টা     

 

 

 

Todays handout (1).doc Todays handout (1).doc

Share with :

Facebook Facebook