তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জুন ২০২০

তথ্যবিবরণী ১৫ জুন, ২০২০

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ২১৭৩

কোভিড-১৯ এর বিস্তার রোধে শর্তসাপেক্ষে

সার্বিক কার্যাবলি ও চলাচলে নিষেধাজ্ঞা ৩০ জুন পর্যন্ত বর্ধিত

 

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) :

            করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর বিস্তার রোধ এবং পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে সরকার ১৫ জুন-এর পর নিম্নলিখিত শর্তসাপেক্ষে দেশের সার্বিক কার্যাবলি এবং জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বর্ধিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে:

  • আগামী ১৬ জুন থেকে ৩০ জুন ২০২০ পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। সাপ্তাহিক ছুটি এ নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত থাকবে।
  • রাত ৮টা হতে সকাল ৬টা পর্যন্ত অতিব জরুরি প্রয়োজন ব্যতীত (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, ঔষধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) কোনোভাবেই বাড়ির বাইরে আসা যাবে না: তবে, সর্বাবস্থায়ই বাইরে চলাচলের সময় মাস্ক পরিধান-সহ অন্যান্য স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। অন্যথায় নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • নিষেধাজ্ঞাকালীন জনসাধারণ ও সব কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশমালা কঠোরভাবে মেনে চলতে হবে।
  • হাটবাজার, দোকান-পাটে ক্রয়-বিক্রয়কালে পারস্পরিক দূরত্ব বজায় রাখা-সহ অন্যান্য স্বাস্থ্য বিধি কঠোরভাবে প্রতিপালন করতে হবে। শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থা-সহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিংমলে আগত যানবাহনসমূহকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে। হাটবাজার, দোকানপাট এবং শপিংমলসমূহ আবশ্যিকভাবে বিকাল ৪টার মধ্যে বন্ধ করতে হবে।
  • আইন-শৃঙ্খলা, রাষ্ট্রীয় নিরাপত্তা ও গোয়েন্দা কার্যে নিয়োজিত সংস্থা এবং জরুরি পরিসেবা, যেমন- ত্রাণ বিতরণ, স্বাস্থ্য সেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের (স্থলবন্দর, নদীবন্দর এবং সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবা-সহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা-বহির্ভূত থাকবে।
  • সড়ক ও নৌপথে সকল প্রকার পণ্য পরিবহনের কাজে নিয়োজিত যানবাহন যেমন ট্রাক, লরি, কার্গো ভেসেল প্রভৃতির চলাচল অব্যাহত থাকবে।
  • কৃষি পণ্য, সার, বীজ, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, রাষ্ট্রীয় প্রকল্পের মালামাল, কাঁচাবাজার, খাবার, ঔষধের দোকান, হাসপাতাল ও জরুরি সেবা এবং এসবের সাথে সংশ্লিষ্ট কর্মীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
  • চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও কর্মী এবং ঔষধ-সহ চিকিৎসা সরঞ্জামাদি বহনকারী যানবাহন ও কর্মী, গণমাধ্যম (ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া) এবং ক্যাবল টিভি নেটওয়ার্কে নিয়োজিত কর্মীগণ এ নিষেধাজ্ঞার আওতা-বহির্ভূত থাকবে।
  • ঔষধশিল্প, কৃষি এবং উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প-সহ সকল কলকারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের নিরাপত্তা এবং স্বাস্থ্য সেবা নিশ্চিত করে চালু রাখতে পারবে। স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক প্রণীত ‘বিভিন্ন শিল্পকারখানায় স্বাস্থ্য বিধি নিশ্চিতকরণে নির্দেশনা’ প্রতিপালন নিশ্চিত করতে হবে।
  • নিষেধাজ্ঞাকালে কোনো শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না। তবে, অনলাইন কোর্স ও ডিস্টেন্স লার্নিং অব্যাহত  থাকবে এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহ প্রশাসনিক কার্যাবলি চালাতে পারবে।

চলমান পাতা-২

  • অঞ্চল ভিত্তিক নিয়ন্ত্রিত ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।
  • অনুমোদিত অঞ্চলে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান, রেল ও বিমান চলাচল করতে পারবে; তবে সর্বাবস্থায় মাস্ক পরিধান-সহ স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে।
  • উক্ত নিষেধাজ্ঞাকালে সকল প্রকার সভা-সমাবেশ, গণজমায়েত ও অনুষ্ঠান আয়োজন বন্ধ থাকবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুশাসন ও স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মসজিদসমূহে সর্বসাধারণের জামায়াতে নামাজ আদায় এবং অন্যান্য ধর্মীয় উপসনালয়সমূহে প্রার্থনা অনুষ্ঠান অব্যাহত থাকবে।
  • স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রণীত Bangladesh Risk Zone-Based COVID-19 Containment Implementation Strategy/Guide অনুসরণ করে সংক্রমণের ভিত্তিতে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর কর্তৃত্ব অনুযায়ী এখতিয়ারবান কর্তৃপক্ষ লাল অঞ্চল (Red Zone), হলুদ অঞ্চল (Yellow Zone), সবুজ অঞ্চল (Green Zone) হিসেবে ঘোষণা করতে পারবে। এখতিয়ারবান কর্তৃপক্ষ লাল অঞ্চল (Red Zone)  ঘোষিত জেলা/উপজেলা/এলাকা/বাড়ি/মহল্লার জন চলাচল/জীবনযাত্রা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পারবে। হলুদ ও সবুজ অঞ্চলের ক্ষেত্রে  স্থানীয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
  •  প্রত্যেকটি লাল জোনের জন্য কোভিড নমুনা পরীক্ষা, কোভিড-ননকোভিড স্বাস্থ্য সেবা প্রটোকল, কোয়ারেন্টিন/আইসোলেশন, অ্যাম্বুলেন্স সার্ভিস, জন চলাচল, যান চলাচল, অর্থনৈতিক কর্মকাণ্ড, খাবার ও ঔষধ সরবরাহ, দরিদ্র লোকদের জন্য মানবিক সহায়তা প্রদান, মসজিদ-মন্দির-অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে ধর্মচর্চা, জনসচেতনতা তৈরি, আইন-শৃঙ্খলা রক্ষা, ব্যাংকিং সুবিধা-সহ আর্থিক প্রতিষ্ঠান/শিল্প প্রতিষ্ঠান/বাণিজ্যিক প্রতিষ্ঠান ইত্যাদি পরিচালনার বিষয়ে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) তৈরি করতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।
  • সিটি কর্পোরেশন এলাকায় অঞ্চলভিত্তিক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন করার সার্বিক দায়িত্ব থাকবে সিটি কর্পোরেশনের। সিটি কর্পোরেশন এলাকার বাইরে জেলা প্রশাসন সার্বিক সমন্বয় করবে। স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা/উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, আইন-শৃঙ্খলা বাহিনীসহ অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরসমূহ সমন্বিতভাবে এ কার্যক্রম বাস্তবায়ন করবে। এ কার্যক্রমে সংসদ সদস্যগণ-সহ অন্যান্য জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, স্বেচ্ছাসেবী-সহ অন্যদেরকে সম্পৃক্ত করতে হবে।
  • লাল অঞ্চলে অবস্থিত সামরিক বা অ-সামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত বা বেসরকারি দপ্তরসমূহ এবং বসবাসকারী সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সাধারণ ছুটির আওতায় থাকবে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
  • হলুদ ও সবুজ অঞ্চলে সকল সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিসসমূহ নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে। উক্ত নিষেধাজ্ঞাকালে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবে না। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী এবং সন্তান সম্ভবা নারীগণ কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন। এক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য বিধি নিশ্চিতকরণের জন্য স্বাস্থ্য সেবা বিভাগ থেকে জারিকৃত ১২ দফা নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে হবে। জরুরি ও অত্যাবশ্যকীয় ক্ষেত্র ব্যতীত সকল সভা ভার্চুয়াল উপস্থিতিতে আয়োজন করতে হবে।
  • স্বাস্থ্য সেবা বিভাগের অনুরোধ অনুসারে মন্ত্রিপরিষদ বিভাগ জোন সংক্রান্ত বিষয়াদি সমন্বয় করবে।

            আজ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ সকল নির্দেশনা প্রদান করা হয়েছে।

#

ছাইফুল/রাহাত/মোশারফ/কানাই/২০২০/২০০৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১৭২

আটকে পড়া বাংলাদেশিদের নিয়ে সিডনী থেকে বিশেষ ফ্লাইটের যাত্রা

 

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) : 

          করোনায় আটকে পড়া ১৭৫ জন বাংলাদেশি যাত্রী নিয়ে সিংগাপুর এয়ারলাইন্সের বাণিজ্যিক বিমানের একটি ফ্লাইট আজ দুপুরে অস্ট্রেলিয়ার সিডনী থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করছে। ফ্লাইটটি বিশেষ ফ্লাইট হিসেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে আজ আনুমানিক রাত ১০টা ১৫ মিনিটে অবতরণ করবে।  

          এই ফ্লাইটটি আটকে পড়া বাংলাদেশিদের নিয়ে অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে যাওয়ার দ্বিতীয় বিশেষ ফ্লাইট। এর আগে শ্রীলংকান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটযোগে ১৫৭ জন আটকে পড়া বাংলাদেশি যাত্রী মেলবোর্ন থেকে ঢাকায় ফেরত আসে। করোনায় অস্ট্রেলিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরত পাঠাতে বাংলাদেশ হাইকমিশন এই দুটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা গ্রহণ করে।

          বাংলাদেশ হাইকমিশনের ‘নিডস এসেসমেন্ট’ এর রেজিস্ট্রেশন অনুযায়ী এই দুটি ফ্লাইটযোগে অস্ট্রেলিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের বেশির ভাগ দেশে ফেরত আসলেন। শীঘ্রই বেশ কিছু গন্তব্যের সাথে বাংলাদেশের বাণিজ্যিক বিমান চালু হতে যাচ্ছে বিধায় অষ্ট্রেলিয়া থেকে আর কোনো বিশেষ ফ্লাইট আয়োজনের প্রয়োজন হবে না বলে আশা করা হচ্ছে।

#

খাদিজা/রাহাত/মোশারফ/আব্বাস/২০২০/১৮১২ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ২১৭১

টিআইবি’র অনেক রিপোর্টই একপেশে ও রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত

                                                              --তথ্যমন্ত্রী

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) : 

            ‘টিআইবি’র অনেক রিপোর্টই একপেশে ও সরকারকে প্রশ্নবিদ্ধ করার রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

            আজ ঢাকায় সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে করোনা মোকাবিলায় সরকারের পদক্ষেপগুলোর বিষয়ে টিআইবি’র সমালোচনার প্রতি দৃষ্টি আকর্ষণ করলে তিনি একথা বলেন। 

            ‘টিআইবির কাজ শুধু দোষ খুঁজে বেড়ানো ও গত সাড়ে ১১ বছর আমাদের দেশ পরিচালনার কোনো কাজে টিআইবি সরকারের প্রশংসা করতে পারে না’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এই টিআইবি বড় গলায় বলেছিল পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে। যখন কানাডার আদালতেও বিশ্বব্যাংক হেরে গেল, টিআইবি’র তখন জাতির কাছে ক্ষমা চাওয়া প্রয়োজন ছিল। এমন বহুক্ষেত্রে টিআইবি প্রমাণ করেছে, তারা প্রকৃতপক্ষে সঠিক গবেষণাপ্রসূত কোনো রিপোর্ট পেশ করে না। তাদের সবগুলো না হলেও অনেক রিপোর্টই একপেশে এবং সরকারকে প্রশ্নবিদ্ধ করার রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।’

            মন্ত্রী বলেন, ‘তাদেরকে অনুরোধ জানাবো যেন তারা তাদের প্রধান কার্যালয় জার্মানী এবং ইউরোপের অন্যান্য যে সমস্ত দেশ থেকে অর্থ পায়, সেখানকার পরিস্থিতির সাথে বাংলাদেশের তুলনা করে। তাহলেই সেখানকার তুলনায় বাংলাদেশের পরিস্থিতি তারা বুঝতে পারবে।’ 

            এ সময় সাংবাদিকরা বিএনপি’র সাম্প্রতিক বিরূপ মন্তব্য নিয়ে প্রশ্ন করলে তথ্যমন্ত্রী বলেন, ‘এই মহামারির মধ্যেও বিএনপি’র নেতাদের ভাষা প্রচণ্ড রাজনৈতিক বিদ্বেষপূর্ণ। আমরা আশা করেছিলাম, তারা অন্যান্য দেশ এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতের কাছ থেকেও শিখবে। ভারতে বিরোধীদলীয় নেত্রী সোনিয়া গান্ধী প্রথমেই চিঠি লিখে সরকারকে জানিয়েছেন যে ভারত সরকার যে পদক্ষেপগুলো গ্রহণ করছে, সেগুলো তারা সমর্থন করেন এবং এই দুর্যোগে তারা সরকারের পাশে আছেন। বাংলাদেশে বিএনপি সেটি করতে ব্যর্থ হয়েছে।’ 

            মন্ত্রী বলেন, ‘করোনা মহামারি মোকাবিলা-এটি একটি যুদ্ধ। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বয়স ৭৪ বছর, তিনি এক মুহূর্তও বসে নেই। তিনি প্রতিদিন কাজ করছেন, জেলা ও বিভাগীয় সদরের সাথে কথা বলছেন। দলীয় নেতাকর্মীদের নির্দেশনা দিচ্ছেন, সংসদ অধিবেশনে প্রতিদিন অংশগ্রহণ করছেন। আমরা প্রত্যেকেই জানি, যে কোনো মুহুর্তে আক্রান্ত হতে পারি, এরপরও আমরা বসে নেই। দাপ্তরিক কাজ যেমন করছি, রাজনৈতিক কাজও করছি, একই সাথে নিজ নির্বাচনী এলাকা থেকে শুরু করে নিজ জেলার কাজগুলোও যতটা সম্ভব তদারকির চেষ্টা করছি।’

            ‘প্রয়াত শ্রদ্ধেয় নেতা মোহাম্মদ নাসিম এবং ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোঃ আবদুল্লাহ দু’জনই মানুষের মাঝে কাজ করতে গিয়েই করোনায় আক্রান্ত হয়েছিলেন’ উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ‘আমাদের দলের যে সমস্ত নেতা ও সংসদ সদস্য আক্রান্ত হয়ে হাসপাতালে আছেন কিংবা চিকিৎসা নিচ্ছেন, তারাও মানুষের জন্য কাজ করতে গিয়েই আক্রান্ত হয়েছেন। এগুলো প্রমাণ করে, আমাদের দলের কেন্দ্রীয় এবং মাঠ পর্যায়ের নেতা ও সংসদ সদস্যরা  জনগণের পাশে থাকতে গিয়ে আক্রান্ত হয়েছেন। এই যুদ্ধের মধ্যেই নিজেকে যতটুকু সম্ভব সুরক্ষায় রেখে যুদ্ধ চালিয়ে যেতে হবে।’ 

            সাধারণ মানুষের জন্য চিকিৎসা নেই-বিএনপি’র এই অভিযোগ খণ্ডন করে তথ্যমন্ত্রী বলেন, ‘সরকারের প্রাণান্তকর চেষ্টায় এখনো বাংলাদেশের পরিস্থিতি বিশ্বের উন্নত ও প্রতিবেশী দেশগুলোর তুলনায়ও ভালো রয়েছে। স্বাস্থ্য ব্যবস্থার আরো উন্নতির জন্য সরকার নানামুখী ব্যবস্থা নিয়েছে। হাজার হাজার মানুষ যে সুস্থ হলো, তারা সেগুলো দেখেন না। হাজার মানুষ যে হাসপাতালে আছে এবং সেখানে চিকিৎসা দেওয়া হচ্ছে চোখ থাকতেও যারা অন্ধের মতো সেগুলো দেখেনা, তাদের চোখে তো আলো দেওয়া সম্ভব নয়।’ 

            ‘এ সময় বিষোদগারের রাজনীতি পরিহার হোক -এটিই বিএনপি’র কাছে আমার অনুরোধ’ জানিয়ে ড. হাছান বলেন, ‘আপনাদের গতানুগতিক বিদ্বেষপূর্ণ বক্তব্য পরিহার করুন, জনগণের পাশে থাকুন। আপনারা লোক দেখানো কয়েকটা ফটোসেশন করবেন আর নিজেকে সুরক্ষিত রেখে প্রেস ব্রিফিং করে সেখানে বিষোদগার করবেন, এই সময় এটি সমীচীন নয়, জনগণ এটি কামনা করে না। তাই আসুন একসাথে কাজ করি।’

#

আকরাম/রাহাত/মোশারফ/আব্বাস/২০২০/১৮৩৬ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১৭০

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) : 

 

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ২ লাখ ১১ হাজার ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১২২ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে । ‌

 

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ৩ হাজার ৯৯ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৯০ হাজার ৬১৯ জন। গত ২৪ ঘণ্টায় ৩৮ জন-সহ এ পর্যন্ত
১ হাজার ২০৯ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৩৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।  করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৪ হাজার ২৭ জন।

 

          এখন পর্যন্ত সর্বমোট ২৪ লাখ ৮৫ হাজার ১৪২টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২৩ লাখ ৯ হাজার ৯২৫টি এবং মজুদ আছে ১ লাখ ৭৫ হাজার ২১৭টি।

 

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

 

#

তাসমীন/রাহাত/মোশারফ/আব্বাস/২০২০/১৭৪২ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ২১৬৮ 

একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশনের পরবর্তি বৈঠক ২৩ জুন সকাল ১১ টায়

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) :   

একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশনের পরবর্তি বৈঠক আগামী ২৩ জুন সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে।

#

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ২১৬৯ 

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৬ আগস্ট পর্যন্ত বৃদ্ধি

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) : 

          বৈশ্বিক মহামারী করোনার কারণে শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার কথা বিবেচনা করে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৬ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

          আজ শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।   

#

তারিক/খায়ের/পরীক্ষিৎ/আসমা/২০২০/১৬০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১৬৭

আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা মহাপরিচালকের আশ্বাস

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সহযোগিতা অব্যাহত থাকবে

 

ভিয়েনা (অস্ট্রিয়া), ১৫ জুন : 

          রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি (Rafael Mariano Grossi)। সম্প্রতি অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোঃ আবু জাফর বিদায়ি সাক্ষাৎ করতে গেলে মহাপরিচালক এ আশ্বাস প্রদান করেন।

          সাক্ষাৎকালে বিদায়ি স্থায়ী প্রতিনিধি বিগত পাঁচ বছরে বাংলাদেশের সাথে আইএইএ-এর সহযোগিতার বিভিন্ন কার্যক্রম বিষয়ে আলোচনা করেন। আইএইএ-এর সার্বিক সহযোগিতার জন্য মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে এবং ‍বিদ্যুৎ কেন্দ্রটি বিনির্মাণে বাংলাদেশের আইনি অবকাঠামোসহ অন্যান্য গুরুত্বপূর্ণ নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত কাঠামো প্রস্তুতি আইএইএ-এর সর্বাত্মক সহযোগিতার কথা উল্লেখ করেন।

          এছাড়া, রাষ্ট্রদূত Comprehensive Nuclear-Test-Ban Treaty Organization (CTBTO)-এর নির্বাহী সেক্রেটারি ড. লাসিনা জারবো-এঁর সাথে বিদায়ি সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তিনি বাংলাদেশে অবস্থিত সংস্থাটির মনিটরিং স্টেশন (AS007) থেকে প্রাপ্ত সিসমিক উপাত্ত বিশ্লেষণ করে ভূমিকম্প ও সুনামী বিষয়ে সতর্কতা জারী বিষয়ক দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে বাংলাদেশের শক্তি কমিশনের দক্ষতা বৃদ্ধিতে ‍সিটিবিটিও-এর কারিগরি সহায়তা প্রদানের অনুরোধ করেন। বাংলাদেশের প্রস্তাবে যথাযথ গুরুত্ব প্রদান করা হবে বলে আশ্বাস দেন সংস্থাটির নির্বাহী সেক্রেটারি।

          উল্লেখ্য, অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোঃ আবু জাফর সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হয়েছেন।        

#

খাদীজা/পরীক্ষিৎ/আসমা/২০২০/১৫৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১৬৫ 

আগ্রহীদের পর্যায়ক্রমে সৌদি আরব থেকে ফেরত আনা হবে

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) : 

                দেশে ফিরতে আগ্রহী শ্রমিকদের পর্যায়ক্রমে নিয়ে আসার বিষয়ে বাংলাদেশের সিদ্ধান্তের বিষয়ে সৌদি আরব সম্মতি প্রকাশ করেছে।

          গতকাল পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে ফোনে আলাপকালে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ (Faisal bin Farhan Al Saud) এ সিদ্ধান্তের বিষয়ে একমত প্রকাশ করেন। কোয়ারেন্টাইন সুবিধা নিশ্চিত করতে সৌদি আরব থেকে দেশে ফিরতে আগ্রহী প্রবাসী শ্রমিকদের পর্যায়ক্রমে দেশে আনাহবে। তবে বাংলাদেশিদের ফেরত আনার ক্ষেত্রে আটকে পড়া উমরাহজ্জ পালনকারী, সেদেশে অধ্যয়নরত ছাত্র এবং মহিলা গৃহকর্মীদের অগ্রাধিকার দেওয়া হবে।

          টেলিফোন আলাপে করোনা পরবর্তী পরিস্থিতিতে সৌদি আরবের কৃষি উৎপাদন বৃদ্ধি ও মৎস্য চাষে বাংলাদেশের কৃষি শ্রমিকদের কাজে লাগাতে অনেুরোধ করলেন ড. মোমেন। করোনা পরবর্তী পরিস্থিতিতে কৃষি উৎপাদনে সৌদি আরবের কোম্পানি সেদেশের বাইরে অন্য দেশেও বাংলাদেশের দক্ষ কৃষি শ্রমিকদের কাজে লাগিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারবে বলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। এসময় সৌদি আরবে অন্যখাতে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের কৃষিখাতে কাজে লাগানোর অনুরোধ করেন
ড. মোমেন। তাছাড়া তথ্যপ্রযুক্তিতে দক্ষ বিপুল সংখ্যক বাংলাদেশিকে সৌদি আরব কাজে লাগাতে পারবে বলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। বাংলাদেশের কৃষি শ্রমিক এবং তথ্যপ্রযুক্তিখাতে দক্ষদের কাজে লাগানোর বিষয়ে ফয়সাল বিন ফারহান আল সৌদ আগ্রহ প্রকাশ করেন।

          এসময় বাংলাদেশ থেকে হালাল মাংস আমদানির আহবান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ প্রকল্প স্থাপন করা যেতে পারে বলে উল্লেখ করেন তিনি। বাংলাদেশ থেকে উন্নত সবজি আমদানির সুযোগ আছে বলেও জানান ড. মোমেন।

          ওআইসি’র সদস্য দেশগুলোর ওপর করোনা মহামারির প্রভাব মোকাবিলায় করণীয় নির্ধারণ, অর্থনীতি পূনরুদ্ধার ও অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতকরণ, জনগণের জীবন ও জীবিকা রক্ষা এবং করোনা ভাইরাস রেসপন্স এন্ড রিকভারি ফান্ড গঠনের বিষয়ে আলোচনার জন্য ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের একটি বিশেষ ভার্চুয়াল সভা আয়োজনের বিষয়ে সৌদি আরবের সহায়তা চান ড. মোমেন। এ সভা আয়োজনে যথাযথ পদক্ষেপ গ্রহণের বিষয়ে আশ্বস্ত করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী। প্রবাসী শ্রমিকরা কর্মহীন হলে তাদের প্রশিক্ষণসহ কর্মসংস্থান সৃষ্টিতে এই ফান্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে  বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

          মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর দ্রুত স্বদেশে প্রত্যাবর্তনের ক্ষেত্রেও সৌদিআরবের সহায়তা চান ড. মোমেন। এ বিষয়ে সৌদি আরবের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান ফয়সাল বিন ফারহান আল সৌদ। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা বিষয়ে সৌদি আরবের অব্যাহত সাহায্যের জন্য সৌদি সরকারকে ধন্যবাদ জানান।

          এসময় সৌদি আরবে করোনা আক্রান্ত বাংলাদেশিদের চিকিৎসাসহ প্রবাসী বাংলাদেশিদের সার্বিক সহযোগিতার জন্যও সৌদি সরকারকে ধন্যবাদ দিলেন ড. মোমেন।

#

পরীক্ষিৎ/আসমা/২০২০/১৫০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১৬৪

কবিরহাটের আওয়ামী লীগ নেতা ও ছাত্রলীগের সাবেক নেতার মৃত্যুতে সেতুমন্ত্রীর শোক

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) : 

          নোয়াখালীর কবিরহাট উপজেলাধীন নরোত্তমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আফসার রতন এবং কবিরহাট সরকারী কলেজ এর বাংলাদেশ ছাত্রলীগ শাখার সাবেক সাধারণ সম্পাদক সফিকুল হায়দার চৌধুরী মামুন এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

          মন্ত্রী আজ দুটি পৃথক শোকবার্তায় তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

#

নাছের/পরীক্ষিৎ/মামুন/আসমা/২০২০/১৪২২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১৬৩ 

সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের মৃত্যুতে মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দের শোক

ঢাকা, ১ আষাঢ় (১৫ জুন) : 

          আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের মৃত্যুতে মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

          পৃথক শোক বার্তায় তাঁরা বলেন, বদর উদ্দিন আহমদ কামরান এর মৃত্যুতে দেশ এবং বাংলাদেশ আওয়ামী লীগ বঙ্গবন্ধুর আদর্শের এক নিবেদিতপ্রাণ সৈনিককে হারালো। তাঁর মৃত্যু দলের জন্য অপূরণীয় এক ক্ষতি। দেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা রেখেছিলেন যা জাতি চিরকাল স্মরণ করবে। সিলেটের উন্নয়নে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে।

          মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

          আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের মৃত্যুতে শোক জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক; সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের; কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক; তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক; স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম; শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন; পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী; খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার; বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহ‌মেদ; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী; রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান; ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ; শিল্প প্রতিমন্ত্রী  কামাল আহমেদ মজুমদার;  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী  নসরুল হামিদ; শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী  বেগম মন্নুজান সুফিয়ান; নৌ-পরিবহন প্রতিমন্ত্রী  খালিদ মাহ্‌মুদ চৌধুরী; প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী  মোঃ জাকির হোসেন; পররাষ্ট্র প্রতিমন্ত্রী  মোঃ শাহ্‌রিয়ার আলম; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী  জুনা‌ইদ আহ্‌মেদ পলক; জনপ্রশাসন প্রতিমন্ত্রী  ফরহাদ হোসেন; পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী  স্বপন ভট্টাচার্য; পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক; তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান; সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী  কে এম খালিদ; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী  ডাঃ মোঃ এনামুর রহমান; বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী   মোঃ মাহবুব আলী; মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা এবং  পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

          উল্লেখ্য, ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ ভোর রাতে বদর উদ্দিন আহমদ কামরান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহে ................. রাজিউন)।   

#

মারুফ/পরীক্ষিৎ/মামুন/আসমা/২০২০/১২৩০ ঘণ্টা  

তথ্যবিবরণী                               &nb

2020-06-15-20-16-6e08c601d7dfe478a058353b80619854.docx 2020-06-15-20-16-6e08c601d7dfe478a058353b80619854.docx

Share with :

Facebook Facebook