তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ জানুয়ারি ২০১৯

তথ্যবিবরণী 6/1/2019

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৪০

মন্ত্রিসভার নতুন সদস্যদের তালিকা
ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের নামের তালিকা ঘোষণা করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম আজ বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে ৪৭ সদস্যের মন্ত্রিসভা নামের তালিকা ঘোষণা করেন। এর মধ্যে ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী।
মন্ত্রিপরিষদ বিভাগ প্রদত্ত তালিকা অনুযায়ী - মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্রবাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ওবায়দুল কাদের, কৃষি মন্ত্রণালয় মোঃ আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্র মন্ত্রণালয় আসাদুজ্জামান খান, তথ্য মন্ত্রণালয় মোহাম্মদ হাছান মাহমুদ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় আনিসুল হক, অর্থ মন্ত্রণালয় আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় মোঃ তাজুল ইসলাম, শিক্ষা মন্ত্রণালয় ডা. দীপু মনি, পররাষ্ট্র মন্ত্রণালয় এ কে আব্দুল মোমেন, পরিকল্পনা মন্ত্রণালয় এম এ মান্নান, শিল্প মন্ত্রণালয় নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বস্ত্র ও পাট মন্ত্রণালয় গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জাহিদ মালেক, খাদ্য মন্ত্রণালয় সাধন চন্দ্র মজুমদার, বাণিজ্য মন্ত্রণালয় টিপু মুনশি, সমাজকল্যাণ মন্ত্রণালয় নুরুজ্জামান আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় মোঃ শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বীর বাহাদুর উ শৈ সিং, ভূমি মন্ত্রণালয় সাইফুজ্জামান চৌধুরী, রেলপথ মন্ত্রণালয় মোঃ নুরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় স্থপতি ইয়াফেস ওসমান এবং ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় মোস্তাফা জব্বার। 
১৯ জন প্রতিমন্ত্রী হচ্ছেন- শিল্প মন্ত্রণালয় কামাল আহমেদ মজুমদার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ইমরান আহমেদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় নসরুল হামিদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় মোঃ আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বেগম মুন্নুজান সুফিয়ান, নৌ পরিবহন মন্ত্রণালয় খালিদ মাহমুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মোঃ জাকির হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয় মোঃ শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন মন্ত্রণালয় ফরহাদ হোসেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স্বপন ভট্টাচার্য, পানিসম্পদ মন্ত্রণালয় জাহিদ ফারুক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় মোঃ মুরাদ হাসান, সমাজকল্যাণ মন্ত্রণালয় শরীফ আহমেদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ডা. মোঃ এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় মোঃ মাহবুব আলী এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় শেখ মোহাম্মদ আবদুল্লাহ।
 ৩ জন উপমন্ত্রী হচ্ছেন-পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বেগম হাবিবুন নাহার, পানিসম্পদ মন্ত্রণালয় এ কে এম এনামুল হক শামীম এবং শিক্ষা মন্ত্রণালয় মহিবুল হাসান চৌধুরী।
#

অনসূয়া/সেলিম/মোশারফ/রফিকুল/আব্বাস/২০১৯/২০১৪ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৯ 
৮ জানুয়ারি থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু

ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :
বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪০ হিজরি সনের পবিত্র জমাদিউল আউয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল ৭ জানুয়ারি সোমবার পবিত্র রবিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ৮ জানুয়ারি মঙ্গলবার থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু হবে। 
 আজ সন্ধ্যায় ঢাকায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমস্থ সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এবং জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক। 

 সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব 
মোঃ নুরুল ইসলাম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মুঃ আঃ হামিদ জমাদ্দার, সিনিয়র উপ-প্রধান তথ্য অফিসার (প্রোটকল) ফায়জুল হক, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ওয়াক্ফ প্রশাসক মোঃ শহীদুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম, ঢাকা আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল প্রফেসর মোঃ আলমগীর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আজিজুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান প্রকৌশলী শাহ মোঃ মিজানুর রহমান, ঢাকা জেলার এডিসি (জেনারেল) মোঃ শহিদুজ্জামান, বাংলাদেশ টেলিভিশনের আইন কর্মকর্তা শেখ মোঃ শাহাদাৎ আলী,  বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান উপস্থিত ছিলেন।  

#
শারমীন/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৯/২০১০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৮ 
বিচারপতি মোঃ নূরুজ্জামান বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপীল বিভাগের নিয়মিত চেম্বার জজ মনোনীত
ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :

বাংলাদেশ সুপ্রীম কোর্ট, আপীল বিভাগের নিয়মিত চেম্বার জজ হিসেবে বিচারপতি 
মোঃ নূরুজ্জামানকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বাংলাদেশ সুপ্রীম কোর্ট, আপীল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিয়মিত চেম্বার জজ হিসেবে আপীল বিভাগের বিচারপতি হিসেবে তিনি দায়িত্ব পালন করবেন।      

বাংলাদেশ সুপ্রীম কোর্ট, আপীল বিভাগ থেকে এক পত্রাদেশে এ তথ্য জানানো হয়। 

#
বদরুল/ফারহানা/রফিকুল/আব্বাস/২০১৯/১৮২৬ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৭ 
সৈয়দ আশরাফের কফিনে শিক্ষামন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
 
ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সৈয়দ আশরাফুল ইসলামের নামাজে জানাজার পর শ্রদ্ধা জানান শিক্ষামন্ত্রী। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। 

#
আফরাজ/ফারহানা/রফিকুল/আব্বাস/২০১৯/১৮১৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর :৩৬ 
সংসদ সদস্য হিসেবে এ কে এম রহমতুল্লাহ’র শপথ গ্রহণ 

ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :

একাদশ জাতীয় সংসদের ঢাকা-১১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ’র শপথ গ্রহণ অনুষ্ঠান আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবনে তাঁর কার্যালয়ে নবনির্বাচিত সংসদ সদস্যকে শপথ বাক্য পাঠ করান।

শপথ অনুষ্ঠানে সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, মোঃ রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান এবং ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী উপস্থিত ছিলেন। 

এ সময় সংসদ সদস্যের নির্বাচনি এলাকার নেতৃবৃন্দ ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

#
তারিক/ফারহানা/সঞ্জীব/আব্বাস/২০১৯/১৭৪৮ ঘণ্টা 

তথ্যবিবরণী                      নম্বর : ৩৫
 
সাতক্ষীরা মেডিকেল কলেজ 
১ম বর্ষ এমবিবিএস কোর্সের পরিচিতিমূলক ক্লাস আগামী ১০ই জানুয়ারি
ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) : 
সাতক্ষীরা মেডিকেল কলেজে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে (৮ম ব্যাচ) ভর্তিকৃত নবাগত ছাত্র-ছাত্রীদের ১ম বর্ষের পরিচিতিমূলক (ঙৎরবহঃধঃরড়হ) ক্লাস আগামী ১০ই জানুয়ারি ২০১৯ ইং তারিখ রোজ বৃহস্পতিবার সকাল ৯ টায় নতুন একাডেমিক ভবনের ‘পরীক্ষা হল’ এ অনুষ্ঠিত হবে।
হাবীবুর/অনসূয়া/জসীম/শামীম/২০১৯/১৬১৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ৩৪
সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে সম্ভাবনাময় খাতসমূহের বিকাশ করতে হবে
                                           - বিডা নির্বাহী চেয়ারম্যান
ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :   
বর্তমান সরকার সামগ্রিক শিল্পায়নের জন্য বৈচিত্র্যপূর্ণ ও প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরিতে বদ্ধপরিকর। এ লক্ষ্যে সুনির্দিষ্টক্ষেত্র সনাক্ত করে তার জন্য প্রয়োজনীয় নীতি তৈরি করতে হবে। শুধু নীতি প্রণয়ন করলেই হবে না, নীতি প্রণয়নেরক্ষেত্রে এমন প্রণোদনা দিতে হবে যেন মানুষ বিনিয়োগে উৎসাহিত হয়। 
আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলাম বিডা কার্যালয়ে বিডা আয়োজিত 'ঋড়ড়ফ চৎড়পবংংরহম ঝঃৎবধস' ও 'খবধঃযবৎ ধহফ ঋড়ড়ঃবিধৎ ঝঃৎবধস' এর ওপর প্রণয়নকৃত সময়াবদ্ধ পরিকল্পনা ও সুপারিশ বাস্তবায়নের নিমিত্ত আলোচনা সভায় সভাপতিত্বকালে একথা বলেন। বিডার সংশ্লিষ্ট কর্মকর্তাগণসহ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) ও পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথোরিটি (পিপিপিএ) এর প্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।   
কাজী আমিনুল ইসলাম বলেন, শিল্পায়নেরক্ষেত্রে যেসব নীতি, বিধান, পরিকল্পনা আছে তা বিবেচনায় নিয়ে কর্মপরিকল্পনা করতে হবে। এজন্য সংশ্লিষ্ট সকলকে জানাতে হবে। সকলের অংশগ্রহণ যেমন জরুরি তেমনই সকলের মানসিকতারও পরিবর্তন দরকার। নিজ নিজ কাজ দায়িত্ব নিয়ে করলেই সুফল পাওয়া যাবে।
কাজী আমিনুল ইসলাম আরো বলেন, সম্ভাবনাময়খাতগুলোকে গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে এবং সঠিক প্রণোদনা ও যথাযথ সুপারিশের মাধ্যমে নীতি বাস্তবায়ন করতে হবে। তাহলেই সুনির্দিষ্টখাতের ধারণক্ষমতা বৃদ্ধি হবে এবং ফলাফল পাওয়া যাবে। 
#
শরীফা/অনসূয়া/জসীম/সুবর্ণা/আসমা/২০১৯/১৫৩০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৩
সৈয়দ আশরাফুল ইসলাম এর নামাজে জানাজা অনুষ্ঠিত
ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :
বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, প্রেসিডিয়াম সদস্য, ৫ (পাঁচ) বারের নির্বাচিত সংসদ সদস্য ও জনপ্রশাসন মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আশরাফুল ইসলাম এর নামাজে জানাজা আজ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়। 
 জানাজায় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ,  মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, সর্বস্তরের নাগরিক, রাজনৈতিক সহকর্মী, গুণগ্রাহী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, রাষ্ট্রপতির কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা/কর্মচারীবৃন্দসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ শরিক হন।
মরহুমের প্রতি শ্রদ্ধা জানিয়ে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অভ অনার প্রদান করা হয়। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে দলের সভানেত্রী শেখ হাসিনা ও দলীয় নেতৃবৃন্দ, বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, ১৪ দলের পক্ষে মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জাতীয় পার্টি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষে মরহুমের মরদেহে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
জানাজা শেষে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
উল্লেখ্য, সৈয়দ আশরাফুল ইসলাম ৩ জানুয়ারি, ২০১৯ রাত ৯.৩০ মিনিটে ব্যাংককের একটি  হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মত্যুবরণ করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন)।
#
তারিক/অনসূয়া/জসীম/সুবর্ণা/শামীম/২০১৯/১৩১৬ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩২ 
সংসদ সদস্য হিসেবে হুসেইন মুহম্মদ এরশাদের শপথ গ্রহণ
ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :
একাদশ জাতীয় সংসদের রংপুর-৩ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য হুসেইন মুহম্মদ এরশাদ আজ জাতীয় সংসদ ভবনে শপথ নেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবনে তাঁর কার্যালয়ে নবনির্বাচিত সংসদ সদস্য হুসেইন মুহম্মদ এরশাদকে শপথ বাক্য পাঠ করান।
ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বি মিয়া ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। 
#
তারিক/অনসূয়া/জসীম/শামীম/২০১৯/১২২৯ ঘণ্টা 
Todays handout (7).docx Todays handout (7).docx

Share with :

Facebook Facebook