তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 28/03/2015

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৯০৭


এদেশের কৃষকরাই এদেশের মানুষকে বাঁচিয়ে রেখেছে
                                              -- ভূমিমন্ত্রী


ঈশ্বরদী ১৪ চৈত্র (২৮ মার্চ ) :


ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, এদেশের কৃষকরাই এদেশের মানুষকে বাঁচিয়ে রেখেছে। তাদের কথা জাতীয় সংসদে উপস'াপন করা আমাদের নৈতিক দায়িত্ব। খাদ্যে ভেজাল পরিহারে সরকার সরাসরি গ্রামীণ চাষিদের প্রযুক্তিনির্ভর আধুনিক ও নতুন নতুন কৃষিতথ্য জ্ঞান প্রদান করছে। তিনি বলেন, খাদ্যে ভেজাল রাসায়নিক দ্রব্য, ফরমালিন মেশানোর জ্ঞান আমাদের দেশের সাধারণ চাষিরা জানে না। তারা কখনো ফরমালিন মেশায় না।
    আজ ঈশ্বরদীর মানিকনগর আনসার মাঠ প্রাঙ্গণে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি আয়োজিত ফল ফসলে ফরমালিন, বিষাক্ত রাসায়নিক, কৃষকের জ্ঞান ও করণীয় বিষয়ক কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।
বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কৃষি সমপ্রসারণ অধিদপ্তর, ঢাকার উপপরিচালক শাহ আলম, কৃষি সমপ্রসারণ অধিদপ্তর, পাবনার উপপরিচালক লোকমান হোসেন, ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম সেলিম, ঈশ্বরদী এগ্রিকালচার ট্রেনিং ইনস্টিটিউটের উপপরিচালক ড. জাকির হোসেন, বাংলাদেশ কৃষকউন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান কূল ময়েজ ও বিভিন্ন জেলা থেকে আগত সফল কৃষকগণ বক্তব্য রাখেন।
এর আগে মন্ত্রী ঈশ্বরদীর মিরকামারীতে বাংলাদেশ কৃষকউন্নয়ন সমিতির অফিসে কৃষিতথ্য ও যোগাযোগ কেন্দ্রের উদ্বোধন করেন। এসময় ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা খুরশীদ আলম ও কৃষিতথ্য সার্ভিসের অন্যান্য কর্মকর্তা উপসি'ত ছিলেন।
ভূমিমন্ত্রী বলেন, কৃষকদের প্রযুক্তির পরিবর্তে আধুনিক প্রযুক্তিনির্ভর যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। গ্রামীণ প্রযুক্তিভিত্তিক সমস্যা দূর করতে কৃষকদের প্রযুক্তিজ্ঞান প্রদানের ব্যবস'া নেয়া হয়েছে। গ্রামগুলোতে প্রানিত্মক জ্ঞানতথ্য সরবরাহ, তথ্য আদান প্রদান, পরামর্শ দেওয়া, বীজ, সার, ভ্যাকসিন জাতীয় পণ্যসামগ্রী ক্রয় বিক্রয় ও নানা প্রাতিষ্ঠানিক সহায়তা সরকার কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রদান করছে। সরকার প্রানিত্মক চাষিদের হাতেকলমে গাছের নার্সারি ব্যবস'াপনা, পোকামাকড় দমন (ফল ও বীজ) ও চিহ্নিতকরণ, কীটনাশক ব্যবহার, ঔষধ ও উন্নতবীজ সরবরাহের ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে।
    ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশের নারীকৃষক দেশের ফসল উৎপাদনে গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখছে। কৃষক পরিবারের নারীসদস্যরা বীজ সংরক্ষণ প্রক্রিয়ায় সম্পৃক্ত হচ্ছে, উৎপাদনমুখী কাজে  অংশ নিচ্ছে, এভাবেই দেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে।

#

রেজুয়ান/ফায়জুল/নবী/সঞ্জীব/রেজাউল/২০১৫/২১৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৯০৬

২০১৮ সালের মধ্যে  চারঘাট ও  বাঘা উপজেলার  প্রতিটি বাড়িতে বিদ্যুৎ  সংযোগ দেয়া হবে
                                                                      -- মোঃ শাহ্রিয়ার আলম

রাজশাহী, ১৪ চৈত্র, (২৮ মার্চ )

    পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম বলেছেন, ২০১৮ সালের মধ্যে  চারঘাট ও  বাঘা উপজেলার  প্রতিটি বাড়িতে বিদ্যুৎ  সংযোগ দেয়া হবে। তিনি বলেন, একটি রাস্তাও কাঁচা থাকবে না, যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুৎ নেই সেখানেও নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হবে।

প্রতিমন্ত্রী আজ চারঘাট উপজেলার ফরিদপুর মোড়ে,  ফরিদপুর, বামনদিঘী, জাফরপুর, শিবপুর ও স্কুলপাড়া গ্রামে  পল্লি  বিদ্যুতায়নের উদ্বোধন উপলক্ষে আলোচনাসভায় একথা বলেন।  

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মজিদ প্রাং এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে  উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল সাবরিন, নাটোর পল্লিবিদ্যুৎ সমিতির পরিচালক খোরশেদ আলম এবং ডিজিএম আব্দুল কাদির বক্তৃতা করেন।

এ কর্মসূচির আওতায় ৬৬ লাখ ছয় হাজার টাকা ব্যয়ে পাঁচটি গ্রামে ২৪০টি গ্রাহককে সংযোগ প্রদান  এবং ১৪টি ট্রান্সফরমার স্থাপন করা হয়েছে।

প্রতিমন্ত্রী  চারঘাট ও বাঘা উপজেলায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের তত্ত্বাবধানে প্রায় তিনকোটি ৯০ লাখ টাকা ব্যয়ে ডাকরায় অধ্যাপক মিজানুর রহমান স্মৃতি সড়ক এবং বাঘা উপজেলার বেড়েরবাড়ী - ঝিনা পাকারাস্তা, আমরপুর  খাতের সাধুরমোড় - বোয়ালিয়াপাড়া  পাকারাস্তা, দিঘা - লালপুর  - নজরুল নগর পাকারাস্তা এবং  দিঘা - বড়বড়িয়া বাজার - লালপুর পাকারাস্তার  উদ্বোধন করেন।

এর আগে প্রতিমন্ত্রী রাজশাহী কালেক্টরেট মাঠে  বৈকালী সংঘ আয়োজিত ‘‘শরিফ আহমেদ অনূর্ধ্ব-১৪ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন করেন।  রাজশাহী  নগরীর আটটি ক্রিকেট দল এ টুর্নামেন্টে অংশ নিচ্ছে।  

    উদ্বোধন অনুষ্ঠানে রাজশাহীর জেলা প্রশাসক মোঃ মেসবাহ উদ্দীন চৌধুরী, বৈকালী সংঘের সাধারণ সম্পাদক রইস আহমেদ বাবু, সাবেক জাতীয় ক্রিকেটার জহিরুল ইসলাম অমী এবং বর্তমান জাতীয় দলের ক্রিকেটার সাব্বির রহমান রুম্মান বক্তৃতা করেন।  

#

মিজান/ফায়জুল/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২০০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৯০৫

বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে কানাডায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপন

কানাডা, ২৮ মার্চ :
    যথাযোগ্য মর্যাদায় কানাডার অটোয়াস' বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ৪৫তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপিত হয়েছে। এ উপলড়্গে গত ২৬ মার্চ অটোয়ার ঐতিহ্যবাহী ফেয়ারমন্ট শাঁত্যো লরিয়ের হোটেলে আয়োজিত এক সংবর্ধনায় কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার কামরম্নল আহসান বলেছেন, বাংলাদেশ মহান স্বাধীনতার ৪৪তম বর্ষে একটি শক্ত অর্থনৈতিক ভিত্তির ওপর সুপ্রতিষ্ঠিত হয়েছে এবং বিশ্বের বুকে মর্যাদাসীন রাষ্ট্র হিসেবে তার অবস'ান সুদৃঢ় করার লড়্গ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে। বর্তমান সরকারের অব্যাহত কূটনৈতিক তৎপরতার ফলে কমনওয়েলথ্‌ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ), ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ), জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল, ইউনিসেফ, ‘সিডও’, আনত্মর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন - আইটিইউ এবং আনত্মর্জাতিক শ্রম সংস'া - আইএলও’র গুরম্নত্বপূর্ণ পদসমূহে নির্বাচনে বাংলাদেশের জয়লাভের কথা উলেস্নখ করে তিনি বলেন, শিল্পবাণিজ্যের প্রসার, রপ্তানি বৃদ্ধি ও কানাডাসহ বিশ্বের বিভিন্ন প্রানেত্ম অবস'ানরত প্রবাসী বাংলাদেশিদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রার রেমিট্যান্স প্রেরণ এবং আনত্মর্জাতিক অঙ্গনে নানামুখী সফল উদ্যোগের ফলে বাংলাদেশ ক্রমশ তার লড়্গ্যের দিকে অগ্রসর হচ্ছে।
    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী ৩০ লাখ শহিদ ও সর্বোচ্চ ত্যাগ স্বীকারকারী দুই লাখ মা বোনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে হাইকমিশনার তাঁর বক্তব্যে বলেন, মহান মুক্তিযুদ্ধে সমর্থনসহ কানাডার সাথে বাংলাদেশের দ্বিপাড়্গিক সম্পর্ক ঐতিহাসিক। পরীড়্গিত এ বন্ধুরাষ্ট্রটির অর্থনৈতিক সহযোগিতা, তৈরিপোশাক শিল্পে জিএসপিসুবিধা অব্যাহত রাখা, রানাপস্নাজায় নিহত ও ড়্গতিগ্রসত্ম শ্রমিকদের ড়্গতিপূরণ প্রদান, নারী ও শিশুকল্যাণ এবং উন্নয়নে সহযোগিতাসহ কানাডার বিভিন্ন ইতিবাচক সহায়তার কথা স্মরণ করে তিনি আশা প্রকাশ করেন, ভবিষ্যতে দুই দেশের এ বন্ধুত্ব  আরো বৃদ্ধি পাবে। বিশ্ব অর্থনৈতিক মন্দাবস'া সত্ত্বেও বাংলাদেশ তার অর্থনেতিক অগ্রগতির ধারা অব্যাহত রেখেছে। কানাডায় আমাদের বার্ষিক আমদানি-রপ্তানি বাণিজ্য ১ দশমিক ৯ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে এবং তা ক্রমবর্ধমান। তৈরিপোশাক ছাড়াও পাট, চামড়া, সিরামিক, হালকা প্রকৌশলশিল্প, ঔষধশিল্প ও জাহাজ নির্মাণশিল্পে অগ্রসরতার বিষয় তুলে ধরেন।
    কানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের শুরম্নত্বপূর্ণ অবদানের কথা উলেস্নখ করে তাঁদের বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার ড়্গেত্রে অবদান রাখতে এগিয়ে আসার জন্য তিনি আহ্বান জানান। তিনি কানাডা সরকার এবং কানাডিয় ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি বাংলাদেশে সহযোগিতা বৃদ্ধি এবং বিনিয়োগ ও বাণিজ্যসম্প্রসারণের জন্য কাজ করে যাবার আহ্বান জানান।
    অনুষ্ঠানে গেস্ট অভ্‌ অনার হিসেবে উপসি'ত ছিলেন কানাডার হাউস অব কমন্স-এর বিশিষ্ট পার্লামেন্টারিয়ান এবং আনত্মর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রীর পার্লামেন্টারি সেক্রেটারি লোয়াস ব্রাউন এমপি। তিনি বলেন, কানাডা বাংলাদেশের সাথে তার সম্পর্ক খুব গুরম্নত্বের সাথে মূল্যায়ন করে। বাংলাদেশে নারীশিড়্গার প্রসার, নারীরড়্গমতায়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং সর্বোপরি যে প্রতিশ্রম্নতিশীল শ্রমশক্তি রয়েছে, তার যথাযথ সদ্ব্যাবহারের মাধ্যমে দেশটি আরো বহুদূর যাবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশি কানাডিয়ানরা ভবিষ্যতে এদেশের ব্যবসা বাণিজ্য ও সেবাখাতে আরো গুরম্নত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলে তিনি আশাবাদী। তিনি ভবিষ্যতে সামাজিক অগ্রগতি, নারীর ড়্গমতায়ন, মাতৃ ও শিশুস্বাস'্য সুরড়্গা ইত্যাদি ড়্গেত্রে বাংলাদেশ সরকারকে সহযোগিতা প্রদানে কানাডা সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। বক্তব্যের পর তিনি কানাডার প্রতিরড়্গা এবং মাল্টিকালচারালিজম বিষয়ক মন্ত্রী জেসন কেনি’র লিখিত শুভেচ্ছা বক্তব্য পাঠ করেন এবং কানাডার জাতীয় পতাকা শুভেচ্ছা স্মারক হিসেবে বাংলাদেশের হাইকমিশনারকে উপহার দেন।
    অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপসি'ত ছিলেন কানাডার ক্রীড়া বিষয়ক ফেডারেল প্রতিমন্ত্রী বাল গোসাল। তিনি বলেন, বাংলাদেশ অত্যনত্ম যোগ্যতার সাথে সামনের দিকে এগিয়ে যাচ্ছে এবং ভবিষ্যতে কানাডা-বাংলাদেশ সম্পর্ক আরো জোরদার হবে।
    সংবর্ধনা অনুষ্ঠানে অটোয়ায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা ছাড়াও কানাডার পররাষ্ট্র, বাণিজ্য ও উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের মহাপরিচালক পিটার ম্যাকআর্থার, কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ  গ্রম্নপের সভাপতি ম্যাথ্যু ক্যাল্‌ওয়ে এমপি এবং কানাডার পার্লামেন্টের প্রভাবশালী সদস্য হ্যারল্ড অলব্রেখ্‌্‌ট এমপি উপসি'ত ছিলেন। কানাডার ফেডারেল সরকারের বিভিন্ন গুরম্নত্বপূর্ণ মন্ত্রণালয় ও দপ্তরের কর্মকর্তাগণসহ থিংক-ট্যাঙ্ক ও ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিড়্গক, গবেষক এবং বাংলাদেশি বংশোদ্ভুত বিশিষ্ট ব্যক্তিবর্গ এ সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান করেন।
    সংবর্ধনার শুরম্নতেই কানাডা ও বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর ইসরাত আহমেদ।
    এর আগে স্বাধীনতা দিবসের কর্মসূচির প্রথমভাগে সকালে বাংলাদেশ হাউসে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার কামরম্নল আহসান। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানোর পর ভাষা আন্দোলন থেকে শুরম্ন করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ ও ১৯৭৫ এর ১৫ই আগস্ট কালরাতের সকল শহিদানের  আত্মার মাগফিরাত কামনা করে ফাতিহা পাঠ ও মোনাজাত করা হয়। এসময় বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপসি'ত ছিলেন।

#

ফায়জুল/নবী/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯০৪

শিক্ষা ব্যবস্থার ধ্বংসের সুদূরপ্রসারী চক্রানত্মরোধে
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার জন্য সংসদ সদস্য নানকের আহ্বান

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ ) :

    সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, একটি মহল জ্বালাও পোড়াও কর্মসূচির মাধ্যমে দেশের শিক্ষাব্যবস'াকে ধ্বংসের যড়যন্ত্র করছে। এসব সুদূরপ্রসারী চক্রানত্ম রম্নখে দিতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকসহ সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

    তিনি আজ লালমাটিয়া মহিলা মহাবিদ্যালয়ের কৃতী শিক্ষার্থী ও বিদায়সংবর্ধনা, নবীনবরণ, বৃত্তি ও পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
 
    কলেজের অধ্যক্ষ মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং অধ্যাপক ডাঃ সুফিয়া রহমান বক্তব্য রাখেন।

    জনাব নানক বলেন, বর্তমান সরকার নারীসমাজের ক্ষমতায়ন, জীবনমান উন্নয়ন ও সুশিক্ষিত দক্ষ নারীসমাজ উপহার দিতে বিগত ৬ বছরের বাজেটে রেকর্ড পরিমাণ অর্থ বরাদ্দ দিয়ে আসছে। এসব উদ্যোগের কারণে লালমাটিয়া মহিলা কলেজ আজ দেশের মডেল নারী বিদ্যাপীঠে রূপানত্মরিত হয়েছে। এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেশে-বিদেশে শিক্ষা, সাহিত্য, বিজ্ঞান, সংস্কৃতি ও ক্রীড়াসহ বিভিন্ন ক্ষেত্রে গৌরবোজ্জ্বল ভূমিকা রেখে আসছে। তিনি নবীন শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলমান রূপকল্প-২০২১ বাসত্মবায়নে মেধা, মনন ও সৃজনশীলতার সর্বোচ্চ সদ্ব্যবহার করার পরামর্শ দেন।

    পরে জনাব নানক কৃতী শিক্ষার্থীদের স্বর্ণ ও রৌপ্যপদক এবং ক্রেস্ট প্রদান করেন। জাতীয় ক্রিকেট দলের কৃতী খেলোয়াড় তাসকিন আহমেদকেও সম্মাননা দেয়া হয়।

#

ফায়জুল/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৯১৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর :  ৯০৩

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে মহান স¦াধীনতা দিবস পালিত


লন্ডন (যুক্তরাজ্য), ২৮ মার্চ :  

            যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে বাংলাদেশের ৪৫তম স্বাধীনতা এবং জাতীয় দিবস উদ্যাপন করেছে  লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন। এ উপলক্ষে ২৬ মার্চ সকালে হাইকমিশন প্রাঙ্গণে হাইকমিশনের কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার মোঃ আব্দুল হান্নান। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী,  পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করা হয়।

    মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে হাইকমিশন কর্তৃক ২৬ মার্চ সন্ধ্যায় লন্ডনের কেনসিংটন টাউন হলে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। হাইকমিশনার মোঃ আব্দুল হান্নান আমন্ত্রিত অতিথিবৃন্দকে স্বাগত জানান এবং আমন্ত্রিত অতিথির উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে স্বাধীনতা ও জাতীয় দিবস এবং মহান মুক্তিযুদ্ধের চেতনানির্ভর মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

    হাইকমিশনার তাঁর বক্তব্যে হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে স্মরণ করেন। তিনি স্মরণ করেন দেশ ও বিদেশে অবস্থানরত প্রত্যেক নরনারী যারা বাংলাদেশের জন্যে ১৯৭১ সালে চরম আত্মত্যাগ স্বীকার করেছিলেন। তিনি মুক্তিযুদ্ধে ব্রিটেনে বসবাসরত বাংলাদেশি ও বিদেশি বন্ধুদের অনন্য ভূমিকার কথা বিশেষভাবে উল্লেখ করেন। মুক্তিযুদ্ধের মূল্যবোধের ভিত্তিতে গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, সুখী ও সমৃদ্ধিশালী  ডিজিটাল সোনার বাংলা বাস্তবায়নে স্ব স্ব অবস্থানে থেকে ভূমিকা পালন করার জন্য তিনি প্রত্যেকের প্রতি আহ্বান জানান।

    যুক্তরাজ্যে অবস্থানরত কমিউনিটি নেতৃবৃন্দ, বিভিন্ন পেশাজীবী, অন্যান্য সংগঠনের নেতৃস্থানীয় প্রতিনিধিবৃন্দ, স্থানীয় ব্রিটিশ-বাংলাদেশি প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিকসহ অন্যান্য আমন্ত্রিত অতিথিবর্গ এ সংবর্ধনায় অংশগ্রহণ করেন।

    ইতঃপূর্বে, বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২৬ মার্চ অপরাহ্নে ওয়েস্ট মিনিস্টার অ্যাবে এক বিশেষ প্রার্থনাসভার আয়োজন করে, যেখানে বাংলাদেশের জনগণ ও নেতৃবৃন্দের সর্বাঙ্গীন মঙ্গল কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। হাইকমিশনার, দূতাবাসের কর্মকর্তাবৃন্দ এবং বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিবর্গ প্রার্থনায় অংশগ্রহণ করেন।

#

সায়েম/ফায়জুল/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৯০২

মাদরাসা  শিক্ষা বোর্ডের ১১ মার্চের পরীক্ষা ৩ এপ্রিল

 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ ) :

    বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে চলমান দাখিল পরীক্ষার ১১ মার্চ স'গিতকৃত উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষা আগামী ৩ এপ্রিল শুক্রবার সকাল ৯টা থেকে ১২টায় অনুষ্ঠিত হবে।

#

সুবোধ/ফায়জুল/নবী/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮১৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৯০১

 আইপিইউ এর ১৩২তম এসেম্বলি ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত

হ্যানয় (ভিয়েতনাম), ২৮ মার্চ :

    ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর ১৩২তম এসেম্বলি আজ ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত হয়েছে। এসেম্বলির প্রথম সেশনে কমিটি অন হিউম্যান রাইটস অভ্‌ পার্লামেন্টারিয়ান্স এর বৈঠকে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, সংসদ সদস্য আবুল কালাম আজাদ এবং ইউসুফ আব্দুলস্নাহ হারম্নন অংশগ্রহণ করেন।

    বৈঠকে এক প্রশ্নের প্রেড়্গিতে ডেপুটি স্পিকার বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলা ছিল সূক্ষ্ম পরিকল্পিত আক্রমণ। তদানীনত্মন সরকার গ্রেনেড হামলার মামলাটিকে ভিন্নখাতে প্রবাহিত করে অযথা সময় নষ্ট করেছে। বর্তমান সরকার মামলাটির সঠিক তদনত্ম শেষ করেছে এবং মামলাটি আদালতে বিচারাধীন রয়েছে। এস এম কিবরিয়া হত্যা মামলাটি পূর্বপরিকল্পিত ছিল বলেও মনত্মব্য করেন তিনি।

    ইউসুফ আব্দুলস্নাহ হারম্নন পেট্রোলবোমা হামলায় মানুষ মারার বিষয়টি বৈঠকে তুলে ধরেন।

#

স্বাপন/ফায়জুল/নবী/জসীম/রেজাউল/২০১৫/১৮১০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৮৯৯

উন্নতদেশের মান অবকাঠামো সম্পর্কে ধারণা নিতে যুক্তরাজ্য গেলেন শিল্পমন্ত্রী

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ ) :
উন্নতদেশগুলোর মান অবকাঠামো (ছঁধষরঃু ওহভৎধংঃৎঁপঃঁৎব) ও গুণগত মাননীতি (ছঁধষরঃু চড়ষরপু) সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের জন্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে পাঁচ সদস্যের এক প্রতিনিধিদল আজ যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। প্রতিনিধিদল আগামী ১১ এপ্রিল পর্যনত্ম যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন মান ইনস্টিটিউট, অ্যাক্রেডিটেশন সংস'া এবং গবেষণাগার পরিদর্শন করবেন।
পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য এস এম গোলাম ফারম্নক, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হক, আইএমইডি’র প্রধান শেখ নজরম্নল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের উপপ্রধান মু. আনোয়ারম্নল আলম এবং মন্ত্রীর সহকারী একানত্ম সচিব এফ এম মাহমুদ (কিরন) প্রতিনিধিদলে অনত্মর্ভুক্ত রয়েছেন।
প্রতিনিধিদল ২৮-৩১ মার্চ লন্ডনে অবসি'ত ব্রিটিশ স্ট্যান্ডার্ড ইন্সটিটিউটশন (ইৎরঃরংয ঝঃধহফধৎফ ওহংঃরঃঁঃরড়হ) এবং ইউনাইটেড কিংডম অ্যাক্রেডিটেশন সার্ভিস (টহরঃবফ করহমফড়স অপপৎবফরঃধঃরড়হ ঝবৎারপব) পরিদর্শন করবেন। পরিদর্শনকালে তারা সংস'াগুলোর কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন।
তারা ১-৭ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবসি'ত ন্যাশনাল ইনস্টিটিউট অভ্‌ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজিসহ  (ঘধঃরড়হধষ ওহংঃরঃঁঃব ড়ভ ঝঃধহফধৎফং ধহফ ঞবপযহড়ষড়মু) অন্যান্য মানসংস'া ও গবেষণাগার পরিদর্শন করবেন। পরিদর্শনকালে তারা এসব প্রতিষ্ঠানের মানোন্নয়ন সম্পর্কিত তথ্যউপাত্ত সংগ্রহ করবেন। এর পাশাপাশি তারা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে মানঅবকাঠামোর উন্নয়নে প্রতিষ্ঠানগুলোর বর্তমান কর্মকা- ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে অবহিত হবেন।
প্রতিনিধিদলটি ৮-১১ এপ্রিল কানাডার অটোয়ায় অবসি'ত কানাডিয়ান অ্যাসোসিয়েশন ফর ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন (ঈধহধফরধহ অংংড়পরধঃরড়হ ভড়ৎ খধনড়ৎধঃড়ৎু অপপৎবফরঃধঃরড়হ) এর কার্যালয় পরিদর্শন করে সংস'ার কার্যক্রম সম্পর্কে সম্যক ধারণা নেবেন। এ সময় তারা স'ানীয় শিল্পোদ্যোক্তা, মানগবেষক, পরীক্ষকসহ সংশিস্নষ্টদের সাথে মতবিনিময় করবেন।
উলেস্নখ্য, ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক এবং ইউনিডো ও নোরাডের কারিগরি সহায়তায় বাসত্মবায়নাধীন ‘বেটার ওয়ার্ক অ্যান্ড স্ট্যান্ডার্ডস প্রোগ্রাম (ইঊঝঞ)’ শীর্ষক প্রকল্পের আওতায় এ সফর আয়োজন করা হয়েছে। বাংলাদেশে উৎপাদিত পণ্য ও সেবার গুণগতমান বিশ্বমানে উন্নীত করতে উন্নতদেশগুলোর আদলে প্রয়োজনীয় নীতি ও অবকাঠামোগত সংস্কার ও উন্নয়নের কার্যকর উদ্যোগ গ্রহণ এ সফরের অন্যতম লক্ষ্য।
উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের এ সফরের ফলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডায় পণ্য ও সেবার গুণগত মানোন্নয়নে গৃহীত উদ্যোগ সম্পর্কে ধারণা পাওয়া যাবে। পাশাপাশি এসব দেশে স'াপিত মানঅবকাঠামো সম্পর্কে অভিজ্ঞতা অর্জন সম্ভব হবে। এ অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে বিশ্বমানের মান অবকাঠামো (ডড়ৎষফ ঈষধংং ছঁধষরঃু ওহভৎধংঃৎঁপঃঁৎব) গড়ে তোলা সহজ হবে। এছাড়া, সরেজমিনে পরিদর্শনের মাধ্যমে লব্ধজ্ঞান ও সুপারিশ বাংলাদেশের জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি, ২০১৫ চূড়ানত্মকরণ ও বাসত্মবায়নে গুরম্নত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।
শিল্পমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদল ১৩ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে।

#


জলিল/ফায়জুল/জসীম/রেজাউল/২০১৫/১৭৪৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৮৯৮


হরতালে শিক্ষার ক্ষতি কাটিয়ে উঠতে কাজ করার আহ্বান শিড়্গামন্ত্রীর

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ ) :
    গত তিনমাসে হরতাল-অবরোধ ও সন্ত্রাসী কার্যক্রমে স'বির হয়ে যাওয়া শিক্ষার ক্ষতি কাটিয়ে উঠতে কাজ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ।
    শিড়্গামন্ত্রী আজ রেসিডেনসিয়াল মডেল স্কুল এন্ড কলেজ মিলনায়তনে ৩২ জন জেলা শিক্ষা কর্মকর্তা ও ৩২ জন টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষদের হাতে গাড়ি হসত্মানত্মর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষা পরিবারের সকল সদস্যদের প্রতি এ আহ্বান জানান।
    মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনের সভাপতিত্বে অতিরিক্ত সচিব স্বপন কুমার সরকার, টিচিং কোয়ালিটি ইমপ্রম্নভমেন্ট-ওও ইন সেকেন্ডারি এডুকেশন প্রকল্পের প্রকল্প পরিচালক বনমালী ভৌমিক, কারিগরি শিক্ষা অধিদপ্তরের যুগ্মপরিচালক শেখ আলমগীর হোসেন বক্তৃতা করেন।
    নুরম্নল ইসলাম নাহিদ বলেন, গত তিনমাসে শিক্ষার অপূরণীয় ক্ষতি হয়েছে। আমাদের সাড়ে পাঁচ কোটি ছাত্রছাত্রী তিনমাস ধরে ক্লাস করতে পারছে না, পরীক্ষা দিতে পারছে না, লেখাপড়া করতে পারছে না। এটি জাতির জন্য বিশাল ক্ষতি। এমনকি বছরের প্রথমদিনে সাড়ে চারকোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যে বই বিতরণের দিনে হরতাল দিয়ে বাধা সৃষ্টি করা হয়েছিল। তিনি বলেন, প্রথম শ্রেণি থেকে সর্বোচ্চ সত্মর পর্যনত্ম শিশুকিশোর-যুবাদের মধ্যে ভীতি, অনিশ্চয়তা, আতঙ্ক সৃষ্টি করে তাদের ওপর যে চাপ ও নেতিবাচক প্রভাব পড়েছে তার ফলে নতুন প্রজন্মের আত্মবিশ্বাসে আঘাত হেনেছে। এ প্রজন্মই আগামী ৪০/৫০ বছর ধরে দেশ পরিচালনা করবে। তাদের আত্মবিশ্বাসের এ ক্ষতের কারণে জাতিকে খেসারত দিতে হবে। তিনি নতুন প্রজন্মের স্বার্থে শিক্ষাকে রাজনৈতিক কর্মসূচির বাইরে রাখার আহ্বান জানান। তিনি বলেন, যেকোনো পরিসি'তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা রম্নটিনমাফিক নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এর কোনো বত্যয় হবে না। তিনি পরীক্ষার্থী-অভিভাবক, শিক্ষক-কর্মকর্তাসহ সংশিস্নষ্ট সকলকে এ বিষয়ে সর্বাত্মক সজাগ থাকার পরামর্শ দেন। তিনি জেলা শিক্ষা অফিসারদের জন্য প্রদত্ত গাড়িগুলো সম্পূর্ণভাবে শিক্ষার মানোন্নয়নে ব্যবহারের নির্দেশ দেন। তিনি বলেন, এই প্রথম টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ব্যবহারিক ক্লাসের প্রয়োজনে এধরনের গাড়ি প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। পর্যায়ক্রমে সকল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে এধরনের গাড়ি প্রদান করা হবে।
    টিকিউআই প্রকল্প এই নতুন গাড়িগুলো প্রদান করছে। দ্বিতীয় পর্যায়ে বাকি ৩২ জেলায় নতুন গাড়ি দেয়া হবে। আজ আনুষ্ঠানিকভাবে জেলা শিক্ষা অফিসার- সিলেট, যশোর, পটুয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, মৌলভীবাজার, পঞ্চগড়, টাঙ্গাইল, বগুড়া, চট্টগ্রাম, কিশোরগঞ্জ, ঢাকা, গাজীপুর, কুমিলস্না, নোয়াখালী, বান্দরবান, নেত্রকোনা, মাদারীপুর, রাজশাহী, দিনাজপুর, রংপুর, গোপালগঞ্জ, ঝালকাঠি, ময়মনসিংহ, জামালপুর, খুলনা, বরিশাল, নারায়ণগঞ্জ, ফরিদপুর, সুনামগঞ্জ, মানিকগঞ্জ, নীলফামারী ও ভোলাকে একটি করে নতুন জিপ প্রদান করা হলো।
    পুরানো ৩২টি জিপ নিচের ৩২টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজকে প্রদান করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো: টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ- নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, নাটোর, রংপুর, পাবনা, দিনাজপুর, যশোর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, পিরোজপুর, ঝালকাঠি, ভোলা, বরিশাল, মৌলভীবাজার, সিলেট, কক্সবাজার, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, পঞ্চগড়, খাগড়াছড়ি, মানিকগঞ্জ, ঢাকা, গাজীপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ ও নীলফামারী।


#

সুবোধ/ফায়জুল/জসীম/রেজাউল/২০১৫/১৭৪৪ ঘণ্টা

 

 

Todays handout (8).doc Todays handout (8).doc

Share with :

Facebook Facebook