তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মার্চ ২০১৬

তথ্যবিবরণী 29 মার্চ ২০১৬

তথ্যবিবরণী                                                                             নম্বর :  ১০৬৩

 

স্বাধীনতাকে অর্থবহ করতে হবে

                 -- শিক্ষামন্ত্রী

 

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :

 

          শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের  সোনার বাংলা গড়ে তোলার  মধ্যদিয়ে দেশের স্বাধীনতা  অর্জনকে আমরা অর্থবহ করে তুলতে  পারি। আর সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে।

 

          শিক্ষামন্ত্রী আজ ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতাকালে  একথা বলেন।

 

          অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস,  আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী এবং মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরের ট্রাস্টি মফিদুল ইসলাম বক্তৃতা করেন।

 

          শিক্ষামন্ত্রী বলেন, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার মূল চালিকাশক্তি তরুণ প্রজন্মকে বিশ্বমানের জ্ঞানে আলোকিত করতে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

 

#

 

সাইফুল্লাহ/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/২১৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৬২

 

পোশাকশিল্পের নিরাপত্তা নিশ্চিত করবে সরকার

                               -- শ্রম প্রতিমন্ত্রী

 

চট্টগ্রাম, ১৫ চৈত্র (২৯ মার্চ) :

 

          শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, তৈরি পোশাকশিল্পের  কমপ্লায়েন্স বিশেষ করে নিরাপত্তা পরিদর্শনে অ্যাকর্ড ও এলায়েন্স বর্তমানে কাজ করলেও ২০১৮ সাল থেকে তাদের ছাড়াই সরকারি প্রতিষ্ঠান কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মাধ্যমে পোশাক শিল্পের  সার্বিক নিরাপত্তা ও সুবিধাদি নিশ্চিত করা হবে। তিনি বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ছাড়পত্র ব্যতিত শুধুমাত্র অ্যাকর্ড ও এলায়েন্সের কথায় কোনো তৈরিপোশাক কারখানা বন্ধ হবে না। এ খাতের উন্নয়ন ও প্রতিবন্ধকা দূরীকরণে সরকার আন্তরিক।

 

          প্রতিমন্ত্রী আজ চট্টগ্রামে বিজিএমইএ ভবনে বিজিএমইএ এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্প কারখানা ভবনের নিরাপত্তা সম্পর্কিত মতবিনিময়সভায় একথা বলেন।

 

          বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে  অন্যান্যের মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগের আইজি

মো. সাইদ আহমেদ, সিডিএ চেয়ারম্যান আবদুছ ছালাম, বিজিএমইএ’র সহসভাপতি মো. মাঈনুদ্দিন মিন্টুসহ পোশাকশিল্প মালিকগণ বক্তৃতা করেন।

 

          প্রতিমন্ত্রী পোশাকশিল্প মালিকদের বিভিন্ন সমস্যার কথা শুনেন এবং কারখানা স্থানান্তর, স্বল্প সুদে মূলধনের ব্যবস্থাকরণসহ এ শিল্পের উন্নয়ন ও বিকাশে সকল সহায়তার আশ^াস দেন। ধারাবাহিক ক্রেতার পাশাপাশি নতুন ক্রেতা ও বাজার  খোঁজার জন্য তিনি  মালিকদের পরামর্শ দেন।

 

         

          এর আগে প্রতিমন্ত্রী কলকারখানা  ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

 

#

 

আকতার/আফরাজ/ড. রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/২০৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ১০৬১

 

৮শ’ কেজি জাটকা আটক

 

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :

          বাংলাদেশ কোস্টগার্ডের নারায়ণগঞ্জ পাগলা স্টেশনের একটি অপারেশনদল আজ ভোরে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুড়িগঙ্গা নদীতে ‘এম ভি জাহিদ-৭’ যাত্রীবাহী লঞ্চ হতে মালিকবিহীন অবস্থায় প্রায় ৮শ’ কিলোগ্রাম জাটকা আটক করে। যার মূল্য প্রায় ২ লাখ ৪০ হাজার টাকা।

          আটককৃত জাটকা নারায়ণগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তার মাধ্যমে বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা ও গরিব-দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

#

 

সায়ীদ/আফরাজ/মোশাররফ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৬০

 

তনু হত্যাকারীরা ছাড় পাবে না

       -- মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :

 

          মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, তনু হত্যাকারীরা যতই শক্তিশালী হোক না কেন, তাদেরকে ছাড় দেয়া হবে না।

 

          প্রতিমন্ত্রী আজ রাজধানীর বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার ফজিলাতুন্নেছা মুজিব অডিটোরিয়ামে জাতীয় মহিলা সংস্থা আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৬ উপলক্ষে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদেরকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

 

          প্রতিমন্ত্রী আরো বলেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা প্রকৃত মুক্তিযোদ্ধা। তাদের বিপ্লবী সংগীত এদেশের জনসাধারণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে অনুপ্রাণিত করেছে।

 

          জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান এডভোকেট মমতাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য কবি কাজী রোজী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, অতিরিক্ত সচিব মাহমুদা শারমিন বেনু এবং জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক জাহানারা বেগম বক্তব্য রাখেন ।

 

          জাতীয় মহিলা সংস্থা আজ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৮ শিল্পী কুইন মাহজাবীন, লায়লা হাসান, মালা র্খুরম, নমিতা ঘোষ, কল্যাণী ঘোষ, উমা খাঁন, রূপা ফরহাদ ও শারমীন খুরশিদকে সংবর্ধনা ও বিশেষ সম্মাননা প্রদান করে।

         

         

#

 

খায়ের/আফরাজ/ড. রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ১০৫৯

দেশজ সংস্কৃতির জন্য প্রয়োজন চলচ্চিত্রের পুনরুজ্জীবন
                                             -- তথ্যমন্ত্রী
ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, দেশজ সংস্কৃতির চর্চা অব্যাহত রাখতে ও সাম্প্রদায়িকতাকে রুখে দিতে চলচ্চিত্রের পুনরুজ্জীবনের বিকল্প নেই। আর এজন্য যে আধুনিক ডিজিটাল যন্ত্রপাতি, উন্নত  প্রেক্ষাগৃহ ও যুগোপযোগী নীতি প্রয়োজন, সে বিষয়ে কাজ করতে সরকার বদ্ধপরিকর।
    মন্ত্রী আজ রাজধানীর একটি হোটেলে চলচ্চিত্র প্রদর্শক সমিতির বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    মন্ত্রী বলেন, সিনেমা হলগুলো বাঁচাবার প্রধান উপাদান হচ্ছে ভালো সিনেমা। একইসাথে সিনেমা হলগুলো নিছক সিনেমা প্রদর্শনীর জন্যই নয়, হওয়া প্রয়োজন পরিচ্ছন্ন রুচিশীল বিনোদন কেন্দ্র। তবেই আরো বেশি মানুষ হলমুখী হবে।
    চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি সাইফুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে সমিতির সহসভাপতি সুদীপ্ত কুমার দাস, সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন, ঢাকার শ্যামলী সিনেমা হলের স¦ত্ত্বাধিকারী মো. হাফিজ এবং চট্টগ্রামের সিনেমা প্যালেসের স¦ত্ত্বাধিকারী আবুল  হোসেন বক্তৃতা করেন।
    আলোচকবৃন্দ দেশব্যাপী সিনেমা হলের উন্নয়ন ও সংখ্যা বৃদ্ধি এবং  দেশি চলচ্চিত্রের মান উন্নয়নের পাশাপাশি বিদেশি চলচ্চিত্র আমদানি নীতি সহজতর করার দাবি জানান।
#
আকরাম/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/২০০৫ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১০৫৮
প্রকল্প বাস্তবায়নে মান বজায় রাখতে হবে
                            -- স্থানীয় সরকার মন্ত্রী
ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন উপজেলা পরিষদের আয় স্থানীয়ভাবে বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, উপজেলা চেয়ারম্যানগণ হচ্ছেন স্থানীয় সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ জনপ্রতিনিধি। তিনি উপজেলা পর্যায়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করতে উপজেলা চেয়ারম্যানদের প্রতি আহ্বান জানান।
    মন্ত্রী আজ স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে এসোসিয়েশন অভ্ বাংলাদেশ উপজেলা চেয়ারম্যান-এর নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে একথা বলেন।
    মন্ত্রী উপজেলাসমূহের আওতাধীন উন্নয়ন প্রকল্পের কাজের সঠিক মান ও নির্ধারিত সময় বজায় রাখার আহ্বান জানান। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমেই সরকারের উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়িত হয়, তাই এ ব্যাপারে সংশি¬ষ্ট সকলকে সজাগ থাকতে হবে বলে তিনি উল্লে¬খ করেন।
    উপজেলা চেয়ারম্যান এসোসিয়েশনের নেতৃবৃন্দ তাদের মাসিক সম্মানীভাতা বৃদ্ধিসহ বিভিন্ন সমস্যার কথা মন্ত্রীকে অবহিত করেন। মন্ত্রী সকল যৌক্তিক দাবি পূরণে তাদের আশ্বস্ত করেন।
    এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, এসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল হক সরকার এবং সাধারণ সম্পাদক সাইফুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
#
শহিদুল/আফরাজ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০০০ঘণ্টা


 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১০৫৭

শিক্ষা বিষয়ক পোর্টাল এডুটিউবের উদ্বোধন

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষাক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার ধনী দরিদ্র শিক্ষার্থীদের মধ্যকার সুযোগ সুবিধার ব্যবধান কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি বলেন, স্কুলে স্কুলে মাল্টিমিডিয়া ক্লাশরুম, শিক্ষক বাতায়ন প্রভৃতির মাধ্যমে প্রত্যন্ত গ্রামাঞ্চলের শিক্ষার্থীরাও দেশের সেরা শিক্ষকদের ক্লাশ অনুসরণ করার সুযোগ পাচ্ছে।
    শিক্ষামন্ত্রী আজ ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে দেশের প্রথম শিক্ষা বিষয়ক কনটেন্ট শেয়ারিং প্ল্যাটফর্ম িি.িবফঁঃঁনবনফ.পড়স  এর উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন।
    ওয়েবসাইটটির পরিচালনাকারী প্রতিষ্ঠান এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান এম এ মুবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ইউনিভার্সিটি অভ্ এশিয়া প্যাসিফিকের উপাচার্য প্রফেসর জামিলুর রেজা চৌধুরী এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক নীলুফার আহমেদ বক্তৃতা করেন।
    শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বায়নের এ যুগে প্রযুক্তিকে এড়িয়ে চলার কোন সুযোগ নেই। শিক্ষাঙ্গনের সর্বেক্ষেত্রে তথ্যপ্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। তিনি বলেন, কম্পিউটার ছাড়া এখন দেশে কোন শিক্ষাপ্রতিষ্ঠান পাওয়া যাবে না। দেশে ব্যাপক তথ্যপ্রযুক্তির ব্যবহারকে তিনি ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফলতা হিসেবে উল্লেখ করেন।
    অনুষ্ঠানে এডুটিউব পোর্টালের উদ্যোক্তারা জানান, সেরা শিক্ষকদের ক্লাশসহ শিক্ষার্থীদের প্রয়োজনীয় সহায়তা তারা অনলাইনে প্রদান করবেন।
শিক্ষকের চিকিৎসায় অর্থ সহায়তা দিলেন শিক্ষামন্ত্রী

    ক্যান্সারে আক্রান্ত সাতক্ষীরার কলারোয়া সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞানের প্রভাষক মো. রফিকুল ইসলামের চিকিৎসার জন্য চার লাখ ৩০ হাজার টাকা প্রদান করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
    শিক্ষামন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর মন্ত্রণালয়ের অফিসে ২৮তম বিসিএস শিক্ষা ক্যাডারের সদস্য রফিকুল ইসলামের সহধর্মিনী শাহনাজ পারভীনের হাতে এ অর্থ তুলে দেন।
    মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন এসময় উপস্থিত ছিলেন।
    ক্যান্সারে আক্রান্ত রফিকুল ইসলাম বর্তমানে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
#
সাইফুল্লাহ/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৯১৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১০৫৬
যুব মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক আজ কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেলের সভাতিত্বে  সংসদভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, মো. কবিরুল হক, নাহিম রাজ্জাক, এ এম নাঈমুর রহমান এবং মো. মাহবুব আলী অংশগ্রহণ করেন।
বিগত বৈঠকে গৃহীত সুপারিশসমূহ বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা এবং যুবকল্যাণ তহবিল বিল, ২০১৬ সম্পর্কে বৈঠকে আলোচনা হয়।
বৈঠকে জানানো হয়, নবম জাতীয় সংসদের স্থায়ী কমিটির মোট ৩১৬টি সিদ্ধান্ত গৃহীত হয়েছিলো যার মধ্যে ৩০২টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে এবং ১৪টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন আছে। গাজীপুরের টঙ্গীতে শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামটি মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্তৃক সরেজমিন পরিদর্শন করে একটি প্রতিবেদন স্থায়ী কমিটির কাছে প্রদান করা হয়েছে। স্টেডিয়ামটির বেশিরভাগ জায়গাই বাংলাদেশ আর্চারি ফেডারেশনের নিয়ন্ত্রণে থাকায় মূল ভবনের নিচতলাটি খালি করে দেয়া এবং অন্যান্য খেলাধুলার আয়োজনে যেন আর্চারি ফেডারেশন সহযোগিতা করে তার ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
 বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সাফল্যের প্রেক্ষিতে সুইমিং ফেডারেশনে ইলেকট্রনিক স্কোর বোর্ড দ্রুত স্থাপনসহ হোটেল নির্মাণ প্রকল্প দ্রুত সম্পন্ন করার পরামর্শ দেয়া হয়। ‘যুবকল্যাণ তহবিল  বিল, ২০১৬’ পরীক্ষাপূর্বক আগামী বৈঠকে রিপোর্ট প্রদান করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।
যুব ও ক্রীড়া মন্ত্রণায়ের যুগ্মসচিব, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
মিজানুর/আফরাজ/মোশাররফ/রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৯৩৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৫৫

উপসচিব মিজানুর রহমানের পিতার মৃত্যুতে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. মিজানুর রহমানের পিতা মমতাজউদ্দীন আহমেদের মৃত্যুতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
    প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
#

তৌহিদুল/আফরাজ/রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৯০০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর :  ১০৫৪
কিছু স্বাধীনতাবিরোধী ছাড়া সবাই ছিল মুক্তিযুদ্ধের পক্ষশক্তি
                                                  -- ভূমিমন্ত্রী

মাধপুর (পাবনা), ১৫ চৈত্র (২৯ মার্চ) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে স্বাধীনতাবিরোধী কিছু কুলাঙ্গার ছাড়া সবাই ছিল মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের পক্ষ শক্তি।
ভূমিমন্ত্রী আজ পাবনার মাধপুরে ১৯৭১ সালের এ দিনে পাবনার দাপুনিয়ার মাধপুর বটতলায় শামসুর রহমান শরীফের নেতৃত্বে পাকিস্তানি আর্মির সাথে সম্মুখসমরে নিহত ১৭ জন শহীদ মুক্তিযোদ্ধার স্মৃতিচারণ সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।
মন্ত্রী ১৯৭১ সালের ২৯ মার্চ মাধপুর বটগাছ তলায় পাকিস্তানি আর্মির সাথে সম্মুখযুদ্ধের স্মৃতিচারণ করে বলেন, মুক্তিযুদ্ধের একটি অধ্যায় শেষ হয়েছে মাত্র। বঙ্গবন্ধুর স্বপ্ন সেদিনই পূরণ হবে যেদিন দেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা হবে এবং গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ পাবে। তিনি বলেন, যারা ইসলামের শত্রু, স্বাধীনতার ইতিহাস বিকৃতকারী, তাদের এদেশ থেকে রাজনৈতিকভাবে নিশ্চিহ্ন করা হবে। তিনি বলেন, এদেশে বিপথগামী মানুষ ধ্বংস হয়ে যাবে।
৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের ভাষণ শুনে এসে ঈশ^রদী পেপার মিল, পাকশি রেলওয়ে, থানা ও বিভিন্ন স্থান থেকে আমরা ৪২টি দেশীয় অস্ত্র সংগ্রহ করি। আমরা আগে থেকেই পরিকল্পনা করেছিলাম পাকিস্তানি আর্মির ওপর হামলা চালানোর। হাজার হাজার জনতা যাত্রা করি পাবনার দাপুনিয়ার মাধপুর নামক স্থানে একটি বট বৃক্ষকে উপযুক্ত স্থান ভেবে পাক আর্মিদের প্রতিরোধের জন্য সেখানে টেন্স খনন করি। একসময় পাকসেনাদের সাথে আমাদের সংগৃহীত ৪২টি অস্ত্র, পাবনা থানা থেকে পাওয়া আরো ৭টি আধুনিক অস্ত্র ও তীর, বল্লম, হাসুয়া, বাঁশ নিয়ে হাজার হাজার জনতা পাকিস্তানি ১৩টি ট্রাক বহরের ওপর সেদিন আমরা ঝাঁপিয়ে পড়ি।
মন্ত্রী জানান, পাবনার মাধপুর ঐতিহ্যবাহী বটতলার পাশেই শহিদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভের জন্য ১০ কাঠা জমি আমরা বর্তমান বাজার দরে কিনে রেজিস্ট্রি করে নিয়েছি। এ এলাকায় বেশ কিছু খাসজমি রয়েছে। এছাড়া অল্প কিছু জমি ব্যক্তিমালিকানায় রয়েছে আমরা তাদের কাছ থেকে উপযুক্ত মূল্য দিয়ে কিনে নেব বলে সিদ্ধান্ত নিয়েছি। মাধপুরে মুক্তিযুদ্ধের স্মৃতিস্বরূপ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে একনেকে অনুমোদনের পরই অচিরেই মুক্তিযুদ্ধ যাদুঘর, একটি লাইব্রেরিসহ একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে।
মুক্তিযোদ্ধা লাবু সরদারের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে পাবনা জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাবিবুর রহমান হাবিব, ডেপুটি কমান্ডার আবদুল বাতেন, ঈশ^রদী মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রাজ্জাক এবং ঈশ^রদী উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান রিপন বক্তব্য দেন।
#
রেজুয়ান/আফরাজ/রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৭৩০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১০৫৩

একনেকে এক হাজার ৪শ’ কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চলতি অর্থবছরের ২৫তম সভায় এক হাজার চারশত ৪২ কোটি ৪১ লাখ টাকা ব্যয়সংবলিত ৮টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে । এর মধ্যে জিওবি ৯শত ৫৩ কোটি ৫২ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল ২৫কোটি ৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৪শত ৬৩ কোটি ৮৫ লাখ টাকা। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ^বিদ্যালয় ২য় ক্যাম্পাস স্থাপন প্রকল্প, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ভৌত ও একাডেমিক সুবিধা বৃদ্ধিকরণ এবং কালিয়াকৈর হাইটেক পার্কের উন্নয়ন প্রকল্প উল্লেখযোগ্য।
    সভার শুরুতেই ওয়াশিংটনপোস্ট পত্রিকায় প্রকাশিত সম্প্রতি ফরচুন ম্যাগাজিনের জরিপে বিশে^র শীর্ষ ৫০ নেতার তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম স্থানে নির্বাচিত হওয়ায় পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরিকল্পনা মন্ত্রী প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান। পরিকল্পনামন্ত্রী এসময় বাংলাদেশের অগ্রগতি নিয়ে আরব নিউজ এবং ইউএনডিপি, বিশ^ব্যাংক ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত ফরেন ট্রেড এসোসিয়েশনের সাম্প্রতিক প্রকাশিত রিপোর্ট তুলে ধরেন ।
    পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভা শেষে প্রেস ব্রিফিং-এ একনেক সভার বিষয়বস্তু উল্লেখ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে একটি সম¥ানের আসনে অধিষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে।
    তিনি জানান, একনেক সভায় প্রধানমন্ত্রী কক্সবাজারে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় এবং সামুদ্রিক মৎস্য সম্পদের গবেষণার স¦ার্থে একটি এ্যকুরিয়াম করার ব্যাপারে সংশ্লিষ্টদের পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন। পরিকল্পনা মন্ত্রী জানান, মুন্সিগঞ্জের সিরাজদিখানে বিসিক মুদ্রণ শিল্পনগরী প্রকল্পসহ যেকোন শিল্প পার্ক স্থাপনের সময় বর্জ্য ব্যবস্থাপনা, বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা, প্রকল্প এলাকায় জলাধার নিশ্চিত করাসহ দেশের টেকসই সড়ক-মহাসড়ক নির্মাণের সময় ড্রেনেজ ব্যবস্থা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী অনুশাসন প্রদান করেছেন। একনেক সভায় অনুমোদিত অন্য প্রকল্পসমূহ হচ্ছে, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের খাদ্য ও বিকিরণ জীববিজ্ঞান সুবিধাদির আধুনিকীকরণ, ডেসকো এলাকায় সুপারভাইজরি কন্ট্রোল ও ডাটা একুইজিশন সিস্টেম স্থাপন প্রকল্প, বিসিক মুদ্রণ শিল্পনগরী, সিলেট সুনামগঞ্জ সড়ক উন্নয়ন এবং রুমা বগালেক কেওক্রাডাং সড়ক উন্নয়ন ১ম পর্যায় নির্মাণ প্রকল্প। সভায় একনেক সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্যসচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিববৃন্দ উপস্থিত ছিলেন।
    পরিকল্পনা বিভাগের সচিব তারিক উল ইসলাম, আইএমইডি সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পরিসংখ্যান বিভাগের সচিব কানিজ ফাতেমা এবং পরিকল্পনা কমিশনে সদস্যগণ প্রেসব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।
#
শেফায়েত/আফরাজ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮৫৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৫২

বিমানের পরিচালনা পর্ষদ পুনর্গঠিত

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের সার্বিক উন্নয়ন এবং কর্মকান্ডে গতিশীলতার লক্ষ্যে ২০১৬ সালের জন্য ১৩ সদস্য সমন্বয়ে পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। নতুন পর্ষদের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার মার্শাল মো. ইনামুল বারী।
    আজ বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ পুনর্গঠন আদেশ জারি করা হয়।
    বোর্ডের অন্য সদস্যরা হলেন : অর্থ বিভাগের সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব,  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, সাবেক সচিব মো. নজরুল ইসলাম খান, বিমান বাহিনীর সহকারী প্রধান (অপারেশন এন্ড ট্রেনিং), বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ইন চিফ, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, সাবেক অতিরিক্ত সচিব তাপস কুমার রায়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানজিবুল আলশ, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, ইমার্জিং রিসোর্সেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নূর-ই-খোদা আব্দুল মবিন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও।
    এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, নতুন বোর্ড বিমানের জন্য এক ‘রাঙা প্রভাত’ নিয়ে আসবে। বিমান বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম ও মর্যাদার প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত  হবে এবং বিমান হবে বাংলাদেশের ‘মেঘদূত’।
#
মাহবুবুর/আফরাজ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৫১

সাতরাস্তা থেকে হলিফ্যামিলি পর্যন্ত
ফøাইওভারের উদ্বোধন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    আগামী ৩০ মার্চ সকাল সাড়ে দশটায় ঢাকায় অফিসার্স ক্লাবে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বাস্তবায়িত মগবাজার-মৌচাক ফøাইওভারের তেজগাঁও সাতরাস্তা থেকে মগবাজার হয়ে হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত অংশের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
    অনুষ্ঠানটি বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র বিটিসিএল লাইনের মাধ্যমে ঢাকা-ক অর্থাৎ ৬৯৩ কিলোহার্জে এবং এফ এম ১০৬ মেগাহার্জে সরাসরি সম্প্রচার করবে।
#
সমীর/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮১০ঘণ্টা

 

 
 
তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১০৫০
দুর্নীতি নির্মূলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে
                                   - দুদক চেয়ারম্যান
ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ ) :

 

‘দেশ প্রেমের শপথ নিন, দুর্নীতিকে বিদায় দিন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৬ এর চতুর্থ দিনে আজ দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয় হতে দুর্নীতি বিরোধী একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ র‌্যালির নেতৃত্ব দেন। র‌্যালিটি কমিশনের প্রধান কার্যালয় হতে শুরু হয়ে কাকরাইল মোড়-বিজয়নগর-পল্টন হয়ে প্রেসক্লাবের সামনে এসে মানববন্ধন করে। কমিশনের সকলস্তরের কর্মকর্তা-কর্মচারী, দুদকের প্যানেল আইনজীবী, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ র‌্যালিতে অংশগ্রহণ করেন।    
মানববন্ধনে উপস্থিত গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দেশের সর্বস্তরের মানুষকে দুর্নীতিবিরোধী অভিযানে সচেতন করতে হবে। দেশের প্রতিটি নগর, মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে এ জাতীয় কর্মসূচি পালন করা হচ্ছে। সামাজিক আন্দোলনের মাধ্যমে দুর্নীতি নির্মূল করতে হবে। তিনি এক্ষেত্রে সাংবাদিকবৃন্দকে এগিয়ে আসার আহ্বান জানান। আইন অনুযায়ী দুদকের কার্যক্রম পরিচালনারও আশ্বাস দেন তিনি।
#

প্রণব/অনসূয়া/খাদীজা/রেজ্জাকুল/আসমা/২০১৬/১৬২০ ঘণ্টা


 
তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১০৪৯
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ ) :

জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪তম বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম বাবু ,আলী আজম, মোহাম্মদ ইলিয়াস এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশগ্রহণ করেন।
২৩ তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বৈঠকে ডঋচ এর অর্থায়নে স্কুল ফিডিং কর্মসূচি নিয়ে আলোচনা হয় এবং ছাত্রছাত্রীদেরকে বিদ্যালয়ে আকৃষ্ট করতে এ প্রকল্প চালু রাখতে প্রকল্পের মেয়াদ বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশের সকল বিদ্যালয়ে এ কর্মসূচি চালু করার জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পর্কে আলোচনা হয়। বৈঠকে জানানো হয়, আদালতে শিক্ষক নিয়োগ মামলা চলমান থাকায় প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষকগণ অবসরগ্রহণ করার পর শিক্ষক নিয়োগ বন্ধ থাকায় হাজার হাজার শিক্ষকের পদ খালি রয়েছে। ফলে প্রাথমিক শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহ

Todays Handout (5).doc Todays Handout (5).doc

Share with :

Facebook Facebook