তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জানুয়ারি ২০১৯

তথ্যবিবরণী ১ জানুয়ারি ২০১৯

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১
 
নির্বাচনে বিজয়কে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ায় উৎসর্গ করলেন ভূমিমন্ত্রী 
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের বিজয় বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন করার বিজয়। এ বিজয় দেশরতœ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের বিজয়। 
মন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময়কালে এসব কথা বলেন।
নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপনসহ পাবনা-৪ হতে জাতীয় সংসদ নির্বাচনে বেসরকারিভাবে ঘোষিত এ বিজয়কে মন্ত্রী বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ায় উৎসর্গ করেন।
#
রেজুয়ান/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৯০০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০
 
মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে স¦াস্থ্যমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, জনগণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার কর্মসূচির অসমাপ্ত কাজ শেষ করতে আগামী সরকার কাজ করে যাবে। তিনি বলেন, ‘স্বাস্থ্যমন্ত্রী হিসেবে গত পাঁচ বছর সর্বোচ্চ সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সাথে দায়িত্ব পালন করেছি। যার ফলে তৃণমূল পর্যায় পর্যন্ত মানুষ মানসম্মত চিকিৎসা পেতে সক্ষম হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় দেশের স্বাস্থ্যখাত আজ বিশে^র বিস্ময়।’ তিনি স্বাস্থ্যখাতের অগ্রগতিতে সহায়তা করায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের 
কর্মকর্তা-কর্মচারীসহ মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।
স¦াস্থ্যমন্ত্রী আজ সচিবালয়ে খ্রিষ্টীয় নতুন বছরের প্রথম দিনে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে শুভেচ্ছা বিনিময়কালে এসব কথা বলেন। এ সময় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ায় মোহাম্মদ নাসিমকে পুষ্পস্তবক দিয়ে শুভেচ্ছা জানান মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়, বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড, শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের কর্মকর্তাগণ।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংসদ নির্বাচনের মধ্য দিয়ে জনগণ বিজয়ের মাসে আরেকটি অবিস্মরণীয় বিজয় পেলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমৃদ্ধি ও উন্নয়নের কর্মসূচির প্রতি পুনরায় আস্থা রেখে জনগণ বাংলাদেশ আওয়ামী লীগকে বিপুল ভোটে নির্বাচিত করেছে। মন্ত্রী এসময় দেশবাসী ও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।
এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া, বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
পরে মন্ত্রী রাজধানীর ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনকে দেখতে যান। 
#
পরীক্ষিৎ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৮৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৯
 
কর্মকর্তা-কর্মচারীদের সাথে নৌপরিবহন মন্ত্রীর শুভেচ্ছা বিনিময়
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সকলকে আন্তরিকতা এবং নিষ্ঠার সাথে কাজ করতে হবে। জনগণের কল্যাণের জন্য পরিশ্রম করার বিকল্প নেই। পরিবর্তিত ও উন্নত বাংলাদেশ গড়তে দূরদর্শী নেতৃত্বের প্রয়োজন। আর সে নেতৃত্বের অধিকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর নেতৃত্বেই বাংলাদেশ  অভীষ্ঠ লক্ষ্যে এগিয়ে যাবে। 
নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে এসব কথা বলেন। 
নৌপরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ মন্ত্রণালয়ের সভাকক্ষে খ্রিষ্টাব্দ ২০১৯-কে বরণ এবং ৭ম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় নৌপরিবহন মন্ত্রীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে এ অনুষ্ঠানের আয়োজন করে।  
মন্ত্রী বলেন, এখন সময় এসেছে দেশের মানুষের জন্য কাজ করার। মুক্তিযোদ্ধাদের রক্তের ঋণ শোধ করার এখন উপযুক্ত সময়। কাজের মাধ্যমেই তাদের ঋণ শোধ করা সম্ভব। জঙ্গি,সন্ত্রাস ও নাশকতার বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। নৌপরিবহন মন্ত্রণালয় তথা দেশের উন্নয়নে কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।  
এ সময় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ, অতিরিক্ত সচিব এম এম তারিকুল ইসলাম, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম জাহাঙ্গীর আলম, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, যুগ্মসচিব সাইফুল ইসলাম বাদল এবং হিসাব রক্ষণ কর্মকর্তা মো: আতিকুল ইসলাম সুমন বক্তব্য রাখেন। 
#
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৮৪৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৮
 
আগামী পাঁচ বছর সরকারের জন্য হবে ঐতিহাসিক
                                     --- বাণিজ্যমন্ত্রী 
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি দেশের মানুষ আস্থা রেখেছেন। শেখ হাসিনা এমন একজন নেত্রী যিনি স্বপ্ন দেখান এবং সে স্বপ্ন বাস্তবায়ন করেন। ২০০৮ সালে তিনি দেশকে ডিজিটাল ও মধ্যম আয়ের দেশে পরিণত করার ঘোষণা দিয়েছিলেন। তিনি ইতিমধ্যে দেশকে ডিজিটাল মধ্যম আয়ের দেশে পরিণত করেছেন। দেশে বড় বড় প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। আগামী পাঁচ বছরে তিনি বাংলাদেশকে অন্যরকম উচ্চতায় নিয়ে যাবেন। আগামী পাঁচ বছর আওয়ামী লীগ সরকারের জন্য হবে ঐতিহাসিক। এ সময়ে জাতি উদ্যাপন করবে জাতির পিতার জন্মশত বার্ষিকী এবং ২০২১ সালে দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।
মন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দেশের মানুষের সুখ-দুঃখে পাশে ছিল, এখনও আছে। শেখ হাসিনার সরকার মুক্তিযোদ্ধাদের ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা ও শিক্ষা ভাতার ব্যবস্থা করেছে। দেশে যাতায়াত ব্যবস্থা উন্নত হয়েছে, জনগণ ঘরে ঘরে বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। দেশে ব্যাপক উন্নতি হচ্ছে, বড় বড় উন্নয়ন প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হচ্ছে। আগামী পাঁচ বছরে দেশে ব্যাপক উন্নতি হবে। 
#
বকসী/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৮৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৭
 
কর্মকর্তা-কর্মচারীদের সাথে পানি সম্পদ প্রতিমন্ত্রীর শুভেচ্ছা বিনিময় 
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, বীর-প্রতীক একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী-১ আসনে পুনরায় নির্বাচিত হওয়ার পরে আজ নিজ দপ্তরে আসেন। এ সময় সচিব কবির বিন আনোয়ার, মন্ত্রণালয়ের সকল স্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ এবং দপ্তর/সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ প্রতিমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। তাঁরা প্রতিমন্ত্রীকে খ্রিষ্টীয় নববর্ষের শুভেচ্ছাও জানান।
প্রতিমন্ত্রী তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা’, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারাবাহিকতা এবং দেশে বিরাজমান শান্তিপূর্ণ আইনশৃঙ্খলার প্রতি সমর্থন জানিয়ে জনগণ বিপুলভোটে আমাদেরকে নির্বাচিত করেছেন। এবার আমাদের দায়িত্ব  ‘দেশের টেকসই উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করা’। তিনি দেশের উন্নয়নের এ অগ্রযাত্রায় প্রজাতন্ত্রের কর্মচারীদের সহযোগিতা কামনা করেন।
#
 
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/রেজাউল/২০১৯/১৮১৮ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৬
 
দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক আইন ও নীতিমালা প্রতিবন্ধী-বান্ধব করার লক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সকল আইন ও নীতিমালা প্রতিবন্ধী-বান্ধব করার লক্ষ্যে আজ একটি সেমিনার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে অনুষ্ঠিত হয়। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ এম এ হাশিমের সভাপতিত্বে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোহসীনের সঞ্চালনায় সেমিনারে প্রস্তাবনা উপস্থাপন করেন প্রতিবন্ধিতা বিষয়ক কনসালটেন্ট ডা. নাফিসুর রহমান।
প্রস্তাবনায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কাউন্সিলে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তরকে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এ দুর্যোগ মোকাবিলার জন্য একটি জাতীয় স্বেচ্ছাসেবক সংগঠন গঠনের কথা বলা হয়েছে। সে সংগঠনে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করে এমন সংগঠনদের অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। দুর্যোগকালে গণমাধ্যমে সংকেতসমূহ প্রচারের সময় প্রতিবন্ধী ব্যক্তিরা বুঝতে পারে এমন ব্যবস্থা অন্তর্ভুক্ত করার প্রস্তাব রাখা হয়। দুর্যোগের কারণে যেসব মানুষ দুর্ঘটনার কবলে পড়ে প্রতিবন্ধকতার শিকার হয় তাদের পরিসংখ্যান সংরক্ষণ ও অনুদান প্রদানের সুযোগ রাখার কথা বলা হয়। প্রতিবন্ধী ব্যক্তিদের বহনকারী গাড়ি রিকুইজিশন না করার দাবি করা হয়। 
দুর্যোগকালে প্রতিবন্ধী ব্যক্তিকে বিশেষ যতœ ও নিরাপত্তা বিধানের বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। আশ্রয়কেন্দ্র নির্মাণের সময় প্রতিবন্ধী-বান্ধব আশ্রয়কেন্দ্র নির্মাণের কথা বলা হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বিভিন্ন মানবিক সহায়তা প্রাপ্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদেরও অংশীজন হিসেবে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয় সেমিনারে।
দুর্যোগের কারণে কোন এলাকাকে দুর্গত এলাকা ঘোষণা করা হলে বা জরুরি অবস্থা ঘোষণা করা হলে সেখানে যেসব সংগঠন কাজ করবে সেখানে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে এমন সংগঠনকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব রাখা হয়। ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার উন্নয়ন গাইডলাইনে প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্পৃক্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয় সেমিনারে। এছাড়া অতি ঝুঁকিপূর্ণ ব্যক্তি/গোষ্ঠীর তালিকায় প্রতিবন্ধী ব্যক্তিদের নাম অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়। 
সেমিনারে প্রস্তাবগুলোর ওপর ব্যাপক আলোচনা হয়। আলোচনায় প্রধান অতিথি জনাব শাহ্ কামাল বলেন ইতিমধ্যে অনেকগুলো নীতিমালা ও বিধিমালায় প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্পৃক্ত বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশেষ করে আশ্রয়কেন্দ্র নির্মাণ, মানবিক সহায়তা প্রাপ্তিতে অগ্রাধিকার প্রদান ইত্যাদি বিষয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়গুলো রক্ষা করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ প্রতিবন্ধীতা বান্ধব দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক দুইটি আন্তর্জাতিক সম্মেলন করে বিশে^ প্রতিবন্ধী ব্যক্তিদের মূলধারায় আনতে ও তাদের প্রতি দৃষ্টি ফেরাতে সক্ষম হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাভাবিক জীবনধারণ ও আর্থিক স্বচ্ছলতায় সকল সহযোগিতা করা হবে বলে তিনি মন্তব্য করেন। উপস্থাপিত বিষয়গুলো পরীক্ষানিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সচিব সেমিনারে উল্লেখ করেন।
#
ওমর ফারুক/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৮১০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৫
পাঠ্যপুস্তক উৎসব উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীর হাতে পাঠ্যপুস্তক তুলে দেয়া হচ্ছে। ২০১০ সাল থেকে আমরা বছরের প্রথম দিনে বই দিয়ে আসছি, এর কোন ব্যত্যয় হয়নি। বাংলাদেশ একমাত্র দেশ, যেখানে সকল বই বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে। বিশ্বে পাঠ্যপুস্তক বিতরণের এমন উদাহরণ আর নেই। এক্ষেত্রে বাংলাদেশ সফল হয়েছে। 
শিক্ষামন্ত্রী আজ রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে ’পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০১৯’ উদ্যাপন উপলক্ষে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণের কেন্দ্রীয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা এবং আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. হাছিবুর রহমান। মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। 
শিক্ষামন্ত্রী বলেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক পৌঁছে দেয়া হয়েছে। এবার পাঠ্যপুস্তক উৎসবে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ কপি বিনামূল্যের বই বিতরণ করা হচ্ছে। ২০১০ সাল থেকে ২০১৯ পর্যন্ত মোট ২৯৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ১৭২টি বই বিতরণ করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য ৫টি ভাষায় বই বিতরণ করা হবে। গত তিন বছর ধরে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল বই বিতরণ করা হচ্ছে। 
শিক্ষামন্ত্রী বলেন, নতুন বাংলাদেশ গড়ার সম্ভাবনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। ২০২০ সালে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী এবং ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপিত হবে। 
তিনি বলেন, নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান, প্রযুক্তি ও দক্ষতায় গড়ে তুলতে আমরা কাজ করছি। শিক্ষার গুণগত মানকে বিশ্বমানে উন্নীত করতে শিক্ষক-অভিভাবকদেরও দায়িত্ব রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমাদের বর্তমানকে উজাড় করে দিতে হবে। 
পরে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন শিক্ষামন্ত্রী। 
#
আফরাজুর/অনসূয়া/জসীম/সেলিনা/শামীম/২০১৯/১৫২৯ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৪
 
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের বেতন-ভাতাদি’র চেক হস্তান্তর
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরাধীন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (স্কুল ও কলেজ) শিক্ষক-কর্মচারীগণের ডিসেম্বর-২০১৮ মাসের বেতন-ভাতাদি’র সরকারি অংশের ৮টি চেক অনুদান বণ্টনকারী অগ্রণী ও রূপালী ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়ে এবং জনতা ও সোনালী ব্যাংক লিমিটেড, স্থানীয় কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে। 
আগামী ৮ জানুয়ারি ২০১৯ তারিখ পর্যন্ত সংশ্লিষ্ট শাখা ব্যাংক হতে উল্লেখিত মাসের বেতন-ভাতাদি’র সরকারি অংশ উত্তোলন করতে পারবেন।
#
শফিকুল/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৯/১৫২৪ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩
 
নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে 
                       -আসাদুজ্জামান নূর
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। এটি ছিল একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। নির্বাচনে সাধারণ মানুষের মাঝে ছিল ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা। বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নারীরা ভোটাধিকার সম্পর্কে আগের চেয়ে অনেক বেশি সচেতন হয়েছে।
মন্ত্রী আজ দুপুরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইংরেজি নববর্ষ ২০১৯ ও তাঁর চতুর্থ বারের মতো জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হওয়া উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রদত্ত শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিগত দশ বছরে উত্তরবঙ্গে কৃষিক্ষেত্রে বিপ্লব সংঘটিত ও মঙ্গা দূরীভূত হওয়ার পাশাপাশি ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এ দুইটি বিষয় আওয়ামী লীগের প্রতি ভোটারদের আকৃষ্ট করেছে যার ফলে মহাজোটের নিরংকুশ বিজয় অর্জিত হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির বিজয় হয়েছে। মুক্তিযুদ্ধের বিপক্ষের কোন শক্তি যাতে ক্ষমতায় না যেতে পারে, সেটি দেশপ্রেমিক জনগণের দায়িত্ব ও কর্তব্য হওয়া উচিত। তিনি আরো বলেন, এটি মাথায় রেখে উন্নয়নের মধ্য দিয়ে মানুষের জীবনযাত্রার পরিবর্তন ঘটিয়ে সাংস্কৃতিক চেতনার বিকাশ ঘটাতে হবে।
অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং অধীনস্থ দপ্তর ও সংস্থার পক্ষ হতে মন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।
উল্লেখ্য, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
#
ফয়সল/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৯/১৫২২ ঘণ্টা
 
 
 
 
 
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২
 
সংসদ নির্বাচনে সরকারের উন্নয়ন কর্মকা-ের প্রতি জনগণের আস্থা প্রতিফলিত হয়েছে
                                                                                  -শিল্পমন্ত্রী
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকারের উন্নয়ন কর্মকা-ের প্রতি জনগণের আস্থা প্রতিফলিত হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত দশ বছরে দেশে সামাজিক নিরাপত্তা, যোগাযোগ অবকাঠামো, শিল্পায়ন, গ্রামীণ জনপদের উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা, চিকিৎসাসহ সকলখাতে যে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হয়েছে, জনগণ ব্যালট যুদ্ধের মাধ্যমে এর প্রতি মূল্যবান রায় প্রদান করেছেন। উন্নয়নের চলমান ধারা অব্যাহত রেখে দেশের গ্রামাঞ্চলে শহরের সুবিধা পৌঁছে দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। 
শিল্পমন্ত্রী আজ শিল্প মন্ত্রণালয়ে কর্মকর্তা-কর্মচারীদের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময়কালে এ কথা বলেন। এ সময় ভারপ্রাপ্ত শিল্পসচিব মোঃ আবদুল হালিমসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন। 
শিল্পমন্ত্রী বলেন, বিগত দশ বছরে আওয়ামী লীগ সরকার জনগণের কল্যাণে দেশব্যাপী ব্যাপক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। এর ফলে সমাজের সুবিধাবঞ্চিত মানুষ থেকে শুরু করে সকল শ্রেণি ও পেশার মানুষ উপকৃত হয়েছে। বাংলাদেশ দ্রুত উন্নয়নের মহাসড়ক ধরে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০৪১ সালের অনেক আগেই উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। গণরায়ের প্রতি শ্রদ্ধা রেখে আওয়ামী লীগ সরকার আগামী দিনে জনগণের আস্থার প্রতিদান দিতে সচেষ্ট থাকবে বলে তিনি মন্তব্য করেন। 
অনুষ্ঠানে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় ভারপ্রাপ্ত শিল্পসচিবের নেতৃত্বে মন্ত্রণালয়ের কর্মকর্তারা শিল্পমন্ত্রীকে ফুল দিয়ে অভিনন্দন জানান। 
 
#
জলিল/অনসূয়া/জসীম/সেলিনা/রেজ্জাকুল/শামীম/২০১৯/১৪৫২ ঘণ্টা
 
 
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১
 
ইসলামিক ফাউন্ডেশন বই উৎসব ২০১৯ অনুষ্ঠিত
সারা দেশে শিক্ষার্থীদের মাঝে ৪৫ লাখ ২০ হাজার  ৫’শ বই বিতরণ
 
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
              ইসলামিক ফাউন্ডেশন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্প ও দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষার্থীদের হাতে নতুন বছরের বই তুলে দিয়ে ‘বই উৎসব ২০১৯’ উদ্বোধন করেছেন ধর্মমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ সাহানে এই বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়। সারা দেশে শিক্ষার্থীদের মাঝে মোট ৪৫ লাখ ২০ হাজার ৫’শ বই বিতরণ করা হয়। এর মধ্যে প্রাক প্রাথমিক, বয়স্ক ও কোরআন শিক্ষার শিক্ষার্থীদের মাঝে ৩৫ লাখ ৬৬ হাজার বই ও দারুল আরকাম মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে ৯ লাখ ৫৪ হাজার ৫’শ বই বিতরণ করা হয়েছে।
            ধর্মমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধু যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন তাঁর সুযোগ্য কন্যার দিকনির্দেশনায় তা বাস্তবায়ন করা হচ্ছে। শিশুদের মাঝে দ্বীনীশিক্ষা ও মানবতার জ্ঞান বিতরণের এ প্রচেষ্টা সবসময় অব্যাহত থাকবে। 
ইসলামিক ফাউন্ডেশন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম শীর্ষক প্রকল্পের ২০১৯ শিক্ষাবর্ষের সহজ কোরআন শিক্ষাকেন্দ্র, প্রাক প্রাথমিক কেন্দ্র, বয়স্ক শিক্ষাকেন্দ্র ও দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে এ বই বিতরণ করা হয়। 
ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মসচিব মোঃ আনিছুর রহমান। ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন বিভাগের পরিচালক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।   
#
 
শায়লা/অনসূয়া/জসীম/শামীম/২০১৯/১৪১১ ঘণ্টা
Todays handout (17).docx Todays handout (17).docx

Share with :

Facebook Facebook