তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মার্চ ২০১৬

তথ্যবিবরণী 31 মার্চ ২০১৬

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৯৯

বিপুল পরিমাণ অবৈধ কারেন্টজাল আটক করেছে কোস্টগার্ড

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :

    ৩০ মার্চ রাতে বাংলাদেশ কোস্টগার্ড পাগলা স্টেশনের একটি অপারেশন দল  বুড়িগঙ্গা নদীর ফতুল্লা এলাকায় অভিযান চালিয়ে ‘এমভি  কাজল-৭’ যাত্রীবাহী লঞ্চ হতে মালিকবিহীন অবস্থায় ৫ লাখ ৭৬ হাজার ৮শ’ বর্গমিটার অবৈধ নতুন কারেন্টজাল আটক করেছে।

    আটককৃত কারেন্টজালের মূল্য প্রায় ১ কোটি ১৫ লাখ ৩৬ হাজার টাকা। আটককৃত কারেন্টজাল উপজেলা নির্বাহী অফিসারের উপস্থিতিতে আজ পুড়িয়ে ফেলা হয়।

#

মারুফ/মিজান/নবী/মোশারফ/সেলিম/২০১৬/২১৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৯৮

বছরের সেরা ১২ মেধাবীর নাম ঘোষণা

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :
    দেশব্যাপী আয়োজিত সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৬ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ী ‘বছরের সেরা মেধাবী’ ১২ শিক্ষার্থীর নাম আজ (বৃহস্পতিবার) বিকালে ঘোষণা করা হয়েছে ।
    ‘বছরের সেরা মেধাবী’ এ ১২ শিক্ষার্থী হচ্ছে-‘ভাষা ও সাহিত্য’ বিষয়ে ময়মনসিংহ জেলা স্কুলের নাহিয়ান ইসলাম ইনান, রাজউক উত্তরা মডেল কলেজের সিরাতল মোস্তাকিম শ্রাবণী এবং  লালমনিরহাটের মজিদা খাতুন সরকারি মহিলা কলেজের মৌমিতা রহমান ঈপসিতা; ‘দৈনন্দিন বিজ্ঞান/ বিজ্ঞান’ বিষয়ে  দিনাজপুরের আমেনা-বাকী রেসিডেনসিয়াল মডেল স্কুল এন্ড কলেজের মো. মখলেসুর রহমান ইমন, জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শতাব্দী রায় এবং বগুড়ার সরকারি আযিযুল হক কলেজের মাহিয়া আহমেদ;‘গণিত ও কম্পিউটার’ বিষয়ে  রংপুর জিলা স্কুলের শ্বাশত সাহা রায়, কুমিল্লা জিলা স্কুলের শৌর্য দাশ এবং ঢাকার নটরডেম কলেজের শেখ আজিজুল হাকিম :‘বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ’ বিষয়ে বি-বাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের মোতাকাব্বির বিন মোতাহার, কুমিল্লা জিলা স্কুলের নাজমুস সাকিব এবং বিয়ানীবাজার সরকারি কলেজের ঐশ্বর্য সাহা উর্মি ।
    ঢাকা  রেসিডেনসিয়াল মডেল কলেজে আজ  দিনব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৬ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার পর শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ ‘বছরের সেরা মেধাবী’ এ ১২  শিক্ষার্থীর নাম ঘোষণা করেন ।
    অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন ।
    এ মাসে দেশব্যাপী অনুষ্ঠিত সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৬ প্রতিযোগিতায় ২ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, উপজেলা, জেলা ও বিভাগ পর্যায়ের প্রতিযোগিতা শেষে আজ জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ।
#

সাইফুল্লাহ/মাহমুদ/নবী/মোশারফ/জয়নুল/২০১৬/২১১৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৯৭

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বেতনভাতার চেক ব্যাংকে হস্তান্তর

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :
    মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (স্কুল, কলেজ ও মাদ্রাসা) শিক্ষক-কর্মচারীদের চলতি বছরের মার্চ মাসের বেতন-ভাতাদির সরকারি অংশের চেক আজ অনুদান বণ্টনকারী অগ্রণী ও রূপালী ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়ে এবং জনতা ও সোনালী ব্যাংক লিমিটেড, স্থানীয় কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে।
    আগামী ৭ এপ্রিল পর্যন্ত সংশ্লিষ্ট শাখা ব্যাংক হতে শিক্ষক-কর্মচারীগণ তাদের স¦ স¦ ব্যাংক একাউন্ট নম্বরের মাধ্যমে বেতন-ভাতাদির সরকারি অংশ উত্তোলন করতে পারবেন।
    উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসের বেতন-ভাতার এমপিও কপি বা ভাউচার সংশ্লিষ্ট ব্যাংকে নির্ধারিত সময়ের মধ্যে না পৌঁছানোর কারণে অথবা অন্য কোনো কারণে যে সকল প্রতিষ্ঠান বেতন-ভাতাদি উত্তোলন করতে পারেনি সে সকল প্রতিষ্ঠান বর্তমান মাসের নির্ধারিত সময়ের মধ্যে তা উত্তোলন করতে পারবে। গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ছয় মাসের বকেয়া বেতন চলতি বছরের এপ্রিল মাসের বেতনের সাথে প্রদান করা হবে।
#

শফিকুল/মিজান/নবী/মোশারফ/জয়নুল/২০১৬/২০২০ঘণ্টা  

Handout                                                                         Number : 1096

FM condoles on tragic accident in Kolkata

Dhaka, March 31 :

          Foreign Minister Abul Hassan Mahmood Ali has sent a condolence message to West Bengal Chief Minister Mamata Banerjee for the tragic accident in Kolkata today.

           The full text of the message as follows.

"Excellency,

          I am deeply saddened to learn of the loss of lives in a terrible accident caused by collapse of an under construction flyover in Kolkata this noon. I, on behalf of the government and the people of Bangladesh and on my own behalf, would like to convey to you and to the families of the deceased, our heartfelt condolences and sympathy. 

                    In this hour of sorrow, we pray to the Almighty for the salvation of the departed souls and stand by the bereaved families so that they can overcome this tragedy with fortitude. We also pray for speedy recovery of the injured. We hope that others who are feared trapped under the rubbles would be rescued safely."

#

Khaleda/Mizan/Mosharaf/Selim/2016/2000 Hrs

 
তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৯৫
পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারির সাক্ষাৎ
ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :
    পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলমের সাথে আজ ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি ড. সারা সিওয়াল এবং এসিস্ট্যান্ট সেক্রেটারি এলান বার্সিন সাক্ষাৎ করেন। ড. সারা সিওয়াল ৩ দিনের সফরে বর্তমানে ঢাকা রয়েছেন। তিনি আজ সন্ধ্যায় ঢাকা ত্যাগ করবেন।
    দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক অত্যন্ত চমৎকার ও শক্তিশালী উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্রিয়ার আলম বৈঠকে বলেন, চলমান প্রক্রিয়ার অধীনে ইতোমধ্যে ৪র্থ পার্টনারশিপ ডায়ালগ, ৪র্থ নিরাপত্তা ডায়ালগ ও ৪র্থ মিলিটারি টু মিলিটারি ডায়ালগ এবং দ্বিতীয় টিক্্ফা ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে এবং ভবিষ্যতে অন্যান্য ক্ষেত্রেও দু’দেশ একসাথে কাজ করতে পারে। এর পাশাপাশি বৈশ্বিক ও আঞ্চলিক শান্তি নিশ্চিতকরণ, সন্ত্রাসবাদ দূরীকরণ, নারীর ক্ষমতায়ন, মানবাধিকার নিশ্চিতকরণ, গণতন্ত্র ও সুশাসন, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন, পরিচ্ছন্ন ও সবুজ জ¦ালানি বিষয়ে দু’দেশ যৌথভাবে কাজ করছে।
    সন্ত্রাসবাদ দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতির কথা উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রতিবেশী রাষ্ট্রসমূহের সাথে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন পর্যায়ে বাংলাদেশ সন্ত্রাসবাদ ও উগ্রবাদ দমনে কাজ করছে। গণতন্ত্র এবং রাজনীতিতে বিরোধীদলের অংশগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, ২০১৪ সালের জাতীয় নির্বাচনের পর হতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলসহ সকল রাজনৈতিক দল স্থানীয় নির্বাচনসমূহে অংশগ্রহণ করছে এবং অত্যন্ত অংশগ্রহণমূলক পরিবেশে নির্বাচনসমূহ অনুষ্ঠিত হচ্ছে।
    ড. সারা সিওয়াল বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং জনসচেতনতা সৃষ্টিতে কমিউনিটি পুলিশিং এবং প্রশিক্ষণের মাধ্যমে ইমামদের সাহায্যে জনসচেতনতা সৃষ্টির উদ্যোগসমূহ অত্যন্ত ফলপ্রসূ বলে উল্লেখ করেন। এ বছরের ১৫ জানুয়ারি জাতিসংঘের সাধারণ পরিষদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত কাউন্টারিং ভায়োলেন্ট এক্সিট্রিমিজম বৈঠকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন প্ল্যান অভ্ একশন টু ভায়োলেন্ট এক্সট্রিমিজম উপস্থাপন করেন। নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ইত্যাদি ক্ষেত্রে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকার কথা উল্লেখ করে সারা সিওয়াল উক্ত প্ল্যান অভ্ একশন বাস্তবায়নে বাংলাদেশের সহযোগিতার আহ্বান জানান। এ প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যেহেতু জাতিসংঘের সকল কার্যক্রমেই বাংলাদেশের সমর্থন থাকে এক্ষেত্রেও তার ব্যত্যয় হবে না।
    এসিস্ট্যান্ট সেক্রেটারি এলান বার্সিন বিমানবন্দরের নিরাপত্তায় গৃহীত পদক্ষেপে সন্তুষ্টি প্রকাশ করেন।
#
খালেদা/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৬/১৯২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                          নম্বর : ১০৯৪

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর শাশুড়ির ইন্তেকাল

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নুর শাশুড়ি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম রোকসানা কাদেরের মাতা রোকেয়া কাদের আজ ভোরে বার্ধক্যজনিত কারণে নেত্রকোনা জেলার মদনপুরে নিজ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ................... রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি দুই ছেলে ও ছয় মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমার মৃত্যুতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার বলেন, রোকেয়া কাদেরের মৃত্যুতে দেশ একজন রতœগর্ভাকে হারালো। তিনি মরহুমার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

#

আকতারুল/মিজান/নবী/মোশারফ/সেলিম/২০১৬/১৯২০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৯৩

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :


জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২০তম বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আতিউর রহমান আতিক, এম. আবদুল লতিফ, আ ফ ম বাহাউদ্দিন (নাছিম), এ বিএম রুহুল আমিন হাওলাদার এবং বেগম নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ‘পেট্রোলিয়াম বিল, ২০১৬’ অধিকতর পরীক্ষা-নিরীক্ষার সুপারিশ করা হয়। কমিটি পাইপলাইনের মাধ্যমে সমুদ্র থেকে তেল খালাসকরণ এবং ঢাকা পর্যন্ত তেল পরিবহণকরণ প্রকল্পের কাজে গতি আনার জন্য সুপারিশ করে। এছাড়া, কমিটি আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যহ্রাস পাওয়ায় অভ্যন্তরীণ বাজারে তেলের মূল্য কমানোর সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের সুপারিশ করে।  

    জ্বালানি বিভাগের ভারপ্রাপ্ত সচিব নাজিমউদ্দিন চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমেদ, বিপিসি’র চেয়ারম্যান এ এম বদরুদ্দোজাসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

হালিম/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৬/১৯২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৯২

সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :
    জাতীয় সংসদের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী  কমিটির ১৫তম বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটি সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), নাজমুল হক প্রধান,
মো. মনিরুল ইসলাম ও মিসেস লুৎফুন নেছা বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে নির্মাণাধীন মার্কেট থেকে রাজস্ব আদায়ে আরও তৎপর হতে এবং বিআরটিসি’র জায়গায় নতুন বাণিজ্যিক ভবন কিংবা নতুন করে জমি লিজ প্রদানে বিরত থাকতে সুপারিশ করা হয়।
     সড়ক ও মহাসড়কের পার্শ্ববর্তী যেসকল অবৈধ স্থাপনা রয়েছে সেগুলো দ্রুত উচ্ছেদ করতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
    বিআরটিসি’র গাড়িগুলো নিয়মিত মেরামত ও সংস্কার এবং বিআরটিসি’র অনিয়ম ও অব্যবস্থাপনা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
     বিগত বৈঠকের সুপারিশ অনুযায়ী পদ্মাসেতু প্রকল্পের কাজের অগ্রগতির তথ্য সংসদীয় কমিটির সদস্যদের নিয়মিত প্রদান করা হচ্ছে এবং এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
    চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত পদ্মাসেতুর সার্বিক ভৌত অগ্রগতি ৩০ শতাংশ। মূল সেতু নির্মাণে ভৌত অগ্রগতি ২০ শতাংশ। পদ্মাসেতুর মোট প্রকল্প ব্যয় ২৮ হাজার ৭ শত ৯৩ কোটি ঊনচল্লিশ লাখ টাকা। ফেব্রুয়ারি পর্যন্ত ক্রমপুঞ্জিত ব্যয় ৯ হাজার ৭ শত ৫৩ কোটি ২৪ লাখ টাকা বলে কমিটিকে অবহিত করা হয়।
    সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন জোনসমূহের চলমান উন্নয়ন প্রকল্পগুলো পর্যায়ক্রমে সরজমিন পরিদর্শন করার সুপারিশ করা হয়।
    বৈঠকে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#

স¦পন/মিজান/নবী/মোশারফ/জয়নুল/২০১৬/১৮৪৫ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৯১

নারী সহিংসতা রোধে মোবাইল অ্যাপস প্রতিযোগিতা

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :          
                                                                                            
    তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নারী ক্ষমতায়ন নিশ্চিতকরণ, নারী নির্যাতন বন্ধে তরুণ প্রজন্মকে সচেতন করা এবং তাদের  তথ্যপ্রযুক্তি সংক্রান্ত মেধার ব্যবহারকল্পে উই ক্যান-ড্যাফোডিল অ্যাপস ফেলোশিপ ২০১৬ এর চূড়ান্ত প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ আজ ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

    বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

    মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর কোনো কল্পনা নয় বরং তা বাস্তবে পরিণত হয়েছে। এ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করেই নারীর প্রতি সহিংসতা বন্ধ করা যাবে, নারী অধিকারও সুনিশ্চিত হবে।

    আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) যৌথ উদ্যোগে এই মোবাইল অ্যাপস প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে ৯টি দল অংশগ্রহণ করে। এদের মধ্যে  ৫টি দল বিজয়ী হিসেবে পুরস্কার অর্জন করে।  ঢাকা রেসিডেন্সিয়াল স্কুল ও কলেজ দল প্রথম পুরস্কার হিসেবে ২ লাখ টাকা, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় দল দ্বিতীয় পুরস্কার হিসেবে দেড় লাখ টাকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দল তৃতীয় পুরস্কার হিসেবে ১ লাখ টাকা পুরস্কার অর্জন করে।

    উই ক্যান বাংলাদেশের চেয়ারপার্সন এডভোকেট সুলতানা কামাল এবং ডিআইইউ’র বোর্ড অভ্ ট্রাস্টিজের চেয়ারম্যান মো. সবুর খান অনুষ্ঠানে বক্তৃতা করেন।

#

কামরুল/মিজান/মোশাররফ/নবী/মোশারফ/সেলিম/২০১৬/১৭৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১০৯০

রমনা টেলিফোন এক্সচেঞ্জের ১০ হাজার নম্বর পরিবর্তন হচ্ছে


ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :  

    গ্রাহকবৃন্দকে উন্নততর সেবা প্রদানের লক্ষ্যে রমনা টেলিফোন এক্সচেঞ্জের ৭১১ এবং ৭১২ দ্বারা শুরু
সাত ডিজিটের প্রায় দশ হাজার নম্বর ৩ এপ্রিল থেকে পর্যায়ক্রমে ‘৪৭১’ এবং ‘৫৭১’ গ্রুপের আট ডিজিটের নম্বর দ্বারা পরিবর্তন করা হবে।  

    গ্রাহকবৃন্দের টেলিফোন নম্বর পরিবর্তনের সাথে সাথে টেলিফোন কলের মাধ্যমে নতুন নম্বর জানিয়ে দেয়া হবে। পরিবর্তিত নতুন নম্বরের তালিকা গ্রাহকবৃন্দের অবগতির জন্য িি.িনঃপষ.পড়স.নফ ওয়েবসাইটে দেয়া হয়েছে। এছাড়া, বিটিসিএল কল সেন্টারে ‘১৬৪০২’-তে অথবা অফিস চলাকালীন ৯৫৮৭৭৭৭ নম্বরে যোগাযোগ করেও পরিবর্তিত নম্বর জানা যাবে।

#
মোরশেদ/মিজান/নবী/মোশারফ/আব্বাস/২০১৬/১৭৪৫ ঘণ্টা

Handout                                                                                                                  Number : 1089

First Foreign Office Consultation between

Bangladesh and Australia held in Canberra

Dhaka,  March  31 :  

The first Foreign Office Consultation (FOC) between Bangladesh and Australia was held in Canberra today. The day began with a one-on meeting between Foreign Secretary Md. Shahidul Haque and Secretary, Department of Foreign Affairs & Trade, Peter Varghese. The two sides discussed some of the most critical bilateral issues between the two countries. Mentionable, Bangladesh and Australia signed the MOU on bilateral Foreign Office Consultation today. 

            The FOC commenced with briefing on the recent developments in political and economic development from each side. Deputy Secretary Ric Wells highlighted the Australian priorities for security and development while Foreign Secretary Md. Shahidul Haque outlined the development priorities of Bangladesh Government in line with the Vision 2021 as has been stipulated by the Prime Minister Sheikh Hasina. The Australian side registered its deep appreciation for the remarkable achievements of Bangladesh in social sector and for her sustained job-oriented economic growth. In the issues related to Security, the two sides discussed border protection and migration, creating employment opportunities for Bangladesh workforce; aviation security, cooperation on counter terrorism, and cooperation between home offices and in the police sector, particularly in matters related to shared training facilities and resources, exchange of information and ideas.

            Under the broad category of trade and investment the areas discussed in detail included,  enhancing trade and investment; easing access and more import for Ready Made Garments (RMG) and Knitwear; energy and resources, agriculture, investment and business climate, Bilateral Investment Promotion and Protection (BIPPA). Marked emphasis was placed on transfer and acclimatization of technology, ensuring and supporting ecologically sustainable business practices, operations and produces and creation and sharing of superior brand equity.  Discussion on Human Resource Development cooperation included, education and sports; cooperation in art, culture and heritage; creating a framework of cooperation for transferring skills, training and education for advanced technology, productive capabilities and innovation. Development and evolutionary tendencies in the regional security dynamics and cooperation between the two countries in matters related to the UN and the Commonwealth.

The 25-member Australian Delegation, representing the Departments of Foreign Affairs, Trade, Commerce, Transport & Architecture, Agriculture, Sports, Defence, Women & Gender, Development Assistance and other relevant organizations was headed by Ric Wells, the Deputy Secretary in charge of the Asia-Pacific in the Department of Foreign Affairs and Trade. Foreign Secretary Md. Shahidul Haque led the Bangladesh delegation with members from the Foreign Office, Ministry of Home Affairs, Ministry of Commerce and the Ministry of Civil Aviation and Tourism. Later, Foreign Secretary Md. Shahidul Haque called on the Secretary, Transport & Architecture Mike Mrdak and discussed issues related to aviation security. 

#

Kamruzzaman/Mahmud/Mosharaf/Joynul /2016/1750hours  
 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১০৮৮

এফএসআরইউ এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য এগ্রিমেন্ট অনুস্বাক্ষরিত

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :
    আজ মহেশখালীতে বিল্ড-ওন-অপারেট-ট্রান্সফার (ইঙঙঞ) পদ্ধতিতে একটি এফএসআরইউ (ঋষড়ধঃরহম ঝঃড়ৎধমব ধহফ জব-মধংরভরপধঃরড়হ টহরঃ) এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য পেট্রোবাংলা ও এক্সিলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড-এর মধ্যে টার্মিনাল ইউজ এগ্রিমেন্ট অনুস্বাক্ষরিত হয়েছে। পেট্রোবাংলার পক্ষে পেট্রোবাংলার সচিব সৈয়দ আশফাকুজ্জামান ও এক্সিলারেট এনার্জি-এর এশিয়া অঞ্চলের ইঁংরহবংং উবাবষড়ঢ়সবহঃ গধহধমবৎ কার্লম্যান থাম উক্ত চুক্তি স্বাক্ষর করেছেন।   
    ২৫ ফেব্রুয়ারি টার্ম শিট ফর টার্মিনাল ইউজ এগ্রিমেন্ট স্বাক্ষরের পর এক্সিলারেট এনার্জি গত ২২ জুন ২০১৫ নেদারল্যান্ডের বিখ্যাত গঅজওঘ এর মাধ্যমে গবঃড়পবধহ ঝঃঁফু সম্পন্ন করে রিপোর্ট প্রদান করে এবং খসড়া টার্মিনাল ইউজ এগ্রিমেন্ট প্রদান করে। এ প্রেক্ষিতে, পিপিসি স্থানীয় ও বিদেশি বিশেষজ্ঞ আইনজীবী ও কারিগরি বিশেষজ্ঞের সহায়তায় এগ্রিমেন্টটি চূড়ান্ত করেছে।
    টার্মিনাল ইউজ এগ্রিমেন্টটি অনুস্বাক্ষরিত হওয়ায় এক্সিলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড এবড়ঢ়যুংরপধষ এর কাজ আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন করবে এবং টার্মিনাল কোম্পানি, এবড়ঃবপযহরপধষ ঝঃঁফু, উবঃধরষ ঊহমরহববৎরহম উবংরমহ এবং টার্মিনাল নির্মাণ কাজ শুরু করবে। সরকারি অনুমোদনক্রমে পেট্রোবাংলা টার্মিনাল কোম্পানি-এর সাথে ১৫ বছরের জন্য টার্মিনাল ইউজ এগ্রিমেন্ট স্বাক্ষর করবে। ২০১৮ সালের শুরুতে উক্ত টার্মিনাল হতে গ্যাস সরবরাহ শুরু হবে বলে আশা করা যায়। উক্ত এফএসআরইউটি প্রায় এক লাখ ৩৮ হাজার ঘন মিটার এলএনজি ধারণ ক্ষমতাসম্পন্ন এবং দৈনিক প্রায় পাঁচশ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস সরবরাহ ক্ষমতাসম্পন্ন।
    প্রধানমন্ত্রীর জালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীর বিক্রম উক্ত অনুস্বাক্ষর অনুষ্ঠানে বলেন, প্রাথমিকভাবে পাঁচশ এমএমসিএফডি এলএনজি পেলেও আগামী ২ বছরের মধ্যে এক হাজার এমএমসিএফডি আসবে।
    বিদ্যুৎ, জালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, শেখ হাসিনার সরকার সবার জন্য  নিরবচ্ছিন্ন জালানি সরবরাহে বদ্ধপরিকর। গ্যাস অনুসন্ধানে অনশোরে ১০৮টি ড্রিলিং করার উদ্যোগ নেয়া হয়েছে। অফশোরে মাল্টি ক্লাইন্ট সার্ভে উদ্যোগ অব্যাহত রয়েছে।
    এ সময় অন্যান্যের মধ্যে জালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী ও পেট্রোবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ বক্তব্য রাখেন।

#

আসলাম/অনসূয়া/খাদীজা/কামাল/২০১৬/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৮৭

চট্টগ্রামে অত্যাধুনিক নভোথিয়েটার নির্মাণ করা হবে
                           - গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

চট্টগ্রাম, ১৭ চৈত্র (৩১ মার্চ) :

    গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, চট্টগ্রামে প্রায় ২৫০ কোটি টাকা ব্যয়ে একটি অত্যাধুনিক নভোথিয়েটার নির্মাণ করা হবে। ঢাকার বঙ্গবন্ধু নভোথিয়েটারের আদলে আধুনিক প্রযুক্তি ও নির্মাণশৈলীতে এ নভোথিয়েটার নির্মাণ করা হবে। মন্ত্রী আজ চট্টগ্রাম আগ্রাবাদ নভোথিয়েটার নির্মাণের জন্য জায়গা নির্ধারণকালে একথা বলেন।
    মন্ত্রী পতেঙ্গা ও আগ্রাবাদ এলাকা পরিদর্শন করে প্রাথমিকভাবে আগ্রাবাদ এলাকায় গণপূর্ত অধিদপ্তরের জমিতে এ নভোথিয়েটার নির্মাণের জন্য স্থান নির্বাচন করেন। তবে নভোথিয়েটার কারিগরি কমিটি স্থান নির্বাচনের বিষয়টি চূড়ান্ত করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞগণ নভোথিয়েটার কারিগরি কমিটির সদস্য। শীঘ্রই কারিগরি কমিটি পরিদর্শন করে নভোথিয়েটার নির্মাণের স্থান চূড়ান্ত করবে।
    পরিদর্শনকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দিন, নভোথিয়েটারের মহাপরিচালক আবুল বাশার মো. জহিরুল ইসলাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বোর্ড সদস্য ইউনুস গনি চৌধুরী এবং গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হুমায়ূন কবীরসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#

কিবরিয়া/অনসূয়া/খাদীজা/মিজান/রফিক/আসমা/২০১৬/১৫৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৮৬

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকার অগ্রাধিকারভিত্তিতে কাজ করছে
                                                                - শিল্পমন্ত্রী

ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত শিল্পসমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার অগ্রাধিকারভিত্তিতে কাজ করছে। সম্প্রতি বাংলাদেশ বিশ্বব্যাংকের মূল্যায়নে নি¤œ-মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। বাংলাদেশের সমুদ্রসীমায় বিদ্যমান সম্পদ সঠিকভাবে ব্যবহার করা গেলে বাংলাদেশ শুধু মধ্যম আয়ের নয়, বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্রে পরিণত হবে বলে আশা প্রকাশ করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।  
    ইনস্টিটিউশন অভ্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর উদ্যোগে মহান স্বাধীনতা দিবস ও গণঅধিকার দিবসের আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।  আজ রাজধানীর আইডিইবি ভবন মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপি এতে বিশেষ অতিথি ছিলেন।
শিল্পমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রস্তুতি নিয়েছিলেন। এ লক্ষ্যে তিনি সে সময় জেলা পর্যায়ে পলিটেকনিক ইনস্টিটিউট, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মহিলাদের জন্য আলাদা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নিয়েছিলেন। এর পাশাপাশি তিনি কম্পিউটার আমদানির ওপর সব ধরনের শুল্ক ও কর তুলে নিয়েছিলেন। এর ফলে দেশে তথ্যপ্রযুক্তিগত জ্ঞানে সমৃদ্ধ জনবল তৈরির পথ প্রশস্ত হয়েছে। শিল্পায়নের স্বার্থে ডিপ্লোমা প্রকৌশলীদের যৌক্তিক প্রস্তাবগুলো গ্রহণ ও বাস্তবায়ন করা হবে বলে তিনি জানান।  
আইডিইবি’র প্রেসিডেন্ট এ কে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাবেক শিল্পমন্ত্রী ও বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়–য়া, জাতীয় পার্টি (জেপি) এর মহাসচিব ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মোজাহিদুল ইসলাম সেলিম, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার এমপি, আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান বক্তব্য রাখেন।
#
জলিল/অনসূয়া/খাদীজা/রেজ্জাকুল/আসমা/২০১৬/১৫৩০ ঘণ্টা

 

 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১০৮৫
লবণচাষিদের সহযোগিতা প্রদান করা হবে
                                   -বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ১৭ চৈত্র (৩১ মার্চ) :

    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের চাহিদা মোতাবেক লবণ উৎপাদন করতে হবে। এ জন্য লবণচাষিদের প্রয়োজনীয় সহযোগিতা ও উৎসাহ প্রদান করা হবে। সরকার লবণচাষিদের উৎসাহিত করতে বিদেশ থেকে লবণ আমদানি বন্ধ রেখেছে। দেশে উৎপাদিত লবণের মান বেশ ভালো। মন্ত্রী বলেন, লবণচাষিদের লবণ উৎপাদনে যাতে কোনো ধরনের সমস্যা না হয়, সেজন্য সরকার সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে।  এ বিষয়ে কক্সবাজার জেলার জেলা প্রশাসককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

    মন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সমন্বয়সভা থেকে ভিডিও কনফারেন্স এর  মাধ্যমে কক্সবাজার জেলার জেলা প্রশাসককে এ সকল নির্দেশনা প্রদান করেন।

    মন্ত্রী কক্সবাজার জেলার জেলা প্রশাসকের উদ্দেশ্যে বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য এবং সরবরাহ যাতে স্বাভাবিক থাকে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। সকল পণ্য যাতে মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে এবং কোনো পণ্যের যেন কৃত্তিম সংকট সৃষ্টি না হয়, সেজন্য সজাগ থাকতে হবে। এছাড়া বাজার মনিটরিংসহ প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

    তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অকল্পনীয়। দেশের মানুষ যাতে এ সুযোগ থেকে বঞ্চিত না হয়, সেজন্য সতর্ক থাকতে হবে। বাংলাদেশ এখন পাকিস্তান থেকে সকলক্ষেত্রে এগিয়ে আছে। সামাজিক উন্নয়নসহ বেশ কিছু ক্ষেত্রে ভারত থেকেও এগিয়ে আছে। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, চাল বিদেশে রপ্তানি হচ্ছে, দেশের রিজার্ভ-রেমিটেন্স পর্যাপ্ত। সবমিলিয়ে দেশের অর্থনীতি ঊর্ধ্বমুখী। দেশের মানুষের কল্যাণে সরকার সবকিছুই করে যাচ্ছে।

    সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব মো. শওকত আলী ওয়ারেছি, জহির উদ্দিন আহমেদ, মনোজ কুমার রায়, শুভাশিষ বোস, বাংলাদেশ টেরিফ কমিশনের চেয়ারম্যান মুসফিকা ইকফাত, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান বেগম মাফরুহা সুলতানা, টিসিবি-এর চেয়ারম্যান ব্রি.জে. আবু সালেহ মো. গোলাম আম্বিয়া, বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মে. জে. মো. শাফিনুন ইসলাম এবং আমদানি-রপ্তানির প্রধান নিয়ন্ত্রক বেগম আফরুজা খাতুনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

#

বকসী/অনসূয়া/নুসরাত/খাদীজা/আল

Todays Handout (14).doc Todays Handout (14).doc

Share with :

Facebook Facebook