তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী ২ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৩০

নদীমাতৃক বাংলাদেশে ফেরি সার্ভিস বন্ধ হবে না

                            --- নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেছেন, নদীমাতৃক বাংলাদেশে ফেরি সার্ভিস কখনো বন্ধ হবে না। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) এর কার্যক্রম এ কারণে আরো আধুনিক করতে হবে। বিআইডব্লিউটিসিকে বাংলাদেশের সবচেয়ে ভাল সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত হতে হবে।

          প্রতিমন্ত্রী আজ ঢাকায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তনে বিআইডব্লিউটিসি অফিসার্স এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যকরী পরিষদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেন, বিআইডব্লিউটিসি’র কর্মকর্তা-কর্মচারীরা হাসিমুখে মানুষের সেবা করে যাচ্ছে। ফেরিতে তারা ২৪ ঘণ্টা কাজ করছে। তাই তাদের চাহিদা পূরণে সরকার সজাগ থাকবে। বিআইডব্লিউটিসিতে নতুন নতুন ফেরি ও জাহাজ যুক্ত করা হবে।

          এসোসিয়েশনের সভাপতি এস এম আশিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান খাজা মিয়া, এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এস এম মোতাহার হোসেন প্রমুখ।

#

জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ২৯

 

অর্থমন্ত্রী গ্লোবাল ফিন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ারে ভূষিত

 

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :  

 

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক স্বনামধন্য Financial Times Group –এর মাসিক ম্যাগাজিন `The Banker’ পত্রিকা ২০২০ সালের জন্য Finance Minister of the Year for Asia-Pacific and Global award 2020- এ ভূষিত করেছে।

 

সারা বিশ্বের অর্থমন্ত্রীদের আর্থিক খাতে গতিশীলতা আনয়ন-সহ দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতে গৃহীত পদক্ষেপ বিবেচনা করে সার্বিক বিবেচনায় এ পুরস্কারে ভূষিত করা হয়। এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ- এই পাঁচটি অঞ্চল থেকে পাঁচ জন অর্থমন্ত্রীকে এবং তাঁদের মধ্যে একজনকে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ অর্থমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়। বাংলাদেশের কোনো অর্থমন্ত্রী প্রথমবারের মতো এই পুরস্কারে ভূষিত হলেন। 

 

অর্থমন্ত্রী বিরল এ পুরস্কারটি দেশের সর্বস্তরের সকল জনগণের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন এবং  প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশিত পথ অনুসরণ করেই এটি অর্জিত হয়েছে।

 

`The Banker’ পত্রিকা কর্তৃক  গ্লোবাল ফিন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ারে ভূষিত হওয়ার বিষয়টি বিশ্ব দরবারে বাংলাদেশ ও বাংলাদেশ সরকারের ভাবমূর্তি আরো উন্নত করবে।

 

#

 

গাজী তৌহিদুল/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/১৯২০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২৮

 

স্যার সলিমুল্লাহ এবং এম এ জি ওসমানী মেডিকেল কলেজের পরিচিতিমূলক ক্লাস ১০ জানুয়ারি

 

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি):

 

          ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের
২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীদের আগামী ১০ জানুয়ারি ২০২০ শুক্রবার সকাল ১০টায় পরিচিতিমূলক ক্লাস অনুষ্ঠিত হবে।

 

          স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের নতুন একাডেমিক ভবনের ১নং গ্যালারিতে এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অডিটোরিয়ামে এ পরিচিতিমূলক ক্লাসের আয়োজন করা হয়েছে।  

 

          উক্ত শিক্ষাবর্ষে ভর্তিকৃত সকল শিক্ষার্থীকে অভিভাবক-সহ যথাসময়ে পরিচিতিমূলক ক্লাসে উপস্থিত থাকার জন্য মেডিকেল কলেজ দু’টির পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

 

 

#

মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৩৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২৭

 

আরো দু’টি নতুন ড্যাশ-৮ উড়োজাহাজ বিক্রয়ের আগ্রহ প্রকাশ কানাডার

 

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :  

 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর জন্য আরো দু’টি স্বল্পপাল্লার ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ বিক্রয় করার আগ্রহ প্রকাশ করেছে কানাডার সরকারি কোম্পানি কানাডা কমার্শিয়াল কর্পোরেশন। তারা জানায় নতুন  উড়োজাহাজ দু’টি ২০২১ সালের মধ্যেই সরবরাহ করা যাবে।

 

আজ সচিবালয়ে বাংলাদেশস্থ কানাডিয়ান দূতাবাসের হাইকমিশনার Benoit Prefontaine এর নেতৃত্বে  একটি প্রতিনিধিদল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীর সাথে তাঁর দপ্তরে বৈঠককালে এ প্রস্তাব প্রদান করেন। বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মহিবুল হক, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের এশিয়া অঞ্চলের পরিচালক Yvonee Chin এবং ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশনের ট্রেড কমিশনার মোহাম্মদ কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

 

কানাডিয়ান হাইকমিশনারের প্রস্তাবের বিপরীতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী কানাডাকে আনুষ্ঠানিক প্রস্তাব প্রেরণের অনুরোধ করেন। সিনিয়র সচিব মোঃ মহিবুল হক প্রতিনিধিদলকে বলেন,  আনুষ্ঠানিক প্রস্তাব প্রাপ্তির পর বিমান দু’টির মূল্য এবং অন্যান্য বিষয় পর্যালোচনা সাপেক্ষে তা সন্তোষজনক হলে বাংলাদেশ নতুন উড়োজাহাজ ক্রয় করতে পারে।

 

এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ হতে কানাডার টরন্টোতে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে কানাডার সহযোগিতা চাওয়া হয়। জবাবে কানাডিয়ান হাইকমিশনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের প্রস্তাবিত  ঢাকা-ম্যানচেস্টার-টরন্টো ও ঢাকা- রোম- টরন্টো রুটে ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে কানাডার পক্ষ থেকে ফিফ্‌থ ফ্রিডম অভ্‌ এয়ার প্রদানের আশ্বাস প্রদান করেন। কানাডিয়ান হাইকমিশনার বাংলাদেশের পর্যটনের উন্নয়নে দ্বিপাক্ষিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

 

উল্লেখ্য, অভ্যন্তরীণ রুটে ও স্বল্প দূরত্বে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার জন্য এ বছরই  মে-জুন মাসের মধ্যে পূর্বে ক্রয়কৃত নতুন তিনটি ড্যাশ-৮  উড়োজাহাজ ঢাকায় পৌঁছাবে।

 

#

 

তানভীর/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৯০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২৬

সচিবালয় এলাকায় হর্ন, ছয় জনকে জরিমানা

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :

          সচিবালয়ের চারপাশের রাস্তায় হর্ন বাজানোয় ভ্রাম্যমাণ আদালত আজ দুইটি গাড়ি ও চারটি মোটরসাইকেলের ড্রাইভারকে জরিমানা করেছে। এছাড়া ছয়জনকে সতর্কতামূলকভাবে এক হাজার তিনশত টাকা জরিমানা করা হয়েছে।

          ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌ. কাজী তামজীদ আহমেদ এবং সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব আজ সচিবালয়ের চারপাশের রাস্তায় হর্ন না বাজাতে চালকদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য জনসংযোগ কার্যক্রম পরিচালনা করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শেষে নির্বাহী হাকিম জানান, নীরব এলাকায় হর্ন বাজালে আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

          উল্লেখ্য, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন গত ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত বাস্তবায়নের ঘোষণা করেন। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোন প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যস্ত হলে অনধিক ছয় মাস কারাদণ্ড বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হতে পারেন।

#

দীপংকর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২৫

সংস্কার করা মিরপুর সুইমিং পুল উদ্বোধন করলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :

          আধুনিকভাবে সংস্কার করা মিরপুর সুইমিং পুলের শুভ উদ্বোধন করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

          উদ্বোধনকালে আজ প্রতিমন্ত্রী বলেন, সাঁতারুদের জন্য এটা সুখবর। নতুন বছরে সাঁতারুরা পাচ্ছেন নতুন করে সাজানো এক সুইমিং কমপ্লেক্স এবং দীর্ঘ প্রতীক্ষিত অত্যাধুনিক ইলেক্ট্রনিক স্কোরবোর্ড।

          দুই বছর আগে জাতীয় ক্রীড়া পরিষদ সুইমিং কমপ্লেক্সটির বড় ধরনের সংস্কারের উদ্যোগ নেয় যা ২০১৯ সালের ডিসেম্বরে শেষ হয়। সংস্কার কাজের অংশ হিসেবে নতুন এলইডি স্কোরবোর্ড স্থাপন ছাড়াও হোস্টেল ৪ থেকে ৬ তলা করা হয়েছে, লিফট স্থাপন করা হয়েছে, ভিভিআইপি বক্স তৈরি করা হয়েছে, পুলের পুরোনো টাইলস উঠিয়ে নতুন টাইলস বসানো হয়েছে। বসানো হয়েছে ওয়াটার ক্যামেরা। গ্যালারিতে বসেছে শেড। পুরো সংস্কারের জন্য ব্যয় হয়েছে ১২ কোটি ৫৮ লাখ টাকা।

          উদ্বোধনকালে বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সভাপতি ও নৌবাহিনীর প্রধান রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম-সহ বাংলাদেশ সাঁতার ফেডারেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।         

          উল্লেখ্য, ১৯৯৩ সালে ঢাকা এসএ গেমসকে সামনে রেখে স্থাপন করা হয়েছিল এই সুইমিং পুল।

#

আরিফ/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০২০/১৮৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর :  ২৪

 

ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় বাণিজ্যমন্ত্রী

রোজার আগেই পেঁয়াজ-সহ নিত্য প্রয়োজনীয় পণ্যের ন্যায্যমূল্য ও সরবরাহ নিশ্চিত করা হবে


ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :   

 

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আসন্ন রমজান মাসের প্রয়োজনীয় চাহিদা মেটাতে দুই লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হবে। টিসিবি, সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ এবং এস. আলম গ্রুপ রমজান মাস শুরুর আগেই ৫০ হাজার মে. টন করে পেঁয়াজ আমদানি করবে। এছাড়া ভোজ্যতেল, ছোলা, আদা, রসুন, খেজুর-সহ সকল নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা, উৎপাদন, আমদানি পর্যালোচনা করে  প্রয়োজনীয়  মজুত সৃষ্টি করা হবে। একইসাথে ব্যবসায়ীদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। ন্যায়সংগত মুনাফা করে ব্যবসা করতে হবে। সেক্ষেত্রে সরকার ব্যবসায়ীদের প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা প্রদান করবে।

 

মন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন পবিত্র মাহে রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ, আমদানি, মূল্য পরিস্থিতি স্বাভাবিক এবং স্থিতিশীল রাখার লক্ষ্যে ব্যবসায়ী, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিগণকে নিয়ে মতবিনিময় সভায় সভাপতিত্ব করে এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ সভায় উপস্থিত ছিলেন।

 

মন্ত্রী বলেন, বিগত দিনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামী দিনের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। আসন্ন পবিত্র রমজান মাসে মানুষের প্রয়োজনীয় পণ্যের যাতে কোনো ধরনের সমস্যা না হয়, সে জন্য সবকিছু করা হবে। বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীদের সাথে নিয়মিত যোগাযোগ করা হবে। ব্যবসায়ীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য বাণিজ্য মন্ত্রণালয় পদক্ষেপ গ্রহণ করবে। দেশের মানুষের সেবার মনোভাব নিয়ে ব্যবসা করলে ব্যবসায়ী ও ভোক্তা উভয়েই উপকৃত হবেন।

 

অন্যান্যের মধ্যে বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দিন, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন (অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব) মোঃ মফিজুল ইসলাম, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) তপন কান্তি ঘোষ, টিসিবি’র চেয়ারম্যান ব্রি. জেনারেল জাহাঙ্গীর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্তি সচিব) বাবলু কুমার সাহা, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়,  এফবিসিসিআই এবং বিভিন্ন ব্যবসায়ী সমিতির প্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।

 

#

 

বকসী/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৭৪০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর :  ২৩

 

হঠাৎ করে উত্থানের প্রচেষ্টা বর্তমান সময়ের বড় ব্যাধি

                                -- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী


ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :   

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, Ôহঠাৎ করে উত্থানের প্রচেষ্টা বর্তমান সময়ের বড় ব্যাধি। অনেকেই শর্টকাট উপায়ে এগোতে চায়। কেউ গ্রুপ অভ্‌ কোম্পানিজ এর মালিক হতে চায়, কেউ কোটি টাকা আয় করতে চায়, আবার কেউ দ্রুততার সাথে চেয়ারম্যান, এমপি, মন্ত্রী হতে চায়। হঠাৎ বড় হওয়ার অসুস্থ প্রতিযোগিতায় সম্পদ আহরণে সবাই ব্যস্ত। এ প্রবণতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। মাইন্ড সেটআপ পরিবর্তন করতে হবে। ঐকান্তিক ইচ্ছা, গভীর মনোনিবেশ, অধ্যাবসায় ও নিরলস প্রচেষ্টা থাকলে সাফল্য আসতে বাধ্য।’

 

আজ রাজধানীর সেগুনবাগিচায় গণপূর্ত অধিদপ্তর অডিটোরিয়ামে জাইকা এলামনাই এসোসিয়েশন অভ্‌  বাংলাদেশ আয়োজিত ‘সুশাসন ও উন্নয়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন এবং সভাপতিত্ব করেন জাইকা এলামনাই এসোসিয়েশন অভ্‌ বাংলাদেশ-এর সভাপতি ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মোজ্জাম্মেল হক খান। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার ও গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল আলম। স্বাগত বক্তব্য প্রদান করেন গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও জাইকা এলামনাই এসোসিয়েশন অভ্‌ বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক সৈয়দ মাহফুজ আহমেদ। অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, জাইকা এলামনাই এসোসিয়েশন অভ্‌ বাংলাদেশ-এর সদস্য এবং গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

 

মন্ত্রী এ সময় সকলকে আত্মোপলব্ধি আর আত্মসমালোচনার আহ্বান জানিয়ে বলেন, Ôশুধু আত্মকেন্দ্রিক না হয়ে সমাজ ও রাষ্ট্রের জন্য নিজের হাতকে বিস্তার করতে হবে। দেশ ও জাতির জন্য কিছু করার নৈতিক দায়িত্ব রয়েছে সবার। সুশাসন এবং উন্নয়নের জন্য সকলে মিলে সম্পৃক্ত হওয়া প্রয়োজন। তাহলে অপার সম্ভাবনার বাংলাদেশকে  বিশ্বের বুকে আলোকজ্জ্বল জায়গায় পৌঁছানো সম্ভব হবে।’

#

ইফতেখার/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২২

সাবেক সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পির মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :

            জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর অ্যাডভোকেট ফজিলাতুন্নেসা বাপ্পির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

            মন্ত্রী তাঁর শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। শোকবার্তায় ড. হাছান আরো বলেন, দেশে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় এবং আওয়ামী লীগের রাজনীতিতে ফজিলাতুন্নেসা বাপ্পির অবদান স্মরণীয় হয়ে থাকবে।

#

আকরাম/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৮০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ২১

নির্বাচন করা নয়, বিএনপি’র উদ্দেশ্য নির্বাচনকে বিতর্কিত করা

                                                                --- তথ্যমন্ত্রী

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) :

            তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, ‘নির্বাচন করা নয়, বিএনপি’র উদ্দেশ্য নির্বাচনকে বিতর্কিত করা এবং এর মাধ্যমে গণতন্ত্রের চলার পথকে বাধাগ্রস্ত করা।’

            আজ জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জোটের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও প্রখ্যাত অভিনেতা সৈয়দ হাসান ইমাম।

            প্রয়াত আওয়ামী নেতা সৈয়দ আশরাফুল ইসলামের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সমসাময়িক প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘গতকাল মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব বলেছেন, আমরা সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ করছি, নির্বাচন যে সুষ্ঠ হয় না সেটি দেখানোর জন্যে। অর্থাৎ তাদের উদ্দেশ্য হচ্ছে নির্বাচনকে বিতর্কিত করা। তারা যে নির্বাচনে জয়লাভ করতে পারবে না, এটি তারা এখনই অনুধাবন করতে পারছেন। এবং তিনি সেটি খোলসাও করেছেন যে, তাদের মূল উদ্দেশ্য হচ্ছে নির্বাচনটাকে বিতর্কিত করা।’

            ড. হাছান বলেন, ‘ফখরুল ইসলাম আলমগীর সাহেব আরেকটি কথা বলেছেন, রাস্তায় দাঁড়িয়ে জিজ্ঞেস করলে ১০ জনের ৯ জনই নাকি সরকারের বিপক্ষে বলবে। আমি নিশ্চিত, তিনি নয়া পল্টনের রাস্তায় তাদের দলের যে কর্মীরা দাঁড়িয়ে থাকেন, তাদের কথাই বলেছেন। কারণ তাদের কাছে জিজ্ঞাসা করলেই শুধু সে রকম উত্তর পাওয়া যেতে পারে।’

            ‘প্রকৃতপক্ষে আজকে জননেত্রী শেখ হাসিনা যেভাবে দেশ পরিচালনা করছেন, তা শুধু বাংলাদেশের জন্য নয়, সমগ্র বিশ্বে অনন্য জনপ্রিয়তা লাভ করেছে’ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘অপরদিকে, আজকে যদি রাস্তায় দাঁড়িয়ে জিজ্ঞেস করা হয়, বিএনপির নেতৃত্ব কিভাবে দল পরিচালনা করছে, শতকরা ৯৫ জন বলবে তারা সম্পূর্ণভাবে ব্যর্থ।’

            প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের একনিষ্ঠতার কথা স্মরণ করে তথ্যমন্ত্রী বলেন, ‘ওয়ান-ইলেভেনে আটকের পর শেষ পর্যন্ত জননেত্রীকে মুক্ত না করা পর্যন্ত তিনি যেভাবে বিশ্বস্ততার সাথে দলের দায়িত্ব পালন করেছেন, সে কারণে তাকে পরে আবার তাকে দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়। তিনি অত্যন্ত নিষ্ঠার সাথে, বিশ্বস্ততার সাথে দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি সবসময় মিতভাষী, মিতভোজী ছিলেন। তার সাথে আমার ঘনিষ্ঠতা হয় প্রকৃতপক্ষে ২০০৭ সালে। আমি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ২০০২ সাল থেকেই আছি, তারপরও এর আগে তার সাথে এত ঘনিষ্ঠতা আমার সাথে ছিল না।’

            ‘আশরাফ ভাইয়ের কাছ থেকে এবং তার পিতা সৈয়দ নজরুল ইসলামের জীবন থেকেও অনেক কিছু শেখার আছে’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘রাজনীতি একটি ব্রত, দেশ সেবা, জনসেবার ব্রত হচ্ছে রাজনীতি। রাজনীতির একমাত্র লক্ষ্য ক্ষমতায় যাওয়া নয়, রাজনীতির লক্ষ্য হচ্ছে আমি যে আদর্শে বিশ্বাস করি, সেই আদর্শকে লালন করে, সেই আদর্শের আলোকে আমি সমাজে পরিবর্তন ঘটাতে চাই। সেটির প্রতি নিষ্ঠাবান থেকে, মানুষের প্রতি অবিচল থেকে, জনসেবা ও দেশসেবা করার লক্ষ্যে সংগ্রাম করা হচ্ছে রাজনীতি।’

#

আকরাম/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৭৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর: ২০

ছয় মাসের মধ্যে সারাদেশে ভার্চুয়াল রেকর্ড রুম চালু হবে

                                                        -ভূমিমন্ত্রী

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) : 

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, আগামী ছয় মাসের মধ্যে দেশের সব জেলায় ভার্চুয়াল রেকর্ড রুম চালু হবে। মন্ত্রী আজ ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে ‘হাতের মূঠোয় ভূমিসেবা’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা কালেক্টরেটের ভার্চুয়াল রেকর্ড রুম উদ্বোধনকালে এসব কথা বলেন। এসময় ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ভূমি ব্যবস্থাপনা রিফর্মের মধ্যে দিয়ে যাচ্ছে উল্লেখ করে সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি মন্ত্রণালয়  ও এর আওতাধীন সংস্থায় কাজের গতি অনেক বেড়েছে। দেশের বাণিজ্যিক স্বার্থে মন্ত্রী উপস্থিত ভূমি কর্মকর্তাদের কোম্পানি টু কোম্পানি হস্তান্তর হওয়া জমির নামজারি যত দ্রুত সম্ভব শেষ করার নির্দেশ দিয়ে বলেন, ‘ফাস্ট ট্র্যাক’ বিবেচনায় ৭ দিনের মধ্যে নামজারি সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

উল্লেখ্য, land.gov.bd অথবা rsk.land.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে যে কোন স্থান থেকে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ দেখা যাবে। এছাড়া, ৪৫ টাকার বিনিময়ে মোবাইল কিংবা অনলাইনে সরাসরি কিংবা ডাকযোগে ৩ কার্যদিবসের মধ্যে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ-এর সার্টিফাইড কপি পাওয়া যাবে।

ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান-এর সভাপতিত্বে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) সহ জেলা ও বিভাগীয় পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন ।

#

নাহিয়ান/অনসূয়া/জুলফিকার/শামীম/২০২০/১৬০৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর: ১৯

শুল্কমুক্ত সুবিধা বজায় রাখতে কুটনৈতিক তৎপরতা চালানোর নির্দেশ পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) : 

          স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পরও বাংলাদেশের জন্য শুল্কমুক্ত রপ্তানি সুবিধা অব্যাহত রাখতে বিদেশস্থ বাংলাদেশের মিশনপ্রধানদেরকে জোর কূটনৈতিক তৎপরতা চালানোর নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। স্বাগতিক দেশের সরকার, নীতিনির্ধারণী মহল এবং আমদানিকারকদের সাথে আলোচনার মাধ্যমে বাংলাদেশের রপ্তানির প্রবৃদ্ধি অক্ষুন্ন রাখতেও নির্দেশ দিয়েছেন তিনি।

          বিদেশস্থ বাংলাদেশের মিশনপ্রধানদের কাছে সম্প্রতি লেখা এক পত্রে মন্ত্রী এ নির্দেশনা দেন।

          পত্রে মন্ত্রী বলেন, বাংলাদেশে তৈরি পোশাক, ফার্মাসিউটিক্যাল এবং কৃষিপণ্য রপ্তানির সম্ভাবনাময় নতুন বাজার অনুসন্ধানে মিশনসমূহকে আরো সক্রিয় ভূমিকা রাখতে হবে। সার্বিক বিনিয়োগ এবং রপ্তানি বৃদ্ধিতে আরো মনোযোগী হতে হবে, যাতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০২১ এবং রূপকল্প ২০৪১ নির্ধারিত সময়ের আগেই অর্জন করতে পারি।

          ড. মোমেন উল্লেখ করেন, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের রপ্তানি বৃদ্ধি এবং বাংলাদেশে উৎপাদিত পণ্যের নতুন বাজার তৈরির পাশাপাশি বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধিও আমাদের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গঠনের মাধ্যমে সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন প্রণোদনা প্রদান করছে। বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং ২৮টি হাই-টেক পার্ক সৃষ্টি করা হচ্ছে, সেখানে বিদেশি বিনিয়োগ আকর্ষণে মিশনসমূহের গুরুত্বপূর্ণ ভূমিকা প্রত্যাশা করেন পররাষ্ট্রমন্ত্রী।

          তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার কর্তৃক বিদেশি বিনিয়োগবান্ধব যেসব নীতি গৃহীত হয়েছে, এবং যেসব প্রণোদনা প্রদান করা হচ্ছে, তা স্বাগতিক দেশসমূহের সম্ভাব্য বিনিয়োগকারীদের নিকট তুলে ধরার মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করার ক্ষেত্রে মিশনসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। এ বিষয়ে সকলকে বিনিয়োগ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য-উপাত্ত, বিভিন্ন প্যাকেজের বিবরণ বিতরণসহ সকল সহায়তা বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় প্রদান করবে।

#

তৌহিদুল/অনসূয়া/জুলফিকার/শামীম/২০২০/১৫২১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর: ১৮

চলতি শীতে ৩২ লাখ কম্বল বরাদ্দ দিয়েছে সরকার

                                            -ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা, ১৮ পৌষ (২ জানুয়ারি) : 

           দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেছেন, বর্তমান অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় ৬৪ জেলায় ৭ লাখ ২১ হাজার ৮শ পিস এবং প্রধানমন্ত্রীর ত্রাণ ভান্ডার থেকে ২৪ লাখ ৬৯ হাজার ১’শ পিস সহ মোট ৩১ লাখ ৯০ হাজার ৯’শ পিস কম্বল বরাদ্দ দেয়া হয়েছে ।

        প্রতিমন্ত্রী আজ মন্ত্রনালয়ের সভাকক্ষে শীত ও শৈত্যপ্রবাহ এবং সরকারের প্রস্তুতি বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব কথা বলেন। এসময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসীন এবং মন্ত্রণালয়ের অতিঃ সচিব মোঃ আকরাম হোসেন উপস্থিত ছিলেন ।

       প্রতিমন্ত্রী এসময় বলেন, শীত ও শৈত্যপ্রবাহ শুরু হবার পর থেকে শীতার্থ দরিদ্র জনগোষ্ঠীর জন্য শীতবস্ত্র ক্রয়ের লক্ষ্যে রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, মাগুরা, নড়াইল, ফরিদপুর এবং গোপালগঞ্জ  এ ১৬টি জেলায় মোট ১ কোটি ৬৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। শিশুদের শীতবস্ত্র ক্রয়ের জন্য রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, মাগুরা, নড়াইল, রাজশাহী, নওগাঁ, নাটোর, ফরিদপুর, গোপালগঞ্জ, সুনামগঞ্জ এ ২০ টি জেলায় মোট ৫৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

          শিশুদের শিশুখাদ্য ক্রয়ের জন্য রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপ

2020-01-02-21-08-b43892a37951c3fa6d9b2575c17765ec.docx 2020-01-02-21-08-b43892a37951c3fa6d9b2575c17765ec.docx

Share with :

Facebook Facebook