তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 12/03/2015

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৭৪০
    
ঢাকা কলেজের লাইব্রেরিতে  আইসিটি প্রতিমন্ত্রীর ল্যাপটপ প্রদান

ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :

    ঢাকা কলেজের লাইব্রেরির কার্যক্রম আরো গতিশীল করার জন্য  কলেজের লাইব্রেরিতে একটি ল্যাপটপ প্রদান করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

    প্রতিমন্ত্রী আজ রাজধানীর আগারগাঁওয়ের  আইসিটি বিভাগে এক অনাড়ম্বর অনুষ্ঠানে কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর মোঃ মোয়াজ্জেম হোসেন মোল্লাহর কাছে এ ল্যাপটপ হস্তান্তর করেন।

    ল্যাপটপ প্রদানকালে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন, যদিও ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানের বিশাল লাইব্রেরির জন্য একটি ল্যাপটপ যথেষ্ট নয়। তারপরও এর মধ্যদিয়ে ঢাকা কলেজের লাইব্রেরির কার্যক্রমকে অনলাইনে নিয়ে আসার কাজ শুরু হবে। কলেজের লাইব্রেরির একটি ডাটাবেজ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এটি করতে পারলে ছাত্ররা ঘরে বসেই লাইব্রেরির সুবিধা পাবে।

    এসময় ঢাকা কলেজের ছাত্রদের পক্ষে প্রাক্তন ছাত্র আবদুর রহীম জানান, ঢাকা কলেজের লাইব্রেরিতে বসে  মেধা ও জ্ঞানচর্চার পরিবর্তে এখন সময় এসেছে অনলাইনে লাইব্রেরির সুবিধা পাওয়ার। তিনি ঢাকা কলেজের লাইব্রেরি কার্যক্রম অনলাইনে নিয়ে আসার জন্য প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। প্রতিমন্ত্রী সানন্দে এ প্রস্তাবে সাড়া দেন।

    আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক জসিম উদ্দিন আহমেদ এবং আইসিটি বিভাগের যুগ্মসচিব সুশান্ত কুমার সাহাসহ অন্যান্য কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

#

মাহবুবুর/ফায়জুল/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২০০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৭৩৯
    
চট্টগ্রাম মহানগরীতে ভেজালবিরোধী অভিযানে ২টি কারখানা সীলগালা

চট্টগ্রাম, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :

অবৈধভাবে গুণগত মানচিহ্ন ব্যবহার এবং বিএসটিআই’র লাইসেন্স ছাড়া পণ্য বিক্রয় ও বিতরণ রোধকল্পে চট্টগ্রাম জেলা প্রশাসন বিএসটিআই ও র‌্যাব এর উদ্যোগে আজ চট্টগ্রামনগরীর বায়েজিদ ও চান্দগাঁও এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। অভিযানে ৪টি কারখানাকে বিভিন্ন শাস্তি প্রদান করা হয়।
 
চান্দগাঁওয়ের মেসার্স দেশ ফুডস্ এন্ড বেভারেজ এর দেশ ব্রান্ডের ড্রিংকিং ওয়াটার গুণগতমান যাচাই ব্যতীত ও বিএসটিআই’র লাইসেন্সবিহীন অবৈধভাবে মানচিহ্ন ব্যবহার করে পণ্য বিক্রয় ও বিতরণ করার  কারণে এবং  বায়েজিদ এলাকার মেসার্স আমানত প্যাকেজিং এন্ড মার্কেটিং এর আমানত ব্রান্ডের প্যাকিংকৃত  সয়াবিন তেল ও রিফাইন্ড পাম অলিন গুণগতমান যাচাই ব্যতীত ও বিএসটিআই’র লাইসেন্সবিহীন অবৈধভাবে মানচিহ্ন ব্যবহার করে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে পণ্য বিক্রয় ও বিতরণ অব্যাহত রাখার  কারণে কারখানা দু’টি সীলগালা করা হয়।  

বায়েজিদ এলাকার মেসার্স শহিদ স্টোরের শাহিন ব্রান্ডের প্যাকিংকৃত সয়াবিন তেল, সরিষার তেল ও রিফাইন্ড পাম অলিন বিএসটিআই’র লাইসেন্সের শর্ত ভঙ্গ করে পণ্যের বোতলে খুচরামূল্য ও ব্যাচ নং উল্লেখ না করে অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য প্যাকিংপূর্বক ক্রেতাসাধারণকে প্রতারিত করার  অভিযোগে ভ্রাম্যমাণ আদালত ভোক্তা অধিকার আইনের সংশ্লিষ্ট ধারায় কারখানাটির মালিক মোঃ শাহিনকে ৩ মাসের কারাদ- ও ১ লাখ টাকা জরিমানা করে এবং একই এলাকার মেসার্স ইনডেক্স সোপ এন্ড কেমিক্যাল ইন্ডা: এর সুগন্ধা ব্রান্ডের কাপড় ধোয়া সাবান বিএসটিআই’র লাইসেন্সের শর্ত ভঙ্গ করে পণ্যের মোড়কে খুচরামূল্য ও ব্যাচ নং উল্লেখ না করে ক্রেতাসাধারণকে প্রতারিত করায় ভ্রাম্যমাণ আদালত ভোক্তা অধিকার আইনের সংশ্লিষ্ট ধারায় কারখানাটির মালিক মোঃ সিরাজ উদ্দিনকে ৩ মাসের কারাদ- ও ৫০ হাজার টাকা জরিমানা করে।

#

সাইদুল/ফায়জুল/মিজান/রফিকুল/সেলিম/২০১৫/১৬৪০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৭৩৮
    
জার্মান ব্যবসায়ীদের সঙ্গে বাণিজ্যমন্ত্রীর বৈঠক
মেশিনারিজ খাতে বিনিয়োগ করবে জার্মানি
বার্লিন (জার্মানি), মার্চ ১২ :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জার্মান ব্যবসায়ীরা বাংলাদেশে হেভি ও লাইট মেশিনারিজ কারখানায় বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। দেশের বিভিন্নস্থানে প্রস্তাবিত এক্সক্লুসিভ ইকনমিক জোনগুলোতে জার্মান ব্যবসায়ীদের সুযোগ প্রদানের প্রস্তাব দেয়া হলে তারা এ আগ্রহের কথা বলেন। বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার ব্যবস্থাপনা ও সফলতার প্রশংসা করেন জার্মান ব্যবসায়ীরা। তারা বাংলাদেশের চাহিদামোতাবেক অন্যান্য খাতেও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন।
    মন্ত্রী বলেন, জার্মান সরকার  বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক ও সামাজিকক্ষেত্রে ব্যাপক উন্নয়নের প্রশংসা করেন। জার্মান সরকারের চলমান সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি যে সকল ক্ষেত্রে সহযোগিতা প্রয়োজন, সে সকল ক্ষেত্রে সহযোগিতা প্রদান করবে।
    জার্মানির বার্লিনে অনুষ্ঠিত  দু’দিনের জি-৭ স্টেকহোল্ডার কনফারেন্সে যোগদান করে বাণিজ্যমন্ত্রী গতকাল জার্মানির ফেডারেল মিনিস্টার ফর ইকনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট ড. গার্ড মুলার (উৎ. এবৎফ গঁষষবৎ), জার্মানির লেবার এন্ড সোস্যাল এফেয়ার্স স্টেট সেক্রেটারি ইয়োর্গ অসমুসেন (ঔড়বৎম অংসঁংংবহ) এবং এশিয়া প্যাসিফিক-জার্মান বিজনেস এসোসিয়েশনের নেতৃবৃন্দের সাথে বৈঠক করে একথা বলেন।
    তোফায়েল আহমেদ বলেন, অপ্রত্যাশিত রানাপ্লাজা দুর্ঘটনার পর সরকার গৃহীত পদক্ষেপ, শ্রমিকদের মজুরি বৃদ্ধি, বিল্ডিং সেফটি, ফায়ার সেফটি, নিরাপদ কাজের পরিবেশ সৃষ্টি, একোর্ড এবং এলায়েন্সের কারখানা পরিদর্শন এবং রিপোর্টের বিষয়ে তাদের অবহিত করা হয়। এ বিষয়ে তারা সন্তোষ প্রকাশ করেছেন। জার্মান সরকার বাংলাদেশের শ্রম অধিকার, শ্রমিকদের কল্যাণ তথা শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নয়নে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে। তারা বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিকসহ সার্বিক উন্নয়নের প্রশংসা করেছেন এবং এসকল ক্ষেত্রে আরো সহযোগিতা বৃদ্ধির আশ্বাস দিয়েছেন। তৈরিপোশাক খাতের শ্রমিকদের নিরাপত্তা, উন্নত ও কর্মবান্ধব কাজের পরিবেশ নিশ্চিত করতে চাহিদামোতাবেক প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা দেবে জার্মানি।  
    মন্ত্রী ফেডারেল মিনিস্টার ফর ইকনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট ড. গার্ড মুলারকে বাংলাদেশের তৈরিপোশাক কারখানাগুলোর প্রকৃত অবস্থা এবং শ্রমিকদের সুযোগ সুবিধা, নিরাপত্তা ও কাজের পরিবেশ দেখার জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন।
    তিনি আরো বলেন, জার্মান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট  এজেন্সির  মাধ্যমে জার্মান সরকার বাংলাদেশকে চলমান সহযোগিতা অব্যাহত রাখবে এবং চাহিদামোতাবেক নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করবে। বিশ্ববাজারে বাংলাদেশের ইমেজ বিল্ডিংয়ের ক্ষেত্রে  জার্মান সরকার বাংলাদেশকে সবধরনের সহযোগিতা প্রদান করবে।
#
বকসী/ফায়জুল/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/১৮৪০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৭৩৭

গ্রানাডায় আন্তর্জাতিক সম্মেলনে প্রাণিসম্পদমন্ত্রী
সামুদ্রিক মৎস্য ও জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার উদ্যোগী হওয়ায় জাতীয় অর্থনীতি শক্তিশালী হয়েছে

গ্রানাডা, ১২ মার্চ :
    মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেছেন, সরকার কৃষির ওপর নির্ভরতা কমানোর জন্য সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ এবং আহরণ প্রক্রিয়ায় বৈচিত্র্য আনয়ন করছে। সামুদ্রিক মৎস্য ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং টেকসই ব্যবস্থাপনায় সরকার উদ্যোগী হওয়ার কারণে জাতীয় অর্থনীতি শক্তিশালী হয়েছে।
    মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক আজ গ্রানাডার রাজধানী সেন্ট জর্জেসে অনুষ্ঠিত ব্লু গ্রোথ এন্ড ফুড সিকিউরিটি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বক্তৃতাকালে একথা বলেন।
    মন্ত্রী বলেন, বাংলাদেশের সামুদ্রিক এলাকায় মাছের পরিমাণ এবং অবস্থান নিরূপণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ এবং টেকসইকরণের জন্য পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারের ওপর জোর দেয়া হয়েছে। এছাড়া, সরকার মাছের প্রজনন মৌসুমে মাছধরা নিষিদ্ধ করেছে এবং আহরণের সময় জেলেরা যাতে পোনামাছ নষ্ট না করে সে বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করেছে। এতে করে মাছের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।
    গতবছর আন্তর্জাতিকভাবে বাংলাদেশ মৎস্যউৎপাদনে বিশ্বে চতুর্থ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, মাছ ধরা নিষিদ্ধকালীন জেলেরা পরিবার পরিজন নিয়ে যাতে ভালোভাবে সংসার চালাতে পারে সেজন্য সরকার জেলেদের খাদ্য সহায়তা প্রদান করছে।
#
আকতারুল/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/২০৫০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৭৩৬
শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভা অনুষ্ঠিত
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :
    শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের দ্বিতীয় সভা আজ ঢাকায় সংসদভবনে অনুষ্ঠিত হয়। সংসদ সদস্য মীর শওকাত আলী বাদশা এতে সভাপতিত্ব করেন। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার  এডভোকেট মোঃ ফজলে রাব্বী মিয়া সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
    সংসদ সদস্য ডাঃ এনামুর রহমান, জেবুন্নেসা আফরোজ, উম্মে রাজীয়া কাজল, লুৎফা তাহের, ফজিলাতুন্নেসা বাপ্পি, সামছুল আলম দুদু, পঞ্চানন বিশ্বাস, মোহাম্মদ  ইয়াসিন আলী, কামরুন্নাহার চৌধুরী, আয়েশা ফেরদৌস, এডভোকেট নাভানা অক্তার, উম্মে কুলসুম স্মৃতি, পিনু খান, কাজী রোজী এবং মনোরঞ্জন শীল গোপাল বৈঠকে অংশগ্রহণ করেন।
    সভায় সাম্প্রতিক সময়ে সহিংসতার শিকার হওয়া শিশুদের জন্য উদ্বেগ প্রকাশ করা হয় এবং শিশুদের নিরাপত্তার ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা ও ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
    চারটি বিষয় জাতীয় সংসদে উত্থাপনের জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। বিষয়সমূহ হলো- সরকারের ঘোষণা অনুযায়ী ২০১৫-১৬ অর্থবছরে শিশুবাজেটের বিষয়টি জাতীয় বাজেটে অন্তর্ভুক্ত করা; সবার জন্য একই মানের শিক্ষার সুযোগ তৈরি করা; শিক্ষাকে অধিকার হিসেবে স্বীকৃতি দেয়া এবং শিশুর ওপর শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।
    ডেপুটি স্পিকার বলেন, বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলোচনা এবং মন্ত্রণালয় সংশ্লিষ্ট স্ট্যান্ডিং কমিটির সাথেও আলোচনা করতে হবে। এ কাজসমূহ এগিয়ে নেয়ার জন্য তিনি ৯ সদস্যবিশিষ্ট একটি কার্যকরী কমিটির নাম প্রস্তাব করেন। কমিটির সদস্যরা হলেন- সংসদ সদস্য মীর শওকাত আলী বাদশা, ডাঃ এনামুর রহমান,  জেবুন্নেসা আফরোজ, উম্মে রাজীয়া কাজল, লুৎফা তাহের, ফজিলাতুন্নেসা বাপ্পি, সামছুল আলম দুদু, পঞ্চানন বিশ্বাস এবং মোহাম্মদ ইয়াসিন আলী।
    ডেপুটি স্পিকার বলেন, শিশু অধিকার সুরক্ষায় শুধু সরকার নয় প্রতিটি নাগরিকের দায়িত্বশীল ভূমিকা থাকা উচিত। পেট্রোলবোমা ও অন্যান্য সন্ত্রাসী কর্মকা- করে যারা শিশুদের হত্যা করছে এবং এসব ধংসাত্মক কর্মকা-ের সাথে শিশুদের সম্পৃক্ত করছে তাদের  বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। প্রচলিত আইনের দ্বারা সম্ভব না হলে প্রয়োজনে আইন সংশোধন করে এ অপরাধীদের বিচারের আওতায় আনতে হবে। দেশের কোনো ব্যক্তি আইনের ঊর্ধ্বে নয়। অপরাধী যেই হোক, তাকে বিচারের সম্মুখীন হতে হবে।  
    সিএসআইডি এবং সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় অনুষ্ঠিত সভায় সেভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর শ্যারন হাউজার এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম উপস্থিত ছিলেন।
    উল্লেখ্য, শ্যারন হাউজার সাম্প্রতিক সময়ে সহিংসতার শিকার হওয়া শিশুদের ওপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন এবং শিশুদের নিরাপত্তা ও সুরক্ষার  ব্যাপারে সংসদ সদস্যদের দৃষ্টি আকর্ষণ করেন।
#
স¦পন/ফায়জুল/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/১৭৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৭৩৫


আইপিইউ’র ১৩২তম অ্যাসেম্বলি উপলক্ষে
বাংলাদেশ প্রতিনিধিদলের ব্রিফিংসভা অনুষ্ঠিত


ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :
    ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর ১৩২তম অ্যাসেম্বলি আগামী ২৮ মার্চ থেকে ১ এপ্রিল ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া’র নেতৃত্বে অ্যাসেম্বলিতে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল যোগদান করবেন। আজ ডেপুটি স্পিকারের সভাপতিত্বে তাঁর কার্যালয়ে আইপিইউ’র অ্যাসেম্বলিতে বাংলাদেশ প্রতিনিধিদলের কার্যকর অংশগ্রহণের লক্ষ্যে এক ব্রিফিংসভা
অনুষ্ঠিত হয়।
    আইপিইউ অ্যাসেম্বলিতে অংশগ্রহণকারী সংসদসদস্যগণের কী ভূমিকা থাকবে, কে কোন বিষয়ে আলোচনা করবেন সেসব বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে আইপিইউ’র কার্যক্রম ও  অ্যাসেম্বলির এজেন্ডা সম্পর্কে বিস্তারিত ব্রিফ করেন জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (আইপিএ) প্রণব চক্রবর্তী।
    ব্রিফিংসভায় প্রতিনিধিদলের সদস্যসহ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মোঃ আশরাফুল মকবুল ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#

স¦পন/ফায়জুল/মিজান/নবী/রফিকুল/জয়নুল/২০১৫/১৭২০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৭৩৪
চিংড়ি উৎপাদনের সকল পর্যায়ে গুণগতমান বজায় রাখতে হবে
                                                -- মৎস্য প্রতিমন্ত্রী

খুলনা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :
    মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, চিংড়ি উৎপাদনের সকল পর্যায়ে গুণগতমান বজায় রাখতে হবে। এজন্য সারাবছর চাষী থেকে শুরু করে রপ্তানিপ্রক্রিয়া পর্যন্ত বিভিন্ন পর্যায়ে রেকর্ড সংরক্ষণ করতে হবে।
    প্রতিমন্ত্রী আজ খুলনা শ্রিম্প টাওয়ারে ইউরোপীয় ইউনিয়নের ফুড অ্যান্ড ভেটেরিনারি অর্গানাইজেশনের (এফভিও) অডিট মিশনের বাংলাদেশ সফর উপলক্ষে মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যমআয়ের দেশে উন্নীত করতে চিংড়িখাতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউরোপীয় ইউনিয়নের বাজার ধরে রাখতে পারলে অন্যান্য দেশেও  চিংড়িরপ্তানি আরো বৃদ্ধি পাবে। দেশের ভাবমূর্তি ও সুনাম অক্ষুন্ন রাখতে চিংড়িতে অপদ্রব্য পুশের মতো অপরাধের আইনপ্রয়োগে আরো কঠোর হতে হবে। তিনি আরো বলেন, নিরাপদ খাদ্য উৎপাদনের ব্রান্ড হিসেবে বাংলাদেশকে বহির্বিশ্বে পরিচিতি লাভ করতে হবে, এজন্য সকল পর্যায়ে সচেতনতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। ইইউ প্রতিনিধিদের সফরকে ফলপ্রসূ করতে তিনি সংশ্লি¬ষ্টদের সমন্বয়ের মাধ্যমে কাজ করার আহ্বান জানান।
    খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদের সভাপতিত্বে মতবিনিময়সভায় অন্যান্যের মধ্যে মৎস্য অধিদপ্তরের পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ মাহবুব হাকিম, খুলনা পুলিশ সুপার মোঃ হাবিবুর রহমান, খুলনা মৎস্য অধিদপ্তরের উপপরিচালক আব্দুর রাশেদ ও মোঃ মনিরুজ্জামান এবং জেলা মৎস্য কর্মকর্তা প্রফুল¬ কুমার সরকার উপস্থিত ছিলেন।
#
জিনাত/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৯১০ঘণ্টা   


তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৭৩৩

সুপ্রিমকোর্টে অবকাশকালে আপিল বিভাগের মামলাসংক্রান্ত
জরুরি বিষয়াদি নিষ্পত্তি করবেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :    
    প্রধান বিচারপতি আগামী ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সাপ্তাহিক ছুটি ও বাংলাদেশ সরকার ঘোষিত ছুটিসহ কোর্টের অবকাশকালে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের মামলাসংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে মনোনীত করেছেন।
    বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আগামী ২৪ মার্চ এবং ৩০ মার্চ সকাল ১১টা থেকে চেম্বারকোর্টে শুনানি গ্রহণ করবেন।
#

ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৭০০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৭৩২

নৌপরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :    
    দশম জাতীয় সংসদের নৌপরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠক আজ কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীরউত্তম এর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    বৈঠকে বিশ্বমানের আদর্শ বন্দরে পরিণত করার জন্য সম্ভাব্য উন্নয়নের অঙ্গীকার সামনে রেখে মংলা এবং পায়রাবন্দর কর্তৃপক্ষের সার্বিক কার্যক্রম পর্যালোচনা করা হয়। উভয় বন্দরের গৃহীত উন্নয়ন কর্মকা-ের মাধ্যমে দেশের অর্থনৈতিক অবস্থানকে দৃঢ়তর করা ও দেশকে কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য কমিটির দিকনির্দেশনা ও সার্বিক সহায়তার আশ্বাস প্রদান করা হয় এবং সংশ্লিষ্ট সকলের আন্তরিক ও গতিশীল ভূমিকা কামনা করা হয়।    
বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধি ও ক্রমবর্ধমান শিল্পায়নের সম্ভাবনার পরিপ্রেক্ষিতে দ্রুততর সময়ের মধ্যে পায়রা সমুদ্রবন্দরের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরুর বিষয়ে বৈঠকে গুরুত্বারোপ করা হয়। এ লক্ষ্যে ইতোমধ্যে নির্ধারিত বিভিন্ন লক্ষ্যমাত্রা অর্জনে গৃহীত পরিকল্পনাসমূহের সুষ্ঠু বাস্তবায়নে প্রয়োজনীয় জনবল নিয়োগ, বাজেট বরাদ্দকরণ, অবকাঠামো তৈরি ইত্যাদি ব্যাপারে আলোচনা ও পরামর্শ প্রদান করা হয়।
এছাড়া, বৈঠকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের চলমান উন্নয়ন প্রকল্পের কার্যক্রম এবং হালনাগাদ অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। কর্পোরেশনের জাহাজবহরের সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পাওয়ার পরিপ্রেক্ষিতে চীনের আর্থিক সহায়তায় ৬টি নতুন জাহাজ সংগ্রহ, লাইটারেজ অয়েল ট্যাংকার ও প্রোডাক্ট অয়েল ট্যাংকার ক্রয়, জয়েন্ট ভেঞ্চারে মাদার ট্যাংকার ক্রয় ও পরিচালনা, চট্টগ্রাম বন্দরের সাথে যৌথ উদ্যোগে ট্যাংকার ক্রয় ও পরিচালনা ইত্যাদি বিষয়ে কমিটিকে অবহিত করা হয়।
কমিটির সদস্য ও নৌপরিবহণ মন্ত্রী মোঃ শাজাহান খান এবং মোঃ আনোয়ারুল আজীম (আনার) বৈঠকে অংশগ্রহণ করেন।
    নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব, মংলা এবং পায়রাবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানদ্বয়, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
লাবণ্য/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৬৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭৩১

পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত


ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :

দশম জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির অষ্টম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন-এর সভাপতিত্বে কমিটির সদস্য পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং মোছা. সেলিনা জাহান লিটা এতে অংশগ্রহণ করেন।  
বৈঠকে জলবায়ু ট্রাস্ট ফান্ড এর আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড গৃহীত প্রকল্পসমূহ এবং গাইবান্ধা জেলার শাঘাটা বাজার ও তৎসংলগ্ন এলাকা যমুনা নদীর ভাঙ্গন হতে রক্ষা প্রকল্প এবং কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলাধীন দাঁতভাঙ্গা ইউনিয়নের (বিওপি ক্যাম্পের নিকট) সাহেবের আলগা নামক স্থানে ব্রহ্মপুত্র নদের বাম তীর সংরক্ষণ প্রকল্পের ওপর বিস্তারিত আলোচনা হয়।
কমিটি পানি সম্পদ মন্ত্রণালয়ের জনবল সংকট সমস্যা সমাধানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে।
সভায় বাংলাদেশ জলবায়ু পবির্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের অর্থছাড় সংক্রান্ত সমস্যা দ্রুত নিষ্পত্তি এবং এই ফান্ডের আর্থিক সক্ষমতা অনুযায়ী প্রকল্প গ্রহণ করে নির্দিষ্ট সময়ের মধ্যে বাস্তবায়নের সুপারিশ করা হয়। এছাড়া বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে পরিচালিত প্রকল্পের ডিজাইনে কোন পরিবর্তনের প্রয়োজন হলে বিষয়টি বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টি বোর্ডকে অবহিত করার সুপারিশ করা হয়।
বৈঠকে গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলায় ব্রহ্মপুত্র নদের বাম তীর ভাঙ্গন রোধকল্পে গৃহীত প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয়।
পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পাউবো এর মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
#
নীলুফার/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫৪০ ঘণ্টা     
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৭৩০

জাপানে অনুষ্ঠিতব্য দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক সম্মেলনে যোগ দিচ্ছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী


ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম এমপি জাপানে অনুষ্ঠিতব্য দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক জাতিসংঘের ৩য় আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে আজ রাতে ঢাকা ত্যাগ করবেন। তিনি বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী সরকারি, বেসরকারি ও এনজিও প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মূল সম্মেলন ছাড়াও কয়েকটি দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও পার্শ্ব বৈঠকে মিলিত হবেন। এ সময়ে তিনি দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের গৃহীত পদক্ষেপ তুলে ধরবেন। বিশেষত জলবায়ু পরিবর্তনজনিত কারণে বাংলাদেশ যে সব দুর্যোগের মুখোমুখী হচ্ছে, এর প্রভাবে বাংলাদেশের ক্ষয়ক্ষতির পরিমাণ ইত্যাদি বিষয় তিনি তুলে ধরবেন। এ ছাড়াও আগামীদিনে বিশ্ববাসীর করণীয় বিষয়ে তিনি বাংলাদেশের অবস্থান ও সুপারিশমালা পেশ করবেন।
তিনি আগামী ২২ মার্চ দেশে ফিরবেন।
#
ওমর ফারুক/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা   

 


 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭২৯

দশম উত্তর-পূর্ব ব্যবসা সম্মেলনে যোগ দিতে দিল্লী গেলেন আমু


ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :


দশম উত্তর-পূর্ব ব্যবসা সম্মেলনে (১০ঃয ঘড়ৎঃয ঊধংঃ ইঁংরহবংং ঝঁসসরঃ) অংশ নিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আজ সকালে নয়াদিল্লীর উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। আসিয়ান (অঝঊঅঘ) এবং বিমস্টেকভুক্ত (ইওগঝঞঊঈ) দেশগুলোর মধ্যে অংশীদারিত্বভিত্তিক শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারের লক্ষ্যে এ সম্মেলন আয়োজন করা হয়েছে।  
ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় উন্নয়ন সম্পর্কিত মন্ত্রণালয়ের সহায়তায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (ওহফরধহ ঈযধসনবৎ ড়ভ ঈড়সসবৎপব) এ সম্মেলন আয়োজন করছে। ১৩ ও ১৪ মার্চ নয়াদিল্লীতে এটি অনুষ্ঠিত হবে।
সম্মেলনে বাংলাদেশ, কম্বোডিয়া, জাপান, নেপাল, ভুটান ও সিঙ্গাপুরের মন্ত্রী, ভারতের সিকিম, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা ও মেঘালয় অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রী, কুটনীতিক, কর্পোরেট প্রতিনিধি, ব্যবসায়ী, শিল্পোদ্যোক্তা, বিনিয়োগকারী, আর্থিক ও ব্যাংকিংখাতের প্রতিনিধিসহ প্রায় ১ হাজার জন অংশ নেবেন।
সম্মেলনে বিনিয়োগ, অবকাঠামো, জ্বালানি, যোগাযোগ, পর্যটন, শিল্পখাতে অর্থায়ন, দক্ষতা উন্নয়ন, উচ্চশিক্ষা, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, শান্তি এবং সাংস্কৃতিক লেনদেন জোরদার করার মত গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে। এতে শিল্পমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের সুযোগ, ক্ষেত্র এবং বিদেশি বিনিয়োগকারীদের অনুকূলে বাংলাদেশ সরকার প্রদত্ত সুবিধাদি তুলে ধরবেন। এর পাশাপাশি তিনি টেকসই বিনিয়োগ ও উন্নয়নের ক্ষেত্রে  আন্তঃদেশীয় ভবিষ্যৎ কর্মপরিকল্পনার বিষয়ে মতবিনিময় করবেন।
শিল্পমন্ত্রীর এ সফর বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক শিল্প ও বাণিজ্যের প্রসারে ইতিবাচক অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।
আগামী ১৬ মার্চ তিনি দেশে ফিরবেন।
#

জলিল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৪৩০ ঘণ্টা    
 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭২৮
      
যুক্তরাষ্ট্র সফরের উদ্দেশে স্পিকারের লন্ডন ত্যাগ
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :
বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী যুক্তরাষ্ট্র সফরের উদ্দেশে আজ লন্ডন ত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্র সফরকালে স্পিকার নিউইয়র্কে ১৩ মার্চ তারিখে কমনওয়েলথ সেক্রেটারিয়েট ও আফ্রিকান ইউনিয়ন আয়োজিত ‘ডড়সবহ’ং চড়ষরঃরপধষ খবধফবৎংযরঢ় রহ উবষরাবৎরহম উবসড়পৎধপু ধহফ উবাবষড়ঢ়সবহঃ রহ অভৎরপধ’ শীর্ষক সংলাপে অংশগ্রহণ করবেন। আগামী ১৪ মার্চে তিনি ঈড়সসড়হবিধষঃয এবহফবৎ চষধহ ড়ভ অপঃরড়হ গড়হরঃড়ৎরহম এৎড়ঁঢ় (ঈএচগএ) এর ১৩তম বৈঠকে অংশগ্রহণ করবেন। তিনি কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে  অংশগ্রহণ এবং টঘ ডড়সবহসহ বিভিন্ন সংগঠন এর সাথে মতবিনিময় করবেন।
গতকাল যুক্তরাজ্য ত্যাগের পূর্বে স্পিকার লন্ডনস্থ বাংলাদেশ দূতাবাসে কমনওয়েলথ স্কলারশিপ কমিশনের সাথে সাক্ষাৎ করেন। স্পিকার কমিশনকে যুক্তরাজ্যে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের পড়ালেখার জন্য আরও অধিক সুযোগ প্রদানের আহ্বান জানান। এসময় তিনি বলেন, শিক্ষা এবং বুদ্ধিবৃত্তিক সক্ষমতা বিকাশের মাধ্যমে আগামীদিনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর ছাত্র-ছাত্রীরা যাতে শিক্ষা গ্রহণের উপযুক্ত সুযোগ লাভ করতে পারে সেজন্য যুক্তরাজ্যসহ অন্যান্য উন্নত দেশগুলি অধিক পরিমাণে বৃত্তিপ্রদান করতে পারে। বৃত্তিপ্রদান বৃদ্ধি করলে বাংলাদেশসহ অন্যান্য দেশের ছাত্র-ছাত্রীরা নিজেদের মানসম্মত শিক্ষা গ্রহণ শেষে দেশ ও জাতি গঠনে অবদান রাখতে পারবে।
#
মঞ্জুর/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১২২০ ঘণ্টা     
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭২৭     

সংস্কৃতিমন্ত্রীর শাশুড়ির ইন্তেকাল

ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :
    সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এর শাশুড়ি আমিনা আহমেদ (৮৫) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বৃহস্পতিবার রাত আনুমানিক ২.৪৫ টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি পাঁচ মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমা আমিনা আহমেদ দীর্ঘদিন ‘পাক্ষিক দীপক’ ম্যাগাজিনের সহসম্পাদক ছিলেন। তাঁর স্বামী খন্দকার জালালউদ্দিন আহমেদ বেঙ্গল সিভিল সার্ভিসের প্রাক্তন কর্মকর্তা ছিলেন। মরহুমার কন্যা ও সংস্কৃতিমন্ত্রীর সহধর্মিনী অধ্যাপক ডাঃ শাহীন আখতার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশুরোগ বিশেষজ্ঞ ও নিউরোলজিস্ট।  
    তাঁর নামাজে জানাযা আজ বাদ যোহর সংস্কৃতিমন্ত্রীর নিজ বাসভবনে (২, নও রতন কলোনি, নিউ বেইলী রোড, ঢাকা) অনুষ্ঠিত হবে

Todays handout (6).doc Todays handout (6).doc

Share with :

Facebook Facebook