তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জুন ২০২০

তথ্যবিবরণী ৩০ জুন ২০২০

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২৩৬১

 

তিনটি বিলে রাষ্ট্রপতির সম্মতি প্রদান

 

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

 

          রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে জাতীয় সংসদে পাস হওয়া তিনটি বিলে সম্মতি প্রদান করেছেন।

 

          মহামান্য রাষ্ট্রপতি নির্দিষ্টকরণ (সম্পূরক ) বিল, ২০২০; অর্থবিল, ২০২০ এবং নির্দিষ্টকরণ বিল ২০২০ এ তাঁর সদয় সম্মতি দিয়েছেন।

 

#

তারিক/নাইচ/মোশারফ/আব্বাস/২০২৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২৩৬০

 

সাংবাদিকদের করোনাকালীন সহায়তা চেক বিতরণ করলেন তথ্যমন্ত্রী

 

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

            প্রধানমন্ত্রী প্রতিশ্রুত সাংবাদিকদের করোনাকালীন সহায়তা চেক বিতরণ করছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লী‌গের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।                      

            আজ রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-পিআইবি সেমিনার কক্ষে বাংলা‌দেশ সাংবা‌দিক কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান তথ্যমন্ত্রী স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপস্থিত  সীমিত সংখ্যক সাংবা‌দিক ও তাদের পরিবারের মাঝে করোনাকালীন সহায়তার প্রথম পর্যায় ও ট্রাস্টের নিয়মিত সহায়তা চেক বিতরণ করেন।      

            সরকার প্রধান শেখ হাসিনাকে সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী হিসেবে বর্ণনা করে ড. হাছান তার বক্তৃতায় বলেন, 'করোনা মহামারির শুরু থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আপামর মানুষের জন্য দেশের ইতিহাসে বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন, এখন পর্যন্ত সাত কোটির বেশি মানুষ সরকারি সহায়তার আওতায় এসেছে। পাশাপাশি করোনার সম্মুখ যোদ্ধাদের জন্য বিশেষ সহায়তার আওতায় সাংবাদিকদের বিষয়েও নির্দেশ দিয়েছেন তিনি।'

            প্রধানমন্ত্রীর নির্দেশনানুসারে দীর্ঘদিন ধরে কর্মহীন, করোনাকালে চাকুরি হারানো ও বেতন না পাওয়া - এই তিন অসুবিধায় নিপতিত সাংবাদিকদের এককালীন ১০ হাজার টাকা করে সহায়তা দেয়া হচ্ছে, জানান তথ্যমন্ত্রী। 

            তিনি বলেন, 'প্রাথমিক পর্যায়ে দেড় হাজার সাংবাদিক এ সহায়তা পাবেন এবং এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। উপযুক্ত যারা প্রথম পর্যায়ে বাদ পড়বেন, ক্রমান্বয়ে তারাও এ সহায়তা পাবেন।' করোনাকালীন বিশেষ সহায়তা ছাড়াও ২০১৯-২০ অর্থবছরে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের নিয়মিত বরাদ্দ ১ কোটি ৬৯ লাখ ২৫ হাজার টাকা থেকে ১৯৯ জন সাংবাদিক ও তাদের পরিবারকে সহায়তা দেয়া হচ্ছে, উল্লেখ করেন মন্ত্রী।

            দল-মত নির্বিশেষে সারাদেশের সাংবাদিকদের এ সহায়তা দেয়া হচ্ছে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, 'আমরা মনে করি, রাষ্ট্র সবার। সুতরাং রাষ্ট্রের সহায়তা সবাইকে পেতে হবে- সে আমাদের দলের সমর্থক না হোক, আমাদের সরকারের কড়া সমালোচক হোক বা সভা-সমিতিতে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীসহ সকলের সমালোচনা করুক। রাষ্ট্রের বাড়ানো সহযোগিতার হাত তার কাছেও পৌঁছাতে হবে বলে আমি বিশ্বাস করি।' 

            তথ্যমন্ত্রী তাঁর নির্দেশনানুসারে দল-মত নির্বিশেষে তালিকা প্রণয়নের জন্য সাংবাদিক ইউনিয়নদের ধন্যবাদ জানান। সাংবাদিক কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে এসময় করোনা ও করোনা উপসর্গে মৃত্যুবরণকারী দৈনিক বাংলাদেশ খবরের চিত্রগ্রাহক এম মিজানুর রহমান, দৈনিক ভোরের কাগজের স্টাফ রিপোর্টার আসলাম রহমান ও দৈনিক সময়ের আলো'র প্রধান প্রতিবেদক হুমায়ুন কবীর খোকন -তিন সাংবাদিকের পরিবারপ্রতি তিন লাখ টাকার চেক হস্তান্তর করেন ড. হাছান। এছাড়া তিনি করোনাকালীন সহায়তার প্রতীকী চেক বিতরণ করে প্রাথমিক পর্যায়ের সহায়তার সূত্রপাত করেন। 

            বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ও পিআইবি'র মহাপ‌রিচালক জাফর ওয়া‌জেদের সভাপতিত্বে বাংলা‌দেশ ফেডা‌রেল সাংবাদিক ইউ‌নিয়ন-‌বিএফইউ‌জে সভাপ‌তি মোল্লা জালাল, ঢাকা সাংবা‌দিক ইউ‌নিয়‌ন-ডিইউজে সভাপ‌তি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বক্তব্য রা‌খেন।

            বিএফইউজে সভাপতি মোল্লা জালাল বলেন, ভারত, পাকিস্তান বা নেপালসহ উপমহাদেশের কোথাও সাংবাদিকদের জন্য এ ধরনের সহায়তার নজির নেই। সরকারের এ উদ্যোগের জন্য সাংবাদিক সমাজের পক্ষ থেকে তিনি প্রধানমন্ত্রী ও তথ্যমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

            সহায়তাপ্রাপ্ত সাংবাদিক ও তাদের পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন গোলাম মহিউদ্দিন খান ও প্রয়াত সাংবাদিক হুমায়ুন কবীর খোকনের স্ত্রী শারমিন সুলতানা রিনা। ট্রা‌স্টের সদস্য স‌চিব মোঃ মাহফুজুল হকসহ চেকপ্রাপ্ত সাংবাদিকদের একাংশ এ অনুষ্ঠানে যোগ দেন।

#

আকরাম/নাইচ/মোশারফ/আব্বাস/২০০৪ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ২৩৫৯

 

বৈশ্বিক জ্বালানি খাতের টেকসই উন্নয়ন দ্রুত করতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি পরিহার্য

                                                                                ---জ্বালানি প্রতিমন্ত্রী

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

 

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বৈশ্বিক জ্বালানি খাতের টেকসই উন্নয়ন দ্রুত করতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি পরিহার্য। জ্বালানি বাজারের অবকাঠামোগত উন্নয়ন, বিকল্প প্রযুক্তির সহজলভ্যতা, আধুনিক প্রযুক্তির অবাধ হস্তান্তর আগামী দিনের জ্বালানি সংকট নিরসনে কার্যকর অবদান রাখবে। আঞ্চলিক বা উপ-আঞ্চলিক সহযোগিতা জ্বালানি বাণিজ্যের অসামঞ্জস্যতা দূর করে বাণিজ্যের পরিবেশ উন্নত করবে। তাই সহযোগিতা আরো বৃদ্ধি করা প্রয়োজন।

 

          প্রতিমন্ত্রী আজ তাঁর বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত “ ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, এফজেডই, সংযুক্ত আরব আমিরাত এবং বেক্সিমকো এলপিজি-বাংলাদেশ এর হোল্ডিং কোম্পানি, আর আর হোল্ডিং লিমিটেড, রাস আল খাইমাহ, সংযুক্ত আরব আমিরাত এর মধ্যে যৌথ বিনিয়োগ চুক্তি (Joint Venture Agreement)” স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্যকালে এ সব কথা বলেন। তিনি বলেন, পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের আওতায় জ্বালানি খাতের সহযোগিতায় এই চুক্তি অন্যতম পথিকৃৎ। জ্বালানির চাহিদা ও সংস্থানের মধ্যে সমন্বয় করে জ্বালানি বাজার উন্নয়নে আজকের এই চুক্তিটি অবদান রাখতে পারবে। এ সময় তিনি বলেন, বাংলাদেশেও এলপিজির চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ২০৪১ সাল নাগাদ এলপিজির প্রক্ষেপিত চাহিদা প্রায় ৮০ লাখ মেট্রিক টন।

 

          যৌথ বিনিয়োগ চুক্তি (Joint Venture Agreement)টি বাংলাদেশ ও ভারতের উত্তরাঞ্চলের রাষ্ট্রসমূহে পাইপলাইন নির্মাণের মাধ্যমে এলপিজি রপ্তানি, লুব্রিক্যান্টস, পেট্রোকেমিক্যাল ও এলএনজি ব্যবসার বৈচিত্র্যময়তা ও বহুমুখিতা সৃজন এবং প্রযুক্তি হস্তান্তর ও বাংলাদেশে গবেষণা এবং উন্নয়ন সুবিধা স্থাপনের মাধ্যমে টেকসই জ্বালানি ব্যবস্থার উন্নয়নে অবদান রেখে হাইড্রোকার্বন খাতের বাইরেও
ব্যবসা-বাণিজ্যের আওতা অন্বেষণ করবে।

 

          চুক্তিটিতে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের চেয়ারম্যান সঞ্জিব সিং (Sanjiv Singh) ও আর আর হোল্ডিং লিমিটেডের নির্বাহী পরিচালক তারিক আলম ভার্চুয়ালি স্বাক্ষর করেন।

 

          ভার্চুয়াল এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মাঝে ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং স্টিল বিষয়ক মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan),  প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোঃ আনিসুর রহমান ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস (Riva Ganguly Das) উপস্থিত ছিলেন।

 

#

আমলাম/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৩৪ ঘন্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৩৫৮

 

৩৮তম  বিসিএস-এর ফল প্রকাশ

 

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

 

          আজ ৩৮তম  বিসিএস-এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ৮৩৭৭ জন প্রার্থীর মধ্যে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য মোট ২২০৪ জন প্রার্থীকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সাময়িকভাবে (provisionally) সুপারিশ করেছে। কর্ম কমিশন কর্তৃক সাময়িকভাবে সুপারিশকৃত ২২০৪ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর (ক্যাডার/পদভিত্তিক) মেধাক্রম ফলাফল কমিশনের www.bpsc.gov.bd ও bpsc.teletalk.com.bd ওয়েব সাইটে পাওয়া যাবে।

 

#

 

ইশরাত/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৯২১ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২৩৫৭

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

 

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ২ লাখ ১১ হাজার ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১২২ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে।

 

 ‌         স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ৩ হাজার ৬৮২ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৪৮৩ জন। গত ২৪ ঘণ্টায় ৬৪ জন-সহ এ পর্যন্ত ১ হাজার ৮৪৭ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৪২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৯ হাজার ৬২৪ জন।

 

          এখন পর্যন্ত সর্বমোট ২৫ লাখ ২৮ হাজার ২৪৫টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২৩ লাখ  ৮১ হাজার ১৬৪টি এবং মজুত আছে ১ লাখ ৪৭ হাজার ৮১টি।

 

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

 

#

 

তাসমীন/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৮২০ ঘন্টা

 

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৩৫৬

 

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে কন্ট্রোল রুম চালু করেছে পানি সম্পদ মন্ত্রণালয়

 

 

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

 

          বর্ষা মৌসুমে সারা দেশে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ ও তথ্য সংগ্রহে কন্ট্রোল রুম চালু করেছে পানি সম্পদ মন্ত্রণালয়। কন্ট্রোল রুমের মোবাইল নম্বর: ০১৩১৮২৩৪৫৬০। সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সার্বক্ষণিকভাবে চালু থাকবে নাম্বারটি। 

 

          আজ  মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ এহেতেশাম রেজা স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। 

 

          এ বিষয়ে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় আমাদের কর্মকর্তারা জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে কাজ করছেন। আরো নিবিড় পর্যবেক্ষণের জন্য কন্ট্রোল রুম চালু হলো। নির্বাহী প্রকৌশলীরা সার্বক্ষণিক বন্যা পরিস্থিতির খবরাখবর দিচ্ছেন। জরুরি প্রয়োজনে জিও ব্যাগ তৈরি আছে। পানি সম্পদ মন্ত্রণালয় যে কোনো প্রাকৃতিক দুর্যোগে জনগণের পাশে থাকবে। 

 

          উল্লেখ্য, কন্ট্রোল রুমে দায়িত্বপ্রাপ্ত সকল কর্মকর্তাকে বন্যা পরিস্থিতিসহ সার্বিক বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের জাতীয় দুর্যোগ মনিটরিং সেল এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও  ত্রাণ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করতে বলা হয়েছে।

 

          প্রসঙ্গত, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতি বৃষ্টিতে সৃষ্ট এই বন্যার সর্বশেষ তথ্যমতে, সুনামগঞ্জের যাদুকাটা ও নেত্রকোণার সুমেস্বরি, কংস, ধনু এবং কুড়িগ্রামের তিস্তা নদীর পানি বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

#

 

আসিফ/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৭৫৫ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২৩৫৭

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

 

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ২ লাখ ১১ হাজার ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১২২ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে।

 

 ‌         স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ৩ হাজার ৬৮২ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৪৮৩ জন। গত ২৪ ঘণ্টায় ৬৪ জন-সহ এ পর্যন্ত ১ হাজার ৮৪৭ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৪২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৯ হাজার ৬২৪ জন।

 

          এখন পর্যন্ত সর্বমোট ২৫ লাখ ২৮ হাজার ২৪৫টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২৩ লাখ  ৮১ হাজার ১৬৪টি এবং মজুত আছে ১ লাখ ৪৭ হাজার ৮১টি।

 

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

 

#

 

তাসমীন/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৮২০ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৫৫

 

আগামীকাল সকাল ১১টা থেকে সদরঘাটে প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নেবে তদন্ত কমিটি

 

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

          বুড়িগঙ্গা নদীতে গতকাল সকালে লঞ্চডুবির ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটি আগামীকাল বুধবার সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সদরঘাটস্থ  বিআইডব্লিউটিএ’র টার্মিনালের ভিআইপি কক্ষে প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নেবে তদন্ত কমিটি।

          কমিটির আহ্বায়ক নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) মোঃ রফিকুল ইসলাম খান সুষ্ঠু তদন্তের স্বার্থে উক্ত দুর্ঘটনায় দুর্ঘটনাস্থলের পার্শ্ববর্তী স্থাপনা/নৌযানে প্রত্যক্ষদর্শী এবং বেঁচে যাওয়া যাত্রী, আহত যাত্রী ও নিহত যাত্রীদের সাথে ভ্রমণরত নিহতের আত্মীয়-স্বজন এবং দুর্ঘটনার প্রত্যক্ষদর্শীদের উক্ত সময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

          উল্লেখ্য, লঞ্চ দুর্ঘটনার কারণ উদঘাটন, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি ও সংস্থাকে শনাক্তকরণ এবং দুর্ঘটনা প্রতিরোধে করণীয় উল্লেখ করে সুনির্দিষ্ট সুপারিশ প্রদানের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয় গতকাল সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটি সাত দিনের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করবে।

#

জাহাঙ্গীর/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৭১৫ ঘণ্টা  

 

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৫৪

 

তথ্য যত সঠিক হবে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ততই বাস্তবসম্মত হবে

                                                ---পরিকল্পনা মন্ত্রী

 

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

 

          বাংলাদেশের মানুষের গড় আয়ু কিছুটা বেড়েছে। ২০১৯ সালের হিসেবে গড় আয়ু ৭২ দশমিক ৬  বছর। এর আগের বছরের (২০১৮) হিসেবে গড় আয়ু ছিল ৭২ দশমিক ৩ বছর। সর্বশেষ হিসাব অনুযায়ী, বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৬৫ লাখ।

 

          আজ ঢাকায় পরিসংখ্যান ভবনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস-২০১৯’ প্রতিবেদন প্রকাশ করে । প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

 

          ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ রিপোর্ট প্রকাশ উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন উন্নয়নে সঠিক তথ্য খুবই গুরুত্বপূর্ণ । মাঠ পর্যায় থেকে বিশুদ্ধ তথ্য তুলে আনতে হবে। তথ্য যত সঠিক হবে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ততই বাস্তবসম্মত হবে।

 

          পরিসংখ্যান ব্যুরোর হিসাব মতে, দেশে পুরুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭১ দশমিক ১ বছর। অন্যদিকে নারীর গড় আয়ু ৭৪ দশমিক ২ বছর। ২০১৮ সালে মানুষের গড় আয়ু ছিল ৭২ দশমিক ৩ বছর। এ সময় পুরুষের গড় আয়ু ছিল ৭০ দশমিক ৮ বছর এবং নারীর ৭৩ দশমিক ৮ বছর।

 

          প্রতিবছর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এ রিপোর্ট প্রকাশ করে থাকে। এর মাধ্যমে একজন মানুষের জীবনের জন্ম, মৃত্যু, আয়ুকালসহ নানা বিষয় উঠে আসে।

 

          বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, বিবিএস’র
উপ-মহাপরিচালক ঘোষ সুব্রত এবং প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক।

 

#

শাহেদ/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৭১২ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২৩৫৩

 

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের দাফন সম্পন্ন

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

          করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীর দাফন সম্পন্ন হয়েছে। সকল স্বাস্থ্য বিধি মেনে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সোমবার (২৯শে জুন) বনানীর সামরিক কবরস্থানে বাদ আসর তার দাফন করা হয়।

          জানাজায় উপস্থিত ছিলেন বিসিএস প্রশাসন এসোসিয়েশনের সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব জনাব হেলালুদ্দীন আহমদ, সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি এবং বিসিএস প্রশাসন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব জনাব শেখ ইউসুফ হারুন।

          করোনায় আক্রান্ত হয়ে গত ২৯ মে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি হন তিনি। চিকিৎসাধীন অবস্থায় সেখানে গতকাল (সোমবার) সকালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল
৫৮ বছর।

          আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী গত ১২ জানুয়ারি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দেন। তিনি গত ১৫ জুন সিনিয়র সচিব পদে পদোন্নতি পান। ১৯৬৩ সালের ১লা জানুয়ারি কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র এবং এক কন্যা সন্তান রেখে যান। তিনি বিসিএস (প্রশাসন) ’৮৫ ব্যাচের সদস্য হিসেবে ১৯৮৮ সালে সরকারি চাকরিতে যোগদান করেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যোগ দেওয়ার আগে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব পদে কর্মরত ছিলেন।

          প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুল্লাহ আল মোহসীনের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ অনেক গণ্যমান্য ব্যক্তি ও বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ, নিকটাত্মীয় ও এলাকাবাসী গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। পরিবারের পক্ষ থেকে তাদের প্রত্যেকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন আব্দুল্লাহ আল মোহসীনের ভাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

#

নাসরিন/নাইচ/গিয়াস/আসমা/২০২০/১৬১৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২৩৫২

সিলেটের বন্যাদুর্গতদের জন্য ১০০ মেট্রিক টন চাল ও ১০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

সিলেট জেলায় বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ১০০ মেট্রিক টন চাল ও ১০ লাখ টাকা বিশেষ বরাদ্দ হিসেবে প্রদান করা হয়েছে।  

সম্প্রতি আকস্মিক বন্যায় সিলেটের সদর উপজেলার জালালাবাদ, মোগলগাঁও, হাটখোলা এবং কান্দিগাঁও ইউনিয়ন সম্পূর্ণরূপে প্লাবিত হয়েছে। এছাড়া খাদিমনগর, টুকেরবাজার, খাদিমপাড়া, টুলটিকর ইউনিয়নসমূহের আংশিক প্লাবিত হয়েছে।

গত ২৮ জুন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বন্যাদুর্গতদের সহায়তার জন্য বিশেষ বরাদ্দ চেয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানকে একটি পত্র প্রেরণ করেন। এ প্রেক্ষিতে গতকাল (সোমবার) এ বরাদ্দ প্রদান করা হয়েছে।

শীঘ্রই সিলেটের জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে এ চাল ও অর্থ বিতরণ করা হবে।

#

তৌহিদুল/গিয়াস/আসমা/২০২০/১৬০০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২৩৫১

ওয়ার্ল্ড স্পোর্টস এলায়েন্স এর মহাসচিব হিসেবে নিয়োগ পেলেন বাংলাদেশের অধ্যাপক ড. জাহিদ হক

ঢাকা, ১৬ আষাঢ় (৩০ জুন) :

প্রথম বাংলাদেশি হিসেবে অধ্যাপক ড. জাহিদ হককে আন্তঃসরকারী সংস্থা ওয়ার্ল্ড স্পোর্টস এলায়েন্স এর মহাসচিব পদে নিয়োগ দেওয়া হয়েছে। মহাসচিব হিসেবে নিয়োগ পাওয়ায় অধ্যাপক ড. জাহিদ হককে আন্তরিক শুভেচছা ও অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

এক অভিনন্দন বার্তায় প্রতিমন্ত্রী বলেন, প্রথম বাংলাদেশি হিসেবে তাঁকে ওয়ার্ল্ড স্পোর্টস এলায়েন্স এর মহাসচিব পদে মনোনীত করায় তিনি আনন্দিত ও গর্বিত। তার এই দায়িত্ব প্রাপ্তির মধ্যে দিয়ে বাংলাদেশের সাথে ওয়ার্ল্ড স্পোর্টস এলায়েন্স এর সম্পর্ক আরো সুদৃঢ় হবে এবং দেশের ক্রীড়াঙ্গন এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

ইতোপূর্ব প্রফেসর ড. হক এশিয়া প্যাসিফিক অঞ্চলের জন্য ডাব্লুএসএর সিনিয়র উপদেষ্টার পদ অলংকৃত করেছেন। পেশায় একজন দক্ষ কুটনীতিক ও বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. জাহিদ । তিনি একাধারে একজন গবেষক এবং কলামিষ্ট। তিনি সেন্ট জন থেকে নাইট কমান্ডার উপাধি, দাতো 'এবং দাতো' সেরি হিসাবে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ফিলিপিন এর রাজপ্রাসাদ হতে রাজকীয় উপাধি প্রাপ্ত হন। অল ইন্ডিয়া কাউন্সিল অফ হিউম্যান রাইটস অ্যান্ড লিবার্টিজের সর্বোচ্চ মানবাধিকার সম্মান ও মহাত্ন্যা গান্ধি সন্মাননা ও রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম সন্মাননায় ভূষিত ও আখ্যায়িত হন।

#

আরিফ/গিয়াস/আসমা/২০২০/১৫৪০ ঘণ্টা   

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ২৩৫০                                                                               

যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর  

ঢাকা, ১৬ আষাঢ়, (৩০ জুন):

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন যুক্তরাষ্ট্রকে সেদেশের IDFC fund এর আওতায় বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগের আহবান জানান। তিনি গতকাল (সোমবার) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর সাথে ফোনে আলাপাকালে এ আহবান জানান।  আলাপাকলে উভয় পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ওপর জোর দেন।

 ড. মোমেন বলেন, বাংলাদেশ বিনিয়োগের ক্ষেত্রে বৈচিত্র আনতে চায়। বাংলাদেশের অর্থনৈতিক জোনে যুক্তরাষ্ট্রকে বিনিয়োগেরও আহবান জানান তিনি। বাংলাদেশের হাইটেক পার্ক, তথ্য প্রযুক্তি খাতে দক্ষ জনবল এবং বিপুল সংখ্যক শ্রমিকের সহজ লভ্যতার কারণে এ দেশে  বিনিয়োগ যুক্তরাষ্ট্রের জন্য লাভজনক হবে।

ড. মোমেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাক খাতে দু’বছর শুল্কমুক্ত সুবিধা প্রদানের জন্য অনুরোধ করেন। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ক্রেতারা ক্রয়াদেশ বাতিল করায় এ খাতে কর্মরত শ্রমিকরা অনিশ্চয়তার মধ্যে পড়েছে যার অধিকাংশ মহিলা।

মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের সাহায্যের জন্য ৪৩ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে। তিনি করোনা মাহামারি মোকাবিলায় বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেন। মানবপাচার রোধে TIP রিপোর্টে বাংলাদেশের দ্বিতীয় ধাপে উন্নয়নের প্রশংসা করেন মাইক পম্পেও।  

মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্র আরো দৃঢ় ভূমিকা রাখার অনুরোধ জানান ড. মোমেন। রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেওয়ার বিষয়ে চুক্তির বাস্তবায়নে মিয়ানমার সময় ক্ষেপণ করছে। সম্প্রতি রাখাইন প্রদেশে মিয়ানমারের সামরিক অভিযানের বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উদ্বেগ প্রকাশ করেন। এ সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জানান, যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের মানবিক সহায়তা হিসেবে ৮ শ ২০ মিলিয়ন ডলার প্রদান করেছে।

যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত এনে তার শাস্তি নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাইক পম্পেওকে অনুরোধ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন আরও বলেন, করোনা মহামারি সারা পৃথিবীকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে। এ সমস্যা মোকাবিলায় পৃথিবীর সকল দেশের পারস্পারিক অংশীদারিত্ব প্রয়োজন। এ বিষয়ে পারস্পারিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী আস্বস্থ করেন।

#

তৌহিদুল/গিয়াস/ক

2020-06-30-22-24-87a2025076f7780c84780906cffc79b1.docx 2020-06-30-22-24-87a2025076f7780c84780906cffc79b1.docx

Share with :

Facebook Facebook