তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ এপ্রিল ২০১৬

তথ্যবিবরণী ০৬/০৪/২০১৬

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৬১

নর্থইস্ট-আসিয়ান বাণিজ্য সম্মেলনে যোগ দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ‘নর্থইস্ট-আসিয়ান বিজনেস সামিট’-এ যোগ দিতে আজ ভারত গেছেন। আগামী ৭ ও ৮ এপ্রিল ভারতের মনিপুরের রাজধানী ইম্ফলে এ বাণিজ্য শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
    ইন্ডিয়ান চেম্বার অভ্ কমার্স-এর আমন্ত্রণে বাণিজ্যমন্ত্রী এ সামিটে যোগদান করছেন। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সাথে পার্শ্ববর্তী দেশ বিশেষ করে আসিয়ানভুক্ত দেশসমূহের বাণিজ্য সম্ভাবনা তুলে ধরার জন্য এ সামিটের আয়োজন করা হয়েছে। ইন্ডিয়ান চেম্বার অভ্ কমার্স, ভারতের মিনিস্ট্রি অভ্ ডেভেলপমেন্ট অভ্ নর্থ ইস্টার্ন রিজিওন ও মনিপুর রাজ্য সরকারের সহযোগিতায় এটি আয়োজন করা হয়েছে।
    এ সম্মেলনে ভারতের কেন্দ্রীয় সরকারের ডেভেলপমেন্ট অভ্ নর্থ-ইস্টার্ন রিজিওন বিষয়ক প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখবেন মনিপুর রাজ্যের চিফ মিনিস্টার অকরাম আইবোবি সিং। এছাড়া ভারতের কেন্দ্রীয় সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নির্মলা সিথারামনসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ সম্মেলনে বক্তব্য রাখবেন।
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ৭ অক্টোবর সামিটের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। বাণিজ্যমন্ত্রী এ শীর্ষ সম্মেলনে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ভারত ও আসিয়ানভুক্ত দেশসমূহের প্রতিনিধিগণের সাথে মতবিনিময় করবেন। বাংলাদেশের বাণিজ্য প্রসারে তথা অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত নীতিনির্ধারণে এ সামিট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।
    আগামী ৮ এপ্রিল মন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
#

আফরাজ/মিজান/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/২১১৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৬০

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মালয়েশিয়া যাত্রা

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :
    মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাড়ে ৬৫ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত সমুদ্র গবেষণা ও জরিপ জাহাজ ‘আরভি মীন সন্ধানী’ বাংলাদেশে আনতে আজ ঢাকা ত্যাগ  করেছেন। আগামী মে’র মধ্যে জাহাজটি দেশে পৌঁছুবে বলে আশা করা যাচ্ছে। মন্ত্রী ১১ এপ্রিল দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
    প্রতিনিধিদলের সদস্যরা হলেন - বাংলাদেশ কোস্টগার্ডের পরিচালক (ইঞ্জিনিয়ার) মো. মাকসুদ আলম, সমুদ্র পরিবহণ অধিদপ্তরের শিপ সার্ভেয়ার ও এক্সসামিনার নাজমুল হক, জাহাজটির স্কিপার মো. রাশিদুল করিম, মৎস্য অধিদপ্তরের ডিজি সৈয়দ আরিফ আজাদ এবং বাংলাদেশ মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের পরিচালক এবিএম আনোয়ারুল ইসলাম।
      উল্লেখ্য, বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় অত্যন্ত মূল্যবান মৎস্যসম্পদের টেকসই আহরণ ও সংরক্ষণ ব্যবস্থাপনার স্বার্থে মৎস্য অধিদপ্তরের সামর্থ্য উন্নয়নে সরকার মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের আওতায় জাহাজটি আমদানি করছে। জাহাজটির সহায়তায় দু’ধরনের সমুদ্রজরিপ : (১) ল্যান্ড বেজড সার্ভে ও (২) পিলাজিক ও ডিমার্সাল সার্ভের মাধ্যমে সমুদ্রসম্পদের বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে প্রাপ্তধারণার ওপর ভিত্তি করে সহনশীল/স্থায়িত্বশীল মৎস্য আহরণের মাত্রা নির্ধারণ এবং আহরণ বজায় রাখার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণও সম্ভব হবে।  বঙ্গোপসাগরে মাছ ধরার কাজে ব্যবহƒত প্রায় সাতান্ন হাজার ছোট বড় নৌকা ও দেড়শো ট্রলারের হালনাগাদ তথ্যও জানা যাবে জরিপ জাহাজের মাধ্যমে।
    জাহাজটির মাধ্যমে আগামী ২০ থেকে ২৫ বছর অব্যহতভাবে গবেষণা ও সামুদ্রিক মৎস্য সম্পদের জরিপ কাজ চালানো যাবে। জরিপকার্য সমাপ্ত হলে প্রদত্ত দিকনির্দেশনা অনুযায়ী সামুদ্রিক মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা সম্ভব হবে এবং উপকূলীয় এলাকার প্রায় ৫ লাখ মৎস্যজীবীর জীবনযাত্রার মান উন্নত হবে।
#

শাহ আলম/আফরাজ/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৯৪০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                    নম্বর :   ১১৫৯

শিক্ষার্থীদের মাদক থেকে দূরে রাখতে শিক্ষকদের দায়বদ্ধতা রয়েছে
                                                           -- শিক্ষামন্ত্রী

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ যুবসমাজকে মাদকের ভয়াবহ ছোবল থেকে রক্ষা করতে দেশের সকল স্কুল কলেজে গঠিত মাদকবিরোধী কমিটিগুলোর কার্যকর ভূমিকার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবস্থাপনা কমিটি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে সম্পৃক্ত করে এসব কমিটি মাদকবিরোধী জনসচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

শিক্ষামন্ত্রী আজ ঢাকার ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ মিলনায়তনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আয়োজিত ‘মাদকবিরোধী সচেতনতা সৃষ্টিতে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের সুশিক্ষা নিশ্চিত করার পাশাপাশি মাদকের মতো ভয়াবহ সমস্যা থেকে তাদের দূরে রাখার ক্ষেত্রেও শিক্ষকদের দায়বদ্ধতা রয়েছে। ক্লাশরুমকে আকর্ষণীয় করা, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সহশিক্ষা কার্যক্রমকে জোর দেয়া, হতাশাগ্রস্ত শিক্ষার্থীদের কাউন্সিলিং করা এবং শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী কর্মসূচি পালন করার জন্য মন্ত্রী শিক্ষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তকে মাদকবিরোধী বিষয়  অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এধরনের  আরো বিষয়বস্তু পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

উল্লেখ্য, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে ৩২ হাজার ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ইতোমধ্যে ২১ হাজার ৮৩টি প্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি গঠন করা হয়েছে। অবশিষ্ট ১০ হাজার ৯৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ কমিটি গঠনের প্রক্রিয়া চলছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো. আমীর হোসেন বক্তব্য রাখেন।

#

সাইফুল্লাহ/আফরাজ/রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৯৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৫৮

এক হাজার কেজি জাটকা আটক করেছে কোস্টগার্ড

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

    আজ নারায়ণগঞ্জ জেলার কোস্টগার্ড পাগলা স্টেশনের একটি বিশেষ অপারেশন দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ধলেশ্বরী নদীর মু›িসগঞ্জ লঞ্চঘাট এলাকায় অভিযান চালিয়ে এমভি জাহিদ-৭, এমভি রাজহংস-৮ ও এমভি তাকওয়া যাত্রীবাহী লঞ্চ হতে মালিকবিহীন অবস্থায় প্রায় এক হাজার কিলোগ্রাম অবৈধ জাটকা আটক করেছে। আটককৃত জাটকার মূল্য প্রায় তিন লাখ টাকা।

    আটককৃত জাটকা নারায়ণগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তার মাধ্যমে জেলার বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা ও গরিব-দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

#

সায়ীদ/আফরাজ/মিজান/সঞ্জীব/সেলিম/২০১৬/১৮৫০ ঘণ্টা
 তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১১৫৭ 

শারীরিক শিড়্গা কলেজে এমপিএড কোর্স চালু 
ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :
সরকরি পর্যায়ে প্রথমবারের মতো ঢাকা সরকারি শারীরিক শিড়্গা কলেজে চালু করা হলো এমপিএড (মাস্টার অভ্‌ ফিজিক্যাল এডুকেশন) কোর্স ২০১৬। 
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার আজ কলেজটিতে এমপিএড কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ক্রীড়া পরিদপ্তরের পরিচালক মো. আবুল হাসেম ও ঢাকা শারীরিক শিড়্গা কলেজের অধ্যড়্গ মো. তারেক ইকবাল খান মজলিস এসময় উপসি'ত ছিলেন। 
উলেস্নখ্য, ঢাকা শারীরিক শিড়্গা কলেজে প্রথম বিপিএড (ব্যাচেলর অভ্‌ ফিজিক্যাল এডুকেশন) কোর্সও চালু করা হয়েছিল। কলেজটিতে এবছর ৮৯ জন শিড়্গার্থী এমপিএড কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে। পর্যায়ক্রমে এ সংখ্যা বাড়ানো হবে। 

#

শফিকুল/আফরাজ/ড.রেজাউল/সঞ্জীব/রেজাউল/২০১৬/১৮৪০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৫৬ 

কাজের মাধ্যমেই অমরত্ব লাভ করা যায়
                        -- পরিকল্পনামন্ত্রী

কুমিলস্না, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :
    পরিকল্পনামন্ত্রী আ হ ম মুসত্মফা কামাল বলেছেন, দেশ ও জাতির কল্যাণে কাজ করার মতো মহৎ আর কিছু হতে পারে না। কাজের মধ্য দিয়ে মানুষ নিজেকে অমরত্বের আসনে অধিষ্ঠিত করে যেতে পারে। প্রতিটি মানুষ সমাজের জন্য কিছু অবদান রাখলে সমাজ পিছিয়ে থাকতে পারে না। এজন্য সমাজের অগ্রগতিতে সবাইকে সচেষ্ট হওয়া উচিত।
    মন্ত্রী আজ কুমিলস্নায় দড়্গিণ সদর উপজেলার উজিরপুর আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে বিশিষ্ট লেখক, ইসলামি চিনত্মাবিদ ও টেলিভিশন ব্যক্তিত্ব মরহুম আবদুর রশীদ স্মরণে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন ।
    মন্ত্রী বলেন, বাংলাদেশ অভাবনীয় গতিতে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের ইতিহাসে এই প্রথমবারের মতো দেশের জিডিপি’র প্রবৃদ্ধি সাত দশমিক শূন্য পাঁচ শতাংশে উন্নীত হয়েছে। মাথাপিছু আয় বেড়ে ১৪শ’ ৬৬ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। এফটিআই, ইউএসএআইডি এবং এডিবিসহ বিশ্বের বিভিন্ন গবেষণা সংস'া বাংলাদেশের  অর্থনৈতিক অগ্রগতির হিরন্ময় সম্ভাবনার আভাস দিচ্ছে।
    মন্ত্রী মরহুম আবদুর রশীদের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, আবদুর রশীদ ছিলেন একজন কর্মবীর। এলাকার শিড়্গা বিসত্মারে তাঁর অবদান ও লেখনী প্রতিভা এবং সংস্কৃতি বিকাশে তাঁর ভূমিকা তাঁকে স্মরণীয় করে রাখবে।
    অনুষ্ঠানে মরহুমের ছেলে তসলিম আহমেদ এবং স'ানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ মরহুম আবদুর রশীদের  জীবনীর ওপর আলোকপাত করেন।
#

শেফায়েত/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৯০০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৫৫

জাতীয় চিড়িয়াখানার ৮ এপ্রিলের নিয়োগ পরীড়্গা স'গিত

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) : 

    প্রাণিসম্পদ অধিদপ্তরের অধীন মিরপুর জাতীয় চিড়িয়াখানার তৃতীয় ও চতুর্থ শ্রেণির শূন্যপদে জনবল নিয়োগের ৮ এপ্রিল ২০১৬ তারিখের পরীড়্গা অনিবার্যকারণে স'গিত করা হয়েছে। 

    উলেস্নখ্য, প্রাণিসম্পদ অধিদপ্তর ৮ ফেব্রম্নয়ারি ২০১৬ তারিখে এ সংক্রানত্ম নিয়োগবিজ্ঞপ্তি জারি করে এবং আগামী ৮ এপ্রিল শুক্রবার সকাল ১১টায় ১৬, ইন্দিরা রোডস' তেজগাঁও কলেজে প্রার্থীদের লিখিত পরীড়্গা গ্রহণের দিন ধার্য করে প্রবেশপত্র জারি করে। 

    লিখিত পরীড়্গা গ্রহণের তারিখ ও সময়সূচি পরবর্তীতে প্রাণিসম্পদ অধিদপ্তরের নোটিশবোর্ড, ওয়েবসাইট (িি.িফষং.মড়া.নফ) এবং দৈনিক জনকণ্ঠ পত্রিকায় প্রকাশ করা হবে। লিখিত পরীড়্গা গ্রহণের জন্য পরবর্তীতে কোনো প্রবেশপত্র জারি করা হবে না, জারিকৃত প্রবেশপত্রই কার্যকর থাকবে।

#

শাহআলম/আফরাজ/রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৬৫০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর :  ১১৫৪ 

‘দুর্নীতি দমন কমিশনে সাংবাদিক নিষিদ্ধ’ সংক্রানত্ম সংবাদের স্পষ্টীকরণ

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

বিভিন্ন গণমাধ্যমে দুর্নীতি দমন কমিশনে ‘সাংবাদিক নিষিদ্ধ’ শিরোনামে প্রকাশিত সংবাদ কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছে। সংবাদটি বসত্মত্মুনিষ্ঠ নয়। প্রকৃত তথ্য হচ্ছে - 
     কমিশনে সাংবাদিকদের নিষিদ্ধ করা হয়নি। কমিশনের সার্বিক তথ্য ব্যবস'াপনায় কতিপয় পরিবর্তন সাধন করা হয়েছে। ইতঃপূর্বে কমিশনের তথ্য প্রদানে একমাত্র জনসংযোগ কর্মকর্তা দায়িত্বপ্রাপ্ত ছিলেন। বর্তমান কমিশন গণমাধ্যমের গুরম্নত্ব ও সহযোগিতার ড়্গেত্র অনুধাবন করে কমিশনের সচিব (যিনি সরকারের সচিব) এবং জনসংযোগ কর্মকর্তাকে তথ্য প্রদানের দায়িত্ব প্রদান করেছে। এ সকল কর্মকর্তা যদি তথ্য প্রদানে ব্যর্থ হন অথবা তারা মনে করেন বিশেষ কোনো বিষয়ে কমিশনের কথা বলা উচিত তা হলে কমিশন সাংবাদিকগণের সাথে কথা বলবেন। এছাড়া সচিব ও জনসংযোগ কর্মকর্তাকে নিয়মিত প্রেসব্রিফিং করার নির্দেশনা দেওয়া হয়েছে।
এ প্রসঙ্গে উলেস্নখ্য, গতকাল ৫ এপ্রিল, ২০১৬ দেশের বহুল প্রচারিত ৭ টি পত্রিকার প্রতিনিধি (সাংবাদিক) কমিশনের চেয়ারম্যান মহোদয়ের সাথে তাঁর অফিস কড়্গে গিয়ে বিভিন্ন বিষয়ে কথা বলেছেন। এছাড়া অনেক সংবাদকর্মী সচিব ও জনসংযোগ কর্মকর্তার সাথে কথা বলছেন এবং নিয়মিত তথ্য সংগ্রহ করছেন।
    কমিশনের দুর্নীতিবিরোধী অভিযান কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে এবং কমিশনের সার্বিক নিরাপত্তা ও অভিযোগের  অনুসন্ধান ও তদনত্ম কার্যক্রম স্বচ্ছ, সম্পূর্ণ নিরপেড়্গ করার জন্য দর্শনার্থী প্রবেশের বিষয়ে বিগত ১৯ মার্চ ২০১৪ তারিখে কমিশনের সচিব কর্তৃক জারীকৃত অফিস আদেশের নির্দেশনা অব্যাহত রাখা হয়েছে। এড়্গেত্রে শ্রেণি-পেশা নির্বিশেষে সকল দর্শনার্থীগণ বিকেল তিনটা থেকে সাড়ে চারটার মধ্যে কমিশনের অভ্যর্থনা থেকে যথানিয়মে
স্ব -স্ব পরিচয় লিপিবদ্ধ করে পাস গ্রহণ করে কমিশনে প্রবেশ করবেন। এখানে আরও উলেস্নখ করা যায় দুর্নীতি দমন কমিশনে গণমাধ্যমকর্মীদের বসার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত মিডিয়া সেন্টার রয়েছে। যা এখনও সকল সাংবাদিকগণের সার্বড়্গণিক বসার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।  
    দুর্নীতি দমন কমিশন তথ্য অধিকার আইন, ২০০৯ বাসত্মবায়নে দৃঢ় অঙ্গীকারবদ্ধ। এই কমিশন দেশে প্রথম তথ্য অধিকার আইনের আলোকে তথ্য অবমুক্তকরণ নীতিমালা প্রণয়ন করে। তথ্য অধিকার আইনে কমিশনে যতগুলো আবেদন এসেছে প্রত্যেকটি আবেদন কমিশন বিবেচনা করে আইনানুগ প্রক্রিয়ায় সংশিস্নষ্ট আবেদনকারীদের তথ্য প্রদান করেছে। বর্তমান কমিশন ইতিমধ্যেই নির্ধারিত সময়ে আবেদনকারীদের তথ্য প্রদানের নির্দেশনা দিয়েছে।  
কমিশন দৃঢ়ভাবে বিশ্বাস করে গণমাধ্যমের সহযোগিতা ব্যতীত দেশের দুর্নীতি প্রতিরোধ ও দমন সম্ভব নয়। তাই গণমাধ্যমের সাথে কমিশন নিবিড় আনত্মরিক সম্পর্ক রাখতে চায়। এড়্গেত্রে গণমাধ্যম কর্মীগণের সহযোগিতা প্রত্যাশা করা হচ্ছে। কমিশন প্রত্যাশা করে গণমাধ্যমকর্মীরা দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে অতীতের ন্যায় দুর্নীতি দমন কমিশনের ডাকে অব্যাহতভাবে সাড়া দিবেন। উলেস্নখ্য, দুর্নীতি দমন কমিশন প্রতিবছর গণমাধ্যমকর্মীগণের কাজের স্বীকৃতিস্বরম্নপ দুদক মিডিয়া অ্যাওয়ার্ড প্রবর্তন করছে।
#

প্রণব/নুসরাত/খাদীজা/আলী/আসমা/২০১৬/১৫৪৫  ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৫৩ 


যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স'ায়ী কমিটির বৈঠক

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স'ায়ী কমিটির ২০তম বৈঠক আজ কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেলের সভাতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, মো. কবিরম্নল হক, নাহিম রাজ্জাক এবং আমাতুল কিবরিয়া কেয়া চৌ. বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে  ‘যুবকল্যাণ তহবিল বিল, ২০১৬’ পরীড়্গাপূর্বক রিপোর্ট প্রদান করা হয়। বিলটি পরীড়্গানিরীড়্গা করে প্রয়োজনীয় সংশোধনী সাপেড়্গে সংসদে পাশ করার সুপারিশ করা হয়।
বৈঠক শেষে সংসদীয় কমিটি পূর্বাচলে নির্মিতব্য স্টেডিয়াম সাইট পরিদর্শনে যান। 
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশিস্নষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ  বৈঠকে উপসি'ত ছিলেন।
#

মিজানুর/নুসরাত/খাদীজা/রফিকুল/আসমা/২০১৬/১৫৪৫ ঘণ্টা     

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৫২


মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স'ায়ী কমিটি’র বৈঠক 

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) : 

জাতীয় সংসদের ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স'ায়ী কমিটি’র ১২তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ইকবালুর রহিম, মো. আফছারম্নল আমীন, এ কে এম শাহাজাহান কামাল, নুরম্নন্নবী চৌধুরী, আশেক উলস্নাহ রফিক এবং কামরম্নল লায়লা জলি অংশগ্রহণ করেন।
বৈঠকে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট এর সার্বিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।      
কমিটি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের আয় বাড়ানোর জন্য কল্যাণ ট্রাস্টের মালিকানাধীন জায়গায় বহুতল ভবন নির্মাণ ও ইষ্টার্ণ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, রাঙ্গুনীয়া কারখানা ও পাহাড়ী জমিতে কনটেইনার ডিপো তৈরির প্রয়োজনীয় ব্যবস'া গ্রহণের সুপারিশ করে। 
বৈঠকে মাগুরা জেলা সদরে নির্মিত মুক্তিযুদ্ধ কমপেস্নক্স ভবনের নির্মাণ কাজে ত্রম্নটি থাকায় তা বুয়েটের অনুমোদন সাপেড়্গে ব্যবহার করার সুপারিশ করা হয়। 
    মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এম এ হান্নানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশিস্নষ্ট কর্মকর্তাবৃন্দ উপসি'ত বৈঠকে ছিলেন। 
#

ইনামুল/নুসরাত/খাদীজা/রেজ্জাকুল/আসমা/২০১৬/১৫০০ ঘণ্টা 


তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৫১

বিশ্ব স্বাস'্য দিবস উপলড়্গে প্রধানমন্ত্রীর বাণী
ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :  

     প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বিশ্ব স্বাস'্য দিবস’ উপলড়্গে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  
    “বিশ্বের অন্যান্য দেশের ন্যায় ৭ এপ্রিল ২০১৬ যথাযোগ্য মর্যাদায় ‘বিশ্ব স্বাস'্য দিবস’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত।
    সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই চিকিৎসা সেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য ইউনিয়ন পর্যায়ে স্বাস'্যসেবা সম্প্রসারণের যুগানত্মকারী উদ্যোগ গ্রহণ করেন। বর্তমান সরকার জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে দেশের স্বাস'্যসেবার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের স্বাস'্য সূচকগুলোর উন্নয়ন আজ বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে।
    গত সাত বছরে চিকিৎসা সেবার মানোন্নয়ন, অবকাঠামোগত উন্নয়ন, চিকিৎসা শিড়্গা ও জনশক্তি উন্নয়ন, পরিবার পরিকল্পনা ও জনসংখ্যা নিয়ন্ত্রণ, নার্সিং সেবার উন্নয়ন, স্বাস'্যখাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার, আইন ও নীতিমালা প্রণয়নসহ স্বাস'্যখাতে ব্যাপক উন্নয়ন কর্মকা- বাসত্মবায়ন করা হয়েছে। স্বাস'্যখাতে সাফল্যের স্বীকৃতিস্বরূপ আমরা অর্জন করেছি এমডিজি অ্যাওয়ার্ড ও সাউথ সাউথ অ্যাওয়ার্ডের মতো আনত্মর্জাতিক পুরস্কার। 
    এবারের বিশ্ব স্বাস'্য দিবসের প্রতিপাদ্য হচ্ছে-‘গধশব যবধষঃযু পযড়রপব বাবৎু ফধু, শববঢ় ফরধনবঃবং ধঃ নধু’-সুশৃঙ্খল জীবনযাপন করম্নন: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’। জনগণের স্বাস'্য সমস্যার প্রতি গুরম্নত্ব দিয়ে এবারের প্রতিপাদ্য আমাদের দেশের প্রেড়্গাপটে অত্যনত্ম সময়োচিত হয়েছে বলে আমি মনে করি। 
    বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে ডায়াবেটিস একটি বড় স্বাস'্য  সমস্যা। স্বাস'্যসেবার মানোন্নয়নের ফলে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেলেও ডায়াবেটিসজনিত সৃষ্ট রোগব্যাধি দিন দিন বাড়ছে। ডায়াবেটিস জনিত স্বাস'্য সমস্যা নিয়ন্ত্রণে রেখে যদি আক্রানত্মদের কর্মড়্গম রাখা যায় এবং সমাজের সকল উন্নয়নমূলক কর্মকা-ে সম্পৃক্ত করা যায় তাহলে তারাও জাতীয় অর্থনীতিতে গুরম্নত্বপূর্ণ অবদান রাখতে পারেন। এ ব্যাপারে জনসাধারণের মধ্যে স্বাস'্য সচেতনতা সৃষ্টি ও স্বাস'্যসেবায় নিয়োজিতদের আরো আনত্মরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে  হবে।
    আমার প্রত্যাশা, সকলের সম্মিলিত প্রচেষ্টায় স্বাস'্যখাতে রূপকল্প ২০২১ ও ২০৪১ বাসত্মবায়নের মাধ্যমে আমরা জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে সড়্গম হব। 
    আমি  ‘বিশ্ব স্বাস'্য দিবস’ উপলড়্গে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।
      জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
     বাংলাদেশ চিরজীবী হোক।”
#
নজরম্নল/মোবাস্বেরা/নুসরাত/খাদীজা/আলী/রফিকুল/কামাল/২০১৬/১০০০ ঘণ্টা  
 

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৫০ 
বিশ্ব স্বাস'্য দিবস উপলড়্গে রাষ্ট্রপতির বাণী

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ‘বিশ্ব স্বাস'্য দিবস’ উপলড়্গে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন ঃ  
    “বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় বিশ্ব স্বাস'্য দিবস উদ্‌যাপিত হচ্ছে জেনে আমি অত্যনত্ম আনন্দিত।
    সাধারণ মানুষের কাছে স্বাস'্যসেবা পৌঁছে দিতে সরকার অঙ্গীকারবদ্ধ। এজন্য সরকার দেশব্যাপী স্বাস'্য অবকাঠামো উন্নয়ন, প্রয়োজনীয় ডাক্তার ও নার্স নিয়োগসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। ফলে স্বাস'্যসেবা উন্নয়নের পাশাপাশি বিভিন্ন সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সাফল্য অর্জিত হয়েছে। তবে ডায়াবেটিকসহ বিভিন্ন অসংক্রামক ব্যাধি ক্রমান্বয়ে বাড়ছে যা জনস্বাসে'্যর জন্য হুমকিস্বরূপ। ডায়াবেটিক জনিত জটিলতায় আমাদের দেশে মৃত্যু ও পঙ্গুত্বের ঝুঁকি অনেক বেশি। এ অবস'ার উন্নয়নে বিশ্ব স্বাস'্য দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘গধশব যবধষঃযু পযড়রপব বাবৎু ফধু, শববঢ় ফরধনবঃবং ধঃ নধু’ যার ভাবার্থ করা হয়েছে ‘সুশৃঙ্খল জীবনযাপন করম্নন : ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’ অত্যনত্ম সময়োপযোগী। 
    চিকিৎসকদের মতে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য। স্বাস'্যসম্মত জীবনাচরণের মাধ্যমে এ রোগ নিয়ন্ত্রণে রেখে কর্মড়্গম জীবনযাপন সম্ভব। ডায়াবেটিস রোগসহ বিভিন্ন ধরনের অসংক্রামক রোগপ্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি খুবই জরম্নরি। এজন্য আমি সরকারের পাশাপাশি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন ও উন্নয়ন সহযোগী সংস'াসমূহকে এ বিষয়ে আরো অবদান রাখার আহ্বান জানাই। 
    আমি ‘বিশ্ব স্বাস'্য দিবস’ উদ্‌যাপনের সার্বিক সাফল্য কামনা করি। 
    খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#

আজাদ/মোবাস্বেরা/নুসরাত/খাদীজা/আলী/রফিকুল/কামাল/২০১৬/১০০০ ঘণ্টা   

 

Todays handout (9).doc Todays handout (9).doc

Share with :

Facebook Facebook