তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ মার্চ ২০২০

তথ্যবিবরণী ১৭ মার্চ ২০২০

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১০০২

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন করেছে বিজিবি

    ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে উদযাপন উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিস্তারিত কর্মসূচি পালন করেছে। মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ১৬ মার্চ ২০২০ তারিখ রাত ১২টা থেকে ১৭ মার্চ ২০২০ তারিখ রাত ১২টা পর্যন্ত পিলখানায় কেন্দ্রীয় কোয়ার্টার গার্ড, প্রশাসনিক ভবন, বীর উত্তম সালাহ উদ্দিন আহমেদ গেইট, বীর উত্তম হাবিবুর রহমান গেইট এবং যাদুঘর এলাকা এবং বিজিবি’র সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহের কোয়ার্টার গার্ড, অফিস বিল্ডিং ও গুরুত্বপূর্ণ গেইটসমূহে বর্ণিল আলোকসজ্জা করা হয়।

          সকালে পিলখানাস্থ বিজিবি সদর দপ্তর-সহ অন্যান্য সকল ইউনিটের স্ব স্ব মিলনায়তনে ১৯৭৪ সালের ৫ ডিসেম্বর তৎকালীন বাংলাদেশ রাইফেলস (বিডিআর)এর তৃতীয় ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রদত্ত ভাষণ ও ‘সতীর্থ এসো সত্যাশ্রয়ে জাতির পিতা বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর বিস্তারিত আলোচনা করেন।

          এছাড়া বাদ যোহর পিলখানাস্থ কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও বিশেষ দোয়া করা হয়। সেখানে বিজিবি মহাপরিচালকসহ পিলখানায় কর্মরত বিজিবি’র সকল কর্মকর্তা, অন্যান্য পদবীর সৈনিক ও বেসামরিক কর্মচারীগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, মুজিব জম্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পিলখানাস্থ বর্ডার গার্ড যাদুঘর সকলের জন্য উন্মুক্ত ছিল।

          জন্মশতবার্ষিকীর শুভক্ষণ আজ রাত ৮টায় বিজিবি সদর দপ্তর-সহ টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত বিজিবি’র সকল স্থাপনায় (৬১টি) মনোমুগ্ধকর আতশবাজী প্রদর্শন করা হয়। পিলখানার অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালকসহ পিলখানায় কর্মরত বিজিবির সকল পর্যায়ের কর্মকর্তা, সৈনিক ও অসামরিক কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও বিজিবি’র অন্যান্য সকল স্থাপনার অনুষ্ঠানসমূহে সংশ্লিষ্ট রিজিয়ন কমান্ডার/ইউনিট অধিনায়কবৃন্দ-সহ সকল কর্মকর্তা এবং বেসামরিক কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

#

শরিফুল/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/২২১৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১০০১

বঙ্গবন্ধু ক্রীড়াঙ্গনে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছিলেন

                                           - যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

    ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে সময়োপযোগী নানা পদক্ষেপের মাধ্যমে ক্রীড়াঙ্গনে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছিলেন। তিনি আজকের বিসিবি, বাফুফে ও জাতীয় ক্রীড়া পরিষদ গঠন করেছিলেন। তার গৃহীত এ সকল যুগান্তকারী পদক্ষেপের কারণেই বিশ্ব ক্রীড়াঙ্গনে বাংলাদেশের অবস্থান সুদৃঢ় হয়েছে।

          প্রতিমন্ত্রী আজ সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জাতীয় ক্রীড়া পরিষদ আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী আজকের দিনটি ক্রীড়াঙ্গনের জন্য একটি বিশেষ দিন উল্লেখ করে বলেন, আমরা ভাগ্যবান যে আমরা জাতির পিতার জন্মশতবর্ষ উদ্যাপন করতে পারছি। বঙ্গবন্ধু শুধু একজন সফল রাষ্ট্রনায়কই ছিলেন না, তিনি একজন সফল ক্রীড়াবিদ, সফল ক্রীড়া সংগঠক ছিলেন। তাই এ মাহেন্দ্রক্ষণ ঘিরে আমরা নানা বর্ণিল কর্মসূচির আয়োজন করেছি। যদিও করোনা ভাইরাসের কারণে কিছু প্রোগ্রাম স্থগিত করা হয়েছে। তবে সমস্যা কেটে গেলে আমরা গৃহীত সকল কার্যক্রম শেষ করবো। সকল কর্মসূচি বাস্তবায়নের মধ্য দিয়ে আমরা ক্রীড়াঙ্গনকে অন্য উচ্চতায় নিয়ে যাবো।

          প্রতিমন্ত্রী আরো বলেন, এ বছরে আমরা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামকে নতুন রূপে সাজাবো। এ জন্য প্রায় ১০০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। শুধু ক্রীড়াক্ষেত্রে নয়, বেকার যুবদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে মুজিববর্ষে প্রায় দুই লাখ যুবদের সহজ শর্তে জামানতবিহীন ঋণ দেয়া হবে। এ ঋণের সীমা ৫ লাখ টাকা পর্যন্ত যা দিয়ে যুবদের বেকারত্ব দূর হবে।

          এ সময় প্রতিমন্ত্রী ১০০ পাউন্ড ওজনের একটি কেক কাটেন এবং বর্ণিল আতশবাজি উপভোগ করেন।

          অনুষ্ঠানে যুব ও ক্রীড়া সচিব মোঃ আকতার হোসেন, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

#

আরিফ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/২১৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১০০০

 

বাণিজ্যমন্ত্রীর আহ্বান

করোনা ভাইরাসে আতঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় করার প্রয়োজন নেই

    

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য-সহ সকল প্রকার পণ্যের পর্যাপ্ত মজুত ও সরবরাহ রয়েছে। মূল্যও স্বাভাবিক রয়েছে। করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় করার প্রয়োজন নেই।

          বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।

#

বকসী/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/২১১৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৯৯৯

 

স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

    

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচার করার জন্য অনুরোধ করা হলো :

মূল বার্তা :

          করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় করার প্রয়োজন নেই। বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য-সহ সকল প্রকার পণ্যের মজুত ও সরবরাহ এবং মূল্য স¦াভাবিক রয়েছে।

#

বকসী/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ৯৯৮

মুজিববর্ষে টাইপ-১ ডায়াবেটিক সেবা কর্নার উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          আজ মুজিববর্ষের প্রথম দিনে রাজধানীর শিশু হাসপাতালে বছরব্যাপী মুজিববর্ষ পালন উপলক্ষে শিশুদের জন্য টাইপ-১ ডায়াবেটিক সেবা কর্নার উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, শিশু হাসপাতালের পরিচালক-সহ অন্যান্য কর্মকর্তারা এ সময় স্বাস্থ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন।


          ডায়াবেটিক সেবা কর্নার উদ্বোধন উপলক্ষে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘জাতীর পিতা সদ্য স্বাধীন বাংলাদেশের স্বাস্থ্যখাতের জন্য যে কাজগুলো শুরুতেই করেছিলেন সরকারি শিশু হাসপাতাল তার মধ্যে অন্যতম। আজ জাতির পিতার প্রতিষ্ঠিত হাসপাতালে তাঁরই জন্মশতবার্ষিকী পালনকালে আমরা শিশুদের জন্য একটি ডায়াবেটিক সেবা কর্নার উদ্বোধন করতে পারলাম। এর থেকে আনন্দের কিছু হয় না।’


          দেশের বিভিন্ন জায়গায় অন্যান্য ডায়াবেটিক সেবা কর্নার স্থাপন প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ‘শিশুদের ডায়াবেটিক সেবা কার্যক্রমের আওতায় দেশের ৮ বিভাগে ৮টি মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল, শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ হাসপাতাল, গাজীপুর ও ঝিনাইদহ ১০০ শয্যা বিশিষ্ট ও মানিকগঞ্জে ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল-সহ মোট ১২টি হাসপাতালে আজ থেকে ডায়াবেটিক সেবা কর্নার কাজ শুরু করে দিয়েছে। এছাড়াও দেশের ৩৮টি জেলাতেও এই সেবা কার্যক্রম সম্প্রসারণের প্রক্রিয়া শুরু হয়েছে। জেলার সিভিল সার্জনদের এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি মুজিববর্ষ শুরুর এই মহান দিন থেকেই দেশের কোমলমতি শিশুরা দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে দেয়া এই কর্নারগুলো থেকে নিয়মিত সেবা লাভ করে উপকৃত হবে।’


          সেবা কর্নার উদ্বোধনের আগে স্বাস্থ্যমন্ত্রী বেলুন উড়িয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে মুজিববর্ষের কার্যক্রম শুরু করেন। এর আগে তিনি রাজধানীর মোহাম্মদপুর এলাকায় শিশুদের আরেকটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। বিকেলে তিনি মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তরে নবগঠিত করোনা ভাইরাস নিয়ন্ত্রণ কক্ষ পরিদর্শন করেন।

#

মাইদুল/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০২০/২০৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৯৯৭

বিএনপির সুযোগ ছিলো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে

হত্যা-ষড়যন্ত্রের রাজনীতি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেবার

                                                               - তথ্যমন্ত্রী

    ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, ‘আজ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর এই দিনে বিএনপির সুযোগ ছিলো, জাতির কাছে ক্ষমা চেয়ে হত্যা-ষড়যন্ত্রের রাজনীতি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেবার, কিন্তু তারা সেটা করতে ব্যর্থ হয়েছে।’

          আজ তথ্যমন্ত্রী গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর সাথে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ও বিএফডিসির জহির রায়হান মিলনায়তনে চলচ্চিত্র পরিচালক- প্রযোজক- শিল্পী-কুশলী আয়োজিত দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, ‘বিএনপি বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সাথে যুক্ত। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে কোনো কর্মসূচি না রেখে সেটাই তারা আবার প্রমাণ করেছে।’

          ‘বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যার অন্যতম কুশীলব ছিলেন’ উল্লেখ করে ড. হাছান মাহ্‌মুদ বলেন, ‘জিয়াউর রহমান শুধু কুশীলবই ছিলেন না, বঙ্গবন্ধু হত্যাকারীদের আশ্রয়-প্রশ্রয় দিয়েছেন, বিদেশে দূতাবাসে তাদের পদায়ন করেছেন। জিয়াউর রহমানের স্ত্রীও ১৯৯৬ সালের নির্বাচনে একমাস স্থায়ী সংসদে বঙ্গবন্ধুর খুনীকে বিরোধীদলীয় নেতা বানিয়ে তার গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়েছিলেন।’

          ‘কিন্তু সত্য এই যে, বঙ্গবন্ধুর নাম যারা মুছে ফেলতে চেয়েছে, তাদের নামই মুছে গেছে’, বলেন তথ্যমন্ত্রী।

          করোনা ভাইরাসের কারণে আমরা অনুষ্ঠানগুলো পুনর্বিন্যাস করলেও মানুষের মধ্যে উৎসাহ-উদ্দীপনার কোনো ঘাটতি নেই, সবাই আজকে শ্রদ্ধাবনত চিত্তে জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ করছেন, বলেন তথ্যমন্ত্রী।

          সভায় বিশেষ অতিথির বক্তব্যে তথ্য প্রতিমন্ত্রী ডা: মোঃ মুরাদ হাসান বলেন, জাতির পিতার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। তাই যারা জাতির পিতা বঙ্গবন্ধুকে সম্মান জানাতে ব্যর্থ হয়, তাদের প্রতি জাতি ধিক্কার জানায়।

          বিএফডিসির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিনের সভাপতিত্বে চলচ্চিত্রতারকা আলমগীর, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খান, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক ও পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, চিত্রনায়িকা সুজাতা, রোজিনা, দিলারা প্রমুখ সভায় অংশ নেন।

#

আকরাম/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/২০১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৯৯৬

মুজিব জন্মশতবর্ষে পাঁচ কোটি পরিবারকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা সংবলিত পোস্টকার্ড বিতরণ শুরু

জন্মশতবর্ষে জাতির পিতার প্রতি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর শ্রদ্ধা

    ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

          জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ নূর-উর-রহমান, বিটিআরসির চেয়ারম্যান মোঃ জহুরুল হক, বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, ডাক অধিদপ্তরের মহাপরিচালক এসএস ভদ্র, বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ রফিকুল মতিন, বাংলাদেশ সাবমেরিন কেবল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাহাব উদ্দিন এবং টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) ব্যবস্থাপনা পরিচালক ফকরুল হায়দার-সহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও এর অধীন সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

          এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। ডাকঘরের মাধ্যমে প্রধানমন্ত্রী স্বাক্ষরিত এই শুভেচ্ছা বাণী সংবলিত পোস্টকার্ড দেশবাসীর হাতে পৌঁছে দেওয়া হবে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে  দেশের পাঁচ কোটি পরিবারের নিকট ডাকযোগে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা  বাণী সংবলিত পোস্টকার্ড পৌঁছে দেয়া হচ্ছে।

          ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী  মোস্তাফা জব্বার আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বাণী  সংবলিত এই পোস্টকার্ড হস্তান্তর করেন। এরই মধ্য দিয়ে দেশব্যাপী  পাঁচ কোটি পরিবারের প্রতিটি পরিবারের প্রধানের হাতে ডাকযোগে এই পোস্টকার্ড  বিতরণের কার্যক্রম শুরু হলো।

          এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে  আজ স্মারক ডাকটিকিট প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ঢাকায় গণভবনে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন।

          পরে মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকায় ডাক ভবনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন। তিনি কেক কেটে জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আয়োজিত অনুষ্ঠানের সূচনা করেন।

#

শেফায়েত/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৯৯৫

নওগাঁয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্যাপন

    নওগাঁ, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ও স্ব-নির্ভর জাতি গঠনের স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই স্বপ্ন পূরণের পথে। খাদ্যশস্য উৎপাদনে দেশ এখন বিশ্বে রোল মডেল। দেশের মানুষকে এখন অনাহারে থাকতে হয় না।

          আজ নওগাঁয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন মন্ত্রী। এর আগে নওগাঁ শহরের মুক্তির মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

          মন্ত্রী বলেন, অতীতের যে কোনো সময়ের তুলনায় খাদ্য মজুতের পরিমাণ সর্বোচ্চ। বর্তমানে সরকারি গুদামে প্রায় ১৯ লাখ মেট্রিক টন খাদ্য মজুত আছে। যা সর্বকালের সর্বোচ্চ অর্জন। এই সাফল্য ধরে রাখতে নতুন নতুন পরিকল্পনা করছে সরকার।

          অনুষ্ঠানে নওগাঁ সদর আসনের এমপি নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক হারুন অর রশিদ, পুলিশ সুপার আব্দুল মান্নান-সহ প্রশাসনের কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতাকর্মী-সহ সর্বস্তরের মানুষ অংশ গ্রহণ করেন।

          পরে মন্ত্রী নওগাঁর সাপাহার উপজেলায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। অনুষ্ঠান শেষে শহরের জিরো পয়েন্টে সাধারণ মানুষের মাঝে করোনা ভাইরাস বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। দুপুরে সাপাহার উপজেলা হল রুমে স্থানীয় প্রশাসন আয়োজিত করোনা সচেতন বিষয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

          এরপর পোরশা উপজেলায় মন্ত্রী করোনা ভাইরাস বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠানে যোগ দেন।

#

সুমন/ফারহানা/রফিকুল/জয়নুল/২০২০/১৯৩৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ৯৯৪

যার যার অবস্থান থেকে দুর্নীতির বিরুদ্ধে দাঁড়াতে হবে

                                      -- পরিকল্পনামন্ত্রী

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, যার যার অবস্থান থেকে যতটুকু পারা যায় দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নেয়া উচিত।

          মন্ত্রী আজ ঢাকার শেরেবাংলা নগরে এনইসি অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, দায়িত্ব পালন করতে হবে দেশের মানুষের কল্যাণে। জাতির জন্যই আমরা এই কাজে আছি। তিনি বলেন, দেশের অনেক সমস্যা রয়েছে, অনেক সম্ভাবনাও রয়েছে, অনেক সুযোগও রয়েছে। সবকিছুর মধ্যে একটা ভারসাম্য রেখে সকলকে এগিয়ে যেতে হবে।

          পরিকল্পনা সচিব মোঃ নূরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবুল মনসুর মোহাম্মদ ফয়েজউল্লাহ-সহ পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ । এ সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

#

শাহেদ/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০২০/১৮৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৯৯৩

মুজিববর্ষ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় দুই কোটি গাছের চারা রোপণ করবে

    ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মুজিববর্ষকে শুধু আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ না রেখে ইতিবাচক কর্মসূচি নিতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় কিছু ইতিবাচক কর্মসূচি গ্রহণ করেছে। তার মধ্যে পুরো শিক্ষা ব্যবস্থাকে ডিজিটালাইজ করা, মানসম্মত শিক্ষা নিশ্চিত করা অন্যতম। মুজিববর্ষ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় সারা দেশে দুই কোটি গাছের চারা রোপণ করবে। এরই অংশ হিসেবে আজ সারা দেশে ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে একশতটি করে মোট ৩৩ লাখ গাছের চারা রোপণ করা হলো।

           মন্ত্রী আজ জাতীয় সংসদ ভবনে ১০০টি গাছের চারা রোপণ শেষে সাংবাদিকদেরকে এ কথা জানান। আজ এ গাছের চারা রোপণের উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ।

#

খায়ের/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৯৯২

অসহায় ও দুস্থদের মধ্যে মাছ বিতরণ ও দুধ খাওয়ানো কর্মসূচি

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মুজিববর্ষ উদ্যাপন

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে অসহায়, দরিদ্র ও দুস্থদের মধ্যে মাছ বিতরণ ও দুধ খাওয়ানোর মাধ্যমে ব্যতিক্রমভাবে ‘মুজিববর্ষ’ উদযাপন শুরু করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

          আজ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের নির্দেশনায় মন্ত্রণালয় এবং এর আওতাধীন মৎস্য অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের উদ্যোগে রাজধানীতে এ সকল কর্মসূচি পালন করা হয়।

          আজ সকালে মৎস্য অধিদপ্তরের উদ্যোগে রাজধানীর টিটিপাড়ায় দরিদ্র বস্তিবাসীদের মাঝে ও পূর্ব বাসাবোতে এতিমখানায় বিনামূল্যে ইলিশ মাছ বিতরণ করা হয়। একইদিন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সহযোগিতায় প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক রাজধানীর আজিমপুরে স্যার সলিমুল্লাহ এতিমখানায় ২৬০ জন এতিম ছাত্র-ছাত্রীদের ২০০ লিটার দুধ খাওয়ানো হয় এবং উন্নত খাবার পরিবেশন করা হয়। এর পূর্বে প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে খামার বাড়িস্থ বঙ্গবন্ধু চত্বরে রিকশা চালকদের মাঝে মুজিববর্ষের লোগো সংবলিত ৫০০টি টি-শার্ট বিতরণ করা হয়। এছাড়া বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের উদ্যোগে ঢাকার বিভিন্ন এতিমখানায় বিনামূল্যে ৪০০ কেজি মাছ বিতরণ করা হয়।

          এর আগে মন্ত্রী মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে নিয়ে ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন ও শ্যামল চন্দ্র কর্মকার, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবদুল জব্বার শিকদার-সহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

          এছাড়া মৎস্য অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, সীমিত পরিসরে আলোচনা ও দোয়া মাহফিল আয়োজন এবং দপ্তরসমূহ বর্ণিল সাজ-সজ্জার মাধ্যমে মুজিববর্ষ উদযাপনে আলাদা আলাদা কর্মসূচি পালন করছে। একইভাবে ঢাকার বাইরে অবস্থিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন দপ্তর-সংস্থাসমূহ এদিন অনুরূপ কর্মসূচির মাধ্যমে মুজিববর্ষ উদ্যাপন শুরু করেছে।

#

ইফতেখার/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ৯৯১

ঢাকাকে সবুজ বৃক্ষে সুশোভিত করার আহ্বান শিল্প প্রতিমন্ত্রীর

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

          ঢাকাকে সবুজ বৃক্ষে সুশোভিত করার আহ্বান জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, দূষণ হতে পরিবেশকে রক্ষা করতে ব্যক্তিগত পর্যায়ে বৃক্ষরোপণের উদ্যোগ আরো বাড়াতে হবে।

          আজ রাজধানীর মিরপুরের রূপনগরে অবস্থিত মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত বৃক্ষরোপণ অনুষ্ঠান ও রক্তদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এ সময় রোগীদের কল্যাণে তরুণদের রক্ত দানে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

          ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আরমা দত্ত, মুহাম্মদ শফিকুর রহমান, বিশিষ্ট কথাসাহিত্যিক জাফর ইকবাল, শিক্ষাবিদ মুনতাসীর মামুন, চিকিৎসক মামুন আল মাহতাব প্রমুখ। শাহরিয়ার কবির বলেন, রক্তদান ও বৃক্ষরোপণের মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি সত্যিকারের ভালোবাসা প্রকাশের জন্য এই আয়োজন করা হয়েছে।

          সারা দেশে ঘাতক দালাল নির্মূল কমিটির প্রায় ২০০ শাখা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০টি বৃক্ষরোপণ ও ১০০ ব্যাগ রক্ত সংগ্রহ কর্মসূচি বাস্তবায়ন করছে বলে শাহরিয়ার কবির উল্লেখ করেন।

#

মাসুম/মাহমুদ/রফিকুল/রেজাউল/২০২০/১৮২৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                         নম্বর : ৯৯০

 

জাতির পিতার জন্মশতবর্ষ ও জাতীয় শিশু দিবস

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং শিশু একাডেমির দোয়া ও মোনাজাত

 

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

            জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও জাতীয় শিশু দিবস ২০২০ উদ্যাপন উপলক্ষে আজ রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমির আয়োজনে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

            দোয়া ও মোনাজাতে অংশগ্রহণ করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতার প্রমুখ। শিশু একাডেমির শিক্ষার্থী ও অবিভাবকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

 

জাতির পিতার প্রতিকৃতিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের শ্রদ্ধা নিবেদন

 

            মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তারের নেতৃত্বে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আজ রাজধানীর ধানমন্ডি ৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবকের মাধ্যমে গভীর শ্রদ্ধা জানান হয়।

            শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেট, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতার, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম, অতিরিক্ত সচিব ফরিদা পারভীন-সহ মন্ত্রণালয় ও এর অধীন দপ্তর ও সংস্থার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

 

#

আলমগীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৮০০ঘণ্টা

 

Handout                        &

2020-03-17-22-47-72cfb83afb7413a7e18c1a579ff147cc.docx 2020-03-17-22-47-72cfb83afb7413a7e18c1a579ff147cc.docx

Share with :

Facebook Facebook