তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st জুন ২০২০

তথ্যবিবরণী - ১ জুন ২০২০

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৯৯৭   


লিবিয়া সেদেশে ২৬ বাংলাদেশি হত্যার কঠোর নিন্দা জানিয়েছে

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) : 

          লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় মিজদাহ শহরে ২৬ বাংলাদেশিকে ঘৃণ্যভাবে হত্যার বিষয়ে কঠোর নিন্দা জানিয়েছে লিবিয়ার সরকার। লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক শোকবার্তায় এ নিন্দা জানানো হয়।

          এ হত্যাকাণ্ডকে কাপুরুষোচিত উল্লেখ করে হত্যাকারীদের বিচারের আওতায় আনারও অঙ্গীকার করা হয়েছে এ শোকবার্তায়। এতে নিহতদের পরিবার ও বাংলাদেশ সরকারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে। এ হত্যাকাণ্ডের তদন্ত ও বিচারের বিষয়ে লিবিয়ার সরকার গৃহীত পদক্ষেপসমূহ নিহতদের পরিবার ও বাংলাদেশ সরকারকে জানানো হবে বলে শোকবার্তায় উল্লেখ করা হয়।

#

তৌহিদুল/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০২০/১৯২০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৯৯৬  

 


প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিবের পিতার মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক

 

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :  

 

 

          প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনের পিতা মোঃ আনোয়ার হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল ।

 

          তাঁরা আজ পৃথক শোকবাণীতে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

 

#

শেফায়েত/মাহ্‌মুদ/সঞ্জীব/আব্বাস/২০২০/১৮৪৫ ঘণ্টা  

 

 

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৯৯৫   

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :   

 

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ১ লাখ ৯১ হাজার ৮ শত ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১১০ কোটি ৩৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে । ‌

 

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ২ হাজার ৩৮১ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪৯ হাজার ৫৩৪ জন। গত ২৪ ঘণ্টায় ২২ জন-সহ এ পর্যন্ত ৬৭২ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৪৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

 

          এখন পর্যন্ত সর্বমোট ২৪ লাখ ৭০ হাজার ২টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২১ লাখ ১০ হাজার ৩৯৩টি এবং মজুত আছে ৩ লাখ ৫৯ হাজার ৬০৯টি।

 

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

 

#

তাসমীন/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০২০/১৯১৯ ঘন্টা

 

 

 

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৯৯৪   


২৩৪ জন বীর মুক্তিযোদ্ধার মাঝে মৌসুমি ফল বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে পরিবেশ মন্ত্রী

করোনা সংক্রমণমুক্ত থাকতে সর্বোচ্চ সতর্ক হতে হবে

 

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :   


          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, করোনা সংক্রমণ মুক্ত থাকতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। এজন্য স্বাস্থ্য বিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিভিন্ন ধরণের ফলমূল ও ঔষধ গ্রহণ করতে হবে। জরুরি প্রয়োজনে বাইরে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে এবং নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে।


          পরিবেশ মন্ত্রী আজ তাঁর ঢাকাস্থ সরকারি বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলা প্রশাসনের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে উপজেলার ২৩৪ জন বীর মুক্তিযোদ্ধার মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বিভিন্ন ধরনের ফল বিতরণ অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন।


          বীর মুক্তিযোদ্ধাদের জাতির শ্রেষ্ঠ সন্তান উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় বীর মুক্তিযোদ্ধাদের খোঁজখবর রাখেন এবং তাঁদের শুভেচ্ছা কামনা করেন। তিনি তাঁদের প্রতি তাঁর শুভেচ্ছার নিদর্শনস্বরূপ এই উপহার সামগ্রী পাঠিয়েছেন। তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধাদের পাশাপাশি করোনাকালীন কর্মহীন অসহায় মানুষের মাঝে নগদ টাকা, চাল, ডাল, আলু, তেল-সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী পৌঁছে দেয়ার সরকারি মানবিক কার্যক্রম চলমান থাকবে।  সরকারের পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠন জনগণের পাশে আছে। দলমত নির্বিশেষে সকলে মিলে করোনা ভাইরাস মোকাবিলা করতে হবে।


          বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার শামীম আল ইমরান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ উবায়েদ উল্লাহ খান এবং বড়লেখা পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল আহাদ প্রমুখ উপস্থিত থেকে বড়লেখা উপজেলার বীর মুক্তিযোদ্ধাদের মাঝে লিচু, কলা, আনারস ও আম-সহ বিভিন্ন ধরনের ফল প্রধানমন্ত্রীর উপহার হিসেবে বিতরণ করেন।

 

#

দীপংকর/মাহ্‌মুদ/রফিকুল/আব্বাস/২০২০/১৮৪২ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৯৯৩   

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিবের পিতার মৃত্যুতে তথ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :   

          প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনের পিতা আনোয়ার হোসেন-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

          সোমবার গাজীপুরের কাপাসিয়া উপজেলার তারাগঞ্জ গ্রামে নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে আনোয়ার হোসেন দুই ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

          তথ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের  প্রতি গভীর সমবেদনা জানান।

          এছাড়া তথ্য প্রতিমন্ত্রী ডা. মো: মুরাদ হাসান প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনের পিতা আনোয়ার হোসেন-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।  

#

আকরাম/পরীক্ষিৎ/রেজ্জাকুল/আসমা/২০২০/১৬২০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১৯৯২

খাদ্য উৎপাদনের বর্তমান ধারা আরো বৃদ্ধি করতে সব ধরনের প্রচেষ্টা চলছে

                                                                             - কৃষিমন্ত্রী

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) : 

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, করোনার কারণে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলা করতে হলে খাদ্য উৎপাদন আরো অনেক বাড়াতে হবে। দেশে খাদ্য উৎপাদনে যে অভূতপূর্ব সাফল্য এসেছে এবং উৎপাদনের যে উচ্চ প্রবৃদ্ধি চলমান রয়েছে সেখানে থেমে গেলে হবে না। সেজন্য তাকে আরো বেগবান ও ত্বরান্বিত করার পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। আউশ ও আমনের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে। ইতোমধ্যে আউশের জন্য বীজ, সার, সেচসহ বিভিন্ন প্রণোদনা কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে। আগামীর ফসল আমন ও রবি মৌসুমে বীজ, সার, সেচ প্রভৃতিতে যাতে কোন সমস্যা না হয়, সংকট তৈরি না হয় সেজন্য সব ধরনের প্রচেষ্টা চলছে। 

কৃষিমন্ত্রী আজ তাঁর সরকারি বাসভবন থেকে আমন ও রবি শস্য উৎপাদন বৃদ্ধির বিষয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তা ও সংস্থাপ্রধানদের সাথে অনলাইন সভায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মহামারি করোনার করাল গ্রাসে আজ পুরো পৃথিবী বিপর্যস্ত। ইতোমধ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, বিশ্ব খাদ্য কর্মসূচি, আন্তর্জাতিক খাদ্য নীতি গবেষণা ইনস্টিটিউটসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা আশঙ্কা প্রকাশ করেছে যে করোনার কারণে বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন ব্যাহত হতে পারে। এর ফলে কোন কোন দেশে খাদ্য সংকট বা দুর্ভিক্ষও হতে পারে। এ বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে প্রদত্ত ভাষণে ও অন্যান্য ভিডিও কনফারেন্সে বার বার কৃষি উৎপাদন বাড়ানোর নির্দেশ দিচ্ছেন। কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর নির্দেশনা দিয়েছেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর এই নির্দেশনা অনুযায়ী করোনার দুর্যোগ মোকাবিলা করার জন্য দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধির বর্তমান ধারা শুধু অব্যাহত রাখা নয়, তা আরও বেগবান ও ত্বরান্বিত করতে কৃষি মন্ত্রণালয় নিরলস কাজ করছে। যাতে করে দেশে খাদ্যের কোন ঘাটতি না হয়, দুর্ভিক্ষ না হয়। বরং দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের সম্ভাব্য খাদ্য সংকটে আর্তমানবতার সেবায় বাংলাদেশ যাতে তার উদ্বৃত্ত খাদ্যশস্য নিয়ে সহযোগিতা করতে পারে সে লক্ষ্যে সরকার কাজ করছে।

সভায় জানানো হয়, ২০২০-২১ অর্থবছরে আমন আবাদের প্রস্তাবিত লক্ষ্যমাত্রা প্রায় ৫৯ লাখ হেক্টর ও উৎপাদন লক্ষ্যমাত্রা এক কোটি ৫৪ লাখ টন চাল। আমন উৎপাদন বৃদ্ধির জন্য কম ফলনশীল জাতের আবাদ কমিয়ে আধুনিক ও উফশি জাতের সম্প্রসারণ ও হাইব্রিড জাতের এলাকা বৃদ্ধি করা হবে।  উন্নত জাতের জাত, মানসম্পন্ন বীজের প্রাপ্যতা নিশ্চিতকরণ, সুষম সারের নিশ্চয়তা, পর্যাপ্ত সেচের ব্যবস্থা, সেচ খরচ হ্রাসকরণসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে। পাশাপাশি রবি ফসল- গম, আলু, মিষ্টি আলু, শীতকালীন ভূট্টা, ডাল জাতীয় ফসল, তেল বীজ জাতীয় ফসল, মসলা ও সবজির লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে।

কৃষিসচিব মো: নাসিরুজ্জামানের সঞ্চালনায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও সংস্থাপ্রধানগণ এ সময় উপস্থিত ছিলেন।  

#

কামরুল/পরীক্ষিৎ/রেজ্জাকুল/আসমা/২০২০/১৫৪০ ঘণ্টা  

 

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১৯৯১  

পরিস্থিতির অবনতি হলে আবারো কঠোর সিদ্ধান্ত 

                                             - সেতুমন্ত্রী

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) : 

          স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব না মানায় বিদ্যমান পরিস্থিতির আরো অবনতি হলে সরকার জনস্বার্থে আবারও কঠোর সিদ্ধান্ত নিতে পারে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

          মন্ত্রী আজ সংসদ ভবনস্থ সরকারি বাসভবন থেকে সেতু বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সাথে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে একথা জানান।

          করোনাকালীন শর্তানুযায়ী গণপরিবহন চালনায় পরিবহন মালিক ও শ্রমিকদের মানবিক দৃষ্টান্ত স্থাপনেরও আহ্বান জানান তিনি।

          মন্ত্রী আরো বলেন, করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে গাড়ি চালনায় সরকার ভাড়া সমন্বয় করেছে এবং আজ থেকে শর্তসাপেক্ষে গণপরিবহন চলছে। এ সময় তিনি আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীসহ ভিজিল্যান্স টিম, মোবাইল কোর্টসহ টার্মিনাল কর্তৃপক্ষকে অর্ধেক আসন খালি রাখা, বর্ধিত শতকরা ৬০ শতাংশ ভাড়া এবং স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক পরিধানের মতো বিষয়গুলো তদারকির আহ্বান জানান।

          কর্মক্ষেত্রে শক্তিশালী টিমওয়ার্ক এর ওপর গুরুত্ব আরোপ করে সকলকে দেশপ্রেম, নিষ্ঠা ও সততার সাথে কাজ করার মাধ্যমে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও মানবিক নেতৃত্বে বাংলাদেশ করোনা সংকট কাটিয়ে উঠবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।  

          এ সময় সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেনসহ সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।

#

নাছের/পরীক্ষিৎ/রেজ্জাকুল/আসমা/২০২০/১৫০০ ঘণ্টা  

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১৯৯০

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব-১ এর পিতার মৃত্যুতে প্রতিমন্ত্রীদের শোক

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন): 

          প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব-১ আশরাফুল আলম খোকনের পিতা মোঃ আনোয়ার হোসেন এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য প্রতিমন্ত্রী ডা. মো: মুরাদ হাসান, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী।    

          আজ পৃথক পৃথক শোকবার্তায় প্রতিমন্ত্রীগণ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

#

জাহাঙ্গীর/পরীক্ষিৎ/রেজ্জাকুল/আসমা/২০২০/১৫০০ ঘণ্টা  

 

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৯৮৯

সিলেটের সিনিয়র স্টাফ নার্স রুহুল আমিনের ছেলের জন্য

২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) : 

 

          করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া সিলেটের শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুহুল আমিনের পরিবারের পাশে দাঁড়িয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী ব্যক্তিগত তহবিল থেকে রুহুল আমিনের ছেলের লেখাপড়ার খরচ চালানোর জন্য তাঁর স্ত্রীর নামে ২ লাখ টাকার সঞ্চয়পত্র কিনে দিবেন। এ অর্থ জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ৭ম শ্রেণিতে অধ্যয়নরত রুহুল অমিনের একমাত্র ছেলে মো: রাজিমন হাসান আলিফের দৈনন্দিন লেখাপড়ার খরচ যোগাতে সহায়ক হবে।

          এছাড়া রাজিমন হাসানের পরিবারের আর্থিক সংকট লাঘবে তার স্কুলের বেতন মওকুফ ও অন্যান্য আর্থিক সুবিধা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড  কলেজের পরিচালনা পর্ষদের সভাপতিকে একটি ডিও লেটার প্রেরণ করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

#

 

তৌহিদুল/পরীক্ষিৎ/রেজ্জাকুল/কুতুব/২০২০/১৫২০  ঘণ্টা

 

 

তথ্যববিরণী                                                                                                     নম্বর : ১৯৮৮

আসন্ন বাজেট অধিবেশনে সাংবাদিকবৃন্দের জন্য করণীয়

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন): 

          সাম্প্রতিক করোনা ভাইরাস এর সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে বাজেট অধিবেশনের সকল
কার্যক্রম 'সংসদ বাংলাদেশ টেলিভিশন'-এর সরাসরি সম্প্রচার থেকে কাভার করার জন্য সাংবাদিকবৃন্দের প্রতি অনুরোধ জানিয়েছে জাতীয় সংসদ সচিবালয়।  

          সংসদ সচিবালয় থেকে জানানো হয়, করোনা পরিস্থিতিতে বাজেট অধিবেশনকালে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দকে পাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না। আগামী ১১ জুন ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পরপরই বিকাল ৩.১৫ টায় সংসদ ভবনস্থ মিডিয়া সেন্টার হতে সুশৃঙ্খলভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে 'বাজেট ডকুমেন্টস' বিতরণ করা হবে। এক্রিডিটেশন কার্ড প্রদর্শনপূর্বক সংসদ চত্বরে প্রবেশ করে বাজেট ডকুমেন্টস গ্রহণ করা যাবে। প্রত্যেক গণমাধ্যম থেকে একজনের অধিক সদস্য প্রেরণ না করার জন্য অনুরোধ জানিয়েছে সচিবালয়।

#

তারিক/পরীক্ষিৎ/রেজ্জাকুল/আসমা/২০২০/১৫০০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১৯৮৭

দেশে চালু হলো অনলাইন প্ল্যাটফর্ম ‘এডুকেশন ফর নেশন’                                                

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) : 

 

          দেশে চালু হলো নতুন অনলাইন প্ল্যাটফর্ম ‘এডুকেশন ফর নেশন’। ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মাধ্যমে শুরু হওয়া এই প্ল্যাটফর্মটি নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির অনলাইন ক্লাস নিতে সহায়তা করবে।

            তথ্য ও যোগোযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ আইসিটি বিভাগের উদ্যোগে ‘এডুকেশন ফর নেশন’ প্লাটফর্মের মাধ্যমে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চালুর কার্যক্রম উদ্বোধন করেন।

            এ উপলক্ষে আয়োজিত প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের খাপ খাওয়াতে প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, সরবরাহসহ সকল বাণিজ্যিক কার্যক্রম চলমান রাখতে প্রযুক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে হবে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফলকে কাজে লাগিয়ে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা দেশে বিদেশে চলমান রাখতে হবে।

            আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের মাধ্যমে প্রবর্তিত এই অনলাইন প্ল্যাটফর্ম শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে দেশের সবকয়টি সরকারি স্কুল ও কলেজে এই প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইন ক্লাস চালু করা হবে।

            রেসিডেন্সিয়াল মডেল কলেজের প্রথম অনলাইন ক্লাস চালুর উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, বৈষম্যমুক্ত গণমুখী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শহর থেকে গ্রাম, কেন্দ্র থেকে প্রান্তে মহামারি ছাড়াও বিশেষ পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বেগবান করা হবে।

            প্রতিমন্ত্রী আরো বলেন, যাদের ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস নেই তাদের জন্য টোল ফ্রি নম্বর ৩৩৩৬ কলসেন্টারের মাধ্যেমে  শিক্ষাসহায়তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। অচিরেই এই সেবা চালু করা হবে।

            উল্লেখ্য, মহামারি সময়ে ঘরে বসেই মৌলিক সেবা অব্যাহত রাখতে আইসিটি বিভাগের পক্ষ থেকে নেয়া ‘হেলথ ফর নেশন’ এবং ‘ফুড ফর নেশন’ প্ল্যাটফর্ম-এর পর এবার চালু হলো ‘এডুকেশন ফর নেশন’। জুম নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হচ্ছে “এডুকেশন ফর ন্যাশন”।  প্রতিটি ক্লাস চলবে ৬০ মিনিট। এর মধ্যে ৪৫ মিনিট পাঠদান এবং বাকি ১৫ মিনিট প্রশ্ন উত্তর পর্ব থাকবে। প্রতিদিন অনুষ্ঠিত হবে ৪টি করে অনলাইন ক্লাস।

            ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শামীম ফরহাদ এর সভাপতিত্বে  অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসাইন, কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, আইডিয়া প্রকল্প পরিচালক মুজিবুল হক বক্তৃতা করেন।

#

শহিদুল আলম/পরীক্ষিৎ/রেজ্জাকুল/কুতুব/২০২০/১৬০৪ ঘণ্টা

 

 

তথ্যববিরণী                                                                                                     নম্বর : ১৯৮৬

করোনা মোকাবিলা

সোয়া ছয় কোটি মানুষের হাতে সরকারের ত্রাণ

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন):   

          করোনা ভাইরাসের দুর্যোগে দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সরকার। এ পর্যন্ত সারাদেশে প্রায় দেড় কোটি পরিবারের সোয়া ছয় কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার।

          ৬৪ জেলার প্রাপ্ত তথ্য অনুযায়ী ৩১ মে পর্যন্ত সারাদেশে চাল বরাদ্দ দেয়া হয়েছে এক লাখ ৯১ হাজার ৮১৭ মেট্রিক টন। এক কোটি ৪০ লাখ ৪৬ হাজার পরিবারের ৬ কোটি ২৫ লাখ লোকের কাছে ইতোমধ্যে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে সরকার।

          নগদ বরাদ্দ দেয়া হয়েছে ১১০ কোটিরও বেশি টাকা। বিতরণ করা হয়েছে ৭৩ কোটি ২৪ লাখ
১৭ হাজার টাকা। এতে উপকারভোগীর পরিবার সংখ্যা ৮৩ লাখ ৫৫ হাজার এবং উপকারভোগী লোক সংখ্যা তিন কোটি ৭৫ লাখ।

          শিশু খাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ ২৩ কোটি ৯৪ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে
১৮ কোটি ৯৩ লাখ টাকা। এতে উপকারভোগী পরিবার সংখ্যা পাঁচ লাখ ৯৪ হাজার এবং লোক সংখ্যা ১২ লাখ ৬৭ হাজার।

#

সেলিম/পরীক্ষিৎ/রেজ্জাকুল/আসমা/২০২০/১০৩০ ঘণ্টা  

 

 

2020-06-01-19-52-48adf81a81131278488d72305cf71b1d.docx 2020-06-01-19-52-48adf81a81131278488d72305cf71b1d.docx

Share with :

Facebook Facebook