তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd ডিসেম্বর ২০১৫

তথ্যবিবরণী 22/12/2015

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৩৭৮৫

পাটের বস্তা ব্যবহার নিশ্চিত করতে গাজীপুরে অভিযান

ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) :
    ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ এবং পরিবহণে পাটের বস্তার বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিত করতে আজ গাজীপুরের টঙ্গী বাজার, বোর্ডবাজার ও জয়দেবপুর চৌরাস্তার চালের আড়ত এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। গাজীপুর জেলা প্রশাসনের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়। এসব বাজারে চালের আড়তে পাটের বস্তা ব্যবহার হচ্ছে। কিছু পুরাতন প্লাষ্টিকের বস্তা পাওয়ায় একটি প্রতিষ্ঠানকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।
    বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিদর্শণ করেন। এসময় তিনি বলেন, সারা দেশে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০-এর বাস্তবায়নে সকল পক্ষের সহযোগিতা ও আন্তরিকতা প্রয়োজন। আইন পুরোপুরি বাস্তবায়নে মন্ত্রণালয় কাজ করছে। ছয়টি পণ্যে শতভাগ পাটের বস্তার ব্যবহার নিশ্চিত না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে।
    পাট প্রতিমন্ত্রী বলেন, পলিথিন দেশের সামগ্রিক পরিবেশ নষ্ট করছে। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়নে ওভেন পলি প্রপাইল (ডব্লিউপিপি) ব্যাগের উৎপাদন ও ব্যবহার নিয়ন্ত্রণে বিশেষ কমিটি গঠন  করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। পাটের বস্তার ব্যবহারের মাধ্যমে দেশের পাটশিল্পের সোনালি ঐতিহ্য ফিরিয়ে আনা হবে।
    তিনি আরো বলেন, ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এ ছয়টি পণ্য যেকোনো পরিমাণে সংরক্ষণ ও পরিবহণে বাধ্যতামূলকভাবে পাটের বস্তা ব্যবহারের নির্দেশনা জারি করা হয়েছে। এর আগে এ ছয়টি পণ্য ২০ কেজি বা তার চেয়ে বেশি পরিমাণ হলে পরিবহণ ও সংরক্ষণের ক্ষেত্রে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক ছিল।
#
সৈকত/আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৫/২০২০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৭৮৪

বিদ্যুৎ খাতে সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি বাস্তবায়নে 
এডিবি’র সাথে ঋণচুক্তি স¦াক্ষরিত

ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) : 

    আজ বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর মধ্যে ‘পাওয়ার সিস্টেম এক্সপানসন এন্ড এফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম- চড়বিৎ ঝুংঃবস ঊীঢ়ধহংরড়হ ধহফ ঊভভরপরবহপব ওসঢ়ৎড়াবসবহঃ ওহাবংঃসবহঃ চৎড়মৎধস (ঞৎধহপযব-৩)’ শীর্ষক কর্মসূচির জন্য ২০৫ মিলিয়ন মার্কিন ডলার (প্রায়  এক হাজার ছয়শ’  কোটি টাকা) এর ঋণচুক্তি স¦াক্ষরিত হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব  মোহাম্মদ  মেজবাহউদ্দিন এবং এডিবি’র পক্ষে বাংলাদেশে কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি (কধুঁযরশড় ঐরমঁপযর) ঋণচুক্তিতে স¦াক্ষর করেন। বাংলাদেশ সরকার ও এডিবি’র সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ চুক্তিস¦াক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

    ‘পাওয়ার সিস্টেম এক্সপানসন এন্ড এফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচি জানুয়ারি ২০১৬  থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়িত হবে। এর প্রাক্কলিত ব্যয় ৫৩০ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি ২০৫ মিলিয়ন মার্কিন ডলার, ইসলামি উন্নয়ন ব্যাংক (আইএসডিবি) ২২০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসেবে প্রদান করবে। বাকি ১০৫ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ বাংলাদেশ সরকার  যোগান দেবে।

    বিদ্যুৎ বিভাগ এ কর্মসূচির উদ্যোগী বিভাগ। আশুগঞ্জ পাওয়ার স্টেশন  কোম্পানি লিমিটেড (এপিএসসিএল), পাওয়ার গ্রিড  কোম্পানি অভ্ বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) এবং বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন  বোর্ড (বিআরইবি) এ কর্মসূচির আওতায় গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়নকারী সংস্থা হিসেবে দায়িত্ব পালন করবে। এ কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশ বিদ্যুৎ খাতে উৎপাদন, সঞ্চালন এবং বিতরণ সক্ষমতা বৃদ্ধি করা।

#

অলিউল্লাহ/আফরাজ/মিজান/সঞ্জীব/সেলিম/২০১৫/১৯৩০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৭৮৩

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত
ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) : 
জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন।
কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. আবুল কালাম, আলী আজম এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশগ্রহণ করেন। 
২০তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। 
বৈঠকে রস্ক প্রকল্পের আওতায় আনন্দ স্কুলের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে আলোচনা হয় এবং রস্ক প্রকল্পের কার্যক্রম সম্পর্কে আগামী দু’মাসের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করার জন্য উম্মে রাজিয়া কাজলকে আহ্বায়ক এবং আলী আজম ও মোহাম্মদ ইলিয়াছকে সদস্য করে  ৫নং সংসদীয় সাবকমিটি গঠন করা হয়। 
বৈঠকে ইইউ সাহায্যপুষ্ট স্কুল ফিডিং এবং প্রাথমিক বিদ্যালয়ে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু করা নিয়ে আলোচনা হয় এবং যে সকল স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে সেগুলো বন্ধ না করার সুপারিশ করা হয়।  
বৈঠকে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের শূন্যপদ পূরণ ও পদোন্নতি নিয়ে আলোচনা হয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিজস্ব যোগ্য কর্মকর্তাদের মধ্য থেকে পরিচালক এবং তদূর্ধ্ব পদে পদোন্নতি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। 
বৈঠকে দেশের বিভিন্ন বিদ্যালয়ে সফটওয়্যার স্থাপন সম্পর্কে আলোচনা হয় এবং সফটওয়্যারের মান যাচাইবাছাইপূর্বক আগামী দু’মাসের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করার জন্য সামশুল হক চৌধুরীকে আহ্বায়ক এবং আলী আজম ও মো. আবুল কালামকে সদস্য করে  ৬নং সংসদীয় সাবকমিটি গঠন করা হয়। 
     প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন খালিদসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন । 
#
হুদা/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৫/১৮৩০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৩৭৮২

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) :
    জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক আজ কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়। 
    কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, এ এম নাঈমুর রহমান, মো. মাহবুব আলী, মো. নূরুল ইসলাম তালুকদার এবং আমাতুল কিবরিয়া কেয়া চৌ. বৈঠকে অংশগ্রহন করেন। 
গত বৈঠকে গৃহীত সুপারিশসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়ন অগ্রগতি এবং বাংলাদেশ টেনিস ফেডারেশনের কার্যক্রম সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।
জাতীয় যুবনীতি চূড়ান্ত করার পূর্বে সংসদ সদস্য, জনপ্রতিনিধি, বিভিন্ন যুব সংসঠনের নেতৃবৃন্দ বিওয়াইএলসি, সিআরআই, অলপার্টি পার্লামেন্টারি গ্রুপ, সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় এবং স্টেক হোল্ডারদের নিয়ে ওয়ার্কশপে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অন্তর্ভূক্ত করে তাঁর সুবিবেচিত পরামর্শ ও দিকনির্দেশনা গ্রহনের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।
প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী বিভিন্ন জেলায় নির্মাণাধীন স্টেডিয়াম নির্মাণ কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করে প্রতিশ্রুতির পূর্ণাঙ্গ বাস্তবায়নের সুপারিশ করা হয়। রংপুরে বিভাগীয় স্টেডিয়াম, সুইমিংপুল, ইনডোর স্টেডিয়াম ও মহিলা ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের ক্ষেত্রে সকল ধরনের প্রশাসনিক ও আর্থিক জটিলতা নিরসন করে স্বল্প সময়ের মধ্যে প্রকল্পের কাজ শুরু করার পরামর্শ দেওয়া হয়।
সম্প্রতি পত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে চাঁদপুর আউটার স্টেডিয়ামের ভেতর দিয়ে ব্যক্তিগত কাজে রাস্তা নির্মাণের বিষয়টি তদন্ত করে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয় বৈঠকে।
  বৈঠকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
মিজানুর/আফরাজ/জসীম/জয়নুল/২০১৫/১৮৩০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৭৮১

অনলাইন সেবা কার্যক্রম
রাজউকের স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে

ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) : 

    আজ থেকে ধানমন্ডি-লালবাগ এলাকার নাগরিকগণকে ভূমি ব্যবহার ছাড়পত্র ও নকশা অনুমোদনের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ভবনে যেতে হবে না। অনলাইনের মাধ্যমে এসব সেবার আবেদন করা যাবে। একইসাথে আবেদনপত্রের অবস্থান সম্পর্কিত তথ্যও অনলাইনে জানা যাবে। শর্ট মেসেজ সার্ভিস বা এসএমএস এর মাধ্যমেও এসব তথ্য জানানো হবে। আবেদন অনুমোদিত হলে অনলাইনেই তা জানানো হবে এবং আবেদন গৃহীত না হলে যথাযথ কারণসহ বিস্তারিত বিষয় অনলাইনেই জানা যাবে।

    ধানমন্ডি-লালবাগ এলাকা নিয়ে গঠিত রাজউক এর ৫ নম্বর  জোনকে আজ অনলাইন সেবার আওতায় আনা হয়েছে। এ উপলক্ষে রাজউক মিলনায়তনে এক উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
 
    গণপূর্ত মন্ত্রী বলেন, আজ থেকে রাজউক এ নতুন যুগের সূচনা হলো। অনলাইন সেবা ব্যবস্থা চালু করায় জনগণের হয়রানি ও দুর্নীতি কমবে এবং রাজউকের স্বচ্ছতা, জাবাবদিহিতা ও জনগণের প্রতি দায়বদ্ধতা নিশ্চিত হবে। প্রাথমিকভাবে রাজউক এর ৫ নম্বর জোনকে এ ব্যবস্থার আওতায় আনা হয়েছে। পর্যায়ক্রমে সেবার খাত ও পরিধি আরো বাড়ানো হবে। 

    তিনি বলেন, পরিকল্পিত নগরী গড়ে তুলতে হলে জনগণের মধ্যেও সচেতনতা থাকতে হবে। অনেকেই নকশা অনুমোদনের পর তার বিচ্যুতি ঘটিয়ে ভবন নির্মাণ করেন। আবার অনেকেই অনুমোদনকালে ভবন ব্যবহারের যে তথ্য দিচ্ছেন, ভবন নির্মাণের পর অন্য কাজে ব্যবহার করছেন। সাধারণত সমাজের বিত্তশালীরা প্রায়ই রাজউকের নিয়ম ভঙ্গ করেন। আবার তারাই রাজউকের কার্যক্রম নিয়ে নানা প্রশ্ন তোলেন।

    রাজউকের চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ এবং কারিগরি সহায়তাকারী প্রতিষ্ঠান টেকনোহ্যাভেনের রুহুল আমীন বক্তৃতা করেন।

    পরে মন্ত্রী একটি মসজিদের নকশা অনুমোদন কাজের মাধ্যমে অনলাইন সেবা কার্যক্রমের উদ্বোধন করেন।
#
কিবরিয়া/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৫/১৬৩০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৩৭৭৯ 


শাসক নয় বরং সেবক হিসেবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজ করতে হবে
                                                            - জনপ্রশাসন প্রতিমন্ত্রী


ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) : 

    শাসক হিসেবে নয় বরং সেবক হিসেবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজ করতে হবে। উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হতে হবে। কর্মকর্তাদের দক্ষ হিসেবে গড়ে তুলতে দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। 
    জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আজ ঢাকায় বিসিএস প্রশাসন একাডেমিতে ৯৪তম ও ৯৫তম আইন ও প্রশাসন কোর্সের সমাপনী অনুষ্ঠানে একথা বলেন। 
    জনপ্রশাসন প্রতিমন্ত্রী কর্মকর্তাদের উদ্দেশে বলেন, দেশের উন্নয়নে জনগণের সেবা করার সুযোগ সঠিকভাবে কাজে লাগাতে হবে। দ্রুততম সময়ে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে তৎপর থাকতে হবে। 
    এসময় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, কর্মকর্তাদের জ্ঞান ও দক্ষতাকে এ দেশের সাধারণ জনগোষ্ঠীর সেবায় কাজে লাগাতে হবে। নিষ্ঠার সাথে কাজ করলে বাংলাদেশ অতিদ্রুত বদলে যাবে। 
    পাঁচ মাস ব্যাপী এ প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর মোহাম্মদ আব্দুল্লাহ।
#

তৌহিদুল/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৬০০ ঘণ্টা

 

 

 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৩৭৭৮ 

প্রতিবন্ধীদের প্রতি সকলের সামাজিক দায়বদ্ধতা রয়েছে
                                                 - স্পিকার

ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) : 

    জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আমাদের প্রত্যেকেরই প্রতিবন্ধীদের প্রতি সামাজিক দায়বদ্ধতা রয়েছে। সে দায়িত্ব পালনে সংসদ সদস্যসহ সকলকে আরো সচেষ্ট হতে হবে। 
    আজ জাতীয় সংসদভবনের শপথকক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির উদ্যোগে জাতীয় সংসদ সচিবালয় আয়োজিত সংসদ সদস্যদের সমন্বয়ে স্নায়ুবিকাশ জনিত সমস্যাবিষয়ক কর্মশালায় সভাপতির বক্তৃতাকালে তিনি একথা বলেন। 
    স্পিকার বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের একটি উল্লেখযোগ্য অংশ। তাদের প্রতি সহযোগিতা প্রকাশ ও সহমর্মিতা  আমাদের সকলের দায়িত্ব। এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে এই কর্মশালাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  
    স্পিকার আরো বলেন, এই কর্মশালার মাধ্যমে সংসদ সদস্যরা বিষয়টি আরো গভীরভাবে জানার সুযোগ পাবেন। বাংলাদেশে এই বিষয়ে পর্যাপ্ত আইন রয়েছে, এসকল আইনের আরও কার্যকর পরিবর্তন রয়েছে কিনা সে বিষয়েও ধারণা বের হয়ে আসবে। জনপ্রতিনিধিগণ জনগণের খুব কাছাকাছি অবস্থান করেন। তাই এই কর্মশালা হতে লব্ধ জ্ঞান তারা ভবিষ্যতে জনগণের কাছে সহজেই পৌঁছে দিতে পারবে। 
    অনুষ্ঠানে জাতীয় অটিজম ও স্নায়ুবিকাশ জনিত সমস্যাবিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার  মানসিক স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ পরামর্শক প্যানেলের সদস্য সায়মা ওয়াজেদ হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় তিনি বলেন, নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার হচ্ছে একটি নতুন নামকরণ যার একটি রূপ হচ্ছে অটিজম। মস্তিষ্কের স্বাভাবিক বৃদ্ধিতে কোন সমস্যা হলে প্রতিবন্ধিতা সৃষ্টি হয়। 
    তিনি আরো বলেন, এটি কোন রোগ নয়। তবে এতে সাধারণ জীবন-যাপন যেমন স্বাভাবিক হাঁটাচলা, কথাবার্তা, আচরণ, বুদ্ধিমত্তা প্রভৃতিতে সমস্যার সৃষ্টি হয়। প্রতিবন্ধিতা সমস্যা দূরীকরণে যথাসম্ভব কম বয়স থেকেই তার যতœ নেয়া প্রয়োজন। কেননা একটি শিশুর সাত বৎসর পর্যন্ত মস্তিষ্কের বৃদ্ধি ঘটে থাকে। এ ধরনের শিশুদের কাউন্সিলিং, থেরাপি ও সময়মতো প্রয়োজনীয় ওষুধ প্রয়োগ করা জরুরি। এ বিষয়ে বাবা-মাকে সচেতন থাকতে হবে। তিনি প্রতিবন্ধী শিশুদেরকে সামাজিকভাবে প্রতিষ্ঠিত করে মানবসম্পদে পরিণত করতে সংসদ সদস্যসহ সকলের প্রতি আহ্বান জানান। 
    অনুষ্ঠানে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া সমাপনী বক্তব্য প্রদান করেন। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন বক্তব্য রাখেন। 
    কর্মশালায় বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, চিফ হুইপ আ স ম ফিরোজসহ হুইপবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। বিশেষজ্ঞ চিকিৎসক ও সূচনা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ডা. প্রাণ গোপাল দত্ত, নিউরো ডেভেলপমেন্ট ডিজঅ্যাবিলিটি প্রোটেকশন ট্রাস্ট অভ্ বাংলাদেশের চেয়ারম্যান ডা. মো. গোলাম রাব্বানী এতে আলোচনায় অংশগ্রহণ করেন। 
#


শিবলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫৩০  ঘণ্টা     
 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৩৭৭৭

প্রকৌশলী রাশেদুল হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) : 

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক বাংলাদেশ বেতার ঢাকার সাবেক আঞ্চলিক প্রকৌশলী রাশেদুল হোসেনের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন।
    এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের দ্বিতীয় ফ্রন্ট হিসেবে পরিচিত স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্রের যে ১০ জন প্রতিষ্ঠাতা ছিলেন রাশেদুল হাসান তাঁদের মধ্যে একজন। এই অকুতোভয় মুক্তিযোদ্ধার অবদান দেশ ও দেশের জনগণ আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
প্রধানমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
উল্লেখ্য প্রধানমন্ত্রীর নির্দেশে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয় এবং সেখানে তিনি ২২ ডিসেম্বর ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
#

নুরএলাহি/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৭৭৭৬ 

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত 


ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) : 

    জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠক আজ কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. মুজিবুল হক, মো. মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং মোহাম্মদ নোমান বৈঠকে অংশগ্রহণ করেন।
      সভায় রেলওয়ে নিরাপত্তা বাহিনী বিল, ২০১৫ পরীক্ষানিরীক্ষা করে চূড়ান্ত রিপোর্ট প্রদান, ১৬তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গত ২৯ ও ৩০ নভেম্বর ২০১৫ তারিখে খুলনা, মংলা ও দর্শনাস্থ রেলওয়ের কার্যক্রম, স্থাপনাপরিদর্শন এবং ১৬তম বৈঠকের সুপারিশসমূহের অগ্রগতির ওপর বিস্তারিত আলোচনা করা হয়।     
    বৈঠকে রেলওয়ে নিরাপত্তা বাহিনী বিল, ২০১৫ পরীক্ষানিরীক্ষা করে সংশোধনসাপেক্ষে জাতীয় সংসদে চূড়ান্ত রিপোর্ট প্রদান করার সুপারিশ করা হয়। রেলওয়ের টেন্ডার প্রক্রিয়ায় সংঘটিত অনিয়ম ও বিশৃংখলারোধে রেলের সকল টেন্ডার ই-টেন্ডার প্রক্রিয়ায় শুরুর জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের সুপারিশ করা হয়। খুলনা, মংলা ও দর্শনাস্থ রেলওয়ের কার্যক্রম, স্থাপনা পরিদর্শনশেষে কমিটির সুপারিশ বাস্তবায়নের জন্যও মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের  সুপারিশ করা হয়।
    রেলপথ মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।  
#

                                                                                                                                   এমাদুল/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫২০ ঘণ্টা    
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৭৭৫

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধন ১ জানুয়ারি

ঢাকা, ৮ পৌষ (২২ ডিসেম্বর) :
    আগামী ১ জানুয়ারি ২০১৬ তারিখে শেরেবাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রের পশ্চিম অংশে ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ)-২০১৬ অনুষ্ঠিত হবে। 
    ঐদিন শুক্রবার সাড়ে তিনটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রের হল অভ্ ফেম-এ এর শুভ উদ্বোধন করতে প্রধানমন্ত্রী তাঁর সম্মতিজ্ঞাপন করেছেন। 
#

অনসূয়া/আলম/খাদীজা/আসমা/২০১৫/১৩৩০ ঘণ্টা  

Handout                                                                                                               Number : 3780                                                                              

 

 

Outgoing Ukrainian ambassador calls on Shahriar Alam

 

Dhaka,  22 December :

 

            Oleksandr Shevchenko, outgoing ambassador of Ukraine to Bangladesh (non-resident, based in New Delhi) called on State Minister for Foreign Affairs Md. Shahriar Alam MP today in the Ministry of Foreign Affairs.

            While talking to the State Minister, the Ukrainian ambassador put emphasis on strengthening existing bilateral relations between Bangladesh and Ukraine, as well as the expansion of economic cooperation for the betterment of the people of the two countries. He informed that as Ukraine will be concluding free trade agreement with the European Union in the coming days, Bangladeshi exporters can avail opportunities of duty free access of local export items to Ukrainian market. Ambassador Oleksandr Shevchenko expressed his gratitude for all kind of support extended to him from the government of Bangladesh during his tenure here.

            During the call on, State Minister Shahriar Alam observed that both Bangladesh and Ukraine can be benefitted by increasing bilateral trade between these two countries. He Welcomed the Ukrainian investors to take advantage of the investment-friendly climate for Foreign Direct Investment and abundant trainable and competitive young work force available in Bangladesh. For opening new areas of cooperation in the field of trade, commerce and investment, Shahriar Alam proposed for regular exchange of trade delegations between the two countries.

            The State Minister congratulated the outgoing ambassador for successful completion of his assignment for Bangladesh and wished him good health and long life.

#

 

Khaleda/Anasuya/Khadiza/Asma/2015/1600  hours  

Todays handout (3).doc Todays handout (3).doc

Share with :

Facebook Facebook