তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ মার্চ ২০২০

তথ্যবিবরণী - 13/3/2020

তথ্যবিবরণী                                                                                                  নম্বর: ৯৩৩

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী শিমুলিয়াঘাট ও কাঁঠালবাড়ীঘাট পরিদর্শন
 

শিমুলিয়াঘাট (মুন্সিগঞ্জ), ২৯ ফাল্গুন (১৩ মার্চ):

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে দেশের দক্ষিণাঞ্চলের মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুজিববর্ষের একটি বিশেষ উপহার। ২০২১ সালে পদ্মা সেতু চালু হলে এক্সপ্রেসওয়ের গতি আরো বেড়ে যাবে। শেখ হাসিনা শুধু স্বপ্ন দেখাচ্ছেন না, তিনি স্বপ্ন বাস্তবায়ন করে চলেছেন।

 

প্রতিমন্ত্রী আজ মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাট এবং মাদারীপুরের কাঁঠালবাড়ীঘাট এলাকা পরিদর্শনকালে এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, ১৭ মার্চ থেকে বছরব্যাপী মুজিববর্ষ শুরু হতে যাচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে  মানুষ বঙ্গবন্ধুর সমাধিস্থলে যাবেন। যাত্রী ও যানবাহন সঠিকভাবে পরিচালনার লক্ষ্যে তিনি বিআইডব্লিউটিএ'র কর্মকর্তাদের সতর্ক থাকতে এবং বছরব্যাপী যানবাহন চলাচল নিরাপদ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এছাড়া বন্দর এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন এবং লঞ্চ ও ফেরি  চলাচল সচল রাখতে প্রয়োজনীয় খনন কাজ অব্যাহত রাখার নির্দেশ দেন।

 

বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, সদস্য (পরিকল্পনা) মোঃ দেলওয়ার হোসেন, সদস্য (অর্থ) মোঃ নুরুল  আলম এবং প্রধান প্রকৌশলী (ড্রেজিং) মোঃ আব্দুল মতিন এ সময় উপস্থিত ছিলেন।

 

#

 

জাহাঙ্গীর/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/১৯৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর: ৯৩২

 

করোনা ভাইরাসে আক্রান্ত দেশ থেকে ফেরা বাংলাদেশি

নাগরিকদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশাবলী

 

ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ):

 

স্বাস্থ্য অধিদপ্তর করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে আক্রান্ত দেশ থেকে ফেরা বাংলাদেশের নাগরিকদের স্বাস্থ্য সেবার বিষয়ে নিম্নলিখিত নির্দেশাবলী প্রতিপালনের অনুরোধ জানিয়েছে:

 

  • আক্রান্ত দেশ থেকে যদি কেউ এসে থাকেন এবং যাদের মধ্যে কোভিড-১৯ রোগের কোনো লক্ষণ দেখা যায়নি, তারা মোট ১৪ দিন ধরে স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকবেন।

 

  • আক্রান্ত দেশ থেকে যদি কেউ এসে থাকেন এবং বাংলাদেশে অবস্থানের ১৪ দিনের মধ্যে কোভিড-১৯ রোগের লক্ষণ দেখা দেয় তবে তাৎক্ষণিকভাবে আইইডিসিআর হটলাইনে ফোন করবেন। হটলাইন নম্বরগুলো হচ্ছে: ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১ ও ০১৯৩৭১১০০১১।

 

স্বাস্থ্য অধিদপ্তর এক গণবিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিদেশ থেকে প্রত্যাগত কিছু প্রবাসী বা তাদের সংস্পর্শে আসা ব্যক্তিবর্গ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক আরোপিত কোয়ারেন্টাইনের শর্ত সঠিকভাবে প্রতিপালন করছেন না। অনেকেই মিথ্যা তথ্য ও গুজব রটিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন। স্বাস্থ্য অধিদপ্তর সংশ্লিষ্ট সকলকে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ অনুযায়ী ও নির্দেশিত পন্থায় যথাযথভাবে দায়িত্ব পালনের অনুরোধ জানিয়েছে। এর যে কোনো ব্যত্যয়ের ক্ষেত্রে আইনের সংশ্লিষ্ট শাস্তিমূলক ধারা প্রয়োগ করা হবে।

 

#

 

মাহমুদ/রাহাত/মোশারফ/সেলিম/২০২০/১৯২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৯৩১

 

মার্কিন মানবাধিকার প্রতিবেদন একপেশে ও অগ্রহণযোগ্য

                                             ---তথ্যমন্ত্রী

 

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম), ২৯ ফাল্গুন (১৩ মার্চ):

          মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন একপেশে ও অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

          আজ চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভার শুরুতে সাংবাদিকদের মন্ত্রী একথা বলেন।

          গত বুধবার (১১ মার্চ) মার্কিন পররাষ্ট্র দফতর প্রকাশিত ওই প্রতিবেদনে বাংলাদেশ বিষয়ে উল্লিখিত কতিপয় অভিযোগ খণ্ডন করে ও প্রতিবেদনের প্রতিবাদ জানিয়ে তথমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বলেন, 'গত ১১ মার্চ বিশ্বের দেশগুলোতে মানবাধিকার পরিস্থিতির ওপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সেখানে বাংলাদেশের ওপরও একটি প্রতিবেদন রয়েছে। আমরা মনে করি, এই প্রতিবেদন একপেশে৷ যাদের কাছ থেকে তথ্য-উপাত্ত নিয়ে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, সে সমস্ত সংগঠনগুলো ইতিপূর্বেই বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে।' 

          তিনি বলেন, 'ইদানিং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট আমরা একপেশে দেখতে পাই। অ্যামনেস্টি বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচার নিয়ে প্রশ্ন তুলেছে, যেখানে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য বাংলাদেশের মানুষ সোচ্চার। সেই কারণে বাংলাদেশ সরকার, যুদ্ধাপরাধীদের বিচার করেছে, রায় কার্যকর করেছে এবং বিচারকাজ চলছে।'

          'সর্বগ্রহণযোগ্য বিচার নিয়েও প্রশ্ন তুলে যে অ্যামনেস্টি গ্রহণযোগ্যতা হারিয়েছে, তাদের তথ্য-উপাত্ত নিয়ে যুক্তরাষ্ট্রের যে রিপোর্ট, সেটি গ্রহণযোগ্য নয়' যুক্তি দিয়ে তথ্যমন্ত্রী বলেন, 'যুক্তরাষ্ট্রের এ ধরনের রিপোর্ট বিশ্বব্যাপীই গ্রহণযোগ্যতা হারিয়েছে। সুতরাং আমরা কোনোভাবেই এ রিপোর্টকে গ্রহণ করতে পারি না।' 

          মন্ত্রী বলেন, 'যুক্তরাষ্ট্রে কী পরিস্থিতি সেটিও বিশ্ববাসীর জানার প্রয়োজন রয়েছে, অধিকার রয়েছে। যুক্তরাষ্ট্রে এ বছরের প্রথমদিকে নানাভাবে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। প্রতিবছর সেদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে বহু মানুষ হতাহত হয়। আইনশৃঙ্খলা বাহিনী বিনা ওয়ারেন্টে অনেক মানুষকে গ্রেপ্তারও করে।'

          একইসাথে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক চমৎকার উল্লেখ করে ড. হাছান মাহ্‌মুদ বলেন, বাংলাদেশে জঙ্গিবাদ- সন্ত্রাসবাদ দমনের ক্ষেত্রে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করছে। ভবিষ্যতেও আমরা একসঙ্গে কাজ করতে চাই। আমাদের এই কার্যক্রম আরো সুদৃঢ় করতে চাই।'

          রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আবদুল মোনাফ সিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদারের সঞ্চালনায় বর্ধিত সভায় চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ নেতা স্বজন কুমার তালুকদার, শাহজাহান সিকদার, আবুল কাশেম চিশতি, মুহাম্মাদ আলী শাহ, ইদ্রিছ আজগর, শফিকুল ইসলাম, আসলাম খাঁন প্রমুখ বক্তব্য রাখেন।

#

আকরাম/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০২০/১৯২০ ঘণ্টা   

তথ্যবিবরণী                                                                                  নম্বর : ৯৩০

 

পরিকল্পনা মন্ত্রীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন

 

রাজশাহী, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) :

 

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান আজ পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার রূপপুরে অবস্থিত ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প’ পরিদর্শন করেন। প্রকল্পে ভৌত কাজের অগ্রগতি, কুলিং সিস্টেমের জন্য যন্ত্রপাতি স্থাপন, কুলিং প্ল্যান্ট, ইউরেনিয়াম প্ল্যান্টের নির্মাণ কাজের অগ্রগতি তিনি ঘুরে দেখেন এবং প্রকল্পের সার্বিক বিষয়ে খোঁজ খবর নেন।

 

পরিদর্শনকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, এটমস্ট্রয় এক্সপোর্টের প্রধান প্রকৌশলী ইউ এম কশেলেভ (Yu. M. Koshelev) এবং উপপ্রকল্প পরিচালক মোঃ হাছিনুর রহমান-সহ দেশি-বিদেশি সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

এর আগে মন্ত্রী প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন এটমস্ট্রয় এক্সপোর্টের পরিচালক আই. এ. টুপিলভ (I. A. Tupilov)। এ সময় জানানো হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুইটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এ বিদ্যুৎ প্রকল্পের কাজ ২০১৫ থেকে ২০২৫ সালের মধ্যে সম্পন্ন করার লক্ষ্য রয়েছে। প্রকল্পের দুইটি ইউনিটের কাজ সম্পূর্ণ বাস্তবায়ন করতে রিয়েক্টর ভেসেল, স্টিম জেনারেটর, পোলার ক্রেন এবং টারবাইন- এই মূল যন্ত্রপাতিগুলো স্থাপন করতে হবে। এগুলো ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে স্থাপনের কাজ সম্পন্ন হবে। সেই হিসেবে ২০২৪ সালের মধ্যে ১ম ইউনিট এবং ২০২৫ সালে ২য় ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

 

পরিকল্পনা মন্ত্রী এ সময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। সরকার এ প্রকল্পে কোনো বিলম্ব চায় না। কোনো সমস্যা দেখা দিলে সরকারকে দ্রুত জানানোর জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

 

#

 

আফরাজ/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৮.৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর: ৯২৯

 

সরকার আইনি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে কাজ করছে

                                     -- প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

 

রৌমারী (কুড়িগ্রাম), ২৯ ফাল্গুন (১৩ মার্চ):

 

          প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, সরকার তথ্য-প্রযুক্তির মাধ্যমে আইনি সহায়তা  সেবা  রাষ্ট্রের অসহায়, দরিদ্র ও সুবিধাবঞ্চিত সকল মানুষের দোরগোড়ায় পৌঁছানোর  জন্য কাজ করছে।  অসহায় জনগণের আইনি সেবার লক্ষ্যে ৬৪টি জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে।

         

প্রতিমন্ত্রী আজ রৌমারীতে কুড়িগ্রাম জেলার লিগ্যাল এইড কমিটির রৌমারী ও রাজিবপুর উপজেলা এবং ইউনিয়নসমূহের লিগ্যাল এইড কমিটির সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

 

          প্রতিমন্ত্রী বলেন, সরকারি সেবাসমূহ তথ্য-প্রযুক্তির মাধ্যমে দ্রুত জণগণের কাছে নিয়ে যাওয়া   ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য। তিনি বলেন, তথ্য-প্রযুক্তি বা ডিজিটাল বাংলাদেশ মানে শুধু কম্পিউটার নয়। এদেশের জনসংখ্যার একটি বড় অংশের  হাতে মোবাইল ফোন আছে, কাজেই মোবাইল ফোনের মাধ্যমে সরকারি সেবার বার্তা দ্রুততম সময়ে জনগণের হাতের মুঠোয় নিয়ে আসা সম্ভব।

 

          মতবিনিময় সভায় কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কুড়িগ্রাম জেলার লিগ্যাল এইড কমিটির বিজ্ঞ জেলা  ও দায়রা জজ মুনসী রফিউল আলম ।

          

#

 

রবীন্দ্রনাথ/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৭৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর :৯২৮

 

 

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে হাত ধোয়া পদ্ধতি 

 

ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ):

 

          হাত ধোয়া বিষয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নিম্নলিখিত পরামর্শ দিয়েছেন :

  • নিয়মিত জীবাণুনাশক বা সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়া উচিত।
  • হাত না ধুয়ে চোখ, নাক ও মুখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। 
  • যে কোন ধরনের সাবান বিশেষ করে কাপড় কাঁচার সাবান দিয়ে হাত ধোয়া অত্যন্ত কার্যকর।
  • কমপক্ষে ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে।
  • কেউ চাইলে হ্যান্ড স্যানিটাইজার দিয়েও হাত পরিস্কার করতে পারেন, তবে সাবান পানিই যথেষ্ট।

#

রাহাত/ডালিম/২০২০/১১২০ঘণ্টা

2020-03-13-20-25-72bce3783ccfb25f1059c0205683b5ad.docx 2020-03-13-20-25-72bce3783ccfb25f1059c0205683b5ad.docx

Share with :

Facebook Facebook