তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd সেপ্টেম্বর ২০১৯

তথ্যবিবরণী - 03/09/2019

তথ্যবিবরণী                                                                        নম্বর :  ৩৩৪২

 

শেখ কামাল একটি প্রতিষ্ঠান

-- অর্থমন্ত্রী

 

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :

 

আবাহনীর প্রতিষ্ঠাতা শেখ কামালকে শুধু শেখ কামাল মনে করলে হবে না। শেখ কামাল একটি ইনস্টিটিউট। তাই সকল কিছুর ঊর্ধ্বে তাকে একটি প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করে তার থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আজ রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সভাকক্ষে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ২০১৯ এর অর্গানাইজিং কমিটির সভায় কমিটির চেয়ারম্যান এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

 

        মন্ত্রী আরো বলেন, পূর্বের দুইবারের মতো এবারও চট্টগ্রাম আবাহনীর আয়োজনে ও বাফুফের সহযোগিতায় টুর্নামেন্টের তৃতীয় আসর শুরু হবে অক্টোবরের প্রথম সপ্তাহে। ভেন্যু চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম। এই ধরনের পদক্ষেপের মাধ্যমেই ফুটবল তার সোনালী অতীত ফিরে পেতে পারে। পাশাপাশি আমাদেরকে আরো পদক্ষেপ গ্রহণ করতে হবে, ধীরে ধীরে উপজেলা পর্যায়ে বড় বড় আসরের আয়োজন করতে হবে। খেলাধুলার উন্নয়নের সাথে অর্থনৈতিক উন্নয়ন জড়িত। খেলাধুলার মাধ্যমেই উন্নত যুবসমাজ তৈরি করা সম্ভব।

 

        শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ২০১৯ এর অর্গানাইজিং কমিটির সভায় আরো উপস্থিত ছিলেন কমিটির কো-চেয়ারম্যান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন, সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম, চট্টগ্রাম আবাহনী লিমিটেডের চেয়ারম্যান এম এ লতিফ এমপি, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ প্রমুখ।

 

#

 

তৌহিদুল/নাইচ/সঞ্জীব/সেলিম/২০১৯/২২২০ ঘণ্টা

Handout                                                                                                       Number : 3341

Shahriar Alam calls on Maldivian President

Dhaka, 19 Bhadra (3 September) :

            State Minister for Foreign Affairs Md. Shahriar Alam called on the President of the Maldives Ibrahim Mohamed Solih today in Male on the sidelines of the 4th Indian Ocean Conference.

            At the outset, the State Minister conveyed the greetings of Bangladesh President Abdul Hamid and Prime Minister Sheikh Hasina to President Solih. During their meeting, cooperation on ocean and maritime issues was discussed and both sides stressed on the need for sustainable harnessing of oceanic resources. The need for exchanging of intelligence for combating terrorism was also discussed. The Maldivian President sought greater support from Bangladesh in the area of medical education for prospective students from Maldives.

            The State Minister is leading the Bangladesh delegation to the 4th Indian Ocean Conference being organised by India Foundation in association with the Government of Maldives and S. Rajaratnam School of International Studies, Singapore from 3-4 September 2019. He is also a member of the IOC Organising Committee. The theme of IOC 2019 is ÔSecuring the Indian Ocean Region: Traditional and Non-Traditional ChallengesÕ. 

#

Tohidul/Mahmud/Sanjib/Joynul/2019/2140hours

তথ্যবিবরণী                              নম্বর :  ৩৩৪০
 
দোয়েল ল্যাপটপ সহজলভ্য করার উদ্যোগ
 
ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :
 
সাশ্রয়ী দামে সকলের জন্য গুণগত ডিজিটাল ডিভাইস নিশ্চিত করার উদ্যোগের অংশ হিসেবে দেশের প্রতিটি অঞ্চলে পর্যায়ক্রমে রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিফোন শিল্প সংস্থা (টেশিস)  উৎপাদিত দোয়েল ল্যাপটপের শোরুম ও সার্ভিস  সেন্টার  খোলা হবে। 
 
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ রাজধানীর আগারগাঁওয়ে কম্পিউটার সিটিতে টেশিস শোরুম উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানান।  অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ^াস এবং টেশিস ব্যবস্থাপনা পরিচালক ফকরুল হায়দার চৌধুরী উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠানে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, প্রযুক্তির সুফল প্রতিটি মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ১৯৯৭ সালে কম্পিউটারের ওপর থেকে ভ্যাট ও ট্যাক্স প্রত্যাহার করে দেশে প্রযুক্তি বিপ্লবের যাত্রা শুরু করে। বাংলাদেশ এখন কম্পিউটার ও ল্যাপটপ উৎপাদনই করছে না বরং নাইজেরিয়া-সহ পৃথিবীর বিভিন্ন দেশে তা রপ্তানি করছে।
 
শিক্ষার্থী-সহ সাধারণ প্রান্তিক জনগোষ্ঠীর ক্রয়ক্ষমতার বিষয়টি বিবেচনা করে দোয়েল ফ্রিডম কিউ এন ৪২ মডেলের ২২ হাজার টাকা মূল্যের দোয়েল ল্যাপটপ এখন থেকে বিক্রয়োত্তর সেবার গ্যারান্টি-সহ ১৪ হাজার ৯৯৯ টাকায় পাওয়া যাবে। 
 
#
 
শেফায়েত/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৯/২১০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ৩৩৩৯
 
পাটের ন্যায্যমূল্য নিশ্চিতে সরকার সচেষ্ট
      --- বস্ত্র ও পাটমন্ত্রী
                     
ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :
বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক বলেছেন, বাংলাদেশকে সোনালি আঁশের দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে সরকার। কৃষকের পাটের ন্যায্যমূল্য নিশ্চিতে সরকার সচেষ্ট রয়েছে। 
আজ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে পাট বিষয়ক সমন্বয় কমিটির সভায় মন্ত্রী এসব কথা বলেন। এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন, বিজেএমসি চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাসিম, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোঃ শামসুল আলম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আবু বকর সিদ্দিক ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, পরিকল্পনা কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড এবং পাট বিষয়ক সমন্বয় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের অভ্যন্তরে পাট ও পাটজাত পণ্যের ব্যবহার বৃদ্ধি ও জনসাধারণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রত্যেকটি বিভাগীয় শহরে এবং ঢাকার বড় বড় শপিং মলে খুব দ্রুত সময়ের মধ্যে বহুমুখী পাটজাত পণ্যের প্রদর্শনী (ডিসপ্লে) সেন্টার ও বিক্রয় কেন্দ্র স্থাপন করার উদ্যোগ নিয়েছে। 
সভায় পাটশিল্প উন্নয়নের জন্য ২ শতাংশ সুদে ১০ হাজার কোটি টাকার তহবিল তৈরি করার বিষয়ে আলোচনা হয়। এছাড়াও শিক্ষার্থীদের বছরের শুরুতে বিনামূল্যে দেয়া বই পরিবেশবান্ধব পাটের ব্যাগে প্রদান, পাটপণ্যে রপ্তানি ভতুর্কি বৃদ্ধি করা, বাংলাদেশ জুট গুডস এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজেজিইএ)-ভুক্ত রপ্তানিকারকদের রপ্তানিকৃত পণ্যের মূল্যের ওপর ৫ শতাংশ হারে প্রণোদনা বা নগদ সহায়তা প্রদান প্রভৃতি বিষয়ে আলোচনা হয়।
#
সৈকত/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/ ২১২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                                         নম্বর : ৩৩৩৮
 
আওয়ামী লীগের সম্পাদকম-লীর সভা
সফল হজ ব্যবস্থাপনার জন্য ধর্ম মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন
                     
ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) : 
বাংলাদেশ আওয়ামী লীগের সম্পাদকম-লীর সভায় ২০১৯ সালের সফল হজ ব্যবস্থাপনার জন্য ধর্ম মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করা হয়েছে।
আজ রাজধানীর ধানম-িতে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের সম্পাদকম-লীর সভায় এ বিষয়ে সর্বসম্মতিক্রমে ধন্যবাদ জ্ঞাপন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।
আওয়ামী লীগ নেতারা বলেন, বাংলাদেশের ইতিহাসে এবারের হজ ব্যবস্থাপনা ছিল সবচেয়ে সুষ্ঠু। ঢাকায় হজযাত্রীদের সৌদি ইমিগ্রেশন ও লাগেজ ব্যবস্থাপনাও ছিল সন্তোষজনক। তাঁরা জানান, হজ ব্যবস্থাপনা বিষয়ে বাংলাদেশের হাজিরা সন্তুষ্টি প্রকাশ করেছেন।
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ এ সময় বলেন, হাজিদের শেষ ফ্লাইট ১৫ সেপ্টেম্বর ফিরে আসার পর হজ ব্যবস্থাপনার সামগ্রিক প্রেক্ষাপট সাংবাদিকদের সামনে আনুষ্ঠানিকভাবে তুলে ধরা হবে।
#
আনোয়ার/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/২১২৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                   নম্বর :  ৩৩৩৭

 

জাতির পিতার স¦প্ন বর্তমান সরকার বাস্তবায়ন করছে

                              -- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

                                          

ত্রিশাল (ময়মনসিংহ), ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :

 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, স্বাধীনতা পরবর্তী মাত্র সাড়ে তিন বছরের মধ্যেই বঙ্গবন্ধু মহাপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছিলেন। বেতবুনিয়া ভূ-উপগ্রহকেন্দ্র স্থাপন করে তিনি তাঁর দূরদর্শিতার পরিচয় দিয়েছিলেন। ভারত ও বার্মার সাথে সমুদ্রসীমার সমস্যা ও ভারতের সঙ্গে স্থলসীমানার সমস্যা সমাধানের তৎপরতা বঙ্গবন্ধুর আমলেই শুরু হয়েছিল।  শিক্ষা, স্বাস্থ্য, পল্লী উন্নয়ন-সহ জনকল্যাণমুখী সকল কাজের পরিকল্পনা বঙ্গবন্ধুই গ্রহণ করেছিলেন। জাতির পিতার স্বপ্ন ও পরিকল্পনাগুলোই বর্তমান সরকার বাস্তবায়ন করছে।

 

মন্ত্রী আজ ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ‘গাহি সাম্যের গান’ মঞ্চে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু-নীলদল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, বিশ্ব রাজনৈতিক ইতিহাসে বঙ্গবন্ধু নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। তিনি জাতিসংঘে শুধু প্রথম বাংলায় ভাষণই দেননি, তিনি বিশ্বের শক্তিশালী রাষ্ট্রপ্রধানদের অনুরোধ করেছিলেন অস্ত্র প্রতিযোগিতা পরিত্যাগ করে শিক্ষা, দারিদ্র্য দূরীকরণে সেই অর্থ ব্যয় করতে। এই অনুরোধ করার মানসিক সাহস অনেক নেতার থাকে না। তিনি বিশ্বের সকল শোষিত, নির্যাতিত মানুষের পক্ষে আজীবন কথা বলে গিয়েছেন।

 

বক্তব্যের শুরুতে মন্ত্রী ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত সকল শহিদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং বাংলাদেশের মুক্তি সংগ্রামের সকল বীর সেনাদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

 

অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু-নীল দলের সহসভাপতি মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ হাফেজ মাওলানা রুহুল আমিন মাদানী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু-নীল দলের প্রতিষ্ঠাতা আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের ডিন অধ্যাপক ড. সুব্রত কুমার দে, বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ সাহাব উদ্দিন, বঙ্গবন্ধু নীল দলের সাধারণ সম্পাদক আজিজুর রহমান প্রমুখ।

#

 

দীপংকর/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/২০২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৩৩৩৬

আবহাওয়ার সতর্ক বার্তা

সমুদ্র বন্দরের জন্য তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :      

          উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টারের আজ সন্ধ্যা ৭টার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

          চট্টগ্রাম, বক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

          উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্য্ন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

#

দলিল/মাহমুদ/রফিকুল/রেজাউল/২০১৯/২০২৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ৩৩৩৫

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত নতুন ১০০ টাকা মূল্যমানের নোটের ছবি ভিত্তিহীন

                                          

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :   

 

          সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে প্রচারিত ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের যে ছবি পাওয়া যাচ্ছে তাকে সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ  নোটের সম্মুখে বাম পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পেছনে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি রয়েছে। ফেসবুকের কতিপয় আইডির মাধ্যমে এ তথ্য ছড়ানো হয়েছে।

 

          বাংলাদেশ ব্যাংকের প্রেস বিজ্ঞপ্তি অনুসারে এ ধরনের ছবি সংবলিত কোনো প্রকার নোট মুদ্রণের উদ্যোগ গ্রহণ করা হয়নি। জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী এ ধরনের  নোটের ছবি ফেসবুকসহ অন্যান্য সামাজিক  যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রচারণা না করার জন্য বাংলাদেশ ব্যাংক সকলকে অনুরোধ জানিয়েছে।

                  

#

 

সাঈদা/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৯/১৯২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ৩৩৩৪

 
চট্টগ্রামে নৌপ্রতিমন্ত্রীর ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট পরিদর্শন                     
 
হালিশহর (চট্টগ্রাম), ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, বাঙালি জাতি হিসেবে আমাদের সবচেয়ে বড় ব্যর্থতা হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আমরা ধরে রাখতে পারিনি। বঙ্গবন্ধু বেঁচে থাকলে আজকে আমরা যে প্রকল্পের স্বপ্ন দেখছি তা ৪০ বছর আগেই বাস্তবায়িত হতো।
প্রতিমন্ত্রী আজ চট্টগ্রামের হালিশহরে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট (এনএমআই) পরিদর্শনকালে কর্মকর্তাদের সাথে বৈঠকে এসব কথা বলেন।
এনএমআই’র অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কে প্রতিমন্ত্রীকে অবহিত করেন। প্রতিমন্ত্রী এনএমআইতে কম্পিউটার ল্যাব ও এনএমআই মোবাইল অ্যাপ উদ্বোধন করেন। তিনি একাডেমিক ভবন ও ক্লাশরুম ঘুরে দেখেন। এছাড়া তিনি প্রস্তাাবিত মেরিটাইম ইনস্টিটিউট সম্পর্কে অডিও ভিজুয়াল প্রদর্শনী অবলোকন করেন।
খালিদ মাহ্মুদ চৌধুরী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মেরিটাইম কমপ্লেক্স এবং এনএমআই এর সিমুলেটর সংগ্রহ বিষয়ক প্রকল্প দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেন।
প্রতিমন্ত্রী এনএমআই প্রাঙ্গণে গাছের চারা রোপণ করেন। 
#
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৮৩০ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                                                      নম্বর : ৩৩৩৩
 
বিকেএসপি’র বোর্ড অভ্ গভর্নরস সভা অনুষ্ঠিত
                     
ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) এর বোর্ড অভ্ গভর্নরস এর ৩২তম সভা আজ অনুষ্ঠিত হয়। 
বিকেএসপি’র বোর্ড অভ্ গভর্নরসের চেয়ারম্যান এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল সভায় উপস্থিত ছিলেন। 
সভায় জনবল নিয়োগ, বিকেএসপি’র আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহের জন্য ক্রীড়া বিভাগ নির্ধারণ, বিকেএসপি’র নিরাপত্তা প্রহরীদের সেনাবাহিনীর সাথে যৌথ প্রশিক্ষণের ব্যবস্থা করা, জাতীয় খেলা কাবাডি ক্রীড়া বিভাগ চালু করা, হকি বিভাগে মেয়ে প্রশিক্ষণার্থী ভর্তি-সহ কিছু প্রশাসনিক সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও প্রশিক্ষণার্থীদের পোশাক পরিবর্তন ও বছরে ২ সেট পোশাক সরকারিভাবে প্রদানের বিষয় মন্ত্রী অনুমোদন করেন।
সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন, যুব ও ক্রীড়া সচিব ড. মোঃ জাফর উদ্দীন, বিকেএসপি’র মহাপরিচালক মোঃ রাশীদুল হাসান ও অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।
#
আরিফ/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৮২০ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৩৩২

মাদক মামলায় জব্দকৃত আলামতের জুলাই মাসের রাসায়নিক পরীক্ষার প্রতিবেদন

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর):

          মাদক মামলায় চলতি বছরের জুলাই মাসে ঢাকা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মোট ২৮০টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ২৫০টি, চট্টগ্রাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ২৩৯টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ১৭৯টি, রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ১৭৩টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ১৫০টি এবং খুলনা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ১৭৮টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ১৪৮টি পজিটিভ রিপোর্ট প্রকাশ করেছে।

          এছাড়া বাংলাদেশ পুলিশ জুলাই মাসে মোট ৩ হাজার ৬শ’ ৪১টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ৩ হাজার ২শ’ ৬৭টি, বাংলাদেশ রেলওয়ে পুলিশ মোট ১২টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ১০টি এবং অন্যান্য সংস্থা (সিআইডি) মোট ৪৮টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ৩০টির পজিটিভ রিপোর্ট প্রকাশ করেছে।

          মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

#

দুলাল/মাহমুদ/রফিকুল/রেজাউল/২০১৯/১৭৪৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩৩৩১                    

বাজার তদারকি

৪৭টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ২৮ হাজার টাকা জরিমানা

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :   

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর গতকাল ঢাকা মহানগর, নরসিংদী, গাজীপুর, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, গোপালগঞ্জ, মুন্সীগঞ্জ, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, খুলনা, কুষ্টিয়া, ঠাকুরগাঁও, বরিশাল, বরগুনা, ঝালকাঠি, সিলেট ও মৌলভীবাজারে বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে ৪৭টি প্রতিষ্ঠানকে মোট ৪ লাখ ২৮ হাজার জরিমানা করেছে।

বাজার তদারকিকালে ঢাকায়   পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে হক বেকারীকে ৮ হাজার, সাদ জেনারেল স্টোর ৫ হাজার, মদিনা কনফেকশনারি ৮ হাজার, ফুলকলি ৮ হাজার, আল ওসমানি ট্রেডার্স ১ হাজার, ডেলিশিয়াস ক্যাফে ১০ হাজার এবং হক বেকারিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া দেশব্যাপী ২০টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৩৫টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ৩৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং আইনানুযায়ী ৩ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে তৎক্ষণাৎ ৮ হাজার ৭ শত ৫০ টাকা প্রদান করা হয়।

#

ফাহমিনা/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৯/১৬০০ ঘণ্টা     

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৩৩৩০

একনেকে ৬৩২৬ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদিত  

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :       

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক) প্রায় ৬ হাজার ৩২৬ দশমিক ২৩ কোটি টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে সরকারি অর্থায়ন প্রায় ৫ হাজার ৩২৬ দশমিক ৯১ কোটি টাকা।

প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে আজ শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক-এর সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পসমূহ হলো সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘কুড়িগ্রাম (দাসেরহাট)-নাগেশ্বরী-ভুরুঙ্গামারী-সোনাহাট স্থলবন্দর সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’; ‘সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনে উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন’; ‘ভুয়াপুর-তারাকান্দি জেলা মহাসড়ক (জেড-৪৮০১) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’; ‘৪-লেনে উন্নীত ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়ক (এন-১) (দাউদকান্দি-চট্টগ্রাম অংশ)-এর ৪ বছরের জন্য পারফরম্যান্স বেইজড অপারেশন ও দৃঢ়করণ’ প্রকল্প।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘পানির গুণগতমান পরীক্ষা ব্যবস্থা শক্তিশালীকরণ’; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘নরসিংদী জেলা কারাগার নির্মাণ’; কৃষি মন্ত্রণালয়ের ‘মানসম্পন্ন বীজ আলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ’; প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘প্রাথমিক বিদ্যালয়সমূহে কাব স্কাউটিং সম্প্রসারণ  (৪র্থ পর্যায়)’; শিক্ষা মন্ত্রণালয়ের ‘পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন (২য় পর্যায়)’; এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘কনভারশন অব ১৫০ মে.ও. সিলেট গ্যাস টারবাইন পাওয়ার প্ল্যান্ট টু ২২৫ মে.ও. কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (২য় সংশোধিত)’ প্রকল্প।

সভায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ অংশগ্রহণ করেন। প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

#

শাহেদুর/অনসূয়া/পরীক্ষিৎ/রবি/আসমা/২০১৯/১৫২০ ঘণ্টা      

তথ্যবিবরণী                                                                                           নম্বরঃ ৩৩২৯

সরকার প্রতিটি গ্রামকে শহরে পরিণত করবে

                  - মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সরকার ‘আমার গ্রাম, আমার শহর’ স্লোগান বাস্তবায়নের অংশ হিসেবে দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ, গ্যাসসহ সকল নাগরিক সুবিধা পৌঁছে দিয়ে শহরে পরিণত করবে । তিনি বলেন, রাজধানীসহ দেশের বড় শহরগুলোর সাথে প্রতিটি গ্রামের সড়ক সংযোগ স্থাপনের লক্ষ্যে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে ।

মন্ত্রী আজ গাজীপুর জেলার নাওজোড় কড্ডা ঈদগাহ ময়দানে ২০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২৮ এমভিএ বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ স্লোগান বাস্তবায়নের অংশ হিসেবে নাওজোড়ে এই উপকেন্দ্র উদ্বোধন করা হচ্ছে । এই উপকেন্দ্রের মাধ্যমে ১১ টি গ্রামে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। মন্ত্রী বলেন, ১৬ কোটি টাকা ব্যয়ে কাশিমপুর ও কোনাবাড়ি বিদ্যুৎ উপকেন্দ্র দুটি যথাক্রমে ৪০ ও ৫৫ এমভিএ তে আপগ্রেডেশনের কাজ চলমান আছে । ৬০ কোটি টাকা ব্যয়ে কাশিমপুরে দুটি এবং দেওলিয়াবাড়ীতে তিনটি নতুন উপকেন্দ্র নির্মাণ করা হচ্ছে । এর মাধ্যমে ৩০ টি গ্রামে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে ।

গাজীপুর সিটি কর্পোরেশন এর ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর খোরশেদ আলম সরকারের সভাপতিত্বে  আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র জিএম প্রকৌশলী যুবরাজ চন্দ্র পাল, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল করিম, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর এম এ বারী প্রমুখ ।

#

দীপংকর/অনসূয়া/পরীক্ষিৎ/নাছির/কুতুব/২০১৯/১৫২৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৩৩২৮  

পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপ

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :     

পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি পরে আরও ঘনীভূত হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র তা মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার থেকে এ তথ্য পাওয়া গেছে।

আজ ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী ঢাকা, ফরিদপুর, মাদারীপুর ,যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে সমুদ্র বন্দরসমূহের জন্য কোনো সতর্কবার্তা নেই।

আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।  

সব নদনদীর পানি বিপদসীমার নিচে রয়েছে।    

#

কাদের/অনসূয়া/পরীক্ষিৎ/আসমা/২০১৯/১৪৪৫ ঘণ্টা   

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৩৩২৭

ডেঙ্গুর প্রকোপ কমছে

ঢাকা, ১৯ ভাদ্র (৩ সেপ্টেম্বর) :   

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য অনুযায়ী গত জানুয়ারি থেকে আজ পর্যন্ত ডেঙ্গু রোগের চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৭২ হাজার ৭৪৫ জন। এ যাবত ৫৭ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করা হয়েছে।          

বর্তমানে সারা দেশের হাসপাতালগুলোতে ভর্তিকৃত রোগী আছেন ৩ হাজার ৭৪৬ জন। গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন ৭৮৩ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

#

স্বাস্থ্য অধিদপ্তর/অনসূয়া/পরীক্ষিৎ/জসীম/আসমা/২০১৯/১৩৪০ ঘণ্টা   

Todays handout (12).docx Todays handout (12).docx

Share with :

Facebook Facebook