তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ এপ্রিল ২০১৬

তথ্যবিবরণী ০৫/০৪/২০১৬

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৪৯

দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতা দিবস উদ্যাপিত

সিউল, দক্ষিণ কোরিয়া (৫ এপ্রিল) :
    বাংলাদেশ দূতাবাসের আয়োজনে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বিপুল উৎসাহ উদ্দীপনার সাথে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে ২৬ মার্চ দূতাবাস প্রাঙ্গণে আলোচনাসভার আয়োজন করা হয়। ২৮ মার্চ সিউলের লট্টে হোটেলে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
    অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী
লি তায়ে-হো (খববঞধব-যড়)। অনুষ্ঠানে বিশিষ্ট ব্যবসায়ী, নেতৃস্থানীয় সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ, উচ্চপদস্থ কোরীয় কর্মকর্তাবৃন্দ, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক এবং বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক উপস্থিত ছিলেন।
    অনুষ্ঠানে রাষ্ট্রদূত জুলফিকার রহমান বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের একটি সংক্ষিপ্ত চিত্র তুলে ধরেন। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে আর্থসামাজিক অগ্রগতি এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বর্তমান সরকারের সাফল্য তুলে ধরেন।
    প্রধান অতিথি লি তার বক্তব্যে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে তা ক্রমান্বয়ে নিবিড়তর হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।  
    অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের নাচ, গান ও যন্ত্রসংগীত পরিবেশিত হয়। অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয়।
#

কামরুজ্জামান/আফরাজ/মাহমুদ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৪৮

শিক্ষামন্ত্রীর সাথে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট (গধৎপরধ ঝঃবঢ়যবহং ইষড়ড়স ইবৎহরপধঃ) আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর মন্ত্রণালয়ের দপ্তরে সাক্ষাৎ করেন।

    সাক্ষাৎকালে তাঁরা দু’টি বন্ধুপ্রতিম দেশের মধ্যে শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

    শিক্ষাখাতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হবে বলে আলোচনায় সিদ্ধান্ত হয়।

    আলোচনাকালে নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষার উন্নয়নে গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন। এসময় মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশে শিক্ষাখাতে অর্জিত ব্যাপক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশের শিশু শিক্ষায় শতভাগ সাফল্য অর্জন, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ছাত্রছাত্রীর সংখ্যাগত সমতা অর্জন, কারিগরি শিক্ষার আধুনিকায়নসহ শিক্ষাখাতের ব্যাপক সাফল্যে বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান। মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের শিক্ষাখাতের এ অগ্রগতি অব্যাহত রাখতে তাঁর দেশের সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।

    উচ্চশিক্ষা, গবেষণা, শিক্ষক প্রশিক্ষণ ও কারিগরি শিক্ষায় সহযোগিতার বিষয় নিয়েও শিক্ষামন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতের সাথে বিশেষভাবে আলোচনা করেন।

    শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, মো. হেলাল উদ্দিন ও চৌধুরী মুফাদ আহমেদ এবং ঢাকায় আমেরিকান সেন্টারের পরিচালক অ্যান ব্যারোস ম্যাক্কনেল (অহহ ইধৎৎড়ংি গপঈড়হহবষষ) সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।

#

সাইফুল্লাহ/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৮৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১১৪৭

সমৃদ্ধ বাংলাদেশ গড়ার তাগিদ ভূমিমন্ত্রীর

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :
    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে শেখ হাসিনার নেতৃত্বে আমরা যুদ্ধে নেমেছি। তিনি বলেন, এ যুদ্ধ সুখী সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ার যুদ্ধ। এ যুদ্ধ সুন্দর ও আদর্শ সমাজ ব্যবস্থা গড়ে তোলার যুদ্ধ।
    আজ রাজধানীর বারিধারায় ইউআইটিএস বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের নবীনবরণ ও বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।
    মন্ত্রী নিজেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার সৈনিক উল্লেখ করে ছাত্রছাত্রীদের উদ্দেশে বলেন, স্বাধীনতার মন্ত্রে দীক্ষিত হয়ে গণতন্ত্রের প্রতি পূর্ণ আস্থা ও বিশ^াস রেখে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার দেশপ্রেম নিজেদের মধ্যে লালন করে জীবন গড়তে হবে। নিজেকে গড়া হলে পরিবার গড়া হবে, দেশও গড়া হবে।
মন্ত্রী আধুনিক প্রযুক্তিজ্ঞানভিত্তিক ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রত্যেক ছাত্রছাত্রীকে লেখাপড়ায় অধিকতর মনোযোগী হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু দেশে আইনের শাসন কায়েম করার কথা বলে গেছেন। তিনি আইন বিভাগের ছাত্রছাত্রীদের আইন বিষয়ক জ্ঞান অর্জন করে বিচার ব্যবস্থাকে সহায়তা করা এবং রাষ্ট্রে আইনের শাসন কায়েমে সহায়তা করার পরামর্শ দেন।
ইউআইটিএস বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান মনির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ^বিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর প্রফেসর ড. চৌধুরী এম. জাকারিয়া ও অধ্যাপক আ. মান্নান ভূঁইয়া বক্তব্য রাখেন।
#

রেজুয়ান/আফরাজ/মাহমুদ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৯২৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৪৬

অবৈধ কারেন্ট জালসহ ৩ জেলে আটক

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :

    বাংলাদেশ কোস্টগার্ডের চাঁদপুর স্টেশনের একটি অপারেশন দল গতরাতে মেঘনা নদীতে টহলরত অবস্থায় কারেন্ট জাল দিয়ে মাছ ধরার অপরাধে লগিমার চর এলাকা থেকে ১ লাখ মিটার অবৈধ কারেন্ট জালসহ ১টি বোট এবং ৩ জেলেকে আটক করেছে। আটককৃত জেলেরা হলেন- মো. নুরুল হক (২৩),
মো. শহিদ আলী (৬০) এবং মো. মঙ্গল প্রধানিয়া (৩০)।

    আটককৃত কারেন্ট জালের মূল্য প্রায় ৩৬ লাখ টাকা। আটককৃত কারেন্ট জাল, বোট এবং
৩ জেলেকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় মৎস্য কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়।

#

মারুফ/আফরাজ/ড. রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৭৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৪৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর
প্রথমপর্ব প্রাইভেট কোর্সে রেজিস্ট্রেশনের সময় বৃদ্ধি

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :
    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের স্নাতকোত্তর প্রথমপর্ব প্রাইভেট রেজিস্ট্রেশনের সময়
৫ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
    এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের িি.িহঁ.বফঁ.নফ ও িি.িহঁ.বফঁ.নফ/ ধফসরংংরড়হং  ওয়েবসাইটে জানা যাবে।
#

ফয়জুল/আফরাজ/নবী/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৪৪

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে মালদ্বীপ ও শ্রীলংকার হাইকমিশনারের সাক্ষাৎ

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :
     পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলমের সাথে বাংলাদেশে মালদ্বীপের হাইকমিশনার ড. মোহাম্মদ আসিম (উৎ. গড়যধসবফ অংরস) আজ ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন।
    সাক্ষাৎকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মালদ্বীপের হাইকমিশনারকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক ক্ষেত্রে মালদ্বীপ ও বাংলাদেশ উভয় দেশেরই কাজ করার অনেক সুযোগ রয়েছে। তিনি ব্লু    অর্থনীতির ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহের কথা উল্লেখ করেন এবং গভীর সমুদ্রে মৎস্য আহরণের ব্যাপারে মালদ্বীপের সহযোগিতার অনুরোধ জানান। জবাবে হাইকমিশনার জানান, এ ব্যাপারে মালদ্বীপ সরকারের সদিচ্ছা রয়েছে।
    হাইকমিশনার ড. আসিম বাংলাদেশ হতে বালি আমদানির ব্যাপারে মালদ্বীপের আগ্রহের কথা জানান। এছাড়াও মালদ্বীপের বহুসংখ্যক ছাত্রছাত্রী বাংলাদেশের মেডিকেল কলেজে পড়তে আগ্রহী বলেও তিনি জানান।
    পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন বাংলাদেশে শ্রীলংকার নবনিযুক্ত হাইকমিশনার ইয়াসুজা গুনাসেকারা (ণধংঁলধ এঁহধংবশবৎধ)।
    সাক্ষাৎকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও হাইকমিশনার বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে ব্যবসাবাণিজ্য সহায়তা, বিনিয়োগ এবং ব্লু     অর্থনীতি বিষয়ে আলোচনা করেন।
#

খালেদা/আফরাজ/মাহমুদ/নবী/জয়নুল/২০১৬/১৮৪৫ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৪৩

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে কাতারের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :
    আজ ঢাকায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে তাঁর মন্ত্রণালয়ের অফিস কক্ষে বাংলাদেশে কাতারের রাষ্ট্রদূত আহমেদ বিন মোহামেদ আল দেহাইমি (অযসবফ নরহ গড়যধসবফ অষ উবযধরসর) সাক্ষাৎ করেন। এসময় তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
    আলোচনায় রাষ্ট্রদূত জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে যে অভূতপূর্ব উন্নয়ন হচ্ছে তাতে কাতার অংশগ্রহণ করতে চায়। এসময় তিনি কাতারের পররাষ্ট্র বিষয়ক সহকারী মন্ত্রী সুলতান সাদ আল মুরাইখির (ঝঁষঃধহ ঝধধফ অষ গঁৎধরশযর) পক্ষ থেকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীকে আগামী ২১ মে থেকে ২৩ মে অনুষ্ঠেয় ‘দোহা ফোরাম’ এ অংশগ্রহণ করার আমন্ত্রণ জানান।  
    প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, কাতার বাংলাদেশের পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। বর্তমানে বাংলাদেশে গ্যাসের প্রচুর চাহিদা রয়েছে। তাই এখানে কাতারের গ্যাস টার্মিনাল স্থাপনের সুযোগ রয়েছে। পেট্রোক্যামিক্যাল ইন্ডাস্ট্রি ও বিনিয়োগ করার বিষয়টিও এসময় আলোচনা হয়।     
    সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।
#


আসলাম/আফরাজ/রেজাউল/জয়নুল/২০১৬/১৮৫২ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                 নম্বর :  ১১৪২

সংশোধিত এডিপি অনুমোদন
জিডিপির প্রবৃদ্ধি ৭ ভাগের  বেশি হওয়ার সম্ভাবনা

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :
 
    বাংলাদেশ  এই প্রথমবারের মতো ৭ দশমিক শূন্য ৫ ভাগ  জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে যাচ্ছে। জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার  সভাপতিত্বে আজ পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদ সভার প্রাক্কালে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। তিনি জানান, জিডিপির প্রবৃদ্ধি বাড়ার পাশাপাশি মাথাপিছু আয় এক হাজার তিনশ’ ষোল মার্কিন ডলার থেকে বেড়ে একহাজার চারশত ছেষট্টি মার্কিন ডলারে  উন্নীত হবে।

    এনইসি সভা শেষে পরিকল্পনা মন্ত্রী প্রেস ব্রিফ্রিংয়ে  জানান, চলতি অর্থবছরে ৯৩ হাজার ৮শ’ ৯৪  কোটি টাকার (সংশোধিত) এডিপি অনুমোদন করা হয়েছে। এর মধ্যে ৯১ হাজার কোটি টাকা প্রকল্প সহায়তা ও বাংলাদেশ সরকারের অর্থায়ন। বাকি ২ হাজার ৮শ’ ৯৪ কোটি টাকা সংস্থার নিজস¦ অর্থায়ন।

    পরিকল্পনামন্ত্রী বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  সরকার গঠনের পর বিশ^ব্যাপী অর্থনৈতিক মন্দা বিরাজ করছিল। তা সত্ত্বেও বাংলাদেশ  সন্তোষজনকভাবে বিশ^মন্দা মোকাবিলা করে  অগ্রগতির অভীষ্ট লক্ষ্য অর্জনে এগিয়ে যাচ্ছে। তিনি সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক আইআরআই প্রকাশিত বাংলাদেশ বিষয়ক একটি জরিপের কথা উল্লেখ করে বলেন, শতকরা ৭৩ ভাগ মানুষ মনে করে বাংলাদেশ তার কাক্সিক্ষত লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।

    তিনি আরো বলেন, দেশের মুদ্রাস্ফীতি প্রাক্কলনের নিচে রয়েছে। এ মাসে মুদ্রাস্ফীতি শতকরা  
৫ দশমিক শূন্য ৬৫ ভাগ। লক্ষ্যমাত্রা ছিল ৬ ভাগ।

#

শেফায়েত/আফরাজ/মাহমুদ/ড. রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৭৩০ ঘণ্টা

Handout                                                                                                         Number : 1141

 

Bangladesh-EU Dialogue on Migration held

 

Dhaka, April 5 :

 

The First Bangladesh-EU Dialogue on Migration Management was held at the State Guest House Meghna in Dhaka today. Foreign Secretary Md. Shahidul Haque led the Bangladesh delegation while the ten-member EU delegation was led by Deputy Secretary General for Global and Economic Issues of  European External Action Service Christian Leffler.

 

The dialogue focused on the entire spectrum of migration and mobility including global migration situation, Global Forum on Migration and Development, 2030 Agenda for Sustainable Development in relation to migration, irregular migration and trafficking. The dialogue also explored possibilities of wider cooperation on migration and mobility through a possible comprehensive political declaration.

 

They discussed about Bangladeshis in irregular situation in the EU and facilitation of their possible return and re-integration. The EU offered cooperation in the field of information campaign and awareness-raising on the danger of irregular migration as well as a special program for reintegration of returnees. Bangladesh side highlighted the Government’s policy of bringing all the people in irregular situation back as well as the need for widening the scope of safe, orderly and regular migration.

 

The two sides agreed to continue the dialogue looking at a wide-ranging approach to address the issues of migration and mobility.

 

#

 

Kamaruzzaman/Afraz/Sanjib/Selim/2016/1800 Hrs

তথ্যবিবরণী                                                                                 নম্বর :  ১১৪০

সাবেক সংসদ সদস্য মির্জা তোফাজ্জল হোসেনের নামাজে জানাজা অনুষ্ঠিত

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :

সাবেক প্রাদেশিক পরিষদ সদস্য এবং ১৯৭৩ সালের  নির্বাচনে  বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে টাঙ্গাইল-৫  আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক  মির্জা তোফাজ্জল হোসেনের (৮৪) নামাজে জানাজা আজ জাতীয় সংসদের দড়্গিণ পস্নাজায় অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, হুইপ আতিউর রহমান আতিক, শহীদুজ্জামান সরকার, ইকবালুর রহিম ও মো. শাহাব উদ্দিন, অর্থ মন্ত্রণালয় সংক্রানত্ম সংসদীয় স'ায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, সংসদ সদস্যবৃন্দ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দসহ  গণ্যমান্য ব্যক্তিবর্গ ও অসংখ্য গুণগ্রাহী জানাজায় শরিক হন।

জানাজা শেষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পড়্গ  থেকে মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, বাংলাদেশ আওয়ামী লীগের পড়্গে দলের নেতৃবৃন্দ মরহুমের কফিনে পুষ্পসত্মবক অর্পণ করেন।

এর আগে মরহুমের রাজনৈতিক সহকর্মীবৃন্দ ও পরিবারের পড়্গ থেকে তাঁর কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন। পরে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

#

হুদা/আফরাজ/নবী/সঞ্জীব/সেলিম/২০১৬/১৮০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১৩৯

প্রতারণারোধে অভিযোগ সংশিস্নষ্টদের লিখিতভাবে যোগযোগের নির্দেশ দুদকের                                                                                          

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল) :
    
    দুর্নীতি দমন কমিশন বিভিন্ন সূত্র হতে অবহিত হয়েছে যে, একাধিক সংঘবদ্ধ প্রতারক চক্র দুর্নীতি দমন কমিশন (দুদক) এর কর্মকর্তা পরিচয় দিয়ে মোবাইল ফোনে অথবা টেলিফোনের মাধ্যমে কাল্পনিক অভিযোগ অথবা কমিশনের বিবেচনাধীন অভিযোগ থেকে অব্যাহতি প্রদানের আশ্বাস ও  নানা প্রকার ভয়ভীতি প্রদর্শন করে সরকারি চাকুিরজীবী, ব্যবসায়ী ও বেসরকারি ব্যক্তিবর্গের নিকট থেকে অবৈধ আর্থিক সুবিধা দাবি করে। কেউ কেউ তাদের প্রতারণার ফাঁদে পড়ে আর্থিকভাবে ড়্গতিগ্রসত্ম হচ্ছেন বা হয়েছেন। তবে দৃঢ়চিত্ত কেউ কেউ বিষয়টি কমিশনের নজরে এনেছেন। সম্প্রতি কমিশনের পরিচালক মিথ্যা পরিচয়দানকারী এক প্রতারককে গ্রেফতার করা হয়েছে এবং তার বিরম্নদ্ধে মামলা রম্নজু করা হয়েছে। ইতঃপূর্বেও এ ধরনের প্রতারক চক্রের একাধিক সদস্য আইনশৃঙ্খলা রড়্গাকারী বাহিনী কর্তৃক গ্রেফতার হয় এবং সংশিস্নষ্টদের বিরম্নদ্ধে মামলা দায়ের করা হয়। অতি সম্প্রতি এ জাতীয় প্রতারক চক্রের সদস্যরা আবারও সক্রিয় হয়ে উঠেছে। ভুক্তভোগী দু’একজন বিষয়টি কমিশনকে অবহিত করে।

দুর্নীতি দমন কমিশন একটি সংবিধিবদ্ধ সংস'া, কারো একক অভিপ্রায় অনুযায়ী দুদকের তফসিলভুক্ত কোন অপরাধের বিষয়ে অনুসন্ধান শুরম্ন, মামলা রম্নজু, তদনত্ম পরিচালনা এবং অভিযোগ বা মামলা থেকে অব্যাহতি প্রদানের সুযোগ নেই। দুদক-এ কোন অভিযোগ অনুসন্ধানের জন্য গৃহীত হলে সংশিস্নষ্ট অনুসন্ধানকারী কর্মকর্তা তা লিখিতভাবে অভিযোগ সংশিস্নষ্ট ব্যক্তিকে অবহিত করে থাকেন। দুর্নীতি দমন কমিশন অভিযোগ সংশিস্নষ্ট ব্যক্তিদের সাথে কমিশনের অনুসন্ধানকারী ও তদনত্মকারী কর্মকর্তাদের টেলিফোন বা মোবাইল ফোনে অনুসন্ধান ও তদনত্ম বিষয়ে যোগাযোগ নিষিদ্ধ করেছে। এড়্গেত্রে সকল প্রকার যোগাযোগ লিখিতভাবে করার নির্দেশনা দেয়া হয়েছে।

এমতাবস'ায়, কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গ দুদকের ঊর্ধ্বতন কর্তৃপড়্গ বা কর্মকর্তা-কর্মচারী পরিচয় দিয়ে যে কোনো আর্থিক বা অন্য কোনো সুবিধা দাবি করলে দুদকের প্রধান কার্যালয়ের পরিচালক (পর্যবেড়্গণ ও মূল্যায়ন) মীর মো. জয়নুল আবেদীন শিবলী (টেলিফোন নম্বর-৯৩৫২৫৫২, মোবাইল-০১৭১১৬৪৪৬৭৫) এর সাথে এ বিষয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়া অবৈধ আর্থিক সুবিধা চাওয়ার সাথে সাথেই সংশিস্নষ্ট ব্যক্তিকে গ্রেফতারসহ আইনানুগ ব্যবস'া গ্রহণের জন্য নিকটস' থানায় যোগাযোগ করার জন্যও অনুরোধ জানানো হয়েছে। অবৈধ আর্থিক লেনদেন শাসিত্মযোগ্য অপরাধ। এ জাতীয় প্রতারক চক্রের সদস্যদের আইনের আওতায় আনার ড়্গেত্রে কমিশন থেকে সকলের সহযোগিতা কামনা  করা হয়েছে।

#

প্রণব/মোবাস্বেরা/নুসরাত/খাদীজা/আলী/রেজ্জাকুল/কামাল/২০১৬/১৬০০ ঘণ্টা

 

Todays handout (4).doc Todays handout (4).doc

Share with :

Facebook Facebook