তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জানুয়ারি ২০১৯

তথ্যবিবরণী 5/1/2019

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৩১ 
 
আগামীকাল জাতীয় চাঁদ দেখা কমিটির সভা
 
ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :     
 
১৪৪০ হিজরি সনের পবিত্র জমাদিউল আউয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আগামীকাল সন্ধ্যা ৬টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক।
 
বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জমাদিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো যাচ্ছে।
 
টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।
 
ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
 
#  
নিজাম/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৯/ ১৮২২ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৩০ 

নির্বাচনি ইশতেহার ও এসডিজি'র আলোকে কর্মপরিকল্পনা প্রণয়নে কমিটি গঠন

ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :     

নির্বাচনি ইশতেহার-২০১৮ ও এসডিজি’র আলোকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা  প্রণয়ন সংক্রান্ত এক আলোচনা সভা ৩ জানুয়ারি মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়। এর আলোকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা প্রণয়ন করার জন্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) গোলাম মোহাম্মদ হাসিবুল আলমকে আহ্বায়ক করে ১২ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আগামী ১৫ জানুয়ারি ২০১৯ তারিখের মধ্যে একটি খসড়া কর্মপরিকল্পনা তৈরি করে মন্ত্রণালয়ের সচিবের নিকট উপস্থাপনের জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেন। 

মানসম্মত প্রাথমিক শিক্ষা উন্নয়নের লক্ষ্যে এসডিজি ও নির্বাচনি ইশতেহার ২০১৮ বাস্তবায়নের জন্য সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ ও তার কার্যকর ব্যবহার নিশ্চিত করা হবে। শিক্ষা পাঠচক্রের লক্ষ্য হবে শিক্ষার্থীদের মধ্যে অনুসন্ধিৎসা, জ্ঞান আহরণ এবং দেশ ও জাতির অবিকৃত সত্য ইতিহাস জানার অধিকতর সুযোগ সৃষ্টি করা। শিক্ষার মান উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখা হবে। ভাষা জ্ঞান ও গণিত জ্ঞানের গুরুত্ব বিবেচনায় প্রাথমিক বিদ্যালয়ের ভাষা ও গণিত শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বৃহৎ প্রকল্প গ্রহণ করা হবে। শিক্ষকদের বেতন ও মর্যাদা বৃদ্ধিসহ সরকারের নানা কল্যাণমুখী ও যুগোপযোগী উদ্যোগ সত্ত্বেও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন গ্রেডসহ শিক্ষা খাতের কিছু কিছু ক্ষেত্রে যে বৈষম্য এখনো রয়ে গেছে, সরকারের আগামী মেয়াদে তা ন্যায্যতার ভিত্তিতে নিরসনের উদ্যোগ গ্রহণ করা হবে। সকল দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য প্রাথমিক স্তর থেকে তাদের উপযোগী পাঠ্যবই প্রণয়নের  উদ্যোগ গ্রহণ করা হবে। স্কুল ফিডিং কর্মসূচি সকল গ্রামে, আধা-মফস্বল শহরে এবং শহরের নি¤œবিত্ত এলাকার স্কুলসমূহে পর্যায়ক্রমে সার্বজনীন করা হবে। বাংলাদেশকে সম্পূর্ণভাবে নিরক্ষরতার অভিশাপমুক্ত করা হবে। প্রাথমিক স্তরে ঝরে পড়ার হার শূন্য কোটায় নামিয়ে আনা হবে। গত এক দশকে প্রাথমিকে ঝরে পড়ার হার ২০ শতাংশের নিচে নেমে এসেছে। উপবৃত্তি প্রদান অব্যাহত থাকবে। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের একমাত্র মানদ- হবে মেধা, যোগ্যতা এবং অভিজ্ঞতা। এছাড়া আরো কিছু কর্মপরিকল্পনার বিষয়ে সভায় আলোচনা করা হয়েছে।

#  
রবীন্দ্রনাথ/নাইচ/মোশারফ/আব্বাস/২০১৯/১৭৪৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                নম্বর : ২৯ 

জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন স্পিকার 

ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :     

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হয়ে শপথ গ্রহণের পর আজ সকালে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে এই শ্রদ্ধা নিবেদন করেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর তিনি সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি শ্রদ্ধা জানান। পরে ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বি মিয়া জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করেন।


#  
তারেক/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৯/১৭২৭ ঘণ্টা 

Todays handout (2).docx Todays handout (2).docx

Share with :

Facebook Facebook