তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ August ২০১৯

তথ্যবিবরণী - 30/8/2019

তথ্যবিবরণী                                                                                       নম্বর :  ৩২৮৪

 

পৃথিবীর মানুষ অচিরেই বাংলাদেশ বদলে যাওয়ার গল্প শুনবে

                                                          -- তথ্যমন্ত্রী

 

চট্টগ্রাম, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, ‘বাংলাদেশের জনগণ অব্যাহতভাবে শেখ হাসিনাকে দেশ পরিচালনার দায়িত্ব দিলে ক’দিন পরেই মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বদলে যাওয়ার গল্প কেউ শুনবে না, বরং পৃথিবীর মানুষ শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বদলে যাওয়ার গল্প শুনবে’। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয়, তখন বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৪ শতাংশ। এখন আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রায় ৮ শতাংশ’।

 

আজ চট্টগ্রামে জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

ড. হাছান বলেন, ‘একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠন করে যখন বঙ্গবন্ধু সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তখন তাঁকে হত্যা করা হয়। তিনি বলেন, 'বঙ্গবন্ধুকে যদি তখন হত্যা করা না হতো, তাহলে অনেক আগেই বাংলাদেশ উন্নত দেশের কাতারে নাম লেখাতে সক্ষম হতো। বঙ্গবন্ধু বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত একটি উন্নত রাষ্ট্র রচনা করার যে স্বপ্ন দেখেছিলেন তাঁর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সেই স্বপ্ন পূরণের পথে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে চলছে।'

 

স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ সভায় বক্তব্য রাখেন।

 

#

 

আকরাম/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/২২৩০ ঘণ্টাতথ্যবিবরণী                                                                                       নম্বর :  ৩২৮৩

 

পরিকল্পিতভাবে এগুতে পারলে চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেবে বাংলাদেশ

                                                             -- মোস্তাফা জব্বার

 

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রচলিত শিক্ষা ব্যবস্থার পরিবর্তে ডিজিটাল শিল্প বিপ্লব উপযোগী শিক্ষা অপরিহার্য। উপয্ক্তু শিক্ষা গ্রহণের মাধ্যমে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে পরিকল্পিতভাবে এগুতে পারলে চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেবে বাংলাদেশ।

 

মন্ত্রী  আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ মিলনায়তনে ডাকসু  আয়োজিত  ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নই চতুর্থ শিল্প বিপ্লবের  প্রেরণা’  শীর্ষক  অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে এসব কথা বলেন।

 

ডিজিটাল বাংলাদেশ কর্মসূচিকে পৃথিবীতে একটি অনুকরণীয় কর্মসূচি উল্লেখ করে মন্ত্রী বলেন, ডিজিটাল প্রযুক্তি হচ্ছে বঙ্গবন্ধুর  সোনার বাংলা প্রতিষ্ঠার হাতিয়ার। চতুর্থ শিল্প বিপ্লবের  যত প্রযুক্তি  আসবে তা দেশের মানুষ, জীবন জীবিকা চিন্তা করেই গ্রহণ করা হবে। তিনি বলেন, আমাদের বড় সম্পদের নাম মানুষ। সুতরাং মানুষের স্বার্থে, দেশের প্রয়োজনে  আমরা প্রযুক্তি ব্যবহার করব।

 

মন্ত্রী ২০০৮ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ  হাসিনা ঘোষিত  ডিজিটাল  বাংলাদেশ কর্মসূচি  সংবলিত  নির্বাচনী  ইশতেহারকে শ্রেষ্ঠ দলিল  আখ্যায়িত করে বলেন,  বঙ্গবন্ধু যে স্বপ্নের ভিত্তিতে  বাংলাদেশ তৈরি করে  গেছেন আমরা  সে স্বপ্ন ধারণ করতে পেরেছি।

 

অনুষ্ঠান  উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মোঃ আখতারুজ্জামান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও  প্রযুক্তি  বিষয়ক সম্পাদক প্রকৌশলী  আবদুস সবুর, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর  আবু হাসান মোঃ রাজি হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের  আইটি বিভাগের  অধ্যাপক  ড. মহসিন  আল  সাকিব, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোঃ রাশেদুল  হাসান, ডিজিটাল  নিরাপত্তা  বিশেষজ্ঞ  সুফি  ফারুক ইবনে  আবু বকর, বাংলাদেশ ছাত্র লীগের আইটি  বিষয়ক সম্পাদক  আশিকুর রহমান রূপক এবং ডাকসু’র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আরিফ বক্তৃতা করেন।

 

#

 

শেফায়েত/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/২১২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                       নম্বর :  ৩২৮২

 

চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করা হবে

-- আইসিটি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী দিনের নতুন প্রযুক্তির গবেষণা ও চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করা হবে। এছাড়া কার্জন হল এলাকার চারটি আবাসিক হলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অতীতের ন্যায় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অনন্য অবদান রাখতে সক্ষম হবে বলে তিনি উল্লেখ করেন।

 

প্রতিমন্ত্রী আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল চত্বরে  ‘বাঙালির শোকের মাস আগস্ট’ স্মরণে ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল এলাকার ৪টি আবাসিক হল ছাত্রলীগ শাখার যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কখনো অন্যায়ের সাথে আপস করেননি। তিনি ছাত্রলীগের নেতাকর্মীদেরকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক উল্লেখ করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে তৈরি করতে বলেন।

 

ছাত্রলীগ ফজলুল হক মুসলিম হল শাখার সভাপতি শাহারিয়ার সিদ্দিক শিশিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তৃতা করেন।

 

#

 

শহিদুল/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/২০৫০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                       নম্বর :  ৩২৮১

 

বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার চেষ্টা করা হয়

-- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বঙ্গবন্ধুকে হত্যার পরে ঘাতকেরা আওয়ামী লীগ নেতাদের নির্যাতনের মাধ্যমে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার চেষ্টা করেছে। কিন্তু পারে নাই। তিনি  বলেন,  বঙ্গবন্ধুকে হত্যার পর তাঁর পরিবারের বিরুদ্ধে দুর্নীতির কোনো কিছুই খুঁজে পায়নি।  জাতির পিতার পরিবার রাষ্ট্রীয় কোনো সুবিধা নেয়নি।

 

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে জাতীয় শোক দিবস উপলক্ষে ‘শেখ কামাল স্মৃতি বিতর্ক’ ও ‘শেখ সুলতানা কামাল স্মৃতি ক্রীড়া’ প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

          স্মৃতিচারণ করে প্রতিমন্ত্রী বলেন, শেখ কামাল আওয়ামী লীগ ও ছাত্রলীগের কোনো পদে ছিল না, কিন্তু ভালো সংগঠক ছিল। তিনি একাধারে ভালো ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক ও সাংস্কৃতিক সংগঠক ছিলেন। তিনি আরো বলেন শেখ কামাল খুব ভালো সেতার বাজাতেন এবং সুলতানা কামাল ছিলেন বিখ্যাত ক্রীড়াবিদ।

 

সভায় সভাপতিত্ব করেন রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক কে এ এম সা'দউদ্দিন ও অধ্যাপক শামসুজ্জামান খান।

 

অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

 

#

 

আলমগীর/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/২১৫০ ঘণ্টাতথ্যবিবরণী                                                                                       নম্বর :  ৩২৮০

 

দেশকে যারা ভালোবাসেন তারা মৃত্যুকে ভয় পান না

                                                        -- সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, দেশকে যারা ভালোবাসেন তারা দেশের জন্য জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন। দেশকে ভালোবেসে ভাষাকে ভালোবেসে অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদ ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ শীর্ষক গানটির সুর করেছেন। ১৯৭১ সালের ৩০ আগস্ট পাক হানাদার বাহিনী তাঁকে ধরে নিয়ে যায়, এরপর তিনি আর ফিরে আসেননি।

 

প্রতিমন্ত্রী আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ‘৩০ আগস্ট শহীদ আলতাফ মাহমুদ অন্তর্ধান দিবস’ উপলক্ষে শহীদ  আলতাফ মাহমুদ ফাউন্ডেশন আয়োজিত ‘ শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান ও স্মরণানুষ্ঠানে’ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

অনুষ্ঠানে বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী এবং রায়েরবাজার বধ্যভূমির দুই নকশাকার স্থপতি ফরিদ উদ্দিন আহমেদ ও জামী-আল-সাফীকে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয়।

 

শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের অন্যতম সংগঠক সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন শহীদ আলতাফ মাহমুদের সুযোগ্য কন্যা ও ফাউন্ডেশনের সদস্য সচিব শাওন মাহমুদ।  অনুভূতি জ্ঞাপন করে বক্তব্য রাখেন পদকপ্রাপ্ত তিন গুণী।

 

উল্লেখ্য, কিংবদন্তি এ সুরকারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৫ সালে গঠিত হয় ‘শহীদ  আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’।

 

#

 

ফয়সল/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/২০২০ ঘণ্টা

 

 

 

 

তথ্যবিবরণী                                                                                       নম্বর :  ৩২৭৯

 

নাগরিক সেবা প্রদানে দুর্নীতিকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হবে না

                                                  -- স্থানীয় সরকার মন্ত্রী

 

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, নাগরিক সেবা প্রদানে দুর্নীতিকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হবে না।

 

আজ রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘নাগরিক সেবা নিশ্চিতে স্থানীয় সরকারের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতাকালে মন্ত্রী একথা বলেন।

 

          মন্ত্রী বলেন, দুর্নীতির বিরুদ্ধে সরকার প্রতিজ্ঞাবদ্ধ। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে সরকার কাজ করছে।

 

সেবা খাতে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সংগঠন ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স এসোসিয়েশন (ডুরা) এর সভাপতি সাংবাদিক মশিউর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে মূল নিবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অভ্ প্ল্যানার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. আদিল মোহাম্মদ খান। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল হাই, স্থপতি ইকবাল হাবিব, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা আনছার আলী খান এবং বাংলাদেশ ইনস্টিটিউট অভ্ প্ল্যানার্স (বিআইপি)-এর সহ-সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন।

 

#

 

হাসান/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/২০০০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী     নম্বর : ৩২৭৮
 
৭৫ এর নেপথ্যের খুনিদের বিচারের সম্মুখীন করতে হবে
---কৃষিমন্ত্রী
 
ঢাকা ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :
 
কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, ৭১ এর পরাজিত শক্তি ১৫ আগস্টের নিকৃষ্ট হত্যাকা- ঘটায়। এটা সুপরিকল্পিত। ৭৫ এর হত্যাকা-ের নেপথ্যে যারা ছিল সময় এসেছে তাদের মুখোশ উন্মোচন করে বিচারের সম্মুখীন করা।
আজ ঢাকার খামারবাড়ীতে আ ক মু গিয়াসউদ্দিন মিলকি অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ আয়োজিত স্বাধীনতার মহান স্থাপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে শেখ হাসিনা-সহ আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার চেষ্টা করা হয়েছিল। নেত্রীকে এ প্রর্যন্ত ২২ বার হত্যা চেষ্টা করা হয়েছে। 
মন্ত্রী বলন, বঙ্গবন্ধু ধর্ম নিরপেক্ষ অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলেছেন। বঙ্গবন্ধুকে নিয়ে অনেক বই রয়েছে, যা পড়লে বাংলাদেশের প্রকৃত ইতিহাস জানা যায়। জানা যায় ইতিহাস বিকৃতির কথা। উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন, এর জন্য আমরা গর্বিত। আগামী আমন ও বোরোতে কৃষকের কাছ থেকে ধান ক্রয় করবো। আমলাতন্ত্র, রাজনৈতিক প্রভাব এবং দুর্নীতি আমাদের এ কাজকে রুখতে পারবে না।
অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সংগঠনের সহ-সভাপতি রাশেদ খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএস (কৃষি) পরিষদের মহাসচিব মোজাম্মেল হোসেন, কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব খায়রুল আলম প্রিন্স, কৃষিবিদ ইনস্টিটিউশনের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ সাইদুর রহমান সেলিম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদ। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী।  
 
#
গিয়াস/ইসরাত/মোশারফ/আব্বাস/২০১৯/১৯০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                       নম্বর :  ৩২৭৭

 

খুনিরা যেন আবার মাথাচাড়া দিয়ে উঠতে না পারে

                                                        -- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

 

নেছারাবাদ (স্বরূপকাঠী), পিরোজপুর, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ১৯৭১, ১৯৭৫ ও ২০০৪ সালের ২১ আগস্টের খুনিরা একই শ্রেণির। তাদের লক্ষ্য মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে ধ্বংস করা। এই খুনিরা যাতে আবার মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সে জন্য আমাদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

 

মন্ত্রী আজ পিরোজপুরের স্বরূপকাঠীতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, স্বরূপকাঠী উপজেলা শাখার উদ্যোগে আয়োজিত শোক সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, ‘আইনের শাসন প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করেছেন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর খুনিদের বিচার করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন। তিনি সকল ধর্মের মানুষের জন্য সমান সুযোগ নিশ্চিত করে চলেছেন ’।

 

পিরোজপুরের উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা প্রায় ২ হাজার কোটি টাকার মেগা প্রকল্পের অনুমোদন পেয়েছি। আমাদের কোনো উন্নয়ন কাজ যেন বন্ধ না থাকে সে দিকে লক্ষ্য রাখতে হবে। স্বরূপকাঠীর বিভিন্ন প্রতিষ্ঠানের উন্নয়নকে আমরা মেগা প্রকল্পের ভেতরে অন্তর্ভুক্ত করছি। এটা শেখ হাসিনার নির্দেশ’।

 

মন্ত্রী বলেন, আমি আপনাদের কাছে অঙ্গীকার করছি, আমি কোনো সন্ত্রাসীকে, দুর্নীতিবাজকে, মাদক ব্যবসায়ীকে, ইভটিজারকে প্রশ্রয় দিতে চাই না। আমরা মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সকলে মিলে শান্তির সহাবস্থানে থাকতে চাই।

 

স্বরূপকাঠী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করেন। শোক সভা শেষে পরবর্তীতে দোয়া অনুষ্ঠিত হয়।

 

#

 

ইফতেখার/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩২৭৬

 

দেশের ডেঙ্গু পরিস্থিতি

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

          স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য অনুযায়ী গত জানুয়ারি থেকে আজ পর্যন্ত হাসপাতালগুলোতে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৬৯ হাজার ৪৩৫ জন। তার মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৬৪ হাজার ৫৫৮ জন। এ যাবত ৫২ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করা হয়েছে ।     

          বর্তমানে সারা দেশের হাসপাতালগুলোতে ভর্তিকৃত ডেঙ্গুরোগী আছেন ৪ হাজার ৬৯৭ জন, যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ২ হাজার ৬১০ জন।  

          গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন ১ হাজার ২৫ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, যার মধ্যে ঢাকা শহরে ৪৬৫ জন।

#

 

আয়শা/ইসরাত/রাহাত/আব্বাস/২০১৯/১৭০০ ঘণ্টা

Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :

Facebook Facebook