তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ ডিসেম্বর ২০১৫

তথ্যবিবরণী 26/12/15

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৮২৪


জাতির অগ্রগতিতে শিক্ষার কোনো বিকল্প নেই
                      -  মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী             

ভোমড়া (সাতক্ষীরা) ১২ পৌষ (২৬ ডিসেম্বর) :

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, জাতির অগ্রগতিতে শিক্ষার কোনো বিকল্প নেই। আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণের পর শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়েছে। শিক্ষার গুণগত মান উন্নয়নে শিক্ষকদের আরো ভূমিকা পালন করতে হবে।

    প্রতিমন্ত্রী আজ সাতক্ষীরা জেলার ভোমড়ায় শ্রীরামপুর ইউনাইটেড মডেল কলেজের নতুন দ্বিতল একাডেমিক ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি প্রদান এবং মাল্টিমিডিয়া ক্লাসরুম চালুসহ নানা উদ্যোগ গ্রহণের ফলে শিক্ষার মান অনেক বৃদ্ধি পেয়েছে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুখী সমৃদ্ধ যে বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে এদেশের মানুষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিল তা বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি শিক্ষকদের সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মো. আফসার আলী, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম এসময় উপস্থিত ছিলেন। ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১ কোটি ২০ লাখ টাকা। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ভবনটি নির্মাণ করে।

এর আগে প্রতিমন্ত্রী ভোমড়ায় নবনির্মিত প্রাণিসম্পদের কোয়ারেন্টাইন পরিদর্শন করেন। পরে তিনি ভোমড়া কাস্টমস সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশন এর নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন।

 এছাড়াও প্রতিমন্ত্রী খুলনার শিরোমণি মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন।

এসময় প্রতিমন্ত্রী বলেন, ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় মনোনিবেশ করতে হবে। একজন ক্রীড়াবিদ দেশের সম্পদ। পড়াশুনার পাশাপাশি ক্রীড়াচর্চায় শিক্ষার্থীদের আরো মনোযোগ দিতে হবে।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও ফুলতলা উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আকরাম হোসেনের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক টি এম জাকির হোসেন এবং ১নং আটরা গিলাতলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান  জাহাঙ্গীর হোসেন।
#
সুলতান/আফরাজ/সঞ্জীব/বসির/২০১৫/২০০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৮২৩

কলাসিন্দুর গ্রামে বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী
                                           
ধোবাউড়া, ময়মনসিংহ, ১২ পৌষ (২৬ ডিসেম্বর) :

    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজ ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলাসিন্দুর গ্রামে বিদ্যুৎ সংযোগ উদ্বোধন করেন।

    উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, আধুনিক ও নতুন বাংলাদেশ সম্মিলিত ও সমন্বিতভাবে বির্নিমাণ করবো। অর্থ আর এখন কোন সমস্যা নয়। আরো উদ্যমী হয়ে আগামী প্রজন্মের জন্য উন্নত বাংলাদেশ গড়তে বিদ্যমান সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করা আবশ্যক।
    প্রতিমন্ত্রী বলেন, সরকার ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি অনুযায়ী দ্রুত কাজ করছে। ২০১৮ সালের মধ্যে তা বাস্তবায়ন করা সম্ভব হবে। ইতোমধ্যে শতকরা চুয়াত্তর ভাগ জনগোষ্ঠী বিদ্যুৎ সুবিধার আওতাভুক্ত হয়েছে।
    উল্লেখ্য যে, ধোবাউড়া উপজেলার কলাসিন্দুর প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীরা ২০১৩ ও ২০১৪ সালে বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা গোল্ডকাপ ফুটবলে জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়। এবছরের এএফসি অনুর্ধ্ব ১৪ (এশিয়ান ফুটবল কনফেডারেশন) কাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়। এএফসি কাপে বিজয়ী ওই দলের ১৮ জন খেলোয়াড়ের মধ্যে ১০ জনই এ বিদ্যালয়ের।
    জাতীয় পর্যায়ে ২০জন কিশোরী খেলোয়াড় রয়েছে এই উপজেলা থেকে। এই কৃতি ফুটবলারদের সম্মান জানাতেই আজ এখানে ৮০৩টি পরিবারে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়। এ জন্য প্রায় ১৫ কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণ করা হয়। যাতে ব্যয় হয়েছে ১ কোটি ৭৮ লাখ টাকা।
    প্রতিমন্ত্রী নসরুল হামিদ কিশোরী এই খেলোয়াড়দের আরো যতœসহকারে খেলাধুলা চর্চা ও পড়াশোনার অনুরোধ জানান। তিনি তাদের উদ্দেশ্যে বলেন, তোমরা যেমন দেশের জন্য সম্মান বয়ে এনেছ আমরাও তেমনি তোমাদের সম্মান বৃদ্ধিতে দৃশ্যমান নানাবিধ পদক্ষেপ নেব। তোমাদের জন্যই কলাসিন্দুর গ্রাম আজ দেশবাসীর কাছে পরিচিত।
    অনুষ্ঠানে অন্যদের মাঝে বক্তব্য রাখেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন ও পল্লি বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন।
#

আসলাম/আফরাজ/জসীম/আব্বাস/২০১৫/১৯৩৭ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৮২২


ভুটানের সংসদীয় প্রতিনিধিদলের মুন্সিগঞ্জে অতীশ দীপঙ্করের জন্মস্থান পরিদর্শন

ঢাকা, ১২ পৌষ (২৬ ডিসেম্বর) :
         ভুটানের ন্যাশনাল কাউন্সিলের চেয়ারপার্সন (স্পিকার) ড. সোনাম কিন্গা’র (উৎ. ঝড়হধস করহমধ) নেতৃত্বে ১২ সদস্যের সংসদীয় প্রতিনিধিদল আজ মুন্সিগঞ্জের বজ্রযোগিনীতে অবস্থিত বৌদ্ধ ধর্মের অন্যতম প্রচারক অতীশ দীপঙ্করের জন্মস্থান  পরিদর্শন করেন এবং তাঁর অমর আত্মাকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন ।

    সেখানে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংস্থা কর্তৃক আয়োজিত মতবিনিময় সভায় ভুটানের ন্যাশনাল কাউন্সিলের চেয়ারপার্সন বলেন, বজ্রযোগিনী স্থানটি ভুটানে কেবল বাংলাদেশের একটি স্থান হিসেবে পরিচিত নয়, এটিকে স্বর্গীয় স্থান হিসেবে বিবেচনা করা হয় । তিনি আরো বলেন, অতীশ দীপঙ্করের আশীর্বাদ আছে বলেই আজ তাঁরা এই পবিত্র স্থানটি পরিদর্শন করতে পেরেছেন ।

    পরে প্রতিনিধিদল মুৃিন্সগঞ্জের রঘুরামপুরে অবস্থিত বিক্রমপুরী বৌদ্ধ বিহার এবং নাটেশ্বরে অবস্থিত বৌদ্ধ মন্দির ও স্তুপ পরিদর্শন করেন । এসময় বাংলাদেশে ভুটানের রাষ্ট্রদূত পেমা চওডেন (চবসধ ঈযড়ফবহ), জাতীয় সংসদ সচিবালয় ও মুন্সিগঞ্জ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

#

সাব্বির/আফরাজ/জসীম/বসির/২০১৫/১৮০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৩৮২১
বেলারুশ সফর শেষে স্থানীয় সরকার মন্ত্রী দেশে ফিরেছেন

ঢাকা, ১২ পৌষ (২৬ ডিসেম্বর) :  

স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বেলারুশ সফর শেষে দেশে ফিরেছেন। বেলারুশ সফরকালে তিনি সে দেশের জাতীয় সংসদের স্পিকার মিখাইল মায়াসনিকোভিচ (গরশযধরষ গুধংহরশড়ারপয), কৃষি ও খাদ্য মন্ত্রী লিওনিড জায়াটস্ (খবড়হরফ তধুধঃং) ও শিল্প মন্ত্রী ভিতালি ভভ্ক ( ঠরঃধষু ঠড়াশ) এর সাথে তাদের স্ব স্ব দপ্তরে বৈঠক করেন।

এ সময় তারা দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বিশেষ করে স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালীকরণ, সিটি কর্পোরেশন ও পৌরসভার কার্যক্রম স্বচ্ছ, গতিশীল ও আধুনিকায়নের বিষয়ে উভয় দেশের অভিজ্ঞতা বিনিময় করেন। ভবিষ্যতে দু’দেশের ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক জোরদার করা হবে বলে তাঁরা আশা প্রকাশ করেন। বেলারুশের স্পিকার ও মন্ত্রীদ্বয় বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অগ্রগতি লাভের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেলারুশে নিযুক্ত বাংলাদেশের অনাবাসী রাষ্ট্রদূত
ড. সাইফুল হক ও মন্ত্রীর সফরসঙ্গী স্থানীয় সরকার বিভাগের সচিব মো. আবদুল মালেক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শ্যামাপ্রসাদ অধিকারী এবং মন্ত্রীর একান্ত সচিব মুহাম্মদ ইব্রাহিম।

স্থানীয় সরকার মন্ত্রী বেলারুশ সরকারের আমন্ত্রণে ৪ দিনের এক সরকারি সফরে গত শনিবার বেলারুশের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

    
#

মজুমদার/আফরাজ/জসীম/আবব্াস/২০১৫/১৮২৭ ঘণ্টা


   
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৮২০


আটঘরিয়ায় ২৬টি গ্রামে নতুন বিদ্যুৎ সংযোগ লাইনের উদ্বোধন করলেন ভূমিমন্ত্রী

আটঘরিয়া(পাবনা), ১২ পৌষ (২৬ ডিসেম্বর) :

    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বর্তমানে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম বাংলাদেশ। ২০০৯ সালে দেশে বিদ্যুৎকেন্দ্র ছিল ২৭টি, এখন তা দাঁড়িয়েছে ১০০-তে। দেশে ৬ বছরে ৭৩টি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিদ্যুৎ উৎপাদনে এক অনবদ্য ইতিহাস রচনা করলেন।

    আজ পাবনা জেলার আটঘরিয়ার মাঝপাড়া ইউনিয়নের পারখিদিরপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ২৬টি গ্রামে বিদ্যুৎ সংযোগ লাইন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

    ভূমিমন্ত্রী বলেন, আগামী ২ বছরে দেশে আরো ১৩টি বিদ্যুৎকেন্দ্র চালু করে সারাদেশের শতভাগ মানুষকে বিদ্যুৎ সেবার আওতায় আনা হবে।

    পাবনার আটঘরিয়ার ২২টি ও ঈশ্বরদীর ৪টি গ্রামে নতুন বিদ্যুৎ সংযোগ লাইন নির্মাণে ব্যয় হয়েছে ৪ কোটি ২৩ লাখ ৫৬ হাজার টাকা। আটঘরিয়া উপজেলার পারখিদিরপুর গুচ্ছগ্রাম, কাকমারী, পাড়ামোহন, সড়াবাড়ি, বাড়াহুশিয়া, মথুরানগর, পাড়াসিধায় দিয়ারপাড়া, রামেশ্বরপুর, দক্ষিণ নওদাপাড়া, রামচন্দ্রপুর পূর্বপাড়া, রতিপুর মন্ডলপাড়া, সঞ্জয়পুর, চাঁদভা (হাটপাড়া, কারিগরপাড়া, কুটিপাড়া), হয়দারপুর, আমিরপুর, কেদারপাড়া, হিদাসকোল (দড়িপাড়া, মীরপাড়া), নরজান পূর্বপাড়া, চান্দাই নতুনপাড়া, ষাটগাছা পশ্চিমপাড়া, নাগদাহ স্কুলপাড়া, মাঝপাড়া খাঁপাড়া ও ঈশ্বরদী থানার মুলাডুলি ফরিদপুর হঠাৎপাড়া, নিকরহাটা, মুলাডুলি পূর্বপাড়া ও গোয়ালবাথান গ্রামগুলোর ১ হাজার ৭০০ গ্রাহক বিদ্যুৎ সেবার আওতায় আসে।

    পল্লি বিদ্যুৎ সমিতির সভাপতি ইয়াকুব আলী খানের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে পাবনা পল্লি বিদ্যুৎ সমিতি-১ এর জিএম শাহ্ জুলফিকার হায়দার এবং আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার আলীমুন রাজীব বক্তব্য রাখেন।

#

রেজুয়ান/আফরাজ/সঞ্জীব/বসির/২০১৫/১৭২০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩৮১৯

কাউকে পেছনে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়
                --স্পিকার

ঢাকা, ১২ পৌষ (২৬ ডিসেম্বর) :

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  সমাজের পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন ।

স্পিকার আজ ঢাকায় ভিকারুননিসা নূন স্কুল সংলগ্ন মাঠে ভিকারুননিসা এলামনাই এসোসিয়েশনের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

স্পিকার বলেন, কাউকে পেছনে রেখে সমাজের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাই যেসকল নারীরা অর্থনৈতিক ও সামাজিকভাবে বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার তাদের প্রতিবন্ধকতা দূর করতে সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি বলেন, নারীরা উচ্চশিক্ষা গ্রহণ এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলেই নারীর ক্ষমতায়ন ও জেন্ডারসমতা নিশ্চিতকরণ সম্ভব। তাই নারীশিক্ষা প্রসারে সকলকে এগিয়ে আসতে হবে।

এসময় স্পিকার একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্য প্রযুক্তিতে নিজেদেরকে দক্ষ করে গড়ে তুলে উন্নত সমাজ বিনির্মাণে দেশের ছাত্রছাত্রী ও তরুণ সমাজের প্রতি আহ্বান জানান।

তিনি আরো বলেন, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। নারীশিক্ষার প্রসারে এ প্রতিষ্ঠানটি অনন্য অবদান রেখে চলেছে। ভিকারুননিসা এলামনাই এসোসিয়েশন গঠনের মধ্য দিয়ে নারীশিক্ষা প্রসারে সংগঠনটির আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি হয়েছে।

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী এবং ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের গভর্নিং বোর্ডের চেয়ারম্যান রাশেদ খান মেনন, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল সুফিয়া খাতুন এবং ভিকারুননিসা এলামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক বুশরা হাসিনা চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
#

শিবলী/আফরাজ/জসীম/আব্বাস/২০১৫/১৮০৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                              নম্বর : ৩৮১৮

প্রযুক্তিগত সমস্যা সমাধানে প্রযুক্তিবিদদের এগিয়ে আসার আহ্বান শিক্ষামন্ত্রীর

ঢাকা, ১২ পৌষ (২৬ ডিসেম্বর) :

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রাত্যহিক জীবনের বিভিন্ন কারিগরি ও প্রযুক্তিগত সমস্যা সমাধানে  উদ্ভাবনমূলক প্রকল্প নিয়ে এগিয়ে আসার জন্য দেশের প্রযুক্তিবিদদের  প্রতি আহ্বান জানিয়েছেন।
   
    মন্ত্রী আজ রাজধানীতে স্কিলস কম্পিটিশন ২০১৫ এর চূড়ান্ত প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান ।
 
    সারাদেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটসমূহের শিক্ষার্থীদের সেরা ৫০টি উদ্ভাবনমূলক প্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধন উপলক্ষে কাকরাইলে ইন্সটিটিউট অভ্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এবং স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট  (স্টেপ) এর প্রকল্প পরিচালক মো. এমরান।

    জনাব নাহিদ বলেন, অতিরিক্ত জনসংখ্যার কারণে আমাদের সমস্যা উন্নত দেশসমূহের চেয়ে আলাদা। এছাড়া তথ্যপ্রযুক্তির দ্রুত প্রসারের ফলে নতুন নতুন সমস্যা দেখা দিচ্ছে। এসব সমস্যার সমাধানে দেশীয় প্রযুক্তিবিদদের উদ্যোগী হওয়ার জন্য তিনি আহ্বান জানান। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী অগ্রগতি সাধিত হয়েছে। এর মধ্যে কারিগরি শিক্ষায় অগ্রগতি আরো বেশি।

    এর আগে মন্ত্রী প্রযুক্তি প্রদর্শনীর বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

    কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে শাহবাগ থেকে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে এক বর্র্ণাঢ্য র‌্যালি বের করা হয় ।

#

সাইফুল্লাহ/আফরাজ/সঞ্জীব/আব্বাস/২০১৫/১৮২৩ ঘণ্টা

 

 

 

Todays handout.doc Todays handout.doc

Share with :

Facebook Facebook