তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী - ১৭.০১.২০২০

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ২১৫

 

কাতারের সাথে যুব ও ক্রীড়া বিষয়ক এমওইউ স্বাক্ষরিত হবে

                                        -- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৩ মাঘ (১৭ জানুয়ারি) :

 

কাতারের সাথে যুব ও ক্রীড়া বিষয়ক এমওইউ স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।  কাতারের রাজধানী দোহার একটি পাঁচ তারকা হোটেলে কাতারের সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী  সালাহ বিন গানামের  সাথে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

 

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, এ সমঝোতা স্মারকের মধ্য দিয়ে যুব বিনিময় কার্যক্রম গ্রহণ করা হবে এবং  উভয় দেশের অভিজ্ঞ কোচের মাধ্যমে খেলোয়াড়দের উন্নত প্রশিক্ষণ প্রদান করা হবে,  যা বন্ধুপ্রতীম দু’রাষ্ট্রের মধ্যে এক নব দিগন্তের সূচনা করবে। তিনি আরো বলেন,  কাতারের ক্রীড়া মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল  নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব  অগ্রগতির  ভূয়সী প্রশংসা  করেন এবং আশা প্রকাশ করেন যে, কাতার সরকার  বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য অবকাঠামোগত উন্নয়নে বাংলাদেশ সরকারের পাশে থাকবে।

 

কাতারের মন্ত্রী বলেন, বর্তমানে  কাতারে প্রায় চার লাখ বাংলাদেশি দায়িত্বের সাথে কাজ করছে, যারা কাতার এবং বাংলাদেশ উভয় দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ  অবদান  রাখছে।

 

বৈঠকে যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেন ও কাতারস্হ বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ উপস্থিত ছিলেন। 

 

#

 

আরিফ/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/২১০০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ২১৪

 

অর্থনৈতিক কূটনীতির ওপর সরকার গুরুত্ব দিচ্ছে

                                         -- পররাষ্ট্রমন্ত্রী

 

ঢাকা, ৩ মাঘ (১৭ জানুয়ারি) :

 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের বিনিয়োগ, রপ্তানি বৃদ্ধি ও রপ্তানি বহুমুখীকরণ এবং বাংলাদেশের জনবলের বিদেশে কর্মসংস্থান সৃষ্টির বিষয়ে অর্থনৈতিক কূটনীতি ও পাবলিক ডিপ্লোমেসি’র বিষয়ে সরকার খুবই গুরুত্ব দিচ্ছে। আগামী দু’বছর- বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে বাংলাদেশের অভাবনীয় সাফল্য এদেশের ৭৭টি মিশনের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরা হবে। দারিদ্র্যক্লিষ্ট অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশের ব্রান্ডিং সরকার পরিবর্তন করতে চায়। 

 

মন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলা- ২০২০ উপলক্ষে আয়োজিত ‘উদ্ভাবক ও উদ্যোক্তা : ভবিষ্যৎ বাংলাদেশের চালিকা শক্তি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, বাংলাদেশের ১ কোটি  ২২ লাখ লোক বিদেশে কাজ করে যাদের অধিকাংশ অদক্ষ। বিদেশে দক্ষ জনবল পাঠাতে পারলে  রেমিটেন্স অনেক বেড়ে যাবে। তিনি বলেন, সেবার মান বৃদ্ধিতে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে। এতে ৩৪ ধরনের সেবা খুব সহজে পাওয়া যাচ্ছে।

 

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত ছিলেন।

 

#

 

তৌহিদুল/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/১৯০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ২১৩

জমির আইল উঠিয়ে সমবায়ভিত্তিক চাষাবাদ দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখবে

                                                                  ---স্থানীয় সরকার মন্ত্রী

লাকসাম (কুমিল্লা), ৩ মাঘ (১৭ জানুয়ারি) :

 

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, জমির আইল উঠিয়ে সমবায় ভিত্তিক চাষাবাদ কৃষকদের দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক মুক্তি অর্জনে ভূমিকা রাখবে। এ ধরনের চাষাবাদ পদ্ধতি ১৯৭৫ সালেই বঙ্গবন্ধু পরিকল্পনা করেছিলেন। বঙ্গবন্ধুর দর্শনই সরকার আজ বাস্তবায়ন করছে।

          কুমিল্লা জেলার লাকসাম উপজেলার নোয়াপাড়ায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক গৃহীত ‘কৃষির যান্ত্রিকীকরণ ও যৌথ খামার ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন এবং স্থানীয় কৃষকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী আজ এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, সনাতন পদ্ধতিতে চাষাবাদের ফলে সরকারের সব ধরনের ভর্তুকির পরও সাম্প্রতিক বছরগুলোতে কৃষকরা তাদের পণ্যের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছিল। এ পরিস্থিতিতে কৃষির উৎপাদন ব্যয় হ্রাসের উপায় উদ্ভাবন অত্যন্ত জরুরি হয়ে পড়েছিল। আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার করে যৌথ খামার প্রতিষ্ঠার ফলে কৃষিপণ্যের উৎপাদন খরচ হ্রাস পাবে এবং কৃষি হবে কৃষকের জন্য একটি লাভজনক জীবিকা। এছাড়াও পরীক্ষামূলক এ প্রকল্পটি একটি উন্নয়ন মডেল হিসাবে দাঁড়াবে এবং কৃষিতে আরেকটি নতুন বিপ্লব সূচিত হবে। 

          মন্ত্রী আরো বলেন, যান্ত্রিকীকরণের চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে আধুনিক চাষ ব্যবস্থা প্রবর্তনের মডেল উদ্ভাবনের লক্ষ্যে এ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। এই পদ্ধতিতে খণ্ড খণ্ড জমিকে ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে আইল ঊঠিয়ে দিয়ে বৃহদাকার জমিতে একই ও বিভিন্ন জাতের ফসলের চাষাবাদ ও শস্য উৎপাদন করা হচ্ছে। আধুনিক এ পদ্ধতিতে কৃষকদের নিয়ে গঠিত একটি ‘সমাজভিত্তিক এন্টারপ্রাইজ’ এর মাধ্যমে চাষাবাদ পরিচালনা করা হচ্ছে।  

          পরে মন্ত্রী ফিতা কেটে উক্ত প্রকল্পের উদ্বোধন করেন।

          স্থানীয় চেয়ারম্যান ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ রেজাউল আহসান এবং কুমিল্লা বার্ডের মহাপরিচালক মোঃ শাহজাহান।

          বার্ড, কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে লাকসাম উপজেলার কান্দিরপাড় ইউনিয়নের নোয়াপাড়া ও ছনগাঁও গ্রামের যৌথ খামার প্রতিষ্ঠায় আগ্রহী ৭৫ জন কৃষকের ৪০ একর কৃষিজমির সীমানা নির্ধারণ করা হয়েছে। নির্বাচিত ৪০ একর কৃষিজমির ১৪১টি প্লটের আইল উঠিয়ে একত্র করে চলমান বোরো মৌসুমে ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধান রোপণ করা হচ্ছে। গত ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখে বার্ড, উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়, লাকসাম এবং নোয়াপাড়া-ছনগাঁও যৌথ কৃষি খামার কমিউনিটি এন্টারপ্রাইজের মধ্যে প্রকল্প বাস্তবায়নে একটি বহুপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় বাস্তবায়নকারী কর্তৃপক্ষ বার্ড কৃষকদের উচ্চ ফলনশীল ধানবীজ, কৃষিযন্ত্র সহায়তা এবং যৌথ খামার ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা প্রদান করছে, যৌথ খামারের জমির মালিকগণ কমিউনিটি এন্টারপ্রাইজ ব্যবস্থার মাধ্যমে কৃষিকাজ পরিচালনা করছে এবং প্রকল্প বাস্তবায়নে স্থানীয় উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিস সার্বিক সহযোগিতা প্রদান করছে।

 

 

#

হাসান/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৮৫৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১২

দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে সরকার নানামুখী পদক্ষেপ নিচ্ছে

                                                          ----শিক্ষামন্ত্রী

 

ঢাকা, ৩ মাঘ ( ১৭ জানুয়ারি) :


          শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন. চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায়  সরকার জ্ঞান-বিজ্ঞানে অগ্রগামী, চিন্তা-চেতনায়  প্রগতিশীল,  সততা, মানবিকতা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ, শরীর-মনে সুস্থ ও কর্মে উদ্যমী একটি প্রজন্ম গড়ে তুলতে চায়। এ লক্ষ্য অর্জনে প্রয়াস অব্যাহত থাকবে।

          মন্ত্রী আজ সকালে কুমিল্লার শহীদ ধীরেন্দ্র নাথ স্টেডিয়ামে ৪৯তম শীতকালীন জাতীয় ক্রীড়া  প্রতিযোগিতা ২০২০ এর উদ্বোধনের সময় প্রধান অতিথির  বক্তৃতায় এসব কথা বলেন।

          শিক্ষার্থীদের  উদ্দেশে মন্ত্রী  বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তাঁরই কন্যা উন্নয়নের রূপকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রূপকল্প ২০৪১ ঘোষণা  করেছেন সে রূপকল্প  বাস্তবায়ন  করবে তোমরা।  তোমরা হবে এজেন্ট অফ চেইঞ্জ। তোমরাই গড়ে তুলবে আগামীর  বাংলাদেশ।  তোমরা  মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে নিজেদের দূরে রাখবে। পরিবেশ সচেতন  হবে।  বাল্যবিবাহ, যৌতুক ও যৌন হয়রানি  প্রতিরোধে অগ্রণী  ভুমিকা রাখবে। 

          মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুকের সভাপতিত্বে জাতীয়  ক্রীড়া প্রতিযোগিতায় বিশেষ  অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী  মহিবুল  হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা  বিভাগের সচিব মোঃ মাহবুব  হোসেন এবং  কারিগরি ও মাদ্রাসা  বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ।  আন্তঃবোর্ড সমন্বয়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল-সহ দেশের সকল বোর্ডের চেয়ারম্যান, কুমিল্লা জেলার জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর এবং কুমিল্লা জেলার পুলিশ সুপার সৈয়দ নুরুল  ইসলাম  প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

          আজ থেকে শুরু হয়ে এ জাতীয়  প্রতিযোগিতা  চলবে আগামী ২২ জানুয়ারি পর্যন্ত।  অ্যাথলেটিক্স, হকি, ক্রিকেট, বাস্কেটবল,  ভলিবল,  ব্যাডমিন্টন, টেবিল টেনিস প্রভৃতি ইভেন্টে সারা দেশ থেকে বিভিন্ন  পর্যায়ে বিজয়ী  ৮০৮ জন এ প্রতিযোগিতায়  অংশগ্রহণ করবে।

#

খায়ের/মাহমুদ/আব্বাস/২০২০/১৭২৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১১      

সকল ধর্মের মানুষের জন্য নিরাপদ বাংলাদেশ রেখে যাবো 

                                   -ধর্ম প্রতিমন্ত্রী

ঢাকা, ৩ মাঘ (১৭ জানুয়ারি) :

          ধর্ম প্রতিমন্ত্রী ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ২১ সদস্যের নবগঠিত ট্রাস্টি বোর্ডের সদস্যদের নিয়ে আজ ধানমণ্ডি ৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

          এ সময় প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবন দিয়ে আমাদের এদেশ উপহার দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর অন্যতম রাজনৈতিক আদর্শ ছিল ধর্ম নিরপেক্ষতা- যা পরবর্তিতে বাংলাদেশের সংবিধানে মুলনীতি হিসেবে অন্তর্ভুক্ত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ও ধর্ম নিরপেক্ষতার আদর্শ প্রতিষ্ঠা সম্ভব হয়েছে। স্বাধীনতার সপক্ষের শক্তি হিসেবে আমরা জীবন দিয়ে হলেও সকল ধর্মের অনুসারীদের জন্য নিরাপদ বাংলাদেশ রেখে যাবো।

          প্রতিমন্ত্রী এ সময় নবগঠিত কমিটির সদস্যদের হিন্দু সম্প্রদায়ের কল্যাণে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান।

          উল্লেখ্য, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ১৪/০১/২০২০ তারিখের ১৬.০০.০০০০.০০৪.১৮.২০৬.১৯-২২ নম্বর প্রজ্ঞাপন  মোতাবেক ৩ বছর  মেয়াদী হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করা হয়েছে। পুনর্গঠিত ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান পদাধিকারবলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো: আব্দুল্লাহ। ট্রাস্টি বোর্ডের ২ জন সিনিয়র ভাইস চেয়ারম্যান হলেন সংসদ সদস্য শ্রী নারায়ন চন্দ্র চন্দ ও শ্রী মনোরঞ্জন শীল গোপাল  এবং পদাধিকারবলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: নূরুল ইসলাম এ বোর্ডের সদস্য। 

#

আনোয়ার/জুলফিকার/শামীম/২০২০/১৫৩৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ২১০

আগামী পাঁচ বছরের মধ্যে ব্যাংকিং খাতকে ডিজিটালাইজড করা হবে

                                                      -জুনাইদ আহমেদ পলক

ঢাকা, ৩ মাঘ (১৭ জানুয়ারি) :

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী পাঁচ বছরের মধ্যে ব্যাংকিং সেক্টরকে ডিজিটালাইজড করা হবে। সকল আর্থিক প্রতিষ্ঠানকে ডিজিটাল ইন্টারঅফার‌্যাবল এবং ডিজিটাল ট্রানজেকশনের আওতায় আনা হবে। ব্যাংকিং ব্যবস্থাকে ক্যাশলেস ও পেপারলেস করতে সরকার কাজ করছে।

          প্রতিমন্ত্রী গতকাল গুলশানের একটি হোটেলে সফটওয়্যার সলিউশন প্রোভাইডার মিলেনিয়াম এর রিক্স বেইজড ইন্টার্নাল অডিট সিস্টেম ‘তাহকীক’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          মিলিনিয়াম এর চেয়ারম্যান নিয়াজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বাংলাদেশ ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আলী রেজা ইফতেখার এবং আইবিসিএফ এর ভাইস-চেয়ারম্যান একেএম নুরুল ফজল বুলবুল।

          প্রতিমন্ত্রী ‘তাহকীক’ এর মতো সফটওয়্যার প্রতিষ্ঠানের মাধ্যমে তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে জ্ঞাননির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখতে সকলের প্রতি আহ্বান জানান।

#

শহিদুল/জুলফিকার/শামীম/২০২০/১০৩৯ ঘণ্টা

 

 

2020-01-17-21-30-656e82ddb8425a8b4a96d1ccd3b6450f.docx 2020-01-17-21-30-656e82ddb8425a8b4a96d1ccd3b6450f.docx

Share with :

Facebook Facebook