তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী ২০ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২৪৫

২টি সমঝোতা স্মারক স্বাক্ষর

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে বাংলাদেশ-কম্বোডিয়া যৌথভাবে কাজ করবে

ঢাকা, ৬ মাঘ (২০ জানুয়ারি) :

            বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে ২টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

            আজ রাজধানীর আগারগাঁও আইসিটি টাওয়ারের  আইডিয়া ফ্লোরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘স্টার্টআপ বাংলাদেশ- iDEA' প্রকল্পের সাথে কম্বোডিয়ার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অভ্ পোস্টস্, টেলিকমিউনিকেশন্স অ্যান্ড আইসিটি (NIPTICT)' এবং ‘ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, বাংলাদেশ’ এর সাথে কম্বোডিয়ার ‘কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (CamCERT)' এর মধ্যে অপর একটি-সহ মোট ২টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক এবং কম্বোডিয়ার পোস্টস্ অ্যান্ড টেলিকমিউনিকেশন্স মন্ত্রণালয়ের সেক্রেটারি অভ্ স্টেট (প্রতিমন্ত্রী) কান চ্যানমেতা এ সময় উপস্থিত ছিলেন।

            সমঝোতা স্মারকে ‘স্টার্টআপ বাংলাদেশ- iDEA' প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক এবং কম্বোডিয়ার  এনআইপিটিআইসিটি  এর ভাইস প্রেসিডেন্ট হেন স্যামবওয়েন নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন। অপরটিতে ‘ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, বাংলাদেশ’ এর মহাপরিচালক মোঃ রেজাউল করিম এবং কম্বোডিয়ার ডিরেক্টর জেনারেল অভ্ আইসিটি চুনভাট নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

            এই সমঝোতা স্মারকের আওতায় ‘স্টার্টআপ বাংলাদেশ- iDEA' এর সাথে কম্বোডিয়ার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অভ্ পোস্টস্, টেলিকমস্ অ্যান্ড আইসিটি (NIPTICT)' একে অপরকে স্টার্টআপ সংস্কৃতি তৈরিতে সহযোগিতা করবে। সফটওয়ার ডেভেলপমেন্ট ও ফ্রন্টিয়ার টেকনোলজি বিষয়ক গবেষণা ও উন্নয়ন, ডিজিটাল ট্যালেন্ট ও শিক্ষার উন্নয়নের মাধ্যমে ক্যাপাসিটি বিল্ডিং, স¦ল্পমেয়াদী বিভিন্ন কার্যক্রম যেমন- কনফারেন্স, সেমিনার, ওয়ার্কশপ, শিক্ষা সফর, কম্বোডিয়ার তথ্য ও প্রযুক্তি বিষয়ক স্টার্টআপকে বিনিয়োগ ও বিভিন্ন উন্নয়নমূলক কাজ করবে উভয় দেশ। 

            অপরদিকে ‘ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, বাংলাদেশ’ এর সাথে কম্বোডিয়ার ‘কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (CamCERT)' এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার ফলে সাইবার অপরাধ দমনের লক্ষ্যে কাজ করবে বাংলাদেশ ও কম্বোডিয়া। সাইবার ক্রাইম নিরসনে স্ট্যান্ডার্ড অপারেশন পদ্ধতি, ব্রডার ফ্রেমওয়ার্ক চালুকরণ, জাতীয় তথ্য সুরক্ষা ব্যবস্থাপনার উন্নয়ন, মানবসম্পদের দক্ষতা বৃদ্ধি এবং বিশেষজ্ঞদের আদান-প্রদান করবে দুই দেশ।

            এর আগে উভয় দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (JWG) দ্বি-পক্ষীয় প্রথম সভা অনুষ্ঠিত হয়।

            সভায় ২০১৭ সালে উভয় দেশের সমঝোতা স্মারকের আওতায় ই-গভর্নমেন্ট, ই-পাবলিক সার্ভিস ডেলিভারি, ই-লার্নিং, টেলিমেডিসিন, সাইবার সিকিউরিটি, ক্যাপাসিটি বিল্ডিং, তথ্য ও প্রযুক্তি খাতে গবেষণা ও উন্নয়ন ইত্যাদি বিষয়ে বেস্ট প্র্যাক্টিস্গুলো বিনিময় করার মাধ্যমে দুই দেশের আইসিটি খাতের উন্নয়নে কাজ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। তথ্য ও প্রযুক্তির উন্নয়নে উভয় দেশ একসাথে কাজ করে যাওয়ার অভিপ্রায় ব্যক্ত করেন। আগামী সেপ্টেম্বরে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ২য় বৈঠক কম্বোডিয়ায় অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

            সভায় কম্বোডিয়ার পোস্টস্ অ্যান্ড টেলিকমিউনিকেশন্স মন্ত্রণালয়ের সেক্রেটারি অভ্ স্টেট কান চ্যানমেতা ৪ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। অপরদিকে আইসিটি প্রতিমন্ত্রী বাংলাদেশের ১০ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

            আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এবিএম আরশাদ হোসেন, কন্ট্রোলার অভ্ সার্টিফাইং অথরিটির নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ সার্ফ উদ্দিন, ‘ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক মোঃ রেজাউল করিম-সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।’  

            উল্লেখ্য, ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়া সফরকালে দুই দেশের মধ্যে Cooperation in the field of Information and Communication Technology বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। উক্ত সমঝোতা স্মারক অনুযায়ী গঠিত হয় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ (JWG)।

            পরে উভয় দেশের মন্ত্রীদ্বয় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ বৈঠকের বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত তুলে ধরেন এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

#

শহিদুল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                        নম্বর: ২৪৪

 

দৈনিক দেশ রূপান্তরের প্রথম বর্ষপূর্তিতে তথ্যমন্ত্রী ড. হাছান

জাতি গঠনে গণমাধ্যম অত্যন্ত গুরুত্বপূর্ণ

 

ঢাকা, ৬ মাঘ (২০ জানুয়ারি) : 

 

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেতৃত্বে গত ১১ বছরে দেশে গণমাধ্যমের অভূতপূর্ব বিকাশ ঘটেছে। কারণ, এ সরকার  বিশ্বাস করে জাতি গঠনে গণমাধ্যম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। 

 

মন্ত্রী আজ অপরাহ্নে ঢাকায় বাংলা মোটরের রূপায়ন ট্রেড সেন্টারে দৈনিক দেশ রূপান্তর কার্যালয়ে তাদের প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে কেক কাটেন। এ সময় দেশ রূপান্তরের পৃষ্ঠপোষক রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খাঁন মুকুল, সম্পাদক অমিত হাবিব ও প্রকাশক মাহির আলী খাঁন রাতুল-সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ ও পত্রিকার সকল সদস্য উপস্থিত ছিলেন।

 

মন্ত্রী বলেন, ১১ বছর আগে দৈনিক পত্রিকার সংখ্যা ছিল সাতশ’, যা এখন ১৩শ’ ছাড়িয়েছে, টেলিভিশন চ্যানেল ছিল ১০টি, এখন ৩৪টি টিভি সম্প্রচার হচ্ছে, রয়েছে হাজার হাজার অনলাইন পত্রিকা। 

 

দৈনিক দেশ রূপান্তর যেন তার শতবর্ষপূর্তি উদ্‌যাপন করতে পারে, সে কামনা করে ড. হাছান মাহ্‌মুদ বলেন, ‘আমি আশা করি, দেশ রূপান্তর পত্রিকা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে ২০৪১ সাল নাগাদ দেশকে শুধু উন্নত রাষ্ট্রই নয়, মেধা, মূল্যবোধ ও দেশপ্রেমের সমন্বয়ে উন্নত জাতি হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখবে।’

 

#

আকরাম/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০২০/১৯০৫ ঘন্টা তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ২৪৩

যশোর বিজিবি এবং আরআইবি’র যৌথ অভিযানে ৯৪টি স্বর্ণের বার আটক

ঢাকা, ৬ মাঘ (২০ জানুয়ারি) :

          যশোর বিজিবি এবং আরআইবি এর যৌথ অভিযানে আজ যশোরের নতুনহাট হতে প্রায় ১১ কেজি ওজনের ৯৪টি স্বর্ণের বার-সহ ৩ জন আসামী ও ১টি প্রাইভেট কার আটক করা হয়েছে।

          এ অভিযানে লেঃ কর্নেল সাইফুল ইসলাম, ব্যুরো চিফ আরআইবি, যশোর এবং লেঃ কর্নেল মোঃ সেলিম রেজা, যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) ভিন্ন ভিন্ন টহল দল নিয়ে অভিযান পরিচালনা করেন। ঢাকা থেকে বেনাপোলগামী একটি প্রাইভেট কার (ঢাকা মেট্রো-গ-৪৩-৪২২৯) যশোর জেলার নতুন হাটের ইটভাটা পাকা রাস্তায় পৌঁছালে গভীর রাতে তারা সেটি আটক করতে সক্ষম হন।

          আটককৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

          আটককৃত স্বর্ণ ও গাড়ি সিজার মূল্য ছয় কোটি ছিয়াত্তর লাখ দশ হাজার টাকা।

#

সেলিম/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                           নম্বর: ২৪২

১ ফেব্রুয়ারি থেকে ৬টি বিনিয়োগ সেবা শুধুমাত্র অনলাইনে প্রদান করবে বিডা

ঢাকা, ৬ মাঘ (২০ জানুয়ারি) : 

          বিনিয়োগকারীদের আরো সহজে ও দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে ১ ফেব্রুয়ারি থেকে ৬টি সেবা শুধুমাত্র অনলাইন ভিত্তিক করা হয়েছে। অনলাইনে আবেদনের মাধ্যমে ব্রাঞ্চ, লিয়াজোঁ, রিপ্রেজেন্টেটিভ অফিস স্থাপনের অনুমতি; অফিস স্থাপনের অনুমতি মেয়াদ বর্ধিতকরণ; নতুন ভিসা সুপারিশ; ভিসা অন এরাইভাল (নতুন); নতুন কর্মানুমতি; কর্মানুমতি মেয়াদ বর্ধিতকরণ সেবা গ্রহণ ও প্রদান করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ। সেক্ষেত্রে বিনিয়োগকারীদের ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের (https://bidaquickserv.org) মাধ্যমে আবেদন করতে হবে।

          উল্লেখ্য যে, উল্লিখিত ছয়টি সেবা এতদিন ই-সার্ভিস সিস্টেম (https://eservice.bida.gov.bd) এবং ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের (https://bidaquickserv.org) মাধ্যমে দিয়ে আসা হচ্ছিল। এক্ষেত্রে ৩১ জানুয়ারি পর্যন্ত উল্লেখিত সেবাসমূহের ক্ষেত্রে গ্রহণকৃত সকল আবেদনসমূহের নিষ্পত্তি শেষে ই-সার্ভিস সিস্টেম বন্ধ করা হবে এবং আগামী ১ ফেব্রুয়ারি হতে ই-সার্ভিসের মাধ্যমে প্রদানকৃত উল্লেখিত ৬ টি সেবার ক্ষেত্রে আবেদন শুধুমাত্র অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের (https://bidaquickserv.org) মাধ্যমে গ্রহণ করা হবে।

          সহজেই বিনিয়োগকারীদের সকল সেবা এক জায়গা হতে প্রদানের উদ্দেশ্যে গত ২৪ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ হতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টাল (https://bidaquickserv.org) চালু করেছে, যার মাধ্যমে বর্তমানে বিডা ১৮ টি সেবা প্রদান করে আসছে।  

#

অনসূয়া/পরীক্ষিৎ/জুলফিকার/শামীম/২০২০/১৬২৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর: ২৪১

তানজেল হোসেন খানের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ৬ মাঘ (২০ জানুয়ারি) : 

মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা তানজেল হোসেন খান এর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

#

ফয়সল/অনসূয়া/পরীক্ষিৎ/জুলফিকার/শামীম/২০২০/১৬০৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২৪০     

৯৭ সহকারী জজ নিয়োগ ও পদায়ন

ঢাকা, ৬ মাঘ (২০ জানুয়ারি) :  

৯৭ জন সহকারী জজ নিয়োগ দিয়েছে আইন মন্ত্রণালয়। নিয়োগপ্রাপ্ত সহকারী জজদের আগামী ২৮ জানুয়ারি পূর্বাহ্নে তাঁদের নামের পার্শ্বে বর্ণিত জেলা ও দায়রা জজ এর নিকট যোগদান করতে বলা হয়েছে। গতকাল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, নির্ধারিত তারিখে চাকরিতে যোগদান না করলে তিনি চাকরিতে যোগদান করতে সম্মত হননি মর্মে তাঁর নিয়োগপত্র বাতিল বলে গণ্য হবে।

নিয়োগের শর্তাবলী ও পদায়নস্থল আইন মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

#

রেজাউল/অনসূয়া/জুলফিকার/আসমা/২০২০/১৪০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ২৩৯    

অভিনেত্রী ইশরাত নিশাত এর মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ৬ মাঘ (২০ জানুয়ারি) :  

অভিনেত্রী, নির্দেশক ও আবৃত্তিশিল্পী ইশরাত নিশাত এর মৃত্যুতে দুঃখ ও শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিমন্ত্রী এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

কে এম খালিদ জানান, দেশের থিয়েটার অঙ্গনে বিদ্রোহী কণ্ঠ হিসেবে পরিচিত ছিলেন ইশরাত নিশাত। প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে তাঁর কণ্ঠ ছিল সবসময় সোচ্চার। অসংখ্য নাটক ও আবৃত্তি প্রযোজনায় মঞ্চ ও আলোক নির্দেশকের কাজ করে সংস্কৃতি অঙ্গনে তিনি নিজেকে করে তুলেছিলেন অনন্য।

#

ফয়সল/অনসূয়া/জুলফিকার/আসমা/২০২০/১২৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ২৩৮   

১ মার্চ জাতীয় বীমা দিবস

ঢাকা, ৬ মাঘ (২০ জানুয়ারি) :

সরকার ১ মার্চ কে জাতীয় বীমা দিবস ঘোষণা করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সম্প্রতি জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত এক পরিপত্রের মাধ্যমে ১ মার্চ  ‘জাতীয় বীমা দিবস’ কে ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

#                                                                                                 

হাসান/অনসূয়া/পরীক্ষিৎ/আসমা/২০২০/১০২০ ঘণ্টা  

2020-01-20-21-03-9a5ca4e8c031664c901a956b30bd615e.docx 2020-01-20-21-03-9a5ca4e8c031664c901a956b30bd615e.docx

Share with :

Facebook Facebook