তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী - ১৫.০১.২০২০

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১১৮

 

জাতীয় কবির বড় ছেলের স্ত্রী উমা কাজীর মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

 

ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি):

 

          জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বড় ছেলে কাজী সব্যসাচীর স্ত্রী ও খিলখিল কাজীর মা উমা কাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

          প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

 

          উল্লেখ্য, উমা কাজী আজ বুধবার রাত আনুমানিক সাড়ে আটটার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ........ রাজিউন)। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

 

#

 

ফয়সল/নাইচ/সঞ্জীব/সেলিম/২০২০/২২৩০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ১৯৭

গাজীপুরে ৩টি অবৈধ ইটভাটা ধ্বংস ও ১৫ লাখ টাকা জরিমানা

ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

            পরিবেশ দূষণ বিরোধী অভিযানে গাজীপুরের কাপাসিয়া উপজেলার কুলগঙ্গা ও মাতাবপুর এলাকায় ৩টি অবৈধ ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের মোবাইল কোর্ট। এছাড়া এসব ইটভাটা মালিকদের ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। কুলগঙ্গা এলাকায় মেসার্স রাসেল ব্রিকসকে (আরবিসি) ৫ লাখ টাকা, মাতাবপুর এলাকার মেসার্স এএমকে ব্রিকসকে ৫ লাখ টাকা ও মেসার্স এসকেএস ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

            আজ বিকেলে পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোঃ আব্দুস সালাম সরকার, সহকারী পরিচালক মোঃ আশরাফ উদ্দিন, পরিদর্শক শেখ মোজাহীদ ও দিলরুবা আক্তার, শ্রীপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মোঃ নাহিদ মামুন, গাজীপুরর‌র‌্যাব-১ ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

            গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুস সালাম সরকার জানান, গাজীপুরে গত ২ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ৬৪টি অবৈধ ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দিয়ে এগুলোর কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। তিনি আরো জানান, পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তর ও জেলা প্রশাসনের সহযোগিতায় পর্যায়ক্রমে সকল অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে।

#

দীপংকর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/২১০০ঘণ্টা

Handout                                                                                              Number :  196

 

New ICRC Head of Delegation Presents Credentials to the Foreign Minister

 

Dhaka, January 15:

 

            The newly appointed Head of Delegation of International Committee of Red Cross (ICRC) in Bangladesh Pierre Dorbes presented his credentials to the Foreign Minister Dr. A. K. Abdul Momen today.

 

            Foreign Minister welcomed Mr. Dorbes to Bangladesh, and expressed deep appreciation for ICRC’s invaluable role in supporting Bangladesh nationals during the 1971 Liberation War and their recent humanitarian assistance for the displaced Rohingya people taking shelter in Bangladesh.

 

            Foreign Minister expressed his deep concern over the presence of large number of Rohingyas in Bangladesh and their children with no scope of education. He emphasized on the fact that, the Rohingya crisis was created by Myanmar and the solution of this crisis also lies with them. He also urged ICRC to work with Myanmar in creating conducive environment to enable the safe, voluntary, dignified and sustainable repatriation of the Rohingyas to Myanmar.

 

            Foreign Minister apprised Mr. Dorbes of the sustainable development that Bangladesh is achieving with strong determination and targeted approach. Mr. Dorbes lauded Bangladesh for the remarkable economic growth over the recent years.

#

Tohidul/Nice/Sanjib/Salim/2020/20.30 Hrs.

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯৫

বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব ট্যুরিজম শিল্পের বিকাশে ভূমিকা রাখবে

                                                      --- পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

রাঙ্গামাটি, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

          ‘বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের আয়োজন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ইনোভেটিভ কার্যক্রমের অংশ হিসেবে নিঃসন্দেহে প্রশংনীয় উদ্যোগ। পার্বত্য অঞ্চলের অ্যাডভেঞ্চার ট্যুরিজম শিল্পের বিকাশে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

          আজ রাঙ্গামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাইনি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের সমাপনী উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, উৎসবে অংশগ্রহণকারীরা গত পাঁচ দিনে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করে অনেক কিছু শিখতে পেরেছে যা তাদের জীবন ও কর্মক্ষেত্রে বিভিন্নভাবে কাজে লাগবে। এছাড়া অ্যাডভেঞ্চার কার্যক্রম তাদেরকে সোহার্দ্য ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হতে সহায়তা করবে।

          পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য দীপঙ্কর তালুকদার, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ মেসবাহুল ইসলাম, বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের উপদেষ্টা এটিএম জহিরুল আলম, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা প্রমুখ।

          পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার  ফাউন্ডেশনের সহযোগিতায় ১১-১৫ জানুয়ারি তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব অনুষ্ঠিত হয়েছে।

#

নাছির/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/২০৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯৪

স্বাস্থ্যখাত আগামী পাঁচবছরে স¦র্ণযুগে প্রবেশ করবে

                                               --- স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

          স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের স্বাস্থ্যখাত আগামী পাঁচ বছরে স¦র্ণযুগে প্রবেশ করবে। সাড়ে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে যেভাবে দেশের আনাচে-কানাচে স্বাস্থ্যসেবা পৌঁছে গেছে একইভাবে আগামীতে প্রচুর সংখ্যক চিকিৎসক, নার্স, মিডওয়াইফারি নিয়োগ দিয়ে হাসপাতালে সেবার মান বহুগুণ বৃদ্ধি করে এবং সেবায় মানুষের ব্যয় কমিয়ে দেশের স্বাস্থ্যখাতকে ইতিহাসের স¦র্ণযুগে নিয়ে যাওয়া হবে।

          আজ রাজধানীর তেজগাঁওস্থ কেন্দ্রীয় ঔষাধাগারে দেশের ৮৮টি উপজেলায় একযোগে ১০৩টি অ্যাম্বুলেন্স বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

          অ্যাম্বুলেন্স বিতরণের পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার দেশের মানুষের সেবায় ব্রত নিয়ে কাজ করছে। সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় অ্যাম্বুলেন্সগুলো চিকিৎসাক্ষেত্রে বিরাট ভূমিকা রাখবে। ইতোমধ্যে দেশের ক্যান্সার হাসপাতালের শয্যাসংখ্যা ২০০টি থেকে ৫০০টিতে উন্নীত করা হয়েছে। দেশের সকল হাসপাতাল শয্যাসংখ্যা দ্বিগুণ বৃদ্ধি-সহ ৪ হাজার নতুন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। ৮ বিভাগে ৮টি ক্যান্সার হাসপাতাল নির্মাণ করা হচ্ছে।

          স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম।

#

মাইদুল/নাইচ/রফিকুল/জয়নুল/২০২০/২০৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯৩
 
তাবলীগ জামাত মুসল্লিদের স্বেচ্ছা শ্রম ও অনুদানে পরিচালিত সংগঠন
                                                       --- ধর্ম প্রতিমন্ত্রী
 
ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি) :
ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ বলেছেন, বাংলাদেশে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা আয়োজন আমাদের জন্য অত্যন্ত গৌরবের বিষয়। তাবলীগ জামাত নিবেদিত ধর্মপ্রাণ মুসল্লিদের নিঃস্বার্থ স্বেচ্ছা শ্রম ও অনুদানে পরিচালিত হয়। সারা পৃথিবীতে ইসলামের প্রচার এবং মানুষকে দ্বীনের পথে দাওয়াতের ক্ষেত্রে তাবলীগ জামাতের কার্যক্রম একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাবলীগ জামাতের বিশ্বব্যাপী কার্যক্রমকে কেন্দ্র করে বাংলাদেশে বিশ্ব ইজতেমার মতো এত বিশাল আয়োজন করা নিঃসন্দেহে একটি গর্বের বিষয়।
প্রতিমন্ত্রী গতকাল ঢাকা আশকোনা হজ ক্যাম্পে স্বল্প সময়ের জন্য অবস্থানরত বিশ্ব ইজতেমার ১ম পর্বে আগত বিদেশি মুসল্লিদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন। এ সময় তিনি বিদেশি মেহমানদের সাথে প্রধানমন্ত্রীর পক্ষে সালাম ও কুশল বিনিময় করে খোঁজ খবর নেন ।
প্রতিমন্ত্রী বলেন, আগামী ১৭ জানুয়ারি হতে ২য় পর্বেও যাতে মুসল্লিরা নিরাপদ ও নির্বিঘ্নে ইজতেমায় আসতে পারেন সেজন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে এবং অত্যন্ত সুন্দরভাবেই এ বছরের ইজতেমার ২য় পর্বও সফলভাবে সম্পন্ন হবে।
ধর্ম প্রতিমন্ত্রী এ সময় বাংলাদেশ, ভারত, পাকিস্তান, তুরস্ক, ইতালি, সৌদিআরব-সহ বিভিন্ন দেশের তাবলীগ জামাতের মুরুব্বীদের সাথে মতবিনিময় করেন।
#
 
আনোয়ার/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/২০১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯২

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম থেকে বিশেষ উৎসব শুরু হবে

                                                               --- সংস্কৃতি প্রতিমন্ত্রী

চট্টগ্রাম, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

          সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বীরকন্যা প্রীতিলতা-সহ বহু বিশিষ্ট ব্যক্তিত্বের জন্মস্থান এ চট্টগ্রাম। তাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী একটি উৎসবের সূচনা এ বীর প্রসবিনী চট্টগ্রাম থেকে করা হবে। আগামী মার্চ-এপ্রিল মাসে মুজিববর্ষ উপলক্ষে দেশব্যাপী একটি বিশেষ সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হবে যেখানে সংগীত, নৃত্য, নাটক, চারুকলা, আবৃত্তি, যাত্রাপালা-সহ সংস্কৃতির সকল শাখার পরিবেশনা থাকবে। প্রতিটি জেলার সংস্কৃতির বিশেষ উপাদানকে অগ্রাধিকার দিয়ে এ উৎসবকে সাজানো হবে।

          প্রতিমন্ত্রী আজ চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাচিক শিল্পচর্চা কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’ এর যুগপূর্তিতে বছরব্যাপী উৎসবের সমাপনী আয়োজনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী তাঁর মেয়াদে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নতুন আধুনিক মিলনায়তনের কাজ সমাপ্ত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

          ‘তারুণ্যের উচ্ছ্বাস’ এর সভাপতি ভাগ্যধন বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের এবং চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। অনুষ্ঠান সঞ্চালনা করেন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ মুজাহিদুল ইসলাম।

          প্রতিমন্ত্রী এর আগে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে স্বদেশ আবৃত্তি সংগঠনের অর্ধযুগে পদার্পণ উপলক্ষে ‘মুজিব মানে মুক্তি’ শীর্ষক আবৃত্তি, কথামালা, স্বর্ণপদক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

#

ফয়সল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯১

 

কর্ণফুলী পেপার মিলস আধুনিকায়ন করা হবে

                                   ---শিল্প প্রতিমন্ত্রী

চন্দ্রঘোনা (চট্টগ্রাম), ১ মাঘ (১৫ জানুয়ারি) :

          চট্টগ্রামের কর্ণফুলী পেপার মিলস (কেপিএম)-কে আধুনিকায়নের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, এই ঐতিহ্যবাহী শিল্প প্রতিষ্ঠানে ইউরোপীয় মানের সম্পূর্ণ নতুন যন্ত্রপাতি স্থাপনের লক্ষ্যে উদ্যোক্তা অনুসন্ধান করা হচ্ছে। 

          প্রতিমন্ত্রী আজ চট্টগ্রামের চন্দ্রঘোনায় কর্ণফুলী পেপার মিলস পরিদর্শন শেষে কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

          সরকারি কারখানা লাভজনক হলে শ্রমিক-কর্মচারীরাই লাভবান হবেন উল্লেখ করে প্রতিমন্ত্রী সকলকে একসাথে কাজ করে এই শিল্প প্রতিষ্ঠানের সুনাম অক্ষুণ্ন রাখার আহ্বান জানান। তিনি বলেন, কর্ণফুলী পেপার মিলসের ব্যবস্থাপনা ও প্রশাসনের সমস্যাসমূহ সমাধান করা হবে।

          সভায় এক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে জানানো হয়, পঞ্চাশের দশকে স্থাপিত এই কাগজ কলটি ইংল্যান্ডের যন্ত্রপাতি স্থাপন করে নির্মাণ করা হয়। অনেক পুরাতন হয়ে যাওয়ায় এর উৎপাদন হ্রাস পেয়েছে।

          বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ হাইয়ুল কাইয়ুম ও কর্ণফুলী পেপার মিলসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ড. এম এম এ কাদের এ সময় উপস্থিত ছিলেন। 

#

মাসুম/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯০

বাংলাদেশ বেতারের প্রথম নারী মহাপরিচালকের যোগদান

ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

            বাংলাদেশ বেতারের প্রথম নারী মহাপরিচালক হিসেবে হোসনে আরা তালুকদার আজ যোগদান করেছেন। তিনি বিসিএস (তথ্য) ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনের পূর্বে তিনি উপ-মহাপরিচালক (বার্তা) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

            হোসনে আরা তালুকদার ১৯৬২ সালের ১ জানুয়ারি টাঙ্গাইলের ধনবাড়ি উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে স্নাতক সম্মান-সহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

#

আবদুল হক/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১৮৯

 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর সকাশে তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ

 

নয়াদিল্লি (ভারত), ১ মাঘ (১৫ জানুয়ারি):

 

          ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শংকর  (Dr. Subrahmanyam Jaishankar) এর সাথে সাক্ষাৎ করেছেন ভারত সফররত তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। ভারতে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত  হাইকমিশনার এটিএম রকিবুল হক এ সময় উপস্থিত ছিলেন। 

 

          আজ ভারতের নয়াদিল্লিতে বিদেশ মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎকালে তারা দু'দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রকে আরো এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। গতকাল মঙ্গলবার  থেকে সারা ভারতে বাংলাদেশ বেতারের সম্প্রচার উদ্বোধন ও গত বছরের সেপ্টেম্বর থেকে সারা ভারতে বাংলাদেশ  টেলিভিশনের সম্প্রচার শুরু হওয়ায় তথ্যমন্ত্রী ড. হাছান ধন্যবাদ দেন ড. জয়শংকরকে। প্রত্যুত্তরে জয়শংকরও সহযোগিতার এ অগ্রগতিতে সন্তোষ জানান। 

 

          এ সময় দু'দেশের জনযোগাযোগ বৃদ্ধিকল্পে আখাউড়া-আগরতলা সীমান্ত পথে রেল যোগাযোগ ও সড়ক যোগাযোগের কাজ দ্রুত সম্পন্নের বিষয়েও ঐকমত্য প্রকাশ করেন দুই মন্ত্রী। 

 

          সাক্ষাৎকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তাঁর শ্রদ্ধা পৌঁছে দেবার অনুরোধ জানান।

 

          আগামীকাল বৃহস্পতিবার হায়দ্রাবাদে রামুজী ফিল্ম সিটি পরিদর্শন শেষে ১৭ জানুয়ারি তথ্যমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। 

 

#

 

আকরাম/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৮৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                   নম্বর : ১৮৮   

 

দেশের উত্তরাঞ্চলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন নিয়ে চুক্তি স্বাক্ষর

 

ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি):

 

          আজ বিদ্যুৎ ভবনে দেশের উত্তরাঞ্চলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন নিয়ে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো)-এর সাথে চায়নার শেনঝেন স্টার ইনস্ট্রুমেন্ট কো. লি. এবং বাংলাদেশের অকুলিন টেক বিডি লি.-এর সমন্বয়ে গঠিত জয়েন্ট ভেঞ্চার কোম্পানির চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

 

          চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম।  নেসকো’র পক্ষে কোম্পানির উপ-সচিব সৈয়দ আবু তাহের, চায়নার শেনঝেন স্টার ইনস্ট্রুমেন্ট কো. লি.-এর প্রেসিডেন্ট Lau Chun Dan এবং অকুলিন টেক বিডি লি.-এর এমডি সজীব সাজিদ চুক্তিতে স্বাক্ষর করেন। 

 

          ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী দেশের সার্বিক উন্নয়নের সাথে ডিজিটাল ঝুকি সম্পর্কে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। তিনি আরো বলেন, আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর সাথে সাথে কিভাবে জনগণদের নিরাপদ সেবা দেয়া যায়, সেবার মান উন্নয়ন করা যায় সে বিষয়ে বিদ্যুৎ বিভাগের  আরো সক্রিয় অবদান রাখতে হবে। 

 

          Advanced Metering Infrastructure (AMI) System বাস্তবায়ন-সহ প্রকল্প এলাকায়
১ লাখ ৩১ হাজার ৩৫৩টি সিঙ্গেল ফেজ মিটার, ৮ হাজার ৯৫টি থ্রি ফেজ মিটার, ৮৩৯ টি ডিসিইউ স্থাপন করা হবে। স্মার্ট মিটার স্থাপিত হলে স্বচ্ছতা বৃদ্ধি পাবে, অনলাইন রিয়েল টাইম ডাটা এক্সেস সহজ হবে, ভার্সেটাইল পেমেন্ট সম্ভব হবে, বিশ্বের যে কোনো স্থান থেকে বিদ্যুৎ বিল সংগ্রহ ও পরিশোধের ব্যবস্থা থাকবে, রিলায়েবল বিদ্যুৎ সরবরাহ, রাজস্ব আদায় বৃদ্ধি পাবে, নন-টেকনিক্যাল লস শূন্যের কোঠায় নিয়ে আসা সম্ভব হবে, ডিমান্ড সাইড লোড নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা এবং বিদ্যুতের অপচয়  রোধ সম্ভব হবে। 

 

          নেসকো’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এ কে এম হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সাঈদ আহমেদ বক্তব্য রাখেন। 

#

আসলাম/ফারহানা/রফিকুল/সেলিম/২০২০/১৮০০ ঘণ্টা

 

 

Handout                                                                                               Number : 187

 

UAE Foreign Minister admires overall development of Bangladesh

 

Dhaka, January 15:

            UAE Foreign Minister Sheikh Abdullah bin Zayed Al Nahyan admired the overall socio-economic development of Bangladesh and advancement of Bangladesh people. Foreign Minister of Bangladesh Dr. A K Abdul Momen briefed him about the development march of Bangladesh. He cited that with a sustained GDP growth of about 7% per year for the last decade, Bangladesh ranks the highest in terms of cumulative GDP growth in the world and with the present growth rate of more than 8%, Bangladesh is also the highest in the Asia-Pacific region. He added that during the present tenure of the Government of  Prime Minister Sheikh Hasina, poverty level has been drastically reduced from 42% - 20 % during the last several years and the government targets to reduce it  to 15% in the near future.

            Foreign Minister met Minister of Foreign Affairs and International Cooperation of UAE during the Abu Dhabi Sustainability Week programmes at Abu Dhabi National Exhibition Centre yesterday. The meeting took place alongside the Panel Interview to the Prime Minister Sheikh Hasina at the Future Sustainability Summit: Inclusive and Multilateral Climate Action segment. Foreign Secretary Masud Bin Momen, Secretary to the Prime Minister Tofazzal Hossain Miah and high officials of Bangladesh and UAE sides were present at the call.

            Dr. Momen said that in order to achieve the Visions set by the  Prime Minister, Bangladesh relies on the active cooperation and assistance from friendly countries like UAE.

            Foreign Minister also apprised him about the stalled situation with displaced Rohingya nationals living in Bangladesh. He conveyed thanks to the UAE for supporting Bangladesh on Rohingya issue at different platforms. He called for UAE’s continued support on the crisis.

            UAE Foreign Minister commended the large participation of Bangladesh IT professionals in outsourcing sector. He enquired to know about the future development strategy of the Bangladesh government. Dr. Momen responded that government has taken initiatives to establish 100 Economic Zones, 28 Hi-tech Parks and related infrastructure, a good number of which have already been developed.  

            Dr. Momen urged that the UAE side to make official declaration on opening of all sectors of recruitment for Bangladesh nationals in the UAE. The UAE Foreign Minister assured Dr. Momen that the UAE side would consider the proposal. Dr. Momen also informed that Bangladesh would like to participate in Dubai Expo 2020 in large scale. The UAE Foreign Minister assured that their side would try to ensure larger Bangladesh presence at the Expo.

            At the end of the meeting, both Ministers signed the Agreement on Allotment of land to Bangladesh Embassy at diplomatic enclave in Abu Dhabi in reciprocity to allotment of land for UAE Embassy in Dhaka.

#

Tohidul/Mahmud/Rafiqul/Salim/2020/17.15 Hrs.

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৮৬

 

সমন্বিত ও সামগ্রিক পরিকল্পনার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন        --- স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) একটি বহুমাত্রিক পরিকল্পনা। এতে মানব উন্নয়ন, সামাজিক উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন ও পরিবেশগত উন্নয়ন অন্তর্ভুক্ত। সরকার সমন্বিত ও সামগ্রিক পরিকল্পনার মাধ্যমে এসডিজির লক্ষ্যসমূহ অর্জন করতে পারবে বলে আশা করে। এজন্য সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি)-এর অভিজ্ঞতা ও জ্ঞান সরকার কাজে লাগাবে। তিনি বলেন, এসডিজি’র সফল বাস্তবায়ন নির্ভর করবে মূলত জনগণের ওপর। তাই এসডিজির স্থানীয়করণ বা লোকালাইজেশন গুরুত্বপূর্ণ।

          আজ রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর অডিটোরিয়ামে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত ‘এসডিজি অগ্রগতি পর্যালোচনা, ২০২০’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

          কর্মশালায় জানানো হয়, এসডিজি’র ১৭টি অভীষ্ট এবং ১৬৯টি লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে মানুষের স্বাধীনতা, সমতা ও মানবাধিকারের বিষয় অন্তর্ভুক্ত। এতে কাউকে বাদ না দিয়ে সবাইকে অন্তর্ভুক্ত করে এগিয়ে যাবার কথা বলা আছে। স্থানীয় সরকার বিভাগ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ১৬টি অভীষ্ট এবং ৫৯টি লক্ষ্যমাত্রা বাস্তবায়নে জড়িত। উক্ত টার্গেটসমূহের মধ্যে ১৩টিতে প্রধান, ১টিতে-সহ প্রধান এবং ৪৫টিতে সহযোগী বাস্তবায়নকারী হিসাবে স্থানীয় সরকার বিভাগ জড়িত।

          স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ। কর্মশালায় মূল প্রবন্ধ পাঠ করেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-প্রধান আবু মুহাম্মদ মইনুদ্দীন কাদেরী। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোঃ জহিরুল ইসলাম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সুশঙ্কর চন্দ্র আচার্য ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ সাইফুর রহমান।

#

হাসান/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৮৫

মুজিববর্ষের কর্মসূচিতে শিশু-কিশোরদের সম্পৃক্ত করতে হবে

                                                  --- সংস্কৃতি প্রতিমন্ত্রী

চট্টগ্রাম, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

          সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ পালন উপলক্ষে সরকারি-বেসরকারি বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচিতে শিশু-কিশোরদের সম্পৃক্ত করতে হবে যাতে তারা বঙ্গবন্ধুর দর্শন, চেতনা ও আদর্শ সম্পর্কে জানতে পারে, নিজেদের জীবনে কাজে লাগাতে পারে। এ ব্যাপারে অভিভাবক ও শিক্ষকদের মুখ্য ভূমিকা পালন করতে হবে।

          প্রতিমন্ত্রী আজ চট্টগ্রামের বন্দর কর্তৃপক্ষ বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে সাংস্কৃতিক সংগঠন চট্টল ইয়ুথ কয়ার আয়োজিত মুজিব বর্ষবরণ ও বছরব্যাপী সাংস্কৃতিক কর্মকাণ্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          কে এম খালিদ বলেন, শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলা ছাড়া শিক্ষা পূর্ণতা পায় না। প্রকৃত শিক্ষা অর্জনে উপরিউক্ত তিনটি বিষয়ের সমন্বয় ঘটাতে হবে। শিশুদের মধ্যে জানার আগ্রহ ও কৌতূহল বাড়াতে হবে, তাঁদের স্পৃহা জাগ্রত রাখতে হবে।

          চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টুল ইয়ুথ কয়ারের সভাপতি মফিজুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

          পরে প্রতিমন্ত্রী চট্টগ্রামের পাহাড়তলীতে অবস্থিত ‘বীরকন্যা প্রীতিলতা ও ওয়াদ্দেদার’ এর ভাস্কর্য পরিদর্শন করেন।

#

ফয়সল/ফারহানা/রফিকুল/জয়নুল/২০২০/১৮১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৮৪

সীমান্ত অপরাধ দমনে মোবাইল অ্যাপের কার্যক্রম শুরু

ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

          ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বিজিবি সদর দপ্তরের তৈরি ‘জবঢ়ড়ৎঃ ঃড় ইএই’ নামের মোবাইল অ্যাপের কার্যক্রম শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবি দিবস ২০১৯ অনুষ্ঠানে এই অ্যাপের উদ্বোধন করেন।

          এই অ্যাপের মাধ্যমে বাংলাদেশের যে কোনো জনসাধারণ যে কোনো স্থান থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুততার সাথে সীমান্ত অপরাধ সংক্রান্ত প্রতিবেদন পাঠাতে পারবে। এতে সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানব পাচার, মাদক পাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ এবং গ্রেফতার-সহ যে কোনো সীমান্ত অপরাধ সংক্রান্ত বিষয়ে বিজিবি কর্তৃক দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ ও দেশের সকল পর্যায়ের জনসাধারণকে সেবা প্রদান করা সহজতর হবে।

          অ্যাপ্লিকেশনটি অ্যা›ড্রয়েড ডিভাইসের ‘প্লে-স্টোর’ এবং অ্যাপল ডিভাইসের ‘অ্যাপ-স্টোর’ হতে ইনস্টল করা যাবে।

#

শরিফুল/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৭৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৮৩

পূর্বাচলে বাণিজ্য মেলা আগামী বছর থেকে

                                 --- বাণিজ্যমন্ত্রী

ঢাকা, ১ মাঘ (১৫ জানুয়ারি) :

          বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পূর্বাচলের ৪ নম্বর সেক্টরে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিব

2020-01-15-22-39-1e89308d3cddfde6a05ad6c6537125d7.docx 2020-01-15-22-39-1e89308d3cddfde6a05ad6c6537125d7.docx

Share with :

Facebook Facebook