তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ এপ্রিল ২০১৬

তথ্যবিবরণী ০৪/০৪/২০১৬

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১১৩৮

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ডা. দীপু মনি বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, মো. সোহরাব উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদ বৈঠকে অংশগ্রহণ করেন।  
৮ম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বৈঠকে সরকারের গত মেয়াদে ও বর্তমান মেয়াদে এ পর্যন্ত চালু হওয়া নতুন মিশনসমূহ সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠকে জানানো হয় যে, ২০০৯-২০১৩ মেয়াদে ১০টি নতুন মিশন খোলা হয়েছে। মিশনগুলো হলো : এথেন্স (গ্রিস), মিলান (ইতালি), ইস্তানবুল (তুরস্ক), মেক্সিকো সিটি (মেক্সিকো), লিসবন (পর্তুগাল), ব্রাসিলিয়া (ব্রাজিল), পোর্ট লুইস (মরিশাস), কুনমিং (চীন), মুম্বাই (ভারত) এবং বৈরুত (লেবানন)। ২০১৪-১৬ সাল হতে বর্তমান মেয়াদে ৪টি নতুন মিশন খোলা হয়েছে । মিশনগুলো হলো :  ভিয়েনা (অস্ট্রিয়া), ওয়ারশ (পোল্যান্ড), ডেনমার্ক (কোপেনহেগেন) এবং  আদ্দিস আবাবা (ইথিওপিয়া)। এছাড়াও ৯টি নতুন মিশন চালুর অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।  
বৈঠকে মিশনসমূহে নিয়োজিত সকল কর্মকর্তার মধ্যে সমন্বয় সাধন করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার ওপর গুরুত্বারোপ করা হয় এবং নিয়োগকৃত সকল কর্মকর্তার চাকুরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়োজিত করে তাদের তত্ত্বাবধানের দায়িত্ব রাষ্ট্রদূতের ওপর অর্পণ করার সুপারিশ করা হয়। মিশনগুলোর জনবল সমস্যাসহ বাস্তবসম্মত সমস্যাসমূহ চিহ্নিত করে পরবর্তী বৈঠকে একটি প্রতিবেদন কমিটির নিকট উপস্থাপনের সুপারিশ করা হয়।
বৈঠকে বিদেশে মিশনসমূহে প্রেসউইং চালু করার প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে আলোচনা হয় এবং মিশনসমূহে আবশ্যিকভাবে প্রেসউইংয়ে চালু করার পাশাপাশি প্রেসের কাজে দক্ষ ও সক্ষম এমন ধরনের কর্মকর্তাদেরকে তথ্য মন্ত্রণালয় থেকে প্রেসউইংয়ে নিয়োগ দানের সুপারিশ করা হয়।
বৈঠকে বিদেশস্থ মিশনসমূহে বাংলাদেশের সাংস্কৃতিক কেন্দ্র চালু করার প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে আলোচনা হয় এবং পর্যায়ক্রমে সাংস্কৃতিক কেন্দ্র চালুর মাধ্যমে দেশের শিক্ষা, সংস্কৃতি, কৃষ্টি তুলে ধরার জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি)’র সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এমআরপি’র মেয়াদকাল ১০ বছর করার পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।  
বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
হুদা/আফরাজ/মিজান/মোশারফ/জয়নুল/২০১৬/১৯৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                                            নম্বর : ১১৩৭
পত্রপত্রিকা ও টিভি টকশোতে আলোচিত বিষয়ে নির্বাচন কমিশনের বক্তব্য
ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
    লক্ষ্য করা যাচ্ছে যে কিছু পত্রপত্রিকায় ও টিভি টকশোতে নির্বাচন কমিশন সম্পর্কে বিভ্রান্তিমূলক আলোচনার প্রেক্ষিতে নির্বাচন কমিশন আজ নি¤েœাক্ত বক্তব্য প্রদান করেছেন :
    ভোটকেন্দ্রে সহিংসতা বন্ধ ও শান্তিপূর্ণ পরিবেশ রক্ষার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে তাদের দায়িত্ব সমন্ধে সচেতন করা হয়েছে এবং সতর্ক করা হয়েছে। এর মানে এই নয় যে, নির্বাচন কমিশন তাদের দায়িত্ব এড়িয়ে গেল। কারণ একইসাথে তাদেরকে হুঁশিয়ার করে দেয়া হয়েছে যে, এই দায়িত্ব পালনে কোন শৈথিল্য প্রদর্শন করলে বা ব্যর্থ হলে কমিশন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে এবং দায়িত্ব অবহেলার জন্য ইতোমধ্যেই কেন্দ্র রক্ষার দায়িত্বপ্রাপ্ত ১১জন এএসআইকে তাৎক্ষণিকভাবে সাসপেন্ড করা হয়েছে। ভোট কারচুপির অভিযোগে ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ করে যাদের প্রতীকে জাল ভোট দেয়া হয়েছে তাদের বিরুদ্ধে এবং অন্যান্য দুস্কৃতকারীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। এছাড়াও ৬জন থানার ওসি একজন এসপিকে কমিশনে তলব করে জবাবদিহি করে সতর্ক করা দেয়া হয়েছে। ৩ জন উপজেলা নির্বাহী অফিসার ও ৪ জন এসিকে নির্বাচনি দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে বদলি করা হয়েছে। এছাড়াও নির্বাচন কমিশন সচিবালয়ের ১ জন জেলা নির্বাচন অফিসার ও ১ জন উপজেলা নির্বাচন অফিসারকে বদলি করা হয়েছে।
    আচরণবিধি ভঙ্গের জন্য প্রার্থী ও তাদের সমর্থকদের ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- এবং ১৩০ জনকে মোট
৪ লাখ ১৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।
    সংসদ সদস্যগণকে নির্বাচনি প্রচারণা থেকে বিরত থাকতে বলা হয়েছে। কয়েকজনকে নির্বাচনি এলাকা থেকে সরিয়ে দেয়া হয়েছে। একজনের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগে মামলা করা হয়েছে। অধিকাংশ সংসদ সদস্যই কমিশনের অনুরোধে নির্বাচনি এলাকায় যাননি।
    প্রথম পর্যায়ে ৬ হাজার ৮৭০টি কেন্দ্রের মধ্যে প্রিজাইডিং অফিসারদের নিয়ন্ত্রণ বহির্ভুত হওয়ার কারণে ৬৫টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে যা মোট কেন্দ্রের শতকরা দশমিক ৯৪ ভাগ, ২য় পর্যায়ে ৬ হাজার ৮৮০টি কেন্দ্রের মধ্যে বন্ধ হয়েছে ৩৭টি যা মোট কেন্দ্রের শতকরা দশমিক ৫০ ভাগ। এতে দেখা যায় ২য় পর্যায়ে কেন্দ্র স্থগিতের সংখ্যা অপেক্ষাকৃত কমে গেছে। দুই পর্যায়েই কেন্দ্র বন্ধের হার খুবই নগণ্য-এক শতাংশেরও কম যা এ ঘটনাগুলোকে বিচ্ছিন্ন ঘটনা বলেই দৃশ্যমান করে। প্রথম পর্যায়ে শতকরা ৭৫ ভাগ, দ্বিতীয় পর্যায়ে শতকরা ৭৮ দশমিক ৫ ভাগ ভোট প্রদান অংশগ্রহণমূলক নির্বাচনের ইঙ্গিত বহন করে।
    কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষা এবং ভোটারদের নিরাপত্তার জন্য জনপ্রতি কেন্দ্রে ৫-৭ জন অস্ত্রসহ ২০-২৫ জন পুলিশ, আনসারসহ প্রায় ১ লাখ ৮০ হাজার আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্য মোতায়েন করা  হয়েছে। পুলিশ, র‌্যাব ও বিজিবির মোবাইল টিম ভোটগ্রহণের ২ দিন আগে ও পরে সহ ৪ দিন নির্বাচনি এলাকায় নিবিড় টহল প্রদান করে আইনশৃঙ্খলা রক্ষা করছে।
    বেসরকারি টেলিভিশনগুলো ভোট গ্রহণের দিন সার্বক্ষণিকভাবে  সারা দেশব্যাপী তাদের ভ্রাম্যমাণ ক্যামেরা দ্বারা ভোটের দৃশ্য দেশবাসী ও বিশ্ববাসীকে দেখিয়েছে। সেখানে দেশের অধিকাংশ ক্ষেত্রেই ভোটারদের বিরাট লম্বা লাইনে মহিলা, বৃদ্ধ ও প্রতিবন্ধী (যধহফরপধঢ়) ভোটারদেরকে সুশৃঙ্খলভাবে তাদের ভোট প্রয়োগ করতে দেখা গেছে। কোনরূপ বাধা ছাড়াই সুন্দরভাবে ভোট দিতে পেরেছেন বলেও তাদের বক্তব্য টেলিভিশন চ্যানেলগুলোতে ও অন্যান্য গণমাধ্যমে প্রচারিত হয়েছে। এর সাথে কিছু কিছু কেন্দ্রে ও কোথাও কোথাও কেন্দ্রের বাইরেও প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে সহিংসতা ঘটনাও ঘটেছে। যেখানেই ভোট কারচুপি বা সহিংসতার খবর পাওয়া গেছে সে সকল স্থানেই অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী ও ও ম্যাজিস্ট্রেট উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছেন এবং যেখানে প্রমাণ পাওয়া গেছে সে সকল কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হয়েছে।
    নির্বাচন সুষ্ঠু করার জন্য রাজনৈতিক দল ও তাদের  কর্মী, প্রার্থী, প্রার্থীর এজেন্ট সকলেরই দায়িত্ব রয়েছে। নির্বাচন কমিশন প্রতিনিয়ত উন্নতমানের নির্বাচন করার জন্য সচেষ্ট রয়েছেন এবং কাজ করে যাচ্ছেন।
    কমিশন দৃঢ়তার সাথে ভোটারগণকে এবং দেশবাসীকে জানাচ্ছে যে, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সর্বপ্রকার ব্যবস্থা করা হয়েছে, হচ্ছে এবং আগামী নির্বাচনগুলোতেও সর্বোচ্চ সতর্কমূলক কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে যাতে ভোটারগণ নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে নির্বিগ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।
    কমিশন আশা করে, সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় কমিশন পরবর্তী পর্যায়ে আরো অধিকতর গ্রহণযোগ্য নির্বাচন করতে সক্ষম হবে।
    বিস্তারিত সঠিক তথ্যের জন্য কমিশনের িি.িবপ.ড়ৎম.নফ  অথবা িি.িবপং.মড়া.নফ ওয়েবসাইট দেখার জন্য অনুরোধ করা যাচ্ছে।

#
আসাদুজ্জামান/আফরাজ/মিজান/মোশারফ/আব্বাস/২০১৬/১৯০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৩৬

স্পিকারের সাথে ইউনিসেফের আবাসিক প্রতিনিধির সাক্ষাৎ

ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে আজ তাঁর সংসদভবন কার্যালয়ে ইউনিসেফের আবাসিক প্রতিনিধি এডওয়ার্ড বিগবেডার (ঊফড়ঁধৎফ ইবরমনবফবৎ) সাক্ষাৎ করেন। এসময় ইউনিসেফের শিশু সুরক্ষা শাখার প্রধান রোজ এনি পাপাভেরো (জড়ংব অহহব চধঢ়ধাবৎড়) উপস্থিতি ছিলেন।
সাক্ষাৎকালে শিশুদের সুরক্ষা, শিশু অধিকার সনদ, শিশুদের অপরাধ বয়স, বাল্য বিবাহ রোধ, শিশুবান্ধব বাজেট, ছেলেমেয়েদের বিবাহের ন্যূনতম বয়স ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।
ইউনিসেফ প্রতিনিধি বলেন, বাংলাদেশ সরকার ইতোমধ্যে শিশু অধিকার রক্ষার জন্য আইন প্রণয়ন করেছে, যা প্রশংসার দাবিদার। তিনি এই আইন পুরোপুরিভাবে বাস্তবায়নের জন্য যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান জানান। তিনি আরো বলেন, বাল্য বিবাহ প্রতিরোধ ও শিশুদের প্রতি সহিংসতা রোধে ব্যাপক জনসচেতনতা প্রয়োজন। তিনি শিশু অপরাধ বয়স ৯ থেকে বৃদ্ধি করার আহ্বান জানান।  
জাতীয় সংসদের স্পিকার বলেন, বাংলাদেশের বর্তমান সরকার শিশু অধিকার রক্ষায় অত্যন্ত আন্তরিক। শিশু অধিকার রক্ষা এবং শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ছেলে শিশু ও মেয়ে শিশুদের মধ্যে বৈষম্য দূর করতে সরকার ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি বলেন, শিশু অধিকার রক্ষা ও বিভিন্ন সুযোগসুবিধা সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে কোন প্রস্তাবনা এলে তা বাস্তবায়নে তিনি সর্বাত্মক সহযোগিতা প্রদান করবেন।  
#
মোতাহের/আফরাজ/মাহমুদ/রেজাউল/মোশারফ/জয়নুল/২০১৬/১৯১৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৩৫
ভূমি অধিগ্রহণ কাজ দ্রুত শেষ করার নির্দেশ ভূমিমন্ত্রীর
ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ জনস্বার্থে ভূমি অধিগ্রহণ এবং প্রকৃত ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। মন্ত্রী বলেন, জনস্বার্থে সরকারের কাজকে ত্বরান্বিত করতে হবে। তিনি অধিগ্রহণকৃত প্রকল্পের কাজ দ্রুত শেষ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
    আজ ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটির ১০৭ তম সভায় সভাপতির বক্তব্যে ভূমিমন্ত্রী একথা বলেন।
পদ্মা সেতু রেল সংযোগ শীর্ষক প্রকল্পে ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন মৌজায় ৮৬ দশমিক ৪৮১৮ একর ভূমি অধিগ্রহণ কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে ঢাকা জেলায় ৭১ দশমিক ৩২৪৩ একর এবং নারায়ণগঞ্জ জেলায় ১৫ দশমিক ১৫৭৫ একর ভূমি রয়েছে। বাংলাদেশ রেলওয়ে ও প্রত্যাশী সংস্থা এরই মধ্যে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন বিষয়ে প্রত্যয়নপত্র দাখিল করেছে। প্রকল্পটি সরকারের ফাস্ট ট্র্যাক প্রজেক্টের অন্তর্ভুক্ত।
এছাড়া আজ সভায় রাজউকের অনুকূলে কুড়িল পূর্বাচল লিংক রোডের উভয় পাশে ১০০ ফুট চওড়া খাল খনন ও উন্নয়নে ৯০ দশমিক ১৫৪৯ একর জায়গা অধিগ্রহণ কাজ চূড়ান্ত হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন জোয়ার সাহারা, বরুয়া, ডুমনি ও মাস্তুল মৌজায় এ পরিমাণ জায়গা অধিগ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, বিভিন্ন মৌজার দাগসূচির সাথে মোট ভূমির পরিমাণের গরমিল থাকায় পরবর্তীতে নতুন করে পূর্বের ৯১ দশমিক ৬৬১৭ একরের স্থলে ৯০ দশমিক ১৫৪৯ একর ভূমি অধিগ্রহণের সংশোধনী প্রস্তাব এ সভায় অনুমোদিত হয়।
এসময় অন্যান্যের মধ্যে ভূমি সচিব মেছবাহ উল আলম, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহউদ্দিন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লাহ্ খন্দকার, বাংলাদেশ রেলওয়ের ডিজি আমজাদ হোসেন, রাজউকের চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন ভূইয়া, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম হোসেন উপস্থিত ছিলেন।
#
রেজুয়ান/আফরাজ/মোশারফ/রেজাউল/২০১৬/১৮৩৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৩৪

কারেন্ট জাল দিয়ে মাছ ধরায় জেলে আটক  

ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
    আজ বাংলাদেশ কোস্টগার্ডের একটি অপারেশন দল গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপুরের মেঘনা নদীতে হরিণা লঞ্চঘাট এলাকা থেকে অবৈধভাবে কারেন্ট জাল দিয়ে মাছ ধরার সময় মো. জাকির গাজী, মো. সহিদ গাজী এবং মো. জসিম শেখকে আটক করে।
    আটককৃত ৩ জেলেকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মৎস্য কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়।
#
মারুফ/আফরাজ/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৬/১৮৫০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১১৩৩
বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচি
ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
    বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা-২০১৬তে প্রার্থীদের প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট গ্রহণ করা হবে। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।
    আগামী ৬ ও ৭ মে শুক্র ও শনিবার সকাল ১০টা হতে ১১টা পর্যন্ত ১ ঘণ্টার প্রিলিমিনারি টেস্ট এবং ১২ ও ১৩ আগস্ট ২০১৬ শুক্র ও শনিবার সকাল ৯টা হতে ১২টা পর্যন্ত ৩ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
    দেশের পুরনো ২০টি জেলায় প্রিলিমিনারি টেস্ট এবং ৮টি বিভাগীয় শহরে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
#
আফরাজ/মোশারফ/রেজাউল/২০১৬/১৮২৬ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৩২

২ লাখ মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত

ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
    চলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ২ লাখ মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  প্রতি কেজি ২৮ টাকা দরে গম সংগ্রহ করা হবে। আগামী ১০ এপ্রিল থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান চলবে ৩১ মে পর্যন্ত।
    আজ খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
    খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফয়েল আহমেদ, স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদসহ কমিটির সদস্যরা ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতাবৃন্দ উপস্থিত ছিলেন।
    সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, এ বছর গম উৎপাদন হয়েছে ১৩ লাখ ৯৮ হাজার মেট্রিক টন। এবার প্রতি কেজি গম উৎপাদনে খরচ হয়েছে ২৭ টাকা, গম সংগ্রহ করা হবে ২৮ টাকা দরে।
    খাদ্যমন্ত্রী বলেন, সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী জুলাই থেকে ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে সুলভ মূল্যে চাল ও গম প্রদান করা হবে। প্রতিটি পরিবারকে ৩০ কেজি করে চাল ও গম প্রদান করা হবে। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, খুব শীঘ্রই ইউনিয়ন পর্যায়ে ওএমএস কার্যক্রম চালু হবে।
#
সুমন মেহেদী/আফরাজ/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৬/১৮২৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                   নম্বর :  ১১৩১

বরিশাল জেলা পরিষদ প্রশাসকের মৃত্যুতে মন্ত্রিবর্গ ও চিফ হুইপের শোক

ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
                                                                    
প্রবীণ আওয়ামী লীগ নেতা, বরিশাল জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বরিশাল জেলা পরিষদের প্রশাসক ডা. মোকলেছুর রহমান (৮৫) এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এক শোকবাণীতে শিল্পমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ডা. মোকলেছুর রহমান ছিলেন বরিশাল জেলার মাটি ও মানুষের অকৃত্রিম বন্ধু। গণমানুষের নেতা হিসেবে তিনি আজীবন বরিশালের উন্নয়নে অক্লান্ত পরিশ্রম করে গেছেন। তার মৃত্যুতে শুধু বরিশালবাসী নয়, গোটা দেশের মানুষ একজন স্বাপ্নিক রাজনীতিবিদ ও উন্নয়ন কর্মিকে হারালো। তাঁর মতো সাহসী, জনদরদি ও প্রতিভাবান নেতার মৃত্যুতে বরিশালের রাজনৈতিক অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হলো, তা সহজে পূরণ হবার নয়।

শিল্পমন্ত্রী মরহুম ডা. মোকলেছুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

পৃথক  শোকবার্তায় এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং চিফ হুইপ আ স ম ফিরোজও গভীর শোক প্রকাশ করেছেন।

এছাড়া আরো শোক জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক।

#
জলিল/আফরাজ/মোশারফ/আব্বাস/২০১৬/১৮৪১ ঘণ্টা


 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১১৩০
চলচ্চিত্র পরিচালক শহীদুল ইসলাম খোকনের মৃত্যুতে সংস্কৃতিমন্ত্রীর শোক
ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
    বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শহীদুল ইসলাম খোকনের মৃত্যুতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
    আজ এক শোকবার্তায় মন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
#
কুতুবুদ-দ্বীন/আফরাজ/মোশারফ/রেজাউল/২০১৬/১৭৫৫ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১১২৯

আওয়ামী লীগ নেতা ডা. মোখলেসুর রহমানের মৃত্যুতে প্রধানামন্ত্রীর শোক

ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
বরিশাল জেলার প্রবীণ আওয়ামী লীগ নেতা এবং বরিশাল জেলা পরিষদের প্রশাসক ডা. মো. মোখলেসুর রহমানের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোকপ্রকাশ করেছেন।
এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, ডা. মো. মোখলেসুর রহমান আমৃত্যু বরিশালের উন্নয়নে কাজ করে গেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগ একজন নিবেদিত প্রাণ নেতাকে হারালো আর বরিশালবাসী হারালো তাদের প্রিয় একজন মানুষকে।
প্রধানমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
#
নুরএলাহি/মোবাস্বেরা/নুসরাত/মিজান/কামাল/২০১৬/১৬০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১২৮
বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শহিদুল ইসলাম খোকনের মৃত্যুতে তথ্যমন্ত্রী ও তথ্য সচিবের শোক
ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
    বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শহিদুল ইসলাম খোকনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং তথ্য সচিব মরতুজা আহমদ।
    আজ পৃথক শোকবার্তায় তথ্যমন্ত্রী এবং তথ্য সচিব বলেন, শহিদুল ইসলাম খোকনের মৃত্যুতে দেশ একজন অভিজ্ঞ ও দক্ষ চলচ্চিত্র পরিচালককে হারালো। তারা মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
    দূরারোগ্য স্নায়বিক রোগে আক্রান্ত শহিদুল ইসলাম খোকন আজ রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি স্ত্রী, তিন সন্তান, আত্মীয়স্বজন ও বহু গুণগ্রাহী রেখে গেছেন । দুপুরে উত্তরায় ৪ নম্বর সেক্টর মসজিদ এবং বিকেলে এফডিসি প্রাঙ্গণে নামাজে জানাজা শেষে উত্তরা ৪ নম্বর সেক্টরে সিটি কর্পোরেশন কবরস্থানে তার দাফনের কথা জানিয়েছেন পরিবারের সদস্যরা।
আলোকচিত্র সাংবাদিক শম্ভূনাথ নন্দীর মৃত্যুতে শোক
    বিশিষ্ট আলোকচিত্র সাংবাদিক ও দৈনিক অবজারভারের সাবেক প্রধান আলোকচিত্রী শম্ভূনাথ নন্দীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং তথ্য সচিব মরতুজা আহমদ।
আজ দুপুরে শম্ভূনাথ নন্দীর প্রয়াণে পৃথক শোকবার্তায় তথ্যমন্ত্রী এবং তথ্য সচিব বলেন, শম্ভূনাথ নন্দীর মৃত্যুতে আমরা একজন নিবেদিতপ্রাণ ফটোসাংবাদিককে হারালাম। তারা মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
#
আকরাম/মোবাস্বেরা/নুসরাত/আলী/কামাল/২০১৬/ ১৫৪৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১২৭
আবু হাসান শাহীনের মৃত্যুতে সংস্কৃতিমন্ত্রীর শোক
ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :
    খেলাঘর কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক আবু হাসান শাহীন (৪২) আজ সকালে ঢাকার যাত্রাবাড়ির কোনাপাড়ায় নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি অগ্ন্যাশয়ে ক্যান্সারে ভুগছিলেন।  
    আবু হাসান শাহীনের অকাল মৃত্যুতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
#
কুতুবুদ-দ্বীন/মোবাস্বেরা/মিজান/আলী/রফিকুল/আসমা/২০১৬/১৪২৭ ঘণ্টা     

 

 

Todays Handout.doc Todays Handout.doc

Share with :

Facebook Facebook