তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী - 3/1/2020

তথ্যবিবরণী                                                                                                                        নম্বর : ৩৪

 

সবজি একটি সম্ভাবনাময় সেক্টর

                         -- কৃষিমন্ত্রী

 

ঢাকা, ১৯ পৌষ (৩ জানুয়ারি) :

 

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, সবজি এ দেশের একটি সম্ভাবনাময় সেক্টর ও অর্থনীতির একটি বিশেষ দিক। এর মাধ্যমে দেশের রপ্তানি আয় বৃদ্ধি করা যাবে। শুধু গার্মেন্টসের ওপর নির্ভরশীল না হয়ে সরকার কৃষি-সহ অন্যান্য সেক্টরকে এগিয়ে নিতে কাজ করছে।

 

আজ রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে জাতীয় সবজি মেলার সেমিনারে তিনি এ কথা বলেন।

 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের কৃষিকে লাভজনক করতে হবে, এটাকে বহুমুখীকরণ করতে হবে। অন্যান্য মূল্যবান অপ্রচলিত ফসলগুলো উৎপাদন করতে হবে। সবজি উৎপাদনে একটু খরচ বেশি। তবে আমাদের বিজ্ঞানীরা এবং যারা সবজি নিয়ে কাজ করে, তারা মেলায় অনেকগুলো প্রযুক্তি নিয়ে এসেছে। একটু সময় লাগবে, আস্তে আস্তে খরচ কমে আসবে। যারা উৎপাদন করছে তারা এটাকে লাভজনক করার জন্য ফেরোমন, নিম-সহ অন্যান্য জৈব উপাদান ব্যবহার করছে, যা মানুষের শরীরের জন্য নিরাপদ ও স্বাস্থ্যের জন্যও ভালো। সবজি উৎপাদনের প্রযুক্তি সঠিকভাবে ব্যবহার করতে পারলে, শুধু বাংলাদেশের মানুষের চাহিদা নয়, আন্তর্জাতিক বাজারেও রপ্তানি করতে পারবো।

 

পেঁয়াজ সম্পর্কে কৃষিমন্ত্রী বলেন, কৃষি প্রকৃতিনির্ভর। কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে আমাদের পেঁয়াজ উদ্বৃত্ত হবে। আমরা বাণিজ্য মন্ত্রণালয়কে বলেছি পেঁয়াজের মৌসুমে পেঁয়াজ আমদানি না করতে। আমাদের নজরদারি করতে হবে, তবে বাজার নিয়ন্ত্রণ করা যাবে না। 

 

বিশেষ অতিথি পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান বলেন, অর্থনীতির মেরুদণ্ড হচ্ছে কৃষি। খাদ্য উৎপাদনই প্রধান এ দিন এখন শেষ। এখন নিরাপদ ও পুষ্টিকর খাদ্য উৎপাদনের দিন।

 

কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন  কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান। ‘পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য নিরাপদ সবজি চাষ’  বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সাবেক পরিচালক ড. শাহাবুদ্দীন আহমদ। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদ।

 

কৃষিমন্ত্রী এর আগে কেআইবি চত্বরের তিন দিনের জাতীয় সবজি মেলা ২০২০ এর উদ্বোধন করেন। তিনি এ সময় বিশেষ অতিথি ও কৃষি সংশ্লিষ্টদের নিয়ে মেলার বিভিন্ন স্টল ও প্যাভিলিয়ন ঘুরে দেখেন।

 

#

 

গিয়াস/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/২০২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                         নম্বর : ৩৩

 

বিএনপিই সন্ত্রাসীদের দল

                  -- তথ্যমন্ত্রী

 

ঢাকা, ১৯ পৌষ (৩ জানুয়ারি) :

'বিএনপি সন্ত্রাসীদের দল আর ফখরুল ইসলাম আলমগীর সাহেব তাদের নেতা', বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

শুক্রবার সন্ধ্যায় ঢাকার রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হিসাব বিজ্ঞান বিভাগের প্রীতি সম্মিলনে প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের সমসাময়িক প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন। 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাম্প্রতিক মন্তব্য 'আওয়ামী লীগ সন্ত্রাসনির্ভর দল' এর প্রতিক্রিয়া জানতে চাইলে মন্ত্রী সাংবাদিকদের বলেন, 'সন্ত্রাসী পরিবেষ্টিত হয়ে মির্জা ফখরুল সাহেব, যিনি একথা বলেছেন, তিনি নিজেই পেট্রোলবোমা বাহিনীর নেতা। ২০১৩, ১৪, ১৫ সালে বিএনপি ঘুমন্ত বাসযাত্রী, থেমে থাকা ট্রাকের ঘুমন্ত চালক, স্কুলগামী শিশু-কিশোরদের পেট্রোলবোমা নিক্ষেপ করে পুড়িয়ে হত্যা করেছে। ২০১৮ সালের নির্বাচনেও তারা নিজেদের কার্যালয়ে লাঠিসোটা নিয়ে হাজির হয়েছিল। কয়েক দিন আগেও বিএনপির সন্ত্রাসীরা  হাইকোর্টের সামনে মোটরসাইকেলে আগুন দেয়, ভাঙচুর করে, বগুড়ায় শহীদ মিনারে জুতা নিয়ে উঠতে বাধা দেওয়ায় পুলিশের উপরে ছাত্রদল হামলা করে।' 

'সন্ত্রাসী পরিবেষ্টিত থেকে, তাদের নেতা হয়ে ফখরুল সাহেবের এ ধরনের মন্তব্য জাতির সাথে বড় একটি মশকরা', বলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

আসন্ন ঢাকার দুই সিটি কর্পোরেশন নিয়ে বিএনপির নানা অভিযোগ নিয়ে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, 'নির্বাচন নিয়ে আওয়ামী লীগকে ইঙ্গিত করে বিএনপি যে সব অভিযোগ করছে তা সম্পূর্ণ ভিত্তিহীন ও হাস্যকরও বটে । কারণ সিটি কর্পোরেশন  নির্বাচন সম্পূর্ণভাবে নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিত হবে, এখানে সরকারের কোনো এখতিয়ার নেই। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনী এলাকার নির্বাচনের সাথে সংশ্লিষ্ট সকল সরকারি কর্মচারীদের চাকুরি নির্বাচন কমিশনের হাতে ন্যস্ত হয়। তাই সরকার কিংবা আওয়ামী লীগের দিকে বিএনপি নেতারা যেসব অভিযোগ তুলছে তা সম্পূর্ণভাবে উদ্দেশ্যমূলক।'   

            আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক তাঁর বক্তব্যে আরো বলেন, 'নির্বাচনে জয়ী হওয়া নয়, বরং নির্বাচনেকে বিতর্কিত করাই বিএনপির প্রধান উদ্দেশ্য। মির্জা ফখরুল-সহ বিএনপির নেতাদের বিভিন্ন বক্তব্যেই তা প্রতীয়মান হচ্ছে। গত জাতীয় নির্বাচনেও দেখা গেছে বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্যই নির্বাচনে অংশগ্রহণ করেছিল। এবারো তারা সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে প্রথম থেকেই বিভিন্ন অভিযোগ তুলে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চাইছে।'

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হিসাব বিজ্ঞান বিভাগের প্রীতি সম্মিলনে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে যে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠ হয়েছে, তা আজ সব সূচকে পাকিস্তানকে এবং অনেক্ষেত্রে ভারতকেও পেছনে ফেলেছে।

সমিতির সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুলতান আহমেদের সভাপতিত্বে সমিতির সাধারণ সম্পাদক মুখতার আহমেদ, সম্মিলনের আহ্বায়ক মোহাম্মদ তোফাজ্জল আলী তফু, সদস্য সচিব অধ্যাপক ড. সাইফ উদ্দিন আহমেদ চৌধুরী প্রমুখ সম্মিলনে বক্তৃতা করেন। 

#

আকরাম/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/২০০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩২

 

১০ হাজার ৫৪৬ কোটি টাকার বাঁধ মেরামত প্রকল্প নেওয়া হবে

                                              -- পানি সম্পদ প্রতিমন্ত্রী

 

খুলনা, ১৯ পৌষ (৩ জানুয়ারি) :

 

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, দুর্যোগ বুলবুলে ক্ষতিগ্রস্ত সাতক্ষীরা ও খুলনার এলাকা-সহ অধিক ঝুঁকিপূর্ণ এলাকায় দুর্যোগে জনদুর্ভোগ কমানোর জন্য ৪ হাজার ৪৫১ কিঃমিঃ বাঁধ নির্মাণ ও মেরামতে  প্রায় ১০ হাজার ৫৪৬ কোটি টাকার প্রকল্প নিতে যাচ্ছে পানি সম্পদ মন্ত্রণালয়। এ প্রকল্পে নদীতীর ভাঙনের স্থায়ী প্রতিরোধের বিষয়কে প্রাধান্য দেওয়া হবে।

 

আজ সাতক্ষীরার শ্যামনগর ও খুলনার কয়রা উপজেলার বাঁধ পরিদর্শনকালে প্রতিমন্ত্রী একথা বলেন।

 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘নদীর নাব্যতা বৃদ্ধির জন্য ড্রেজিং প্রকল্প চলমান এবং সারা দেশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে সরকার প্রায় সাড়ে ৫ হাজার স্থাপনা উচ্ছেদ-সহ ৫৬৬ একর জমি উদ্ধার করেছে। এছাড়া পটুয়াখালী, বরগুনা, বাগেরহাট, পিরোজপুরে চলমান পৃথক প্রকল্পের আওতায় ইতোমধ্যে সরকার ১৯০ কিলোমিটারেরও অধিক বাঁধ নির্মাণে সক্ষম হয়েছে।’

 

পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মোঃ মাহফুজুর রহমান, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজস্ব) মাহমুদুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ আবুল হোসেন ও নির্বাহী প্রকৌশলী মোঃ আবুল খায়ের উপস্থিত ছিলেন।

 

#

 

আসিফ/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/১৭২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :৩১

 

পাটকল শ্রমিকদের অনশন কর্মসূচি প্রত্যাহার

 

 

ঢাকা, ১৯ পৌষ (৩ জানুয়ারি) :   

 

          মজুরি কমিশন-২০১৫ অনুযায়ী আগামী পনেরো দিনের মধ্যে পাটকল শ্রমিকদের পে-স্লিপ প্রদান করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক। গতকাল ঢাকার জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারে পাঁচ দিন যাবত অনশনরত পাটকল শ্রমিকলীগ, সিবিএ/নন সিবিএ শ্রমিকদের সাথে সভা শেষে তিনি এসব কথা জানান।

 

          এ সময় শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া, শ্রম সচিব কে এম আলী আজম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু উপস্থিত ছিলেন।

 

          এ ঘোষণার পর পাটকল শ্রমিক নেতারা পাটকল শ্রমিকদের অনশন কর্মসূচি প্রত্যাহার করে নেন ।

 

#

সৈকত/রিফাত/আব্বাস/২০২০/১১: ৪০ ঘণ্টা

2020-01-03-20-59-96d342def6ec5d9861109e2577c4de50.docx 2020-01-03-20-59-96d342def6ec5d9861109e2577c4de50.docx

Share with :

Facebook Facebook