তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী - ১২.০১.২০২০

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৫৪

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর অ্যাডভোকেট আহমেদ আলীর মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

          বর্ষীয়ান রাজনীতিবিদ, বিশিষ্ট ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর অ্যাডভোকেট আহমেদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

          আজ এক শোকবার্তায় মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

          উল্লেখ্য, ভাষাসৈনিক অ্যাডভোকেট আহমেদ আলী ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান গণপরিষদ নির্বাচনে বৃহত্তর কুমিল্লা-৫ আসনের (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) এমএলএ নির্বাচিত হন। তিনি ১৯৫৩ সালে বৃহত্তর কুমিল্লা জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ আইনজীবী সমিতির প্রথম নির্বাচিত ভাইস চেয়ারম্যান ছিলেন।

#

তৌহিদুল/নাইচ/রফিকুল/জয়নুল/২০২০/২২২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                       নম্বর :  ১৫৩

 

লোকোমোটিভ নির্মাণকারী প্রতিষ্ঠানের আমন্ত্রণে রেলপথ মন্ত্রীর যুক্তরাষ্ট্র যাত্রা

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) : 

বাংলাদেশ রেলওয়ের জন্য ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ সরবরাহকারী প্রতিষ্ঠান মার্কিন যুক্তরাষ্ট্রের (প্রগ্রেস রেল লোকোমোটিভ, ইউএসএ) এর আমন্ত্রণে রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন আজ সন্ধ্যায় কাতার এয়ারওয়েজ যোগে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছেন। তিনি ৪ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

বাংলাদেশ রেলওয়ের জন্য লোকোমোটিভ সংগ্রহ প্রকল্পের আওতায় এডিবি’র অর্থায়নে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ কেনা হচ্ছে। ১৪ জানুয়ারি ২০১৯ এ সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে সরকারের চুক্তি স্বাক্ষরিত হয়। প্রতিষ্ঠানের সাথে চুক্তি মূল্য ১ হাজার ১৩৫ কোটি টাকা। প্রতিটি লোকোমোটিভের মূল্য ২৮ কোটি ৩৯ লাখ টাকা। চুক্তি অনুযায়ী মার্চ ২০২১ - ফেব্রুয়ারি ২০২২ এর মধ্যে ৪০টি লোকোমোটিভ সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।

আগামী ২১ জানুয়ারি প্রতিনিধিদলটি দেশে ফিরবে বলে আশা করা যাচ্ছে।

#

 

শরিফুল/পরীক্ষিৎ/ফারহানা/জুলফিকার/সঞ্জীব/সেলিম/২০২০/২১৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৫২
 
সরকার নৌপথ উন্নয়নে পদক্ষেপ নিয়েছে
                --- নৌপরিবহন প্রতিমন্ত্রী
 
শিমুলিয়া (মুন্সিগঞ্জ), ২৮ পৌষ (১২ জানুয়ারি) :
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, নির্বাচনি ইশতেহার অনুযায়ী ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নদীমাতৃক বাংলাদেশের নৌপথ সংকুচিত হয়ে যাচ্ছিল। আগের সরকারগুলো নৌপথের উন্নয়নে কাজ করেনি। বর্তমান সরকার নৌপথের উন্নয়নে পদক্ষেপ নিয়েছে। 
প্রতিমন্ত্রী আজ শিমুলিয়ায় বিআইডব্লিউটিএ’র ড্রেজার বেইজ নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
খালিদ মাহ্মুদ চৌধুরী বলেন, বিআইডব্লিউটিএ’র বহরে বঙ্গবন্ধুর সময় সাতটি ড্রেজার ছিল। ২০০৯ সালের পরে বিআইডব্লিউটিএ’র বহরে ২৮টি ড্রেজার যুক্ত হয়েছে; আরো ১০টি ড্রেজার শীঘ্রই যুক্ত হবে। তিনি বলেন, সরকারি-বেসরকারি মিলে বতর্মানে দেশে ২০০টির মতো ড্রেজার রয়েছে। বিআইডব্লিউটিএতে ড্রেজিং শাখায় ২ হাজার ৫০০ জনবল কাজ করছে। নৌপথ খননের বিশাল কর্মযজ্ঞ সম্পাদনে ৫০০টি ড্রেজার প্রয়োজন।
শিমুলিয়া এলাকায় বিআইডব্লিউটিএ’র স্থাপনাগুলোর যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার জন্য শিমুলিয়ায় ড্রেজার বেইজ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়। ২২ দশমিক ২৩ কোটি টাকা ব্যয়ে এ বছরের ডিসেম্বরের মধ্যে ড্রেজার বেইজটি নির্মিত হবে। ড্রেজার বেইজের উল্লেখযোগ্য কাজের মধ্যে হলো : চারতলা বিশিষ্ট একটি প্রশাসনিক ভবন এবং চারতলা বিশিষ্ট আরেকটি ডরমেটরি ভবন। 
#
জাহাঙ্গীর/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/২১৩৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৫১

টুঙ্গিপাড়ায় শীতবস্ত্র বিতরণ করলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ টুঙ্গিপাড়ায় শীতবস্ত্র বিতরণ করেন।         জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শীতবস্ত্র বিতরণের আয়োজন করা হয়।

          নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ আহমেদ হোসেন মির্জা, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম, নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান রফিক আহাম্মদ সিদ্দিক এ সময় উপস্থিত ছিলেন।

#

জাহাঙ্গীর/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/২১১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৫০
 
সবাইকে সততা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে
                               --- পরিকল্পনা মন্ত্রী
 
ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বঙ্গবন্ধুর ঋণ পরিশোধ করতে হলে সবাইকে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।
মন্ত্রী আজ ঢাকায় পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে পরিকল্পনা মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্বাধীন দেশ দিয়েছেন। তাঁর ঋণ কখনও শোধ হবার নয়। তবে সবাই যদি সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে তাহলেই তাঁর ঋণ কিছটা শোধ হবে। তিনি বলেন, আমাদের ধ্যান, জ্ঞান ও কর্মে সব সময় বঙ্গবন্ধুকে হƒদয়ে ধারণ করে তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে ।
পরিকল্পনা বিভাগের সচিব নূরুল আমিনের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্যবর্গ এবং মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
#
শাহেদ/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/২১০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৪৯
 
গুণগতমান ঠিক রেখে নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে
                                             --- স্থানীয় সরকার মন্ত্রী
 
ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :
স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, গুণগতমান ঠিক রেখে নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। যখন কোনো একটি প্রকল্প গ্রহণ করা হয়, তখন তা নির্ধারিত সময়ে বাস্তবায়ন ও কোয়ালিটি ঠিক রাখা গুরুত্বপূর্ণ। তবে প্রকল্প নেওয়ার সময় এর প্রয়োজনীয়তা বা অর্থনীতিতে কি অবদান রাখবে - এ বিষয়গুলো বিবেচনায় রাখতে হবে।
আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের ২০১৯-২০ অর্থ-বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)’র বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সভায় জানানো হয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বর্তমানে মোট প্রকল্প সংখ্যা ১২১ টি এবং ২০১৯-২০ অর্থবছরে এডিপিতে বরাদ্দ প্রায় ১৩ হাজার ৩৩৯ কোটি টাকা। জুলাই ২০১৯ থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের এডিপি বাস্তবায়ন অগ্রগতি প্রায়  ৩৯; যেখানে জাতীয় অগ্রগতি ২৬ দশমিক ৩৭। মন্ত্রী এডিপি বাস্তবায়ন অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং যে ২৩টি প্রকল্পের অগ্রগতি জাতীয় অগ্রগতির নিচে সেগুলোর কারণ চিহ্নিত করে বাস্তবায়ন ত্বরান্বিত করার নির্দেশনা দেন।
মন্ত্রী জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) কর্তৃক বাস্তবায়নাধীন একমাত্র প্রকল্প ‘ইনস্টিটিউশনালাইজেশন অভ্ দ্য হরাইজন্টাল লার্নিং প্রোগ্রাম ইন বাংলাদেশ’ কে আরো কার্যকর করার ব্যাপারেও গুরুত্বরোপ করেন। 
এ সময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সুশংকর চন্দ্র আচার্য্য-সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
#
হাসান/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/২০৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                          নম্বর : ১৪৮

স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

 

          সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচার করার জন্য অনুরোধ করা হলো:

 

          বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের ইন্তেকালে আগামীকাল ১৩ জানুয়ারি বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে একদিনের  শোক পালন করা হবে।

 

        এ উপলক্ষে আগামীকাল বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠান-সহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

         

#

সাইদুর/ফারহানা/রফিকুল/সেলিম/২০২০/২০১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                   নম্বর : ১৪৭

 

ওমানের সুলতানের মৃত্যুতে বাংলাদেশে আগামীকাল রাষ্ট্রীয় শোক

 

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি):

 

          বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের ইন্তেকালে আগামীকাল ১৩ জানুয়ারি বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে একদিনের  শোক পালন করা হবে।

 

          এ উপলক্ষে আগামীকাল বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠান-সহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

 

          এছাড়া আগামীকাল মরহুমের রুহের মাগফেরাতের জন্য বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

 

          আজ মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

 

#

 

সাইদুর/ফারহানা/রফিকুল/সেলিম/২০২০/১৯৩০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৪৬

সরকার শহরের নারীদের দারিদ্র্য দূর করতে কাজ করছে

                         --- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

          মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, দক্ষ ও প্রশিক্ষিত নারীরা ২০৩০ সালের এসডিজি অর্জন ও ২০৪১ সালের উন্নত বাংলাদেশ নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নগরভিত্তিক প্রান্তিক মহিলাদের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকার শহরের নারীদের দারিদ্র্য দূর করতে কাজ করছে। তিনি আরো বলেন, সুবিধাবঞ্চিত নারীরা শুধু গ্রামে নয়। শহরে অনেক নারী আছে যারা এ রকম প্রশিক্ষণের মাধ্যমে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারে।

          প্রতিমন্ত্রী আজ ঢাকায় বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার অডিটোরিয়ামে নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম ও অতিরিক্ত সচিব ফরিদা পারভীন। স্বাগত বক্তব্য দেন প্রকল্প পরিচালক নুরুন নাহার হেনা।

          উল্লেখ্য, নগরভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ঢাকা মহানগরের ১০টি কেন্দ্র-সহ ৬৩ টি জেলা ও ২টি উপজেলার ৪৫ হাজার প্রান্তিক নারীকে ১০টি বিভিন্ন ট্রেডে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উৎপাদনমুখী, কর্মক্ষম ও আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলা হবে। ২০১৬ সালে শুরু হওয়া চার বছর মেয়াদের এ প্রকল্পের মাধ্যমে শহরের প্রায় ৩৩ হাজার দরিদ্র, দুঃস্থ ও বিত্তহীন নারীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। একই প্রকল্পের অধীনে ঢাকায় কর্ণফুলী গার্ডেন সিটিতে সোনার তরী নামক কারুশিল্প বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র চালু আছে।

#

আলমগীর/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৯৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৪৫

বাংলাদেশ মেডিকেল কলেজের  কমেন্সমেন্ট অনুষ্ঠিত

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

          কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, গত এগার বছর বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অসাধারণ সাফল্য অর্জন করেছে। নতুন নতুন মেডিকেল কলেজ, মেডিকেল বিশ্ববিদ্যালয়, হাসপাতাল এবং বেড বৃদ্ধি-সহ ইউনিয়ন পর্যায়ে ডাক্তার পদায়ন এবং প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবার জন্য কমিউনিটি ক্লিনিক স্থাপন উল্লেখযোগ্য। সরকারের লক্ষ্য সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা এবং সে লক্ষ্য অর্জনে কাজ চলমান।

          আজ রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ মেডিকেল কলেজ ক্যাম্পাসে কলেজের ২০১৯-২০ বর্ষের ৩৪তম ব্যাচের শিক্ষার্থীদের কমেন্সমেন্ট অনুষ্ঠানে মন্ত্রী এসব বথা বলেন।

          মন্ত্রী বলেন, নবীনরা আগামী দিনের ভবিষ্যৎ। নিজেদের মেধাকে আরো পরিশীলিত করে নিজেদেরকে দক্ষ চিকিৎসক হিসেবে তৈরি করতে হবে। দেশের মানুষের স্বাস্থ্য সেবায় একজন নিবেদিত প্রাণ সেবক হতে হবে। মানব সেবায় এমন কিছু করে যেতে হবে যা চিরদিন মানুষ মনে রাখবে।

          কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা.পরিতোশ কুমার ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ডা. দীন মোহাম্মদ নুরুল হক; ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকালটির ডিন ডা.শাহরিয়ার নবী।

#

গিয়াস/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৯৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৪৪

ভারত সফরে তথ্যমন্ত্রী

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

          ৪ দিনের ভারত সফরে আগামীকাল ঢাকা ত্যাগ করছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ।

          দু’দেশের তথ্য খাতে সহযোগিতা প্রসারের লক্ষ্যে এ সফরে ড. হাছান নয়া দিল্লিতে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদকারের (Prakash Javadekar) সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

          একই সাথে সমগ্র ভারতে বাংলাদেশ বেতারের সম্প্রচার ও বাংলাদেশে আকাশবাণী চ্যানেলের সম্প্রচার উদ্বোধন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ওপর চলচ্চিত্র নির্মাণে দু’দেশের চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের মধ্যে আনুষ্ঠানিক চুক্তি সম্পাদনেরও কথা রয়েছে। উল্লেখ্য, ড. হাছান মাহ্মুদ তথ্যমন্ত্রীর দায়িত্ব লাভের পর গত ২ সেপ্টেম¦র ২০১৯ থেকে ইতিহাসে প্রথমবারের মতো সমগ্র ভারতে বাংলাদেশ টেলিভিশনের সম্প্রচার শুরু হয়।

          দেশের বঙ্গবন্ধু ফিল্ম সিটিকে আধুনিকতম রূপায়নের জন্য অভিজ্ঞতা বিনিময়ে হায়দ্রাবাদের রামুজী ফিল্ম সিটিও পরিদর্শন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ। মন্ত্রীর সফরসঙ্গী হবেন বেতার, বিএফডিসি ও তাঁর দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

#

আকরাম/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৯৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৪৩

১৫ আগস্ট মিথ্যা জন্মদিন পালনকারী মুজিববর্ষে কি অবদান রাখবেন -প্রশ্ন তথ্যমন্ত্রীর

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

          ‘১৫ আগস্ট মিথ্যা জন্মদিন পালনকারী বেগম খালেদা জিয়া মুজিববর্ষে কি অবদান রাখতে পারবেন?’ প্রশ্ন রেখেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

          আজ ঢাকায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘দৈনিক স্বদেশ প্রতিদিন’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমসাময়িক রাজনীতি বিষয়ে তিনি এ প্রশ্ন রাখেন। স্বদেশ প্রতিদিন এর সম্পাদকমণ্ডলীর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন একেএম রহমতুল্লাহ এমপি, আকবর হোসেন পাঠান এমপি (চিত্রনায়ক ফারুক) ও ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী।

          মন্ত্রী বলেন, ‘গতকাল (শনিবার) বিএনপি মহাসচিব মির্জাফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়াকে জেলে রেখে মুজিববর্ষ পালন জনগণের কাছে কতটুকু পৌঁছবে আমার সবিনয় প্রশ্ন- বঙ্গবন্ধুকে যে ১৫ আগস্ট সপরিবারে হত্যা করা হয়েছিল, সেদিনটিকে যে বেগম খালেদা জিয়া মিথ্যা জন্মদিন পালন করে কেক কাটেন, তিনি এই মুজিববর্ষে কি অবদান রাখতে পারবেন? তিনি জেল থেকে মুক্ত হয়ে কি আবার ১৫ আগস্ট কেক কাটার সুযোগ চান?’

          এছাড়া ‘বেগম খালেদা জিয়ার সুস্থতা-অসুস্থতা নিয়েও বিএনপি ক্রমাগত অপরাজনীতি করছে’ উল্লেখ করে ড. হাছান বলেন, ‘বেগম জিয়ার আর্থরাইটিস, হাঁটু ও কোমরের ব্যথা বহু পুরনো। এ নিয়ে তিনি দু‘বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন, বিরোধীদলের ও বিএনপি’র নেতৃত্ব দিয়েছেন, এ সমস্যাগুলো বয়সের সাথে বাড়ে। কিন্তু খালেদা জিয়া যতটুকু না অসুস্থ, তার চেয়ে বেশি অসুস্থ দেখিয়ে মানুষকে বিভ্রান্ত করার যে অপচেষ্টা হচ্ছে, এতে বেগম জিয়াকেই বিএনপি মানুষের সামনে খাটো করছে।’

          ‘সরকার বেগম জিয়ার সর্বোত্তম চিকিৎসা সেবা দেওয়ার জন্য বঙ্গবন্ধু মেডিকেলে মাসের পর মাস রাখছে, তার ইচ্ছে অনুযায়ী একজন গৃহপরিচারিকা তার সাথে আছে এবং তাকে প্রতিদিন ডাক্তাররা রুটিন চেকআপ এবং মাঝে-মধ্যেই মেডিকেল বোর্ড চেক-আপ করছে’ জানিয়ে ড. হাছান বলেন, ‘এত কিছুর পরও বিএনপি’র কথা শুনলে মনে হয়, বঙ্গবন্ধু মেডিকেলের চিকিৎসকরা ডাক্তার নন, ডাক্তার হচ্ছেন মির্জা ফখরুল সাহেব, রিজভী সাহেব, মওদুদ সাহেব, ড. মোশাররফ সাহেব, তারা। কারণ তারা বলছেন, বেগম জিয়ার অসুস্থতা না কি গোপন করা হচ্ছে আসলে তিনি যতটুকু না অসুস্থ, তার চেয়ে অনেক বেশি ফুলিয়ে ফাঁপিয়ে দেখিয়ে বেগম জিয়াকে মানুষের সামনে খাটো করা হচ্ছে। বিএনপি’কে এই পথ অনুসরণ না করার অনুরোধ জানাই।’

          তথ্যমন্ত্রী এ সময় গণমাধ্যমের উদ্দেশে বলেন, গণমাধ্যমকে শুধু রাজনৈতিক সংবাদের জন্যই উন্মুখ হয়ে থাকলে হবে না, দেশে আরো বহু বিষয় আছে, সেগুলোর দিকেও নজর ও গুরুত্ব দেওয়া প্রয়োজন। গণমাধ্যম যাতে জাতির বিবেক হিসেবে কাজ করতে পারে, সেই লক্ষ্য গণমাধ্যমকর্মীদের মনে রাখা প্রয়োজন।

          দৈনিক স্বদেশ প্রতিদিন এর শুভযাত্রা ও শতবর্ষব্যাপী এর অব্যাহত যাত্রা কামনা করেন তথ্যমন্ত্রী। স্বদেশ প্রতিদিন সম্পাদক রফিকুল ইসলাম রতন স্বাগত বক্তব্য দেন ও স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেডের চেয়ারম্যান মোঃ মজিবুর রহমান চৌধুরী ধন্যবাদ জ্ঞাপন করেন।

#

আকরাম/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৯২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৪২

 

গ্রামের মানুষ ২৯ রকমের ঔষধ এখন বিনা মূল্যে পাচ্ছে

---স্বাস্থ্যমন্ত্রী

 

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

          স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সাড়ে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার মাধ্যমে স্বাস্থ্যসেবা এখন নিভৃত গ্রামে পৌঁছে গেছে। কমিউনিটি ক্লিনিকগুলোতে এখন ২৯ রকমের জরুরি ওষুধ ফ্রি করে দেওয়া হয়েছে। গ্রামীণ খেটে খাওয়া মানুষ এই ২৯ রকমের ওষুধ বিনা মূল্যে নিতে ও ব্যবহার করতে পারছেন।

          স¦াস্থ্যমন্ত্রী আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত বাংলাদেশের কৈশোর স্বাস্থ্য কৌশলপত্র ২০১৭-২০৩০ এর জাতীয় কর্মপরিকল্পনার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          অনুষ্ঠানে আগত কিশোর-কিশোরীদের উদ্দেশ করে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, আজকের যে কৌশলপত্র উদ্বোধন করা হলো এর ফলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সকল কিশোর-কিশোরী বিশেষ করে যারা সবচেয়ে ঝুকিপূর্ণ তারা সামাজিকভাবে নিরাপদ ও সুস্থ সুন্দর একটি জীবন পাবে। মন্ত্রী তাঁর বক্তব্যে কিশোর-কিশোরীদের অনাকাক্সিক্ষত স্বাস্থ্যহানি না ঘটাতে স্বাস্থ্যসম্মত জীবনযাপন ও ধূমপান বা মাদক থেকে সর্বদা দূরে থাকার পরামর্শ দেন।

          পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক খ ম কাজী মহিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের সম্মানিত রাষ্ট্রদূত হ্যারি ভেরুইজ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. বার্ধন ঝাং রানা, ইউএনএফপিএ এর প্রতিনিধি ড. আশা টর্কেলসন, ইউনিসেফের উপপ্রতিনিধি ভীরা মনডংকা, লাইন ডিরেক্টর শামসুল ইসলাম-সহ অন্য প্রতিনিধিবৃন্দ।

          অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী সেখানে একটি মেলা ঘুরে দেখেন। এরপর মন্ত্রী ঢাকা মেডিকেল কলেজের নতুন শিক্ষা বছরে নবাগত মেডিকেল শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

#

মাইদুল/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৯০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৪১
 
বঙ্গবন্ধুর আদর্শ এবং দেশের অভাবনীয় সাফল্য সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে
                                                                ---পররাষ্ট্রমন্ত্রী
 
ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) :
পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শ, চারিত্রিক মহিমা, সংগ্রাম, মানুষের জন্য অবদান এবং বাংলাদেশের অভাবনীয় সাফল্য পৃথিবীকে জানাতে হবে। এ বছর আমাদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
মন্ত্রী গতকাল মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের কেন্দ্রীয় পরিষদের দ্বিতীয় সম্মিলন ও জ্ঞানালোক পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ড. মোমেন বলেন, বাংলাদেশের দারিদ্র্যসীমা গত দশ বছরে ৪২ থেকে ২০ শতাংশে নেমে গেছে। সম্প্রতি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের তথ্য অনুযায়ী, এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের জিডিপি’র প্রবৃদ্ধির হার সর্বোচ্চ। উন্নতির সাথে সাথে এদেশের দারিদ্র্য অনেক নেমে এসেছে। আগামী পাঁচ বছরে দারিদ্র্য আরো ৫ শতাংশ কমাতে চাই।   
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের জিডিপিতে পর্যটন শিল্পের অবদান অনেক কম। এ খাতে অবদান বাড়ানোর জন্য সকলকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, শুধু অর্থনৈতিকভাবে নয় সাংস্কৃতিক অর্জনও আমাদের জন্য গুরুত্বপূর্ণ। 
অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ড. নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন চলচ্চিত্র পরিচালক ও নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, নৃত্যশিল্পী লায়লা হাসান। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন এটর্নি জেনারেল এডভোকেট মাহবুবে আলম।
#
তৌহিদুল/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৮৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৪০

রূপকল্প ২০৪১ এর সফল বাস্তবায়নে সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে

                                                                            --- শিক্ষামন্ত্রী

গুরুদাসপুর (নাটোর) ২৮ পৌষ (১২ জানুয়ারি) :

          শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রূপকল্প ২০৪১ এর সফল বাস্তবায়নে সরকারের পাশাপাশি বিভিন্ন শ্রেণি পেশা ও সংগঠনের মানুষকে এগিয়ে আসতে হবে।

          মন্ত্রী আজ নাটোরের  গুরুদাসপুরে সামাজিক সংগঠন  কল্লোল কর্তৃক এসএসসি ও এইচএসসি কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা  অনুষ্ঠানে  প্রধান অতিথির  বক্তৃতায়  এ কথা বলেন।

          মন্ত্রী  বলেন, ভালো ফল করার পাশাপাশি ভালো মানুষ হওয়া জরুরি। শিক্ষার্থীদেরকে পরমতসহিষ্ণুতা, সহমর্মিতা, দেশপ্রেম, পরিবেশ সচেতনতা, মানবতাবোধ, সততা ও নৈতিকতা  শিখাতে  তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান। নারীর প্রতি সহিংসতা বন্ধে, নারীর অধিকার ও নারীর  প্রজনন স্বাস্থ্য  বিষয়ে ‘শাহানা’ নামে একটি কার্টুন তৈরি  করেছে শিক্ষা মন্ত্রণালয় এবং তা মাধ্যমিক পর্যায়ের  সকল ক্লাসের পাঠ্যক্রমে  অন্তর্ভুক্ত  করা হবে বলে তিনি জানান।

          কল্লোল ফাউন্ডেশনের সভাপতি কোহেলী কুদ্দুস  মুক্তির সভাপতিত্বে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুস এমপি, সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার মিরা, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, নাটোরের জেলা প্রশাসক  শাহরিয়ার নেওয়াজ ও জেলা পুলিশ  সুপার লিটন  কুমার সাহা প্রমুখ।

#

খায়ের/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৮৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৩৯

 

যারা বঙ্গবন্ধুকে মেনে নিতে পারে না, এদেশে রাজনীতি করার অধিকার তাদের নেই

                                                                              -আইনমন্ত্রী

 

ঢাকা, ২৮ পৌষ (১২ জানুয়ারি) : 

 

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, যারা বঙ্গবন্ধুকে মেনে নিতে পারে না, বাংলাদেশে রাজনীতি করার অধিকার তাদের নেই। তিনি বলেন, বঙ্গবন্ধুকে যতদিন না মানবে, ততোদিন এদেশে রাজনীতি করতে পারবে না।

 

আজ জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।         

 

মন্ত্রী বলেন, সাড়ে ৩ বছরে বাংলাদেশের যতটুকু পুনর্গঠন সম্ভব সেটা বঙ্গবন্ধু করে দিয়েছিলেন। কিন্তু দুঃখের বিষয় যে বাংলাদেশের সাড়ে ৭ কোটি মানুষকে বঙ্গবন্ধু হৃদয়ে স্থান দিয়েছিেেলন, সেই দেশের একটি কুচক্রী মহল তাঁকে হত্

2020-01-12-22-26-06dcc9026ab771ffcfbeffdba60d95a3.docx 2020-01-12-22-26-06dcc9026ab771ffcfbeffdba60d95a3.docx

Share with :

Facebook Facebook