তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st ডিসেম্বর ২০১৫

তথ্যবিবরণী 21/12/2015

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৭৭৩
চায়না কোস্টগার্ডের মহাপরিচালকের বাংলাদেশ সফর
ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) :
    চায়না কোস্টগার্ডের মহাপরিচালক ঝঁহ ঝযীঁরধহ এর নেতৃত্বে  পাঁচ সদস্যের প্রতিনিধিদল আজ বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তর পরিদর্শন করে। প্রতিনিধিদল এসময় বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে কনফারেন্স রুমে কোস্টগার্ডের কর্মকান্ডের ওপর ব্রিফিং এ অংশগ্রহণ করেন। 
    পরে দ্বিপাক্ষিক সভায় দু’দেশের মধ্যে মেরিটাইম এক্সারসাইজ, পারস্পরিক যোগাযোগ, ট্রেনিং এবং কোস্টগার্ড জাহাজের শুভেচ্ছা সফরসহ অন্যান্য স্বার্থসংশ্লি¬ষ্ট বিষয়ে একসাথে কাজ করার বিষয়ে দুই পক্ষ একমত হন। 
    বাংলাদেশ কোস্টগার্ড পরিদর্শনের মাধ্যমে বন্ধুপ্রতিম দু’দেশের স¤পর্কোন্নয়ন দৃঢ় হবে বলে চায়না কোস্টগার্ডের মহাপরিচালক আশা করেন। 
    চায়না কোস্টগার্ডের মহাপরিচালক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সাথেও সাক্ষাৎ করেন। 
কারেন্ট জাল আটক
    নারায়ণগঞ্জ জেলার কোস্টগার্ডের পাগলা স্টেশনের একটি অপারেশন দল গতকাল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুড়িগঙ্গা নদীর সদর ঘাট এলাকায় অভিযান চালিয়ে মালিকবিহীন অবস্থায় একটি পন্টুন হতে ৭ লাখ ৮২ হাজার ১শ’ বর্গমিটার অবৈধ কারেন্ট জাল আটক করা হয়। 
    আটককৃত অবৈধ কারেন্ট জালের আনুমানিক মূল্য ১ কোটি ৫৬ লাখ ৪২ হাজার টাকা। আটককৃত কারেন্ট জাল ২১ ডিসেম্বর ঢাকা জেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে পুড়িয়ে বিনষ্ট করা হয়।
#

আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৫/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৭৭২

সংসদভবনে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) :
ইউএনএফপি’র অর্থায়নে জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন ঝঃৎবহমঃযবহরহম চধৎষরধসবহঃ'ং ঈধঢ়ধপরঃু রহ ওহঃবমৎধঃরহম চড়ঢ়ঁষধঃরড়হ ওংংঁবং রহঃড় উবাবষড়ঢ়সবহঃ (ঝচঈচউ) শীর্ষক প্রকল্পের আওতায় ‘বাল্যবিবাহ প্রতিরোধ করে মাতৃমৃত্যুরোধকরণ’ বিষয়ে এক সেমিনার জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে অনুষ্ঠিত হয়।
সেমিনারে উল্লেখ করা হয়, বাল্যবিবাহ প্রতিরোধে জনপ্রতিনিধি হিসেবে সংসদ সদস্যগণের আহ্বান জনগণের নিকট সবচেয়ে বেশি গ্রহণযোগ্য হবে। সংসদ সদস্যগণ প্রতিনিয়ত বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সভাসমাবেশে বক্তব্য রাখেন। এসময় তারা বাল্যবিবাহরোধে আহ্বান জানালে তাতে জনগণ এ বিষয়ে সচেতন হবে।
সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সংসদ সদস্য হাবিবে মিল্লাত। তিনি বলেন, যেসকল মেয়েদের ১৬ থেকে ১৯ বছরের মধ্যে বিয়ে হয়ে থাকে তাদের ক্ষেত্রে মাতৃমৃত্যুর হার ২৫ বছর থেকে ২৯ বছর বয়সে বিবাহিত মেয়েদের চেয়ে প্রায় ৮ গুণ বেশি।
সেমিনারে সকল সংসদ সদস্যকে ছোট ছোট সভা সমাবেশের মাধ্যমে বাল্যবিবাহরোধে জনসচেতনতা সৃষ্টির আহ্বান জানানো হয়।
সংসদ সদস্য আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে  অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফজিলাতুন নেছা, এড. উমে¥ কুলসুম স¥ৃতি, ডা. মো. এনামুর রহমান, বেগম রেবেকা মমিন, নূরজাহান বেগম, মো. আনোয়ারুল আজিম, মমতাজ বেগম, সেলিনা বেগম এবং মো. নবী নেওয়াজ।
জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুলসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

#

ইনামুল/আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৫/১৯২০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৩৭৭১

অ্যানেস্থেসিয়া শিক্ষায় উদ্বুদ্ধ করতে বিশেষ প্রণোদনার চিন্তা করছে সরকার

ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) : 
দেশে অ্যানেস্থেসিস্ট ও বিশেষজ্ঞ চিকিৎসকের শুন্যতা পূরণে সরকার উদ্যোগ নিতে যাচ্ছে। এক্ষেত্রে সরকারি হাসপাতালে অপারেশন নির্বিঘœ রেখে অ্যানেস্থেসিস্ট সংকট দূর করতে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষায় উদ্বুদ্ধ করতে বিশেষ প্রণোদনার প্রবর্তন করার চিন্তা করছে সরকার। দেশের চাহিদার সাথে সংগতি রেখে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা বাড়াতেও বিশেষ উদ্যোগ গ্রহণে আগ্রহী সরকার।
আজ সচিবালয়ে স্বাস্থ্য শিক্ষা ও চিকিৎসাসেবার মানোন্নয়ন সম্পর্কিত এক সভায় সরকারের এ উদ্যোগের কথা জানানো হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।
অ্যানেস্থেসিস্ট পেশায় উৎসাহ দিতে প্রবীণ চিকিৎসকদের এবং মেডিক্যাল শিক্ষার্থীদের জন্য উদ্বুদ্ধকরণ প্রণোদনার ব্যবস্থা করার জন্য সভায় সুপারিশ করা হয়। এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার হাসপাতালগুলোতে অত্যাধুনিক যন্ত্রপাতি স্থাপন এবং চিকিৎসক সংকট দূর করছে। ফলে জনগণ এখন সহজে স্বাস্থ্যসেবা পাচ্ছে। কিন্তু প্রয়োজনীয় সংখ্যক অ্যানেস্থেসিস্ট না থাকায় জটিল অপারেশন বিঘœ হওয়ার বিষয়টি মোটেও কাম্য নয়। তাই অ্যানেস্থেসিস্ট পদসংখ্যা বাড়ানোসহ পদায়নের দ্রুত উদ্যোগ নিতে হবে। 
সভায় রোগীদের গ্রাম থেকে রাজধানীর বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা নেয়ার জন্য রেফারেল ব্যবস্থা চালু এবং দেশের সরকারি ও বেসরকারি অ্যাম্বুলেন্সসমূহকে পরিচালনার জন্য একটি নির্দিষ্ট নীতিমালা প্রণয়ন বিষয়ে আলোচনা হয়। 
সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, ডা. রশিদ-ই-মাহবুব, বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, বাংলাদেশ অ্যানেস্থেসিওলজি সোসাইটি, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং বিএমডিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

#

পরীক্ষিৎ/আফরাজ/মোশাররফ/রফিকুল/আব্বাস/২০১৫/১৯০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৩৭৭০

পর্যটন বর্ষ উপলক্ষে ৩১ ডিসেম্বর থেকে কক্সবাজারে মেগা বিচ কার্নিভাল


ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) : 
    পর্যটনবর্ষের আনুষ্ঠানিক সূচনাপর্বে আগামী ৩১ ডিসেম্বর পর্যটন নগরী কক্সবাজার সি বিচে শুরু হচ্ছে ৩ দিনব্যাপি মেগা বিচ কার্নিভাল। ৩১ ডিসেম্বর নগরীর সি বিচে এ কার্নিভালের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী, পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আক্তারুজ্জামান খান কবিরও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।  
    গত ১৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য প্রাঙ্গণে এবং কক্সবাজারের লাবণী পয়েন্টের উন্মুক্ত মঞ্চে জমকালো অনুষ্ঠানে শুরু হয় কার্নিভালের ক্ষণগণনা। 
    রাজু ভাস্কর্য প্রাঙ্গণে কাউন্টডাউনের আনুষ্ঠানিক ঘোষণা করে, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, সরকার ২০১৬ সালকে পর্যটনবর্ষ হিসেবে ঘোষণা করেছে। পর্যটনবর্ষে বিপুল আয়োজনের সূচনা হবে কক্সবাজারের মেগা বিচ কার্নিভালের মধ্য দিয়ে। কক্সবাজারকে পুরো পৃথিবীর সামনে তুলে ধরতেই এ আয়োজন। পর্যটন বাংলাদেশের অমিত সম্ভবনার দুয়ার খুলে দেবে। সেই দুয়ার দিয়ে পৃথিবীর নানা প্রান্ত থেকে পর্যটকরা বাংলাদেশে তাদের ঠিকানা খুঁজে নিবে। তিনি আরো বলেন, পর্যটন শিল্পের বিকাশে সরকার একটি মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে।  এর বাস্তবায়ন হলে ভিন্ন এক বাংলাদেশের ছবি ফুটে উঠবে। 
    বিচ কার্নিভালের আয়োজক বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুারিজম বোর্ড (বিটিবি), বাংলাদেশ পর্যটন কর্পোরেশন (বিপিসি) এবং কক্সবাজার জেলা প্রশাসন। 
    তিন দিনব্যাপী এ কার্নিভালকে সামনে রেখে পৃথিবীর দীর্ঘ সমুদ্রসৈকত বর্ণিলভাবে সাজবে। এ আয়োজনে দেশের সেরা শিল্পীদের গান, স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মনোমুগ্ধকর সাংস্কৃতিক আয়োজন, নৃত্য পরিবেশনা, আতশবাজিসহ নানা আয়োজন থাকবে। পুরো সৈকতে উৎসবের আবহ তৈরি করা হবে। মেলায় বিভিন্ন অনুষঙ্গের মধ্যে থাকছে রকমারি খাবারের প্রদর্শনী, লোক শিল্পের পসরা, সারাদেশের আকর্ষণীয় পর্যটন স্থানসমূহকে তুলে ধরার আলাদা আয়োজন, ঘুড়ি উৎসব, প্রদর্শনী, বিচ ক্রিকেট টুর্নামেন্ট, সার্ফিং, বালুর ভাস্কর্য তৈরি, আলোকচিত্র প্রদর্শনীসহ ৬৯টি ইভেন্ট। সেইসাথে সমুদ্র সৈকতকে পরিচ্ছন্ন রাখার জন্য সচেতনতামূলক বিভিন্ন আয়োজনও থাকবে।
#

তুহিন/আফরাজ/আব্বাস/২০১৫/১৮৪৪ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৭৬৯

পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) :  
জাতীয় সংসদের পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, মো. ফরিদুল হক খান, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং মোছা. সেলিনা জাহান লিটা বৈঠকে অংশগ্রহণ করেন। 
কমিটি ঢাকা সমন্বিত বন্যা প্রতিরোধবাঁধের দু’পাশের জায়গা মোবাইল কোর্টের মাধ্যমে অবৈধ দখলমুক্তকরণ এবং ঢাকা সমন্বিত বন্যা প্রতিরোধ প্রকল্পের পূর্বাংশের বেড়িবাঁধের দু’ধারের অধিগ্রহণকৃত জমির প্রকৃত মালিকানা যাচাইয়ের সুপারিশ করে। 
বৈঠকে মন্ত্রণালয়ের কার্যক্রমকে আরো গতিশীল ও ফলপ্রসূ এবং শূন্যপদগুলোতে দ্রুত নিয়োগের বিষয়ে জোরালো সুপারিশ করা হয়। এছাড়া প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে উন্নত, আধুনিক ও বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। 
    পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

মৌমিতা/আফরাজ/মোশাররফ/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৩০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৭৬৮

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) :


জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া বৈঠকে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, ডা. দীপু মনি, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ এবং হোসনে আরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। ১৪তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।


বৈঠকে আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ আধুনিকায়নের লক্ষ্যে গৃহীত পদক্ষেপের ওপর বিস্তারিত তথ্যসংবলিত একটি মাল্টিমিডিয়া উপস্থাপন করা হয়। কমিটি আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের বাজেট বরাদ্দ বৃদ্ধি, প্রয়োজনীয় জনবল নিয়োগ প্রদান, আগত রোগীদের রেকর্ড সংরক্ষণ এবং মেডিক্যালে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে অন্যান্য বেসরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সাথে মেডিক্যাল শিক্ষা বিনিময় করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে মেডিক্যাল কোর এবং শিক্ষাকোরে নিয়োজিত কর্মকর্তা কর্মচারীদের চাকুরির বয়সসীমা নিয়ে আলোচনা হয় এবং বাস্তবতার আলোকে তাদের বয়স বৃদ্ধির সুপারিশ করা হয়। এছাড়া মেডিক্যাল কলেজে আন্ডার গ্রাজুয়েট কোর্সে ছাত্রছাত্রী সংখ্যা বৃদ্ধি এবং পোস্টগ্রাজুয়েট কোর্স চালুর পাশাপাশি ইন্টার্নশিপ চালু করার সুপারিশ করা হয়।  

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল, বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার, লে. জে. মো. মইনুল ইসলাম, রিয়ার এডমিরাল আওরঙ্গজেব, তিন বাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

হুদা/আফরাজ/মোশাররফ/রফিকুল/জয়নুল/২০১৫/১৮২০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৩৭৬৭

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল ৩১ ডিসেম্বর


ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) :

    প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আগামী ৩১ ডিসেম্বর প্রকাশিত হবে।

 প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ঐ দিন মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পরীক্ষার ফল তুলে ধরবেন।

১ জানুয়ারি বই উৎসব দিবস পালন করা হবে
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগামী বছরের ১ জানুয়ারি পাঠ্যপুস্তক বিতরণ উৎসব পালন করবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান রাজধানীর মিরপুর-২ এ ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক ও ইবতেদায়ির শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিয়ে এ উৎসবের উদ্বোধন করবেন।  

উল্লেখ্য, সারাদেশে ২ কোটি ২৩ লাখ ২২ হাজার ৪২৮ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করা হবে। এছাড়া ৩২ লাখ প্রাক প্রাথমিক শিক্ষার্থীদের হাতে ৩ কোটি ২৮ লাখ ৮ হাজার ৫৩টি বই ও অনুশীলন খাতা বিতরণ করা হবে। 
#

রবীন্দ্র/আফরাজ/মিজান/মোশাররফ/রফিকুল/আব্বাস/২০১৫/১৮৪৬ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৭৬৬

জাতীয় বিশ্ববিদ্যালয়
প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি রিলিজ স্লিপে আবেদন ২৩ ডিসেম্বর শুরু

ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) :  
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে রিলিজ স্লিপে অনলাইন আবেদন ২৩ ডিসেম্বর বিকাল ৪ টা থেকে শুরু হয়ে আগামী বছরের ৯ জানুয়ারি রাত ১২ টা পর্যন্ত চলবে। 
    যে সকল শিক্ষার্থীরা মেধা তালিকায় স্থান পায়নি বা মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি এবং ভর্তি বাতিল করেছে, সে সকল শিক্ষার্থী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। 
    এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের িি.িহঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং  অথবা ধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ ওয়েবসাইটে পাওয়া যাবে।

আন্তঃ বিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতায় জাতীয় বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন

    ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৮ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় ২টি ইভেন্টে ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় দাবায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

    অর্জিত এ সাফল্যের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ খেলোয়াড়, কোচ ও সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন।

    জাতীয় বিশ্ববিদ্যালয় দলের খেলোয়াড় ও কর্মকর্তাবৃন্দ প্রাপ্ত চ্যাম্পিয়ন ট্রফি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডির সিটি অফিসে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর কাছে হস্তান্তর করেন।

#

ফয়জুল/আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৫/১৭৩০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৭৬৫

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর বিশ্বভারতী পরিদর্শন


ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) :

    মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি গতকাল পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী পরিদর্শন করেন। এসময় তিনি রবীন্দ্রভবনের সংগীত বিভাগে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীদের সাথে সাক্ষাৎ করেন এবং তাদের খোঁজখবর নেন। বাংলাদেশি ছাত্রছাত্রীরা বিশ্বভারতীতে তাদের অভিজ্ঞতা প্রতিমন্ত্রীকে জানান।

    পরিদর্শনকালে প্রতিমন্ত্রী রবীন্দ্রভবনের অধ্যক্ষ অধ্যাপক তপতি মুখোপাধ্যায়ের সাথে আলোচনায় মিলিত হন। এসময় তারা বাংলাদেশি ছাত্রছাত্রীসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

#

মোফাকখারুল/আফরাজ/রফিকুল/আব্বাস/২০১৫/১৭২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৭৬৪


সরকারি প্রতিষ্ঠানসংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৭ পৌষ (২১ ডিসেম্বর) :

    জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির ২০তম বৈঠক আজ কমিটির সভাপতি শওকত আলী এর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক, মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, মো. হাবিবর রহমান, আব্দুর রউফ এবং এডভোকেট নাভানা আক্তার  অংশগ্রহণ করেন। 
    বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটিকে জানানো হয় যে, বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশনে সর্বমোট ৬৬২টি অডিট আপত্তি প্রদান করা হয়েছে। এরমধ্যে ১৭২টি অডিট আপত্তির নিষ্পত্তি করা হয়েছে, অনিষ্পন্ন অডিট আপত্তিগুলো দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় বৈঠক করে নিষ্পত্তি করার প্রক্রিয়া অব্যাহত আছে। 
    উল্লেখ্য যে টিসিবি সারাদেশে তিনহাজার ডিলারের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ করে থাকে। কোন অসাধুচক্র অযৌক্তিকভাবে যেন পণ্যের ঘাটতি বা দাম বাড়াতে না পারে এবং পণ্যাদির দাম স্থিতিশীলপর্যায়ে রাখতে টিসিবি কাজ করছে। টিসিবিকে জনগণের মাঝে সাশ্রয়ীমূল্যে পণ্যসরবরাহের লক্ষ্যে মন্ত্রণালয় থেকে টিসিবিকে প্রয়োজনীয় ভর্তুকি প্রদান এবং টিসিবির গুদামজাতকরণ ক্ষমতাবৃদ্ধির লক্ষ্যে তাদের নিজস্ব জমিতে ৯০০ মে.টন ধারণক্ষমতাসম্পন্ন আটটি গুদাম ও তিনটি কোল্ড স্টোরেজ বিল্ডিং নির্মাণের জন্য ২৪.৮৫ কোটি টাকার প্রকল্পটির ডিপিপি জরুরিভিত্তিতে অনুমোদনের জন্য সুপারিশ করা হয়। 
    এছাড়া, টিসিবির অডিট আপত্তিসমূহ দ্বিপাক্ষিক বা ত্রিপাক্ষিক বৈঠকের মাধ্যমে দ্রুততার সাথে নিষ্পত্তি করা, টিসিবিকে বাজারনিয়ন্ত্রণে রাখার কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং টিসিবিকে প্রয়োজনীয় মূলধন সরবরাহের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের সুপারিশ করা হয়।  
    বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশনের চেয়ারম্যানসহ  মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

                                                                                                                                   এমাদুল/আলম/খাদীজা/আসমা/২০১৫/১৫৪৫ ঘণ্টা

Handout                                                                                                                 Number : 3763

 

 

 

Foreign Minister Leaves Dhaka for Bahrain

 

Dhaka, 21 December :

 

            Foreign Minister Abul Hassan Mahmood Ali, MP has left Dhaka this morning for an official visit to the Kingdom of Bahrain from 21-23 December at the invitation of the Foreign Minister of Bahrain Shaikh Khalid bin Ahmed Al Khalifa.

            During the visit Bangladesh Foreign Minister will have bilateral talks with his Bahraini counterpart. He is also expected to have meeting with other Bahraini leaders and dignitaries. Several bilateral instruments (Agreement/MoU) for cooperation in different fields between the two countries are expected to be signed at Manama during the visit.  

            Foreign Minister is also expected to meet with the Bangladeshi expatriates residing in Bahrain and exchange views with them. Senior officials from the Ministry of Foreign Affairs are accompanying him during the visit. Mahmood Ali is expected to return Dhaka on 24 December after the visit.

#

 

Khaleda/Alam/Khadiza/Asma/2015/1300 hours 

Todays handout (2).doc Todays handout (2).doc

Share with :

Facebook Facebook