তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd August ২০১৯

তথ্যবিবরণী - 23/8/2019

 

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩১৫৯

 

ন্যাপ সভাপতির মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক

 

 

ঢাকা, ৮ ভাদ্র (২৩ আগস্ট) :

 

            ন্যাপ সভাপতি অধ্যাপক মোজাফফর আহমেদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

             মন্ত্রী ও প্রতিমন্ত্রীদ্বয় আজ পৃথক শোকবার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

#

 

জাহাঙ্গীর/ইসরাত/মোশারফ/আব্বাস/২০১৯/২২৪৫ ঘণ্টাতথ্যবিবরণী                 নম্বর : ৩১৫৮ 
 
বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ
                 ---স্থানীয় সরকার মন্ত্রী
 
ঢাকা, ৮ ভাদ্র (২৩ আগস্ট) :
 
স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আর অসাম্প্রদায়িক চেতনার ক্ষেত্রে আমাদের সরকারের অবস্থান জিরো টলারেন্স। ধর্ম যার যার, উৎসব সবার; এই নীতিতে সরকার বদ্ধপরিকর।
 
আজ রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার প্রাঙ্গণে দশম সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের'র স্মরণে 'জ্যোতিরপাল মহাথের'র সর্বজনীনতা' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।
 
বৌদ্ধ মহাবিহার এর অধ্যক্ষ শ্রীমৎ শীলভদ্র মহাথের'র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া। স্বাগত বক্তব্য দেন রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।
 
মন্ত্রী বলেন, জ্যোতিঃপাল মহাথের আমার শ্রদ্ধাভাজন একজন ব্যক্তি। তার জন্মস্থান আমার সংসদীয় আসনের মধ্যে।  তার আদর্শ ছিল সকল প্রাণী সুখী হউক। তিনি সেই আদর্শে মানুষের মঙ্গলের জন্য কাজ করে গেছেন।
 
মন্ত্রী বলেন, বাংলাদেশ একটি সার্বজনীন রাষ্ট্র। এ দেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই একসঙ্গে বসবাস করছে। ধর্ম যার যার, অনুষ্ঠান সবার; এ রকম অনুভূতি নিয়ে আমরা কাজ করছি। আপনারা দেখেন, ঈদের সময় বিভিন্ন দেশের অমুসলিম রাষ্ট্রদূত-সহ অন্য নেতারা এই আনন্দ ভাগাভাগি করতে আসেন। তেমনিভাবে আমিও তাদের ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করি।
#
 
হাসান/ইসরাত/মোশারফ/আব্বাস/২০১৯/২২০২ ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                       নম্বর : ৩১৫৭ 
 
আর্জেন্টিনার উৎপাদন ও শ্রমমন্ত্রীর সঙ্গে টিপু মুন্শির বৈঠক
বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে দু’দেশ একমত
 
ঢাকা, ৮ ভাদ্র (২৩ আগস্ট) :
 
বাণিজ্যমস্ত্রী টিপু মুন্শি বলেছেন, বাংলাদেশ আর্জেন্টিনার সাথে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি করতে আগ্রহী। আর্জেন্টিনার বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের প্রচুর চাহিদা রয়েছে। কিন্তু উচ্চ শুল্ক হারের কারণে বাংলাদেশ আর্জেন্টিনায় প্রত্যাশা মোতাবেক তৈরি পোশাক রপ্তানি করতে পারছে না। তিনি বলেন, আর্জেন্টিনা বাংলাদেশের তৈরি পোশাকের আমদানি শুল্ক সহনীয় পর্যায়ে কমিয়ে আনলে বা এফটিএ স্বাক্ষর করে শুল্কমুক্ত রপ্তানি সুবিধা প্রদান করলে রপ্তানি বৃদ্ধি পাবে। পাশাপাশি আর্জেন্টিনার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগের সুযোগ গ্রহণ করতে পারবেন। 
আর্জেন্টিনা সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি গতকাল (২২ আগস্ট) আর্জেন্টিনার উৎপাদন ও শ্রমমন্ত্রী ডান্টে সিকার সাথে আনুষ্ঠানিক বৈঠকে এসব কথা বলেন।
আর্জেন্টিনার উৎপাদন ও শ্রমমন্ত্রী বলেন, তৈরি পোশাকের ওপর শুল্ক হ্রাস বিষয়ে বিভিন্ন পক্ষের সাথে আগামী মাসে সভা করা হবে। এ সময় উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি ও পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতার খাত চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। 
এরপর বাণিজ্যমন্ত্রী আর্জেন্টিনার কৃষি, প্রাণী ও মৎস্য পালন বিষয়ক মন্ত্রী লুইস এৎসেভেহারের সাথে বৈঠক করেন। আর্জেন্টিনার মন্ত্রী সাম্প্রতিক সময়ে তাঁর বাংলাদেশ সফরের কথা স্মরণ করে দু’দেশের বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন। টিপু মুন্শি বাংলাদেশ থেকে আরো বেশি পণ্য আমদানির জন্য আর্জেন্টিনার মন্ত্রীকে অনুরোধ জানান। আর্জেন্টিনা কৃষি, পশুপালন, মৎস্যপালন, ক্রীড়া প্রভৃতি খাতে কারিগরি সহযোগিতা বৃদ্ধির জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য আগ্রহ প্রকাশ করে। 
পরে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী হোরাসিও রেইসারের সাথে সাক্ষাতের সময় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রস্তাবিত মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়টি মার্কোসারের আগামী শীর্ষ সম্মেলনে আলোচনার বিষয়ে আশ্বাস প্রদান করেন। এছাড়া শীঘ্রই ঢাকায় কৃষি, মৎস্য ও পশুসম্পদ বিষয়ে আর্জেন্টিনা একটি আঞ্চলিক সেমিনার আয়োজন করার বিষয়ে বাণিজ্যমন্ত্রীকে অবহিত করেন। 
শেষে বাণিজ্যমন্ত্রী আর্জেন্টিনার চেম্বার ফর ট্রেড এন্ড সার্ভিসের নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন। এ সময় বাণিজ্যমন্ত্রী আর্জেন্টিনার সাথে বাংলাদেশের বিশাল বাণিজ্য ঘাটতি হ্রাস করার জন্য বাংলাদেশ থেকে অধিক পরিমাণে তৈরি পোশাক, ঔষধ, পাট, জুতা, প্লাস্টিক সামগ্রী আমদানির জন্য উক্ত চেম্বারের সহযোগিতা কামনা করেন। তিনি বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক জোনে বিনিয়োগ করার জন্য চেম্বারেরর সদস্যদের প্রতি আহবান জানান।
#
বকসী/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৯/২০৪৯ ঘণ্টা
তথ্যবিবরণী                                     নম্বর : ৩১৫৬ 
 
সাম্প্রদায়িক শক্তির উত্থানের বিষয়ে সতর্ক থাকতে হবে
                                           ---নৌপ্রতিমন্ত্রী
 
বিরল (দিনাজপুর), ৮ ভাদ্র (২৩ আগস্ট) :
 
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণের জন্য ১৯৭১ সালে বাঙালিরা কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছ। দেশের বর্তমান উন্নয়নের মূলমন্ত্রও  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেখে যাওয়া অসাম্প্রদায়িক চেতনা। যে চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধু কন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নতির শিখরে নিয়ে যাচ্ছেন। আজকে যদি সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি থাকতো তাহলে বাংলাদেশ উন্নয়নে এগিয়ে যেতে পারতো না। তিনি সাম্প্রদায়িক শক্তির উত্থানের বিষয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান।   
প্রতিমন্ত্রী  আজ  দিনাজপুরের বিরল উপজেলা পরিষদ মুক্তমঞ্চে ভগবান শ্রীকৃঞ্চের জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে জন্মাষ্টমী উদযাপন পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।   
উপজেলা জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের আহ্বায়ক  সুকিল চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে  অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধান ধর্মালোচক দিনাজপুর রামকৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ স্বামী অমেয়াত্মানন্দ মহারাজ, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, উপজেলা নির্বাহী অফিসার এ বি এম রওশন কবীর, উপজেলা পূজা উদযাপন পরিষদের আহ্বায়ক ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রমা কান্ত রায়।
এর আগে প্রতিমন্ত্রী জন্মাষ্টমী উদ্যাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। 
পরে বিকালে প্রতিমন্ত্রী বোচাগঞ্জ উপজেলায় কয়েকটি গ্রামে বিদ্যুতায়নসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ের শুভ উদ্বোধন করেন।
#
জাহাঙ্গীর/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৯/১৯৪২ ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : ৩১৫৫

 

প্রবাসী কর্মীরা যেন সঠিক সময়ে সঠিক সেবা পায়

                             -- প্রবাসী কল্যাণ মন্ত্রী

 

ঢাকা, ৮ ভাদ্র (২৩ আগস্ট) :

 

            প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, সরকার শ্রম অভিবাসনকে নিরাপদ, নিয়মিত ও দায়িত্বশীল করতে কাজ করছে।  এ কারণে প্রবাসী কর্মীরা যাতে সঠিক সময়ে সঠিক সেবা পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

 

            গতকাল রাজধানীর  হোটেল সোনারগাঁওয়ে পদ্মা হলে শ্রম কল্যাণ সম্মেলন-২০১৯ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

 

            মন্ত্রী বলেন,  রেমিটেন্সে প্রণোদনা দেওয়ার সিদ্ধান্তটি যুগান্তকারী পদক্ষেপ। এতে প্রবাসীরা উপকৃত হচ্ছে। তিনি বৈধ পথে রেমিটেন্স প্রেরণে প্রবাসী কর্মীদের মাঝে সচেতনতা সৃষ্টি করতে শ্রম কল্যাণ উইংয়ের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

 

            অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম। মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব ড. আহমেদ মনিরুছ সালেহীন, রিয়াদের শ্রম কাউন্সেলর মেহেদী হাসান এবং রাশিয়ার মস্কোর প্রথম সচিব লুবনা সিদ্দিকী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বায়রার সভাপতি বেনজির আহমেদ এমপি, সাবেক সচিব বেগম শামসুন্নাহার, ড. নমিতা হালদার এনডিসি, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এনডিসি, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব জাবীন প্রমুখ।

 

#

 

রাশেদ/মাহমুদ/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর :  ৩১৫৪

দেশের ডেঙ্গু পরিস্থিতি

ঢাকা, ৮ ভাদ্র (৩ আগস্ট) :   

            স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য অনুযায়ী গত জানুয়ারি থেকে আজ পর্যন্ত হাসপাতালগুলোতে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৬১ হাজার ৩৮ জন। তার মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৪ হাজার ৫৬ জন। আর এ যাবত ডেঙ্গু রোগে মারা গেছে ৪৭ জন।    

            বর্তমানে সারা দেশের হাসপাতালগুলোতে ভর্তিকৃত ডেঙ্গুরোগী আছেন ৬ হাজার ৩৫ জন, যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৩ হাজার ৪১১ জন।

            গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন ১ হাজার ৪৪৬ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, যার মধ্যে ঢাকা শহরে ৬৮৯ জন।

#

আয়শা আক্তার/মাহমুদ/রাহাত/মোশারফ/আব্বাস/২০১৯/১৮৪৬ ঘণ্টা   

 

 

 

তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ৩১৫২  

নদী বন্দরের জন্য নম্বর সতর্ক সংকেত বহাল

ঢাকা, ৮ ভাদ্র (৩ আগস্ট) :

          ঢাকা, ফরিদপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী,কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহেরপর দিয়ে দক্ষিণদক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা
বজ্রবৃষ্টি-সহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সকল এলাকার নদী বন্দরসমূহকে  ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

            দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টারের বিকাল
৪ টার প্রতিবেদন অনুযায়ী আজ এ তথ্য পাওয়া গেছে।

            আজ সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ  হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

 

            সব নদ-নদীর পানি বিপদসীমার নীচে রয়েছে।

#

কাদের/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৯/১৮২২ ঘণ্টা              

 

 

 

Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook