তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 19/04/2015

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১৩১

বাংলাদেশ ক্রিকেটদলের বিজয়ে
জাতীয় সংসদের স্পিকারের শুভেচ্ছা

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :
    পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে জয়ী হয়ে সিরিজ জয় নিশ্চিত করায় জাতীয় সংসদের স্পিকার ড: শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশদলকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি এ বিজয়ে বিসিবিসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানান।
    এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, এই জয় বাংলাদেশের ক্রিকেটকে এক অনন্য উচ্চতায় নিয়ে
যাবে। ভবিষ্যতেও বাংলাদেশদলের সাফল্যের এধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।
    উক্ত বিজয়ে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ আ স ম ফিরোজও অভিনন্দন জানিয়েছেন।
#

শিবলী/ফায়জুল/আলম/রফিক/জয়নুল/২০১৫/২২৩০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১৩০

পাকিস্তানের বিপক্ষে ওডিআই সিরিজ জয়ে বাংলাদেশ দলকে
ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :
    মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ অনুষ্ঠিত ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের ২য় ম্যাচে বাংলাদেশ জাতীয় ক্রিকেটদল সফররত পাকিস্তান ক্রিকেটদলকে হারিয়ে ওডিআই সিরিজ জয়লাভ করায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বাংলাদেশ জাতীয় ক্রিকেটদলের সকল খেলোয়াড়, কোচ, কর্মকর্তা ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
    বাংলাদেশ জাতীয় ক্রিকেটদলকে পাঠানো এক অভিনন্দন বার্তায় ক্রীড়া প্রতিমন্ত্রী বাংলাদেশ দলের উত্তরোত্তর সাফল্য কামনা করে বিজয়ের এই ধারা অব্যাহত রাখার জন্য খেলোয়াড়দের প্রতি আহ্বান জানান।
ক্রীড়া উপমন্ত্রীর অভিনন্দন
    যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় অনুরূপ এক অভিনন্দন বার্তায় পাকিস্তান ক্রিকেটদলের বিরুদ্ধে ওডিআই সিরিজ জয়লাভ করায় বাংলাদেশ ক্রিকেটদলের সকল খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাদের আন্তরিক অভিনন্দন জানিয়েছেন ।
#

শফিকুল/ফায়জুল/আলম/রফিক/জয়নুল/২০১৫/২২১৫ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১১২৯

জাতীয় চাঁদদেখা কমিটির সভায় সিদ্ধান্ত
রজব মাসের চাঁদ দেখা যায়নি
আগামী ১৬ মে দিবাগত রাতে পবিত্র লাইলাতুল মিরাজ

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :
বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৩৬ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদদেখা যায়নি। ফলে আগামীকাল ২০ এপ্রিল সোমবার জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ২১ এপ্রিল মঙ্গলবার থেকে রজব মাস গণনা করা হবে। সে মোতাবেক আগামী ১৬ মে শনিবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল মিরাজ পালিত হবে।
আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদদেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও জাতীয় চাঁদদেখা কমিটির সদস্যসচিব সামীম মোহাম্মদ আফজাল।
সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহিদুজ্জামান, মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন) মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদ, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ নূরুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক গোলাম শফিউদ্দিন, মাদ্রাসা-ই-আলীয়ার অধ্যক্ষ প্রফেসর সিরাজউদ্দিন আহমাদ, ঢাকা জেলার এডিসি মোঃ জসিম উদ্দিন, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ শাহ আলম, স্পারসোর পিএসও মোঃ শাহ আলম এবং বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন।
#

বিন কাশেম/ফায়জুল/আলম/রফিক/জয়নুল/২০১৫/২২০০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১২৮

বস্ত্র ও পাটমন্ত্রীর সঙ্গে সুইডেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :
          বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিকের সঙ্গে আজ মন্ত্রণালয়ের অফিসকক্ষে বাংলাদেশে নিয্ক্তু সুইডেনের রাষ্ট্রদূত ঔড়যধহ ঋৎরংবষষ এর নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেন। এসময় দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।
          সাক্ষাৎকালে মন্ত্রী প্রতিনিধিদলকে জানান, বাংলাদেশে বর্তমানে বিশ্বের সেরামানের পাট ও পাটপণ্য উৎপাদিত হচ্ছে এবং সুইডেনসহ বিশ্বের অন্যান্য দেশে আরো অধিক পরিমাণে পাট ও পাটজাতপণ্য রপ্তানি করতে চাই।
         অন্যদিকে রাষ্ট্রদূত বাংলাদেশে পাট ও পাটজাতপণ্যের বহুমুখী ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে সুইডেনের কারিগরি সহায়তার মৌখিক প্রস্তাব দেন। এ বিষয়ে মন্ত্রী লিখিত প্রস্তাব দেয়ার আহ্বান জানান।
           বস্ত্র ও পাটপ্রতিমন্ত্রী মির্জা আজম, বাংলাদেশ পাটকল কর্পোরেশনের চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) হুমায়ুন খালেদ, বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশনের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ বায়েজিদ সরোয়ার, মন্ত্রণালয়ের যুগ্মসচিব (বস্ত্র) রেজাউল কাদের, এবং যুগ্মসচিব (পাট) মাহমুদুল হক সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।
#

রেজাউল/ফায়জুল/আলম/জসীম/জয়নুল/২০১৫/২০২০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১১২৬

চীনের রাষ্ট্রদূতের সাথে বাণিজ্যমন্ত্রীর মতবিনিময়
চীন বাংলাদেশে শিল্পপার্ক স্থাপন করবে
 
ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চীন বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। শিল্পপার্ক স্থাপনের জন্য চীনকে চাহিদা মোতাবেক ইকনমিক জোনে সুযোগ করে দেবে সরকার। চীন বাংলাদেশের সাথে বাণিজ্য বাড়াতে আগ্রহী। চীনের সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। চীনের বাজারে বাংলাদেশ বেশিরভাগ পণ্য শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার পেয়ে আসছে। বাংলাদেশের সকল পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের বিষয়ে অল্পসময়ের মধ্যে চীনের সাথে একটি চুক্তি স্বাক্ষর হবে।
    মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত গধ গরহময়রধহম এর সঙ্গে মতবিনিময় করে সাংবাদিকদের উদ্দেশ্যে একথা বলেন। এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।
    মন্ত্রী বলেন, চীন এখন তৈরিপোশাক প্রস্তুত করতে আগ্রহী নয়। তৈরিপোশাক সেক্টরে চীন বাংলাদেশকে সহায়তা করতে আগ্রহী। ইতোমধ্যে মুন্সীগঞ্জ জেলার আউশিয়ায় একটি গার্মেন্টস ইন্ডাস্ট্রি পার্কনির্মাণে সহায়তা দিচ্ছে চীন। এখানে ২৫০টি গার্মেন্টস ইন্ডাস্ট্রি থাকবে। এখানে আড়াইলাখ শ্রমিক কাজ করার সুযোগ পাবে। এর ফলে তৈরিপোশাকখাতে প্রায় ৩ বিলিয়ন রপ্তানি বৃদ্ধি পাবে।
    তোফায়েল আহমেদ বলেন, চীন বাংলাদেশের ঘনিষ্ট বন্ধু ও বড় উন্নয়নসহযোগী। বাংলাদেশের বড় বড় উন্নয়নমূলক কাজে সহায়তা দিয়ে যাচ্ছে চীন। পূর্বাচলে স্থায়ী বাণিজ্যমেলা ক্যাম্পাস নির্মাণ, বাউশিয়ায় গার্মেন্টস ইন্ডাস্ট্রি পার্ক নির্মাণ, কনটেইনার টার্মিনাল নির্মাণ, শাহজালাল সারকারখানা নির্মাণ এবং গভীর সমুদ্রবন্দর নির্মাণের মতো বড়প্রকল্প বাস্তবায়নে চীন সহায়তা দিয়ে যাচ্ছে। চীন বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছরপূর্তি উপলক্ষে চট্টগ্রামের কর্ণফুলি টানেল নির্মাণের উদ্বোধন অনুষ্ঠানে চীনের উচ্চপর্যায়ের নেতা আসবেন বলে আশা করা হচ্ছে।
    মন্ত্রী বলেন, চীন বরাবরই বাংলাদেশের প্রতি সহানুভূতিশীল। বাংলাদেশ অর্থনৈতিকভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশের ৫০ বছরপূর্তিতে ২০২১ সালের মধ্যে মধ্যমআয়ের দেশে পরিণত করতে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করে যাচ্ছে। চীন সরকার বাংলাদেশে মধ্যমআয়ের দেশে পরিণত হতে সবধরনের সহযোগিতা প্রদান করবে।
    উল্লেখ্য, গত ২০১৩-২০১৪ অর্থবছরে চীনে বাংলাদেশ ৭৪৬ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে বাংলাদেশ চীন থেকে আমদানি করেছে ৭ হাজার ৫৪৪ দশমিক ৮০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। ট্রেড ব্যালেন্স চীনের পক্ষে ৬ হাজার ৭৯৮ দশমিক ৬০ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশে চীনের বিনিয়োগ বাড়লে এবং শিল্পকারখানা স্থাপিত হলে এ ব্যবধান অনেকাংশে কমে আসবে।
#
বকসী/ফায়জুল/আলম/জসীম/রেজাউল/২০১৫/১৮৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১১২৫

ইসলামাবাদে বাংলা নববর্ষ ১৪২২ উদ্যাপন

ইসলামাবাদ, (১৯ এপ্রিল) :
    যথাযথ আনন্দ-উৎসব ও সমারোহের মধ্যদিয়ে আজ পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বাংলা নববর্ষ ১৪২২ উদ্যাপন করা হয়। পয়লা বৈশাখ ইসলামাবাদে কর্মদিবস থাকায় সাপ্তাহিক ছুটির দিনে এ উৎসবের আয়োজন করা হয়।
    ইসলামাবাদ ও অন্যান্য নগরীর বাংলাদেশি নাগরিক, শিক্ষার্থী এবং মিশনের কর্মকর্তা কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যবৃন্দ দিনব্যাপী অনুষ্ঠানমালায় যোগ দেন।
    পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেন অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। আমন্ত্রিত অতিথিদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্যে তিনি বাংলাসনের উৎপত্তি ও নববর্ষ পালনের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, বাংলা নববর্ষবরণ অনুষ্ঠান এখন বাঙালির সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। বিগত বছরের সকল দুঃখ-গ্লানি মুছে দিয়ে নতুনবছর সবার জীবনে আনন্দ ও সুখ বয়ে আনবে বলে হাইকমিশনার আশাপ্রকাশ করেন।
    বর্ষবরণ উপলক্ষে চ্যান্সারিভবন ও প্রাঙ্গণকে বেলুন, রঙিনকাগজ, ফুল ও ব্যানার দিয়ে মনোরম সাজে সাজান হয়। এসো হে বৈশাখ এসো এসো- বৈশাখি সংগীত পরিশেনের মধ্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা করা হয়। বাংলাদেশের লোকসংস্কৃতি তুলে ধরে বাংলাদেশি শিশুরা কয়েকটি মনোমুগদ্ধকর নৃত্য ও সংগীত পরিবেশন করে।
    দিনব্যাপী অনুষ্ঠানমালায় সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠাপরিবেশন করা হয়। এছাডা, অতিথিদের খিঁচুড়ি, ইলিশমাছ, হরেকপদের ভর্তা ও অন্যান্য দেশীয় খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।
#
ইকবাল/ফায়জুল/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৮২৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১১২৪

বাণিজ্য মন্ত্রণালয়ে এপিএ চুক্তি স্বাক্ষর
 

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :

    পাবলিক সেক্টরে প্রাতিষ্ঠানিক জবাবদিহিতা, স্বচ্ছতা নিশ্চিতকরণ, সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহার, প্রাতিষ্ঠানিক সফলতাকে পরিমাপযোগ্যভাবে তুলে ধরা, সর্বোপরি প্রাতিষ্ঠানিক দক্ষতাবৃদ্ধির জন্য ম্যানেজমেন্ট টুল হিসেবে আজ বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সাতটি দফতর ও সংস্থাপ্রধানের মধ্যে এনুয়াল পারফরমেন্স এগ্রিমেন্ট (এপিএ) বা বার্ষিক কর্মসম্পাদন চুক্তি করা হয়।

    বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সাতটি দফতর ও সংস্থার পক্ষে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, জাতীয় ভোক্তা অধিদফতরের মহাপরিচালক, আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের প্রধান নিয়ন্ত্রক, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের নিবন্ধক, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইসচেয়ারম্যান এবং ট্রেডিং করপোরেশন অভ্ বাংলাদেশ (টিসিবি)-এর চেয়ারম্যান চুক্তিতে স্বাক্ষর করেন।

    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

#

বকসী/ফায়জুল/আলম/রফিকুল/রেজাউল/২০১৫/১৮০৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১২৩

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :
    দশম জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৭ম বৈঠক আজ কমিটির সভাপতি বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক, মোঃ ইসরাফিল আলম, আনোয়ারুল আবেদীন খান, ছবি বিশ্বাস, মোঃ রুহুল আমিন, মোঃ রেজাউল হক চৌধুরী এবং রোকসানা ইয়াসমিন ছুটি বৈঠকে অংশগ্রহণ করেন।
    বাটা সুকোম্পানির শ্রমিকছাঁটাই বিষয়ে প্রাপ্ত তদন্তপ্রতিবেদন, শ্রমআইন সংশোধন, আইএলও বৈঠকের এজেন্ডাসমূহ বৈঠক হওয়ার পূর্বেই সংশ্লিষ্টদের অবহিতকরণ, পরিবহণ শ্রমিকসংশ্লিষ্ট আইনসংশোধন ও যুগোপযোগীকরণ এবং আইনটির যথাযথ প্রয়োগকারী মন্ত্রণালয়/কর্তৃপক্ষ নির্ধারণ এবং শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত আহত/নিহত শ্রমিকদের অদ্যাবধি কী পরিমাণ সহযোগিতা দেয়া হয়েছে এবং এ বিষয়ে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সে বিষয়ের ওপর বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।    
    বৈঠকে মালিক, শ্রমিক ও সরকারের সমন্বয়ে ত্রিপক্ষীয় সভা বছরে অন্তত দু’বার করার সুপারিশসহ বাটা সুকোম্পানির শ্রমিকছাঁটাই বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের উদ্দেশ্যে চারসদস্যবিশিষ্ট একটি সাবকমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।
    মন্ত্রণালয়ের শ্রমবিভাগকে উন্নীতকরণের এবং গৃহশ্রমিকদের জন্য একটি নীতিমালা তৈরি   করার সুপারিশ করে কমিটি।
     শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

সাব্বির/ফায়জুল/আলম/জসীম/জয়নুল/২০১৫/১৮১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১১২২

চিংড়ি উৎপাদন ও রপ্তানি প্রক্রিয়া অডিটে ইইউ-এফভিও মিশনের বাংলাদেশ সফর

 
ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :

    চিংড়ি ও মাছ উৎপাদনে রাসায়নিক পদার্থ/ঔষধ ব্যবহার ও তার অবশিষ্টাংশের অবস্থা এবং চিংড়ি ও মাছ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ ও প্রক্রিয়াজাতকরণে স্বাস্থ্যকর অবস্থা, মাছের খাদ্যেরমান প্রভৃতি বিষয়ে অডিট করার জন্য বাংলাদেশে আসছে ইইউ- ফুড এন্ড ভেটেরিনারি অফিস-এফভিও অডিট মিশন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহে মৎস্য ও মৎস্যপণ্য ইইউ-রেজুলেশন অনুসারে স্বাস্থ্যসম্মত পন্থায় রপ্তানি হচ্ছে কিনা- তা এফভিও মিশন অডিট করে থাকে।

    এফভিও অডিট মিশন ২০ থেকে ৩০ এপ্রিল চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা , সাতক্ষীরা, বাগেরহাট ও সাভারসহ দেশের বিভিন্ন জায়গায় চিংড়ি মাছের খামার/ঘের, মাছধরার ট্রলার, মাছধরার প্রক্রিয়া, প্যাকেজিং প্রক্রিয়া, ঔষধের ব্যবহার, মাছের খাদ্য উৎপাদন প্রক্রিয়া এবং রাসায়নিক ল্যাবরেটরি পরীক্ষা করবে।

    ২০১১ সালে সর্বশেষ ইইউ-এফভিও অডিট করে এবং ঐ অডিটের রিপোর্ট সন্তোষজনক হওয়ায় গত ৪ বছর ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে কোনো পরীক্ষা ছাড়াই বাংলাদেশ চিংড়ি ও মৎস্যপণ্য রপ্তানির সুবিধা পাচ্ছে। চিংড়ি রপ্তানিকারক সবদেশ এ সুবিধা পায়নি। এফভিও রপ্তানিকারক দেশগুলোতে প্রতিবছর অডিট করলেও মৎস্য রপ্তানি প্রক্রিয়ায় কোনো ত্রুটি না থাকায় চারবছর পরে এ অডিট হচ্ছে। এ বছরের অডিট রিপোর্টের ফলাফল সন্তোষজনক হলে কোনো পরীক্ষাছাড়া মাছ রপ্তানির যে সুযোগ বাংলাদেশ পাচ্ছে তা অব্যাহত থাকবে বলে আশা করা যায়।

    মাছ ও চিংড়ি উৎপাদনখাত দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা ও অবদান রেখে আসছে।  এটি বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানিখাত। গত অর্থবছরে ৭৮ হাজার মেট্রিক টন চিংড়ি ও মাছ রপ্তানি করে বাংলাদেশ প্রায় পাঁচহাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন করে। যা রপ্তানি আয়ের ২ দশমিক ৫ শতাংশ। মৎস্য ও মৎস্যপণ্য রপ্তানির ৭০ শতাংশ রপ্তানি হয়ে থাকে ইইউভুক্ত যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ডসহ বিভিন্ন দেশে।

    তিন সদস্যের অডিট মিশন ৩০ এপ্রিল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণের সাথে অডিটের বিষয়ে সমাপনী মতবিনিময় করবেন।

#

আকতারুল/ফায়জুল/আলম/রফিকুল/রেজাউল/২০১৫/১৭৫৮ ঘণ্টা

 

Handout                                                                                                                                                                                 Number : 1121

337 Bangladesh nationals from Yemen arrived in Dhaka

Dhaka, April 19:

337 Bangladesh Nationals, who were stranded in Yemen, have arrived Dhaka today by Bangladesh Biman special flights. State minister for Foreign Affairs Shahriar Alam received them at Hazrat Shahjalal International Airport.

These 337 Bangladesh nationals, including 14 women and 13 children, were evacuated from the cities of Saana, Hodeida and Aden by Indian Naval Ships (INS) and were brought to Kochi sea port, Kerala, India by two Indian passenger ships for their repatriation to Bangladesh. They were received by Urban Development Minister of Kerala and the officials from the Bangladesh High Commission in New Delhi and Deputy High Commission in Mumbai at Kochi sea port.

The Ministry of Foreign Affairs has been conducting repatriation of Bangladeshis stranded in the war-torn Yemen at the directives of the Prime Minister and under direct supervision of the Foreign Minister.

In order to coordinate and monitor the whole repatriation process, Ministry of Foreign Affairs set up a “Repatriation Control Room” in Djibouti headed by Bangladesh Ambassador in Kuwait Major General Mohammad Ashab Uddin.

Another batch of 136 Bangladeshi nationals were evacuated from Hodeida, Yemen by Indian Naval Ship and reached Djibouti on 16 April 2015. They are now awaiting their final repatriation to Bangladesh. They will depart for Bangladesh by Bangladesh Biman special flight on 21 April 2015.

#

 

Nripendra/Mohammad Ali/Shukla/Asma/2015/1600 hours  

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                  নম্বর : ১১২০

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :

    দশম জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১০ম বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. আফছারুল আমীন এর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ ও সেলিনা আক্তার বানু অংশগ্রহণ করেন।
    বৈঠকে মাধ্যমিক বিদ্যালয়ে গ্রন্থাগারিক নিয়োগ ও তাদের এমপিও, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০১৫ সম্পর্কে আলোচনা করা হয় এবং বিলটি পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করা হয়।
    খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য কৃষি বিশ্ববিদ্যালয় হতে পাশকৃত গ্রাজুয়েটদের ছয় মাসের ইন্টার্নশিপের বিষয়টি বৈঠকে আলোচনা হয় এবং বিষয়টি নিরীক্ষার আলোকে প্রস্তাব আকারে কমিটিতে আনার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। 
    এছাড়াও বৈঠকে জানুয়ারি ২০১৩ এর পরে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে গ্রন্থাগারিক পদে নিয়োগপ্রাপ্তদের মধ্যে যাদের সনদপত্র অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত নয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবৈধ সনদের মাধ্যমে যাদের নিয়োগ দেয়া হয়েছে তাদের বিষয়টি সঠিকভাবে খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
    বৈঠকে শিক্ষা সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#

স্বপন/মোহাম্মদ আলী/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা     


 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১১১৯

সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত 

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :

    দশম জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির ১৪তম বৈঠক আজ কমিটির সভাপতি শওকত আলী এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুস, আব্দুর রউফ এবং এডভোকেট নাভানা আক্তার বৈঠকে অংশগ্রহণ করেন। 
         বৈঠকে চট্টগ্রাম বন্দর ও মংলা বন্দর কর্তৃপক্ষের সার্বিক কার্যক্রম, সরকারি প্রতিষ্ঠান কমিটির তৃতীয় বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ওপর গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অডিট ও আর্থিক বিষয়াদির ওপর বিস্তারিত আলোচনা করা হয়।
    চট্টগ্রাম বন্দরে আমদানি ও রপ্তানি পণ্য হ্যান্ডেলিং, বন্দর ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ, পর্যাপ্ত ও দক্ষ বন্দর সেবা ও সুবিধাদি প্রদান, জাহাজ বার্থিং, চলাচল নিয়ন্ত্রণ, নেভিগেশন এর বিষয়ে বন্দরকে দক্ষতার সাথে পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নৌ-পরিবহণ মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। 
    মংলা বন্দরকে বিশ্বমানের আদর্শ বন্দরে পরিণত করা এবং ব্যবসায়িরা ব্যবহার করলে কাষ্টম ডিউটি একটি নির্দিষ্ট সময়ের জন্য কমানোর বিষয়ে নৌ-পরিবহণ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।
চট্টগ্রাম বন্দরের বিষয়ে উত্থাপিত অডিট আপত্তিসমূহ দ্বি-পক্ষীয় ও ত্রি-পক্ষীয় বৈঠক করে নিষ্পত্তিসহ সরকারি অর্থঅপচয় রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কমিটি সুপারিশ করে।  
নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, চট্টগ্রাম ও মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তরের উপ-পরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন। 
#

এমাদুল/মোহাম্মদ আলী/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা     


 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১১১৮ 

বাংলাদেশ-ভারত নৌ-সচিব পর্যায়ের বৈঠকে যোগ দিতে নৌ-সচিবের ঢাকা ত্যাগ

ঢাকা, ৬ বৈশাখ (১৯ এপ্রিল) :

বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ-সচিব পর্যায়ের বৈঠকে যোগদানের লক্ষ্যে নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী আজ সকালে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। ২০ থেকে ২২ এপ্রিল পর্যন্ত এ বৈঠক অনুষ্ঠিত হবে।
উক্ত বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান ‘প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড’ (পিআইডব্লিউটিটি) [চৎড়ঃড়পড়ষ ড়হ ওহষধহফ ডধঃবৎ ঞৎধহংরঃ ধহফ ঞৎধফব (চওডঞঞ)] নবায়নসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে। 
    বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ-সচিব পর্যায়ের ২য় সভা ২০১৩ সালের মার্চ মাসে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়। বিদ্যমান প্রটোকলের মেয়াদ ৩১ মার্চ ২০১৫ তারিখে উত্তীর্ণ হয়েছে। পরবর্তী নবায়নের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার লক্ষ্যে ‘লেটার অভ্ এক্সচেঞ্জ’ এর মাধ্যমে বিদ্যমান পিআইডব্লিউটিটি’র মেয়াদ ৩০ জুন ২০১৫ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 
উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) ১৯৭২ সালের নভেম্বর মাসে প্রথমবারের মত স্বাক্ষরিত হয়। পরবর্তীতে নবায়নের মাধ্যমে এর কার্যকারিতা অব্যাহত রয়েছে।
নৌ-সচিব ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদল ২৩ এপ্রিল দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।
#

জাহাঙ্গীর/মোহাম্মদ আলী/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১২৪০ ঘণ্টা      

Todays handout (13).doc Todays handout (13).doc

Share with :

Facebook Facebook