তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 08/04/2015

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১০২০

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের টাওয়ার কমপেস্নক্স নির্মাণে চুক্তি স্বাড়্গরিত

ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :

    আজ ঢাকার ধানমন্ডিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের জন্য রাজধানীর  শেরেবাংলা নগরের আগারগাঁওয়ে ইউজিসি ভবনসংলগ্ন  দশমিক ৬৭ একর জমিতে দু’লাখ বর্গফুট জায়গা নিয়ে ২৪ তলাবিশিষ্ট দু’টি টাওয়ারভবন নির্মাণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ এবং ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্টস ও মার্ক আর্কিটেক্টস লিমিটেড এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

    বিশ্ববিদ্যালয় পরিষদের পক্ষে এর সভাপতি অধ্যাপক ড. রম্নহুল আমিন, কোষাধ্যড়্গ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারম্নন-অর-রশিদ এবং কনসালটেন্টস এর পক্ষে প্রকৌশলী এ কে এম নাসির উদ্দিন ও প্রকৌশলী আব্দুলস্নাহ্‌ আল মামুন চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রোউপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, স'পতি খায়রম্নল আনামসহ আরো অনেকে অনুষ্ঠানে উপসি'ত ছিলেন। এ কমপেস্নক্সভবন নির্মাণে প্রাথমিকভাবে ৮০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় এ অর্থের যোগান দিবে এবং বিনিময়ে একটি টাওয়ারের মালিকানা তাদের হবে।

    উলেস্নখ্য, ২০১৩ সালের ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ টাওয়ারভবন কমপেস্নক্সের ভিত্তিপ্রসত্মর স'াপন করেন।

#

ফায়জুল/মিজান/জসীম/সেলিম/২০১৫/২০৩৬ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১০১৯

অর্থনৈতিক উন্নয়নে ক্ষুদ্রঋণকে
উৎসাহদান বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ঢাকায় শুরু

ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :
ওহফরধহ ঙপবধহ জরস অংংড়পরধঃরড়হ (ওঙজঅ) এর টেকসই উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে ‘চৎড়সড়ঃরহম গরপৎড়ভরহধহপব ভড়ৎ ঊপড়হড়সরপ উবাবষড়ঢ়সবহঃ রহ ওঙজঅ জবমরড়হ’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা ঢাকার আগারগাঁওয়ের পিকেএসএফ ভবনে শুরু হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পল্লি কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর যৌথ উদ্যোগে কর্মশালাটি অনুষ্ঠিত হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ কর্মশালার উদ্বোধন করেন।
পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল করিমের সভাপতিত্বে  কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, পিকেএসএফ’র কর্মকর্তাবৃন্দ এবং পিকেএসএফ’র সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ কর্মশালায় ওঙজঅ সদস্যরাষ্ট্রসমূহ এবং মরিশাসস্থ ওঙজঅ সদরদপ্তরের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করছেন।
উদ্বোধন অনুষ্ঠানে অর্থমন্ত্রী বাংলাদেশে মাইক্রোক্রেডিটের ইতিহাস, নারীর ক্ষমতায়ন এবং তাদের দারিদ্র্যবিমোচনে তাৎপর্যপূর্ণ অবদানের মাধ্যমে আর্থসামাজিক অবস্থার পরিবর্তনে মাইক্রোক্রেডিটের ভূমিকার কথা বিশেষভাবে উল্লেখ করেন। পাশাপাশি তিনি ড. ইউনুস এবং গ্রামীণ ব্যাংকের অবদান এবং সীমাবদ্ধতা, অন্যান্য সংস্থাকর্তৃক পরিচালিত মাইক্রোফাইন্যান্স ব্যবস্থার ত্রুটি ও সীমাবদ্ধতা উল্লেখপূর্বক পিকেএসএফ প্রতিষ্ঠার ইতিহাস এবং তার অপরিহার্যতার বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। এছাড়াও তিনি কর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র্যদূরীকরণে পিকেএসএফ’র মাধ্যমে ক্ষুদ্রঋণের ইতিবাচক ভূমিকার কথা উল্লেখ করেন।
এ কর্মশালায় দারিদ্র্যবিমোচন, উদ্যোক্তা উন্নয়ন ও অর্থায়ন বিষয়সমূহের ওপর চারটি আলোচনাসভা অনুষ্ঠিত হবে।
#
ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/২০৩০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১০১৮

ভূমিপ্রতিমন্ত্রীর ঝটিকা পরিদর্শন
মুন্সিগঞ্জ পৌর ভূমিসহকারী কর্মকর্তা সাসপেন্ড ও দুই কর্মচারীকে শোকজ

মুন্সিগঞ্জ, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :
ভূমিপ্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী আজ মুন্সিগঞ্জ সদর পৌর ভূমিঅফিস আকসি¥ক পরিদর্শন করেন। ভূমিপ্রতিমন্ত্রী ভূমিঅফিস পরিদর্শনকালে কোনো কর্মচারীকে উপস্থিত পাননি। ভূমিপ্রতিমন্ত্রীর পৌর ভূমিঅফিসে আসার খবর পেয়ে মুন্সিগঞ্জ সদর উপজেলা ভূমিসার্কেলের এসিল্যান্ড আফরোজা আক্তার রিবা ও সদর ইউএনও শারাবান তাহুরা ছুটে আসেন। আধাঘন্টা ধরে ভূমিপ্রতিমন্ত্রী, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ অপেক্ষার পর সংশ্লিষ্ট অফিসের ভূমিসহকারী কর্মকর্তা কুতুব উদ্দিন, উপ-ভূমিসহকারী কর্মকর্তা দেলওয়ার হোসেন ও অফিস সহায়ক আঃ কাদির ছুটে আসেন। প্রতিমন্ত্রী তাদের অফিসে দীর্ঘসময় অনুপস্থিত ও অফিস শূন্য রেখে যাওয়ার কারণ জানতে চাইলে সংশ্লিষ্টরা কোনো সদুত্তর দিতে পারেননি। মন্ত্রী মুভমেন্ট রেজিস্ট্রার দেখতে চাইলে সেখানে দীর্ঘদিন কোনো ফাইলের গতিবিধি উল্লেখ নেই দেখতে পান।
সঠিক সময়ে নামজারির আবেদন সংশ্লিষ্ট ভূমিসার্কেল অফিসে প্রেরণ না করা, জনদুর্ভোগ সৃষ্টি ও অনিয়মের কারণে তাৎক্ষণিকভাবে মুন্সিগঞ্জ সদর পৌর ভূমিসহকারী কর্মকর্তা কুতুব উদ্দিনকে বরখাস্ত ও উপ-ভূমিসহকারী কর্মকর্তা দেলওয়ার হোসেন ও অফিস সহায়ক আঃ কাদিরকে শোকজ করার জন্য ভূমিপ্রতিমন্ত্রী মুন্সিগঞ্জ জেলা প্রশাসককে নির্দেশ দেন।
উল্লেখ্য, ৩ মাস আগে সংশ্লিষ্ট পৌর ভূমিসহকারী কর্মকর্তা কুতুব উদ্দিননের বরখাস্ত আদেশ প্রত্যাহার করা হয়েছিল বলে জেলা প্রশাসক মুন্সিগঞ্জ ভূমিপ্রতিমন্ত্রীকে অবহিত করেন। এছাড়া ভূমিঅফিসে সেবাপ্রত্যাশী একজন ভুক্তভোগী এসে প্রতিমন্ত্রীকে জানান, একমাস আগে নামজারির আবেদন করলেও পৌর ভূমিসহকারী কর্মকর্তা তার নামজারি ফাইলটি এসিল্যান্ড অফিসে প্রেরণ করেননি। ভুক্তভোগী সেবাপ্রত্যাশী অভিযোগ করেন দুইবার এসে ঘুরে গেলেও অফিসের সংশ্লিষ্ট কাউকে তিনি পাননি ।
#
রেজুয়ান/ফায়জুল/মিজান/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৫০ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১০১৭

৩৫তম বিসিএস প্রিলিমিনারি টেস্টে ২০ হাজার ৩৯১ জন উত্তীর্ণ

ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :

    ৩৫তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি টেস্টে ২০ হাজার ৩৯১ জন সাময়িকভাবে উত্তীর্ণ হয়েছেন। বাংলাদেশ সরকারি কর্মকমিশন আজ এ ফলাফল প্রকাশ করে।
    প্রিলিমিনারি টেস্টের ফলাফল কমিশনের িি.িনঢ়ংপ.মড়া.নফ. ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়াও, যেকোন মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে চঝঈ<ংঢ়ধপব>৩৫< ংঢ়ধপব> রেজিস্ট্র্রেশন নম্বর লিখে ১৬২২২ তে পাঠাতে হবে।
    লিখিত পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে সাময়িকভাবে কৃতকার্য প্রার্থীগণ কমিশনের ওয়েবসাইট িি.িনঢ়ংপ.মড়া.নফ হতে ১৫ এপ্রিল সকাল ১০টা থেকে বিপিএসসি ফর্ম-২ ডাউনলোড করে সংগ্রহ করবেন। সংগৃহীত বিপিএসসি ফরম-২ যথাযথভাবে পূরণপূর্বক ৩৫তম বিসিএস’র বিজ্ঞাপনের ১৪ অনুচ্ছেদ এবং বিপিএসসি ফর্ম-২  এ উল্লিখিত নির্ধারিত কাগজপত্রসহ ১৫ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত প্রতি কর্মদিবসে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কমিশনের নির্ধারিত কেন্দ্রসমূহে জমা দিতে হবে।
    নির্ধারিত তারিখ ও সময়ের মধ্যে বিপিএসসি ফর্ম-২ জমা না দিলে প্রার্থিতা বাতিল হবে এবং প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।
#
ফায়জুল/মিজান/আলম/জয়নুল/২০১৫/১৯৫৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                  নম্বর : ১০১৬
প্রতারকচক্র থেকে সতর্ক থাকতে শিক্ষা মন্ত্রণালয়ের আহ্বান

ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :
    বেশ কিছুদিন যাবৎ একটি প্রতারকচক্র শিক্ষামন্ত্রীর সুনামকে পুঁজি করে তাঁর একান্ত সচিব, সহকারী একান্ত সচিবসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নাম ব্যবহার করে মোবাইলফোনে দেশব্যাপী বিভিন্ন শ্রেণিপেশার মানুষের কাছে বিকাশ করার মাধ্যমে অর্থ প্রেরণের জন্য নানাভাবে প্রলুব্ধ করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।

    প্রতারকচক্র শিক্ষামন্ত্রীর বাসার কোনো কাজের ছেলে বা মেয়ে হঠাৎ করে কোনো এক স্থানে সড়ক দুর্ঘটনায় গুরুতর জখম হয়েছে, হাসপাতালে চিকিৎসাধীন আছে বা মারা গেছে বলে মোবাইল ফোনে জানায়। তার বাড়ি আপনার জেলা বা উপজেলায়। শিক্ষামন্ত্রী বিশ বা পঞ্চাশ হাজার টাকা দিয়েছেন। আরো টাকা দরকার। তার লাশ গ্রামের বাড়িতে পাঠানো বা এধরণের কোনো মানবিক বিষয়ের উল্লেখ করে জেলা প্রশাসক, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, জেলা-উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন জনের কাছ থেকে জরুরিভিত্তিতে বিভিন্ন পরিমাণ টাকা বিকাশের মাধ্যমে পাঠানোর জন্য ফোন করছে। ইতোমধ্যে এ প্রতারকচক্র ১০/১২টি জেলা/উপজেলা থেকে অর্থ হাতিয়ে নিয়েছে বলে জানা গেছে।

    এ প্রতারকচক্র থেকে সংশ্লি¬ষ্ট সকলকে সতর্ক থাকার জন্য অনুরোধ জানানো হচ্ছে। একইসাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিয়ে প্রতারকচক্রকে ধরিয়ে দেয়ার জন্যও সংশ্লিষ্টদের অনুরোধ করা হচ্ছে।
#

সুবোধ/ফায়জুল/মিজান/রফিকুল/রেজাউল/২০১৫/১৭২০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০১৫
বাংলাদেশের ক্রীড়া উন্নয়নে গায়ানার সহযোগিতার আশ্বাস

ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :

দিল্লীতে নিযুক্ত (বাংলাদেশে সমবর্তী দায়িত্বপ্রাপ্ত) গায়ানার হাইকমিশনার ঔধরৎধস জ. এধলৎধল আজ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদারের সাথে মন্ত্রণালয়ের অফিসকক্ষে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তাঁরা গায়ানা ও বাংলাদেশের যুব ও ক্রীড়াক্ষেত্রের উন্নয়নসহ দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন। তাঁরা দু’দেশের খেলোয়াড়, কোচ ও প্রশিক্ষক বিনিময় করার ব্যাপারে একমত পোষণ করেন। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হাইকমিশনারের নিকট বাংলাদেশের যুব ও ক্রীড়া কর্মকা-ের চিত্র তুলে ধরেন। গায়ানার হাইকমিশনার বাংলাদেশের ক্রীড়া উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

সাক্ষাৎকালে যুব ও ক্রীড়াসচিব নূর মোহাম্মদ উপস্থিত ছিলেন।

#

শফিকুল/ফায়জুল/মিজান/জসীম/রেজাউল/২০১৫/১৭১০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০১৩

শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন

ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :

    বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)-এর অধীনে শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতিতে কতিপয় পরিবর্তন আনা হয়েছে যা দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে কার্যকর হবে। আজ এনটিআরসিএ প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
    বিজ্ঞপ্তিতে জানানো হয়, পূর্বে স্কুল এবং কলেজ উভয় পর্যায়ে একইসাথে গঈছ ও  বর্ণনামূলক পদ্ধতিতে বিরতিহীনভাবে পরীক্ষা গ্রহণ করা হতো। দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে প্রার্থীদের ঙহষরহব-এ আবেদন করার পর প্রথম ধাপে ১ ঘণ্টার ১০০ নম্বরের প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হবে। স্কুল পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট প্রথম দিনে এবং কলেজ পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট ২য় দিনে অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ঘোষণার পর প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীগণ ২য় ধাপে ঙহষরহব-এ পূরণকৃত আবেদনপত্রের প্রিণ্ট কপির সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ চাহিত অন্যান্য কাগজপত্র প্রেরণ করবেন। আবেদনসমূহ যাচাই বাছাইয়ের পর যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের যথারীতি নিবন্ধন সনদপত্র প্রদান করা হবে।
    প্রিলিমিনারি টেস্ট পূর্বের ন্যায় ২০টি জেলা-ভিত্তিক কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে ২য় ধাপের পরীক্ষার কেন্দ্র প্রয়োজনে  হ্রাস করা হবে।  
#
আশীষ/মোহাম্মদ আলী/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা       

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০১২

বঙ্গবন্ধু স্যাটেলাইট অরবিট স্লট কমিউনিকেশনের ক্ষেত্রে আইএমএসও সার্বিক সহযোগিতা করবে


ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :

    বঙ্গবন্ধু স্যাটেলাইট অরবিট স্লট কমিউনিকেশনের ক্ষেত্রে আন্তর্জাতিক মোবাইল স্যাটেলাইট সংস্থা (আইএমএসও) সার্বিক সহযোগিতা করবে।
    আজ বাংলাদেশ সচিবালয়ে নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খানের সাথে সাক্ষাৎকালে আইএমএসও’র মহাপরিচালক ক্যাপ্টেন মঈন আহমেদ এ সহযোগিতার আশ্বাস দেন।     এ সময় নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী এবং সমুদ্র পরিবহণ অধিদফতরের মহাপরিচালক কমোডর এম জাকিউর রহমান ভূইয়া উপস্থিত ছিলেন।
    আইএমএসও একটি আন্তঃরাষ্ট্রীয় সংস্থা, যা ১৯৭৭ সাল থেকে যাত্রা শুরু করে। আইএমএসও মূলত স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে সমুদ্র পরিবহণের নিরাপত্তা, বিপদের পূর্বাভাস, বিপদ বা দুর্যোগ কবলিত  সমুদ্র পরিবহণের সন্ধান ও উদ্ধার কাজের সমন্বয়, সামুদ্রিক নিরাপত্তা বিষয়ক তথ্য সম্প্রচার ইত্যাদি সেবাপ্রদান পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করে থাকে। বাংলাদেশ ১৯৯৩ সাল থেকে আইএমএসও এর সদস্য।
    উল্লেখ্য, আইএমএসও’র মহাপরিচালক বাংলাদেশের নাগরিক। এবারই প্রথম ইউরোপের বাইরে এশিয়ায় বাংলাদেশের প্রতিনিধি হিসেবে তিনি মহাপরিচালক পদে নির্বাচিত হন। ইতোপূর্বে গত ৩২ বছর যাবৎ ইউরোপের প্রতিনিধিই আইএমএসও’র মহাপরিচালক পদে নিয়োজিত ছিলেন। এ পদে বাংলাদেশের প্রতিনিধি নির্বাচিত হওয়ায় মেরিটাইম ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে।
#
জাহাঙ্গীর/মোহাম্মদ আলী/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫২০ ঘণ্টা       

    
    

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০১৪


কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠক অনুষ্ঠিত


ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :

    দশম জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৭ম বৈঠক আজ কমিটি’র সভাপতি
মো. মকবুল হোসেন এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটি সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মো. মোসলেম উদ্দীন, আব্দুল মান্নান, মো. নজরুল ইসলাম বাবু, মো. মামুনুর রশিদ কিরন, এ কে এম রেজাউল করিম তানসেন এবং এড. উম্মে কুলসুম স্মৃতি এতে অংশগ্রহণ করেন।
    বৈঠকে জানানো হয় যে, কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে ২০০৯-১০ হতে ২০১৩-১৪ অর্থবছর পর্যন্ত ১৯ টি সেচ প্রকল্প ও ১৩৬ টি সেচ কর্মসূচির মাধ্যমে সর্বমোট ১ হাজার ৮ শত ৪২ দশমিক পাঁচ কিলোমিটার বারিড পাইপ সেচনালা নির্মাণ করা হয়েছে যাতে পানি ও ভূমির অপচয় রোধ করা সম্ভব হয়েছে।
    বৈঠকে ইক্ষু গবেষনা ইনস্টিটিউটের অগ্রগতিতে সমস্যাবলী চিহ্নিত করে উত্তরনের উপায় এবং চিনি উৎপাদনে কাঁচামাল হিসেবে ব্যবহৃত সুগারবিট চাষের সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে আলোচনা করা হয়।
    বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর গবেষনা কার্যক্রমকে ত্বরান্বিত করার লক্ষ্যে শুন্যপদে জনবল নিয়োগ এবং মামলা সংক্রান্ত জটিলতা নিরসন করে পদোন্নতি সঠিকভাবে নিশ্চিত করার সুপারিশ করা হয়।
    সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় এবং শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণ নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কৃষি মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।
    দেশের বাইরে থেকে নি¤œমানের চাল আমদানির কারণে যাতে কৃষকরা ক্ষতিগ্রস্থ না হয় তা নজরদারির সুপারিশ করা হয়।
    এছাড়াও কৃষি মন্ত্রণালয়ের যেসব কর্মকর্তা মন্ত্রণালয়ের কল্যাণে বিদেশ ভ্রমণ করেন তাদেরকে বিদেশ ভ্রমণের অভিজ্ঞতা মূল্যায়ন কপি কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।
    এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।        
#
মিজানুর/মোহাম্মদ আলী/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫২০ ঘণ্টা       


 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০১১


পররাষ্ট্রমন্ত্রীর সাথে গায়ানার হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ  


ঢাকা, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :

    পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে বাংলাদেশে নবনিযুক্ত গায়ানার অনাবাসী হাইকমিশনার (দিল্লীতে নিবাস) জয়রাম রোনাল্ড গজরাজ (ঔধরৎধস জড়হধষফ এধলৎধল) আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন।   
    সাক্ষাৎকালে হাইকমিশনার গজরাজ বাংলাদেশ ও গায়ানার জনগণের পারস্পরিক মঙ্গলের জন্য দু’দেশ একটি যৌথ কমিশনের মাধ্যমে কাজ করতে পারে বলে মন্তব্য করেন। এর পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী দু’দেশের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন অনুষ্ঠানের মাধ্যমে সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রসমূহ নির্ধারণে একটি কর্মকাঠামো তৈরি করার প্রস্তাব করলে গায়ানার হাইকমিশনার অতি শীঘ্রই তা শুরু করার পক্ষে অভিমত ব্যক্ত করেন।
    বিপুল প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ গায়ানার সম্পদের পূর্ণ ব্যবহারে বাংলাদেশের চিকিৎসক, নার্স, প্রকৌশলী, কৃষিবিদসহ অন্যান্য দক্ষ জনবল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে পররাষ্ট্রমন্ত্রী হাইকমিশনার গজরাজকে অবহিত করেন।
    পররাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত গায়ানার হাইকমিশনারকে বাংলাদেশে স্বাগত জানিয়ে তার দায়িত্ব পালনকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্ভাব্য সকল সহায়তার নিশ্চয়তা দেন এবং সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন।
#

খালেদা/মোহাম্মদ আলী/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৩৪৫ ঘণ্টা       

 

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০১০


বিএসটিআই’র সক্ষমতা বাড়াতে সহায়তা দেবে মার্কিন প্রতিষ্ঠান এনআইএসটি

ওয়াশিংটন, ২৫ চৈত্র (৮ এপ্রিল) :

বিএসটিআই’র সক্ষমতা বৃদ্ধি ও কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ সহায়তা দিতে সম্মত হয়েছে ওয়াশিংটনভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল ইন্সটিটিউট অব স্ট্যান্ডার্ডস্ অ্যান্ড টেকনোলজি (ঘওঝঞ)। এছাড়া, প্রতিষ্ঠানটি শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তাদেরও মান বিষয়ক প্রশিক্ষণ প্রদানে আগ্রহ প্রকাশ করেছে।
যুক্তরাষ্ট্র সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের সাথে বৈঠকে সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা এ বিষয়ে সম্মত হন। প্রতিনিধিদলটি গতকাল যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের অধীন এ প্রতিষ্ঠান পরিদর্শন করেন।
ন্যাশনাল ইন্সটিটিউট অব স্ট্যান্ডার্ডস্ অ্যান্ড টেকনোলজি (ঘওঝঞ) এর গবেষণাগার কর্মসূচি বিষয়ক ভারপ্রাপ্ত সহযোগী পরিচালক ড. রিচার্ড ক্যাভানা প্রতিনিধিদলকে সংস্থার সার্বিক কর্মকা- সম্পর্কে অবহিত করেন। এ সময় তিনি বলেন, বিশ্বখ্যাত এ প্রতিষ্ঠান শুরু থেকেই মান প্রণয়ন, নির্ধারণ ও নিয়ন্ত্রণের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এতে আন্তর্জাতিকমানের বিজ্ঞানী, গবেষক ও মান বিশেষজ্ঞরা কর্মরত। ইতোমধ্যে এনআইএসটি থেকে চারজন বিজ্ঞানী মান গবেষণার জন্য নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। এ প্রতিষ্ঠান বিএসটিআই এর কোয়ালিটি সিস্টেম, ওজন ও পরিমাপ নির্ধারণ এবং ক্যালিব্রেশন ল্যাবরেটরির মানোন্নয়নে সহায়তা করবে বলে তিনি উল্লে¬খ করেন।
শিল্পমন্ত্রী বাংলাদেশে উৎপাদিত পণ্যের গুণগত মানোন্নয়ন ও মান অবকাঠামোর আধুনিকায়নে বর্তমান সরকার গৃহীত উদ্যোগ সম্পর্কে তুলে ধরেন। তিনি বলেন, অভ্যন্তরীণভাবে উৎপাদিত পণ্যের মানোন্নয়নের পাশাপাশি গত দুই দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্যের শুল্ক ও কারিগরি প্রতিবন্ধকতা মোকাবিলায় অন্যান্য দেশের সাথে যৌথভাবে কাজ করছে। বর্তমানে বাংলাদেশ একটি বিশ্বমানের গুণগত মাননীতি (ছঁধষরঃু চড়ষরপু) প্রণয়নের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তিনি বাংলাদেশের মান অবকাঠামোর উন্নয়নে এনআইএসটিসহ যুক্তরাষ্ট্রের সহায়তা কামনা করেন।
এ সময় এনআইএসটি’র আন্তর্জাতিক কর্মসূচি ব্যবস্থাপক মেগদালিনা নাভারো (গধমফধষবহধ ঘধাধৎৎড়), মান ব্যবস্থাপক সেলি ব্রুস (ঝধষষু ইৎঁপব), জাতীয় স্বেচ্ছাসেবী ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন কর্মসূচি বিষয়ক পরিচালক ওয়ারেন মার্কেল (ডধৎৎবহ গবৎশবষ), আন্তর্জাতিক লিগ্যাল মেট্রোলজি কর্মসূচির লিডার ড. চার্লস আরলিস (উৎ. ঈযধৎষবং ঊযৎষরপয), ওজন ও পরিমাপ বিভাগের কর্মকর্তা জর্জিয়া হ্যারিস (এবড়ৎমরধ ঐধৎৎরং), যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য এস এম গোলাম ফারুকসহ শিল্পমন্ত্রীর সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।
#
জলিল/মোহাম্মদ আলী/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৩০০ ঘণ্টা        

 

Todays handout (5).doc Todays handout (5).doc

Share with :

Facebook Facebook