তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ ফেব্রুয়ারি ২০১৫

তথ্যবিবরণী 02/02/2015

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ৩২৫

বাংলাদেশ ফুটবল দলকে
ক্রীড়া প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর অভিনন্দন

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি):
    ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে শ্রীলংকাকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করায় বাংলাদেশ ফুটবল দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার ও যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়।

    বাংলাদেশ ফুটবল দলকে পাঠানো পৃথক অভিনন্দনবার্তায় ক্রীড়া প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী বাংলাদেশ দলের উত্তরোত্তর সাফল্য কামনা করে পরবর্তী খেলাগুলোতেও ভাল খেলা উপহার দিয়ে  বিজয়ের ধারা অব্যাহত রাখার জন্য খেলোয়াড়দের প্রতি আহ্বান জানান।

#

শফিকুল/সাইফুল্লাহ/মিজান/রফিকুল/রেজাউল/২০১৫/২০৫০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩২৪

চুক্তিস¦াক্ষর অনুষ্ঠানে ভূমিমন্ত্রী
অনলাইনে ভূমির তথ্য জানা যাবে

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি) :
    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, সাধারণ জনগণের ভূমি নিয়ে ভোগান্তি দূর করতে অনলাইনে ভূমির তথ্য পাওয়া নিশ্চিত করাসহ ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করার পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি বলেন, ই-গভর্নেন্স ও ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত জনসেবা পেতে ৭টি জেলার ৪৫টি উপজেলায় ভূমির তথ্য অনলাইনে পাওয়া নিশ্চিত করা হয়েছে এবং পরবর্তীতে সারাদেশে ক্রমান্বয়ে এর বাস্তবায়ন করা হবে।
আজ ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমি মন্ত্রণালয়ের ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএলএমএস) প্রকল্প বাস্তবায়নে ভারতের আইএলএন্ডএফএস টেকনোলজি লিমিটেডের সাথে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ভূমিমন্ত্রী একথা বলেন।
ভূমিমন্ত্রী তাঁর বক্তব্যে আশা প্রকাশ করেন যথাসময়ের মধ্যে দেশের ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়নে সর্বনি¤œ দরদাতা প্রতিষ্ঠানটি তাদের সর্বোচ্চ ইনফরমেশন টেকনোলজিকে কাজে লাগাবে।
ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, এ চুক্তি সম্পাদনের মধ্য দিয়ে বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করার একটি চমৎকার পরিবেশের সৃষ্টি হলো। তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে চুক্তি অনুযায়ী কাজ সম্পাদনের পরামর্শ দেন।
প্রকল্প বাস্তবায়নের চুক্তিতে বাংলাদেশের পক্ষে ভূমি মন্ত্রণালয়ের ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্পের প্রকল্প পরিচালক জিল্লুর রহমান ও আইএলএন্ডএফএস টেকনোলজির পক্ষে প্রতিষ্ঠানের সহকারী ভাইস প্রেসিডেন্ট আশীষ কুমার স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শফিউল আলম, ভারতের ডেপুটি হাইকমিশনার সন্দীপ চক্রবর্তী, আইএলএন্ডএফএস টেকনোলজি লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার দুর্গা প্রসাদ, এডিবি’র কর্মকর্তা বিদ্যুৎ কুমার সাহাসহ ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
দেশের মোট ৭টি জেলার ৪৫টি উপজেলায় এ প্রকল্প বাস্তবায়িত হবে। আইএলএন্ডএফএস টেকনোলজি লি. ১৮ মাসের মধ্যে প্রকল্প বাস্তবায়ন সম্পন্ন করতে সক্ষম হবে বলে জানানো হয়।
#

রেজুয়ান/সাইফুল্লাহ/মিজান/জসীম/রফিকুল/জয়নুল/২০১৫/২১০০ঘন্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩২৩

পররাষ্ট্রমন্ত্রীর সাথে ভুটানের স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি) :
    পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে আজ ঢাকায় তাঁর মন্ত্রণালয়ে বাংলাদেশে সফররত ভুটানের স্বরাষ্ট্র ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ডামচো দর্জি (উধসপযড় উড়ৎলর) সাক্ষাৎ করেন।
    সাক্ষাৎকালে ভুটানের মন্ত্রী ভুটান ও বাংলাদেশের মধ্যকার বিদ্যমান সম্পর্ক সম্প্রসারণে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। তিনি ঢাকায় ভুটান দূতাবাসকে প্রদত্ত জমির জন্য বাংলাদেশ সরকার বিশেষভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরো জানান, বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজে ভুটানের ছাত্রছাত্রীগণ অত্যন্ত সাফল্যের সাথে চিকিৎসাশাস্ত্র অধ্যয়নের পর নিজ দেশের চিকিৎসাক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। ডামচো দর্জি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে ভুটান সফরের আমন্ত্রণ জানান।
    বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রী এ অঞ্চলের  জনগণের ভাগ্যোন্নয়নে দ্বিপাক্ষিক, আঞ্চলিক বিশেষ করে উপআঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন এবং এব্যাপারে বাংলাদেশের উদ্যোগের প্রতি ভুটানের সমর্থনের জন্য ধন্যবাদ জানান। তিনি দ্বিপাক্ষিক ক্ষেত্রে ও আন্তর্জাতিক অঙ্গনে ভবিষ্যতেও ভুটানের প্রতি যে কোন ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
#

খালেদা/সাইফুল্লাহ/মিজান/জসীম/মোশারফ/রফিকুল/জয়নুল/২০১৫/২০০০ঘন্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩২২

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি):
জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এক বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সভাপতি মোঃ জাহিদ আহসান রাসেল এর সভাপতিত্বে কমিটির সদস্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয়, মোঃ কবিরুল হক, নাহিম রাজ্জাক, এ এম নাঈমুর রহমান, মোঃ মাহবুব আলী এবং আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।
 
১২তম সাউথ এশিয়ান গেমস্ ২০১৫ এ অংশগ্রহণ উপলক্ষে বাংলাদেশ দলের সার্বিক প্রস্তুতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা হয় ।  

    বৈঠকে জানানো হয়, ৮টি দেশের অংশগ্রহণে ১২তম সাউথ  এশিয়ান গেমস্ ২০১৫ ভারতে আয়োজন করা হবে। ১২তম সাউথ এশিয়ান গেমসের প্রশিক্ষণের জন্য ১২ দশমিক ৫০ কোটি টাকার বাজেটের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বাজেটের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। এছাড়া, ৪র্থ ইন্দো-বাংলাদেশ বাংলা গেমস-২০১৫ আয়োজনের প্রস্তুতির সার্বিক বিষয়ে কমিটিকে অবহিত করা হয়। এ গেমসের আয়োজক বাংলাদেশ। এ গেমসে মোট ৯টি ডিসিপ্লিন অন্তর্ভুক্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ।

    ১২তম সাউথ এশিয়ান গেমস্ ২০১৫ এবং ৪র্থ ইন্দো-বাংলাদেশ বাংলা গেমস-২০১৫ এর প্রশিক্ষণের জন্য অর্থবরাদ্দের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।  

    যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনুকূলে থোকবরাদ্দ ৫০ কোটি টাকা কোন্ কোন্ খাতে কি পরিমাণ বরাদ্দ প্রদান করা হয়েছে তার বিস্তারিত প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

    জাতীয় মহিলা ক্রীড়া সংস্থার কর্মকা-কে আরো গতিশীল করার জন্য এর বিভিন্ন কাজে কর্পোরেট সংস্থাসমূহকে সম্পৃক্ত করার বিষয়ে জাতীয় ক্রীড়া পরিষদকে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করার বিষয়ে সুপারিশ করা হয়।

    যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

সাইফুল্লাহ/মিজান/রফিকুল/রেজাউল/২০১৫/১৯৪৫ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩২১

তিনটি বিলে রাষ্ট্রপতির সম্মতি জ্ঞাপন

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি):
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে গৃহীত ৩টি বিলে আজ সম্মতি জ্ঞাপন করেছেন।

বিল তিনটি হচ্ছেঃ- মেট্রোরেল বিল, ২০১৫; বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল বিল, ২০১৫ এবং বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) বিল, ২০১৫।

#

সাইফুল্লাহ/মোশারফ/রেজাউল/২০১৫/১৮০৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩২০

সংস্কৃতিমন্ত্রীর সাথে ভুটানের স্বরাষ্ট্র ও সংস্কৃতি মন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি) :
    সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এর সাথে আজ সচিবালয়ে তাঁর অফিসকক্ষে বাংলাদেশে সফররত ভুটানের স্বরাষ্ট্র ও সংস্কৃতিমন্ত্রী (উধসপযড় উড়ৎলর) সাক্ষাৎ করেন।
    সাক্ষাৎকালে সংস্কৃতিমন্ত্রী বলেন, ভুটান বাংলাদেশের প্রতিবেশী বন্ধুপ্রতীম দেশ। আমাদের স্বাধীনতা অর্জনের পর দেশ দু’টির মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় এবং তখন থেকেই দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে দু’দেশ আন্তরিকভাবে একত্রে কাজ করে যাচ্ছে। ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের আগেই ৬ ডিসেম্বর সর্বপ্রথম ভুটান বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে। এটি বাংলাদেশের জনগণ সবসময় কৃতজ্ঞতাভরে স্মরণ করে।
    সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশ ও ভুটান একত্রে ব্যবসা বাণিজ্য, জ্বালানি, ট্রান্সপোর্টসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে কাজ করে যাচ্ছে। ১৯৮০ সালে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় বাণিজ্যিক চুক্তি অনুযায়ী পরস্পরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচনা করে দেশ দু’টি পারস্পরিক ব্যবসা বাণিজ্যের উন্নয়নে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করে চলছে। ২০০৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুটান সফর ও ২০১৪ সালে ভুটানের প্রধানমন্ত্রী ঞংযবৎরহম ঞড়নমধু এর বাংলাদেশ সফর দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে সুদৃঢ় করেছে। সহযোগিতার এ ধারাবাহিকতা অটুট থাকবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
    বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী বলেন, ১৯৭৮ সাল থেকে ভুটানের সাথে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি থাকলেও এখন পর্যন্ত দু’দেশের মধ্যে কোনো সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম (ঈঁষঃঁৎধষ ঊীপযধহমব চৎড়মৎধসসব-ঈঊচ) নেই। এ বিনিময় কার্যক্রম সম্পাদিত হলে পরস্পরের সংস্কৃতিকে জানার মাধ্যমে দু’দেশের জনগণের সম্পর্ক আরো নিবিড় হবে।
    সাক্ষাতে ভুটানের স্বরাষ্ট্র ও সংস্কৃতি মন্ত্রী বলেন, বাংলাদেশ ভুটানের অত্যন্ত ঘনিষ্ট বন্ধুরাষ্ট্র। শুধু ভৌগোলিকভাবে নিকটবর্তী হিসেবেই নয়, দু’দেশের মধ্যে বিদ্যমান সমসংস্কৃতি, পারস্পরিক বিশ্বাস, খাদ্যাভ্যাস, সামাজিক প্রথা ও আচার-অনুষ্ঠান আমাদেরকে একে অপরের ঘনিষ্ঠ করেছে। দীর্ঘদিন ধরে ভুটান যেমন আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে বাংলাদেশকে সমর্থন ও সহযোগিতা করে আসছে, তেমনই বাংলাদেশও ভুটানকে নানা বিষয়ে সহযোগিতা করে আসছে। দু’দেশের মধ্যে বিদ্যমান সাংস্কৃতিক চুক্তির আওতায় ভুটান বাংলাদেশের সাথে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রমের ব্যাপারে আগ্রহী এবং এ লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হবে তিনি মন্তব্য করেন।
#

কুতুবুদ-দ্বীন/সাইফুল্লাহ/জসীম/রফিকুল/জয়নুল/২০১৫/১৮০০ঘন্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩১৯

বেসরকারি আবাসিক প্রকল্পের জমির নকশা
১৫ কর্মদিবসের মধ্যে অনুমোদন দেয়া হবে

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি):
    রাজউক অনুমোদিত বেসরকারি আবাসিক প্রকল্পের প্লট বা জমির নকশা ১৫ কর্মদিবসের মধ্যে অনুমোদন দেয়া হবে। আগে এ সময় ছিল ৩০ দিন। অন্যান্য জমির নকশা ও বিশেষ প্রকল্পের ছাড়পত্র দেয়ার মেয়াদ ৪৫ দিন থেকে কমিয়ে ৪০ কর্মদিবস করা হয়েছে।  
    রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মসম্পাদনের দক্ষতা বৃদ্ধি ও সেবার মান উন্নয়নে জবাবদিহিতা নিশ্চিত করা বিষয়ক কর্মের মানদ-ে এ সময় নির্ধারণ করা হয়েছে।
    আজ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর অফিসকক্ষে এ বিষয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজউকের মধ্যে স্বাক্ষরিত এক সমঝোতা স্মারকে এ মানদ- নির্ধারণ করা হয়।
    মন্ত্রণালয়ের পক্ষে যুগ্মসচিব (প্রশাসন-২) মোঃ আহসান হাবিব তালুকদার এবং রাজউকের পক্ষে এর চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময়ে মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।
    নির্ধারিত মানদ- অনুযায়ী ব্যক্তি মালিকানাধীন জমি বা প্লটের ক্ষেত্রে ভূমি ব্যবহার ছাড়পত্র প্রদান ২৫ কর্মদিবসের মধ্যে সম্পাদন করা হবে, আগে এ মেয়াদ ছিল ৩০ দিন। বরাদ্দ গ্রহীতার মৃত্যুজনিত কারণে সংশোধিত বরাদ্দপত্র প্রদান ২৫ দিন থেকে কমিয়ে ১৫ কার্যদিবস নির্ধারণ করা হয়েছে। আম-মোক্তার অনুমোদন ২৫ কর্মদিবস থেকে কমিয়ে ২০ কার্যদিবস এবং প্লট বা ফ্লাটের জামানত ফেরত তিনদিন কমিয়ে পাঁচ কার্যদিবস করা হয়েছে। ঝিলমিল আবাসিক প্রকল্পের ৪০০ মি. দীর্ঘ ব্রিজের নির্মাণ কাজ ১৮ মাস থেকে কমিয়ে ১৫ মাস নির্ধারণ করা হয়েছে। এ ছাড়াও রাজউকের কর্মচারীদের অবসর প্রস্তুতি ছুটি, ছুটি নগদায়ন, ভবিষ্যৎ তহবিল নগদায়নের কাজ ১০ দিন এবং পেনশন মঞ্জুরির মেয়াদ ২৫ দিন করা হয়েছে। আগে এ মেয়াদ ছিল ৯০ দিন।
    সমঝোতা স্মারক অনুযায়ী রাজউকের কর্মের মানদ-ের বিষয়ে মন্ত্রণালয় নিয়মিত পরিবীক্ষণ ও পরিমাপ করবে এবং এ বিষয়ে সরকারের কাছে প্রতিবেদন দাখিল করবে।
#

কিবরিয়া/সাইফুল্লাহ/মোশারফ/রেজাউল/২০১৫/১৭৪৫ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩১৮

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কৃতজ্ঞতা প্রকাশ

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি) :
    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তাঁর মাতা হাসনা হামিদ -এর মৃত্যুতে শোকসন্তপ্ত পরিবারের পাশে থাকার জন্য প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ এবং সংসদ সদস্যবৃন্দের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।   
    প্রতিমন্ত্রী বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের বিভিন্ন কর্মকর্তা কর্মচারী, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ এবং ব্যক্তিবর্গকে সমবেদনা প্রকাশ ও তাঁর পাশে থাকার জন্য ধন্যবাদ জানান।  
    প্রতিমন্ত্রী নসরুল হামিদ দেশবাসীর কাছে তাঁর মার জন্য দোয়া চান, যেন মহান আল্লাহ তায়ালা তাঁর মাকে বেহেশত নসিব করেন। তিনি আগামী শুক্রবার বাদ জুম¥া কেরানীগঞ্জের দোলেশ্বর ও বাদ আসর গুলশানের আজাদ মসজিদে মিলাদ মাহফিল ও দোয়ায় অংশগ্রহণের জন্য সকলকে অনুরোধ জানান।
#

আসলাম/সাইফুল্লাহ/জসীম/মোশারফ/জয়নুল/২০১৫/১৭২০ঘন্টা
 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩১৬
ডব্লিউটিও’র সম্মেলনে যোগ দিতে বাণিজ্যমন্ত্রীর জেনেভার উদ্দেশে যাত্রা

ঢাকা, ২০ মাঘ (২ ফেব্রুয়ারি) :

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ডব্লিউটিও’র বালি ঘোষণা বাস্তবায়নকল্পে স্বল্পোন্নত দেশসমূহের অনুকূলে গৃহীত সার্ভিসেস ওয়েভার সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সুইজারল্যান্ডের জেনেভায় উচ্চ পর্যায়ের সম্মেলনে যোগদানের উদ্দেশে আজ ঢাকা ত্যাগ করেছেন। ডব্লিউটিও’র সদর দপ্তরে ৫-৬ ফেব্রুয়ারি এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সেবা খাতের বাণিজ্যে স্বল্পোন্নত দেশসমূহকে প্রেফারেনশিয়াল মার্কেট একসেস প্রদানের লক্ষ্যে ২০১১ সালে সার্ভিসেস ওয়েভার গৃহীত হয়। ২০১৩ সালে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত নবম মন্ত্রী পর্যায়ের ডব্লিউটিও’র সম্মেলনে উক্ত ওয়েভার সিদ্ধান্ত কার্যকর করার বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সে সিদ্ধান্তের আলোকে এলডিসি গ্রুপ জুলাই ২০১৪ সালে ডব্লিউটিও-তে সম্মিলিত অনুরোধ জানায়। সে অনুরোধের আলোকে বিভিন্ন দেশ কর্তৃক প্রেফারেনশিয়াল মার্কেট একসেস প্রদানের লক্ষ্যে এ সম্মেলন আহ্বান করা হয়। সেবা খাতের বাণিজ্যে কাক্সিক্ষত মার্কেট একসেস পাওয়া গেলে তা পণ্য বাণিজ্যের শুল্কমুক্ত সুবিধার মতই দেশের সম্ভাবনাময় সেবা খাতের জন্য অত্যন্ত ফলদায়ক হবে।

এ সম্মেলনে বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন। এ সম্মেলনে বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো আলোচনার সুযোগ সৃষ্টি হবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ চার সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। এ প্রতিনিধিদলে রয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) অমিতাভ চক্রবর্তী, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের পরিচালক ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ড. মোস্তফা আবিদ খান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের উপপরিচালক মো. মাসুকুর রহমান সিকদার।

আগামী ৮ ফেব্রুয়ারি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
#
বকসী/অনসূয়া/খাদীজা/ফাহিমা/রেজ্জাকুল/বিপু/২০১৫/১১৩৫ ঘণ্টা   

 


Share with :
Facebook Facebook