তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ জুন ২০২০

তথ্যবিবরণী ৪ জুন ২০২০

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২০৩৯

 

অভ্যন্তরীণ গন্তব্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টার্ড ফ্লাইট অফার

 

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

 

          অভ্যন্তরীণ ৭টি গন্তব্যে পারিবারিক ভ্রমণের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চার্টার্ড ফ্লাইটের অফার দিচ্ছে।

 

          চার্টার্ড ফ্লাইটের ভাড়া বিমানের ৭টি অভ্যন্তরীণ গন্তব্যের ওপর নির্ভরশীল। যাওয়া এবং আসা মিলিয়ে এতে খরচ হবে ৩ থেকে ৫ লাখ টাকা। চার্টার্ড ফ্লাইটের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ ঘন্টা গ্রাউন্ড টাইম বরাদ্দ থাকবে, ৫ ঘণ্টার অতিরিক্ত গ্রাউন্ড সময়ের জন্য অতিরিক্ত চার্জ প্রযোজ্য। এই অফারটিতে শর্ত প্রযোজ্য।

 

          আগ্রহীরা ০১৭৭৭৭১৫৫০৪; ০১৭৭৭৭১৫৫১৩ মুঠোফোন নম্বরে ও www.biman-airlines এই ওয়েবসাইটে যোগাযোগ করতে পারবেন।

         

#

 

তানভীর/ফারহানা/সঞ্জীব/সেলিম/২০২০/২১১৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২০৩৮

পদ্মা (যশোলদিয়া) পানি শোধনাগার পরিদর্শন করলেন স্থানীয় সরকার মন্ত্রী

লৌহজং (মুন্সীগঞ্জ), ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম মুন্সিগঞ্জে ঢাকা ওয়াসার পদ্মা (যশোলদিয়া) পানি শোধনাগারে করোনা ভাইরাস সংকটেও কর্মরত প্রকৌশলী এবং কর্মকর্তা-কর্মচারীর শারীরিক খোঁজ-খবর নিতে প্ল্যান্ট পরিদর্শন করেছেন।

          মন্ত্রী আজ সকালে দৈনিক ৪৫ কোটি লিটার পানি পরিশোধন ক্ষমতাসম্পন্ন প্ল্যান্টটি পরিদর্শন করেন।

          কার্যক্রম চলমান এই পানি শোধনাগারে ২৫ জন চাইনিজ এক্সপার্ট-সহ ১২৫ জন দেশি-বিদেশি কর্মকর্তা-কর্মচারী লকডাউনের পর থেকে প্রায় তিনমাস ধরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে কাজ করে যাচ্ছেন। মন্ত্রী সামাজিক দূরত্ব বজায় রেখে তাদের স্বাস্থ্যের খোঁজ-খবর নেন এবং এই সংকটকালীন সময়েও কাজ অব্যাহত রাখায় তাদের ভূয়সী প্রশংসা করেন।

          মোঃ তাজুল ইসলাম বলেন, বর্তমান সরকার দেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সবধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি বলেন, সারা দেশের সাধারণ মানুষের ন্যায় এখানে কর্মরত সকলের স্বাস্থ্য নিরাপত্তায় সবসময় বিশেষ নজর রাখবে সরকার।

          মন্ত্রী পানি শোধনাগারটি ঘুরে দেখেন। ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

          উল্লেখ্য, ঢাকা শহরের ক্রমবর্ধমান খাবার পানির চাহিদা মিটানোর জন্য পদ্মা নদীর উৎস হতে পানি সরবরাহের লক্ষ্যে ৩ হাজার ৬৭০ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়।

#

হাসান/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২০৩৭

করোনা বিস্তার রোধে করোনা ট্রেসার বিডিঅ্যাপ চালু করলো আইসিটি বিভাগ

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

          কোভিড-১৯ মহামারির বিস্তার রোধে সারা দেশের নাগরিকেদের জন্য পরীক্ষামূলকভাবে একটি স্মার্টফোন অ্যাপ চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

          আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক প্রধান অতিথি হিসেবে অনলাইন প্ল্যাটফর্মে ‘করোনা ট্রেসার বিডি’ শীর্ষক অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

          অ্যাপটি ব্লুটুথ ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে দু’জন ব্যবহারকারীর কাছাকাছি থাকার সময় এবং ব্যবহারকারীদের অবস্থান সুরক্ষিতভাবে সংরক্ষণ করে রাখবে। যখনই অন্য কোনো অ্যাপ ব্যবহারকারী একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে আসবে তখনই অ্যাপ দু’টি নিজেদের মধ্যে ‘ডিজিটাল হ্যান্ডশেক’ করে প্রয়োজনীয় তথ্য সুরক্ষিতভাবে আদান-প্রদান করবে। গুগল প্লে স্টোর থেকে ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপটি ডাউনলোড করা যাবে অথবা সরাসরি স্মার্টফোন থেকে (https://play.google.com/store/apps/details?id=com.shohoz.tracer) লিংকে ক্লিক করেও অ্যাপটি ডাউনলোড করা যাবে।

          জুনাইদ আহ্মেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অভিযাত্রায় আইসিটি অবকাঠামো ব্যবহার করে সমস্যা ও সংকট মোকাবিলায় সরকার একের পর এক প্রযুক্তিভিত্তিক নানা সমাধান নিয়ে আসছে। করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় এমনি একটি অ্যাপ করোনা ট্রেসার বিডি, যা জীবন ও জীবিকার সুরক্ষা বেষ্টনী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

          প্রতিমন্ত্রী বলেন, সরকার ইতোমধ্যে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য খাত এবং জরুরি খাদ্য সরবরাহে প্রযুক্তিভিত্তিক সমাধানের মাধ্যমে জীবনযাত্রা সচল রেখেছে। করোনা মহামারির বিস্তার রোধে এ অ্যাপটি অন্যতম কার্যকর সমাধান হতে পারে। তিনি দেশের সকল নাগরিকদের নিজেদের সুরক্ষিত রাখতে করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্যবহার করে কোভিড-১৯ মহামারির বিস্তার রোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

          আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজার আনীর চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ, আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, এটুআই-এর প্রকল্প পরিচালক ড. আবদুল মান্নান, এলআইসিটির প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি এডভাইজার সামি আহমেদ এবং আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

#

শহিদুল/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/২০২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২০৩৬

 

আইনমন্ত্রী সুস্থ আছেন, করোনায় আক্রান্ত নন

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

          আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সুস্থ আছেন এবং বাসা থেকে তাঁর সকল প্রকার দাপ্তরিক কাজ করছেন। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত নন। কিছু কিছু সংবাদ মাধ্যম ও সামাজিক মাধ্যমে খবর রটেছে আইনমন্ত্রী করোনায় আক্রান্ত, যা মোটেও সত্য নয়।

          প্রকৃত সত্য হলো, গতকাল একটি বেসরকারি টিভি চ্যানেল থেকে বাংলাদেশের প্রধান বিচারপতির শারীরিক অবস্থার খোঁজ-খবর নেওয়ার জন্য আইনমন্ত্রীকে ফোন করা হয়। এর জবাবে আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি করোনা ভাইরাসে আক্রান্ত নন, তিনি পুরানো অ্যাজমা সমস্যার কারণে হাসপাতালে ভর্তি হয়েছেন, ডাক্তারের পর্যবেক্ষণে আছেন এবং সুস্থ আছেন।

          চ্যানেলটিতে আইনমন্ত্রীর উক্ত বক্তব্য অস্পষ্টভাবে উপস্থাপিত হওয়ায় বিভ্রান্তি ছড়িয়ে পড়ে যে, আইনমন্ত্রী করোনায় আক্রান্ত। আবার কোন কোন সংবাদ মাধ্যম খবর প্রকাশ করে যে, ‘প্রধান বিচারপতি করোনা উপসর্গ নিয়ে সিএমএইচ- এ ভর্তি হয়েছেন। বিষয়টি নিশ্চত করেছেন আইনমন্ত্রী’। এগুলো ভিত্তিহীন সংবাদ।

          আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মোঃ রেজাউল করিম স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা যায়।

#

রেজাউল/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২০৩৫

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :  

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ২ লাখ ১ হাজার ৪ শত ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১১৬ কোটি ৬৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে । ‌

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ২ হাজার ৪২৩ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৫৭ হাজার ৫৬৩ জন। গত ২৪ ঘণ্টায় ৩৫ জন-সহ এ পর্যন্ত ৭৮১ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

          এখন পর্যন্ত সর্বমোট ২৫ লাখ ৯ হাজার ১৪২টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২১ লাখ ৭০ হাজার ৫২৩টি এবং মজুত আছে ৩ লাখ ৩৮ হাজার ৬১৯টি।

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

#

তাসমীন/ফারহানা/সঞ্জীব/ জয়নুল/২০২০/১৯১০ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ২০৩৪

নগদ অর্থ সহায়তা এবং চাল বিক্রিতে অনিয়মে ইউপি চেয়ারম্যান ও সদস্য বরখাস্ত

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

            মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নগদ অর্থ সহায়তা কর্মসূচির তালিকা প্রণয়নে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগে হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম মলাই এবং মানবিক সহায়তা কর্মসূচির হতদরিদ্রের জন্য ১০ টাকা কেজি দরে চাল আত্মসাতের অভিযোগে হবিগঞ্জ সদর উপজেলার রাজিউড়া ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য শফিউল ইসলাম তসকিরকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। স্থানীয় সরকার বিভাগ হতে আজ এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়।

            করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হবার পর এ নিয়ে মোট ৮৭ জন জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এদের মধ্যে ২৯ জন ইউপি চেয়ারম্যান, ৫২ জন ইউপি সদস্য, ১ জন জেলা পরিষদ সদস্য, ৪ জন পৌর কাউন্সিলর এবং ১ জন উপজেলা ভাইস-চেয়ারম্যান।

            উল্লিখিত চেয়ারম্যান ও সদস্য কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রমের প্রেক্ষিতে তাদেরকে স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

#

হাসান/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/১৬৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২০৩৩

স্বাস্থ্য ও নৌ বিধি মেনে নৌযান চলাচলে মোবাইল কোর্ট তদারকি করছে

                                                           -- নৌপরিবহন প্রতিমন্ত্রী

শিমুলিয়া (মুন্সিগঞ্জ), ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

            নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, বর্তমান গণতান্ত্রিক সরকার জনগণের নিরাপত্তার জন্য সর্বাত্মক চেষ্টা করছে। নৌযানের যাত্রী, মালিক এবং শ্রমিকদের স্বাস্থ্য ও নৌ বিধি মেনে চলার জন্য মোবাইল কোর্ট যথাযথ তদারকি করছে। বিধি ভঙ্গের জন্য জরিমানা করা হচ্ছে। সবকিছু নিয়ন্ত্রণ করে করোনা সংক্রমণ দূর করা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

            প্রতিমন্ত্রী আজ মুন্সিগঞ্জের শিমুলিয়ায় (মাওয়া) লঞ্চ, স্পিডবোট ও ফেরিঘাট পরিদর্শনকালে এসব কথা বলেন।

            প্রতিমন্ত্রী বলেন, করোনার এমন অবস্থায় বাংলাদেশ ও বিশ্ব প্রস্তুত ছিল না। মার্চ থেকেই যাত্রীদের সচেতন করতে বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি ও নৌপরিবহন অধিদফতর কাজ করছে। স্বাস্থ্যবিধি মেনে নৌযান চলাচলে বিআইডব্লিউটিএ, কোস্টগার্ড ও নৌপুলিশ কাজ করছে।

            এ সময় অন্যান্যের মধ্যে বিআইডব্লিউিটএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।

#

জাহাঙ্গীর/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ২০৩২

 

স্বাস্থ্যবিধির প্রতি উদাসীনতা করোনা সংকটকে ঘনীভূত করতে পারে

                                                -- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

            স্বাস্থ্যবিধির প্রতি উদাসীনতা করোনা সংকটকে ঘনীভূত করতে পারে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, কিছু কিছু গণপরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করছে এবং স্বাস্থ্যবিধি মেনে চলছে না বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। সরকারি নির্দেশনা অমান্যকারী এ সকল পরিবহনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও মন্ত্রী জানান।

            মন্ত্রী আজ নিজ বাসভবন হতে সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সে বক্তৃতাকালে এসব কথা বলেন।

            ভিডিও কনফারেন্সে মন্ত্রী সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তা ও প্রকৌশলীদের সড়ক-মহাসড়ক নির্মাণ ও সংস্কার কাজে গুণগতমান বজায় রেখে সততা ও নিষ্ঠার সাথে জনগণের অর্থের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের নির্দেশনা দেন। তিনি বর্ষা শুরুর আগে চলমান সড়ক সংস্কার কাজ শেষ করার পাশাপাশি বিভিন্ন প্রকল্পে কর্মরত শ্রমিকদের যথাসময়ে বেতন পরিশোধে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

            এ সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী কাজী শাহরিয়ার হোসেন-সহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।

#

নাছের/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ২০৩১

এসডিজি অর্থায়নের সমমনা দেশসমূহের সভা

কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব কাটাতে আন্তর্জাতিক বাণিজ্যে দায়িত্বশীল আচরণের আহ্বান জানালো বাংলাদেশ

ঢাকা, ৪ জুন, ২০২০:

‘এই সংকটময় মুহূর্তে বাণিজ্য-অংশীদারগণকে আরো দায়িত্বশীল বাণিজ্যিক আচরণের আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। তিনি বলেন, এটি অর্থনীতি বা বাণিজ্য সংরক্ষণবাদের সময় নয়। স্বল্পোন্নত দেশসমূহকে তাদের পূর্ব-প্রতিশ্রুত বাজারে অবাধ প্রবেশাধিকার দিতে হবে। তিনি গতকাল এসডিজি অর্থায়নের সমমনা দেশসমূহ আয়োজিত ‘কোভিড-১৯ সময়ে এসডিজি অর্থায়ন’ শীর্ষক এক ভার্চুয়াল সভায় যোগ দিয়ে একথা বলেন। করোনাজনিত বৈশ্বিক মহামারির প্রেক্ষাপটে ‘বিপর্যস্ত গ্লোবাল ভ্যালু চেইন’এর চ্যালেঞ্জসমূহ তুলে ধরেন এবং এর ভয়াবহ প্রভাবের ফলে বাংলাদেশের মতো দেশগুলোতে ব্যাপকহারে কারখানা শ্রমিকেরা চাকুরি হারাচ্ছেন বলে উল্লেখ করেন তিনি।

বৈশ্বিক এই মহামারিকে বিশ্বস্বাস্থ্যের পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক সঙ্কট হিসেবে উল্লেখ করেন স্থায়ী প্রতিনিধি। অংশগ্রহণকারী সুধিজনদের উদ্দেশে তিনি বলেন, এর প্রভাব আগামী কয়েক বছর ধরে নাজুক দেশগুলোর জনগণ ও অর্থনীতিকে বহন করতে হবে। ইতোমধ্যে কোভিড-১৯ এর কারণে অনেক দেশে এসডিজি বাস্তবায়ন পরিকল্পনা বন্ধ রাখতে হচ্ছে, কেননা ঐসকল দেশগুলো তাদের সীমিত সম্পদ জরুরি স্বাস্থ্য ও বাড়তি সামাজিক সুরক্ষার প্রয়োজন মেটাতে ব্যয় করতে বাধ্য হচ্ছে।

বাংলাদেশের মতো দেশে রেমিট্যান্স প্রবাহ হ্রাস এবং অভিবাসী শ্রমিকদের প্রত্যাবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলার মতো নেতিবাচক পরিস্থিতির উদাহরণ টেনে স্থায়ী প্রতিনিধি বলেন, আজ অভিবাসীগণ স্বাস্থ্য,         আর্থ-সামাজিক এবং সুরক্ষাজনিত সঙ্কটের মধ্যে পড়েছেন। অভিবাসী গ্রহণকারী দেশসমূহ এই সঙ্কট মোকাবিলা ও উত্তরণে যেসকল পরিকল্পনা গ্রহণ করছে তাতে অভিবাসীদেরকেও অন্তর্ভুক্ত করার এবং তাদের অধিকার রক্ষার আহ্বান জানান রাষ্ট্রদূত ফাতিমা।

করোনা মহামারিতে দেশের অর্থনীতির বিভিন্ন খাতের পাশাপাশি গ্রুপ ভিত্তিক সহায়তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার ১২ দশমিক এক বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে উল্লেখ করে তিনি বলেন, এই প্রণোদনা প্যাকেজ দেশের জিডিপির ৩ দশমিক ৭ ভাগ। অপ্রত্যাশিত এই সঙ্কট কাটিয়ে উঠতে আরও শক্তিশালী বৈশ্বিক সংহতি ও সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন তিনি। এ প্রসঙ্গে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, কোভিড-১৯ এর মতো মহামারি থেকে টেকসই প্রত্যাবর্তন অর্থাৎ এই দুর্যোগ মোকাবিলা করে ঘুরে দাড়ানোর সক্ষমতা অর্জন করতে বৈশ্বিক অর্থায়ন প্রক্রিয়াগুলোতে নাজুক উন্নয়নশীল দেশগুলোর ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিত করা হতে পারে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই দেশগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে নতুন গতি সঞ্চার করতে বেসরকারি ঋনদানকারীর পাশাপাশি ব্যক্তিগত অলস মূলধনও রাখতে পারে কার্যকর ভূমিকা।

জলবায়ুজনিত প্রভাব মোকাবিলার অর্থায়নে আরও জোর প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানান স্থায়ী প্রতিনিধি। তিনি বলেন, এই প্রচেষ্টাসমূহ নাজুক দেশগুলোকে ভবিষৎ দুর্যোগ মোকাবিলায় আরও সক্ষম করে গড়ে তুলতে সাহায্য করবে।

#

পরীক্ষিৎ/রেজ্জাকুল/মাসুম/২০২০/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ২০৩০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি শেষপর্ব পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

          একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের এলএলবি শেষপর্ব পরীক্ষার ফলাফল আজ প্রকাশ করা হয়েছে।

          ফলাফল সম্পর্কে কোনো পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি বা অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের ১ (এক) মাসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রককারীর নিকট লিখিতভাবে আবেদন করতে হবে। অন্যথায় কোন আপত্তি বা অভিযোগ গ্রহণযোগ্য হবে না।

          উল্লেখ্য, কোন কারণ দর্শনো ব্যতিরেখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ফলাফল বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে।

#

ফয়জুল/পরীক্ষিৎ/রেজ্জাকুল/শামীম/২০২০/১৬১৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ২০২৮

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের মায়ের মৃত্যুতে তথ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ২১ জ্যষ্ঠৈ (৪ জুন) :

          জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনের মায়ের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ ও প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান।

          গতকাল রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি............ ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। মৃত্যুকালে তিনি ৫ মেয়ে, ৪ ছেলে, নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

          তথ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রী পৃথক পৃথক শোকবার্তায় প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

তথ্যববিরণী                                                                                                    নম্বর : ২০২৯

সংসদ সদস্য এ.বি. এম ফজলে করিম চৌধুরীর ভাইয়ের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ঢাকা, ২১ জ্যষ্ঠৈ (৪ জুন) :

          রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এ. বি. এম ফজলে করিম চৌধুরীর বড় ভাই এ. বি. এম ফজলে রাব্বী চৌধুরী মানিকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

          আজ চট্টগ্রামের রাউজানে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি........ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

          তথ্যমন্ত্রী ড. হাছান তাঁর শোকবার্তায় মরহুম ফজলে রাব্বী মানিকের দীর্ঘ রাজনৈতিক ও সমাজসেবামূলক ভূমিকার কথা স্মরণ করে মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

#

আকরাম/পরীক্ষিৎ/রেজ্জাকুল/শামীম/২০২০/১৫৪৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ২০২৭

ঢাকাস্থ ইন্দোনেশিয়ার দূতাবাসের কর্মকর্তার মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

          ঢাকাস্থ ইন্দোনেশিয়ার দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা সিটি হারওয়ানস্ইয়া এর মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত  পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

          ড. মোমেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি. সুমারনোকে ফোন করে বিস্তারিত খোঁজখবর নেন। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে যাবতীয় সহায়তার আশ্বাস প্রদান করেন তিনি। রাষ্ট্রদূত রিনা তাঁর প্রয়াত সহকর্মীর খোঁজখবর নেওয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।

#

তৌহিদুল/পরীক্ষিৎ/রেজ্জাকুল/শামীম/২০২০/১৪২৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২০২৬

জেলা এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটি গঠন

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

          করোনা প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট পরিস্থিতির কারনে শিল্পখাতের ক্ষতি পুষিয়ে নিতে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে ঋণ বিতরণ কার্যক্রম সমন্বিত ও সুচারুরূপে বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি জেলায় এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

          মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে ১ জুন শিল্প মন্ত্রণালয়ের এক আদেশে এ কমিটি গঠন করা হয়। এতে জেলা প্রশাসককে আহ্বায়ক এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর জেলা পর্যায়ে অবস্থিত শিল্প সহায়ক কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক বা ব্যবস্থাপক অথবা উপব্যবস্থাপককে সদস্য-সচিব এর দায়িত্ব প্রদান করা হয়েছে।

          জেলা পর্যায়ের এই কমিটিতে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণের কাজে নিয়োজিত লিড ব্যাংকসহ অন্যান্য ব্যাংকের জেলা পর্যায়ের শীর্ষ কর্মকর্তা, প্রযোজ্য ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক এর প্রতিনিধি এসএমই ফাউন্ডেশনের প্রতিনিধি জেলা চেম্বার অভ্ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সভাপতি, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) এর জেলা সভাপতি, খাতভিত্তিক শিল্প সংগঠনের জেলা সভাপতি উইমেন চেম্বার বা এ্যাসোসিয়েশনের সভাপতি জেলা প্রশাসক মনোনীত স্থানীয় একজন গণ্যমাণ্য ব্যক্তি এবং জেলা প্রশাসক মনোনীত মাইক্রো ফাইনান্সিং প্রতিষ্ঠান বা আর্থিক প্রতিষ্ঠানের একজন জেলা প্রতিনিধিকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে ।

          জেলার অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও কুটির এবং মাঝারি শিল্পের ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাগণ যেন স্বচ্ছতার সাথে ব্যাংক থেকে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ গ্রহণ করতে পারে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ কমিটি গ্রহণ করবে, প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ গ্রহীতা নির্বাচন, ঋণ বিতরণ, তদারকি ও আদায় সংক্রান্ত কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ এবং প্রাপ্ত সমস্যাসমূহ স্থানীয়ভাবে সমাধানের উদ্যোগ গ্রহণ করবে।

          পাশাপাশি এ কমিটি অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও কুটির শিল্পের ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাগণ কোভিড-১৯ পরবর্তী সময়ে যেন স্বাভাবিক ব্যবসায় ফিরে আসতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। ঋণ বিতরণ কার্যক্রম চলাকালীন প্রতিমাসে ন্যূনতম একবার সভাকরে সভার সিদ্ধান্তসমূহ ও ঋণ বিতরণ কার্যক্রমের মাসিক অগ্রগতি শিল্পমন্ত্রণালয়ের সচিবকে অবহিত করার জন্য কমিটিকে বলা হয়েছে অবহিত করবে।

#

বারিক/পরীক্ষিৎ/রেজ্জাকুল/মাসুম/২০২০/১২৩৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২০২৫

করোনা মোকাবিলা

  সরকারের ত্রাণ সহায়তা অব্যাহত

ঢাকা, ২১ জ্যৈষ্ঠ (৪ জুন) :

          করোনা ভাইরাসের দুর্যোগে দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সরকার। এ পর্যন্ত সারাদেশে প্রায় দেড় কোটি পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার ।

          ৬৪ জেলার প্রশাসন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী গতকাল পর্যন্ত সারাদেশে চাল বরাদ্দ দেয়া হয়েছে এক লাখ ৯২ হাজার মেট্রিক টন । এক কোটি  ৪৩ লাখ ৩৬ হাজার পরিবারের মাঝে ইতোমধ্যে খাদ্য সহায়তা পৌছে দিয়েছে সরকার।

       নগদ বরাদ্দ দেয়া হয়েছে ১১০ কোটিরও বেশি টাকা। বিতরণ করা হয়েছে ৭৫ কোটি ৭২ লাখ টাকা । এতে উপকারভোগীর পরিবার সংখ্যা ৮৭ লাখ ৮৭ হাজার এবং উপকারভোগী লোক সংখ্যা তিন কোটি       ৮৪ লাখ ।

          শিশু খাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ হয়েছে ২৩ কোটি ৯৪ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১৯ কোটি ৯৫ লাখ টাকা । এতে উপকারভোগী পরিবার সংখ্যা ছয় লাখ ৪২ হাজার এবং লোক সংখ্যা ১৩ লাখ ৪০ হাজার ।

#

সেলিম/পরীক্ষিৎ/রেজ্জাকুল/মাসুম/২০২০/১২৩৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ২০২৪

অধ্যক্ষ আব্দুল হকের মৃত্যুতে প্রবাসী কল্যাণ মন্ত্রীর শোক

ঢাকা, ২

2020-06-04-21-17-40f0cdb3bb5e53471d1eb4086bbaa4c0.docx 2020-06-04-21-17-40f0cdb3bb5e53471d1eb4086bbaa4c0.docx

Share with :

Facebook Facebook