তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী ১৮ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ২২৪

চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের সগৌরব উপস্থিতি থাকবে

                                                         -- অর্থমন্ত্রী

ঢাকা, ০৪ মাঘ (১৮ জানুয়ারি, ২০২০):

          অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবে জ্ঞানভিত্তিক সব কিছুই পরিবর্তন আসবে প্রযুক্তির মাধ্যমে। চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের সগৌরব উপস্থিতি থাকবে। প্রযুক্তির বহুমাত্রিক ব্যবহার করতে হবে।

আজ ঢাকায় শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২০’ বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রযুক্তির মহাসড়কের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং স্বাগত বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ নূর-উর-রহমান।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী সভাপতির বক্তব্যে বলেন, সারা পৃথিবীতে ডিজিটাল শব্দটিকে বিপ্লবে রূপ দিয়েছে বাংলাদেশ। জিজিটাল খাতে অনেক এগিয়েছে। দেশেই উৎপাদনের মাধ্যমে কম্পিউটার ও মোবাইলের চাহিদা পূরণ করছে। সব সূচকেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

#

গাজী তৌহিদুল/নাইচ/সঞ্জীব/রেজাউল/২০২০/২১২৫ ঘণ্টা

.

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ২২৩

 

জিয়া, এরশাদ ও খালেদা জিয়ারা ধর্ম নিয়ে রাজনীতি করেছে

  ---নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

পঞ্চগড়, ৪ মাঘ (১৮ জানুয়ারি):

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী  খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পর জিয়া, এরশাদ ও খালেদা জিয়ারা ধর্মকে নিয়ে রাজনীতি করেছে। বার বার ধর্মকে ব্যবহার করেছে।

প্রতিমন্ত্রী আজ পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের গহিমন নেছা দাখিল মাদ্রাসার চারতলা একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন।

খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেন, বিএনপি বার বার ধর্মকে ব্যবহার করে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করেছে। বিএনপি নেতারা বলেছিল আওয়ামী লীগ ক্ষমতায় এলে মসজিদে উলুধ্বনি শোনা যাবে- কিন্তু আমরা কোনো দিন এসব শুনিনি।

প্রতিমন্ত্রী বলেন, উলুধ্বনির বিষয়ে বিএনপি মিথ্যা বলেছে, এটা মানুষকে বিভ্রান্ত করার ষড়যন্ত্র। তিনি বলেন, বিএনপি সঠিক ইসলামের ধারক-বাহক না, ইসলামকে ব্যবহার করাই এদের মূল লক্ষ্য।

 

#

জাহাঙ্গীর/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/২০৫৮ ঘন্টা

তথ্যবিবরণী নম্বর :২২২
 
পার্বত্য চট্টগ্রামের উন্নয়ন কাজে পর্যটনকে গুরুত্ব দিতে হবে
     ---পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর
 
রাঙ্গামাটি, ৪ মাঘ (১৮ জানুয়ার) : 
 
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, পার্বত্য চট্টগ্রামের পর্যটন শিল্পের বিকাশ ও প্রসারের জন্য সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের যে প্রকল্প হাতে নেওয়া হয় সেগুলো যাতে পর্যটকবান্ধব ও পর্যটন শিল্প উপযোগী হয় তা মাথায় রাখতে হবে। 
 
আজ রাঙ্গামটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাৎসরিক বনভোজন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী।
 
মন্ত্রী আরো বলেন, বর্তমান বিশ্বে ভ্রমণপিপাসু মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। যে সকল দেশে পর্যটন যত বেশি বিকশিত হয়েছে সে সব দেশে জিডিপিতে পর্যটন শিল্পের অবদান তত বেশি। তিনি আরো বলেন, পর্যটন বিকাশের জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি অত্যন্ত জরুরি। পার্বত্য চট্টগ্রামের আইনশৃঙ্খলার যত বেশি উন্নতি হবে পর্যটন তত বিকশিত হবে। আর পর্যটন বিকশিত হলে সবচেয়ে বেশি উপকৃত হবে স্থানীয় জনগণ।  
 
এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান শাহিনুল ইসলাম প্রমুখ। 
 
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাঙ্গামাটি, বান্দরবান ও খাগডাছড়ি জেলার কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে বিভিন্ন খেলাধুলা অনুষ্ঠিত হয়েছে। পরে মন্ত্রী খেলাধুলায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
 
 
#
নাছরি/নাইচ/শোশারফ/আব্বাস/২০২০/২০১০ ঘন্টা 

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ২২১

 

 

সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে মন্ত্রীদের শোক  

 

 

ঢাকা, ৪ মাঘ (১৮ জানুয়ারি ):

 

          বগুড়া-১ আসনের সংসদ সদস্য এবং বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ।  

 

আজ পৃথক শোকবার্তায় মন্ত্রীগণ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

 

#

আকরাম/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৩১ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ২২০

 

 

সিটি নির্বাচন-সহ সব ধরনের নির্বাচন সুষ্ঠু করতে সরকার বদ্ধপরিকর

                                                        ---স্থানীয় সরকার মন্ত্রী

  

রাউজান (চট্টগ্রাম), ৪ মাঘ (১৮ জানুয়ারি):

 

সিটি নির্বাচন-সহ সব ধরনের নির্বাচন সুষ্ঠু করতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

 

আজ চট্টগ্রামের রাউজানের নোয়াজিষপুর অদুদিয়া উচ্চ বিদ্যালয় মাঠে নোয়াজিষপুর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত সভায় মন্ত্রী এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, সরকারের আত্মত্যাগের কারণেই বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে। বর্তমান সরকারের নেতৃত্বেই দেশের আর্থ-সামাজিক খাতে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হয়েছে।

 

অনুষ্ঠানে রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার বাবুলের সভাপতিত্বে রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি এবং রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী এবং  স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সুশংকর চন্দ্র আচার্য্য বিশেষ অতিথির বক্তৃতা করেন।

 

 

#

হাসান/নাইচ/সঞ্জীব/আব্বাস/২০২০/১৯২৬ ঘন্টা তথ্যববিরণী                                                                                            নম্বর : ২১৮ 
 
জ্ঞান চর্চা না করলে তা নষ্ট হয়ে যায়
          -- স্থপতি ইয়াফেস ওসমান
 
ঢাকা, ৪ মাঘ (১৮ জানুয়ার)ি : 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী  স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, জ্ঞান হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ শক্তি। জ্ঞান চর্চা না করলে তা নষ্ট হয়ে যায়। অতীতে যে বাঙালির হাতে শুধু লাঙ্গল ছিলো, সেই হাতে এখন ল্যাপটপ কিংবা স্মার্ট ফোন।
মন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত ডিজিটাল বাংলাদেশ মেলায় চতুর্থ শিল্প বিপ্লব  এবং সোসাইটি ফাইভ পয়েন্ট জিরো শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লব হচ্ছে যান্ত্রিক এবং সোসাইটি ফাইভ পয়েন্ট জিরো হচ্ছে মানবিক। তিনি বলেন, যন্ত্র মানুষের জন্য কিন্তু যন্ত্রের জন্য মানুষ নয়। জ্ঞানই হচ্ছে সভ্যতার নতুন শক্তি। জ্ঞানের ওপর ভিত্তি করেই বাংলাদেশ ডিজিটাল সাম্য সমাজের দিকে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি এখন একটি  বৈশি^ক কর্মসূচিতে রূপ লাভ করেছে। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারবাহিকতায় বাংলাদেশ গত এগারো বছরে উন্নয়নের প্রতিটি সূচকে অভাবনীয় সফলতা অর্জন করেছে। 
মেলায় ২৫টি স্টল, ২৯টি মিনিপ্যাভিলিয়ন এবং ২৮টি প্যাভিলিয়ন রয়েছে। এতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ডিজিটাল অগ্রগতি তুলে ধরা হচ্ছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সব সংস্থা এতে অংশ নিয়েছে। 
#
শেফায়েত/নাইচ/সঞ্জীব/রেজাউল/২০২০/১৮৪৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ২১৭

সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শোক

ঢাকা, ০৪ মাঘ (১৮ জানুয়ারি, ২০২০):

          বগুড়া-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।   

          আজ পৃথক শোকবার্তায় তাঁরা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

#

আলমগীর/রাহাত/শফিক/২০২০/০২৩৫ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর :  ২১৬

 

হারিয়ে যাওয়া ইতিহাস ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে সরকার

                                                                                          --নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঠাকুরগাঁও, ৪ মাঘ (১৮ জানুয়ারি):

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেছেন, খেলাধুলা, সংস্কৃতি-সহ যে সমস্ত পুরাতন  ইতিহাস ঐতিহ্য হারিয়ে গিয়েছিল তা ফিরিয়ে আনতে কাজ করছে সরকার। আগে সন্ত্রাস-জঙ্গিবাদের মধ্য দিয়ে ভিন্ন ধারায় দেশ পরিচালিত হয়ে আসছিল। এখন মুক্তিযুদ্ধের চেতনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

          প্রতিমন্ত্রী গতকাল ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পাবলিক ক্লাব মাঠে “মুজিববর্ষের অঙ্গীকার মাদক মুক্ত বাংলাদেশ গড়ার” প্রত্যয়ে আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির  বক্তব্যে এসব কথা বলেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার কাজে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

          সাবেক এমপি ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান মু. সাদেক কুরাইশী, পুলিশ সুপার মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক নুর কুতুবুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টের আহ্বায়ক ও পৌর মেয়র  কশিরুল আলম।

          উদ্বোধনী খেলায় রাজশাহী কিশোর ফুটবল একাডেমি গাইবান্ধা ফুটবল একাডেমিকে ১-০ গোলে পরাজিত করে।
  

#

 

জাহাঙ্গীর/রাহাত/শফিক/২০২০/১২০৮ ঘণ্টা

2020-01-18-21-27-66887ca4d713aae04036589a83616e47.docx 2020-01-18-21-27-66887ca4d713aae04036589a83616e47.docx

Share with :

Facebook Facebook