তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 24/03/2015

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৫৬

দরিদ্রদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সরকারকে
সহযোগিতায় গণমাধ্যমকে অগ্রণী ভূমিকা রাখতে হবে
                                             -- স¦াস্থামন্ত্রী
ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
    স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম দরিদ্রদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারকে সহযোগিতা করার জন্য গণমাধ্যমকে আরো অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দেশে গরীব ও মধ্যবিত্ত পরিবারের চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেই। ১৬ কোটি মানুষের দেশে সরকারের একার পক্ষে সকল সুযোগসুবিধা দিয়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব নয়। এক্ষেত্রে বিত্তবানদের এগিয়ে আসতে হবে। দুস্থ ও বঞ্চিত মানুষের চিকিৎসার জন্য আধুনিক সুব্যবস্থা সংবলিত হাসপাতাল গড়ে তোলার জন্য দেশের শিল্পপতিদের অবদান রাখতে হবে।
    স্বাস্থ্যমন্ত্রী আজ মহাখালীর ব্র্যাকসেন্টারে যক্ষ্মাবিষয়ক সাংবাদিকতায় “ব্র্যাক মিডিয়া অ্যাওয়ার্ড- ২০১৫” প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
    ব্র্যাকে’র ভাইস চেয়ারম্যান ডাঃ এ মুশতাক আর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোঃ নূরুল হক বক্তব্য রাখেন।
    মোহাম্মদ নাসিম বলেন, দেশে যক্ষ্মানিয়ন্ত্রণে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোর সহায়তায় যথোপযুক্ত পদ্ধতিতে ঘরে ঘরে চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।
    তিনি বলেন, যক্ষ্মা একটি সংক্রামক রোগ। যক্ষ্মারোগীর হাঁচি ও কাশি থেকে বাতাসের মাধ্যমে একজন থেকে আরেকজনে ছড়ায়। তাই যক্ষ্মানিয়ন্ত্রণে সফলতা পেতে হলে সকলের সম্মিলিত প্রচেষ্টায় সামাজিক প্রতিরোধ বা আন্দোলন গড়ে তুলতে হবে। বিশেষ করে দেশের ভাসমান জনগোষ্ঠীর মাঝে যক্ষ্মা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য  গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সকলের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।
    স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, সমাজে বিদ্যমান যক্ষ্মাভীতি, কুসংস্কার, রোগীর প্রতি নেতিবাচক মনোভাব, রোগ গোপন করার প্রবণতার সমস্যাগুলো নিরসনে সংবাদকর্মীদের ভূমিকা রাখতে হবে।
    উল্লেখ্য, যক্ষ্মা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সম্পৃক্ততা বাড়াতে ব্র্যাক ২০০৮ সাল থেকে ঢাকাসহ ৭টি বিভাগের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার জাতীয় ও স্থানীয় পর্যায়ের সাংবাদিকদের সম্মাননা প্রদান করে আসছে। এবছর প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার ২৩ জন সাংবাদিক এবং ৩টি গণমাধ্যম প্রতিষ্ঠানকে এ সম্মাননা দেয়া হয়।
#
পরীক্ষিৎ/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/২০৩৫ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮৫৪

মাঠপর্যায়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মকর্তাদের
নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতে স¦াস্থ্যমন্ত্রীর নির্দেশ

ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
    মাঠপর্যায়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মকর্তাদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতে জেলার সিভিল সার্জনদেরকে আরো কঠোরভাবে মনিটরিং করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, কর্মস্থলে অনুপস্থিত থাকার কোনো অভিযোগ পেলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। সাধারণ মানুষের চিকিৎসা ব্যাহত হতে পারে এমন কোনো পরিস্থিতি বরদাস্ত করা হবে না। যে সিভিল সার্জন তার অধীনস্থ চিকিৎসকদের গাফিলতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন না তাকেও জবাবদিহির আওতায় আনা হবে।
    স¦াস্থ্যমন্ত্রী আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম সংক্রান্ত এক মনিটরিংসভায় সভাপতিত্বকালে একথা বলেন।
      স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক নূর হোসেন তালুকদার, কমিউনিটি ক্লিনিক প্রকল্পের পরিচালক ডাঃ মাখদুমা নার্গিসসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
    স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামের দরিদ্রমানুষ আজ যে কমিউনিটি ক্লিনিকে গিয়ে বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাচ্ছে তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী চিন্তার ফসল। বিশ্ব নেতৃবৃন্দের কাছে বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক এক দৃষ্টান্ত স্থাপনকারী কার্যক্রম। তিনি বলেন, এ ব্যবস্থাকে আরো গতিশীল ও দক্ষ করে তুলতে মাঠপর্যায়ের কমিউনিটি ক্লিনিক হেলথ প্রোভাইডারদের আরো মনোযোগী ও সতর্ক থাকতে হবে। নিয়মিত ক্লিনিক থেকে সেবা না দেয়ার কোনো অভিযোগ পেলে কাউকে ছাড় দেয়া হবে না। বর্তমান সরকারের সময়ে দেশের স্বাস্থ্যসেবা যেভাবে এগিয়ে যাচ্ছে, আন্তর্জাতিকক্ষেত্রে প্রশংসা কুড়াচ্ছে তা আরো ঊর্ধ্বে তুলে ধরতে সকলকে কাজ করতে হবে।
#

পরীক্ষিৎ/ফায়জুল/মিজান/জসীম/জয়নুল/২০১৫/২০০০ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৮৫৩
 
ফার্নিচার রপ্তানিতে নগদ অর্থ সহায়তা দেবে সরকার
                                       -- বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ফার্নিচার রপ্তানিতে নগদ অর্থ সহায়তা দেবে সরকার। ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনামোতাবেক সরকার বাংলাদেশের রপ্তানিপণ্য এবং বাজার সম্প্রসারণে কাজ করে যাচ্ছে। প্রচলিত রপ্তানিপণ্যের পাশাপাশি যে সকল পণ্য রপ্তানির উদ্যোগ নেয়া হয়েছে, ফার্নিচার তার মধ্যে অন্যতম। বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি ফার্নিচার ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। রপ্তানির পরিমাণ বৃদ্ধির জন্য ব্যবসায়ীদের পরামর্শমোতাবেক সরকার নগদ আর্থিক সহায়তা প্রদানের ব্যবস্থা নিয়েছে।
    মন্ত্রী আজ ঢাকায় যমুনা ফিউচার পার্কে রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টার্স এসোসিয়েশন, বাংলাক্রাফ্ট, বাংলাদেশ জুট ডাইভার্সিফাইড প্রোডাক্ট ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন এবং বাংলাদেশ ফার্নিচার ইন্ডাস্ট্রিজ ওনার্স এসোসিয়েশনের যৌথভাবে আয়োজিত তিনদিনব্যাপী “চতুর্থ বাংলাদেশ ফার্নিচার এবং ইন্টেরিয়র ডেকর এক্সপো-২০১৫” - এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    মন্ত্রী বলেন, বাংলাদেশে যেভাবে ফার্নিচারশিল্প বিকশিত হচ্ছে এবং দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করা হচ্ছে, তাতে এ শিল্পের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। এ শিল্পে বিপ্লব ঘটাতে এবং রপ্তানি বৃদ্ধিতে চাহিদামোতাবেক বিশেষ সহায়তা দিয়ে যাবে সরকার।
    তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের বিস্ময়কর উত্থান ঘটেছে। যারা একসময় বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলে আখ্যায়িত করেছিল, তারাই আজ বলছেন, বাংলাদেশ মিরাকল। শূন্যহাতে যাত্রা শুরু করে আজ বাংলাদেশের রপ্তানি ৩০ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলারে দাড়িয়েছে। এরমধ্যে সিংহভাগ আসে তৈরিপোশাক রপ্তানি থেকে। আগামী ২০২১ সালে শুধু তৈরিপোশাক থেকে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বাংলাদেশের ফার্নিচার রপ্তানি করে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।
    রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসুর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমেদ, বাংলাক্রাফট এর সাবেক সভাপতি মালেকা খান, বাংলাদেশ জুট ডাইভার্সিফাইড প্রোডাক্ট ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি শহিদুল ইসলাম হেলাল এবং বাংলাদেশ ফার্নিচার ইন্ডাস্ট্রিজ ওনার্স এসোসিয়েশনের সভাপতি সেলিম এইচ রহমান বক্তব্য রাখেন।
    উল্লেখ্য, আগামী ২৬ মার্চ পর্যন্ত ক্রেতা ও দর্শনার্থীদের জন্য সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। ফার্নিচার ও ফার্নিচারসংশ্লিষ্ট খাতসমূহকে বিদেশি ক্রেতাদের নিকট তুলে ধরার লক্ষ্যে মেলায় ৫১টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।
#
বকসী/ফায়জুল/মিজান/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৯৪২ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮৫২

ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বের
                                                                            -- শিল্পমন্ত্রী
ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, মুক্তিযুদ্ধের সহায়ক শক্তিকে আঘাত করার মধ্য দিয়ে এদেশকে নব্য পাকিস্তানে রূপান্তরিত করার চেষ্টা চলছে। বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতাকে হত্যার মাধ্যমে বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করার যে অপচেষ্টা শুরু হয়েছিলো, বর্তমানে সে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা আবার শুরু হয়েছে বলে তিনি মন্তব্য করেন।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শিল্প মন্ত্রণালয় আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী একথা বলেন। রাজধানীর বিসিআইসি মিলনায়তনে আজ এ সভার আয়োজন করা হয়।
শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ফরহাদ উদ্দিন ও সুষেণ চন্দ্র দাস, বিসিআইসি’র চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল এবং বিসিক চেয়ারম্যান আহমেদ হোসেন খান বক্তব্য রাখেন।  
শিল্পমন্ত্রী ভারতকে বাংলাদেশের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে বলেন, ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বের। এদেশের জনগণের স্বার্থেই ভারতের সাথে বন্ধুত্বের সম্পর্ক সূচিত হয়েছে। একাত্তরের মুক্তিযুদ্ধে ভারত সরকার ও জনগণ মুক্তিযুদ্ধের সহায়ক শক্তি হিসেবে বাংলাদেশের মানুষের পাশে দাঁড়িয়েছিলো। মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ, এককোটি মানুষকে আশ্রয়দানসহ ১১ হাজার ভারতীয় সৈন্য বাঙালি জনগণের পাশে দাঁড়িয়ে জীবন দিয়েছিলো। ভারতের সাথে দালালির সম্পর্কের কোনো প্রশ্নই আসে না বলে তিনি উল্লেখ করেন।
শিল্পমন্ত্রী আরো বলেন, এদেশে যা কিছু দৃষ্টিনন্দন অর্জন, তার সবই বঙ্গবন্ধুর অবদান। ১৯৫৬ সালে বঙ্গবন্ধু শিল্প, বাণিজ্য, শ্রম ও দুর্নীতিদমন বিভাগের মন্ত্রী থাকাকালে বাংলাদেশে শিল্পায়নসহ ব্যাপক অবকাঠামো উন্নয়নের সূচনা করেন। পরবর্তীতে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলাদেশ যত অগ্রগতি অর্জন করেছে, তাও এ সরকারের অবদান। তিনি উন্নয়ন অগ্রযাত্রা ব্যাহত করার পাশাপাশি সাংবিধানিক শূন্যতা সৃষ্টির যে কোনো অপচেষ্টা প্রতিহত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহ্বান জানান।
#

জলিল/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৩৫ঘণ্টা    
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৫১

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
দশম জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মোঃ রেজাউল করিম হীরার সভাপতিত্বে কমিটির সদস্য ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মোঃ মকবুল হোসেন, সামছুল আলম দুদু, এ কে এম মাঈদুল ইসলাম এবং জাহান আরা বেগম সুরমা বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে ভূমি সংস্কার বোর্ডের অধীন কোর্টস অভ্ ওয়ার্ডস (নওয়াব এস্টেট ও ভাওয়াল রাজ এস্টেট) এর জমিসংক্রান্ত সর্বশেষ অবস্থা এবং ভূমি মন্ত্রণালয়সহ এর অধীন বিভিন্ন সংস্থার লোকবলের শূন্যপদের সংখ্যা পূরণের বিষয়ে গৃহীত কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
কমিটি দেশের বিভিন্ন জেলায় আইন অমান্য করে যাতে মাটি ও বালু উত্তোলন করা না হয় সেজন্য যথাযথ ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার সুপারিশ করে।
বৈঠকে কোর্টস অভ্ ওয়ার্ডসের আওতায় যে সকল মামলা রয়েছে সেগুলো দ্রুত নিষ্পত্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় এবং সংসদীয় কমিটি কর্তৃক ভাওয়াল রাজ এস্টেট সরেজমিনে পর্যবেক্ষণের সিদ্ধান্ত গৃহীত হয়।  
কমিটি দেশের যে সকল উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) এর শূন্যপদ রয়েছে জরুরিভিত্তিতে সেসব পদে নিয়োগ প্রদানের সুপারিশ করে।
ভূমি আপিল বোর্ড ও ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

মৌমিতা/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯১৫ঘণ্টা   

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮৫০
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ১ম পর্ব প্রাইভেট রেজিস্ট্রেশন আগামীকাল শুরু
 
ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালের স্নাতকোত্তর ১ম পর্ব প্রাইভেট রেজিস্ট্রেশন আগামী
২৫ মার্চ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত চলবে। বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ  ও িি.িহঁনফ.রহভড়/সঢ় থেকে জানা যাবে।

৩য় বর্ষ অনার্স পরীক্ষার ফরম পূরণ শুরু

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালের ৩য় বর্ষ অনার্স পরীক্ষার ফরমপূরণ আজ থেকে শুরু হয়েছে এবং ১২ এপ্রিল পর্যন্ত চলবে।
    
    এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ এবং িি.িহঁনফ.রহভড়/২০৩ থেকে জানা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা ১৮ এপ্রিল শুরু

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা অনিবার্যকারণে ২৮ মার্চের পরিবর্তে ১৮ এপ্রিল থেকে সংশোধিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

    এ পরীক্ষার সংশোধিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ এবং িি.িহঁনফ.রহভড়  থেকে জানা যাবে।

#

ফয়জুল/ফায়জুল/মিজান/জসীম/রেজাউল/২০১৫/১৮৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮৪৯


অসুস্থ মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল আউয়ালকে দেখতে গেলেন ডেপুটি স্পিকার

ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
    আজ মহাখালী জাতীয় ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন গাইবান্ধা জেলার বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল আউয়ালকে দেখতে যান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এডভোকেট মোঃ ফজলে রাব্বী মিয়া। তিনি রোগীর পাশে কিছুসময় কাটান এবং কর্তব্যরত চিকিৎসকের কাছে তাঁর চিকিৎসার খোঁজখবর নেন।
    ডেপুটি স্পিকার মোঃ আব্দুল আউয়ালের আরোগ্য কামনা করেন এবং কর্তব্যরত চিকিৎসককে তাঁর সুচিকিৎসা নিশ্চত করার আহ্বান জানান।
#

স¦পন/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮৫৫ঘণ্টা    
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮৪৮


বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রীর সাথে ইইউ রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
    বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চওঊজজঊ গঅণঅটউঙঘ আজ বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এর সাথে সচিবালয়স্থ প্রতিমন্ত্রীর দফতরে সাক্ষাৎ করেন।
    রাষ্ট্রদূত বিসিএসআইআর’র তত্ত্বাবধানে ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তাপুষ্ট ইনস্ট্রুমেন্টেশন এন্ড ফেলিব্রেশন সার্ভিস ল্যাবরেটরি ফর কেমিক্যাল মেট্রোলজি শীর্ষক প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা করেন। তিনি প্রকল্পের কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন। এছাড়া তিনি ইউরোপিয়ান ইউনিয়ন হরাইজন ২০২০ এর আওতায় জবংবধৎপয, ঝপরবহপব ওহহড়াধঃরড়হ ইত্যাদি বিষয়ে অর্থ সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।  
    মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

#

এনায়েত/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৫০ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৮৪৭


যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কর্মকর্তাদের জন্য
প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করলেন বীরেন শিকদার

ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
    ইউনিকোড ব্যবহার, শুদ্ধাচার কৌশল এবং তথ্য অধিকার আইন সম্পর্কিত দু’দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা আজ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে শুরু হয়েছে।
    যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রথম ও দ্বিতীয় শ্রেণির ৫৫ জন কর্মকর্তা এ কর্মশালায় অংশগ্রহণ করছেন।
    যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার কর্মশালার উদ্বোধন করে বলেন, এ ধরণের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ মন্ত্রণালয়ের কার্যক্রমকে আরো গতিশীল করে তুলবে। ২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তিসম্পন্ন সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয়ে স্বচ্ছতার সাথে কাজ করার জন্য তিনি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।
    যুব ও ক্রীড়া সচিব নুর মোহাম্মদ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনীতে উপস্থিত ছিলেন।
#

শফিকুল/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮১৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৮৪৬
 
মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শিশু কিশোর সমাবেশ সবার জন্য উন্মুক্ত থাকবে
 
ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
    মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৫ উপলক্ষে ঢাকা জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২৬ মার্চ সকাল ৮টায় এক মনোজ্ঞ শিশু কিশোর সমাবেশ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

    এ সমাবেশ সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। ঢাকা মহানগরীসহ সারাদেশের সকল প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও সদস্যদের সমাবেশের কুচকাওয়াজ ও ডিসপ্লে উপভোগের জন্য আমন্ত্রণ জানানো যাচ্ছে।

#

তৈয়ব/ফায়জুল/মিজান/জসীম/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮০০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৪৫  


ভূমি অফিস বিনাশকারীদের সম্পত্তি বাজেয়াপ্তসহ কঠোরতম শাস্তির ব্যবস্থা নেওয়া হচ্ছে
                                                                                     - ভূমিমন্ত্রী
ঈশ্বরদী, ১০ চৈত্র (২৪ মার্চ) :

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি বলেছেন, ভূমি অফিস তথা রাষ্ট্রীয় সম্পদ বিনাশকারী সকল সন্ত্রাসীর নিজেদের ও তাদের বাপ দাদার সম্পত্তি বাজেয়াপ্ত করাসহ প্রচলিত আইন অনুযায়ী কঠোরতম শাস্তির ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হচ্ছে।
আজ ঈশ্বরদীর নিজবাসভবনে ভূমি অফিসগুলোতে সন্ত্রাসী কার্যক্রম বিষয়ক এক বিশেষ সাক্ষাৎকারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।    
মন্ত্রী বলেন, আগে এদেশে অনেক সংগ্রাম হয়েছে, আন্দোলন হয়েছে কিন্তু ভূমি অফিসে সন্ত্রাসী কার্যক্রম চালানোর কথা কখনো শোনা যায়নি । কিন্তু ২০ দলীয় জোট সরকার বদলের নাম করে তাদের স্বার্থ-সিদ্ধির জন্য এ ধরনের ন্যাক্কারজনক কাজ চালিয়েছে, এটা মূলত: স্বাধীনতা ও গণতন্ত্রকে ধ্বংস করার ষড়যন্ত্র।
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, ভূমি অফিসে আগুন দেওয়ার ঘটনা জানার সাথে সাথে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার, সকল জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট প্রশাসনকে পরিচ্ছন্নভাবে ভূমি অফিস সুরক্ষার জন্য পরিপত্র জারি করা হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ভূমি অফিসগুলো সংরক্ষণের জন্য প্রত্যেক ইউনিয়ন পরিষদ, চেয়ারম্যান, মেম্বারসহ স্থানীয় সকল জনপ্রতিনিধিদের সমন্বয়ে স্থাপনা সুরক্ষা কমিটি ও সর্বপেশার মানুষের সমন্বয়ে গণপ্রতিরোধ কমিটি গঠন করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে দেশপ্রেমিক জনগণ ও পুলিশ প্রশাসনই যথেষ্ট বলে তিনি মত প্রকাশ করেন।
#

রেজুয়ান/মোহাম্মদ আলী/অনসূয়া/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৮৪৪

রাষ্ট্রায়ত্ত চিনিকলের আধুনিকায়নে প্রযুক্তি হস্তান্তরের আগ্রহ প্রকাশ করেছে চীন

ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত কাগজ ও চিনি কলগুলোর আধুনিকায়নে প্রযুক্তি হস্তান্তরের আগ্রহ প্রকাশ করেছে চীন। এছাড়া বন্ধুপ্রতীম দেশ হিসেবে পারস্পরিক লাভজনক বিষয়ে বাংলাদেশের সাথে চীন কাজ করতে আগ্রহী। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং (গধ গরহময়রধহম) আজ শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে বৈঠককালে এ আগ্রহের কথা জানান। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসিসহ শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশে চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য বৃদ্ধির বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়। এছাড়া, বাংলাদেশে মাঝারি শিল্পখাতে চীনের  বিনিয়োগ ও প্রযুক্তি হস্তান্তর বিষয় আলোচনায় স্থান পায়।
চীনা রাষ্ট্রদূত বলেন, গণচীনের ভাইস প্রিমিয়ার চলতি বছরের মে মাসের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন। বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে বলে তিনি মন্তব্য করেন। তিনি বাংলাদেশের চাহিদামাফিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে যৌথ কর্মশালার আয়োজন করে সহায়তা ও বিনিয়োগের ক্ষেত্র চি‎িহ্নত করার প্রস্তাব দেন।
শিল্পমন্ত্রী চীনকে এশিয়ার অর্থনৈতিক পরাশক্তি হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের অভিযাত্রা জোরদার করতে বাংলাদেশ চীনের সাথে কাজ করতে আগ্রহী। তিনি বাংলাদেশে হাইটেক শিল্প কারখানার পাশাপাশি মাঝারি শিল্প কারখানায় চীনের বিনিয়োগ বাড়াতে রাষ্ট্রদূতের  প্রতি আহ্বান জানান।
শিল্পমন্ত্রী বলেন, চীনা প্রতিষ্ঠান চায়না কমপ্লান্ট বাংলাদেশে শাহজালাল সার কারখানা নির্মাণ করছে। নির্ধারিত সময়ের মধ্যে এ কারখানার নির্মাণ সমাপ্ত করার জন্য নির্মাতা প্রতিষ্ঠানকে তাগিদ দিতে তিনি রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন। বাংলাদেশের কাগজ ও চিনি কলগুলোর আধুনিকায়নে বাস্তবসম্মত প্রস্তাব পেলে সরকার বিষয়টি ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করবে বলে তিনি উল্লেখ করেন।  


শিল্পমন্ত্রীর সাথে দক্ষিণ আফ্রিকার হাইকমিশনারের সাক্ষাৎ

 

পরে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ আফ্রিকার হাইকমিশনার জিওফ কিউ এম ডয়েজ (এবড়ভভ ছ.গ. উড়রফমব) শিল্পমন্ত্রীর সাথে তার দপ্তরে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি এ সময় উপস্থিত ছিলেন।
বৈঠকে হাইকমিশনার জানান, দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ থেকে ওষুধ, চামড়াজাত পণ্য, সিরামিক আমদানি করছে। তিনি বাংলাদেশ থেকে এ সব পণ্য আরো বেশি করে আমদানি করা হবে বলে জানান। একই সাথে তিনি দক্ষিণ আফ্রিকা থেকে ইউরিয়া সার ও সুগার বিট আমদানি করতে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
জবাবে শিল্পমন্ত্রী বলেন, দু’দেশের মধ্যে সরকারি পর্যায়ে (জি টু জি) ইউরিয়া সার আমদানির সম্ভাব্যতা শিল্প মন্ত্রণালয় যাচাই করে দেখবে। প্রস্তাবটি বাংলাদেশের অনুকূলে হলে, এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত একটি চিনিকলে পরীক্ষামূলকভাবে সুগারবিট থেকে চিনি উৎপাদনের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এটি সফল হলে, সকল চিনিকলেই সুগারবিট থেকে চিনি উৎপাদন করা হবে। এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা থেকে সুগারবিট আমদানির প্রস্তাব বিবেচনা করা হবে বলে তিনি উল্লেখ করেন।
#
জলিল/মোহাম্মদ আলী/অনসূয়া/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৪৩


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :
দশম জাতীয় সংসদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে কমিটি সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, মো. ইউনুস আলী সরকার, নিজাম উদ্দিন হাজারী, শরিফুল ইসলাম জিন্নাহ এবং সেলিনা বেগম উপস্থিত ছিলেন।
    বৈঠকে এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড এর বর্তমান কার্যক্রম বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া অটিজম ও ¯œায়ু বিষয়ক রোগীদের চিকিৎসা ও পুনর্বাসনের স্বার্থে গ্র্যাজুয়েট অকুপেশনাল থেরাপিস্ট ও স্পিচ থেরাপিস্টদের সরকারি হাসপাতালে মঞ্জুরীকৃত পদ এবং শূন্যপদ পূরণ বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়। এতে জানানো হয়, গোপালগঞ্জে এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড এর তৃতীয় শাখা কারখানা প্রকল্পের জন্য নির্ধারিত দশ একর জমি অধিগ্রহণ ও প্রকল্পের জন্য কনসালটেন্সি ফার্ম নিয়োগ করা হয়েছে। প্রকল্পের ভৌত অবকাঠামো নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এসেনসিয়াল ড্রাগসের তৃতীয় শাখাটি চালু হলে জরুরি ও জীবনরক্ষাকারী ঔষধ, পরিবার-পরিকল্পনা কার্যক্রমে ব্যবহৃত প্রয়োজনীয় ঔষধ ও ইনজেকশন উৎপাদন এবং রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা উপার্জন সম্ভব হবে।
শ্রীলংকায় ঔষধ রপ্তানির অংশ হিসেবে কোম্পানি রেজিস্ট্রেশন ও প্রোডাক্ট রেজিস্ট্রেশনের কার্যাবলী চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে সভায় জানানো হয়। ইতোমধ্যে ইডিসিএল শ্রীলংকায় ১.৩৩ লাখ মার্কিন ডলার মূল্যের ঔষধ রপ্তানি করেছে এবং ৪.২০ লাখ মার্কিন ডলারের ঔষধ রপ্তানি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া মায়ানমার ও ভিয়েতনামেও ঔষধ রপ্তানির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।
বৈঠকে চলমান প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের সুপারিশসহ অধিক বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে দেশের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশে আরও ঔষধ রপ্তানি বৃদ্ধির সুপারিশ করে।
তাছাড়া কমিটি দেশের সকল হাসপাতালে চিকিৎসাসেবার মান বৃদ্ধির পাশাপাশি যে সব হাসপাতালে অ্যানেসথেটিস্ট নেই, সে সব হাসপাতালে দ্রুত অ্যানেসথেটিস্ট নিয়োগ প্রদানের সুপারিশ করে।
বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#
শিবলী/মোহাম্মদ আলী/অনসূয়া/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা   

 

 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৮৪২


রুটিনমাফিক এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে
                                      - শিক্ষামন্ত্রী

ঢাকা, ১০ চৈত্র (২৪ মার্চ) :

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আগামী ১ এপ্রিল বুধবার থেকে ঘোষিত সময়সূচি অনুযায়ী এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর কোনো ব্যত্যয় হবে না। তিনি এইচএসসি ও সমমানের সকল পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, কেন্দ্রসচিব, শিক্ষাবোর্ড কর্মকর্তা, প্রশাসন ও আইনশৃঙ্খল

Todays handout (5).doc Todays handout (5).doc

Share with :

Facebook Facebook