তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ মার্চ ২০১৬

তথ্যবিবরণী 30 মার্চ ২০১৬

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৮১

আমি বৈষম্যহীনতার পক্ষে
                -- তথ্যমন্ত্রী

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু নিজেকে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা আর বৈষম্যহীনতার পক্ষে বলে উল্লেখ করেছেন।
    মন্ত্রী আজ রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক-ছাত্র কেন্দ্র মিলনায়তনে গড়াই ছাত্রকল্যাণ সমিতির বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    মন্ত্রী বলেন, একাত্তর, নব্বই ও ২০০৮ সালের নির্বাচনে জঙ্গিবিদায়ের পরে শেখ হাসিনার নেতৃত্বে দেশ চতুর্থ ধাপের দিকে এগিয়ে চলেছে। রাজাকার, জঙ্গি আর জঙ্গিপাহারাদাররা এই উত্তরণের সবচেয়ে বড় বাধা। পিছু হটলেও সম্পূর্ণ দমন না হওয়া পর্যন্ত এদের হাত থেকে দেশ নিরাপদ নয়।
    দেশপ্রেম ও ন্যায়নীতির আদর্শে জীবন গড়ার জন্য শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে মন্ত্রী বলেন, দেশপ্রেম ঈমানের অঙ্গ এবং নারীকে পুরুষের পেছনে নয়, পাশে চলতে হবে। তিনি আরো বলেন, নেতার লাঠিয়াল নয়, শিক্ষার্থীদের হতে হবে সমাজকর্মে নিয়োজিত মাদক নির্মূলের সৈনিক।
    গড়াই সমিতির সভাপতি জলিলুজ্জামান সজীবের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ ছাত্রলীগ জাসদের সভাপতি সামছুল আলম সুমন ও সমিতির উপদেষ্টামন্ডলীর সদস্যবৃন্দ বক্তব্য রাখেন।
#

আকরাম/আফরাজ/মিজান/সঞ্জীব/সেলিম/২০১৬/২১৫০ ঘণ্টা

 

Handout                                                                                                           Number : 1080

Bangladesh calls for deeper mobility of people

Bangkok (Thailand), 30 March :

            Bangladesh as the Chair of the Ninth Global Forum for Migration and Development (GFMD) convened the first of its planned Thematic Workshop on “Migration – Connectivity – Business’ at ESCAP HQ in Bangkok.

            In the inaugural presentation, the GFMD Chair, Foreign Secretary Shahidul Haque, underlined that in the globalized “flattening world” as economies rapidly get connected in so many forms, its time that people – as an economic input and factor - are allowed to move freely to secure mutual benefits for all economies. Drawing on sizable global and regional trends, evidence and analyses, Shahidul Haque also referred to the Bangladesh Prime Minister envisioned wider ‘connectivity’ and with the objective of securing peace-stability-sustainable development, placing people at the centre. He also reflected upon Sheikh Hasina’s initiatives to connect Bangladesh proactively in the Asia-Pacific region as a manufacturing–distribution–logistic hub through frameworks like BBIN, BCIM EC, BIMSTEC, etc.

            Ambassadors, senior officials, experts from 53 countries covering Asia-Pacific, Europe, Africa, Americas, Carribean and the Oceania joined the Thematic Workshop. They concurred on the need to explore further the nexus between connectivity initiatives, fast emerging global supply chains led business and the need for migration. The speakers and experts underscored the need to appreciate wider mobility of people as human and social capital like financial capital; the need to articulate norms, standards, models to facilitate migration within the host of Regional Trading Agreements (RTAs); developing business models for maximizing economic gains aside protecting economic interests of countries through global migration flows; the need for countries to address demographics asymmetry across different regions by way of beneficially facilitating migration. The workshop recognized that while most RTAs talk on free movement of goods and services, yet those remain silent on movement of people i.e. migration. They also noted that global business is increasingly suggesting for migration of professionals as also at low skill tiers. The delegations supported to carry forward complex conversations on migration-connectivity-business by articulating the linkages, nexus and beneficial opportunities during 2016 GFMD process which would culminate at the Ninth GFMD Summit in Dhaka on 10-12 December this year.

            Dr. Khandker Golam Moazzem of Centre for Policy Dialogue, Dhaka made a keynote presentation highlighting the perspectives of Asia-Pacific Region. Thai Deputy Foreign Minister Virasakdi Futrakul, ASEAN Deputy Secretary General (Community & Corporate) AKP Mochtan, UN Women Deputy Executive Director Lakshmi Puri, representative of International Organisation for Employers (IOE) Farooq Ahmed, representative of global  civil society William Gois from Migrants Forum for Asia (MFA) also shared their perspectives. Spokesperson of the Thai Constitution Drafting Committee, House of Representative Amb. Norachit Sinhaseni and Bangladesh Expatriate Welfare Secretary Begum Shamsun Nahar spoke at the closing session.

#

Afraz/Mizan/Sanjib/Selim/2016/2030 Hrs

তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১০৭৯

বঙ্গবন্ধুর জন্ম না হলে মুক্তিযুদ্ধ হতো না
                            -- চিফ হুইপ

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :

    চিফ হুইপ আ স ম  ফিরোজ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্ম না হলে মুক্তিযুদ্ধ হতো না, আর মুক্তিযুদ্ধ না হলে বাংলাদেশ হতো না, সুতরাং বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ একইসূত্রে গাঁথা।  বঙ্গবন্ধু বাঙালি জাতির মুক্তির ত্রাতা।

    চিফ হুইপ আজ ঢাকায় সার্চ নিউজ বিডি ডট কম এবং সত্যজিৎ রায় সাংস্কৃতিক ফোরাম এর উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা ও ‘ঘুম নেই দু’টি আঁখির পাতায়’ কাব্যগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে একথা বলেন।

    চিফ হুইপ আরো বলেন, বাংলাদেশ অর্থনীতির সকল সূচকে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকারের আমলে বাংলাদেশের মানুষ আর্থিক দিক থেকে  অনেক ভালো আছে। তিনি বলেন, যে অপশক্তি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছে তাদের সকলের  উপযুক্ত বিচার বর্তমান সরকার ক্ষমতায় থাকা অবস্থায় বাংলার মাটিতেই হবে।

    অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন অহম্মেদ এবং বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি কবি মুহম্মদ আবদুল খালেক বক্তব্য রাখেন।

#

মিজানুর/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৯২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৭৮

বিত্তবানরা শিক্ষা ক্ষেত্রে অবদান রাখলে দেশ এগিয়ে যাবে
                                                    - স্পিকার
বালাগঞ্জ (সিলেট) ১৬ চৈত্র (৩০ মার্চ) :
    স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন, সমাজের বিত্তবান এবং স্বচ্ছল শ্রেণি শিক্ষার উন্নয়নে অবদান রাখলে এবং দরিদ্র মানুষের পাশে দাঁড়ালে সরকারের হাত আরো শক্তিশালী হবে এবং বাংলাদেশ এগিয়ে যাবে।
আজ সিলেট-বালাগঞ্জ ডি এন উচ্চ বিদ্যালয় মাঠে প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্ট আয়োজিত বৃত্তি বিতরণ অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তৃতাকালে স্পিকার একথা বলেন।  
স্পিকার বলেন, প্রবাসী বালাগঞ্জ -ওসমানীনগরের প্রবাসীগণ শিক্ষার্থীদের মাঝে ৩১ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। শুধু এবছরই নয় ১৯৯২ সাল থেকে তারা  দরিদ্র এবং মেধাবীদের মাঝে বৃত্তি প্রদান করে আসছেন। তাদের এ অবদান এলাকাবাসী কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। তিনি তাদের এই তহবিল থেকে কারিগরি শিক্ষা প্রদানের লক্ষ্যে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান গড়ে তোলার আহ্বান জানান।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। অর্থনীতির সকল সূচক এবং প্রবৃদ্ধির হার বাড়ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুষম পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ফলে দেশ সকল ক্ষেত্রে অগ্রসর হচ্ছে। সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সারাদেশে প্রায় ১৮ হাজার স্যাটেলাইট ক্লিনিক স্থাপন করা হয়েছে এবং প্রতিটি ইউনিয়ন পরিষদে তথ্য প্রযুক্তি সেবা নিশ্চিত করার লক্ষ্যে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। মাতৃ ও শিশু মৃত্যুহার এবং দারিদ্র্য হ্রাস পাওয়ায় জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের নিকট বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। তিনি সরকারের উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত হয়ে দেশকে উন্নত দেশে পরিণত করতে সকলের প্রতি আহ্বান জানান।
প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের সভাপতি মো. বদরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, সৈয়দা সাহেরা মহসীন, মো. ইয়াহ্ইয়া চৌধুরী ও আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, সাবেক সংসদ সদস্য আজিজুর রহমান এবং জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. আব্দুল মোমেন অনুষ্ঠানে বক্তৃতা করেন।
#
হুদা/আফরাজ/মাহমুদুল/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০৫৫ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৭৭

ট্রাক ও কাভার্ডভ্যান স্পেসিফিকেশন অনুযায়ী না হলে
রেজিস্ট্রেশন দেবে না বিআরটিএ
                               -- এলজিআরডি প্রতিমন্ত্রী

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :

এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেছেন, ট্রাক ও কাভার্ডভ্যান  স্পেসিফিকেশন অনুযায়ী তৈরি না করলে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) হতে রেজিস্ট্রেশন দেয়া হবে না। গাড়ি তৈরির সময় মোটরযান বিধিমালা অনুযায়ী আয়তন ও ওভারহ্যাং পরিমাপ ঠিক রাখতে হবে। এ ব্যাপারে কোনো প্রকার অনিয়ম করা চলবে না।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে পল্লিউন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলনকক্ষে এক পর্যালোচনাসভায় সভাপতিত্বকালে একথা বলেন। অন্যান্যের মধ্যে বিআরটিএ’র চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক ও শ্রমিক প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, উৎপাদনকারী প্রতিষ্ঠান ও বিআরটিএ’র  স্পেসিফিকেশনের ব্যত্যয় ঘটিয়ে কিছু কিছু ট্রাক ও কাভার্ডভ্যানের আকার আকৃতি পরিবর্তন করা হচ্ছে। এগুলো সড়ক নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ। এ ধরণের যানবাহনে অতিরিক্ত পণ্যসামগ্রী পরিবহণে মহাসড়কের পাশাপাশি জানমালের ক্ষয়ক্ষতি হচ্ছে। এক্ষেত্রে শৃঙ্খলা নিশ্চিতকরণ ও সুপারিশমালা প্রণয়নে এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রীর নেতৃত্বে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি ৩০ এপ্রিলের  মধ্যে প্রয়োজনীয় সুপারিশ সংবলিত প্রতিবেদন পেশ করবে।

সভায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. শামসুল হক ভিডিওচিত্রের মাধ্যমে স¦নামধন্য আন্তর্জাতিক প্রস্তুতকারী সচিত্র ট্রাক ও কাভার্ডভ্যান এবং বাংলাদেশে মালবাহী গাড়ির আকার পরিবর্তন করায় সংঘটিত দুর্ঘটনাচিত্র তুলে ধরেন। এসময় তিনি জনবান্ধব পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

#

আহসান/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/২০০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                       নম্বর :  ১০৭৬

টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা আটক

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :
    বাংলাদেশ কোস্টগার্ডের চট্টগ্রাম পূর্বজোনের একটি  চৌকস দল আজ  টেকনাফের শাহপুরী দ্বীপ এলাকায় অভিযান চালিয়ে ২০ হাজার পিস ইয়াবা আটক করেছে।
    আটককৃত ইয়াবার মূল্য প্রায়  এক কোটি টাকা।
#

মারুফ/আফরাজ/ড. রেজাউল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৯৩০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৭৫

বিদেশে টাকা পাচারকারীদের কঠোর শাস্তি হওয়া উচিত
                                            -- সংস্কৃতিমন্ত্রী

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর আজ ঢাকায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে দুর্নীতিবিরোধী বিতর্ক ও কার্টুন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। দুর্নীতিদমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বিশেষ অতিথি হিসেবে এসময় উপস্থিত ছিলেন।
কমিশনের সচিব আবু মো. মোস্তফা কামালের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে সংস্কৃতিমন্ত্রী বলেন, শুধু অবৈধভাবে অর্থের লেনদেনই দুর্নীতিত নয়। দুর্নীতি একটি বহুমাত্রিক বিষয়। সমাজ থেকে দুর্নীতি কমাতে হলে আলোকিত মানুষ গড়তে হবে। তিনি আরো বলেন, যারা দুর্নীতি করে বিদেশে টাকা পাচার  করে তাদের বিরুদ্ধে সঠিক তদন্ত করে কঠোর শাস্তি হওয়া উচিত।  
বিশেষ অতিথির বক্তব্যে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সার্বিকভাবে বিবেক বা নীতির বাইরে যা কিছু তাই-ই দুর্নীতি। দুর্নীতি দমনের চেয়ে প্রতিরোধ করাই কমিশনের সবচেয়ে বড় কাজ।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিতার্কিক সাদিয়া আফরিন মৌমি, কার্টুনিস্ট শরীফ আহমেদসহ প্রতিতোগিতার মেন্টর ও বিচারকগণ।
এবারের বিতর্ক প্রতিযোগিতায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী কলেজ এবং রানার্স আপ হয়েছে ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল এন্ড কলেজ। মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে খুলনা সরকারি কারোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং রানার্স আপ হয়েছে কিশোরগঞ্জের এস ভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। কার্টুন প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন ঢাকার মগবাজারের মো. শরীফ আহমেদ ও দ্বিতীয় হয়েছেন যশোরের অভয়নগরের উর্মি আক্তার। ‘খ’ বিভাগে প্রথম হয়েছেন ঢাকার মধুবাগের মো. হাসান মাহমুদ ও দ্বিতীয় হয়েছেন উত্তর কাফরুলের আশরাফুল ইসলাম।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কমিশনের মহাপরিচালক ড. মো. শামসুল আরেফিন, ফরিদ আহমেদ ভূঁইয়া ও মো. সহিদুজ্জামান, বিতর্ক ও কার্টুন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পুরস্কার বিজয়ী ছাত্রছাত্রীবৃন্দ, সংশ্লিষ্ট স্কুল ও কলেজের প্রতিনিধি, বিচারক মন্ডলী ও মেন্টরসহ কমিশনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

হুদা/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/২০৩০ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৭৪

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :

    জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী  কমিটির ১৬তম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়।

    কমিটির সভাপতি মো. আফসারুল আমিনের সভাপতিত্বে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, জাহাঙ্গীর কবীর নানক, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ ও সেলিনা আক্তার বানু বৈঠকে অংশগ্রহণ করেন।

    বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ বিল ২০১৬’ এবং ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বিল ২০১৬’ সংশোধিত আকারে চূড়ান্ত করা হয়। সংসদের আগামী অধিবেশনে বিল দু’টি পাসের জন্য জাতীয় সংসদে উত্থাপনের কথা রয়েছে।

    কারিগরি শিক্ষার আধুনিকায়ন ও সম্প্রসারণের জন্য এমপিওভুক্ত স্কুলগুলোতে টেকনিক্যাল বিষয়ের অনুমোদন দেয়ার সুপারিশ করে কমিটি।

    মাধ্যমিক বিদ্যালয়গুলোতে সপ্তাহভিত্তিক সিলেবাসকে ভাগ করে নির্দিষ্ট সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে বিদ্যালয়গুলোকে নির্দেশনা প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

    শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

স¦পন/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৯২০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৭৩

ইংরেজিকে গুরুত্ব  দিতে হবে
                  -- শিক্ষামন্ত্রী

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ইংরেজি এখন কেবল একটি ভাষা নয়, ইংরেজি এখন প্রযুক্তি। বিশ্বায়নের এ যুগে শিক্ষার বিশ্বমান নিশ্চিত করতে নিজস্ব ভাষার পাশাপাশি ইংরেজিকে অবশ্যই গুরুত্ব দিতে হবে।  
    মন্ত্রী আজ ঢাকায় নায়েম মিলনায়তন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৫টি স্থানে মাধ্যমিক পর্যায়ের ইংরেজি শিক্ষকদের জন্য আয়োজিত ইংলিশ ল্যাংগুয়েজ টিচিং (ইএলটি) কোর্সের সমাপনী   অনুষ্ঠানে একথা বলেন।
    মন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব কোর্সে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থী শিক্ষকদের সাথে কথা বলেন।     অনুষ্ঠানে নায়েমের মহাপরিচালক প্রফেসর হামিদুল হকও বক্তৃতা রাখেন।
    শিক্ষামন্ত্রী প্রশিক্ষণলব্ধ জ্ঞান ক্লাসরুমে প্রয়োগের জন্য প্রশিক্ষণার্থীদের প্রতি আহ্বান জানান।
    খুলনা, রংপুর, যশোর, বরিশাল ও রাজশাহীতে ৫টি প্রশিক্ষণকেন্দ্রে ১২ দিনব্যাপী ইএলটি কোর্সে ২০০ স্কুলশিক্ষক অংশগ্রহণ করেন। এটি এ ধরনের ২য় পর্যায়ের কোর্স।
#
সাইফুল্লাহ/আফরাজ/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৯২০ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৭২

ইউএনও মোহাম্মদ রাশেদুল ইসলামের মৃত্যুতে মন্ত্রিপরিষদ সচিবের শোক

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :
    ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাশেদুল ইসলামের মৃত্যুতে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম গভীর শোক প্রকাশ করেছেন।
    আজ এক শোকবার্তায় তিনি বলেন, বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তা চাকরিজীবনে অত্যন্ত নিষ্ঠার সাথে তাঁর দায়িত্ব  পালন করেছেন।
    মন্ত্রিপরিষদ সচিব মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যের প্রতি গভীর সমবেদনা জানান।
    উল্লেখ্য, মোহাম্মদ রাশেদুল ইসলাম ২৯ মার্চ মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন (ইন্নালিল্লাহে ------রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৩৮ বছর। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের ২৭তম ব্যাচের একজন মেধাবী কর্মকর্তা ছিলেন।
#
নূরুল/আফরাজ/রেজাউল/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৯১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ১০৭১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সময় পরিবর্তন

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১০ এপ্রিল অনুষ্ঠেয় ২০১৪ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) এর রাষ্ট্রবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, ফিন্যান্স এন্ড ব্যাংকিং চতুর্থ পত্রের পরীক্ষাসমূহ অনিবার্য কারণবশত দুপুর ২টার পরিবর্তে ঐ দিন সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

    এ পরীক্ষার পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময় অপরিবর্তিত থাকবে।
    
#

ফয়জুল/আফরাজ/মাহমুদুল/সঞ্জীব/সেলিম/২০১৬/১৮৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ১০৭০

সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :
জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৪৭তম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য পঞ্চানন বিশ্বাস, মো. আফসারুল আমীন, বেগম রেবেকা মমিন, মো. শামসুল হক টুকু, মইন উদ্দীন খান বাদল, এ কে এম মাঈদুল ইসলাম, মো. রুস্তম আলী ফরাজী এবং ওয়াসিকা আয়েশা খান বৈঠকে অংশগ্রহণ করেন।  
বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ২০০৭-২০০৮, ২০০৮-২০০৯ এবং ২০০৯-২০১০ অর্থবছরের হিসেবের ওপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০১০-২০১১ এর অডিট আপত্তি/মন্তব্যের ৮টি অডিট আপত্তির বিপরীতে জড়িত ২১ কোটি ১৩ লাখ ৮৯ হাজার ৭৭৫ টাকার আপত্তি  নিয়ে আলোচনা হয় এবং আপত্তিগুলো কমিটির নির্দেশনার আলোকে দ্রুত নিষ্পত্তির সুপারিশ করা হয়।
বৈঠকে ইনসেনটিভ বোনাস বাবদ ৫ কোটি ১৫ লাখ ৫২ হাজার ৮শ’ ৮৮ টাকা অনিয়মিত পরিশোধ এবং ঢাকা স্টক এক্সচেঞ্জে বিনিয়োগকৃত ১০ কোটি ৫০ লাখ ৪ হাজার ৫৬৪ টাকার লভ্যাংশের প্রকৃত তথ্য কর্তৃপক্ষের কাছে নেই মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি বিষয় দু’টি নিষ্পত্তির সুপারিশ করে।
 বৈঠকে ভূগর্ভস্থ ক্যাবল মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজের নামে বহিরাগত শ্রমিকের মজুরি পরিশোধ করায়  ৫৯ লাখ ৯৫ হাজার ১২১ টাকা আর্থিক ক্ষতি এবং ক্যাজুয়াল শ্রমিকের মজুরি বাবদ ২ কোটি ৮ লাখ ৪২ হাজার ৭২৮ টাকা অনিয়মিত পরিশোধ মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি তাৎক্ষণিকভাবে শ্রমিক নিয়োগ করায় অসন্তোষ প্রকাশ করে। এছাড়াও কমিটি বহিরাগত শ্রমিক নিয়োগের প্রক্রিয়াটি নিবিড় তদারকির মাধ্যমে সম্পন্ন করার পাশাপাশি আউটসোর্সিং এর মাধ্যমে শ্রমিক নিয়োগের মাধ্যমে কার্যক্রম সম্পাদন করার সুপারিশ করে।
বৈঠকে বিটিসিএল এর গাড়ি টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে ব্যবহার করায় জ্বালানি ও মেরামত খরচ বাবদ  ৩০ লাখ ৩০ হাজার ৪৫৮ টাকা ব্যয় অনিয়মিত এবং বেসরকারি অপারেটর বাংলা ট্র্যাক কমিউনিকেশন্স লিমিটেডের নিকট বকেয়া রেভিনিউ শেয়ারিং বাবদ ৮৫ লাখ ২৬ হাজার ২শ’ ৪৫ টাকা আদায় না হওয়ায় বিটিসিএল এর রাজস্ব ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি অনধিক ৯০ দিনের মধ্যে গাড়ি ব্যবহারকারী ও বাংলা ট্র্যাক কমিউনিকেশন্স লিমিটেডের নিকট থেকে অনাদায়ি টাকা আদায়ের সুপারিশ করে।
      বৈঠকে জাতীয় বেতন স্কেল, ২০০৯ এর ওপর শতকরা ৩০ শতাংশ হারে কর্মকর্তা-কর্মচারীদের বেতন নির্ধারণ করায় সংস্থার   ৯৭ লাখ ০৬ হাজার ২শ’ ১২  টাকা আর্থিক ক্ষতি এবং উৎপাদন বোনাস বাবদ ৭৬ লাখ ৩১ হাজার ৫৫৯ টাকা অনিয়মিত পরিশোধ মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি লক্ষ্যমাত্রা নির্ধারণের ক্ষেত্রে যৌক্তিকভাবে লক্ষ্যমাত্রা নির্ধারণ করার পাশাপাশি লক্ষ্যমাত্রা শতভাগ নিশ্চিত হয়েছে কিনা তা যাচাইবাছাইপূর্বক কোম্পানির সংঘ স্মারকের বিধানাবলি অনুসরণপূর্বক উৎপাদন বোনাস  প্রদান করার সুপারিশ করে। তবে নির্ধারিত বেতন স্কেলের ওপর অধিকহারে বেতন প্রদান না করারও সুপারিশ করে।
    সিএন্ডএজি মাসুদ আহমেদ, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা বৈঠকে উপস্থিত ছিলেন।
#
হুদা/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭১৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৬৯

২৪ এপ্রিল জাতীয় সংসদের দশম অধিবেশন

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১৪২৩ সালের ১১ বৈশাখ মোতাবেক ২০১৬ সালের ২৪ এপ্রিল রোববার বিকাল ৫টায় ঢাকার শেরেবাংলা নগরে জাতীয় সংসদভবনের সংসদকক্ষে দশম জাতীয় সংসদের দশম (২০১৬ সালের ২য়) অধিবেশন আহ্বান করেছেন।
তিনি বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ আহ্বান জানিয়েছেন।
#
হুদা/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৬৮

কলম্বোয় স্বাধীনতা দিবস উদ্যাপিত
 
কলম্বো (শ্রীলঙ্কা), ৩০ মার্চ
শ্রীলংকার রাজধানী কলম্বোয় বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করে। ২৬ মার্চ চ্যান্সারি প্রাঙ্গণে হাইকমিশনার তারিক আহসান আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির কর্মসূচির সূচনা করেন। অনুষ্ঠানে শ্রীলংকার সরকারি সংস্থা উন্নয়ন বিষয়ক মন্ত্রী কবীর হাশিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
    এতে শ্রীলংকায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশিসহ মিশনের কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের পর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
    কবীর হাশিম বাংলাদেশের জাতীয় দিবসে বাংলাদেশ সরকারসহ জনগণকে উষ্ণ অভিনন্দন জানান। তিনি বলেন, বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে শতশত বছরের ঐতিহ্যবাহী সম্পর্ক বর্তমানে বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া ও প্রতিরক্ষা ক্ষেত্রে প্রসারিত হচ্ছে। তিনি শ্রীলংকার কঠিন সময়ে তাঁর দেশের ঐক্য, সার্বভৌমত্ব ও অখ-তা রক্ষায় বাংলাদেশের সমর্থনের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।
এরপর দিবসটি উপলক্ষে আলোচনাসভায় হাইকমিশনার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন এবং একাত্তরের শহিদ, মুক্তিযোদ্ধা এবং নির্যাতিত মানুষের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। সামাজিক ও অর্থনৈতিক অঙ্গনে স্বাধীন বাংলাদেশের অর্জিত সাফল্য তুলে ধরে তিনি বলেন এ অর্জন স্বাধীনতা উদ্যাপনকে আরো অর্থবহ ও গৌরবময় করে তুলেছে। বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রসঙ্গে তারিক আহসান এবছর কলম্বোতে বাংলাদেশ হাইকমিশন প্রতিষ্ঠার ৪০ বছর পূর্তি উপলক্ষে হাইকমিশন গৃহীত ও বিবেচনাধীন বিভিন্ন কার্যক্রম উল্লেখ করেন। মুক্তিযুদ্ধের পটভূমির ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শনীর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
    অনুষ্ঠানে শ্রীলংকার বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গ ও সচিবগণ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ, বিভিন্ন দূতাবাসের কূটনীতিক ও প্রতিরক্ষা উপদেষ্টাগণ, বিশিষ্ট ব্যবসায়ীগণ, সুশীল সমাজ ও গণমাধ্যম স¤প্রদায়ের সদস্যগণ, প্রবাসী বাংলাদেশিগণ এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
#
আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭৪৫ঘণ্টা
    
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৬৭

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠক

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :

জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৬তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত-এর সভাপতিত্বে কমিটির সদস্য আইনমন্ত্রী আনিসুল হক, মো. তাজুল ইসলাম চৌধুরী, বেগম সাহারা খাতুন, মো. শামসুল হক টুকু, তালুকদার মো. ইউনুস ও সফুরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া বৈঠকে বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এবং ড. মহীউদ্দীন খান আলমগীর।
বৈঠকে ঝঢ়বধশবৎ ধহফ উবঢ়ঁঃু ঝঢ়বধশবৎ (জবসঁহবৎধঃরড়হ ধহফ চৎরারষবমবং) (অসবহফসবহঃ) ইরষষ, ২০১৬ এবং গবসনবৎং ড়ভ চধৎষরধসবহঃ (জবসঁহবৎধঃরড়হ ধহফ অষষড়ধিহপবং) (অসবহফসবহঃ) ইরষষ, ২০১৬ এর ওপর বিস্তারিত আলোচনা হয়।   
সংসদ সদস্যগণ জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি আর সরকারি কর্মকর্তাগণ জনগণের সেবক সেদিকে লক্ষ্য রেখে কমিটি ওয়ারেন্ট অভ্ প্রেসিডেন্স এবং সংসদ সদস্যদের সম্মানী ভাতা নির্ধারণের লক্ষ্যে অধিকতর আলোচনার সুপারিশ করে।
জাতীয় সংসদ সচিবালয়ের সচিব ড. আবদুর রব হাওলাদার, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ্ শেখ মো. জহিরুল হক, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক, মন্ত্রিপরিষদ বিভাগের এবং অর্থ মন্ত্রণালয়ের অতিঃসচিবসহ কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।  
#

হালিম/অনসূয়া/খাদীজা/আলী/রেজ্জাকুল/কামাল/২০১৬/১৪৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৬৬

ইউএনও মোহাম্মদ রাশেদুল ইসলামের মৃত্যুতে জনপ্রশাসন মন্ত্রীর শোক

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :

    ময়মনসিংহ জেলার ত্রিশালের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাশেদুল ইসলাম গতকাল এক সড়ক দুর্ঘটনায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া.................রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল
৩৮ বৎসর।
    জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম তাঁর অকাল মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেন। তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।   
#

মমিনুল/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৬/১৩০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১০৬৫


ইউএনও মোহাম্মদ রাশেদুল ইসলামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক  

ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :

ময়মনসিংহ জেলার ত্রিশালের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাশেদুল ইসলাম গতকাল সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী শ

Todays Handout (7).doc Todays Handout (7).doc

Share with :

Facebook Facebook