তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী - ০৯.০১.২০২০

তথ্যববিরণী                                                                                                   নম্বর : ১১২

 

 

জয়নাল আবেদীনকে সচিব নিয়োগপূর্বক তিন বছরের জন্য

রাষ্ট্রপতির প্রেস সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ

 

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ার) :

 

          বিসিএস (তথ্য-সাধারণ) ক্যাডারের কর্মকর্তা মোঃ জয়নাল আবেদীনকে তাঁর অবসর-উত্তর ছুটি স্থগিতের শর্তে রাষ্ট্রপতির ১০ শতাংশ কোটায় ১১ জানুয়ারি ২০২০ অথবা যোগদানের তারিখ থেকে সচিব নিয়োগপূর্বক পরবর্তী তিন বছর মেয়াদে রাষ্ট্রপতির প্রেস সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ ও প্রেষণে পদায়ন করা হয়েছে।

 

         

          জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে আজ এ তথ্য জানানো হয়েছে।

 

 

#

মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/২১২২ ঘণ্টা তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১১ 

 

বিশ্ব ইজতেমা আয়োজন বাংলাদেশের জন্য গৌরবের বিষয়

                                                   ---ধর্ম প্রতিমন্ত্রী

 

 

গাজীপুর, ২৫ পৌষ (৯ জানুয়ারি) :

 

          ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ বলেছেন, তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমার আয়োজন বাংলাদেশের  জন্য সম্মান ও গৌরবের বিষয়।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর দূরদর্শিতা দিয়ে বুঝেছিলেন তাবলীগ জামাতের কার্যক্রম একদিন বিশ্বব্যাপী বিস্তৃত হবে। বিশ্ব ইজতেমা আয়োজনের জন্য বিশাল পরিসরে জায়গা প্রয়োজন হবে। সে জন্য তিনি টঙ্গীতে বিশাল জায়গা বরাদ্দ প্রদান করেছিলেন। 

 

          প্রতিমন্ত্রী আজ বিশ্ব ইজতেমা-২০২০ উপলক্ষে টঙ্গীর ইজতেমা ময়দানে ইসলামিক মিশন, ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

 

          প্রতিমন্ত্রী বলেন, তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা প্রথম পর্ব ও দ্বিতীয় পর্ব সুন্দরভাবে, নিরাপদে এবং নির্বিঘ্নে আয়োজনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। সরকারের প্রতিটি দপ্তর/সংস্থার মাধ্যমে আমরা মুসল্লিদের সেবা প্রদানের সকল সুবিধা নিশ্চিত করেছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সকল সংস্থা সার্বক্ষণিকভাবে নিয়োজিত থেকে মুসল্লিদের নিরাপত্তা বিধানে সক্রিয় রয়েছে। 

 

          প্রতিমন্ত্রী ইসলামিক ফাউন্ডেশন-সহ বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানকারী সকল সংস্থাকে আন্তরিকতার সাথে মুসল্লিদের সেবা প্রদানের  অনুরোধ জানান। মেডিকেল ক্যাম্প উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী বিশ্ব ইজতেমা উপলক্ষে ফ্রি চিকিৎসা সেবা প্রদানকারী ক্যাম্পসমূহ পরিদর্শন করেন ও মুসল্লিদের মাঝে বিনামূল্যে ঔষধ বিতরণ করেন। 

 

          ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আলহাজ মোঃ জাহিদ আহসান রাসেল, ধর্ম সচিব মোঃ নূরুল ইসলাম, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মাদ জাহাঙ্গীর আলম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মু: আ: হামিদ জমাদ্দার, গাজীপুর জেলার জেলা প্রশাসক এস. এম. তরিকুল ইসলামসহ প্রমুখ।

 

#

আনোয়ার/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০২০/২০২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১১০

 

শিক্ষাব্যবস্থার উন্নয়নে সরকার অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে

                                 -- প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) : 

 

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, দেশের শিক্ষাব্যবস্থা উন্নয়নে বর্তমান সরকার অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। উত্তর -পূর্বাঞ্চলের জলাবদ্ধ হাওর এলাকায় দারিদ্র্যতা ও যোগাযোগ প্রতিকূলতা থাকা সত্ত্বেও সরকার শিক্ষা উন্নয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে চলেছে।

 

প্রতিমন্ত্রী আজ রাজধানীর গুলশানে ব্র্যাক শিক্ষা কর্মসূচি, বাংলাদেশ আয়োজিত দেশের উত্তর - পূর্বাঞ্চলের জলাবদ্ধ হাওর এলাকায় শিশুদের প্রাথমিক শিক্ষার জন্য শিক্ষাতরী কার্যক্রমের ওপর সম্প্রতি গবেষণায় অর্জিত ফলাফল পর্যালোচনা প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

প্রাথমিক শিক্ষার বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করার জন্য দেশের ৮০ টি বিদ্যালয়ে 'গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা বৃদ্ধির সম্ভাব্যতা যাচাই' শীর্ষক প্রকল্প সফলতার সাথে সম্পন্ন হয়েছে।

 

প্রতিমন্ত্রী বলেন, খেলার ছলে শিক্ষার্থীদের গণিত শিখানোর এই বিশেষ পদ্ধতিটি দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে এখন চালু করা হবে। তিনি বলেন, মুজিববর্ষ উদ্‌যাপন উপলক্ষে দেশের দারিদ্র্যপীড়িত এলাকার ১৬টি উপজেলার ২ হাজার ১৬৬ টি বিদ্যালয়ের ৪ লাখ ১০ হাজার ২৩৮ জন শিক্ষার্থীর মাঝে  স্কুল মিল কার্যক্রম চালু করা হয়েছে। আগামী বছর থেকে সারা দেশে এ কার্যক্রম  চালু করা হবে। এতে শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, বিদ্যালয়ে উপস্থিতি বৃদ্ধি ও পুষ্টিমান বৃদ্ধি পাবে।

    

অনুষ্ঠানে গবেষক, ব্র্যাক, সরকারি - বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

#

 

রবীন্দ্রনাথ/ফারহানা/রফিকুল/সেলিম/২০২০/২০২০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১০৯

 

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) : 

 

ধর্ম বিষয়ক  মন্ত্রণালয়ের  এক সিদ্ধান্ত অনুসারে  আগামীকাল ১০ জানুয়ারি, ২০২০ খ্রি. বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং জাতির পিতার জন্মশতবার্ষিকী  (মুজিববর্ষ-২০২০) উদ্‌যাপন উপলক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে  সারা দেশের মসজিদসমূহে   আগামীকাল  শুক্রবার  বাদ জুমা মিলাদ ও দোয়া অনুষ্ঠানের অনুরোধ  করা হয়েছে।

 

এ উপলক্ষে অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে  প্রার্থনা সভা আয়োজনের অনুরোধ  করা হয়েছে ।

 

#

 

আনোয়ার/ফারহানা/মোশারফ/সেলিম/২০২০/১৯৫৫ ঘণ্টা

তথ্যববিরণী                                                                                                     নম্বর : ১০৮ 

 

হজের প্রাক-নিবন্ধন সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ার)

 

          ২০২০ সালে পবিত্র হজ পালনে ইচ্ছুক ব্যক্তিবর্গ এবং হজ এজেন্সিসহ সংশ্লিষ্ট সকলকে জানানো হয়েছে যে, এ বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজ পালন করতে পারবেন।

 

          সরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক ব্যক্তিবর্গকে জেলা প্রশাসকের কার্যালয়, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ইসলামিক ফাউন্ডেশনের সকল বিভাগীয় ও জেলা কার্যালয়, বায়তুল মোকাররম মসজিদের ২য় তলায় অবস্থিত ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়, হজ অফিস আশকোনা ঢাকা এবং বাংলাদেশ সচিবালয়ের ৬ নং ভবনের ১৫২১ নং কক্ষ প্রভৃতি স্থানসমূহ থেকে জরুরি ভিত্তিতে প্রাক-নিবন্ধন সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছে।

 

          হজযাত্রী নিজেও prp.pilgrimdb.org/pilgrim-reg-request/create ওয়েবসাইটে প্রবেশ করে প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক ব্যক্তিগণও তাদের পছন্দ অনুযায়ী হজ এজেন্সির কার্যালয় থেকে প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। প্রাক-নিবন্ধন সংক্রান্ত যে কোনো তথ্য জানতে ০৯৬০২৬৬৬৭০৭ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

 

 

#

আরফি/ফারহানা/মোশারফ/আব্বাস/২০২০/২০০০ ঘণ্টা তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১০৭ 

 

পলিটেকনিক ইনস্টিটিউটসমূহে সাত হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে

                                                                  ---শিক্ষামন্ত্রী

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) :

                             

          শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার শিক্ষিত বেকার তৈরি করতে চায় না।  তাই  কর্মমুখী ও কারিগরি শিক্ষার ওপর সরকার অধিক গুরুত্বারোপ করছে। চতুর্থ শিল্প বিপ্লবের চাহিদা অনুযায়ী এদেশের শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করতে হবে।  এ লক্ষ্যে প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠী তৈরি করতে কাজ করা  হচ্ছে। পলিটেকনিক ইনস্টিটিউটগুলোকে আরও উন্নত করার পরিকল্পনার অংশ হিসেবে এবং  ইনস্টিটিউটসমূহের শিক্ষক সংকট দূরীকরণে শীঘ্রই ৭ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে।   

         

মন্ত্রী আজ রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স  ইনস্টিটিউশনে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির জাতীয় সম্মেলন ২০২০ ও ২৪তম কাউন্সিল অধিবেশনে  প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

         

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি আলতাফ আহমেদ এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুনশী  শাহাবুদ্দিন আহমেদ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার বুলবুল আক্তার এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সভাপতি একে এম এ হামিদ।

         

মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ ঘোষণার ফলে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় এক ধাপ এগিয়ে রয়েছি।

 

#

 

খায়ের/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৩০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১০৬

 

জনশুমারি ও গৃহগণনায় নিখুঁত তথ্য দিতে হবে

                                     -- পরিকল্পনা মন্ত্রী

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) : 

 

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, জনশুমারি ও গৃহগণনায় পূর্বের চেয়ে আরো নিখুঁত তথ্য জাতির সামনে তুলে ধরতে হবে। এখানে আপস চলবে না।

 

মন্ত্রী আজ ঢাকায়  বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর সম্মেলন কক্ষে জনশুমারি ও গৃহগণনা ২০২১ বিষয়ক এক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

মন্ত্রী  বলেন, গণনার কাজটি খুবই গুরুত্বপূর্ণ। যারাই গণনার কাজ করবে তাদের কাজগুলো সঠিকভাবে মনিটরিং করতে হবে যাতে এই গণনার কাজে কেউ বাদ না পড়ে।

 

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং  ইউএনএফপিএ'র প্রতিনিধি ড. আশা টেরকেলসন৷

 

উল্লেখ্য, ১৯৭৪ সালে স্বাধীন বাংলাদেশে প্রথম জনশুমারি অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন ও দিনটিকে স্মরণীয় করে রাখতে দেশের ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা’র ক্ষণগণনা (কাউন্ট ডাউন) শুরু হবে আগামী ১৭ মার্চ। দেশব্যাপী জনশুমারির মূল গণনা ২০২১ সালের ২ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ৮ জানুয়ারি পর্যন্ত।

 

#

 

শাহেদ/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/১৮৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১০৫

 

স্বাস্থ্যমন্ত্রীর প্রেস ব্রিফিং

১১ জানুয়ারি ভিটামিন প্লাস ক্যাম্পেইন

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) :

 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আগামী ১১ জানুয়ারি, শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্যাপন করতে যাচ্ছে। এ দিনে ৬ মাস থেকে ৫ বছর বয়সী প্রায় ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

 

মন্ত্রী আজ ঢাকায় মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত এক প্রেস বিফ্রিংয়ে এসব কথা জানান।

 

মন্ত্রী আরো জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা, ধর্মীয় প্রতিষ্ঠান, ছাত্র-শিক্ষক ও সাংবাদিক-সহ সকলের সার্বিক সহযোগিতায় দেশব্যাপী ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্র-সহ অতিরিক্ত আরো ২০ হাজার অস্থায়ী ও ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো বিভিন্ন রেল স্টেশন, বাস স্টেশন, লঞ্চঘাট, ফেরিঘাট, বঙ্গবন্ধু ব্রিজ, দাউদকান্দি ও মেঘনা ব্রিজ ইত্যাদি স্থানে স্থাপন করা হবে।

 

মন্ত্রী বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, ভিটামিন ‘এ’ শিশুদের আরো বহুবিধ উপকার করে, যেমন-শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, পরিপাকতন্ত্রের প্রদাহ যেমন-ডায়রিয়া, আমাশয়, কলেরা, শ^াসতন্ত্রের প্রদাহ যেমন- নিউমোনিয়া, ব্রংকিওলাইটিস, টাইফয়েড-সহ অন্যান্য সংক্রামক রোগে ঘন ঘন আক্রান্ত হওয়া রোধ করে যা শিশুকে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সহায়তা করে। এছাড়া ভিটামিন ‘এ’ শিশুর ডায়রিয়ার ব্যাপ্তিকাল এবং হামজনিত জটিলতা হ্রাস করে।

 

১৯৭৩ সালে বঙ্গবন্ধু সরকার জাতীয় রাতকানা প্রতিরোধ প্রকল্প শুরু করেন। এর অংশ হিসেবে বাড়ি বাড়ি যেয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রাখার ফলে বর্তমানে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নীচেই রয়েছে।

 

এই কার্যক্রমকে সাফল্যমণ্ডিত করার লক্ষ্যে ইতোমধ্যে বিভাগ, সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা, উপজেলায় অবহিতকরণ সভা এবং সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ২ লাখ ৮০ হাজার স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ প্রদান সম্পন্ন করা হয়েছে।

 

#

 

মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৮৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০৪

 

রাজনৈতিক সমস্যা বিএনপি’র মধ্যে, দেশে নয়

                                          -- তথ্যমন্ত্রী

 ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) :  

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, ‘দেশে কোনো রাজনৈতিক সমস্যা নেই, সমস্যা-সংকট বিএনপি’র মধ্যে। আর মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্যে দেশের মানুষ খুশি হয়েছে, কিন্তু বিএনপি খুশি হতে পারেনি, কারণ বিএনপি’র দাবিগুলো একান্ত নিজের, জনগণের বিষয় নয়। সে কারণে বিএনপি হতাশ হয়েছে, কিন্তু দেশের মানুষ খুশি হয়েছে।’ 

আজ দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ এর নব-নির্বাচিত কার্যনির্বাহী পরিষদের সাথে মতবিনিময়ের পর সাংবাদিকরা ‘বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণে জাতি হতাশ হয়েছে’-বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ মন্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে তিনি একথা বলেন। তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান, তথ্যসচিব কামরুন নাহার ও প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার এ সময় উপস্থিত ছিলেন। 

প্রধানমন্ত্রীর বক্তৃতায় দেশের মানুষ খুশি হয়েছে, অভিনন্দন জানিয়েছে, উল্লেখ করে ড. হাছান বলেন,  প্রধানমন্ত্রী দেশ কিভাবে এগিয়ে গেছে, সেটি যেমন ব্যাখ্যা করেছেন তেমনি দেশকে কিভাবে আরো এগিয়ে নিতে চান, সেটিও বলেছেন। দুর্নীতি, অনিয়ম, অনাচারের বিরুদ্ধে যে অভিযান তিনি শুরু করেছেন, সেটি যে অব্যাহত থাকবে তাও জানিয়েছেন। একই সাথে তিনি এটিও বলেছেন, সবক্ষেত্রে যে সাফল্য এসেছে তা নয়, কিছু ক্ষেত্রে আমাদের দুর্বলতা কাটিয়ে উঠতে হবে। 

‘প্রধান নির্বাচন কমিশনার আওয়ামী লীগের পক্ষপাতিত্ব করছেন’- বিএনপি’র এ অভিযোগ তুলে ধরলে মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন কমিশনের সিদ্ধান্তগুলোতে বিএনপি’রই সুবিধা হচ্ছে, আর আওয়ামী লীগের অসুবিধাই হচ্ছে। ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিক সাহেবকে নির্বাচন কমিশন নোটিশ দিয়েছে, বিএনপি’র প্রার্থীকে দেয়নি।’ 

মন্ত্রী বলেন, ‘লক্ষ্য করবেন, আমাদের দেশে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কোনো মন্ত্রী এমনকি এমপিরাও নির্বাচনী প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করতে পারেন না। সংসদীয় গণতন্ত্রের অন্যান্য দেশে বিষয়টি এমন নয়। ভারত, ব্রিটেনসহ অন্যান্য অনেক দেশেই মন্ত্রী, এমপিরা তাদের পদের রাষ্ট্রীয় সুবিধা ও প্রটোকল না নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারে। সুতরাং নির্বাচন কমিশনের সিদ্ধান্তগুলোতে বরং বিএনপি’রই সুবিধা হচ্ছে।’

তথ্যমন্ত্রী এ সময় সাংবাদিকদেরকে অত্যন্ত মেধাবী বলে উল্লেখ করে বলেন, একজন সাংবাদিক সমাজের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার সবচেয়ে সাংবাদিকবান্ধব। সাংবাদিক কল্যাণ ট্রাস্ট যেমন গঠন করেছি, তেমনি আমরা গণমাধ্যমকর্মীদের কল্যাণে গণমাধ্যমকর্মী আইন ও সম্প্রচার আইন প্রণয়নে কাজ করছি, যা তথ্য মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য ইতোমধ্যেই পাঠানো হয়েছে। 

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এর সভাপতি রফিকুল ইসলাম আজাদ, সহ-সভাপতি নজরুল কবীর ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী’র নেতৃত্বে কার্যনির্বাহী সদস্যবৃন্দ এ সময় তথ্যমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান। 

ডিআরইউ’র যুগ্ম-সম্পাদক হেলিমুল আলম বিপ্লব, অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, সাংগঠনিক সম্পাদক হাবীবুর রহমান, দপ্তর সম্পাদক মোঃ জাফর ইকবাল, নারী বিষয়ক সম্পাদক রীতা নাহার, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেল, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, ক্রীড়া সম্পাদক মোঃ মজিবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, কার্যনির্বাহী সদস্য মঈনুল আহসান, এস এম মিজান, আহমেদ মুশফিক নাজনীন, কামরুজ্জামান বাবলু, মোঃ ইমরান হাসান মজুমদার, মুরাদ হোসেন এবং সায়ীদ আবদুল মালিক সভায় অংশ নেন।

#

 

আকরাম/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/১৭৫৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১০৩

 

সাভারে অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা

৩টি ইটভাটা ধ্বংস ও ৬০ লাখ টাকা জরিমানা

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) :  

 

ঢাকা শহরের চারপাশের অবৈধ ইটভাটার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে আজ পরিবেশ অধিদপ্তর সাভার উপজেলার ভাকুট্টা ও শ্যামলপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। বুড়িগঙ্গা নদী দখল করে নির্মিত অবৈধ ৩টি ইটভাটা তাহমিনা ব্রিকস, এমবিএন ব্রিকস ও তাহা ব্রিকসকে ধ্বংস করার পাশাপাশি প্রতিটির মালিককে ২০ লাখ টাকা করে মোট ৬০ লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

 

পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদ ইসলামের নেতৃত্বে পরিচালিত এ ভ্রাম্যমাণ আদালতে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহাবুবুর রহমান খান ও শরিফুল ইসলাম এবং পরিদর্শক মাহামুদা খাতুন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

 

#

 

দীপংকর/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : ১০২
 
মানসিক স্বাস্থ্য ও অটিজম বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত
 
ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) :
 
আজ স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলগত পরিকল্পনা ২০২০-২০৩০’ বিষয়ক আন্তঃমন্ত্রণালয় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 
 
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ-এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^ স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য ও অটিজম বিষয়ক উপদেষ্টা এবং জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশল প্লান এর প্রধান উপদেষ্টা সায়মা ওয়াজেদ হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম,  বিশ^ স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. বার্ধন ঝাং রানা (উৎ. ইধৎফধহ ঔঁহম জধহধ) সহ বিভিন্ন বিভাগ, মন্ত্রণালয় থেকে আগত প্রতিনিধিবৃন্দ।
 
সভায় স্বাস্থ্যমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, ‘মানসিক স্বাস্থ্য নিয়ে বর্তমান শিশুরাই আক্রান্ত হচ্ছে। এর জন্য অতিরিক্ত সোস্যাল মিডিয়া ব্যবহারও অনেকটা দায়ী। অথচ শিশুরা মাত্রারিক্ত ইউটিউব ও ফেসবুক ব্যবহারে আসক্ত হচ্ছে। শারীরিক পরিশ্রম না করে এভাবে সোস্যাল মিডিয়া ব্যবহারের ফলে শিশুদের মানসিক স্বাস্থ্যব্যাধি বেশি হচ্ছে।
 
সভায় মূল প্রবন্ধ পাঠ করেন বিশ^ স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা সায়মা ওয়াজেদ হোসেন। তিনি এ সময় দেশে-বিদেশে মানসিক স্বাস্থ্য বিষয়ে নানা তথ্য উপাত্ত তুলে ধরেন। তিনি অটিজম আক্রান্ত ও মানসিক স্বাস্থ্য হ্রাস পাওয়া শিশুদের সামাজিকভাবে মূল্যায়ন করার ব্যাপারে গুরুত্ব দেন। স্কুল-কলেজে পড়াশোনা করতে তাদেরকে যে পারিপাশির্^ক পরিস্থিতি মোকাবেলা করতে হয় এ থেকে উত্তরণের ব্যাপারেও তিনি তাঁর মতামত ব্যক্ত করেন। বর্তমানে সামাজিক  যোগাযোগ মাধ্যমে মানুষকে সচেতন করার জন্য তিনি সংশ্লিষ্টদের অনুরোধ জানান। শিশুরা সামাজিক মাধ্যমে যাতে বেশি আসক্ত না হতে পারে সে ব্যাপারে পরিবারের সদস্যদের লক্ষ্য রাখতে তিনি অনুরোধ জানান।  
 
সভায় আলোচকরা মানসিক ও স্বাস্থ্য অটিজম নিয়ে তাদের মতামত ব্যক্ত করেন।  
 
#
 
মাইদুল/মাহমুদ/মোশারফ/সেলিম/২০২০/১৮৫০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ১০১

 

গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে

--

 

ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) :  

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে প্রয়োজনে প্রতিটি রুটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। গণপরিবহনে এসব ভ্রাম্যমাণ আদালতের ফোন নাম্বার ও যোগাযোগের ঠিকানা থাকবে। এছাড়া পর্যায়ক্রমে সকল গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

 

প্রতিমন্ত্রী আজ ঢাকায়  সিরডাপ মিলনায়তনে গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্হার উন্নয়ন শীর্ষক কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

 

          প্রতিমন্ত্রী বলেন, সরকার নারীর ক্ষমতায়ন, উন্নয়ন ও কর্মসংস্থানের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। নারী উন্নয়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে নারীর ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। কিন্তু কর্মস্থলে যাতায়াতের পথে নারীরা বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে এবং তারা মানসিকভাবে ভেঙে পড়ছে। এটা এখনই বন্ধ করতে হবে। তিনি এ সময় এ বিষয়ে দেশের প্রচলিত আইনের কার্যকর প্রয়োগের পাশাপাশি  সন্তানদের পরিবার থেকে নীতি- নৈতিকতা ও মানবিক মূল্যবোধসম্পন্ন করে গড়ে তুলতে শিক্ষক শিক্ষিকা-সহ পিতা-মাতা ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

 

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ও দিপ্ত ফাউন্ডেশনের যৌথভাবে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুঃ মহসিন চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কর্মসূচি পরিচালক মো. ইয়ামিন খান।

 

সরকারের অর্থায়নে কর্মসূচিটি বাস্তবায়ন করবে বেসরকারি সংস্থা দিপ্ত ফাউন্ডেশন। দিপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া হাসান তার উপস্থাপনায় বলেন, এ বছর ৫০ টি  ও পরবর্তীতে ১৫০ টি গণপরিবহনে স্থাপিত সিসি ক্যামেরা কেন্দ্রীয়ভাবে সার্ভারের সাথে সংযুক্ত থাকবে এবং একই সাথে আ্যপ্সের সাথেও যুক্ত থাকবে। কর্মসূচিটি চারটি এলাকায় বাস্তবায়িত হবে। 

#

আলমগীর/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৭৫২ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী          নম্বর : ১০০
 
বিশ্ব ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেন 
 
ঢাকা, ২৫ পৌষ (৯ জানুয়ারি) :
 
টঙ্গীতে অনুষ্ঠিতব্য আসন্ন বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে আগামী ১০-১২ এবং ১৭-১৯ জানুয়ারি বিভিন্ন গন্তব্যে বেশ কিছু বিশেষ ট্রেন চালানোর ব্যবস্থা গ্রহণ করেছে।
 
বিশ্ব ইজতেমা উপলক্ষে নিম্নোক্ত শিডিউল অনুযায়ী বাংলাদেশ রেলওয়ে  বিশেষ ট্রেন পরিচালনা করবে :
 
  ১১ ও ১৮ জানুয়ারি: জামালপুর-টঙ্গী স্পেশাল ট্রেন জামালপুর থেকে ছাড়বে সকাল ৯টা ১৫মিনিট এবং টঙ্গী স্টেশনে পৌঁছাবে দুপুর ২টা ১৫ মিনিটে। ১০ ও ১৭ জানুয়ারি জুম্মা স্পেশাল ট্রেন: ঢাকা- টঙ্গী স্পেশাল ট্রেন ঢাকা ছাড়বে সকাল ১০টা ২০ মিনিটে টঙ্গী পৌঁছাবে ১১টা ২০ মিনিটে। টঙ্গী-ঢাকা স্পেশাল ট্রেন টঙ্গী ছাড়বে দুপুর ২টা ৫০ মিনিটে, ঢাকা পৌঁছাবে দুপুর ৩টা ৫০ মিনিটে।
 
আখেরি মোনাজাতের দিন ১২ ও ১৯ জানুয়ারি: ঢাকা-টঙ্গী স্পেশাল ট্রেন-১ ঢাকা ছাড়বে ভোর ৫-২৫ মিঃ টঙ্গী পৌঁছাবে ভোর ৬-১৫ মিঃ। ঢাকা-টঙ্গী স্পেশাল ট্রেন-২ ঢাকা ছাড়বে সকাল ৭-১৫ মিঃ টঙ্গী পৌঁছাবে সকাল ৮-১০ মিঃ। ঢাকা-টঙ্গী স্পেশাল ট্রেন-৩ ঢাকা ছাড়বে সকাল ৭-৩০ মিঃ টঙ্গী পৌঁছাবে সকাল ৮-৩০ মিঃ। ঢাকা-টঙ্গী স্পেশাল ট্রেন-৪ ঢাকা ছাড়বে সকাল ৯-৪৫ মিঃ টঙ্গী পৌঁছাবে সকাল ১০-৪৫ মিঃ। ঢাকা- টঙ্গী স্পেশাল ট্রেন-৫ ঢাকা ছাড়বে সকাল ১০-২৫ মিঃ টঙ্গী পৌঁছাবে সকাল ১১-৩০ মিঃ। টঙ্গী-ঢাকা স্পেশাল-১ টঙ্গী ছাড়বে দুপুর ১২-৪০ মিঃ ঢাকা পৌঁছাবে দুপুর ১-৩৫ মিঃ। টঙ্গী-ঢাকা স্পেশাল-২ টঙ্গী ছাড়বে দুপুর ১২-৪০ মিঃ ঢাকা পৌঁছাবে দুপুর ১-৩৫ মিঃ। টঙ্গী-ঢাকা স্পেশাল-৩ টঙ্গী ছাড়বে দুপুর ২-১৫ মিঃ ঢাকা পৌঁছাবে দুপুর ৩-১০ মিঃ। টঙ্গী-ঢাকা স্পেশাল-৪ টঙ্গী ছাড়বে বিকাল ৪-২০ মিঃ ঢাকা পৌঁছাবে বিকাল ৫-২০ মিঃ। টঙ্গী-ময়মনসিংহ-১ টঙ্গী ছাড়বে দুপুর ১২-২০ মিঃ ময়মনসিংহ পৌঁছাবে দুপুর ৩-৫৫ মিঃ। টঙ্গী-ময়মনসিংহ-২ টঙ্গী ছাড়বে দুপুর ১২-৪০ মিঃ ময়মনসিংহ পৌঁছাবে দুপুর ৪-৫৫ মিঃ। টঙ্গী-টাঙ্গাইল স্পেশাল টঙ্গী ছাড়বে দুপুর ১২-৫০ মিঃ টাঙ্গাইল পৌঁছাবে দুপুর ২-২০ মিঃ।
 
বিশ্ব ইজতেমায়
2020-01-09-21-37-211a3f1334b16c50af7b2b305d2eb606.docx 2020-01-09-21-37-211a3f1334b16c50af7b2b305d2eb606.docx

Share with :

Facebook Facebook