তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ মার্চ ২০২০

তথ্যবিবরণী ২৫ মার্চ ২০২০

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১৩১

বিদেশি নাগরিকদেরকে সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

          বাংলাদেশে নিযুক্ত ভারত,  শ্রীলংকা, নেপাল, ভুটান, মালদ্বীপ, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মিয়ানমার ও উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত ও মিশনপ্রধানগণ আজ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে তাঁর দপ্তরে সাক্ষাৎ করেন।

          পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতগণের নিকট তাঁদের নাগরিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে খোঁজখবর নেন এবং বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের সবধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এ সময় ড. মোমেন বলেন, কিছু দিনের জন্য সামাজিক বিচ্ছিন্নতা নিশ্চিত করার লক্ষ্যে সরকারি অফিস বন্ধ থাকলেও পররাষ্ট্র মন্ত্রণালয় হটলাইনের মাধ্যমে বাংলাদেশে অবস্থানরত বিদেশি কূটনীতিকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করবে।

          রাষ্ট্রদূতগণ করোনা ভাইরাস মোকাবিলায় সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন। সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রদূতগণ করোনা ভাইরাস মোকবিলায় আঞ্চলিক সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন।

          এ সময় ভারতের রাষ্ট্রদূত রীভা গাঙ্গুলি বন্ধুত্বের নিদর্শন হিসেবে ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক ও ১৫ হাজার হেড কাভার পররাষ্ট্রমন্ত্রীর নিকট হস্তান্তর করেন।

#

তৌহিদুল/মাহমুদ/রফিকুল/রেজাউল/২০২০/২০৫০ ঘণ্টাতথ্যবিবরণী                                                                                         নম্বর : ১১৩২

পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি
২৭ মার্চ শাবান মাস শুরু, ৯ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :
          বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪১ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল ২৬ মার্চ বৃহস্পতিবার পবিত্র রজব মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ২৭ মার্চ শুক্রবার থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হবে এবং আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।
 আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমস্থ সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ।
সভায় তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মিজান-উল-আলম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু:আ:হামিদ জমাদ্দার, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম, বাংলাদেশ ওয়াকফ 
উপ-প্রশাসক (প্রশাসন, ভারপ্রাপ্ত) এসএম হুমায়ুন কবির সরকার, উপ-প্রধান তথ্য অফিসার মুহঃ সাইফুল্লাহ, ঢাকা জেলার সিনিয়র সহকারী কমিশনার হাসান মারুফ, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. মোঃ মাহমুদুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মোঃ আবদুল মান্নান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।


#

শায়লা/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/২০৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১১৩০

করোনা মোকাবিলায় সিটি কর্পোরেশন,

পৌরসভা ও উপজেলা পরিষদের জন্য ৩৩ কোটি টাকা বিশেষ বরাদ্দের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর

 

ঢাকা, ২৫ মার্চ ২০২০ :

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম করোনা সংক্রমণ মোকাবিলায় ১২টি সিটি কর্পোরেশন, ৩২৮টি পৌরসভা ও ৪৯২টি উপজেলা পরিষদের জন্য সর্বমোট ৩৩ কোটি ২ লাখ টাকা বিশেষ থোক বরাদ্দ প্রদান করেছেন।

          মন্ত্রী আজ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে করোনা ভাইরাস রোধকল্পে আয়োজিত এক পর্যালোচনা সভায় এ সংক্রান্ত দাপ্তরিক প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা দেন। এ প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত জিও জারি করা হয়।

          বর্তমানে করোনা ভাইরাস বিশ্বে মহামারী আকার ধারণ করেছে এবং বাংলাদেশেও বেশ কিছু আক্রান্ত হয়েছে। সিটি কর্পোরেশন কর্তৃক করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলা, মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে চলতি ২০১৯-২০২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির ‘সিটি কর্পোরেশনের উন্নয়ন সহায়তা খাত’ থেকে ১৮ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জন্য ৩ কোটি করে, নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি কর্পোরেশনের জন্য ২ কোটি করে, খুলনা, রাজশাহী, সিলেট ও কুমিল্লা সিটি কর্পোরেশনের জন্য ১ কোটি করে, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের জন্য ৫০ লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়।

          ৩২৮টি পৌর এলাকায় জীবাণুনাশক ও সুরক্ষা সামগ্রী (ডেটল, ব্লিচিং পাউডার, ফিনাইল, মাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার, সাবান প্রভৃতি) ক্রয় করার লক্ষ্যে মন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী ২০১৯-২০২০ অর্থ বছরের পৌরসভার জন্য বিশেষ থোক উপ-খাত হতে ৯ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে জেলা সদরের ‘ক’ শ্রেণির ৫৩টি পৌরসভার জন্য ৫ লাখ করে অন্যান্য ‘ক’ শ্রেণির ১৩৭টি পৌরসভার জন্য ৩ লাখ করে ‘খ’ শ্রেণির ৯৯টি পৌরসভার জন্য ২ লাখ করে এবং ‘গ’ শ্রেণির ৩৯টি পৌরসভার জন্য ২ লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়।

          করোনা ভাইরাসের বিস্তার রোধকল্পে ইউনিয়ন পর্যায়ে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য (জীবাণুনাশক, ব্লিচিং পাওডার, এ্যান্টিসেপটিক সাবান, হ্যান্ড গ্লাভস, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, পিপিই ইত্যাদি ক্রয়) সকল উপজেলা পরিষদের অনুকূলে সাধারণ বরাদ্দ বিভাজনের ন্যায় ২০১৯-২০২০ অর্থ বছরের থোক বরাদ্দের আওতায় অপ্রত্যাশিত খাত (প্রাকৃতিক দুর্যোগ) বিবেচনায় মন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী মোট ৫ (পাঁচ) কোটি টাকা বিশেষ থোক বরাদ্দ প্রদান করা হয়।

          এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ-সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

          পর্যালোচনা সভায় আরো জানানো হয়, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিটি বিভাগীয় শহরে ৮টি, জেলা শহরে ৫টি এবং প্রতিটি উপজেলায় ১টি করে হাত ধোয়ার স্থাপনা নির্মাণ করছে এবং ইউনিসেফের সাথে সভার প্রেক্ষিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে প্রতি জেলায় ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ৫০ হাজার টাকা, নলকূপের খুচরা যন্ত্রাংশ বাবদ ৩০ হাজার টাকা এবং সাবান ক্রয় বাবদ ২০ হাজার টাকা অর্থ্যাৎ জেলা প্রতি এক লাখ টাকা অনুদান প্রদান করেছে। গ্রামীণ পানি সরবরাহ ব্যবস্থা সচল রাখার জন্য প্রতি উপজেলায় নলকূপের খুচরা যন্ত্রাংশ ক্রয় বাবদ ৩০ হাজার টাকা, ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ২০ হাজার টাকা এবং সাবান ক্রয় বাবদ  পাঁচ হাজার টাকা অর্থাৎ উপজেলা প্রতি ৫৫ হাজার টাকা অনুদান প্রদান করেছে।

          অন্যদিকে বিশ্বব্যাংক জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে হ্যান্ডওয়াশিং বেসিনে ব্যবহারের জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজার ক্রয় বাবদ ২০০ কোটি টাকা অনুদান প্রদান করেছে।

#

হাসান/নাইচ/রফিকুল/জয়নুল/২০২০/২০৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর :  ১১২৯

মোশাররফ হোসেনকে প্রধান করে আবরার হত্যা মামলার প্রসিকিউশন টিম গঠন

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এ বিচারাধীন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলা পরিচালনার জন্য তিন সদস্যের প্রসিকিউশন টিম গঠন করেছে আইন মন্ত্রণালয়।

প্রসিকিউশন টিমে এডভোকেট মোশাররফ হোসেন  কাজলকে চিফ প্রসিকিউটর এবং এডভোকেট এহসানুল হক সমাজী ও এডভোকেট মো. আবু আব্দুল্লাহ ভূঞাকে স্পেশাল পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ করা হয়েছে।

আজ বিকেলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সলিসিটর অনুবিভাগ থেকে এ সম্পর্কিত আদেশ জারি করা হয়।

প্রসঙ্গত দ্রুত বিচার ট্রাইব্যুনাল আইন, ২০০২ এর ধারা ৬-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার আবরার ফাহাদ হত্যা মামলাটি  দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ইতিপূর্বে ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এ স্থানান্তরিত করেছে।

#

রেজাউল/নাইচ/রফিকুল/সেলিম/২০২০/১৯২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১১২৮

বেগম জিয়ার মুক্তিতে তথ্যমন্ত্রীর আশাবাদ

প্রধানমন্ত্রীর মহানুভবতার কারণে বিএনপি নেতিবাচক রাজনীতি ছেড়ে সরকারের সাথে কাজ করবে

 

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

          তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির প্রেক্ষিতে বলেছেন, ‘আমরা আশা করবো, প্রধানমন্ত্রীর এই উদারতা ও মহানুভবতার কারণে বিএনপি নেতিবাচক এবং ধ্বংসাত্মক রাজনীতি থেকে ফিরে আসবে এবং করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের সাথে, আওয়ামী লীগের সাথে একযোগে জনগণের পাশে দাঁড়াবে।’

          আজ রাজধানীতে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সচিবালয় বিটের সাংবাদিক প্রতিনিধিদের কাছে করোনা ভাইরাস প্রতিরোধ সামগ্রী হিসেবে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার হস্তান্তরকালে মন্ত্রী একথা বলেন।

          মন্ত্রী বলেন, ‘আপনারা জানেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য পরিবারের পক্ষ থেকে সাক্ষাৎ করে আবেদন জানানো হয়েছিল। তার প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১ অনুসারে তাঁর ক্ষমতাবলে বেগম জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করে তাঁকে মুক্তি দেয়ার ব্যবস্থা গ্রহণ করেছেন।’

          মন্ত্রী বলেন, ‘আমি আশা করবো, সরকারের যে মহানুভবতা, বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে মহানুভবতায় বেগম জিয়ার সাজা স্থগিত করে তাঁর বয়স বিবেচনা এবং তাঁর পরিবারের আবেদনের প্রেক্ষিতে তাঁকে মুক্তি দেয়া হয়েছে, আমি মনে করি এর ফলে দেশে তাঁরা যে নেতিবাচক রাজনীতি এবং সবকিছুতে না বলার যে সংস্কৃতি তারা লালন করে আসছিলেন এবং ‘পলিটিকস অভ্ ডিনায়াল’ এবং ‘পলিটিকস অভ্ কনফ্রনটেশন’র যে রাজনীতি তারা করে আসছিলেন, সেটির অবসান করবেন।’

          ‘বৈশ্বিক দুর্যোগ এই করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের বিভিন্ন উদ্যোগ সম্পর্কে তাদের (বিএনপি) পক্ষ থেকে অনেক ধরণের নেতিবাচক এমনকি বিদ্বেষভাবাপন্ন কথাবার্তাও বলা হয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘আমি আশা করবো যে, বেগম জিয়ার মুক্তির প্রেক্ষিতে এখন করোনা ভাইরাস মোকাবিলায় তারা সরকারের সাথে, আওয়ামী লীগের সাথে, একযোগে জনগণের পাশে দাঁড়ানোর জন্য কাজ করবেন।’

          কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছেন উল্লেখ করে ড. হাছান মাহ্‌মুদ বলেন, ‘সরকারি ছুটি দেয়া হয়েছে এবং যানবাহন চলাচল সীমিত করা হয়েছে, গণপরিবহণ বন্ধ করা হয়েছে। এতে মানুষের চলাচল বন্ধ হলে করোনা ভাইরাস সংক্রমণটা রোধ হবে। অন্যান্য দেশ বিশেষ করে চীন, দক্ষিণ কোরিয়া তাদের অবস্থা নিয়ে তারা অনেকটা সফল হয়েছে। সেই কারণেই বাংলাদেশ সরকারের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী এই পদক্ষেপ গ্রহণ করেছেন। আমরা আশা করি, আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় এই মহাদুর্যোগ থেকে আমাদের দেশকে, বাংলাদেশের মানুষকে রক্ষা করতে পারবো।’

          ‘আগামী ১০ দিনের সাধারণ ছুটিতে সাংবাদিকতার কাজে আলাদা কোনো কার্ড বা পরিচয়পত্র প্রয়োজন হবে কি না’- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি সাংবাদিকদের যে কার্ড আছে, সেটিই যথেষ্ট। যদি সাংবাদিকদের মিডিয়া হাউজ থেকে বলে দেয়া হয় তিনি অন-ডিউটি, তাহলে সেটিই যথেষ্ট। এটির জন্য আলাদা কার্ডের প্রয়োজনীয়তা আছে বলে আমি মনে করি না। কারণ একজন সাংবাদিক যখন অন-ডিউটি তখন তাকে সহায়তা করা প্রয়োজন বলে আমি মনে করি।’

#

আকরাম/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৯১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ১১২৭

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (NDRCC) এর আজ বিকাল ৫টা পর্যন্ত সর্বশেষ প্রতিবেদন এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন কারো দেহে করোনা ভাইরাস পাওয়া যায়নি। বাংলাদেশে বর্তমানে  COVID-19 আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ৭ জন। এ রোগে মৃত্যুবরণ করেছে ৫ জন।

আজ সকাল ৮টার পূর্বের ২৪ ঘণ্টায় সারা দেশে ৬ হাজার ২শ’ ১৯ জনকে হোম কোয়ারেন্টাইন করা হয়েছে এবং ছাড়পত্র পেয়েছেন ২ হাজার ৯৭৭ জন। এছাড়া বর্তমানে দেশে হাসপাতালগুলোতে কোয়ারেন্টাইনে অবস্থানরত রোগীর সংখ্যা  মোট ৫ জন। 

করোনা ভাইরাস শনাক্তকরণের জন্য এ পর্যন্ত দেশে ৬ লাখ ৬৩ হাজার ৪ শত ২১ জনকে স্ক্রিনিং করা হয়েছে। তন্মধ্যে ৩টি আন্তর্জাতিক বিমানবন্দরে ৩ লাখ ২২ হাজার ১ শত ৭ জন,  দু’টি সমুদ্রবন্দরে ৯ হাজার ৮ শত ৯৯ জন, ঢাকা ক্যান্টনমেন্ট ও বেনাপোল রেলওয়ে স্টেশনে ৭ হাজার ২৯ জন এবং অন্যান্য চালু স্থলবন্দরসমূহে ৩ লাখ ২৪ হাজার ৩ শত ৮৬ জনকে স্ক্রিনিং করা হয়েছে। 

          করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ইতোমধ্যে সরকার নিম্নরূপ পদক্ষেপ নিয়েছে :

  • আগামী ২৬ মার্চের সরকারি ছুটি এবং ২৭-২৮ মার্চের সাপ্তাহিক ছুটির সাথে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল ২০২০ পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে এবং ৩ ও ৪ এপ্রিল ২০২০ সাপ্তাহিক ছুটির দিন এই বন্ধের সাথে সংযুক্ত থাকবে। কাঁচাবাজার, খাবার এবং ঔষধের দোকান, হাসপাতাল এবং জরুরি সেবার জন্য এই ব্যবস্থা প্রযোজ্য হবে না।
  • বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক কোভিড-১৯ মোকাবিলায় জনস্বার্থে আইনের প্রয়োগ বিষয়ে একটি গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর বিভিন্ন ধারা, উপধারা প্রয়োজনে প্রয়োগ করা হতে পারে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে। 
  • স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালনায় আন্তর্জাতিক বিমানবন্দর, সমুদ্রবন্দর ও স্থলবন্দরসমূহে বিদেশ থেকে আগত সকল যাত্রীর তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে; 
  • সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, ইতালিতে ও সৌদি আরবে কয়েকজন প্রবাসী বাংলাদেশি কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন।
  • বিদেশ থেকে এসে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ অমান্য করায় ৯ জেলায় ১৭ জন প্রবাসীকে জরিমানা করা হয়েছে।
  • সার্কভুক্ত দেশের সরকার প্রধানগণ করোনা ভাইরাস প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রয়াসে ভিডিও কনফারেন্স করেছেন।

#

তাসমীন/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০২০/১৮৩৫ ঘণ্টা 

Handout                                                                               Number : 1126

Ashud Ahmed appointed Ambassador to Greece

Dhaka, 25 March:

          The Government has decided to appoint Ashud Ahmed, currently serving as the Ambassador of Bangladesh to Qatar, as the new Ambassador of Bangladesh to Greece.

          Ambassador Ashud Ahmed is a career foreign service officer belongs to 13th batch of Bangladesh Civil Service (BCS) Foreign Affairs cadre. In his distinguished diplomatic career, Ambassador Ahmed served in various capacities in Bangladesh Missions in New York, Colombo, Brussels and Hong Kong.  At the headquarters, he worked in various capacities in different wings.

          Ambassador Ahmed obtained his Bachelor and Masters degree in International Relations from the University of Dhaka. He is married and blessed with two children.

#

EP wing/Mahmud/Sanjib/Joynul/2020/1840hours

Handout                                                                         Number : 1125

 

Jashim Uddin appointed Ambassador to Qatar

 

Dhaka, March 25:

 

The Government has decided to appoint Md. Jashim Uddin, currently serving as the Ambassador of Bangladesh to Greece as the new Ambassador of Bangladesh to the State of Qatar.

 

Ambassador  Jashim Uddin, a career foreign service officer, belongs to 13th batch of Bangladesh Civil Service (BCS) Foreign Affairs cadre. In his distinguished diplomatic career, Ambassador Jashim served in various capacities in Bangladesh Missions in New Delhi, Tokyo, Washington DC and Islamabad.  At the headquarters, he worked in various capacities in different Wings including as Director General South Asia and East Asia & Pacific. 

 

Ambassador Jashim obtained his Bachelor and Masters degree in International Relations from the University Dhaka, Bangladesh. He also obtained a Masters degree in Modern International Studies from University of Leeds in England. He completed NDC course from National Defense College in Dhaka in 2014. For innovative services Ambassador Jashim received as the head of Bangladesh Embassy in Athens the prestigious Bangladesh Public Administration Award in 2018. He is married and blessed with two children. 

#

EP Wing/Mahmud/Rafiqul/Salim/2020/18.30 Hrs.

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১১২৪

ছুটিকালীন গণমাধ্যম কর্মীদেরকে সহায়তা প্রদানের জন্য সকলের প্রতি অনুরোধ

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

         স্বাস্থ্যসেবা, গণমাধ্যম-সহ অন্যান্য জরুরি কার্যাবলি সরকার ঘোষিত ছুটির আওতায় আসবে না।

          মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সরকারি এ নির্দেশনা প্রদান করা হয়েছে।

          ছুটিকালীন সময়ে গণমাধ্যম কর্মীদেরকে সহায়তা প্রদানের জন্য সকলের প্রতি অনুরোধ জানানো যাচ্ছে।  

#

মাহমুদ/অনসূয়া/পরীক্ষিৎ/রফিকুল/আসমা/রেজাউল/২০২০/১৭৫৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                         নম্বর: ১১২৩

করোনা মোকাবিলায় আইএমএফ এবং বিশ্বব্যাংককে পাশে থাকার অনুরোধ অর্থমন্ত্রীর

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পুরো বিশ্ব সম্প্রদায় এখন একটি ক্রান্তিকাল পার করছে। করোনা ভাইরাসের কারনে আজ মানব সম্প্রদায়ের জীবন ও অস্তিত্ব হুমকীর সম্মুখীন হয়েছে। কোন দেশের একার পক্ষে এরকম একটি দুর্যোগপূর্ণ পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব নয়। তাই এই সংকটময় পরিস্থিতি মোকাবিলায় আইএমএফ এবং বিশ্বব্যাংককে পাশে থাকার অনুরোধ জানান। বাংলাদেশের ঝুঁকিপূর্ণ পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে তাদের বৃহত্তর সহযোগিতা নিশ্চিত করতেও অনুরোধ জানান তিনি। 

আজ রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিশ্বব্যাংক ও আইএমএফের সদর দপ্তরের সঙ্গে করোনা পরিস্থিতি এবং সহযোগিতা নিয়ে ভিডিও কনফারেন্সে মন্ত্রী এসব কথা বলেন।

 দেশের করোনা পরিস্থিতি সম্পর্কে অর্থমন্ত্রী বলেন,  করোনা সংক্রমণ রোধে এক মরিয়া পদক্ষেপ হচ্ছে লকডাউন, শাটডাউন এবং যোগাযোগ ব্যাহতকরণ। যা বৈশ্বিক অর্থনীতিতে অনিবার্যভাবে বিরূপ প্রভাব ফেলতে শুরু করেছে। বাংলাদেশও এর প্রভাব অনুভব করতে শুরু করেছে। আমরা উদ্বিগ্ন যে, COVID-19 সংকটটি আমাদের অর্থনীতিকে বহুমাত্রিক ক্ষতি করতে পারে। ইউরোপ ও আমেরিকা যুক্তরাষ্ট্রের শাট ডাউনের কারণে আমাদের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাকের চাহিদা হ্রাসে এ শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের অবকাঠামো খাতের প্রকল্পগুলোতে দীর্ঘসূত্রিতা তৈরি হচ্ছে। আমরাও উদ্বিগ্ন যে এই ভাইরাস মহামারিজনিত কারণে উল্লেখযোগ্য সংখ্যক কর্মী বিদেশ থেকে ফিরে এসেছে বলে রেমিটেন্সের ওপরেও নেতিবাচক প্রভাব আসন্ন।

উল্লেখ্য যে, করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাংক ১৪ বিলিয়ন ডলারের বৈশ্বিক তহবিল গঠন করেছে। পাশাপাশি আক্রান্ত দেশগুলোর সহায়তার জন্য ৫০ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা করেছে আইএমএফ, এই অর্থের মধ্যে ১০ বিলিয়ন ডলার পাবে স্বল্প আয়ের দেশগুলো। বাংলাদেশ বিশ্বব্যাংক ও আইএমএফ থেকে একটি বড় অংশ সহযোগিতা আশা করছে সামনের দিনগুলোতে অর্থনৈতিক সংকট মোকাবিলায়।

ভিডিও কনফারেন্সে আরো উপস্থিত ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মোঃ আসাদুল ইসলাম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন। এছাড়া বাংলাদেশ ব্যাংক এর গভর্নর ড. ফজলে কবির নিজ দপ্তর থেকে এ কনফারেন্সে যুক্ত ছিলেন।

#

তৌহিদুল/অনসূয়া/মামুন/গিয়াস/শামীম/২০২০/১৫২২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১২২

এনার্জি ড্রিংক্‌সে ওপর বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচার করা যাবে না  

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

          মাত্রাতিরিক্ত ক্যাফেইনযুক্ত এনার্জি ড্রিংক্‌সে বা শক্তিবর্ধক পানীয় মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। সম্প্রতি বিএসটিআই কাউন্সিল এনার্জি ড্রিংক্‌স বা কার্বনেটেড বেভারেজ নামক পানীয়ের ওপর বিভ্রান্তিকর, আপত্তিকর এবং মনোলোভা বিজ্ঞাপন প্রচার ও প্রকাশ না করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেছে।  

#

রুজিনা/অনসূয়া/মামুন/গিয়াস/আসমা/২০২০/১৩৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১১২১  

স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :    

          টিভি স্ক্রলে প্রচার করার জন্য অনুরোধ করা হলো :

মূল বার্তা :   

          ‘মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক ২৪ মার্চ প্রদত্ত প্রেস বিজ্ঞপ্তির ৪নং নির্দেশনা অনুসারে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ছুটি চলাকালে ঔষধ/খাদ্য প্রস্তুত, ক্রয়-বিক্রয়সহ অন্যান্য শিল্পকারখানা/প্রতিষ্ঠান/বাজার/দোকানপাট নিজস্ব ব্যবস্থাপনায় চলবে’।

#

মাসুম/অনসূয়া/মামুন/গিয়াস/আসমা/২০২০/১৫৪০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১১২০

করোনা ভাইরাস মহামারীর প্রেক্ষাপটে ইসলামী বিধান অনুসরণের জন্য আলেমদের আহ্বান

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  

          বিশ্বব্যাপী বিরাজমান করোনা ভাইরাস মহামারীর প্রেক্ষাপটে পবিত্র কুরআন ও সুন্নাহ্‌র আলোকে দুর্যোগকালীন সময়ে ইসলামের বিধি-বিধান অনুসরণের জন্য দেশের বিশিষ্ট আলেমগণ জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনে এক বৈঠকে মিলিত হয়ে তাঁরা জনগণের জন্য নিম্নরূপ পরামর্শ প্রদান করেছেন :

          করোনাভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার জরুরি পদক্ষেপ হিসেবে সব ধরনের জনসমাগম বন্ধের পাশাপাশি মসজিদসমূহে জুমআ ও জামায়াতে সম্মানিত মুসুল্লিগণের উপস্থিতি সীমিত রাখতে দেশের বিশিষ্ট আলেমগণ আহ্বান জানিয়েছেন।  

         মসজিদ বন্ধ থাকবে না জানিয়ে করোনাভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদে গমন না করার জন্য তাঁরা মুসল্লীদের প্রতি পরামর্শ দিয়েছেন। সরকার ও বিশেষজ্ঞগণ সতর্কতার জন্য যেসব নির্দেশনা প্রদান করছেন তা মেনে চলার জন্য জনগণকে অনুরোধ জানান। অপরাধমূলক কাজকর্ম থেকে বিরত হয়ে ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্যও তাঁরা অনুরোধ জানান।   

         বৈঠকে আল-হাইআতুল উলয়া লিল জামি’আতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান আল্লামা আব্দুল কুদ্দুস, মারকাযুত দাওয়ার শিক্ষাসচিব মুফতি মুহাম্মদ আবদুল মালেক, শায়খ যাকারিয়া (র.) ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মীযানুর রহমান সাঈদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা ‍মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, তেজগাঁও জামেয়া ইসলামিয়ার শায়েখুল হাদিস ড. মাওলানা মুশতাক আহমদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, পেশ-ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি ওয়ালিয়ুর রহমান খান এবং মুফসসির ও মাওলানা আবু ছালেহ পাটোয়ারিসহ বিভিন্ন মাদ্রাসার প্রিন্সিপাল ও মুহতামিম এবং মসজিদের খতিবগণ উপস্থিত ছিলেন।

#

অনসূয়া/পরীক্ষিৎ/মামুন/গিয়াস/আসমা/২০২৬/১৫৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর: ১১১৯

করোনা ভাইরাস বিস্তার রোধে সাধারণ ছুটি সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারি

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

            দেশব্যাপী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ ও বিস্তার প্রতিরোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ২৬ মার্চ ২০২০ খ্রি. তারিখের সরকারি ছুটি এবং ২৭-২৮ মার্চ ২০২০ খ্রি. তারিখের সাপ্তাহিক ছুটির সাথে ২৯ মার্চ হতে ২ এপ্রিল ২০২০ খ্রি. তারিখ পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। ৩ ও ৪ এপ্রিল ২০২০ খ্রি. তারিখ সাপ্তাহিক ছুটির দিন এ  ছুটির সাথে সংযুক্ত থাকবে। কাঁচা বাজার, খাবার, ঔষধের দোকান, হাসপাতাল এবং জরুরি পরিসেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না। জরুরি প্রয়োজনে অফিসমূহ খোলা রাখা যাবে। প্রয়োজনে ঔষধশিল্প ও রপ্তানিমুখী শিল্প কলকারখানা চালু রাখতে পারবে।

          জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

          গতকাল মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।

 

#

অনসূয়া/মামুন/গিয়াস/শামীম/২০২০/১৩৩৪ ঘণ্টা

আজ বিকাল পাঁচটার পূর্বে প্রচার বা প্রকাশ করা যাবে না

তথ্যবিবরণী                                                                                                      নম্বর: ১১১৮

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এর প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধানমন্ত্রীর বাণী

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :

          প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ মার্চ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী  উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন:

          “র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমি এ বাহিনীর সকল সদস্যকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। দেশমাতৃকার কল্যাণে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনে র‌্যাবের যে সকল বীর সদস্য জীবন উৎসর্গ করেছেন, তাঁদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করছি।

          প্রতিষ্ঠালগ্ন হতে দেশপ্রেম, দায়িত্ববোধ, প

2020-03-25-21-28-8cb2d96fdfe5da7ae0435d617f42e26d.docx 2020-03-25-21-28-8cb2d96fdfe5da7ae0435d617f42e26d.docx

Share with :

Facebook Facebook