তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ এপ্রিল ২০১৬

তথ্যবিবরণী 10/4/2016

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১২০১
অর্থনীতিতে আমরা বীরত্বের স্বাক্ষর রাখছি
                          -- পরিকল্পনামন্ত্রী
ঢাকা, ২৭ চৈত্র ( ১০ এপ্রিল) :
    পরিকল্পনামন্ত্রী  আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমরা বীরের জাতি। যুদ্ধ জয়েই কেবল আমরা থেমে নেই। অর্থনীতিতেও আমরা বীরত্বের স্বাক্ষর রাখছি। বিশ^ অর্থনীতিতে বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। উন্নয়নের বর্তমান ধারা অব্যাহত থাকলে আগামী ৩০ বছর বাংলাদেশের প্রবৃদ্ধি শতকরা ৬ ভাগের নিচে নামবে না ।
    মন্ত্রী আজ গাজীপুরে  ঢাকা ইউনিভার্সিটি অভ্ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (ডুয়েট) ক্যাম্পাসে স¦াধীনতা দিবস এবং বঙ্গবন্ধুর ৯৭তম জন্মদিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    অনুষ্ঠানে সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, ডুয়েট ভিসি মো. আলাউদ্দিন, রেজিস্ট্রার  প্রফেসর মো. আসাদুজ্জামান এবং বাংলাদেশ ছাত্রলীগ ডুয়েট শাখা সভাপতি নাসির উদ্দিন বক্তৃতা করেন।
    পরিকল্পনামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার সংগ্রাম চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের এ সংগ্রামে বিজয় আমাদের সন্নিকটে। উন্নয়নের চলমান সংগ্রাম এগিয়ে নিতে সকলকে কাজ করতে হবে দেশপ্রেমের ব্রত নিয়ে ।
    পরে মন্ত্রী টংগীতে শহিদ আহসান মাস্টার স্টেডিয়ামে শহিদ আহসান মাস্টার স্মৃতি ফুটবল টুর্নামেন্টের বিজয়ী দলকে ট্রফি প্রদান করেন। সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল এসময় উপস্থিত ছিলেন।
#

শেফায়েত/আফরাজ/মিজান/সঞ্জীব/রেজাউল/২০১৬/২১৫২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১১৯৯
দরিদ্র মানুষের সক্ষমতা বাড়াতে এডিপিতে ২০ প্রকল্প
ঢাকা, ২৭ চৈত্র ( ১০ এপ্রিল) :
    পরিকল্পনামন্ত্রী  আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দারিদ্র্য নিরসন এবং দরিদ্র মানুষের সক্ষমতা বাড়াতে গত দু’বছরে এডিপি’র আওতায় ২০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এসকল প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১৭ হাজার দু’শ ৯৩ কোটি টাকা। তিনি বলেন, মানবসম্পদ সৃষ্টি করতে না পারলে টেকসই উন্নয়ন ত্বরান্বিত করা সহজ হবে না। এরই ধারাবাহিকতায় প্রতিটি প্রকল্পে প্রশিক্ষণ বা শিক্ষার বিষয়টি প্রকল্পের গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে রাখা হচ্ছে।

    মন্ত্রী আজ দৈনিক প্রথম আলো কার্যালয়ে ‘সামাজিক নিরাপত্তা কৌশল ও বাজেট ২০১৬’ বিষয়ে আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

    দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় অনুষ্ঠানে অর্থনীতিবিদ এম এম আকাশ মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

    মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সেন্টার ফর পলিসি ডায়লগের কর্মকর্তা তৌফিকুল ইসলাম খান, কারিতাসের বেনিডিও ডি রোজারিও, বিশ^ খাদ্য সংস্থার আরেফিন আক্তার, ইউএনডিপি’র পলাশ কান্তি দাস, গোরান জনসন এবং মানুষের জন্য ফাউন্ডেশনের শাহীন আনাম।

    মন্ত্রী বলেন, বাংলাদেশের জিডিপিতে ঋণ পৃথিবীর সবচেয়ে কম। বর্তমানে আমাদের জিডিপির  আকার অনেক বড় কিন্তু সে তুলনায় রাজস্ব আয় অনেক কম। তা সত্ত্বেও সরকার সুপরিকল্পিত কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে কাজ করছে। সকল শ্রেণি ও পেশার মানুষের সুষম উন্নয়ন জাতীয় অগ্রগতির জন্য অপরিহার্য বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে মানুষের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে প্রকল্প গ্রহণ করা হয়েছে। কাউকে বাদ দিয়ে জাতীয় উন্নয়ন হবে না। তিনি বেসরকারি সংস্থাসহ সকল উন্নয়ন সহযোগী সংস্থা টেকসই উন্নয়নে গৃহীত কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতার আহ্বান জানান।

#

শেফায়েত/আফরাজ/মিজান/সঞ্জীব/রেজাউল/২০১৬/২১২৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                             নম্বর : ১১৯৮

টেকসই উন্নয়নে সংবিধান, প্রধানমন্ত্রীর উদ্ভাবনী ও
পঞ্চবার্ষিক পরিকল্পনা সমন্বয়ের ওপর গুরুত্বারোপ তথ্যমন্ত্রীর

ঢাকা, ২৭ চৈত্র ( ১০ এপ্রিল) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সংবিধান, প্রধানমন্ত্রীর উদ্ভাবনী পরিকল্পনা ও ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা সমন্বয়ের ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেছেন। সেইসাথে সাইবার অপরাধ, জঙ্গি-সন্ত্রাস ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা অপরিহার্য বলে তিনি উল্লেখ করেন।
    তথ্যমন্ত্রী আজ তাঁর মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ তথ্য মন্ত্রণালয়ের কর্ম পরিকল্পনা প্রস্তুতি’ (ঝঁংঃধরহধনষব উবাবষড়ঢ়সবহঃ এড়ধষং: চৎবঢ়ধৎধঃরড়হ ড়ভ অপঃরড়হ চষধহ ভড়ৎ গরহরংঃৎু ড়ভ ওহভড়ৎসধঃরড়হ) শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। মন্ত্রী বলেন, উন্নয়ন কর্মকা-ে জনসম্পৃক্ততাকে গণমাধ্যম ও রাজনীতির আলোচনার কেন্দ্রবিন্দুতে আনতে হবে।  
    তথ্য সচিব মরতুজা আহমদের সভাপতিত্বে কর্মশালায় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম বিশেষ অতিথি হিসেবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো অর্জনের সামগ্রিক পরিকল্পনা এবং সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা থেকে নতুন এ লক্ষ্যমাত্রায় উত্তরণের পটভূমি তুলে ধরেন।
    তথ্যমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো হচ্ছে বিশ্ব এবং সমাজের নিরাপত্তা রক্ষার একটি সমন্বিত নীতিমালা। ২০৩০ সালের মধ্যে পরিবেশ রক্ষা, বৈষম্য দূর করা, নারী-পুরুষ সমতা ও দারিদ্র্য নির্মূলের জন্য এ লক্ষ্যগুলো অর্জন করতে বাংলাদেশের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।
    টেকসই উন্নয়নের জন্য রাষ্ট্র ও রাজনৈতিক দলগুলোকে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে হবে উল্লেখ করে মন্ত্রী এসময় সকল সরকারি কর্মচারীকে সংবিধানের সাথে মিল রেখে কাজ করার মাধ্যমে সুশাসন নিশ্চিত করার আহ্বান জানান। গণতন্ত্র ও সুশাসনকে উন্নয়নের পূর্বশর্ত বলে তিনি উল্লেখ করেন।
    তথ্য সচিব বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দেশের অভাবনীয় সাফল্যের পর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো অর্জনের জন্য নতুন প্রেরণায় এগুবে দেশ।
সংসদ সদস্য, উপজেলা ও  ইউপি চেয়ারম্যানদের কাছে এসডিজি তালিকা দেবে তথ্য মন্ত্রণালয়
    কর্মশালায় বক্তৃতাকালে সকল সংসদ সদস্য, উপজেলা ও  ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের কাছে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর তালিকা তথ্য মন্ত্রণালয় থেকে সরবরাহের পরামর্শ দেন তথ্যমন্ত্রী। পরে তথ্য সচিব সভাপতির বক্তব্যে মন্ত্রীর এ পরামর্শ বাস্তবায়নের ঘোষণা দেন।
    তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলম, সরাফ উদ্দিন আহমেদ, শাহজাদী আঞ্জুমান আরা ও রোকসানা মালেক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক এ কে এম নেছার উদ্দিন ভূঁইয়া, প্রধান তথ্য কর্মকর্তা এ কে এম শামীম চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক এবং বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মো. লিয়াকত আলী খান, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ, ফিল্ম সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. জাকির হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অণুবিভাগের মহাপরিচালক তারেক আহমেদসহ তথ্য মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন।

#

আকরাম/আফরাজ/সঞ্জীব/রেজাউল/২০১৬/২০০২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১১৯৭
হাতিরঝিল প্রকল্প সম্প্রসারণ করা হবে
                  -- স্থানীয় সরকার মন্ত্রী
ঢাকা, ২৭ চৈত্র ( ১০ এপ্রিল) :
    স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, হাতিরঝিল প্রকল্প গুলশান-বারিধারা এলাকায় সম্প্রসারণ করা হবে। ঝিল উন্নয়নের জন্য স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে ১৩৯ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। হাতিরঝিল প্রকল্পের ৩শ’ মিটারের মধ্যে রাজউক কর্তৃক ভবন নির্মাণের যে নীতিমালা ছিল তা পরিবর্তন করা হয়েছে।

    মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) রিভিউয়ের লক্ষ্যে গঠিত মন্ত্রিসভা কমিটির অষ্টম বৈঠকে সভাপতির বক্তৃতায় একথা জানান।
 
    মন্ত্রী বলেন, হাতিরঝিল পাড়ে ছয়তলার উপরে ভবন নির্মাণ করা যাবে না, এই নিয়ম বাতিল করা হয়েছে। এলাকার অধিবাসীদের স্বার্থের কথা চিন্তা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়। কারণ তাদের জমির পরিধি কমে গেলে তারা যেন ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করতে পারে সে ব্যবস্থা করা হয়েছে। এতে তাদের ক্ষতি অনেকাংশে কমে আসবে। হাতিরঝিলের সৌন্দর্য অক্ষুণœ রাখার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, হাতিরঝিলের সৌন্দর্য যাতে নষ্ট না হয় সেদিকেও সবাইকে নজর রাখতে হবে।

    বৈঠকে ড্যাপের নকশা প্রণয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। মন্ত্রী বলেন, ড্যাপ পর্যালোচনায় দুইটি কনসালটেশন ফার্ম নিয়োগ করা হয়েছে। এদের বিস্তারিত রিপোর্ট পাওয়ার পরেই অসঙ্গতিসমূহ শনাক্ত করে সার্বিক বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।
 
    বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পানিসম্পদ সচিব ড. জাফর আহমেদ খানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

#

শহিদুল/আফরাজ/মিজান/মোশারফ/রেজাউল/২০১৬/১৯২৫ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১১৯৬
  শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে সম্পৃক্ত করা যাবে না
                      --- শিশু বিষয়ক প্রতিমন্ত্রী                                                    
ঢাকা, ২৭ চৈত্র (১০ এপ্রিল) :   

    মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে সম্পৃক্ত রেখে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পারে না। শিশুশ্রম রোধে সরকারের পাশাপাশি বিত্তবান নাগরিকদের এগিয়ে আসতে হবে।
    প্রতিমন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)’র উদ্যোগে শিশুশ্রম বিষয়ক একটি গবেষণাপত্রের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    প্রতিমন্ত্রী বলেন, পরিবারের সচেতনতাসহ সকলের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হলে দেশে সব ধরনের শিশু নির্যাতন বন্ধ হবে। শিশুর বেড়ে ওঠার পরিবেশ সুন্দর ও সাবলীল করতে বিভিন্ন স্থানে আচরণবিধি ঝুলিয়ে দিলেই হবে না। মানবিক আচরণের চর্চা বাড়াতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার শিশুবান্ধব সরকার। জেলা পর্যায়ে  শিশুদের পাঠ্যবইয়ের সঙ্গে সঙ্গতি রেখে নানা শৈল্পিক কাজে উদ্বুদ্ধ করা হচ্ছে। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারের ১০৯২১ নম্বরটি আগামী বছর থেকে সকল শ্রেণির পাঠ্যবইয়ের পিছনে সংযুক্ত করা হবে, যাতে শিক্ষার্থী ও অভিভাবক এ বিষয়ে সচেতন হতে পারে।
    তিনি বলেন, শিশুবিয়ে রোধ ও ঝুঁকিপূর্ণ কাজে শিশু ও তার পরিবারকে  নিরুৎসাহিত করতে সরকার এনাবলিং এনভায়রনমেন্ট ফর চাইল্ড রাইটস (ইইসিআর) প্রকল্পের মাধ্যমে  ১৪ থেকে ১৮ বছরের শিশুদের ১৫ হাজার থেকে ১৭ হাজার টাকা এককালীন  অনুদান দিয়ে থাকে। সম্প্রতি শিশু হত্যা, নির্যাতন, বন্দিসহ সকল ধরনের সহিংসতা বন্ধে সরকার কঠোর ভূমিকা পালন করছে উল্লেখ করে তিনি বলেন, এসব অপরাধের বিরুদ্ধে তথ্যপ্রমাণাদির ভিত্তিতে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।
    অনুষ্ঠানে বক্তৃতা করেন বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির অনারারি সভাপতি মাসুদউর রহমান, মহাসচিব মিজানুর রহমান খান লিটন এবং নির্বাহী পরিচালক আ ফ ম মতিউর রহমান। দ্য নিলসেন কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এনাম মাহমুদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
#
আফরাজ/সঞ্জীব/আব্বাস/২০১৬/১৯০৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১১৯৫
  সিম রি-ভেরিফিকেশন সচেতনতা বাড়াতে রোডশো
                                                     
ঢাকা, ২৭ চৈত্র (১০ এপ্রিল) :   

    বায়োমেট্রিক সিম রি-ভেরিফিকেশনের সচেতনতা বাড়াতে দেশব্যাপী একদিনের রোডশোর আয়োজন করেছে মোবাইল টেলিটক সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক। আজ ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে থেকে রোডশোটি শুরু হয়ে হাইকোর্ট-ঢাকা বিশ্ববিদ্যালয় মোড় হয়ে জাতীয় প্রেসক্লাবে এসে শেষ হয়। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রোডশোটি উদ্বোধন করেন। রোডশো শেষে জাতীয় প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বাংলালিংকের সিসিও শিহাব আহমেদ রোডশোতে উপস্থিত ছিলেন।

    জাতীয় ও ব্যক্তিগত নিরাপত্তার স¦ার্থে গ্রাহকতথ্য সংগ্রহ করে সিম নিবন্ধনে আঙুলের ছাপ (বায়োমেট্রিক) পদ্ধতির উদ্যোগ নেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

    ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, ভুয়া পরিচয় এবং নিবন্ধন না করে সিম কিনে অপরাধীদের ব্যবহার ঠেকাতে বায়োমেট্রিক সিম রি-ভেরিফিকেশন কাজ দ্রুত এগিয়ে চলছে। এ কার্যক্রম সফল করতে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের অ্যাকশনপ্ল্যান নিয়েছে। বায়োমেট্রিক সিম
রি-ভেরিফিকেশন সচেতনতা বাড়াতে দেশব্যাপী বাংলালিংকের রোডশো রেজিস্ট্রেশন কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে নতুন মাত্রা যোগ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

    তিনি আরো বলেন, গ্রাহকের আঙুলের ছাপ সংরক্ষণের কারিগরি সক্ষমতা প্রতিষ্ঠানগুলোর নেই। গ্রাহকের তথ্য খুচরা বিক্রেতাদের ডিভাইস দেয়ার পর তা অভ্যন্তরীণ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র সার্ভারে চলে যায়।

#
আফরাজ/মোশারফ/আব্বাস/২০১৬/১৮৩৪ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১১৯৪
 ৮২০ কেজি জাটকা আটক
                                                     
ঢাকা, ২৭ চৈত্র (১০ এপ্রিল) :   

    বাংলাদেশ কোস্টগার্ড চাঁদপুর স্টেশনের একটি অপারেশন দল আজ গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপুরের মোহনায় অভিযান চালিয়ে এমভি রাজহংস-৮ ও দোলারচর-১ লঞ্চ হতে ৩২০ কেজি জাটকা আটক করে। এর মূল্য প্রায় ৯৬ হাজার টাকা।

    অপরদিকে বাংলাদেশ কোস্টগার্ড নারায়ণগঞ্জের পাগলা স্টেশনের একটি অপারেশন দল বুড়িগঙ্গা নদীর ফতুল্লা লঞ্চঘাট এলাকায় অভিযান চালিয়ে ‘টিপু-৪’ যাত্রীবাহী লঞ্চ হতে মালিকবিহীন অবস্থায় আনুমানিক ৫০০ কেজি অবৈধ জাটকা আটক করে। এর মূল্য প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা।

    আটককৃত জাটকা স্থানীয় মৎস্য কর্মকর্তা এবং সাংবাদিকদের উপস্থিতিতে বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা ও গরিব-দুস্থদের মাঝে বিতরণ করা হয়।   

#
আফরাজ/সঞ্জীব/আব্বাস/২০১৬/১৭১৬ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১১৯৩
 প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
                                                     
ঢাকা, ২৭ চৈত্র (১০ এপ্রিল) :   

    দশম জাতীয় সংসদের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠক আজ কমিটির সভাপতি মীর শওকত আলী বাদশার সভাপতিত্বে  সংসদভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য  নারায়ণ চন্দ্র চন্দ, কামাল আহমেদ মজুমদার, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু এবং এডভোকেট মুহাম্মদ আলতাফ আলী অংশগ্রহণ করেন।

    বৈঠকে কমিটি বাগেরহাটে মহিষ প্রজনন কেন্দ্রের কাছাকাছি হরিণ প্রজনন কেন্দ্র স্থাপন এবং রাজহাঁস, ময়ূর, র‌্যাবিট ও কোয়েল পাখির খামার স্থাপনের জন্য সুপারিশ করে।

    এছাড়াও বৈঠকে কমিটি সরকারি দুগ্ধ ও গবাদিপশু উন্নয়ন খামার, সরকারি ছাগল উন্নয়ন খামার, সরকারি মুরগি উন্নয়ন খামার, সরকারি হাঁস খামারসমূহের সংস্কারের বিষয়ে  সুপারিশ করে।

    মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব এবং মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
আফরাজ/সঞ্জীব/আব্বাস/২০১৬/১৬৫৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১১৯২

মন্ত্রণালয়ের খবরদারি নয়, আইন হতে হবে জনস্বার্থে
                                                     -সেতুমন্ত্রী

ঢাকা, ২৭ চৈত্র (১০ এপ্রিল) :   
    কঠোর শাস্তির বিধান রেখে সংসদের আসন্ন অধিবেশনে সড়ক পরিবহণ আইনের খসড়া উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
    মন্ত্রী আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রস্তাবিত সড়ক পরিবহণ আইন-২০১৬ এর খসড়া চূড়ান্ত করার লক্ষ্যে সংশ্লিষ্ট মাল্টি স্টেক-হোল্ডারদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা জানান। এসময় নৌ- পরিবহণ মন্ত্রী শাজাহান খান এমপি উপস্থিত ছিলেন।
    ওবায়দুল কাদের বলেন, মন্ত্রী কিংবা মন্ত্রণালয়ের খবরদারি নয়, আইন হতে হবে জনস্বার্থে। যেভাবেই হোক আমাদের সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে হবে; সড়ক দুর্ঘটনা সহনীয় পর্যায়ে নামিয়ে আনতে হবে। একটি যুগোপযোগী আইন এবং এর বাস্তবায়ন সড়ক পরিবহণ খাতের জন্য অত্যন্ত জরুরি বলে তিনি মত প্রকাশ করেন।
    মন্ত্রী বলেন, পরিবহণ খাতে শৃঙ্খলা বিধান এবং যানজট কমিয়ে আনা কঠিন চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ উত্তরণে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
    এসময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, বিআরটিএ’র চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এন. পারানিয়েথারান (উৎ. ঘ. চধৎধহরবঃযধৎধহ), কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতি’র মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী খান এবং বাংলাদেশ বাস ট্রাক ওনার্স এসোসিয়েশনের সভাপতি সোহেল তালুকদার।
    উল্লেখ্য, দিনব্যাপী কর্মশালায় খসড়া আইনের ওপর আলোচনা-পর্যালোচনা শেষে প্রস্তাবসমূহ চূড়ান্ত করা হবে।
#
নাছের/মোবাস্বেরা/নুসরাত/খাদীজা/আলী/রেজ্জাকুল/কামাল/২০১৬/১৬০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১১৯১
    
বজ্ঞিান ও প্রযুক্তি মন্ত্রীর সাথে চীনরে রাষ্ট্রদূতরে সাক্ষাৎ


ঢাকা, ২৭ চৈত্র (১০ এপ্রিল) :   
    বজ্ঞিান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফসে ওসমান এর সাথে আজ তার কার্যালয়ে বাংলাদশেে নযিুক্ত চীনরে রাষ্ট্রদূত মা মংিকয়িাং (গধ গরহময়রধহম) সাক্ষাৎ করনে।
    সাক্ষাৎকালে তারা দুু’দেশের পারস্পরকি স্বার্থসংশ্লষ্টি বষিয় বশিষে করে বজ্ঞিান, তথ্য ও যোগাযোগ প্রযুক্ত,ি বায়োটকেনোলজ,ি সমুদ্র গবষেণা এবং পারমাণবকি বদ্যিুৎ কন্দ্রে নয়িে মতবনিমিয় করনে। এসময় চীনরে রাষ্ট্রদূত বাংলাদশেে পারমাণবকি বদ্যিুৎ উৎপাদনে বনিয়িোগ ও সহযোগতিার বষিয়ে তার দশেরে আগ্রহরে কথা জানান। এসব খাতে উভয় দশেরে পারস্পরকি সর্ম্পক ও সহযোগতিা বৃদ্ধরি ওপর তারা গুরুত্বারোপ করনে।
    অন্যান্যরে মধ্যে বজ্ঞিান ও প্রযুক্তি মন্ত্রণালয়রে সচবি মো. সরিাজুল হক খান  এবং অতরিক্তি সচবি দলিীপ কুমার বসাক উপস্থতি ছলিনে।

#
কামরুল/মোবাস্বেরা/খাদীজা/রেজ্জাকুল/কামাল/২০১৬/১৪৪২ ঘণ্টা

 

Todays handout (10).doc Todays handout (10).doc

Share with :

Facebook Facebook