তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ এপ্রিল ২০১৬

তথ্যবিবরণী ১১ এপ্রিল ‘১৬

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১২০৯

বৈশাখবরণে ঈমান নষ্ট হয় না
        ---তথ্যমন্ত্রী
ঢাকা, ২৮ চৈত্র (১১ এপ্রিল) :

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বৈশাখবরণে ঈমান নষ্ট হয় না এবং তা বেলেল্লাপনাও নয়।

    মন্ত্রী আজ ঢাকায় কেন্দ্রীয় শহিদ মিনারে বাঙালি সাংস্কৃতিক জোটের সাহিত্যিক, বুদ্ধিজীবী ও কর্মী সমাবেশে প্রধান অতিথির ভাষণে একথা বলেন।

    তিনি বলেন, একই ধর্মে বিশ্বাসী মানুষরা নিজস্ব ভাষা ও সংস্কৃতিতে আপন আপন জাতি ও দেশ গড়েছে। দেশজ সংস্কৃতিকে ভালোবাসা দেশপ্রেমের সমতুল্য আর দেশপ্রেম ঈমানের অঙ্গ। সে কারণে বৈশাখবরণকে বেলেল্লাপনার সাথে তুলনা ভুল।

    মন্ত্রী বলেন, বাংলাদেশকে নিজের সংস্কৃতির পথে এগিয়ে নিতে জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও যুদ্ধাপরাধীদের নির্মূল করতে হবে।

    তিনি বলেন, বাংলাদেশের পথ লালন-বাউলের, রবীন্দ্র-নজরুলের, শামসুর রাহমানের, বাঙালি-গারো-সাঁওতাল-চাকমার, ঈদ-পূজা-বড়দিন-বৌদ্ধ পূর্ণিমার, একুশে-স্বাধীনতা-বিজয়-বৈশাখের পথ। জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও যুদ্ধাপরাধীর পথ নয়।

    আয়োজক জোটের সভাপতি সাইফুল আজম বাশারের সভাপতিত্বে সমাবেশে চিত্রনায়ক ফারুক আহমেদ, যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা সুলতান শরীফ, জোটের সদস্য সচিব আব্দুল মতিন ভূঁইয়া, স্বাধীনবাংলা বেতার শিল্পী মনোরঞ্জন ঘোষাল ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন সভাপতি শাবান মাহমুদ বক্তব্য রাখেন ।
#
আকরাম/আফরাজ/মোশাররফ/সঞ্জীব/আব্বাস/২০১৬/২০৩৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১২০৮
  বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে আমিরাতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ২৮ চৈত্র (১১ এপ্রিল) :

    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ডা. সায়িদ বিন হাজার আল-শেহি (Dr. Saeed bin Hajar Al-Shehi) আজ ঢাকায় সচিবালয়ে প্রতিমন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তারা পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

    রাষ্ট্রদূত জানান, বাংলাদেশে উন্নত প্রযুক্তির মাধ্যমে কন্ডেনসেট থেকে জেট ফুয়েল তৈরির কৌশল বিনিময়ে তাঁর দেশ  আগ্রহী। এ সময় জেট রিফুয়েলিং, যৌথ উদ্যোগে লুব্রিকেন্ট তৈরি, এলএনজি আমদানি, এলএনজি টার্মিনাল স্থাপনসহ বিভিন্ন বিষয় আলোচনায় স্থান পায়।   

    প্রতিমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। তিনি সংযুক্ত আরব আমিরাতকে এদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান।     

    সাক্ষাৎকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

#
আসলাম/আফরাজ/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৬/১৮৩৬ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১২০৭
  বিচারপতি মো. নিজামুল হক অবকাশকালে
আপিল বিভাগের মামলার বিষয়াদি নিষ্পত্তি করবেন  
 

ঢাকা, ২৮ চৈত্র (১১ এপ্রিল) :

    বিচারপতি মো. নিজামুল হক ১৭ এপ্রিল হতে ২৮ এপ্রিল পর্যন্ত সুপ্রিম কোর্টের অবকাশকালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তি করবেন। প্রধান বিচারপতি এ কার্যক্রম পরিচালনার জন্য তাঁকে মনোনয়ন দিয়েছেন।

    বিচারপতি মো. নিজামুল হক আগামী ১৮ এপ্রিল এবং ২৫ এপ্রিল সকাল ১১টা হতে চেম্বারকোর্টে শুনানি গ্রহণ করবেন।

#
আফরাজ/মিজান/সঞ্জীব/আব্বাস/২০১৬/১৭৫৬ ঘণ্টা
    
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১২০৬
 বিআরটিসির জন্য ১১০০ বাস-ট্রাক আনা হবে
                ---ওবায়দুল কাদের
ঢাকা, ২৮ চৈত্র (১১ এপ্রিল) :   

    ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় বাংলাদেশ সড়ক পরিবহণ কর্পোরেশন (বিআরটিসি) এর জন্য
৬ শ’ বাস, ৫ শ’ ট্রাক এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

    মন্ত্রী আজ ঢাকায় মতিঝিলে বিআরটিসি সদরদপ্তরে কর্পোরেশনের কর্মকর্তা ও ডিপো ম্যানেজারদের এক সভায় একথা জানান।

    মন্ত্রী বলেন, বিআরটিসি’র ডিপোগুলোতে অনিয়ম-দুর্নীতি না হলে রাষ্ট্র নিয়ন্ত্রিত এ সেবামূলক প্রতিষ্ঠানটি লাভের ধারায় ফিরবে এবং জনপ্রত্যাশা পূরণে সফল হবে। সভায় মন্ত্রী একজন ডিপো ম্যানেজারের বিরুদ্ধে আনীত অনিয়মের অভিযোগ তদন্তে সংস্থার চেয়ারম্যান মিজানুর রহমানকে নির্দেশ দেন।

    এসময় মন্ত্রী আরো বলেন, বর্তমানে বিআরটিসি’র বহরে ১ হাজার ৫০টি বাস চলমান রয়েছে। যে সকল বাস মেরামত করে বহরে যুক্ত করার সুযোগ রয়েছে সেগুলো মেরামতের উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, বিআরটিসিকে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে সেবার মান বাড়াতে হবে। মহিলা বাস সার্ভিস সম্প্রসারণের পাশাপাশি মহিলাদের আসন সংখ্যাসহ তাদের সাথে সদ্ব্যবহারের পরামর্শ দেন তিনি।

#
নাছের/আফরাজ/মিজান/সঞ্জীব/আব্বাস/২০১৬/১৭০৩ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১২০৫

বিজেএমসিকে এক হাজার কোটি টাকা দেয়ার নির্দেশ দিয়েছে সরকার

ঢাকা, ২৮ চৈত্র (১১ এপ্রিল) :

    বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি বলেছেন, সোনালি আঁশ পাটের উৎপাদন ও বহুমুখী ব্যবহার উৎসাহিত এবং জনপ্রিয় করতে পাট চাষিদের সোনালি স্বপ্নপূরণে জোরদার পদক্ষেপ নিচ্ছে সরকার। এজন্যে পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি ও ভাতা পরিশোধ, পাটখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দ, পাটকলগুলোকে উৎপাদনমুখী করতে ও যথাসময়ে পাট ক্রয়ের জন্য বাংলাদেশ জুট মিল কর্পোরেশন (বিজেএমসি) কে এক হাজার কোটি টাকা দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে পাটখাতে দীর্ঘ দিনের যে অচলাবস্থা ছিল তা দূর হবে।  
    প্রতিমন্ত্রী আজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে অনুষ্ঠিত এক সভায় একথা বলেন।
    প্রতিমন্ত্রী বলেন, কাঁচা পাট ও পাটজাত পণ্যের উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি, দেশের অভ্যন্তরে পাটপণ্যের ব্যবহার বৃদ্ধি, পাটের ন্যায্যমূল্য নির্ধারণ ও পরিবেশ রক্ষায় পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন প্রণয়ন করা হয়েছে। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০, শতভাগ বাস্তবায়ন হয়েছে। তিনি বলেন খুব দ্রুত বন্ধ পাটকলগুলো পুনরায় চালু করা সম্ভব হবে। এছাড়া  পুরাতন মেশিনের পরিবর্তে আধুনিক মেশিন সংযুক্তকরণে কাজ দ্রুত করা হবে।
    বস্ত্র ও পাটমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক এমপি এসময়ে উপস্থিত ছিলেন।
    বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকার, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেন, যুগ্মসচিব নাসিমা বেগম এবং মতিউর রহমান সভায় উপস্থিত ছিলেন।
#

সৈকত/মোবাস্বেরা/খাদীজা/মিজান/আলী/রফিকুল/আসমা/২০১৬/১৬০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১২০৪


দুদকের বিভিন্ন পদে মৌখিক পরীক্ষা ১২ এপ্রিল ৯.৩০ টার পরির্বতে বেলা দু’টায়
 
ঢাকা, ২৮ চৈত্র (১১ এপ্রিল) :  

    দুর্নীতি দমন কমিশনের উপসহকারী পরিচালক এবং কোর্ট পরিদর্শক পদের মৌখিক পরীক্ষা আগামী ১২ এপ্রিল সকাল ৯.৩০ টার পরির্বতে বেলা ২টায় দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয়, ১ সেগুন বাগিচা, ঢাকায় অনুষ্ঠিত হবে।  
#

প্রণব/মোবাস্বেরা/নুসরাত/খাদীজা/মিজান/আলী/রফিকুল/আসমা/২০১৬/১৫৩০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১২০৩

সমুদ্র গবেষণায় উৎকর্ষ অর্জনে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ঢাকা, ২৮ চৈত্র (১১ এপ্রিল) :  

    দেশের একমাত্র বিশেষায়িত সরকারি মেরিটাইম ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির সাথে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে সহযোগিতার জন্য উপমহাদেশের সর্বপ্রথম জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড, নারায়ণগঞ্জ এর সাথে আজ এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।  
বিএসএমআরএমইউ এর পক্ষে রেজিস্টার কমডোর এম আবদুর রহমান এবং ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড, নারায়ণগঞ্জ এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম খুরশিদ মালিক চুক্তিতে স্বাক্ষর করেন।
এসময় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল এ এস এম আব্দুল বাতেন এবং উভয় প্রতিষ্ঠানের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে সহযোগিতা করা বিশেষত সমুদ্র গবেষণা ক্ষেত্রে উৎকর্ষ অর্জনে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করা হয়।
#

মোবাস্বেরা/নুসরাত/খাদীজা/মিজান/আলী/কামাল/২০১৬/১৪৪৩ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১২০২

 

 

‘বাংলা নববর্ষ ১৪২৩’ উদ্যাপন উপলক্ষে সরকারি কর্মসূচি

 


ঢাকা, ২৮ চৈত্র (১১ এপ্রিল) :  

    আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখ, বাংলা নববর্ষের প্রথম দিন। ‘বাংলা নববর্ষ ১৪২৩’ জাঁকজমকপূর্ণভাবে উদ্যাপনের লক্ষ্যে জাতীয় পর্যায়ে ব্যাপক কমসূচি গ্রহণ করেছে সরকার। এ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিবেন। বাংলা নববর্ষের তাৎপর্য তুলে ধরে এদিন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমির উদ্যোগে বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে।
    বাংলা নববর্ষ উদ্যাপন উপলক্ষে বিভাগীয় শহর, জেলা শহর (বিভাগীয় সদর ব্যতীত) ও সকল উপজেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনসহ আলোচনাসভা ও গ্রামীণ মেলার আয়োজন করবে স্থানীয় প্রশাসন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করবে। বাংলাদেশ শিশু একাডেমি, বাংলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, বাংলাদেশ জাতীয় জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয়, ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটসমূহ, বিসিক ও ছায়ানট নানা অনুষ্ঠানের আয়োজন করবে। এ উপলক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন ঐতিহ্যবাহী বৈশাখি মেলার আয়োজন করবে।
    বাংলা নববর্ষের প্রথম দিনে সকল কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হবে। শিশু পরিবারের শিশুদের নিয়ে ও কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে এবং কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদি প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন এবং প্রতœতত্ত্ব অধিদপ্তরের ব্যবস্থাপনায়  জাদুঘর ও প্রতœস্থানসমূহ সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হবে (শিশু-কিশোর, প্রতিবন্ধী ও ছাত্র-ছাত্রীদের বিনা টিকেটে )।
    সকল শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব-স্ব ব্যবস্থাপনায় জাঁকজমকপূর্ণভাবে বাংলা নববর্ষ উদ্যাপন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করবে। অভিজাত হোটেল ও  ক্লাব বিশেষ অনুষ্ঠানমালা ও ঐতিহ্যবাহী বাঙালি খাবারের আয়োজন করবে।
    সকল সরকারি-বেসরকারি টিভি ও বেতার বাংলা নববর্ষের অনুষ্ঠানমালা সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করবে এবং স্ব-উদ্যোগে বাংলা নববর্ষের ওপর বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করবে।
    ‘বাংলা নববর্ষ ১৪২৩’ উদ্যাপনকালে আইনশৃঙ্খলা বাহিনী সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে।
#

কুতুবুদ-দ্বীন/মোবাস্বেরা/খাদীজা/আলী/আসমা/২০১৬/১১৪০ ঘণ্টা

 

Todays handout (3).doc Todays handout (3).doc

Share with :

Facebook Facebook