তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ মার্চ ২০২০

তথ্যবিবরণী ১৬ মার্চ ২০২০

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৯৮১

দেশের সকল প্রকার বাণিজ্য মেলা বন্ধ ঘোষণা

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি করোনা ভাইরাস মোকাবিলায় গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে আজ থেকে দেশের নগর, মহানগর, জেলা, উপজেলা-সহ সকল স্থানের চলমান ও বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতিপ্রাপ্ত সকল প্রকার বাণিজ্য মেলা বন্ধ ঘোষণা করেছেন। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।
 
পরবর্তী নির্দেশ  না দেয়া পর্যন্ত সকল মেলা বন্ধ থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।
 
#
 
বকসী/ফারহানা/রফিকুল/রেজাউল/২০২০/২১৪২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৯৮০

হাম-রুবেলা ক্যাম্পেইন স্থগিত

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            করোনা ভাইরাস (COVID-19) জনিত উদ্ভূত পরিস্থিতিতে হাম-রুবেলা ক্যাম্পেইন স্থগিত করা হয়েছে। ক্যাম্পেইনের নতুন তারিখ পরে জানানো হবে।

            স¦াস্থ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।

#

মাইদুল/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/২১১০ঘণ্টা

Handout                                                                                                               Number : 979

Foreign Minister inaugurates human resources software

Dhaka, 16 March :

On the eve of celebrations of Mujib Year, Foreign Minister Dr. A.K. Abdul Momen, officially launched a Human Resources Management Software at a simple ceremony held at the Foreign Ministry on Monday. The launching ceremony was also attended by State Minister for Foreign Affairs Shahriar Alam, Foreign Secretary Masud Bin Momen and senior officials of the Ministry.

Paying rich tribute to the memories of Bangabandhu Sheikh Mujibur Rahman, the Foreign Minister said that one of the dreams of the Father of the Nation was to ensure good governance through creation of a professional pool of civil servants. Digitization of the service records of all officials of the Ministry will be a step towards materializing the dream.

The Foreign Minister also announced that officials of the Ministry and Bangladesh Missions abroad will contribute their one day’s salary to the Prime Minister’s Fund to build houses for homeless people in the Mujib Year.  In order to contribute to sustainable development goals of the government, the Foreign Ministry officials will, from now on, use eco-friendly food grade water bottles instead of disposable plastic bottles in all official programs.

#

Tawhidul/Mahmud/Mosharaf/Joynul/2019/2100hours

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৯৭৮

মানবসম্পদ ব্যবস্থাপনা সফ্টওয়্যার উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            মুজিববর্ষ উদ্যাপনের প্রাক্কালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ‘হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্ট সফটওয়্যার’ আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এই উদ্বোধন অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

            বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির পিতার একটি স্বপ্ন ছিল সরকারি কর্মচারীদের পেশাগত পুল তৈরি করার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করা। সেই স্বপ্ন পূরণের লক্ষ্য মন্ত্রণালয়ের সকল কর্মকর্তার চাকরির তথ্য ডিজিটাল করার মাধ্যমে এক ধাপ এগিয়ে যাবে।

            পররাষ্ট্র মন্ত্রী আরো ঘোষণা করেন, মন্ত্রণালয়ের এবং মিশনের কর্মকর্তা ও কর্মচারীরা মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর তহবিলে তাদের একদিনের বেতন চাঁদা হিসেবে দেবেন, যা দিয়ে গৃহহীন মানুষের জন্য ঘর তৈরি করা হবে। এছাড়া সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বোতলের পরিবর্তে পরিবেশবান্ধব ফুডগ্রেড পানির বোতল ব্যবহার করবে।

#

ইফতেখার/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০২০/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৯৭৭

প্রাণিসম্পদ সুরক্ষায় দেশের অভ্যন্তরে ভ্যাকসিন উৎপাদনের উদ্যোগ নিতে হবে

                                                              - মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম প্রাণিসম্পদ সুরক্ষায় দেশের অভ্যন্তরে ভ্যাকসিন উৎপাদনে দ্রুত উদ্যোগ গ্রহণের নির্দেশনা প্রদান করেন।

            আজ সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ৪৩তম পরিচালনা বোর্ড সভায় সভাপতিত্বকালে ইনস্টিটিউটের কর্মকর্তাদের মন্ত্রী এ নির্দেশনা প্রদান করেন।

            মন্ত্রী বলেন, প্রাণিসম্পদ সুরক্ষার জন্য প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত ভ্যাকসিন যাতে বাণিজ্যিকভিত্তিতে দেশে উৎপাদন করা যায় সে ব্যাপারে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। এ ব্যাপারে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রণোদনা দেয়া-সহ সকল ধরনের সহযোগিতা প্রদান করতে প্রস্তুত রয়েছে। তিনি আরো বলেন, প্রাণিসম্পদ খাতে গবেষণা যাতে দ্রুত গতিতে এগিয়ে চলে সে ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। সকলে মিলে উদ্ভাবনী পদক্ষেপ গ্রহণ করলে এ খাতে অভূতপূর্ব অগ্রগতি অর্জন সম্ভব।

            পরিচালনা বোর্ডের সদস্য সংসদ সদস্য মোঃ মোসলেম উদ্দিন, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য মোছাঃ শামীমা আক্তার খানম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, পরিকল্পনা কমিশনের সদস্য মোঃ জাকির হোসেন আকন্দ-সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

#

ইফতেখার/ফারহানা/রফিকুল/জয়নুল/২০২০/২০৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৯৭৬

৩১ মার্চ পর্যন্ত সব ধরনের খেলা বন্ধ থাকবে

                          - যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, করোনা ভাইরাসের কারণে আগামী ৩১ মার্চ পর্যন্ত ক্রিকেট, ফুটবল-সহ সব ধরনের খেলাধুলার আয়োজন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনও এপ্রিলের পর করা হবে।

            প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে তাঁর মন্ত্রণালয়ের সভাকক্ষে মুজিববর্ষ উপলক্ষে বিভিন্ন ফেডারেশনের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন।

            প্রতিমন্ত্রী বলেন, করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতে স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ মন্ত্রীসভার বৈঠকে একজন মন্ত্রী ক্রিকেট, ফুটবল টুর্নামেন্ট খেলার বিষয়টি উত্থাপন করলে প্রধানমন্ত্রী তা বন্ধ রাখার নির্দেশ দেন। তাই আগামী ৩১ মার্চ পর্যন্ত সকল ঘরোয়া খেলা বন্ধ থাকবে। এছাড়া আন্তর্জাতিক কোনো ইভেন্ট যদি থাকে সেটিও এপ্রিলের পরে হবে।

            এ সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোঃ আখতার হোসেন উপস্থিত ছিলেন।

#

আরিফ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০২০/২০১০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৯৭৫

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করল পররাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আজ দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন-সহ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উপস্থিতিতে মূল ভবনের নিচ তলায় স্থাপিত এ কর্নারের উদ্বোধন করা হয়।

            ড. মোমেন এ সময় বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষ উদ্যাপনের প্রাক্কালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ চালু করতে পেরে আমরা আনন্দিত। বাংলাদেশের ৭৭টি বৈদেশিক মিশনে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি, ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে শত্রুতা নয়’ আমরা এখনো ধারণ করে আছি। তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সাথে বঙ্গবন্ধুর কিছু দুর্লভ ছবি এ কর্নারে রাখা হয়েছে।

            পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, নির্যাতিত মানুষের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা, সত্য ও ন্যায়ের পথে তাঁর সংগ্রাম ও আত্মত্যাগ এবং পৃথিবীর সকল নির্যাতিত মানুষের প্রতি তাঁর জয়গান- আমরা সারা পৃথিবীতে পৌঁছে দিতে চাই। গত কয়েক বছর ধরে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ অর্জনের প্রচেষ্টায় বাংলাদেশ যে অভাবনীয় সাফল্য অর্জন করেছে, তা আমরা পৃথিবীর সব দেশে পৌঁছে দিয়ে বাংলাদেশকে অপার সম্ভাবনার দেশ হিসেবে ব্রান্ডিং করতে চাই।

            বঙ্গবন্ধু কর্নারে অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলে লেজার কাট করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপিত হয়েছে। বাংলায় ও ইংরেজিতে লেখা বাংলাদেশের জাতীয় সংগীত দেয়ালের দু’পাশে স্থাপিত হয়েছে। এখানে টিভি মনিটরে বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা বিষয়ক প্রামাণ্যচিত্র দেখানো হবে। বিদেশি কূটনীতিক ও দর্শনার্থীরা যাতে বঙ্গবন্ধুর আদর্শ জানতে পারে সেজন্য এ কর্নারে বঙ্গবন্ধুর ওপর বিভিন্ন ভাষায় লিখিত বইয়ের সংগ্রহ রয়েছে। এছাড়া দর্শনার্থীদের মন্তব্যের জন্য ‘ভিজিটরস বুক’ রাখা হয়েছে।

#

তৌহিদুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০২০/১৯৫০ঘণ্টা

 

 তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৯৭৪

 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান ‘মুক্তির মহানায়ক’

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            করোনা ভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বপরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান পুনর্বিন্যাস করা হয়েছে। আগামীকাল ১৭ই মার্চ মঙ্গলবার বঙ্গবন্ধুর জন্মক্ষণ রাত ৮টায় জন্মশতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান দেশের সকল টেলিভিশন চ্যানেল, অনলাইন ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একযোগে সম্প্রচার করা হবে। আজ বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ে কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্বোধন অনুষ্ঠান সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।

            রাত ৮টায় উদ্বোধন অনুষ্ঠানের আতশবাজি সরাসরি সম্প্রচারের মাধ্যমে শুরু হবে। ‘মুক্তির মহানায়ক’ শিরোনামের অনুষ্ঠানে জাতীয় সংগীত সম্প্রচারের পর রাষ্ট্রপতির বাণী, প্রধানমন্ত্রীর ভাষণ, বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানার অনুভূতি প্রকাশ ও তাঁর লেখা কবিতা প্রধানমন্ত্রীর কণ্ঠে পাঠ, বিভিন্ন দেশ ও সংস্থা প্রধানদের ভিডিও বার্তা প্রচার করা হবে। বঙ্গবন্ধুর জন্মদিবসটি জাতীয় শিশু দিবস বিধায় শত শিশুর কণ্ঠে জাতীয় সংগীত ও দলীয় সংগীতের পরিবেশনা থাকবে। শত শিল্পীর পরিবেশনায় যন্ত্রসংগীত, মুজিববর্ষের থিমসং, বঙ্গবন্ধুর জীবন ও কর্মকে তুলে ধরে একটি নাট্য পরিবেশনা ও বিশ্বখ্যাত কোরিওগ্রাফার আকরাম খানের পরিবেশনা থাকছে এই অনুষ্ঠানে। প্রায় দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠান শেষে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে পিক্সেল ম্যাপিং সরাসরি সম্প্রচারের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হবে।

            প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশিষ্ট সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং কমিটির কর্মকর্তাবৃন্দ।

#

নাসরীন/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০২০/১৯৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৯৭৩

‘মুজিববর্ষ-১০০’ নামে নতুন ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন করলেন শ্রম সচিব

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

          ঘটনার ক্রমানুসারে ১২ মাসের নাম দিয়ে নতুন বর্ষপুঞ্জী ‘মুজিববর্ষ-১০০’ নামে নতুন ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন করলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কেএম আলী আজম। আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নতুন এই ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন করা হয়।

          অনুষ্ঠানে শ্রম সচিব বলেন, এ ক্যালেন্ডার উদ্বোধন বাঙালি জাতির জন্য মাইলফলক। জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের ধ্রুব তারার মতো। তাঁকে স্মরণ করেই জাতি এ দেশকে এগিয়ে নিবে। নতুন এই ক্যালেন্ডারে বার মাসের নাম দেয়া হয়েছে স্বাধীনতা, শপথ, বেতারযুদ্ধ, যুদ্ধ, শোক, কৌশলযুদ্ধ, আকাশযুদ্ধ, জেলহত্যা, বিজয়, ফিরে আসা, নবযাত্রা এবং ভাষা।

          শ্রম সচিব বলেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধে পোশাক শিল্প ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য বিভিন্ন সেক্টরের মালিক সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকদের অনুরোধ করা হয়েছে। এর মধ্যে রয়েছে কারখানায় প্রবেশের আগেই হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে কর্মীদেরকে প্রবেশ করানো, প্রত্যেক শ্রমিককে মাস্ক পরে প্রবেশ করানো, থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করা, তাপমাত্রা ১০০ এর বেশি হলে তাদের স্বতন্ত্রভাবে আলাদা করে ডাক্তারের পরামর্শ নেয়া, যদি করোনা পজিটিভ হয় সেক্ষেত্রে হাপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা।

          তিনি বলেন, নভেল করোনা ভাইরাস সংক্রমণ রোধে কোনো মিল ফ্যাক্টরি কল কারখানা বন্ধের কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। একই সঙ্গে সাপ্লাই চেইন ও কার্যক্রম ঠিক রেখে যতদূর সম্ভব করোনা ভাইরাস প্রতিরোধের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান।

          সচিব বলেন, যেসকল শ্রমিকদের আত্মীয় সম্প্রতি বিদেশ থেকে এসেছে তাদের ডাটা গ্রহণ করে তাদের যেন ছুটি দেয়া হয়। প্রতি সপ্তাহে অন্তত একবার সকল শ্রমিকদের নিয়ে করোনা ভাইরাস বিষয়ে সচেতনতামূলক বক্তব্য দেয়ার পরামর্শ দেন তিনি। এছাড়া অধিধিদপ্তর কর্তৃক নির্দেশনা অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়।

          এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু এবং কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক এবং এ ক্যালেন্ডারের রূপকার ড. আনিসুল আওয়াল-সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

#

আকতারুল/মাহমুদ/রফিকুল/রেজাউল/২০২০/১৯১০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৯৭২

 

মুজিব জন্মশতবর্ষ উদ্‌যাপন উপলক্ষে ১০০ জন হাফেজ ১০০ খতমে-কোরআন সম্পন্ন করবে

                                                                                            -- ধর্ম প্রতিমন্ত্রী

গোপালগঞ্জ, ২ চৈত্র (১৬ মার্চ) :

          ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপনের অংশ হিসেবে তাঁর আত্মার মাগফিরাত ও শান্তি কামনায় ১৭ মার্চ ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বায়তুল মোকাররমের ইমাম ও  খতিবগণের  তত্ত্বাবধানে দেশের প্রখ্যাত ১০০ জন  হাফেজের মাধ্যমে  ১০০ বার খতমে-কোরআন সম্পন্ন  করা হবে।

          প্রতিমন্ত্রী আজ টুঙ্গিপাড়ায় জাতির পিতার মাজার জিয়ারত ও মোনাজাতে অংশগ্রহণ, ১৭ মার্চে  মুজিব জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে জাতির পিতার সমাধিসৌধ প্রাঙ্গণে  অনুষ্ঠিতব্য অনুষ্ঠানের প্রস্তুতি পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন।

          খতমে-কোরআন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর  পরিবারের সকল  শহীদ সদস্য, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ, দুই লাখ  নির্যাতিতা মা-বোন, ২১শে আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকল শহীদ সদস্য, বাংলাদেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহত সকল শহীদ সদস্য ও জাতির কল্যাণ কামনা এবং বিশ্বব্যাপী  ছড়িয়ে  পড়া  মহামারি করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব থেকে বিশ্ববাসীকে বিশেষ করে বাংলাদেশের  জনগণকে রক্ষা করার জন্য বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। 

          প্রতিমন্ত্রী বলেন, ১৭ মার্চ দেশব্যাপী মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা-সহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হবে। বাস্তবায়নে থাকবে ইসলামিক ফাউন্ডেশন; হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট; খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এবং বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট। তিনি আরও জানান, ইসলামিক ফাউন্ডেশন ১৭ মার্চ সকাল ৯টায় মাসব্যাপী বায়তুল মোকাররম, ইসলামিক ফাউন্ডেশন, আগারগাঁও এবং ৫০টি ইসলামিক মিশন কেন্দ্রে বিনামূল্যে চিকিৎসা সেবা এবং প্যাথলজিক্যাল পরীক্ষা ও রক্তদান কর্মসূচি আয়োজন করবে।

#

আনোয়ার/ফারহানা/মোশারফ/রেজাউল/২০২০/১৯০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                          নম্বর : ৯৭১

বিস্ফোরক পরিদপ্তরের অনলাইন সেবা কার্যক্রম উদ্বোধন করলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিস্ফোরক পরিদপ্তরের কর্মদক্ষতা দুর্ঘটনা হ্রাসে কার্যকর অবদান রাখতে হবে। এলপিজি সিলিন্ডারের বেশিরভাগ দুর্ঘটনাই অসাবধানতা বা অসচেতনতার জন্য হয়ে থাকে। এসব দুর্ঘটনা হ্রাসে বাংলাদেশে এলপিজি উৎপাদন সংস্থা, ডিলার ও ব্যবহারকারীদের সমন্বয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা উচিত। 

            প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে ‘বিস্ফোরক পরিদপ্তর’ কর্তৃক অনলাইনে সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধনকালে এসব কথা বলেন।

            নসরুল হামিদ বলেন, কারা ডিলার হবে, কারা এজেন্ট হবে বা কতজন সাব এজেন্ট করা যাবে এসব বিষয়ে সুস্পষ্ট নীতিমালা থাকা প্রয়োজন। এলপিজি’র মূল্য নির্ধারণ নিয়েও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কাজ করছে। মেয়াদোত্তীর্ণ  সিলিন্ডার অতি দ্রুত চিহ্নিত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করা হয়েছে।

            অনুষ্ঠানে জানানো হয়, এলপিজি মজুদ এবং বটলিং প্ল্যান্ট, বাল্কে এলপিজি আমদানি, এলপিজি স্থাপনা, প্রাকৃতিক গ্যাস পরিবহন, অটোগ্যাস স্টেশন, সিএনজি স্টেশন, পেট্রোল পাম্প, এলপিজি মজুদকরণ ইত্যাদির লাইসেন্স প্রদান, তৈল ও গ্যাস অনুসন্ধান কার্যে ব্যবহার্য বিস্ফোরক, শিল্প কারখানায় নিত্য প্রয়োজনীয় পণ্য উৎপাদনে কাঁচামাল হিসেবে ব্যবহার্য বিপজ্জনক উপাদান, প্রেট্রোলিয়াম শ্রেণির আন্তর্ভুক্ত দাহ্য রাসায়নিক পদার্থ ইত্যাদি জরুরিভিত্তিতে আমদানি করতে লাইসেন্স, পারমিট এবং অনাপত্তিপত্র প্রদান-সহ প্রায় অর্ধশতাধিক সেবা বিস্ফোরক পরিদপ্তর প্রদান করে থাকে। জরুরিভাবে ব্যবহার্য উক্ত বিপজ্জনক পদার্থসমূহ আমদানি ও ব্যবহারে যাতে কোনোরূপ হয়রানির সম্মুখীন হতে না হয় সেজন্য এ অনলাইন সেবা কার্যক্রম চালু করা হয়েছে।

            অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোঃ আনিছুর রহমান, বিস্ফোরক পরিদপ্তরের প্রধান বিস্ফোরক পরিদর্শক মোঃ মঞ্জুরুল হাফিজ উপস্থিত ছিলেন।

#

আসলাম/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৮৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                       নম্বর : ৯৭০

 

কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) ২০২০ নির্বাচনের জন্য আবেদন আহ্বান

 

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            সিআইপির আদলে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নীতিমালা ২০১৯ (এআইপি নীতিমালা ২০১৯) অনুযায়ী প্রথমবারের  মতো এআইপি ‘এগ্রিকালচারাল ইম্পোর্টেন্ট পার্সন’ নির্বাচন করা হবে। এ জন্য আবেদন আহ্বান করা হয়েছে।

            এআইপি ২০২০ নির্বাচনের জন্য নির্ধারিত আবেদন ফরম ও এআইপি নীতিমালা ২০১৯ কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.moa.gov.bd; কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইট www.dae.gov.bd; কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইট www.ais.gov.bd এ পাওয়া যাবে। এছাড়া আবেদন ফরম  কৃষি সম্পসারণ অধিদপ্তরের সকল উপজেলা কৃষি অফিসারের কার্যালয়েও পাওয়া যাবে।

            সফল কৃষক ও ভাল উৎপাদনকারীকে সিআইপির আদলে এআইপি পুরস্কার প্রদান করা হবে। এআইপি অ্যাওয়ার্ডপ্রাপ্তগণ সিআইপির মতো সুযোগ-সুবিধা পাবেন।

            কৃষি উদ্ভাবন (জাত/প্রযুক্তি); কৃষি উৎপাদন/বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প; রপ্তানিযোগ্য কৃষি পণ্য উৎপাদন; স্বীকৃত বা সরকার কর্তৃক রেজিস্ট্রিকৃত কৃষি সংগঠন এবং বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদকপ্রাপ্ত এই পাঁচটি বিভাগে সবোর্চ্চ ৪৫ জন ব্যক্তিকে এআইপি ২০২০ হিসেবে নির্বাচন করা হবে।

            আগ্রহীদেরকে মনোনয়ন ফরম ও নিয়মাবলি সংগ্রহ করে তা পূরণপূর্বক আগামী ১৪ এপ্রিলের মধ্যে উপজেলা কমিটির নিকট জমা প্রদানের জন্য অনুরোধ করা হয়েছে। উপজেলা কমিটি প্রাপ্ত আবেদন যাচাই-বছাইপূর্বক ৩০ এপ্রিলের মধ্যে জেলা কমিটির নিকট প্রেরণ করবে এবং জেলা কমিটি ১৫ মে’র মধ্যে তা কৃষি মন্ত্রণালয়ে প্রেরণ করবে।

#

কামরুল/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৮৪৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৯৬৯

 

বিদেশ প্রত্যাগতদের ‘হোম কোয়ারেন্টাইন’ নিশ্চিত করতে স্বাস্থ্য সেবা বিভাগের নির্দেশাবলী

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

            স্বাস্থ্য সেবা বিভাগ আজ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় সারা বিশ্বে হোম কোয়ারেন্টাইন (নিজ গৃহে সার্বক্ষণিক অবস্থান) একমাত্র কার্যকর উপায় হিসেবে ব্যবহার করা হচ্ছে। দেশে প্রত্যাগত প্রবাসী বাংলাদেশিদের মাধ্যমে বাংলাদেশে এই ভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকি রয়েছে। এমতাবস্থায়, বিদেশ প্রত্যাগত নাগরিকদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

            করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলায় জাতীয়, বিভাগীয়, সিটি কর্পোরেশন এলাকায়, পৌরসভা, জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ পর্যায়ে কমিটি গঠিত হয়েছে। হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে সংশ্লিষ্ট কমিটি প্রযোজ্য ক্ষেত্রে নিম্নোক্ত কার্যক্রম গ্রহণ করবেন :

            ১। হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিবর্গ ১৪ দিন ঘরের বাইরে বের হবেন না এবং নিজ বাড়ির নির্ধারিত একটি কক্ষে অবস্থান করবেন;

            ২। পরিবারের অন্যান্য সদস্য দেশে প্রত্যাগত সদস্যের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করবেন;

            ৩। গঠিত কমিটিসমূহ সম্প্রতি বিদেশ প্রত্যাগত ব্যক্তিদের বাড়ি চিহ্নিত করবেন এবং তাদের গৃহে সার্বক্ষণিক অবস্থানের বিষয়ে তদারকি করবেন;

            ৪। গঠিত কমিটিসমূহ হোম কোয়ারেইন্টাইন নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারী, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ (যেমন: পৌর মেয়র, পৌর কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান, ওয়ার্ড মেম্বার, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, স্বাস্থ্য সহকারী, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, পরিবার কল্যাণ সহকারী, পরিবারকল্যাণ পরিদর্শিকা, গ্রাম পুলিশ, স্থানীয় সাংবাদিক) বিদেশ প্রত্যাগত ব্যক্তি সম্পর্কে অবহিত করে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে প্রয়োজন অনুযায়ী সম্পৃক্ত করতে হবে;

            ৫। কোয়ারেন্টাইনকৃত ব্যক্তির আত্মীয়-সজন, বন্ধু-বান্ধব উক্ত ব্যক্তির সংস্পর্শে আসতে পারবেন না;

            ৬। যদি কোয়ারেন্টাইনকৃত ব্যক্তি উপর্যুক্ত নিয়ম ভঙ্গ করেন, তবে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গ সংশ্লিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সহায়তা গ্রহণ করবেন;

            ৭। প্রয়োজনে ৩নং ক্রমিকে বর্ণিত ব্যক্তিবর্গ সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা চেয়ারম্যান, সিভিল সার্জন, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাকে অবহিত করবেন;

            ৮। হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিগণ অস্স্থু হলে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং প্রয়োজনে স্থানীয় সিভিল সার্জন, হাসপাতালের তত্ত্বাবধায়ক এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সাথে যোগাযোগ করবেন। তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন;

            ৯। কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিগণ যদি নিয়ম ভঙ্গ করেন তাহলে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। উক্ত আইনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ব্যবস্থা গ্রহণ করবেন;

            ১০। প্রতিদিন এ বিষয়ে জেলাভিত্তিক একটি প্রতিবেদন তৈরি করে সংশ্লিষ্ট সিভিল সার্জন নিয়ন্ত্রণ কক্ষ স্বাস্থ্য অধিদপ্তরের ই-মেইল controlroomdghs@yahoo.com ও মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের ই-মেইল hsdcontrolroom@gmail.com এ প্রেরণ করবেন।

#

মাইদুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০২০/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৯৬৮

৩১ মার্চ পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত 

ঢাকা, ২ চৈত্র (১৬ মার্চ) :

          জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩১ মার্চ ২০২০ তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য সকল পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে।

          স্থগিত এ পরীক্ষাসমূহের সংশোধিত তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে।

#

2020-03-16-22-12-6031e2b281a72b4ca0136207f499a7bf.docx 2020-03-16-22-12-6031e2b281a72b4ca0136207f499a7bf.docx

Share with :

Facebook Facebook