তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 15/04/2015

তথ্যবিবরণী                                                                                   নম্বর : ১০৮৪

 ১ হাজার ১শ’ কেজি জাটকা আটক করেছে কোস্টগার্ড

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :

    কোস্টগার্ড চাঁদপুর মেঘনা নদীর মোহনায় অভিযান চালিয়ে যাত্রীবাহী লঞ্চ এমভি রাসেল-৪, এমভি শরিয়তপুর-৩ এবং এমভি জাহিদ-৩ থেকে ১ হাজার ১শ’ কেজি জাটকা আটক করে। আটককৃত জাটকার মূল্য প্রায় ৩ লাখ ৩০ হাজার টাকা।

    আটককৃত জাটকা মৎস্যকর্মকর্তার উপস্থিতিতে এতিমখানা ও অসহায় গরিব মানুষের মাঝে বিতরণ করা হয়।  

#

ফায়জুল/মিজান/আলম/রেজাউল/২০১৫/২০৪৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১০৮৩
ধর্মান্ধতা, কুসংস্কার ও জঙ্গিবাদ আধুনিক স¦াস্থ্যসেবার বাধা
                                                   -- তথ্যমন্ত্রী

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ধর্মান্ধতা, কুসংস্কার ও জঙ্গিবাদকে আধুনিক স¦াস্থ্যসেবার পথে বিপদজনক বাধা হিসেবে বর্ণনা করেছেন। একইসাথে ধুমপান ও মাদকমুক্ত সমাজগঠনে সাংবাদিকদের ভূমিকাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন তিনি।

    আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডাঃ মিলন সম্মেলনকক্ষে ‘আপনার স¦াস্থ্য’ পত্রিকার বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন মন্ত্রী।

    তথ্যমন্ত্রী সকল মানুষের স¦াস্থ্যসেবা নিশ্চিত করতে সঠিক সময়ে রোগনির্ণয় ও স¦াস্থ্যসেবায় বরাদ্দবৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বাংলাদেশের স¦াস্থ্যসেবা জনমুখী ও কল্যাণমুখী করার বিকল্প নেই। এদেশের স¦াস্থ্যসেবাকে আমরা মুক্তবাজার অর্থনীতির কাছে ইজারা দেব না।

    সাংবাদিক লেখক আবু সাঈদ খানের সভাপতিত্বে  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সমাজকল্যাণ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত এমপি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান, কেয়ার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ মোয়াজ্জেম হোসেন, স¦াস্থ্য অধিদপ্তরের পরিচালক ডাঃ মোঃ ইহতেশামুল হক চৌধুরী, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ডাঃ উত্তম কুমার বড়–য়া এবং হামদর্দ ল্যাবরেটরিজ এর পরিচালক বিপণন ডাঃ হাকিম রফিকুল ইসলাম।

    
#

আকরাম/ফায়জুল/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/২০৩০ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১০৮২
কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সিঙ্গাপুরের
সাথে বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের সমঝোতাস্বাক্ষর

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :
    সিঙ্গাপুরের রাষ্ট্রীয় সংস্থা ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের সাথে কক্সবাজারের মাতারবাড়িতে ৭০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের সমঝোতাস্মারক স্বাক্ষরিত হয়। আজ সিঙ্গাপুরের স্যান্ড এক্সপো এন্ড কনভেনশন সেন্টারে (ঝধহফং ঊীঢ়ড় ধহফ ঈড়হাবহঃরড়হ ঈবহঃৎব) এ সমঝোতা স¥ারক স¦াক্ষরিত হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন এবং সিংগাপুরের পক্ষে স্বাক্ষর করেন ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের প্রধান নির্বাহী কর্মকর্তা টেও ইং চিং (ঞবড় ঊহম ঈযবড়হম)।
    পরস্পরের সহযোগিতা আরো বৃদ্ধি করে আর্থসামাজিক অবস্থার উন্নয়নে বিদ্যুতের প্রয়োজনীয়তার বিষয়কে গুরুত্ব দিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন দ্রুততর হচ্ছে। বিনিয়োগের পরিবেশ খুবই উজ্জ¦ল ও ইতিবাচক। বিনিয়োগের জন্য নানাবিধ ইনসেনটিভ (ওহপবহঃরাব) এবং উৎসাহ ও উদ্দীপনা প্রদান করা হচ্ছে। বিদেশি বিনিয়োগের জন্য বিদ্যমান রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ঊচত) ছাড়াও ২১টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নাধীন। বিনিয়োগ বোর্ডে ঙহব ঝঃড়ঢ় ঝবৎারপব বিদ্যমান রয়েছে।  তিনি বলেন, বিদ্যুৎখাতে বিনিয়োগের বিশেষ সুযোগ রয়েছে। গত ৬ বছরে এখাতে ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে এবং ২০২১ সালের মধ্যে মেগাপ্রকল্প বাস্তবায়ন করতে ১৬ বিলিয়ন ডলার প্রয়োজন। প্রতিমন্ত্রী বলেন, যৌথবিনিয়োগের মাধ্যমে প্রযুক্তি, অভিজ্ঞতা ও সক্ষমতা বিনিময় করে পরস্পরের উপকার করতে পারি। সিংগাপুরকে এদেশের উন্নয়ন সহযোগী বন্ধু হিসেবে দেখি; আশাকরি এ সমঝোতাস¥ারকের পথ ধরেই ভবিষ্যতে আমরা সহযোগিতার আরো নতুন নতুন ক্ষেত্র বের করতে পারবো।
    অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র প্রতিমন্ত্রী লী ইয়াই শিয়ান (খবব ণর ঝযুধহ), বাংলাদেশের বিদ্যুৎসচিব মনোয়ার ইসলাম ও কোল পাওয়ার জেনারেশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও মোঃ কাশেম উপস্থিত ছিলেন।
#


আসলাম/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/২০৩৫ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১০৮১

ঢাকা বিভাগের শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :  

আজ রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিভাগের শ্রেষ্ঠ ৫ জন জয়িতাকে সম্মাননা তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। অনুষ্ঠানে ঢাকা বিভাগীয় কমিশনার মোঃ জিল্লার রহমানের সভাপতিত্ব অন্যান্যের মধ্যে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম, ব্রাকের জেন্ডার বিষয়ক পরিচালক শিফা হাফিজা ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহিন আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, প্রতিবছর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় শিক্ষা, অর্থনীতি, চাকুরি, জননী এবং জীবন যুদ্ধে ভয়ানক নির্যাতনকে অতিক্রম করে যে সকল নারী প্রতিষ্ঠা লাভ করেন তাদের মধ্যে থেকে জয়িতাদের খুঁজে বের করে সম্মাননা প্রদান করে থাকে। এ বছরও সারাদেশে জয়িতা অন্বেষণ করা হয়। আজ ঢাকা বিভাগে বিভিন্ন জেলা থেকে নির্বাচিত ৫ জন বিজয়ীদের মধ্য থেকে বিভাগীয় পর্যায়ে ৫ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।
বিজয়ীরা হলেন- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী নেত্রকোনা’র কামরুন্নাহার লিপি; শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী মানিকগঞ্জের স্বপ্না ঘোষ; সফল জননী নারী নারায়ণগঞ্জের আনোয়ারা বেগম; নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী ঢাকার বীরাঙ্গনা শেখ ফাতেমা আলী এবং সমাজউন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী নরসিংদী’র মাসুদা ফারুক রতœা।
    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, যারা শত বাধা উপেক্ষা করে অদম্য সাহস ও শ্রম দিয়ে সংগ্রাম করে আজ জয়িতা হিসেবে স্বীকৃতি পেলেন তাদের কাছে সমগ্রজাতির অনেক কিছু শেখার আছে।
    প্রতিমন্ত্রী আশা করেন বাংলাদেশের প্রতিটি নারী হবেন একজন জয়িতা। প্রতিটি পুরুষ হবেন তাদের সহযোদ্ধা। প্রতিমন্ত্রী আরো বলেন, জয়িতাদের সম্মানিত করতে পেরে তিনি গর্বিত।
#
খায়ের/ফায়জুল/আলম/সঞ্জীব/রেজাউল/২০১৫/২০০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১০৮০

একটি বাড়ি একটি খামার প্রকল্প বাস্তবায়নে গঠনমূলক ভূমিকা রাখতে হবে
                                                     -- এলজিআরডি প্রতিমন্ত্রী

রংপুর, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :  

এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গা সমবায় অধিদপ্তর ও বাংলাদেশ পল্লিউন্নয়ন বোর্ডের (বিআরডিবি) কর্মকর্তা কর্মচারীদের একটি বাড়ি একটি খামার প্রকল্প বাস্তবায়নে গঠনমূলক ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন।

প্রতিমন্ত্রী আজ রংপুর সার্কিট হাউসে জেলা বিআরডিবি ও সমবায় কার্যালয় এবং উপজেলাপর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠককালে একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধোত্তর বাংলাদেশ পুনর্গঠনে সমবায়খাতকে কাজে লাগান। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বাড়ি একটি খামার প্রকল্প গ্রহণ করে পল্লিবাসীর জীবন মানোন্নয়ন ও দারিদ্র্যবিমোচনে দেশকে এগিয়ে নিয়ে গেছেন। তিনি সরকারের চলমান উন্নয়ন কর্মসূচিকে সফল করতে মাঠপর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের প্রতি আহ্বান জানান।

    পরে প্রতিমন্ত্রী রংপুর ড্রাগস এন্ড কেমিক্যাল কো-অপারেটিভ সোসাইটির নবনির্বাচিত কর্মকর্তা এবং রংপুর জেলা মোটর মালিক সমিতির নির্বাহী কমিটির সদস্যদের সাথে মতবিনিময় করেন।

#

আহসান/ফায়জুল/আলম/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৯৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ১০৭৯
বিলুপ্তপ্রায় ক্ষুদ্র ও কুটিরশিল্প পুনরুদ্ধারে নতুন প্রকল্প নেয়া হচ্ছে
                                                         -- শিল্পমন্ত্রী
ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :
দেশের বিলুপ্তপ্রায় ক্ষুদ্র ও কুটিরশিল্পগুলোকে পুনরুদ্ধারে নতুন প্রকল্প গ্রহণ করবে শিল্প মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রিপরিষদে অনুমোদিত ‘হস্ত ও কারুশিল্প নীতিমালা-২০১৫’ এর আলোকে এ প্রকল্প নেয়া হচ্ছে। এর মাধ্যমে ক্ষুদ্র ও কুটিরশিল্পখাতে নতুনপ্রাণ সঞ্চারিত হবে।
গতকাল বাংলা একাডেমি প্রাঙ্গণে বৈশাখি মেলা-১৪২২ এর উদ্বোধন অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু একথা জানান। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প কর্পোরেশন (বিসিক) এবং বাংলা একাডেমি যৌথভাবে এ মেলার আয়োজন করে।
শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ক্ষুদ্র ও কুটিরশিল্প মিলিয়ে প্রায় সাড়ে ৯ লাখ শিল্প-কারখানা রয়েছে। এসব কারখানায় ৩৪ লাখেরও বেশি লোক কর্মরত। জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ক্ষুদ্র ও কুটিরশিল্পের অবদান শতকরা ৬ দশমিক ৬ ভাগ। তিনি এখাতে প্রবৃদ্ধির হার বাড়াতে গুচ্ছ কারুশিল্প, তিন পার্বত্য জেলার কুটিরশিল্প এবং জামদানিশিল্পের উন্নয়নে সৃজনশীল কর্মসূচি গ্রহণের পরামর্শ দেন।  
আমির হোসেন আমু বলেন, ২০২১ সাল নাগাদ বাংলাদেশকে মধ্যমআয়ের দেশে রূপান্তরের জন্য সুসংহত ক্ষুদ্র ও কুটিরশিল্পখাত গড়ে তোলা জরুরি। ইতোমধ্যে দেশিয়পণ্যের গুণগতমানোন্নয়ন, পণ্যবৈচিত্র্যকরণ ও বিপণনের জন্য নতুনবাজার খুঁজে বের করার উদ্যোগ নেয়া হয়েছে। ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পউদ্যোক্তাদের উৎপাদিত পণ্যবিপণনের লক্ষ্যে ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় ৩শ’ ২৪ কোটি ৯০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘টেকসই ও অন্তর্ভূক্তিমূলক বাজার ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যবিমোচন (চড়াবৎঃু জবফঁপঃরড়হ ঃযৎড়ঁময ওহপষঁংরাব ধহফ ঝঁংঃধরহধনষব গধৎশবঃ/চজওঝগ)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বৈশাখিমেলা হচ্ছে বাঙালি জাতীয়তাবাদের চেতনার উৎসব। সাম্প্রদায়িকতার  চেতনা রুখে দিতে বাঙালি জাতীয়তাবাদে বিশ্বাসী জনগণ দেশব্যাপী এ মেলা উদ্যাপন করছে। এর মাধ্যমে নতুন প্রজন্মের মাঝে অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদী চেতনা শাণিত হচ্ছে। এটি শহুরে ও গ্রামীণ সংস্কৃতির মধ্যে সেতুবন্ধন তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে তারা মন্তব্য করেন।
শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খান এবং বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বক্তব্য রাখেন।
উল্লেখ্য, ১০ বৈশাখ পর্যন্ত এ মেলা চলবে। এতে দেশের প্রত্যন্তঅঞ্চল থেকে আগত হস্ত, কুটির ও কারুশিল্পীরা তাদের উৎপাদিতপণ্য প্রদর্শন করছেন।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী ৬ জন গুণী কারুশিল্পীর হাতে কারুরতœ ও কারুগৌরব পুরস্কার তুলে দেন।
#

জলিল/ফায়জুল/মিজান/আলম/জয়নুল/২০১৫/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১০৭৭

উপকূল এলাকায় রেডিওস্টেশন স্থাপন প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কোরিয়া গেছেন নৌমন্ত্রী

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :

বাংলাদেশে গ্লোবাল মেরিটাইম ডিসট্রেস এন্ড সেফটি সিস্টেম (জিএমডিএসএস) এবং ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম (আইএমএনএস) প্রকল্প বাস্তবায়নের জন্য ব্যবহারিক ও কারিগরি বিষয়াদি সরেজমিনে পরিদর্শনের জন্য নৌপরিবহণমন্ত্রী শাজাহান খান ১৩ এপ্রিল দক্ষিণ কোরিয়া গেছেন। তিনি চারসদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- সমুদ্রপরিবহণ অধিদফতরের মহাপরিচালক কমডোর এম জাকিউর রহমান ভূইয়া, নৌপরিবহণমন্ত্রীর একান্ত সচিব এম এম তারিকুল ইসলাম এবং সমুদ্রপরিবহণ অধিদফতরের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক এস এম নাজমুল হক।

উল্লেখ্য, নৌপরিবহণ মন্ত্রণালয়ের অধীন সমুদ্রপরিবহণ অধিদফতরের বাস্তবায়নাধীন কোরিয়ার আর্থিক সহায়তাপুষ্ট ‘এস্টাবলিশমেন্ট অভ্ জিএমডিএসএস এন্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম (ইজিআইএমএনএস)’ শীর্ষক প্রকল্পের আওতায় ঢাকায় কমান্ড এন্ড কন্ট্রোলসেন্টার স্থাপন এবং উপকূল এলাকায় রেডিওস্টেশন স্থাপন করা হবে। এর মাধ্যমে উপকূলে চলাচলকারী সকল নৌযানকে মনিটরিংয়ের আওতায় এনে নিরাপত্তাপ্রদান ছাড়াও প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস জানানো সম্ভব হবে।

    মন্ত্রী আগামী ১৯ এপ্রিল দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

#

জাহাঙ্গীর/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮৪৮ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১০৭৬
শিক্ষাপরিবারের পদোন্নতিপ্রাপ্তদের সংবর্ধনা

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :
পদোন্নতিপ্রাপ্ত শিক্ষাপরিবারের কর্মকর্তারা প্রধানমন্ত্রীর ‘ভিশন ২০২১’ বাস্তবায়নে নতুন গতিসঞ্চার করবে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সরকারের সাম্প্রতিক পদোন্নতিতে শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনস্থ বিভিন্ন সংস্থা ও বিভাগের পদোন্নতিপ্রাপ্ত ৩৫ কর্মকর্তাকে সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে একথা বলেন।
 অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদেরকে অভিনন্দন জানিয়ে বলেন, স্ব স্ব দক্ষতা ও যোগ্যতার স্বীকৃতিস্বরূপ সরকার তাঁদেরকে পদোন্নতি প্রদান করেছে। তাঁরা যে যেখানেই কাজ করেন না কেন, একটি দক্ষ, যোগ্য ও শিক্ষিত জাতিগঠনে নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যেতে তিনি তাদের প্রতি আহ্বান জানান। তিনি পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের সুস্বাস্থ্য, পারিবারিক মঙ্গল এবং কর্মজীবনে উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।
শিক্ষাসচিব মোঃ নজরুল ইসলাম খান পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদেরকে শুভেচ্ছা জানিয়ে নতুন দায়িত্বপালনে উদ্যোগী ও উদ্ভাবনী কাজে নিষ্ঠাবান হওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে শিক্ষাসচিব মোঃ নজরুল ইসলাম খান, অতিরিক্ত সচিব এস এস মাহমুদ, স্বপন কুমার সরকার, পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত সচিব জিকরুর রেজা খানম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন বক্তৃতা করেন। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন দপ্তরপ্রধান ও প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।
#

ঢালী/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯০০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১০৭৫

২০ থেকে ২২ এপ্রিল নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত নৌসচিব পর্যায়ের বৈঠক

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :  

বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌসচিব পর্যায়ের বৈঠক আগামী ২০ থেকে ২২ এপ্রিল নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে।

বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান ‘প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড’ (পিআইডব্লিউটিটি) চৎড়ঃড়পড়ষ ড়হ ওহষধহফ ডধঃবৎ ঞৎধহংরঃ ধহফ ঞৎধফব (চওডঞঞ) নবায়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচিত হবে।

নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে দেবেন।

#

জাহাঙ্গীর/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮৩৫ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১০৭৪
পররাষ্ট্রপ্রতিমন্ত্রীর সাথে স্পেনের রাষ্ট্রদূতের বিদায়ি সাক্ষাৎ

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :
আজ পররাষ্ট্রপ্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম এর সাথে স্পেনের রাষ্ট্রদূত খঁরং ঞবলধফধ ঈযধপড়হ পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিদায়ি সাক্ষাৎ করেন।    
    সাক্ষাৎকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। উভয়েই দু’দেশের মধ্যে বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশাপ্রকাশ করেন এবং এলক্ষ্যে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
    গতমাসে স্পেনের সেক্রেটারি অভ্ স্টেট ফর ফরেন এফেয়ার্স ইগনাসিও ইবেনেজ রুবিও’র (ওমহধপরড় ণনধহবু জঁনরড়) ঢাকা সফরের সময় তাঁর সাথে পররাষ্ট্রপ্রতিমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকের কথা স্মরণ করে শাহ্রিয়ার আলম বলেন, তাঁর সে সফর দু’দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরো সম্প্রসারিত ও জোরদার করবে।
    পররাষ্ট্রপ্রতিমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের জন্য বিদ্যমান সুযোগ সুবিধাদির কথা উল্লেখ করে স্পেনের বিনিয়োগকারীগণ এদেশে আরো অধিক বিনিয়োগে উৎসাহিত হবেন বলে আশাপ্রকাশ করেন ।
    সাড়ে তিনবছরেরও অধিককাল বাংলাদেশে দায়িত্বপালনকালে সকলপ্রকার সহযোগিতার জন্য স্পেনের বিদায়ি রাষ্ট্রদূত পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতাজ্ঞাপন করেন। তিনি এদেশে তাঁর কর্মকাল অত্যন্ত আনন্দময় ও ফলপ্রসূ ছিল বলে অভিমত ব্যক্ত করেন।
পররাষ্ট্রপ্রতিমন্ত্রী স্পেনের বিদায়ি রাষ্ট্রদূতের পেশাগত ও ব্যক্তিগত জীবনে সুখ ও সাফল্য কামনা করেন।
#

খালেদা/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮৫০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১০৭৩
ইসলাম ধর্মে জঙ্গিবাদের কোনো স্থান নেই
                             -- বস্ত্র ও পাটমন্ত্রী
নওগাঁ, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :
            বস্ত্র ও পাটমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, যারা পবিত্র ধর্ম ইসলামকে ব্যবহার করে জঙ্গিপনা করছে, তারা ইসলাম ধর্ম এবং দেশের শত্রু। তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। এ ধর্মে জঙ্গিবাদের কোনো স্থান নেই। একটি গোষ্ঠী পবিত্র ইসলাম ধর্মের নামের অপব্যবহার করে ইসলামকে জঙ্গিবাদের ধর্ম বানাতে চাচ্ছে। এদের বিষয়ে জনগণকে সচেতন থাকতে হবে।
          গতকাল মান্দা উপজেলার দক্ষিণ মৈনম স্কুল এন্ড কলেজের নবনির্মিত একাডেমিক ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।
          মন্ত্রী বলেন, বর্তমান সরকার খাদ্য-বস্ত্রে আজ দেশকে স্বয়ংসম্পূর্ণ করেছে। বস্ত্রের পাশাপাশি খাদ্যও রপ্তানি হচ্ছে। শিল্পের গতি এগিয়ে চলছে। বিদ্যুতের উৎপাদন ব্যাপকহারে বৃদ্ধি করেছে এবং গ্রামে গ্রামে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে। দেশে শিক্ষার প্রসার এবং উন্নয়ন বিশ্বদরবারে প্রশংসিত। নারীউন্নয়ন ও ক্ষমতায়ণে বাংলাদেশ আজ বিশ্বকে চমক লাগিয়েছে। যোগাযোগব্যবস্থার উন্নয়নে মাইলফলক সৃষ্টি করেছে। তিনি বলেন, গ্রামের মানুষ এখন আর অর্ধাহারে-অনাহারে থাকেন না। স্বাস্থ্যসেবা গ্রামের ঘরে ঘরে পৌঁছে গেছে। বেকার সমস্যা সমাধানের জন্য সরকার আপ্রাণ চেষ্টা করছে। সরকারের সময়োপযোগী ও সঠিক পদক্ষেপ নেয়ার কারণে সৌদিআরব ও মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে শ্রমবাজার উন্মুুক্ত। ফলে সারাবিশ্বে বাংলাদেশের মানবসম্পদ ছড়িয়ে পড়েছে।
          মন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের সকল শ্রেণিপেশার মানুষের উন্নয়নের সরকার। বর্তমানে এমন কোনো খাত নেই যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়নের ছোঁয়া লাগেনি। তাই বর্তমান সরকারের কার্যকাল বাংলাদেশের উন্নয়নের সোনালীযুগ হিসেবে ইতিহাসে লেখা থাকবে।
         বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আমজাদ হোসেন শেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মান্দা উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রহিম এবং শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ আব্দুস সামাদ বক্তব্য রাখেন।
#

রেজাউল/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯২৫ঘণ্টা   

 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১০৭২

জঙ্গি ও আগুনসন্ত্রাসীদের হাত থেকে
জনগণকে রক্ষা করতে দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে
                                                                                  -- তথ্যমন্ত্রী

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :  

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জঙ্গি ও আগুনসন্ত্রাসীদের হাত থেকে জনগণকে রক্ষা করতে দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে।
    বুধবার সকালে রাজধানীর হেয়ার রোডে মন্ত্রীর সরকারি বাসভবনে বাংলাদেশ গ্রামপুলিশ কর্মচারী ইউনিয়নের নেতাকর্মীদের সাথে মতবিনিময়কালে তিনি একথা বলেন।   

    হাসানুল হক ইনু বলেন, চোর-ডাকাত, বখাটে-মাস্তানদের উৎপাতের সাথে আগুনসন্ত্রাসী ও জঙ্গিবাদীরা ভয়ংকর উৎপাত হিসেবে দেখা দেয়ায় গ্রামপুলিশ সদস্যদের বাড়তি দায়িত্ব পালন করতে হচ্ছে।

    দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের নিরাপত্তায় দায়িত্বপালনের জন্য সরকার ও জনগণের পক্ষ থেকে গ্রামপুলিশবাহিনীকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার গ্রাম-দরদি ও গরীব-দরদি সরকার। এ কারণেই সরকার গ্রামপুলিশের বেতনভাতা বৃদ্ধি করেছে এবং তাদের জন্য ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা করছে।

    জাতীয় শ্রমিক জোটের সভাপতি ও সংসদ সদস্য শিরিন আখতার গ্রামপুলিশদের জনগুরুত্বপূর্ণ কাজের যথাযথ সম্মান ও সম্মানী নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করেন। জাসদ নেতা শওকত রায়হান, সাইফুজ্জামান বাদশা, শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নাইমুল আহসান জুয়েল, বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি সামছুল ইসলাম সুমন এসময় উপস্থিত ছিলেন।   

    বাংলাদেশ গ্রামপুলিশ কর্মচারী ইউনিয়নের উপদেষ্টা শাহজাহান কবীর জহির, সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস, নির্বাহী সভাপতি মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক মোজাম্মেল হক ও কার্যকরী সাধারণ সম্পাদক ওবায়দুল হক ৪৬ হাজার গ্রামপুলিশ সদস্যের পক্ষ থেকে তথ্যমন্ত্রীকে এ বাহিনীর উন্নয়নে অবদানের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।   

    উল্লেখ্য, সরকার আগামী জুলাই থেকে ইউনিয়ন প্রধান দফাদারদের মাসিক বেতন ২ হাজার ১ শত টাকা থেকে ৩ হাজার ৪ শত টাকায় ও মহল্লাদারদের বেতন ১ হাজার ৯ শত থেকে ৩ হাজার টাকায় উন্নীত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।   

#

আকরাম/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫৪৫ ঘণ্টা  

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০৬৯

ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সভা
বিশ্বকে সহিংসতামুক্ত করে শান্তি প্রতিষ্ঠায় জনপ্রশাসন সচিবের আহ্বান

প্যারিস, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :   

     বিশ্বকে সহিংসতামুক্ত করে শান্তি প্রতিষ্ঠায় সর্বোচ্চ অগ্রাধিকার প্রদানের জন্য বিশ্বসম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। গত ১৪ এপ্রিল ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর নির্বাহী বোর্ডের ১৯৬তম অধিবেশনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে তিনি এ আহ্বান জানান।

    ইউনেস্কোর নির্বাহী বোর্ডের ভাইস-চেয়ারম্যান ড. কামাল আবদুল নাসের চৌধুরী বিশ্বকে মানবজাতির জন্য বাসযোগ্য করতে সারাবিশ্বের শিক্ষা কার্যক্রমের পাঠ্যসূচিতে ‘বিশ্ব শান্তির জন্য শিক্ষা’ অন্তর্ভুক্ত করার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি প্রতিবন্ধী শিশুদের শিক্ষার আওতায় আনার বিষয়েও জোর দেন। এ বিষয়ে তিনি অটিজম আক্রান্ত শিশুসহ অনগ্রসর শিশুদের উন্নয়নে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

    ড. চৌধুরী বিভিন্ন দেশের মধ্যে সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার বিষয়কে গুরুত্ব প্রদানের জন্য বিশ্বসম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন। এ বিষয়ে সকল সদস্য দেশকে সম্মিলিতভাবে কাজ করার জন্য তিনি অনুরোধ করেন।

    ইউনেস্কোর এ অধিবেশনে বাংলাদেশের পাঁচ সদস্যের প্রতিনিধির মধ্যে ছিলেন ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম এবং ইউনেস্কো বিষয়ক বাংলাদেশের জাতীয় কমিশনের সচিব মোঃ মঞ্জুর হোসেন। নির্বাহী বোর্ডের এ অধিবেশন ৮ এপ্রিল শুরু হয়ে ২৩ এপ্রিল পর্যন্ত চলবে।

#

তৌহিদুল/অনসূয়া/শুকলা/আসমা/২০১৫/১৩৩০ ঘণ্টা  


 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০৭১

বাংলাদেশ সরাসরি বিনিয়োগকে উৎসাহিত করে
                             - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :   

    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশ সরাসরি বিনিয়োগকে উৎসাহিত করে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। আর এ বিশাল কর্মযজ্ঞে জ্বালানি খাতের রয়েছে অপরিসীম ভূমিকা।

    প্রতিমন্ত্রী গতকাল সিংগাপুরে, ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজ (আই ই) সিংগাপুরের সাথে বৈঠক করে এসব কথা বলেন। তিনি জ্বালানি খাতসহ বাংলাদেশে বিনিয়োগ করতে সিংগাপুরকে আহ্বান জানান। আই ই কর্তৃপক্ষ বাংলাদেশে খঘএ ঞবৎসরহধষ স্থাপন, কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনসহ জ্বালানি ক্ষেত্রে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করে।

    এ সময় অন্যান্যের মধ্যে বিদ্যুৎসচিব মনোয়ার ইসলাম ও আই ই এর সহকারী নির্বাহী প্রধান কর্মকর্তা তান সুন কিম (ঞধহ ঝড়ড়হ করস) উপস্থিত ছিলেন।

#

আসলাম/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৩৩০ ঘণ্টা  


 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১০৭০

ঐতিহাসিক মুজিবনগর দিবসের জাতীয় কর্মসূচি

ঢাকা, ২ বৈশাখ (১৫ এপ্রিল) :   

    যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০১৫ পালনের লক্ষ্যে এবার জাতীয় পর্যায়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে । ১৭ এপ্রিল মেহেরপুরের মুজিবনগরের মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির সূচনা হবে। সকাল ৮ টায় মুজিবনগরের মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে মন্ত্রিপরিষদের সদস্

Todays handout (5).doc Todays handout (5).doc

Share with :

Facebook Facebook