তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 07/04/2015

তথ্যবিবরণী                                                                                 নম্বর : ১০০৯

পররাষ্ট্রমন্ত্রীর সাথে তিন দেশের অনাবাসী রাষ্ট্রদূতদের সাক্ষাৎ

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :
    আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে বাংলাদেশে নবনিযুক্ত চিলি, কলম্বিয়া এবং জর্জিয়ার অনাবাসী (দিল্লীতে নিবাস) রাষ্ট্রদূতগণ সাক্ষাৎ করেন।
    প্রথমে সাক্ষাৎ করেন চিলির রাষ্ট্রদূত এন্ড্রেস অগাস্টো বার্ব গনজালেজ (অহফৎবং অঁমঁংঃড় ইধৎনব এড়হুধষবু)। তিনি শিক্ষা, স্বাস্থ্য, নারীউন্নয়নসহ বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নধারার ভূয়সী প্রশংসা করেন।
    কলম্বিয়ার রাষ্ট্রদূত মনিকা ল্যানজেটা মিউটিস (গড়হরপধ খধহুবঃঃধ গঁঃরং) সাক্ষাৎকালে বাংলাদেশের সাথে তাঁর দেশের দ্বিপাক্ষিক, বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার এবং সম্প্রসারণের ব্যাপারে গভীর আগ্রহ ব্যক্ত করেন। তিনি ঢাকায় তাঁর পরবর্তী সফরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ঔষধসহ অন্যান্য রপ্তানিমুখী পণ্য কারখানা পরিদর্শনের আগ্রহ জানালে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এসময় উপস্থিত সংশ্লিষ্ট কর্মকর্তাকে এ ব্যপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যাদি এবং তাদের প্রতিযোগিতামূলক মূল্য সম্পর্কে কলম্বিয়ার রাষ্ট্রদূতকে অবহিত করেন।
    সবশেষে পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন জর্জিয়ার রাষ্ট্রদূত লেভান নিজহারাদজে (খবাধহ ঘরুযধৎধফুব)। তিনি বাংলাদেশ ও জর্জিয়ার মধ্যকার সম্পর্কোন্নয়নে দু’টি বিষয়ের ওপর অধিক জোর দেন। এগুলো হলো দু’দেশের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন অনুষ্ঠান এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাণিজ্য প্রতিনিধিদলের জর্জিয়া সফর। এসময় পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত সংশ্লিষ্ট কর্মকর্তাকে এ ব্যাপারে অতিদ্রুত কাজ শুরু করার জন্য তাৎক্ষণিক নির্দেশনা প্রদান করেন।
    পররাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত তিন রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে তাঁদের দায়িত্বপালনকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে সম্ভাব্য সকল সহায়তার আশ্বাস দেন এবং তাঁদের সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন। এছাড়া, বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত শিরো সাদোশিমা আজ পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সাথে বিদায়ি সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও জাপানের মধ্যকার সম্পর্ক জোরদারকরণ  ও সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য বিদায়ি রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতের সুস্বাস্থ্য ও সর্বাঙ্গীণ মঙ্গল এবং পরবর্তী কর্মস্থল থাইল্যান্ডে সাফল্য কামনা করেন।
#
খালেদা/ফায়জুল/মিজান/জসীম/রফিকুল/জয়নুল/২০১৫/২১৫০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১০০৮

ঢাকা রাজশাহী ঢাকা রুটে বেসামরিক বিমান চলাচল শুরু

রাজশাহী, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :
আজ থেকে ঢাকা রাজশাহী ঢাকা রুটে বেসামরিক বিমান চলাচল শুরু হয়েছে। বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন আজ রাজশাহী শাহমখদুম বিমানবন্দরে এ বিমান চলাচল কার্যক্রমের উদ্বোধন  করেন।
উদ্বোধন অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও স্থানীয় সংসদসদস্য ফজলে হোসেন বাদশা উপস্থিত ছিলেন ।
মন্ত্রী  আজ ঢাকা থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ৬০ জন যাত্রী নিয়ে রাজশাহী শাহমখদুম বিমানবন্দরে পৌঁছেন। উদ্বোধন  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, রাজশাহীবাসির জন্য আজ একটি অত্যন্ত আনন্দের দিন। বিমান চলাচল শুরু হওয়ার ফলে এ এলাকার জনগণের  দীর্ঘদিনের প্রত্যাশা  ও স্বপ্নপূরণ হলো। বিমান যাতে নিয়মিত চলাচল করতে পারে এ ব্যাপারে তিনি সকলের ঐকান্তিক সহযোগিতা কামনা করেন।
মন্ত্রী বলেন, কার্গোবিমান চালু করার ব্যাপারেও সরকার চিন্তাভাবনা করছে। এ বিষয়ে সরকার প্রয়োজনীয় উদ্যোগ নেবে বলেও তিনি জানান।
উদ্বোধন অনুষ্ঠানে রাজশাহীর জেলা প্রশাসক মোহাম্মদ মেজবাহ উদ্দীন চৌধুরী ও বাংলাদেশ বিমান রাজশাহী জেলা ব্যবস্থাপক একে বড়–য়া উপস্থিত ছিলেন ।
পরে মন্ত্রী ভিআইপি লাউঞ্জে রাজশাহী চেম্বার অভ্ কমার্স অভ্ ইন্ডাস্ট্রিজের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন ।
#
মিজান/ফায়জুল/মিজান/জসীম/জয়নুল/২০১৫/২১৩০ঘণ্টা   

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১০০৭

ইলিশের নতুন মজুদ আবিষ্কার ও আহরণের বিষয়ে বিশদ গবেষণা জরম্নরি
                                                          -- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

    মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, সমুদ্র জয়ের ফলে ইলিশের নতুন মজুদ আবিষ্কার ও সহনশীল মাত্রায় আহরণের বিষয়ে বিশদ গবেষণা জরম্নরি। ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য ইলিশবিষয়ক গবেষক, বিজ্ঞানী এবং গবেষণা সংশিস্নষ্ট সকল কর্মকর্তাগণকে আরো দায়িত্বশীল হতে হবে।

    মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ কৃষিগবেষণা কাউন্সিল মিলনায়তনে “ইলিশ উৎপাদনে নদীর পরিবেশ, জাটকা সংরড়্গণ ও অভয়াশ্রমের প্রভাব” শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি বলেন, ইলিশের টেকসই উৎপাদন বৃদ্ধি নির্ভর করে এর প্রজনন সফলতা, জাটকা সংরড়্গণ এবং মাছ আহরণের পরিমাণের ওপর। ইলিশের উৎপাদন বৃদ্ধির মূলে রয়েছে জাটকারড়্গা। আজকের জাটকা আগামীদিনের বড় ইলিশ।

    মৎস্যমন্ত্রী বলেন, সহনশীল পরিমাণের চেয়ে বেশি পরিমাণে জাটকা আহরিত হলে ইলিশ উৎপাদনে নেতিবাচক প্রভাব পরিলড়্গিত হয়। তাই ইলিশের উৎপাদন বৃদ্ধির ড়্গেত্রে জাটকা ও মা ইলিশের প্রজননড়্গেত্র সংরড়্গণ এবং অভয়াশ্রম প্রতিষ্ঠার গুরম্নত্ব অপরিসীম। জাটকাসপ্তাহ পালনের মূল উদ্দেশ্য হচ্ছে জাটকা সংরড়্গণ ও ইলিশসম্পদ ব্যবস'াপনার গুরম্নত্ব সম্পর্কে গণমানুষ বিশেষ করে জেলে, মৎস্যজীবী, পাইকার ও আড়তদারদের সচেতন করে তোলা এবং সামাজিক আন্দোলনের রূপ দেয়া।

    তিনি বলেন, ইলিশের প্রজননমৌসুম ইলিশ আহরণ নিষিদ্ধেরসীমা ১১ দিন থেকে বাড়িয়ে ১৫ দিন করার সিদ্ধানত্ম নেয়া হয়েছে। উচ্চ আদালতের রায়ের প্রেড়্গিতে কেউ কারেন্টজাল উৎপাদন, বিপণন, ক্রয়-বিক্রয়, বহন কিংবা ব্যবহার করতে পারবে না। এ বিষয়ে আইনশৃঙ্খলা রড়্গাকারীবাহিনী খুব শীঘ্রই অভিযান পরিচালনা করবে।

    মন্ত্রী বলেন, সরকারের বাসত্মবমুখী বিভিন্ন পদড়্গেপ নেয়ার ফলে প্রতিবছর ইলিশের উৎপাদন বৃদ্ধি পচ্ছে।
২০০১-২ অর্থবছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ২০ হাজার মেট্রিকটন, সেখানে ২০১৩-১৪ অর্থবছরে উৎপাদন ছিল ৩ লাখ ৮৫ হাজার মেট্রিকটন। আগামীবছর এ উৎপাদন ৪ লাখ মেট্রিকটন ছাড়িয়ে যাবে বলে আশা করা যায়।

    তিনি বলেন, নদনদী ও মোহনা অঞ্চলে ইলিশের গবেষণার জন্য কোনো ভেসেল ছিল না। বর্তমান সরকার বিষয়টির গুরম্নত্ব বিবেচনা করে উন্নয়ন প্রকল্পের আওতায় বাংলাদেশ মৎস্যগবেষণা ইনস্টিটিউটের জন্য ইলিশগবেষণা ভেসেল ক্রয় করেছে। এতে ইলিশ গবেষণার ড়্গেত্রে এক নতুনদিগনত্ম উন্মোচিত হয়েছে।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকানিত্মক প্রচেষ্টায় বঙ্গোপসাগরে অর্জিত সমুদ্র এলাকায় ইলিশসহ সকল প্রকার মৎস্যবিষয়ক জরিপ ও গবেষণা কাজের জন্য একটি সমুদ্রজরিপ জাহাজ ক্রয় করা হয়েছে, সেটি শীঘ্রই দেশে আসবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।

    কর্মশালায় বাংলাদেশ মৎস্যগবেষণা ইনস্টিটিউট বিএফআরআই’র মহাপরিচালক মোহাম্মদ জাহের এর সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ কৃষিগবেষণা কাউন্সিলের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ আরিফ আজাদ এবং বাংলাদেশ মৎস্যউন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান পিউস কসত্মা বক্তব্য রাখেন। কর্মশালার মূলপ্রবন্ধ উপস'াপন করেন বিএফআরআই’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান।

#

আকতারম্নল/ফায়জুল/নবী/জসীম/রেজাউল/২০১৫/২০২৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ১০০৫

ভেজাল খাদ্যব্যবসায়ীদের মৃত্যুদ-তুল্য শাস্তি হওয়া উচিৎ
                                              -- স¦াস্থ্যমন্ত্রী
ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ভেজাল খাদ্যব্যবসায়ীদের মৃত্যুদ-তুল্য শাস্তি হওয়া উচিৎ। মৃত্যুদন্ডের বিধান রেখে কঠোর আইন হলে খাদ্যে ভেজালরোধ করা সম্ভব হবে। পাশাপাশি আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করতে হবে।
আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্বস্বাস্থ্য দিবসের উদ্বোধন উপলক্ষে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন। ‘নিরাপদ পুষ্টিকর খাবার/সুস্থ জীবনের অঙ্গীকার’ শ্লোগানে এদিন বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্বস্বাস্থ্য দিবস পালিত হয়।
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘দেশের মানুষকে সুস্থজীবন ও নিরাপত্তা দেয়ার দায়িত্ব সাংবিধানিকভাবে সরকারের। সরকার অঙ্গীকারবদ্ধ হয়ে এক্ষেত্রে কাজ করছে।
তিনি বলেন, খাদ্যে ভেজালের বিরুদ্ধে সামাজিক আন্দোলন সৃষ্টি করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা ব্যাপক। জনগণকে এলক্ষ্যে সচেতন করে তোলাই প্রাথমিক দায়িত্ব। তিনি বলেন, জনগণ যদি সম্মিলিতভাবে কাজ করে, তাহলেই খাবারে ভেজাল মেশানো বন্ধ করা সম্ভব। জনসচেতনতা বাড়ালে আগামী কয়েকবছরের মধ্যে বাংলাদেশে ভেজাল খাবার বলে কিছুই থাকবে না বলে তিনি আশাপ্রকাশ করেন।
মন্ত্রী বলেন, খাদ্য পরিদর্শকদের মাঠে থাকার নির্দেশ দেয়া হয়েছে। তাদেরকে বলা হয়েছে-যারা খাদ্যে ভেজাল মেশায় তাদেরকে খুঁজে বের করে শাস্তি দেয়ার জন্য। তারা বেতনভাতা নেবে কিন্তু মাঠপর্যায়ে কাজ করবেনা তা হতে
পারে না।
গত সেপ্টেম্বরে দেশের উপজেলাগুলোতে ৬ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, গ্রামপর্যায়ে অবশ্যই ভালো চিকিৎসক থাকতে হবে। আমি যতদিন মন্ত্রণালয়ের দায়িত্বে আছি, ততদিন পর্যন্ত গ্রামে চিকিৎসক পাঠানোর উদ্যোগ অব্যাহত থাকবে। একইসঙ্গে দেশের জেলাশহরের হাসপাতালগুলোতে আইসিইউ ও সিসিইউ স্থাপন করার জন্যও উদ্যোগ নেয়া হয়েছে’।
সভার শুরুতে মোহাম্মদ নাসিম ওসমানী স্মৃতি মিলনায়তন প্রাঙ্গনে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্বস্বাস্থ্য দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনের লবিতে নিরাপদ ও ভেজালমুক্ত খাবার এবং স্বাস্থ্যশিক্ষা উপকরণের প্রদশর্নী অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যমন্ত্রী প্রদর্শনীর স্টলসমূহও পরিদর্শন করেন।
স্বাস্থ্যসচিব সৈয়দ মন্জুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক নূর হোসেন তালুকদার, বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, বিএমএ মহাসচিব অধ্যাপক ডাঃ এম ইকবাল আর্সলান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি এন পারানিথারান, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশে প্রতিনিধি ডেভিড ডব্লিউ ডোনার্ট বক্তব্য রাখেন।
#
পরীক্ষিৎ/ফায়জুল/মিজান/আলম/জয়নুল/২০১৫/১৯৪৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১০০৩

গ্রামীণ অর্থনীতির বিপ্লব ‘ই-কৃষক’
                     -- তথ্যমন্ত্রী

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

    তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োগ কৃষিকে লাভজনক করার পাশাপাশি সামাজিক অর্থনৈতিক বৈষম্যহ্রাসেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে দৃঢ়আশাবাদ ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। একইসাথে ইন্টারনেটে বাংলায় কৃষি তথ্যভান্ডার গড়ে তোলার ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেন তিনি।

    মন্ত্রী বলেন, কৃষিতে তথ্যপ্রযুক্তি সংযোগের ফলে কৃষকেরা ঘরে বসেই আবহাওয়া, মাটির প্রকৃতি অনুসারে চাষপদ্ধতিসহ উৎপাদন, বিপণন ও সংরক্ষণ বিষয়ে জানতে পারছেন। এই ‘ই-কৃষক’গণ গ্রামীণ অর্থনীতিতে বিপ্লব বয়ে আনতে সক্ষম হবে।  

    আজ রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ ইনস্টিটিউট অভ্ আইসিটি ইন ডেভলপমেন্ট (বিআইআইডি) এবং গ্রামীণ ফোনের যৌথ উদ্যোগে আয়োজিত ’আগামীর কৃষক, ই-কৃষক’ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।

    তথ্যমন্ত্রী  বলেন, সমালোচনা ও বিরূপ মন্তব্য উপেক্ষা করে প্রধানমন্ত্রী যে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছিলেন, তা দেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মহাসড়কে যুক্ত করে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে চলেছে।

    ’আগামীর কৃষক, ই-কৃষক’ কর্মসূচির আওতায় কৃষিতে তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও কৃষকসহ সকলের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সচেতনতামূলক ও উদ্ভাবনী পরিকল্পনা সংগ্রহ করে সেরা দশজন পরিকল্পনাকারী, সেরা কৃষিকর্মকর্তা ও সেরা উদ্যোক্তাদের অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়। তথ্যমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

    অনুষ্ঠানে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান সুনীল কান্তি বোস এবং বাংলাদেশ বীজ সমিতির প্রেসিডেন্ট আনিস উদ-দৌলা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

    কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং এর পরিচালক এস এম আবু জার, বিআইআইডি’র প্রধান নির্বাহী মোঃ শহীদ উদ্দীন আকবর এবং গ্রামীণফোন যোগাযোগ বিভাগের পরিচালক মার্কাস এডাক্টাসন (গধৎপঁং অফধশঃঁংংড়হ) এসময় কৃষিতে তথ্যপ্রযুক্তি সংযোগের তাৎপর্য তুলে ধরেন।

    সেরা পরিকল্পনাকারীদের মধ্যে ঠাকুরগাঁয়ের কবীর আহমেদ, সেরা কৃষিকর্মকর্তাদের মধ্যে খুলনার উপসহকারী কৃষিকর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম ও সেরা উদ্যোক্তাদের মধ্যে মানিকগঞ্জের মোঃ তসলিম বিশ্বাস প্রথমস্থান লাভ করেন।

#

আকরাম/ফায়জুল/নবী/জসীম/জয়নুল/২০১৫/১৯৯৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১০০৪

বাংলাদেশ তিন বছরের জন্য এএআরডো নির্বাহী কমিটির  সদস্য নির্বাচিত

মরিশাস, ৭ এপ্রিল :
    মরিশাসে অনুষ্ঠিত আফ্রিকা ও এশিয়া মহাদেশের ৩০টি দেশের পলিস্নউন্নয়ন ও গবেষণাকর্মে নিবেদিত আফ্রো-এশীয় পলিস্নউন্নয়ন সংস'ার (এএআরডো) ৬৫ ও ৬৬তম নির্বাহী কমিটির (ইসি) সভায় বাংলাদেশ বিপুলভোটে পাকিসত্মানকে হারিয়ে আগামী তিন বছরের জন্য ইসি সদস্য নির্বাচিত হয়।
    এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গার নেতৃত্বে ৪ সদস্যের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল ২ হতে ৪ ও ১০ এপ্রিল নির্বাহী কমিটি এবং ৬ হতে ৯ এপ্রিল ২০১৫ এ ১৮তম সাধারণ অধিবেশনে যোগদান করেন। প্রতিনিধিদলের নেতা রাঙ্গা জানান, বর্তমান সরকারের গ্রামীণ দরিদ্রজনগোষ্ঠীর কল্যাণে চলমান একটি বাড়ি একটি খামার প্রকল্প, পলিস্নজনপদসহ বিভিন্ন প্রকল্পের সুফল ও উপকারভোগীদের বিষয় তুলে ধরা হয়েছে। এসব প্রকল্পে এএআরডোভুক্ত দেশগুলোকে কিভাবে সম্পৃক্ত করা যায় তা নিয়েও আলোচনা করা হয়েছে।

প্রতিনিধিদলের সদস্য পলিস্নউন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এম এ কাদের সরকার জানান, সম্মেলনে সংস'ার অনত্মর্ভূক্ত দেশসমূহের মধ্যে বাংলাদেশ পলিস্নউন্নয়ন একাডেমি, কুমিলস্না ও বগুড়া কর্তৃক দারিদ্র্যবিমোচন, নারীর ড়্গমতায়ন ও পানিব্যবস'াপনা বিষয়ে গবেষণাকর্মে লব্ধঅভিজ্ঞতা বিনিময় করা হবে। এতে করে সদস্য দেশসমূহ উপকৃত হবে। তাঁরা ১১ এপ্রিল ঢাকায় ফিরে আসবেন বলে আশা করা যাচ্ছে।

উলেস্নখ্য, উক্ত অধিবেশনে আগামী তিনবছরের জন্য একজন চেয়ারম্যান, দুইজন ভাইস-চেয়ারম্যান ও দশজন সদস্য নির্বাচিত হয়।

#

আহসান/ফায়জুল/নবী/জসীম/রেজাউল/২০১৫/১৯৪২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১০০২

পরিবেশ ও বনমন্ত্রীর সাথে মার্কিন রাষ্ট্রদূতের সাড়্গাৎ

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :
    পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সাথে আজ সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট (গধৎপরধ ইবৎহরপধঃ) সাড়্গাৎ করেন। এ সময় তাঁরা জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের ড়্গয়ড়্গতি মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার ব্যাপারে একমতপোষণ করেন।
    পরিবেশমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে জাতীয় কমিটি গঠন করা হযেছে তা সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের ড়্গয়ড়্গতি মোকাবিলায় তাঁর মন্ত্রণালয় ইতোমধ্যে বেশকিছু পদড়্গেপ গ্রহণ করেছে। এসব পদড়্গেপ বাসত্মবায়নে অর্থের যেমন প্রয়োজন রয়েছে তার সাথে দড়্গ জনশক্তি এবং শক্তিশালী প্রতিষ্ঠানের প্রয়োজন রয়েছে। এড়্গেত্রে দাতাদেশ এবং সংস'াগুলো বাংলাদেশকে সহায়তা করতে পারে।
    রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, ওবামা প্রশাসন জলবায়ু ইস্যুকে বেশ গুরম্নত্ব দিচ্ছে। বিশেষ করে  পরিবেশবান্ধব শিল্পকারখানা স'াপন, দূষণমুক্ত জ্বালানিব্যবস'া নিশ্চিত করার ড়্গেত্রে যুক্তরাষ্ট্র জোরালো ভূমিকা রাখছে। এছাড়া তিনি বন্যপ্রাণী চোরাচালানরোধে দু’দেশের মধ্যে কার্যকর সহযোগিতা বিনিময়েরও আহ্বান জানান।
    এ সময় অন্যান্যের মধ্যে পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুলস্নাহ আল ইসলাম জ্যাকব, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, ইউএসএআইডি’র বাংলাদেশ মিশন ডিরেক্টর জেনিনা জারম্নজেলস্কি (ঔধহরহধ ঔধৎুঁবষংশর) এবং পরিবেশ ও জলবায়ু পরিবর্তন টিম লিডার ড. কারল ওয়ার্সটার (উৎ. কধৎষ ডঁৎংঃবৎ) উপসি'ত ছিলেন।

#

পাশা/ফায়জুল/আলম/রফিকুল/রেজাউল/২০১৫/১৯৪৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১০০০

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রীর সাথে ইরানের রাষ্ট্রদূতের সাড়্গাৎ

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরম্নল হামিদের সাথে ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস বায়ঝি (উৎ. অননধং ঠধবুর) আজ সচিবালয়ে তাঁর অফিসকড়্গে সাড়্গাৎ করেন। এ সময় তাঁরা পারস্পরিক স্বার্থসংশিস্নষ্ট দ্বিপাড়্গিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

    ইরানের রাষ্ট্রদূত বাংলাদেশ ও ইরানের পারস্পরিক সহযোগিতার ওপর গুরম্নত্বারোপ করে বলেন, বাংলাদেশের সাথে ইরানের রাজনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক সুদৃঢ় করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তিনি তেলশোধনাগার রড়্গণাবেড়্গণ, খনিজসম্পদ অনুসন্ধান ও উত্তোলন, বিদ্যুৎকেন্দ্রের উপকরণসমূহ সরবরাহে আগ্রহপ্রকাশ করেন। রাষ্ট্রদূত প্রতিমন্ত্রীকে ইরানসফরের আমন্ত্রণ জানিয়ে বলেন, সহযোগিতার আরো ড়্গেত্র খুঁজে বের করতে দু’দেশের প্রতিনিধিদলের সফর বিনিময়ের প্রয়োজন।   

    প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে বলেন, ভ্রাতৃপ্রতিম দুই মুসলিম দেশ পরস্পরকে সহযোগিতা করলে সকলেরই উপকার হবে, দ্রম্নত অর্থনৈতিক বিকাশ ঘটবে। পেট্রো-কেমিক্যাল ইন্ডাস্ট্রি স'াপনে তিনি ইরানের সহযোগিতা চান এবং ইরানের তেলসরবরাহের আগ্রহকে স্বাগত জানান। প্রতিমন্ত্রী বাংলাদেশ থেকে পাট ও পাটজাত দ্রব্যাদি, তৈরিপোশাক, ঔষধ প্রভৃতি আমদানি করার জন্য ইরানের প্রতি অনুরোধ জানান।  

    জ্বালানিসচিব মোঃ আবুবকর সিদ্দিক এবং ইরানের কাউন্সিলর বাহরাম সাইফজাদে (ইধযৎধস ঝধরভুধফবয) সাড়্গাৎকালে উপসি'ত ছিলেন।

#

আসলাম/ফায়জুল/মিজান/জসীম/সেলিম/২০১৫/১৮১৯ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৯৯৯

রাশিয়ায় আলুসহ অন্যান্য পণ্য রপ্তানি বৃদ্ধি পাবে
                                        -- কৃষিমন্ত্রী

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :
কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, রাশিয়ায় আলুসহ অন্যান্য পণ্য রপ্তানির মাধ্যমে রাশিয়ার সাথে বাংলাদেশের ভ্রাতৃপ্রতিম সম্পর্ক বৃদ্ধি পাবে।
আজ কৃষি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে রাশিয়ার উদ্ভিদসংরক্ষণ বিভাগ হতে আগত বিশেষজ্ঞদেরকে নিয়ে বাংলাদেশ হতে রাশিয়ায় আলু রপ্তানি বিষয়ে আলোচনাসভায় মন্ত্রী একথা বলেন।
আলোচনাসভায় রাশিয়ার রাষ্ট্রদূত, কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সভায় আলু রপ্তানির সমস্যা ও সম্ভাবনা বিষয়ে মূলপ্রবন্ধ পাঠ করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বীজ উইং এর মহাপরিচালক আনোয়ার ফারুক।
রাশিয়ার প্রতিনিধিদল অভিমত পোষণ করেন যে, বাংলাদেশ হতে আরো বেশি আলু রপ্তানির সুযোগ আছে। রোগমুক্ত আলু উৎপাদনের সুযোগসুবিধা মাঠপর্যায়ে পরিদর্শনের জন্য রাশিয়ার বিশেষজ্ঞ দলটি বারি, বিএডিসি, রংপুরের কৃষিজমি ও চট্টগ্রাম সমুদ্রবন্দর পরিদর্শন করবেন।


#


বিবেকানন্দ/ফায়জুল/জসীম/জয়নুল/২০১৫/১৮০০ঘণ্টা  

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৯৯৮

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স'ায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

দশম জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স'ায়ী কমিটির ১৪তম বৈঠক  আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, আবদুল মতিন খসরম্ন, সাহারা খাতুন, মোঃ শামসুল হক টুকু, মোঃ আব্দুল মজিদ খান, তালুকদার মোঃ ইউনুস, এড. মোঃ জিয়াউল হক মৃধা ও সফুরা বেগম অংশগ্রহণ করেন।

বৈঠকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা নিষ্পত্তিতে অস্বাভাবিক বিলম্বের কারণ নিয়ে আলোচনা হয়। কমিটি সাড়্গ্যগ্রহণ প্রক্রিয়া শেষ করে মামলাটি দ্রম্নত নিষ্পত্তির সুপারিশ করে।
সারাদেশে আদালতে জমে থাকা মামলাসমূহ দ্রম্নত নিষ্পত্তির বিষয়ে আইন কমিশনের দু’টি এবং সংসদীয় কমিটির একটি রিপোর্ট নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। রিপোর্টে বলা হয়, বর্তমানে নিম্ন আদালতসমূহে প্রায় ২৮ লাখ মামলা বিচারাধীন রয়েছে। এই বিপুল পরিমাণ মামলার বিচার ও নিষ্পত্তির জন্য ম্যাজিস্ট্রেটসহ ১ হাজার ৭শ’ জন বিচারক কর্মরত। মামলাজট কমাতে হলে জরম্নরিভিত্তিতে আরো ৩ হাজার নতুন জজ নিয়োগ করা প্রয়োজন বলে রিপোর্টে উলেস্নখ করা হয়। রিপোর্টে আরো বলা হয়, সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে প্রায় ৩ লাখ ২৫ হাজার মামলা বিচারাধীন রয়েছে। এসব মামলা দ্রম্নত নিষ্পত্তির লড়্গ্যে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে একটি মনিটরিং সেল গঠন ও মামলার কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স'গিতের বিষয়ে বিচারকগণকে অধিক সর্তকতা অবলম্বন করা প্রয়োজন বলে উলেস্নখ করা হয়। কমিটি বিচারাধীন মামলাগুলো দ্রম্নত নিষ্পত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস'া গ্রহণের সুপারিশ করে।
বৈঠকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কেও আলোচনা হয়। কমিটি প্রতিটি বিভাগীয় শহরে বিচার প্রশাসন প্রশিড়্গণ ইনস্টিটিউটের কার্যক্রম সম্প্রসারণ ও এ প্রতিষ্ঠানের মানোন্নয়নের পরামর্শ প্রদান করে।
 

   আইন ও বিচার বিভাগের সচিব এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশিস্নষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপসি'ত ছিলেন।

#

শিবলী/ফায়জুল/মিজান/জসীম/রেজাউল/২০১৫/১৭৪২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৯৯৭


সিলেট এয়ারপোর্ট ইন্টারসেকশন বাইপাস কোম্পানীগঞ্জ ভোলাগঞ্জ
সড়ককে আঞ্চলিক সড়কে উন্নীতকরণ প্রকল্প একনেকে অনুমোদিত


ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :
‘‘সিলেট এয়ারপোর্ট ইন্টারসেকশন বাইপাস কোম্পানীগঞ্জ ভোলাগঞ্জ’’ সড়ককে আঞ্চলিক সড়কে উন্নীত করতে ৪শ’ কোটি টাকার উন্নয়নপ্রকল্প আজ একনেক সভায় অনুমোদিত হয়েছে। ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং সিলেটের কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর, গোয়াইনঘাট নির্বাচনী এলাকার সংসদসদস্য ইমরান আহমদ তাঁর নির্বাচনী এলাকার এ প্রকল্পটি অনুমোদন করায় তিনি নিজে এবং এলাকাবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।
এ প্রকল্প অনুমোদনে অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, যোগাযোগমন্ত্রী এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ উদ্যোগ এলাকাবাসীর যোগাযোগের ভোগান্তি লাঘব করবে এবং এ অঞ্চলের পাথরখনি থেকে সারাদেশে প্রয়োজনীয় পাথর সরবরাহে গতি আসবে।


#


শিবলী/ফায়জুল/মিজান/জসীম/জয়নুল/২০১৫/১৭৩০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৯৫
 
পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় না করার নির্দেশ

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :


    জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্ধারিত ফি’র অতিরিক্ত টাকা আদায় করা থেকে বিরত থাকার জন্য কলেজসমূহকে নিদের্শনা দিয়েছে।
    আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লক্ষ্য করেছে যে, বিভিন্ন পরীক্ষার ফরম পূরণের সময় কোন কোন কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের নিকট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায় করে থাকে, যা কাক্সিক্ষত নয়। কলেজসমূহকে নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায় না করার নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়েছে।
#
ফয়জুল/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা

 

 

 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৯৪

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং এর আওতাধীন
দপ্তর ও সংস্থার মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং এর আওতাধীন দপ্তর ও সংস্থার মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি আজ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলনকক্ষে স্বাক্ষরিত হয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী এবং এ বিভাগের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানগণ আলাদা আলাদাভাবে এ কর্মসম্পাদন চুক্তিতে স্বাক্ষর করেন। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুসারে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
এ সময় অন্যান্যের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, সম্পদের সুষ্ঠু ব্যবহার, প্রাতিষ্ঠানিক সাফল্যকে জনসম্মুখে তুলে ধরা এবং প্রশাসনিক দক্ষতা বৃদ্ধির জন্য মন্ত্রিপরিষদ বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মধ্যে গত ৯ মার্চ, ২০১৫ তারিখে বার্ষিক কর্মসম্পাদন (অহহঁধষ চবৎভড়ৎসধহপব অমৎববসবহঃ-অচঅ) চুক্তি স্বাক্ষরিত হয়।  
#
এনায়েত/মোহাম্মদ আলী/ অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                         &nb

Todays handout (13).doc Todays handout (13).doc

Share with :

Facebook Facebook