তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী - ১৪.০১.২০২০

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৭৬

ওমানের সুলতানের সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

            ওমানের সদ্য প্রয়াত সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানাতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ আজ ওমানের সুলতান হাইতাম বিন তারিক আল সাইদের সাথে তাঁর প্রাসাদে সাক্ষাৎ করেন ও প্রধানমন্ত্রীর শোকবার্তা পৌঁছে দেন।

            এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা ও ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ গোলাম সারোয়ার উপস্থিত ছিলেন।

            সাক্ষাৎকালে ওমানের সুলতান হাইতাম বিন তারিক আল সাইদ বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং বাংলাদেশ ও ওমানের মধ্যে বিদ্যমান বর্তমান বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক সম্পর্কের কথা স্মরণ করেন। তিনি আশা প্রকাশ করেন, দু’দেশের এ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আগামী দিনে আরো দৃঢ় হবে।

#

আহমদ/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৭৫

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

            আজ হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে বাংলাদেশ ও জাইকার যৌথ অর্থায়নে ৩য় টার্মিনাল নির্মাণ প্রকল্পের বিষয়ে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (‘বেবিচ’ কর্তৃপক্ষ) ও  Aviation Dhaka Consortium (ADC) এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিপত্রে ‘বেবিচ’ কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান এবং এডিসি’র পক্ষে মিতসুবিসি কর্পোরেশনের জেনারেল ম্যানেজার ইয়াসুনোরি সাকামোতো স্বাক্ষর করেন।

            চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী। এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মহিবুল হক, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, জাইকা বাংলদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ হিতোশি হিরাতা-সহ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ‘বেবিচ’ কর্তৃপক্ষ, দাতা সংস্থা জাইকা, উপদেষ্টা প্রতিষ্ঠান নিপ্পন কোয়েই এবং ঠিকাদার প্রতিষ্ঠান এডিসি‘র সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

            উল্লেখ্য, হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরের ৩য় টার্মিনাল নির্মাণ প্রকল্পটি গত ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। প্রকল্পটির কাজ সমাপ্ত হলে এ বিমানবন্দর দিয়ে যাত্রী চলাচলে আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা নিশ্চিত হবে।

#

তানভীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/২০৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৭৪

রবিদাস জনগোষ্ঠীর উদ্দেশে খাদ্যমন্ত্রী

নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে হবে

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

            খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, রবিদাস (জুতা তৈরির পেশার সঙ্গে জড়িত সম্প্রদায়) জনগোষ্ঠী সমাজে অবহেলিত। তাই রবিদাসদের নিজেদের মধ্যে ছোটখাটো ভেদাভেদ ভুলে একত্রিত হয়ে নিজেদের উন্নয়নের জন্য কাজ করতে হবে। সম-অধিকার এবং সম-মর্যাদা পাবার জন্য তাদের নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে হবে। এজন্য নতুন প্রজন্মকে পড়ালেখা এবং শিক্ষা-দীক্ষায় এগিয়ে আসতে হবে।

            আজ ঢাকায় জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ রবিদাস ফোরাম আয়োজিত ‘বাংলাদেশ রবিদাস ফোরাম প্রথম কেন্দ্রীয় সম্মেলন -২০২০’ এ মন্ত্রী এসব কথা বলেন। সম্মেলনের উদ্বোধন করেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য।

            সম্মেলনে রবিদাস ফোরামের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তৃতা করেন। বক্তারা সমাজে অবহেলিত রবিদাসদের জন্য সমহারে বয়স্ক ভাতা, বিধবা ভাতা এবং সরকারি চাকরিতে কোটার দাবি জানান।

            দেশের বিভিন্ন জেলা থেকে রবিদাস সম্প্রদায়ের বিভিন্ন নেতৃবৃন্দ-সহ রবিদাস সম্প্রদায়ের বিভিন্ন সদস্য সম্মেলনে উপস্থিত ছিলেন।

#

সুমন/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/২০৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৭৩

লোক ও কারুশিল্প ফাউন্ডেশনকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে রূপান্তর করা হবে

                                                                      --- সংস্কৃতি প্রতিমন্ত্রী

নারায়ণগঞ্জ, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

            সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বর্তমান সরকারের মেয়াদেই লোক ও কারুশিল্প ফাউন্ডেশনকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে রূপান্তর করা হবে। ইতোমধ্যে ১৪৭ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন-সহ অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ ও সংস্কার শীর্ষক প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে। এ প্রকল্পের আওতায় জাদুঘর ভবন সম্প্রসারণের মাধ্যমে আরো অধিক সংখ্যক ঐতিহ্যবাহী লোক-কারুশিল্পের নিদর্শন দ্রব্যের প্রদর্শন সম্ভব হবে। ভৌত অবকাঠামো সম্প্রসারণের মাধ্যমে সুযোগ-সুবিধা বৃদ্ধি করে অধিক সংখ্যক দর্শনার্থীর ফাউন্ডেশন পরিদর্শন নিশ্চিত করা যাবে।

            প্রতিমন্ত্রী আজ নারায়ণগঞ্জের সোনারগাঁওস্থ বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে ফাউন্ডেশন আয়োজিত শতবর্ষে বঙ্গবন্ধু শীর্ষক মাসব্যাপী লোক-কারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২০২০ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

            প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়িত হলে সোনারগাঁও দেশি-বিদেশি পর্যটক ও দর্শনার্থীদের কাছে আরো আকর্ষণীয় হয়ে ওঠবে। তাছাড়া জামদানির জন্য বিখ্যাত এ সোনারগাঁওকে ÔWorld Craft CouncilÕ ইতোমধ্যে ÔWorld Craft CityÕ হিসাবে স্বীকৃতি দিয়েছে।

            বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল এনডিসি। এছাড়া প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

#

ফয়সল/ফারহানা/রফিকুল/জয়নুল/২০২০/১৯৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৭২

বিশ্বমানের শিপবিল্ডিং ইয়ার্ড নির্মাণের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

            বাংলাদেশে বিশ্বমানের একটি স্বয়ংসম্পূর্ণ শিপবিল্ডিং ইয়ার্ড নির্মাণ ও সংশ্লিষ্ট খাতের অত্যাধুনিক ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প স্থাপনে বিনিয়োগ করবে নেদারল্যান্ডসের বিখ্যাত জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডামেন গ্রুপ ও সিঙ্গাপুরের উদ্যোক্তা প্রতিষ্ঠান জেন্টিয়াম সল্যুশন্স। প্রতিষ্ঠান দু’টির সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগে দ্য জেন্টিয়াম-ডামেন কনসোর্টিয়াম রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) এর সাথে যৌথ বিনিয়োগে পটুয়াখালী জেলার চরনিশান বাড়িয়া মৌজায় এ প্রকল্প বাস্তবায়নে আগ্রহী।

            এ লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ বিএসইসি’র সাথে দ্য জেন্টিয়াম-ডামেন কনসোর্টিয়ামের এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বিএসইসি’র পক্ষে সংস্থার সচিব ইঞ্জিনিয়ার মোঃ আবুল খায়ের সরদার, ডামেন গ্রুপের পক্ষে প্রতিষ্ঠানটির এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক রোল্যান্ড ব্রিনি (Roland Briene) এবং জেন্টিয়াম সল্যুশন্সের পক্ষে  প্রতিষ্ঠানটির কো-চেয়ারম্যান ইকতেদার হাসান মুরাদ চুক্তিতে স্বাক্ষর করেন। এ চুক্তির আওতায় প্রকল্প বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট এলাকায় প্রাক-সমীক্ষা যাচাই করা হবে। এর ভিত্তিতে দ্রুত যৌথ বিনিয়োগে শিপবিল্ডিং ইয়ার্ড নির্মাণ ও সংশ্লিষ্টখাতের অত্যাধুনিক ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প স্থাপন করা হবে।

            এ সময় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্পসচিব মোঃ আবদুল হালিম, বাংলাদেশে নেদারল্যান্ডসের ডেপুটি হেড অভ্ মিশন জেরোয়েন স্টেগস্-সহ শিল্প মন্ত্রণালয়, বিএসইসি এবং চুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

            উল্লেখ্য, দেশের দক্ষিণ অঞ্চলে কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকাণ্ড জোরদার করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পায়রা সমুদ্র বন্দরের কাছাকাছি পটুয়াখালী জেলার চরনিশান বাড়িয়ার মৌজায় জাহাজ নির্মাণ ও রিসাইক্লিং শিল্পজোন ঘোষণা করা হয়েছে। ১শ’ ৫ একর জমির উপর এ শিল্পজোনে জাহাজ নির্মাণ এবং সংশ্লিষ্ট ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প গড়ে তোলা হচ্ছে।

#

জলিল/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৯১৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৭১

শ্রমিক কল্যাণ তহবিলে পৌনে দুই কোটি টাকা জমা দিল বেক্সিমকো ও নুভাস্তা

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

            বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং নুভাস্তা ফার্মাসিউটিক্যালস গত অর্থবছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ প্রায় পৌনে দুই কোটি টাকা জমা দিয়েছে।

            আজ বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের হাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মানবসম্পদ বিভাগের প্রধান এম এ এরশাদ ভূঁইয়া দু’টি ফার্মাসিউটিক্যালসের পক্ষে মোট এক কোটি ৭৪ লাখ ১৯ হাজার ৬৮৯ টাকার চেক হস্তান্তর করেন।

            বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে এ পর্যন্ত ১৬০টি দেশি-বিদেশি কোম্পানি মোট প্রায় চারশ দশ কোটি টাকা জমা দিয়েছে। বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী গঠিত এ তহবিল থেকে প্রতিষ্ঠানিক অপ্রাতিষ্ঠানিক খাতের দুর্ঘটনায় মৃত্যুজনিত, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকদের এবং তাদের সন্তানের উচ্চ শিক্ষায় সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত সহায়তা প্রদান করা হয়।

            চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোঃ রেজাউল হক, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু-সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

#

আকতারুল/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৯১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৭০

ভূমি সচিবের আকস্মিক পরিদর্শন

ভূমি অফিসের নাজির বরখাস্ত

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

            সেবা প্রার্থীদের হয়রানি করার কারণে কোতয়ালী রাজস্ব সার্কেলের নাজির (মিউটেশন কাম সার্টিফিকেট সহকারী) মোঃ দেলোয়ার হোসেন তালুকদারকে সাময়িক বরখাস্ত ও সূত্রাপুর ভূমি অফিসের অফিস সহায়ক মোঃ ছিদ্দিকুর রহমানকে শাস্তিমূলক বদলি করা হয়েছে।

            গতকাল সোমবার (১৩ জানুয়ারি) ভূমিসচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী ডেমরা রাজস্ব সার্কেল অফিস, মতিঝিল রাজস্ব সার্কেল অফিস এবং কোতয়ালী রাজস্ব সার্কেলের আওতাধীন সূত্রাপুর ভূমি অফিস আকস্মিক পরিদর্শন করেন। এ সময় ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শামছুজ্জামান ভূমি সচিবের সঙ্গে উপস্থিত ছিলেন। 

            পরিদর্শনকালে ভূমি সচিব দেখতে পান কোতয়ালী রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক একটি মিস মামলার অনুলিপি প্রেরণের আদেশ প্রদান করা হলেও উক্ত অফিসের দায়িত্বপ্রাপ্ত নাজির মোঃ দেলোয়ার হোসেন বৈধ আদেশটি তামিল না করে ইচ্ছাকৃত প্রায় তিন মাস বিলম্ব করে সংশ্লিষ্ট সেবাপ্রার্থীকে হয়রানি ও আইনগত সুবিধা থেকে বঞ্চিত করেছেন।

            ভূমি সচিব এ সময় আরো পর্যবেক্ষণ করেন, আইন-বহির্ভূত, অযাচিত, ক্ষমতার অপব্যবহার করে সূত্রাপুর ভূমি অফিসের অফিস সহায়ক মোঃ ছিদ্দিকুর রহমান, ভূমি অফিসে ভূমি উন্নয়ন কর দিতে আসা এক ব্যক্তিকে বলেন, ‘দলিলের ছায়ালিপি (ফটোকপি) দিয়ে খাজনা আদায় করা যাবে না এবং মূল দলিল/ছায়ালিপি ছাড়া খাজনা নেয়া যাবে না’। যদিও উক্ত সেবাপ্রার্থীর অনুকূলে খতিয়ানের ছায়ালিপি প্রদান করা ছিল। 

            জনগণকে আইনসঙ্গত সেবা ও তাঁদের প্রাপ্য অধিকার থেকে ইচ্ছাকৃতভাবে বঞ্চিত করার কারণে, সংশ্লিষ্টদের বিরুদ্ধে অবিলম্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য ভূমি সচিব সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন। তদন্ত সাপেক্ষে দোষী প্রমাণিত হওয়ায় ভূমি অফিসের অফিস সহায়ক মোঃ ছিদ্দিকুর রহমানকে গতকাল (১৩ জানুয়ারি) শাস্তিমূলক বদলি করা হয় এবং সূত্রাপুর ভূমি অফিসের নাজির মোঃ দেলোয়ার হোসেন-কে আজ সাময়িক বরখাস্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

#

নাহিয়ান/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ১৬৯

ড. হাছান-প্রকাশ জাভাদকার বৈঠক

বাংলাদেশ বেতার ও আকাশবাণীর অনুষ্ঠান বিনিময় উদ্বোধন, বঙ্গবন্ধুর জীবনভিত্তিক যৌথ চলচ্চিত্র চুক্তি স্বাক্ষর

নয়াদিল্লি, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

            তথ্যমন্ত্রী ড. হাছান  মাহ্‌মুদ এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদকার (Prakash Javadekar) আজ দুপুরে নয়াদিল্লিতে বাংলাদেশ বেতার ও ভারতের আকাশবাণী বেতারের মধ্যে অনুষ্ঠান বিনিময় কার্যক্রম উদ্বোধন করেছেন।

            তথ্যমন্ত্রী হিসেবে ড. হাছান মাহ্‌মুদ দায়িত্ব নেবার পর গত বছরের ২ সেপ্টেম্বর সারা ভারতে বাংলাদেশ টেলিভিশন সম্প্রচার শুরুর সাড়ে তিন মাসের মাথায় এবার সারা ভারতে শোনা যাবে বাংলাদেশ বেতারও। এর ফলে এখন থেকে বাংলাদেশ বেতারের অনুষ্ঠান আকাশবাণী চ্যানেলে কলকাতায় এফএম ১০০.১ মেগাহার্টজ, আগরতলায় এফএম ১০১.৬ মেগাহার্টজ এবং আকাশবাণী অ্যাপ ও ডিটিএইচের মাধ্যমে সারা ভারতে ভারতীয় সময় সকাল ৭.৩০টা থেকে ৯.৩০টা এবং সন্ধ্যা ৫.৩০টা থেকে ৭.৩০টা একযোগে সম্প্রচার করা হবে। একই সময়ে আকাশবাণী অনুষ্ঠান বাংলাদেশ বেতারের এফএম ১০৪ মেগাহার্টজে সম্প্রচার করা হবে। গত ২০১৮ সালের ৯ এপ্রিল প্রসার ভারতী ও বাংলাদেশ বেতারের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের ভিত্তিতে এ কার্যক্রমের সূত্রপাত দু’দেশের গণমাধ্যম খাতে সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন করলো।

            এর পরপরই দু’দেশের তথ্যমন্ত্রীদ্বয় বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণে দু’দেশের চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনদ্বয়ের মধ্যে চুক্তি স্বাক্ষর প্রত্যক্ষ করেন।

            সংক্ষিপ্ত ভাষণে তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ২০২০ সালে বেতার ও চলচ্চিত্র খাতে এই সহযোগিতা দু’দেশের জনগণ ও সরকারের বন্ধুত্বের এক অনন্য মাইলফলক। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে পারস্পরিক সহযোগিতার অঙ্গীকার করেছেন, এই বিনিময় এবং চুক্তি তারই প্রতিফলন।

            মন্ত্রী এ সময় মহান মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথা স্মরণ করে বলেন, ভারতের প্রত্যক্ষ সহায়তা ছাড়া নয় মাসে মুক্তিযুদ্ধ শেষ হতো না।

            ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদকার তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ভারত ও বাংলাদেশের সম্পর্ক ভৌগোলিক নৈকট্য, ইতিহাস ও ঐতিহ্যগত। গণমাধ্যম ক্ষেত্রের এই সহযোগিতা দু’দেশের অন্যান্য খাতে সহযোগিতাকেও প্রসারিত করবে।

            বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর ব্যবস্থাপনা পরিচালকের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত নুজহাত ইয়াসমিন এবং ভারতের এনএফডিসির ব্যবস্থাপনা পরিচালক টিসিএ কল্যাণী (TCA Kalyani) বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণে দু’দেশের চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনদ্বয়ের মধ্যে যৌথ চলচ্চিত্র প্রযোজনা চুক্তি (Film Co-Production Agreement) স্বাক্ষর করেন।

            ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্বে নিয়োজিত ডেপুটি হাইকমিশনার এটিএম রকিবুল হক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহানারা পারভীন, নয়াদিল্লিতে নিযুক্ত প্রেস মিনিস্টার ফরিদ হোসেন-সহ তথ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব রাভি মিত্তাল (Ravi Mittal), প্রসার ভারতীর প্রধান নির্বাহী শশী শেখর ভেম্পতি (Shashi Shekhar Vempati), অতিরিক্ত সচিব অতুল কুমার তিওয়ারি (Atul Kumar Tiwari)-সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

            বিকেলে তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ ভারতের পররাষ্ট্র বিষয়ক গবেষণা কেন্দ্র হিসেবে আন্তর্জাতিক পরিমন্ডলে খ্যাত স্বামী বিবেকানন্দ ফাউন্ডেশনে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন এবং পারস্পরিক সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র নিয়ে মতবিনিময় করেন।

            বৃহস্পতিবার হায়দ্রাবাদে রামুজী ফিল্ম সিটি পরিদর্শন শেষে ১৭ জানুয়ারি তথ্যমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

#

আকরাম/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬৮

সরকার নারী নির্যাতনের ঘটনাকে বিচারহীন রাখবে না

                                                 --- আইনমন্ত্রী

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি) :

          আইন, বিচার ও সংসদ বিষয়ক  মন্ত্রী  আনিসুল হক বলেছেন, মানবাধিকার সম্পর্কিত সরকারের অনেক অর্জন বা সাফল্য রয়েছে। তবে অনেক অর্জনের মধ্য দিয়েও বেশ কিছু চ্যালেঞ্জ রয়ে গেছে, বিশেষ করে নারী নির্যাতন বন্ধের ক্ষেত্রে। তিনি বলেন, সরকার ধর্ষণ-সহ নারী নির্যাতনের অন্যান্য ঘটনাকে কোনভাবেই বিচারহীন অবস্থায় রেখে দিতে চায় না এবং রেখে দেবে না। এ বিষয়ে সরকার অনেক সজাগ রয়েছে। এক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা বা সংগঠনগুলোর সহযোগিতা প্রয়োজন।

          আজ ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) আয়োজিত ‘মানুষের জন্য মানবাধিকার পদক-২০২০’ শীর্ষক সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি, উন্নয়ন এবং সমৃদ্ধির সাথে মানবাধিকার অঙ্গাঙ্গিভাবে জড়িত। সেজন্য সরকার  সকল উন্নয়নের প্রয়াসে  Human rights based approach বা মানবাধিকারভিত্তিক দৃষ্টিভঙ্গি গ্রহণ করে আসছে। তিনি আশা করেন, সমাজের সকল স্তরে জনগণের সক্রিয় সহযোগিতার মাধ্যমে মানবাধিকার রক্ষায় সরকারের আন্তরিক পদক্ষেপগুলো ফলপ্রসূ হবে।

          আনিসুল হক বলেন, বর্তমান সরকার রাষ্ট্র পরিচালনার সকল ক্ষেত্রে ‘আইনের চোখে সমতা’ নীতিকে প্রাধান্য দিয়ে আসছে এবং এ লক্ষ্যে সরকার সকল নাগরিকের আইনের আশ্রয় লাভ, জীবন ও ব্যক্তি স্বাধীনতার অধিকার রক্ষা এবং বাকস্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতকল্পে সদা নিয়োজিত রয়েছে। ফলে প্রতিটি নাগরিক ধর্ম, শিক্ষা, সমিতি, পেশা, বাণিজ্য ইত্যাদির ক্ষেত্রে সংবিধান মোতাবেক পূর্ণ স্বাধীনতা ভোগ করে থাকেন। মানবাধিকার বিষয়ক এনজিওসমূহ মানবাধিকার সম্পর্কিত বিভিন্ন বিষয়সমূহকে গঠনমূলকভাবে প্রান্তিক জনগণের সামনে উপস্থাপন করছে এবং বাংলাদেশের প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াসমূহও নির্ভয়ে ও পক্ষপাতহীনভাবে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে। যা নাগরিক সমাজের মানবাধিকার সম্পর্কিত বিষয় সম্পর্কে সক্রিয় এবং সোচ্চার মনোভাবের বহিঃপ্রকাশ।

          এমজেএফ-এর গভর্নিং বোর্ডের সদস্য পারভীন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে এডভোকেট সুলতানা কামাল, ডিএফআইডি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জুডিথ হার্বাটসন, ঢাকাস্থ সুইডিশ দূতাবাসের ডেপুটি হেড অভ্ মিশন ক্রিসটিন জোহানসন, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম, এমজেএফ-এর  নির্বাহী পরিচালক শাহীন আনাম প্রমুখ বক্তৃতা করেন।

          মানবাধিকার রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন এমন নিভৃতচারী ১০ জন মানবাধিকার কর্মীকে  অনুষ্ঠানে সম্মাননা প্রদান করা হয়। ২০২০ সালের মানুষের জন্য মানবাধিকার পদক প্রাপ্তরা হলেন গাইবান্ধা জেলার মোছাঃ বেলী বেগম, দিনাজপুর জেলার মোছাঃ রেহানা বেগম ও মালতী রানী, কুষ্টিয়া জেলার মোছাঃ সালেহা বেগম, মোছাঃ হালিমা খাতুন ও মোছাঃ নুরজাহান বেগম, সিরাজগঞ্জ জেলার মোঃ খায়রুজ্জামান মুননু, কিশোরগঞ্জ জেলার আনোয়ারা বেগম, ব্রাহ্মণবাড়িয়া জেলার মোঃ হেদায়তুল আজিজ (মুন্না) এবং খাগড়াছড়ি জেলার চঞ্চল কান্তি চাকমা।

#

রেজাউল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬৭

বাণিজ্যমন্ত্রী-কসোভোর রাষ্ট্রদূত বৈঠক

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি):

          বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য আকর্ষনীয় স্থান। এখানে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। জাপান, কোরিয়া, চীন, ভারতসহ বিভিন্ন দেশ বড় ধরনের বিনিয়োগ নিয়ে বাংলাদেশে এসেছে,  অনেক দেশ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন স্থানে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ  দ্রুত এগিয়ে চলেছে। বাণিজ্যমন্ত্রী বলেন, কসোভোর বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশে তৈরি পোশাক, পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, আইসিটিসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ খাতে লাভজনক বিনিয়োগ করার সুযোগ রয়েছে।

          বাণিজ্যমন্ত্রী আজ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত Guner Ureya এর সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন।

          রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। কসোভোর বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কসোভোর বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে আগ্রহী। এজন্য উভয় দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হওয়া প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

          পরে বাণিজ্যমন্ত্রী উজবেকিস্তানের চারসদস্য বিশিষ্ট একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের সাথে মতবিনিময় করেন। প্রতিনিধিদল সে দেশে চামড়া, তৈরি পোশাক, সরিষার তেল এবং সানফ্লাওয়ার তেল উৎপাদনের ক্ষেত্রে যৌথ বিনিয়োগের প্রস্তাব দেন। সে দেশে তৈরি পোশাক কারখানা গড়ে তুলতে এবং সরিষা উৎপাদনে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন তাঁরা।

#

লতিফ/পরীক্ষিৎ/রেজ্জাকুল/আসমা/২০২০/১৬৫৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৬৬

মুজিববর্ষ থেকে শুরু হচ্ছে প্রাথমিক স্তরে স্কুল মিল

রৌমারী (কুড়িগ্রাম), ৩০ পৌষ (১৪ জানুয়ারি ) :

          সরকার মুজিববর্ষ থেকে প্রাথমিক স্তরের বিদ্যালয়গুলোতে মিল চালু করতে যাচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন। তিনি বলেন, সারাদেশের প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে দুপুরে রান্না করা খাবার পরিবেশন করা হবে। ইতোমধ্যে জাতীয় মিড-ডে-মিল নীতিমালা ২০১৯ অনুমোদন দেওয়া হয়েছে। ফলে শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, বিদ্যালয়ে উপস্থিতির হার বৃদ্ধি, শ্রেণি কক্ষে ধরে রাখা এবং পুষ্টিমান বৃদ্ধি পাবে।

          প্রতিমন্ত্রী আজ কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মুজিববর্ষ উপলক্ষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে একদিন অন্তর রান্না করা খাবার ও উচ্চ পুষ্টিমানসমৃদ্ধ বিস্কুট সরবরাহ  স্কুল মিল কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন ।

          প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময় শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি প্রদান, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, উচ্চ পুষ্টিমানসমৃদ্ধ বিস্কুট সরবরাহসহ বিভিন্ন শিক্ষাবান্ধব কর্মসূচি গ্রহণ করার ফলে ঝরে পড়ার হার ১৮ ভাগের নিচে নেমে এসেছে। বিএনপি-জামাত জোট সরকারের সময় শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ছিল ৫০ ভাগেরও বেশি। তিনি আরো বলেন, বিদ্যালয়ে গমনোপযোগী প্রায় শতভাগ কোমলমতি শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করা হয়েছে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণের সুযোগ দেওয়াসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

          কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীনের সভাপতিত্বে  মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সোহেল আহমেদ এবং ডব্লিউএফপি'র আঞ্চলিক প্রতিনিধি বিথিকা বিশ্বাস অনুষ্ঠানে বক্তৃতা করেন।

          পরে শিক্ষার্থীদের মাঝে খিচুড়ি বিতরণের মধ্য দিয়ে প্রতিমন্ত্রী রাজিবপুর ও রৌমারী উপজেলার প্রাথমিক বিদ্যালয়ে স্কুল মিল কার্যক্রম উদ্বোধন করেন।

   #

 

রবীন্দ্র/পরীক্ষিৎ/জুলফিকার/শামীম/২০২০/১৬৪৪ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১৬৫

২০১৮ সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি ) :

          জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮ সালের অনার্স চতুর্থ বর্ষের (বিশেষ) বিএ/বিএসএস/বিবিএ/বিএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হয়ে ৫ মার্চ ২০২০ পর্যন্ত চলবে। প্রতিদিন দুপুর ১টা থেকে পরীক্ষা শুরু হবে।

          পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd থেকে জানা যাবে।

#

ফয়জুল/পরীক্ষিৎ/জুলফিকার/শামীম/২০২০/১৫৩১ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১৬৪

স্পিকারের সাথে এনসিডি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাকা, ৩০ পৌষ (১৪ জানুয়ারি ) :

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কার্যক্রমে তরুণদের সম্পৃক্ত করার পাশাপা

2020-01-14-21-17-4174c545a677aa0aee56f4600a1d32d7.docx 2020-01-14-21-17-4174c545a677aa0aee56f4600a1d32d7.docx

Share with :

Facebook Facebook