তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জানুয়ারি ২০১৭

তথ্যবিবরণী 7 January 2017

তথ্যবিবরণী                                                                        নম্বর : ৬৩

রাষ্ট্রপতির সাথে নির্বাচন কমিশন গঠনে জেএসডি (রব) এর আলোচনা
 
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) :  

    জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি (রব) এর সভাপতি আ স ম আবদুর রবের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

    নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আলোচনায় বঙ্গভবনে আমন্ত্রণ জানানোর জন্য জেএসডি সভাপতি রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। প্রতিনিধিদল বলে, গণতন্ত্রের জন্য সংলাপ, অবাধ রাজনৈতিক অধিকার এবং জনগণের সঠিক প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অপরিহার্য।

     নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সাথে রাষ্ট্রপতির আলোচনার যে উদ্যোগ তা অবসানের জন্য তারা  নির্বাচন কমিশন গঠনে স্থায়ী ব্যবস্থা হিসেবে আইন প্রণয়নের প্রস্তাব করেন।

    রাষ্ট্রপতি জেএসডি’র প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানান এবং  নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আলোচনায় অংশ নেয়া ও গঠনমূলক প্রস্তাব দেয়ার জন্য তাদের ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি বলেন,  নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য শক্তিশালী নির্বাচনের কমিশন গঠনের পাশাপাশি রাজনৈতিক দলগুলোর ঐকমত্যও  জরুরি।   
 
    আলোচনাকালে জাতীয় সমাজতান্তিক দল জেএসডি (রব) এর সাধারণ সম্পাদক আবদুল মালেক রতনসহ প্রতিনিধিদলের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

    রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

#

হাসান/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৭/১৮০০ ঘন্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৬২

শেখ হাসিনার নেতৃত্বে জঙ্গিদের উত্থান বন্ধ করা হয়েছে
                                               ---স¦াস্থ্যমন্ত্রী
সাভার (ঢাকা), ২৪ পৌষ (৭ জানুয়ারি) :

    স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, জনগণ এদেশকে জঙ্গির আস্তানা হিসাবে দেখতে চায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ থেকে জঙ্গিদের উত্থান বন্ধ করা হয়েছে। একের পর এক দুর্ধর্ষ জঙ্গি নিশ্চিহ্ন হচ্ছে। বিশ্বের বড় দেশগুলো যা পারছে না, শেখ হাসিনার বাংলাদেশ তা পারছে।
    তিনি আজ সাভারে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে স্বাস্থ্যসম্মত জীবনযাপনে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে শীতকালীন ম্যারাথন ও কার্নিভাল উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজ এই কার্নিভালের আয়োজন করে।
    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, হাসপাতালের গভর্নিং কমিটির চেয়ারম্যান সংসদ সদস্য হাবিবে মিল্লাত, স্থানীয় সংসদ সদস্য এনামুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার রাষ্ট্রদূত নূর আশিকিন মোহাম্মদ তায়েব বক্তৃতা করেন।
    স্বাস্থ্যমন্ত্রী বলেন, ধর্মের নামে অল্পবয়সীদের বিভ্রান্ত করে জঙ্গি বানানোর অপকৌশল এখন সকলের কাছে স্পষ্ট হয়ে গেছে। শান্তির ধর্ম ইসলামে হত্যা খুনের কোন স্থান নাই। যারা একাজ করে দেশে অস্থিশীলতা তৈরি করতে চায় তারা ব্যর্থ হয়ে গেছে। বাংলাদেশ এখন বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াচ্ছে। নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত এ দেশ স্বাস্থ্যসেবায়ও অনেক দেশের কাছে উদাহরণ হিসাবে প্রতিষ্ঠিত। ঢাকার অদূরে গাজীপুরে স্থাপিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল একদিন দক্ষিণ এশিয়ার সেরা হাসপাতালের স্বীকৃতি পাবে এই আশাবাদ ব্যক্ত করে মোহাম্মদ নাসিম বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার একান্ত আগ্রহে ঢাকার কাছাকাছি শ্রমঘন এলাকায় একটি আন্তর্জাতিক মানের বিশেষায়িত হাসপাতাল সরকার নির্মাণ করেছে যেখানে শ্রমজীবী ও গরিব মানুষসহ সর্বস্তরের জনগণ বিনামূল্যে উন্নত চিকিৎসা পাবে। সর্বাধুনিক যন্ত্রপাতি সজ্জিত এই হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকরা সেবা দিচ্ছেন। মালয়েশিয়ার স্বাস্থ্যখাতের সবচাইতে বিশ্বস্ত প্রতিষ্ঠান কেপিজে গ্রুপ এই হাসপাতাল ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে। তাই অদূর ভবিষ্যতে এর সেবার মান দক্ষিণ এশিয়ার সেরার তালিকায় উঠে আসবে।
    অনুষ্ঠানে মন্ত্রী ম্যারাথনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
#

পরীক্ষিৎ/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৭/১৭৪৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৬১  

আলোকিত মানুষ গড়তে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে হবে
            ---দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী

চাঁদপুর, ২৪ পৌষ (৭ জানুয়ারি) :  

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম বলেছেন, সার্টিফিকেট সর্বস্ব নয়, আলোকিত মানুষ গড়তে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে হবে। চাঁদপুর গণি মডেল উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।

    চাঁদপুর পৌরসভার মেয়র নাসির উদ্দিন ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি, সংসদ সদস্য নুরজাহান বেগম মুক্তা, আওয়ামী লীগের দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

    মন্ত্রী বলেন, শিক্ষাঙ্গন গড়তে শিক্ষক, ছাত্র, অবিভাবক সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন, সন্তানদের লেখাপড়া, চলাফেরা, সঙ্গী নির্বাচন ও সঠিক পথে রাখতে অবিভাবকদের সচেতন হতে হবে। নিজের সন্তানদের  ভবিষ্যৎ গড়তে ব্যবসা বাণিজ্য ও চাকরির পাশাপাশি সন্তানদের  আরো অধিক সময় দিতে হবে।

    অনুষ্ঠানে সাবেক কৃতী শিক্ষার্থী ডা. আঃ গফুর, মুক্তিযোদ্ধা হানিফ পাটওয়ারী, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল আমিন, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান কিরণ, সমাজসেবক মহীউদ্দিন পাটওয়ারী, ডাক্তার তাহমিনা আক্তারসহ সাবেক গুণী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়।

    
#

ওমর ফারুক/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৭/১৭৩২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৬০

শুধু শাস্তি দিয়ে অপরাধ বন্ধ করা সম্ভব নয়
               ---আইনমন্ত্রী

ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) :

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক বলেছেন, শুধু শাস্তি দিয়ে অপরাধ বন্ধ করা সম্ভব নয়। অপরাধ বন্ধ করতে শাস্তির পাশাপাশি প্রতিরোধমূলক ব্যবস্থা গড়ে তুলতে হবে। তিনি বলেন, বর্তমান পৃথিবীতে বিত্ত-বৈভবের পিছনে ছুটতে গিয়ে আমাদের পারিবারিক ও সামাজিক বন্ধন কোথাও কোথাও দুর্বল বা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পরিবার ও সমাজ থেকে শিক্ষা নেওয়া-যেটা আগে অনেক ছিল তা কোথাও কোথাও কমে গেছে। তাই আমাদের পারিবারিক ও সামাজিক বন্ধন সুদৃঢ় ও শক্তিশালী করতে হবে। বিচ্ছিন্ন বন্ধন আবার জোড়া লাগাতে হবে। তাহলে সামাজিক অপরাধ অনেক কমে যাবে।
আজ বাংলা একাডেমি অডিটোরিয়ামে বাংলাদেশ ইনস্টিটিউট অভ্ ক্রাইম এন্ড জাস্টিস স্ট্যাডিস (বিইসিজেএস) আয়োজিত “গধহু ঈড়ষড়ৎং ড়ভ ঠরড়ষবহপব : ইধহমষধফবংয ঈড়হঃবীঃ” শীর্ষক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশসহ সারা পৃথিবীতে সময়ের পরিবর্তনের সাথে সাথে অপরাধের ধরন ও অপরাধ  সংঘটনের কৌশল বদলে যাচ্ছে। এ সমস্ত অপরাধ দমনের জন্য বর্তমান সরকার আন্তরিকভাবে চেষ্টা করে যাচ্ছে।
আইনমন্ত্রী বলেন, সামাজিক অপরাধ দমনে সরকারের পাশাপাশি দেশের জনগণ ও সমাজকে এগিয়ে আসতে হবে। কারণ দেশ গড়ার মধ্যে সব সময় সমাজের একটা অবদান থাকে। সমাজ বিচ্ছিন্ন দেশ গড়া যায় না।
#

রেজাউল/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৭/১৭১৫ ঘণ্টা

 

Todays handout (2).docx Todays handout (2).docx

Share with :
Facebook Facebook